সাধারণ জ্ঞান পর্ব-২

সাধারণ জ্ঞান  পর্ব-২

১.বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগীর খবর পাওয়া যায়?  -৮ মার্চ
২.বাংলাদেশে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করা হয় কোন সালে? - ২০২০
৩.সিলেটের কোন কলেজের ছাত্রাবাসের ছাত্রী ধর্ষণের ঘটনায় দেশব্যাপী আলোচিত হয়? - সিলেটের এমসি কলেজ
৪. কোন শব্দ থেকে যশোর শব্দের উৎপত্তি? -জসর
৫.সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মো. রাশেদ খান কত তারিখে নিহত হন?-৩১শে জুলাই 
৬. সিনহা কোথায় নিহত হন? - কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত হন
৭. এ-ই ঘটনায় কাকে প্রধান আসামী করে চার্জশীট দেওয়া হয়- কক্সবাজারের টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসকে
৮. ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা করা হয় কাকে? -লালমনিরহাটের পাটগ্রামে শহীদুন নবী জুয়েলকে 
৯.বাংলাদেশে শিশুদের টিকাদান কর্মসূচির অনন্য সাফল্যের জন্য জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রীকে যে সম্মাননা দেওয়া হয় তার নাম কি? -ভ্যাকসিন হিরো
১০. ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির গায়ে আগুন দেয় কত তারিখে?  -৬ই ২০২০ 
১১. মিয়ানমারের স্বাধীনতার নায়ককে? -জেনারেল অং সান
১২. অংসান সুচিকে নোবেল শান্তি পুরষ্কার দেয়া কত সালে? -১৯৯১ সালে
১৩. শেখ মুজিবুর রহমান তার রাজনৈতিক জীবনে কতবার কারাভোগ করেছেন?-৪ হাজার ৬৮২ দিন কারাভোগ করেছেন
১৪. শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর প্রকাশকাল কত? -২০১২

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে কাগমারী গ্রামে মতবিনিময় করেন আমিনুর রহমান

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে কাগমারী গ্রামে মতবিনিময় করেন  আমিনুর রহমান

স্টাফ রিপোর্টার: ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন এমপি প্রতিনিধি আমিনুর রহমান।   যশোর জেলার  ঝিকরগাছা উপজেলার ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ভোটারের দ্বারে দ্বারে ঘুরছেন এবং তাদের খোঁজ খবর নেন  অত্র ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ,বর্তমান এমপি প্রতিনিধি ও চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুর রহমান ।প্রতিনিয়ত ছুটে চলেছেন সাধারণ ভোটারদের দ্বারে দ্বারে ।ব্যাস্ত সময় পার করছেন এই জনদরদি নেতা ,তারই ধারাবাহিকতায় আজ ( ১৬ই ফেব্রুয়ারি) মঙ্গলবার  সন্ধ্যায় অত্র ইউনিয়নের ৭নং ওয়ার্ডের  কাগমারী  গ্রামের স্কুল পাড়ায়  গণসংযোগ ও মতবিনিময় করেছেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী গরিব, দুঃখীর বন্ধু জনপ্রিয় এই নেতা।   এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন অত্র গ্রামের  শমসের,আব্দুল মালেক,আব্দুল খালেক,আওয়ামীলীগ নেতা ইমামুল হক, আবু তাহের সহ শতাধিক নেতা কর্মী।

আশাশুনির ক্যান্সার আক্রান্ত নাছিমাকে অর্থ সহায়তা দিতে তার বাড়িতে থানার ওসি

আশাশুনির ক্যান্সার আক্রান্ত নাছিমাকে অর্থ সহায়তা দিতে তার বাড়িতে থানার ওসি

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধিঃআশাশুনির ক্যান্সারে আক্রান্ত গৃহবধূ নাছিমার অসুস্থতার বিষয়ে সার্বিক খোঁজ খবর নিতে ও উন্নত চিকিৎসার জন্য গঠনকৃত ফান্ডের টাকা হস্তান্তর করতে তার বাড়িতে যান থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ গোলাম কবির। মঙ্গলবার দুপুর ২.৩০টার দিকে উপজেলার কুল্যা ইউনিয়নের আরার গ্রামের মৃত মুনছুর আলী মালীর ছেলে দিনমুজুর রবিউল ইসলামের স্ত্রী দুই সন্তানের জননী নাছিমা খাতুন (৩৫) এর বাড়িতে গমন করেন তিনি। গমনকরে তিনি নাছিমা ও তার স্বামী রবিউল এর সাথে কথা বলেন এবং তার সয্যাপাশে গিয়ে অসুস্থতার বিষয়ে সার্বিক খোঁজ খবর নেন। এসময় অফিসার ইনচার্জ বলেন, আমি গত ২৯শে জানুয়ারী আপনাকে দেখতে এসে ওয়াদা করেছিলাম আপনার চিকিৎসার জন্য ফান্ড তৈরী করে আপনাকে ঢাকায় হাসপাতালে উন্নত চিকিৎসায় সাহায্যে করবো। সে অনুযায়ী আমার নিজস্ব তহবিল ও অন্যদের সহযোগিতা নিয়ে ফান্ড গঠন করে আপনার চিকিৎসার ব্যবস্থা করার চেষ্টা করেছি। এসময় ক্যান্সারে আক্রান্ত নাছিমার স্বামীর হাতে তার চিকিৎসার জন্য গঠনকৃত ফান্ডের টাকা হস্তান্তর করেন ওসি গোলাম কবির। হস্তান্তরকালে ক্যান্সারে আত্রান্ত নাছিমা কান্নাজড়িত কন্ঠে ওসি গোলাম কবিরের জন্য দোয়া করেন। এসময় ওসি গোলাম কবির গৃহবধূ নাছিমার চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান। হস্তান্তরকালে আশাশুনি প্রেসক্লাবের সদস্য এম এম নুর আলম, রিপোর্টার্স ক্লাবের প্রচার সম্পাদক বিএম আলাউদ্দীনসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। এদিকে, বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ প্রকাশের পর নাছিমার চিকিৎসার জন্য আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজাসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তার পাশে দঁাড়িয়েছেন। আজ (বুধবার) তার উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নেওয়া হবে। কিন্তু ঢাকায় তার চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য প্রচুর অর্থ প্রয়োজন যা তার দিনমুজুর স্বামী রবিউলের পক্ষে যোগানো সম্ভব নয়। সেজন্য তার চিকিৎসার জন্য কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান ফ্রি চিকিৎসার ব্যবস্থা বা নগদ সাহায্যের হাত বাড়াতে চাইলে তার স্বামীর মোবাইল নম্বার ০১৭৪৯-০৯০৫৪৬ (বিকাশ) এ যোগাযোগ করার জন্য তার পরিবারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। উল্লেখ্য, নাছিমা খাতুনের গত কয়েক মাস আগে চুয়াডাঙ্গায় ইটভাটায় থাকা অবস্থায় গলার দুইপাশে টিউমার আকৃতির সৃষ্টি হয়ে অসুস্থ হয়ে পড়লে রিপোর্টে তার ক্যান্সার ধরা পড়ে।

চৌহালী উপজেলা-পরিষদের সাধারণ মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে

চৌহালী উপজেলা-পরিষদের সাধারণ মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধি: মঙ্গলবার সকালে উপজেলা  পরিষদ সম্মেলন কক্ষে  মাসিক মতবিনিময় ও সাধারণ সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও, ) মোছা: আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এসময় ছিলেন উপস্থিত ছিলেন জনাব মোঃ ফারুক সরকার, চেয়ারম্যান চৌহালী উপজেলা পরিষদ।  উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল আক্তার , উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামীম জাহিদ তালুকদার,উপজেলা পরিবার পরিকল্পনা (ভা:) অফিসার গিয়াস উদ্দিন, উপজেলা প্রকৌশলী শাখায়ত হোসেন ,খাষকাউলিয়া ইউপি চেয়ারম্যান শহিদুর রহমান, বাঘুটিয়া ইউপি চেয়ারম্যান কাহ্হার সিদ্দিকী, ঘোড়জান ইউপি চেয়ারম্যান রমজান আলী , মৎস কর্মকর্তা শহিদুল ইসলাম ,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর ফিরোজ , উপজেলা ত্রাণ অফিসার মজনু মিয়া ও পরিসংখ্যান অফিসের রায়হান প্রমুখ৷

উল্লেখ্য, এ সভায় ফেব্রুয়ারি মাসের বিভিন্ন উন্নয়নের বিষয় নিয়ে স্ব স্ব চেয়ারম্যান বৃন্দ  গুরুত্বপূর্ণ আলোচনা করেন৷

শিশু সন্তানের জন্য বাঁচতে চান দিনমজুর আছান মন্ডল

শিশু সন্তানের জন্য বাঁচতে চান দিনমজুর আছান মন্ডল

ঝিনাইদহ প্রতিনিধি
এক সন্তান নিয়ে সুখের সংসার ছিল দিনমজুর আছান মন্ডলের। অভাব অনটনের মধ্যেও টুনাটুনির সংসারে শান্তি বিরাজ করছিলো। কিন্তু একটি ঝড় তাদের বেঁচে থাকার স্বপ্নকে ধুলোয় মিশিয়ে দিতে চাইছে। ঘোর অনামিশায় পার হচ্ছে তার জীবন তরী। শিশু সন্তান সামিউল আলীমের জন্য তিনি বাচঁতে চান। ছেলেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে নিজে নিরক্ষর থাকার অভাব ঘুচাতে চান। কিন্তু হচ্ছে কৈ ? স্বপ্ন পরণের আগেই আছান মন্ডলের হার্টে ছিদ্র ধরা পড়েছে। জরুরী ভিত্তিত্বে তাকে অপারেশন করা না হলে যে কোন সময় জীবনহানী ঘটতে পারে। আছান জেলার হরিণাকুন্ডু উপজেলার কাপাশহাটিয়া ইউনিয়নের শিতলী গ্রামের গোলাম মোস্তফা ওরফে বাজুহারের ছেলে। স্ত্রী স্বপ্না খাতুন জানান, মাস খানেক আগে স্বামীর দম আটকে যাওয়াসহ নানা উপসর্গ দেখা দিলে আছান মন্ডলকে কোটচাঁপুরে ডাঃ নর্ঝর কুমার সাহাকে দেখানো হয়। তিনি ওষুধ লিখে দিলেও তাতে কোন কাজ না করায় কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক নাসিমুল বারী বাপ্পির চিকিৎসা নেন। পরীক্ষা নিরীক্ষার পর আছান মন্ডলের হার্টে ত্রুটি ধরা পড়ে। দারিদ্রতার সংসারে যেন আকাশ ভেঙ্গে পড়ে আছান স্বপ্না দম্পত্তির পরিবারে। পরের ক্ষেতে দিনমজুর খাটা আছান মন্ডলের এক মাসেই প্রায় অর্ধ লাখ টাকা ব্যায় হয়ে যায়। চিকিৎসার অভাবে এখন মৃত্যুর দিন গুনছে ঝিনাইদহ সদর হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে। হাসপাতালের মেডিসিনি বিশেষজ্ঞ ডাঃ জাকির হোসেন জরুরী ভাবে তাকে ঢাকায় যেতে বলছেন। কিন্তু তার চিকিৎসা হওয়ার সমর্থ নেই। হার্টের ছিদ্র অপারেশনে আছান মন্ডলের দুই থেকে তিন লাখ টাকার প্রয়োজন। কিন্তু এতো টাকা তার নেই। পিতার পাওয়া শিতলী মাঠে মাত্র আড়াই কাঠা জমি তার বেঁচে থাকার অবলম্বন। কোন সহৃদয়বান ব্যক্তি দিনমজুর আছান মন্ডলের জীবন বাঁচাতে আর্থিক সহায়তা করতে চাইলে বিকাশ নং ০১৭৩৬-৪৭৯৫৮১ (ভাতিজা আল আমিন) ও ০১৭৭২৭৮৭২৬৯ নাম্বারে যোগাযোগ করতে পারেন।

বাংলায় সাইনবোর্ড না হলেই কালিলেপন : মোমিন মেহেদী

বাংলায় সাইনবোর্ড না হলেই কালিলেপন : মোমিন মেহেদী

প্রেস বিজ্ঞপ্তিঃ  নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদী বলেছেন, বাংলা ভাষায় সাইনবোর্ড না হলেই কালিলেপন করা হবে। আর এই কাজটি করবেন নতুন প্রজন্মের প্রতিনিধিগণ।

১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় প্রেসিডিয়াম মেম্বার ভাষাসৈনিক-বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান আজাদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত 'বাংলা ভাষা-সাহস আশা' শীর্ষক আলোচনা সভায় তিনি উপরোক্ত কথা বলেন। এসময় নতুনধারার রাজনীতিকগণ তাদের বক্তব্যে বলেন, ২১ ফেব্রুয়ারির আগে স্ব উদ্দ্যেগে ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীগণ নিজেদের প্রতিষ্ঠানের সাইনবোর্ড বাংলা ভাষায় না করলে ২১ ফেব্রুয়ারি ভোর থেকে এই কর্মসূচী চলবে দিনব্যাপী। সারাদেশে এই কর্মসূচী পালনে জন্য নতুন প্রজন্মের প্রতিটি প্রতিনিধিকে এগিয়ে আসতে হবে। সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, মহাসচিব নিপুন মিস্ত্রী, সাংগঠনিক সম্পাদক লিটন দ্রং, এম এ লতীফ হাওলাদার প্রমুখ বক্তব্য রাখেন।  

এসময় মোমিন মেহেদী আরো বলেন, নতুনধারা বাংলাদেশ এনডিবি বাংলা ভাষা, বাংলাদেশ আর বাংলাদেশের মানুষের রাজনীতি করে। তাই কোথাও কোন অন্যায় দেখলে তাঁর প্রতিবাদ করবেই। মান্না-নূর-সাকী বা ববিদের রাজনীতি গৃহপালিত হিসেবে বর্তমান সরকারের পক্ষেই কাজ করছে। তারা দিনে সরকারের বিরুদ্ধে কথা বললেও রাতের আঁধারে আওয়ামী লীগ-বিএনপি এমনকি জামায়াতে ইসলামীর নেতাকর্মীদের সাথে বৈঠক করতেও দ্বিধান্বিত হয় না।

আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র

আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র

নিউজ ডেস্কঃ আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র। একটা ষড়যন্ত্র নিয়েই তারা কাজ করছে। গোপনে ফোনে কে কী বলল, তা প্রচার করে দেওয়া সাংবাদিকতার কাজ নয়
আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানী উচ্চ বিদ্যালয়ে সরস্বতী পূজা পরিদর্শনে গিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'প্রথম দিনই বলেছি, আলজাজিরা যেগুলো প্রচার করেছে তা মিথ্যা, ষড়যন্ত্র। একটা ষড়যন্ত্র নিয়েই তারা কাজ করছে।  আমরা বলেছি, যতগুলো তথ্য তারা দিয়েছে এগুলো বাস্তবভিত্তিক নয়।' তিনি বলেন, 'গোপনে ফোনে কে কী বলল, তা প্রচার করে দেওয়া সাংবাদিকতার কাজ নয়।'
আলজাজিরার প্রতিবেদনে ষড়যন্ত্র রয়েছে দাবি করে তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশ এসব ষড়যন্ত্র পেরিয়ে অনেক দূর এগিয়েছে। আলজাজিরা যা প্রকাশ করেছে, তা এ দেশের জনগণ বিশ্বাস করে না।
আলজাজিরার এমন অপপ্রচারের কারণ' প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'কিছু একটা ঘটিয়ে একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করা। একটা গুজব রটিয়ে মানুষের মনে একটা অন্য ধরনের পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র ছিল। মিডিয়ার মাধ্যমে কিছু মানুষকে বিভ্রান্ত করা যায় কি না। সে জন্যই এই অপচেষ্টা।' 
তথ্যের উৎসঃ কালের কন্ঠ 

মুন্সিগঞ্জ সুন্দরবন প্রেস ক্লাবের উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলমের পিতার মৃত্যু

মুন্সিগঞ্জ সুন্দরবন প্রেস ক্লাবের উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলমের পিতার মৃত্যু

হুদা মালী শ্যামনগর প্রতিনিধি: সাতক্ষীরা শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ সুন্দরবন প্রেস ক্লাবের উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলমের পিতা আর নেই।বীর মুক্তিযাদ্ধা এস এম নছির উদ্দিন।মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) খুলনা সিটি হাসপাতালে বাধ্যকজনিত কারণে মৃত্যু বরণ করেন।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর।পারিবারিক সুত্রে জানা গেছে, গোমানতলী নিজ বাড়ীতে তার জানাযা অনুষ্ঠিত হবে। বুধবার সকাল ১০ টার সময়।

এদিকে সুন্দরবন প্রেস ক্লাব সভাপতি সাংবাদিক আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক জি এম মাসুম বিল্লাহ, সহ সদস্যবৃন্দ সুন্দরবন প্রেস ক্লাবের উপদেষ্টার পিতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে।মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

আশাশুনিতে ভাতাভোগীদের নগদ একাউন্টের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান

আশাশুনিতে ভাতাভোগীদের নগদ একাউন্টের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান

আহসান উল্লাহ বাবলু ,  আশাশুনি,  সাতক্ষীরা প্রতিনিধিঃপ্রধানমন্ত্রীর উপহার বয়স্ক,বিধবা ও প্রতিবন্ধীদের ভাতার টাকা মোবাইল ব্যাংকিং নগদ এর মাধ্যমে প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে আশাশুনির সদর ইউনিয়ন পরিষদে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন আশাশুনি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবিএম মোস্তাকিম। আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এবিএম মোস্তাকিম বলেন,মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অঙ্গীকার সকল ভাতাভোগীদের সুবিধা পৌঁছে যাবে সরাসরি সুবিধাভোগীদের হাতে। আছে কার্যক্রমের মধ্য দিয়ে সেটি বাস্তবে পরিণত হলো। এখন থেকে বয়স্ক,বিধবা ও প্রতিবন্ধীদের ভাতার টাকা উত্তোলনের জন্য ব্যাংকে যেয়ে হয়রানি ও কোন ব্যক্তির দ্বারা প্রতারিত হতে হবে না, নগদ একাউন্টের মাধ্যমে ভাতার টাকা ভাতাভোগীদের মোবাইল একাউন্টে পৌছে যাবে এবং সেখান থেকে তারা টাকা উত্তোলন করতে পারবে।এটা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন আশাশুনি সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক স,ম সেলিম রেজা মিলন,উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, ইউপি সদস্য শাহিনুর আলম,পারুল আক্তার ও নগদ এর কর্মকর্তাবৃন্দ।

ঝিকরগাছার কাউন্সিলর কফিল উদ্দিন আর নেই

ঝিকরগাছার কাউন্সিলর কফিল উদ্দিন আর নেই

মোঃ ইকরামুল করিম, ঝিকরগাছা প্রতিনিধিঃঝিকরগাছা পৌরসভার  কৃষ্ণনগর বোটঘাট নিবাসি,ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক  ও ২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কফিল উদ্দিন হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে আজ দুপুর ১২ টায় ইন্তেকাল করেছেন। 
তার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান সহ উপজেলা আওয়ামী লীগের সর্বস্তরের নেতৃবৃন্দ।

মরহুম কফিল উদ্দিন ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ শামীম রেজার মেজো ভাই ও ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগ নেতা আরিফ রহমান এর পিতা।

এড.কাজী গোলাম সরওয়ারের মৃত্যুতে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনূচ এর শোকবার্তা

এড.কাজী গোলাম সরওয়ারের মৃত্যুতে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনূচ এর শোকবার্তা

টচট্টগ্রাম প্রতিনিধিঃ বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা আহবায়কপ্রবীণ আইনজীবি বীর মুক্তিযোদ্ধা এডকাজী গোলাম সরওয়ার আজ সন্ধ্যা ৭ঘটিকায় চট্টগ্রাম নগরির একটি ক্লিনিকে বার্ধ্যক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন মহতি এই নেতার মৃত্যুতে গভীর শোক  দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিজয়মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনূচ শোকার্তে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনূচ বলেন, রাজনৈতিক জীবনে উনি চট্টলবীর বিএমমহিউদ্দীন চৌধুরীর বন্ধু ছিলেন ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পরে চট্টগ্রাম ষড়যন্ত্র মামলা হয়েছিলউক্ত মামলায় আসামী পক্ষ (মহিউদ্দীন ভাইসৈয়দ ভাই এবং আমি ইউনূচএর পক্ষে মামলা পরিচালনা কমিটির প্রধান ছিলেন উনি আজকে তিনি পরলোকগমণ করেছেনআজকের দিনে গভীর শ্রদ্ধার সাথে প্রবীণ এই নেতাকে স্মরণ করছি এবং তার আত্মার মাগফিরাত কামনা করছি

১৬ই ফেব্রুয়ারি সকাল ১০ঘটিকায়চট্টগ্রাম কোর্ট বিল্ডিং প্রাঙ্গণে মরহুমের জানাযা অনুষ্ঠিত হইবে

টাঙ্গাইলের মধুপুরে বিপুল ভোটে বিজয়ী নব-নির্বাচিত মেয়র কে সংবর্ধনা

টাঙ্গাইলের মধুপুরে বিপুল ভোটে বিজয়ী নব-নির্বাচিত মেয়র কে সংবর্ধনা

আঃ হামিদ মধুপুর( টাঙ্গাইল) প্রতিনিধিঃ
টাঙ্গাইলের মধুপুরে তৃতীয় ধাপে পৌর নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব সিদ্দিক হোসেন খান বিপুল ভোটের ব্যবধানে মেয়র পদে নির্বাচিত হওয়ায় মধুপুর থানাপাড়া বাসীর পক্ষ থেকে সোমবার(১৫ ফ্রেব্রুয়ারী) বিকেল ৫ টায় ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 বিশিষ্ট ব্যবসায়ী হাজী মোঃ ইদ্রিস আলীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মধুপুর পৌরসভার নব-নির্বাচিত মেয়র  মধুপুর পৌরবাসীর অহংকার পৌর  আওয়ামীলীগ ও বনিক সমিতির সভাপতি আলহাজ্ব সিদ্দিক হোসেন খান। 
 অনুষ্ঠানের প্রথমেই নব-নির্বাচিত পৌর মেয়রের হাতে ফুলের তৈরি নৌকা তুলে দেন উক্ত অনুষ্ঠানের সভাপতি হাজী মোঃ ইদ্রিস আলী। এরপর পর্ষায়ক্রমে  ফুলের মালা ও তোরা তুলে দেন বিভিন্ন পেশাজীবির গণ্যমান্য ব্যক্তিবর্গ। উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ আব্দুল হান্নান ইস্পাহানী, শাহজাহান আলী সাজু, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জুলহাস উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ওসমান গনি সহ পৌর ও উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, ছাত্রলীগ, যুবলীগ, সুশীল সমাজ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
সংক্ষিপ্ত বক্তব্যে নব-নির্বাচিত মেয়র বলেন- দলবল নির্বিশেষে সবাইকে সঙ্গে নিয়ে মধুপুর পৌরসভাকে একটি  আধুনিক যুগোপযোগী পৌরসভায় পরিনত করবো। তিনি আরও বলেন মধুপুর পৌরবাসি আমাকে ভালোবেসে যে ভাবে বিপুল ভোটের মাধ্যমে বিজয়ী করেছেন সেই ভালবাসার ঋণ আমি কোনদিন ভুলে যাবো না । পৌরসভার অসমাপ্ত রাস্তাঘাট,ব্রীজ, কালভার্ট নির্মাণ করে পৌরবাসীর চলাচলের সুবিধা সহ পৌর শহরের প্রতিটি রাস্তায় ল্যাম্পপোস্ট লাগিয়ে আলোকিত করবো যাতে চুরি ডাকাতি বা ছিনতাইকারী অপরাধ করে পার না পায়। তিনি মধুপুর পৌরসভাকে পৌর শহর হিসেবে গড়ে তুলতে সকলের  সার্বিক সহযোগিতা কামনা করেন।অনুষ্ঠান শেষে পৌরসভার সার্বিক সাফল্যের লক্ষ্যে দোয়া ও মোনাজাত করা হয়।

শিগগিরই ৫৫ হাজার শিক্ষক নিয়োগ

শিগগিরই ৫৫ হাজার শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্কঃদেশের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিগগিরই প্রায় ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। মামলার কারণে দীর্ঘদিন ধরে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে।মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ কমলে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান যাতে ব্যাহত না হয়, সে জন্য শিক্ষক নিয়োগ দিতে মামলার বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চেয়েছে এনটিআরসিএ। মতামত পেলে শিগগিরই শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করা হবে।

এ বিষয়ে সোমবার (১৫ ফেব্রুয়ারি) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন গণমাধ্যমকে বলেন, ৫৭ হাজারের বেশি শিক্ষকের পদ শূন্য থাকলেও নিয়োগ দিতে পারছি না। তবে ৫৫ হাজার পদে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। এ জন্য আইন মন্ত্রণালয়ের মতামত চেয়ে চিঠি দেওয়া হয়েছে। মতামত পেলে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কার্যক্রম শুরু হবে।'জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এ প্রক্রিয়া শুরু করেছে। চলতি মাসের শেষে অথবা আগামী মাসে এ নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে। এনটিআরসিএর তথ্য মতে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫৭ হাজার ৩৬০টি শূন্যপদ রয়েছে। মাঠ প্রশাসনের মাধ্যমে এ তালিকা সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত তালিকার যাচাই-বাছাইরের কাজও শেষ পর্যায়ে। এমপিওভুক্ত বিভিন্ন বিষিয়ভিত্তিক চাহিদা অনুযায়ী, শিক্ষক পদ শূন্য আছে ৫৭ হাজার ৩৬০টি। আর শিক্ষক নিয়োগ হবে এনটিআরসিএর শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মেধার ভিত্তিতে। তবে উত্তীর্ণ প্রার্থীরা একক নিয়োগের দাবিতে মামলা করায় নিয়োগ কার্যক্রম বন্ধ রয়েছে।


তথ্যের উৎসঃ সোনালী নিউজ 

বাস্তব সমাজ! সরোয়ার

বাস্তব সমাজ! সরোয়ার

যত রাস্তা নষ্ট করে
সারা দেশে ট্রাকে
ঘরের বউ নষ্ট করে
আশা আর ব্র্যাকে।

মসজিদ মন্দির নষ্ট করে
যত সব কমিটি
দেশে যত তালাক হয়
তার কারন সমিতি।

জামা কাপড় নষ্ট করে
ধুলা আর বালিতে
চেহারা যত নষ্ট হয়
মেকাপের কালিতে।

লেখা পড়া নষ্ট হয়
অসম্মান করিলে
ব্যবসা কিন্তু নষ্ট হয়
মিথ্যা বলিলে।

স্বামী স্থীর ঝগড়া হয়
মিথ্যা কথা বলিলে
শুধু স্বামী নষ্ট হয়
অস্বত ভাবে চলিলে।

চাকরি জিবি নষ্ট হয়
ঘুষের টাকা হাতালে
সারা দেশে বউ মারে
পাগল আর মাতালে।

স্কুল কলেজ নষ্ট করে
অশিক্ষিত নেতারা
দেশে যত দুর্নিতি করে
বড় বড় হুতারা।

নষ্ট নষ্ট করে তবু
থাকতে হয় সমাজে
সব কিছু বাদ রেখে
পড়ে থাকো দোয়া আর নামাজে।

মেইড ইন বাংলাদেশ শেখ মোহাম্মদ হাবিবুর রহমান

মেইড ইন বাংলাদেশ  শেখ মোহাম্মদ হাবিবুর রহমান

একদা আব্দুর রহমান
 প্রাণ খোলা মোসলমান। 
নামাজ কালাম পড়ে, 
নিজ ক্ষেতে চাষ করে,
বিধবা মা, বিবি, পাঁচ সন্তান। 
কোনো মতে পাড় করে দিন ক্ষান।
মুখ ভরা দাড়ি, লম্বা চুলের ফেরি,
সময় ও পয়সা দুটোয় বাঁচায় বেচারি। 
দেখে দেখে সখ জাগে, হুজুর হতে পাগড়ি লাগে, 
আমি ও একটু বাধি না? 
সবুজ গামছা কিনে, বেধে ফেলে দীনহীনে,
ভালোই লাগে বুঝি মাওলানা? 
উকি ঝুঁকি চৌকি মারা, 
সাদা পোষাক গোয়েন্দারা, 
এ-ই মৌলানারেই তো চাই?
হঠাৎ একদিন সন্ধ্যায়, 
আব্দুর রহমান আর নাই,
গুম হইল কি কারণে বুঝিল সবাই। 
ভাত বেড়ে মা কাঁদে, মেয়ে কাঁদে বিছানায়।
বৌ কাঁদে মাঠে ঘাটে, 
উঠানে বুক ছাপড়ায়। 
মাস যায় বছর যায়, এক সময় নিরুপায়, 
পরিবার হতাশায় অসহায়। 
পাথুরে বুক বেধে, জীবনের বাধ সিধে, 
কাজআর খাবারের নিশানায়।
বছর দুয়েক পরে,
দেখাইতেছে সম্প্রচারে, 
আশকোনার একঘরে, 
জঙ্গি আস্তানা গেড়ে, 
আছে সেথা জন তিন চারে।
কতক পুরুষ জনা, 
আছে মহিলা গুনা,
আছে সাথে বাচ্চা কাচ্চা দুনা। 
ভয়ানক অস্ত্রবোমায় সজ্জিত। 
সুইসাইড বোম্বার, আইএস এর মেম্বার, 
কয়েক মণ বারুদ সেথা গচ্ছিত। 
ভেতরে রহমান, 
কহে আল্লাহ মেহেরবান,
ভাই আপনারা কাঁহারা ? 
আনছিল ধরে যারা, রেখে গেল এই খানে তারা,
বলেন তো আপনি কে বা উনারা। 
আমার ঐ একই অবস্থা, 
পালানোর নেই ব্যাবস্হা,
বহু দিন পরিবার ছাড়া। 
চেয়ে দেখে টিভিতে, 
জনগন ভীতিতে, 
খুব সাবধানে চলিতেছে অভিযান। 
তার পর ধীরিম ধারাম, 
কেঁপে ওঠে  গাঁ গ্রাম, 
সব জংগী হ'য়ে গেছে শেষ। 
জংগীরা বুঝে গেল, মহাপ্রলয় হয়ে গেল, 
জিবরাইল সিংগা বাজাইল শেষ মেশ।
পদকের ছড়াছড়ি, গভার্মেন্টের বাহাদুরি, 
বাহিনীর শেষ নেই বাহবা। 
শুধু গেল নিঃপ্রাণ, কতগুলো রহমান, 
চিনিল না, ওরা কারা কেহবা।।

বোরহানউদ্দিনে এনজিওর অফিসে নারী কর্মীর রহস্যজনক ঝুলন্ত লাশ উদ্ধার

বোরহানউদ্দিনে এনজিওর অফিসে নারী কর্মীর রহস্যজনক  ঝুলন্ত লাশ উদ্ধার

মোঃ আওলাদ হোসেন,স্টাফ রিপোর্টারঃ ভোলার বোরহানউদ্দিনে এনজিও কর্মী আইরিন আক্তারের (২৩) রহস্যজনক মৃত্যু হয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বোরহানউদ্দিন পৌরসভার ৫নং ওয়ার্ডের পদক্ষেপ এনজিও অফিসের দ্বিতীয় তলার একটি রুম থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। 

আইরিন আক্তার বরিশাল জেলার আগৈলঝাড়ার ফুল গ্রামের আলী আকবর কবিরের মেয়ে। তিনি পদক্ষেপ নামে একটি এনজিওর কর্মী ছিলেন। 

পদক্ষেপ এনজিওর এরিয়া ম্যানেজার উত্তম কুমার জানান, প্রতিদিনের রোববার রাতে আইরিন আক্তার কাজ শেষে দ্বিতীয় তলায় তার রুমে যান। সকালে তিনি অফিসে না আসায় অন্য কর্মীরা তাকে ডাকাডাকি করেন। কিন্তু কোনো সাড়া না পেয়ে রুমের দরজা ভেঙে ফ্যানের সঙ্গে তার ঝুলন্ত লাশ দেখতে পেয়ে পুলিশে খবর দেওয়া হয়। 

বোরহানউদ্দিন থানার পরিদর্শক (ওসি তদন্ত) মো. বশির আলম জানান, খবর পেয়ে আমরা নিহতের লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসি। ময়নাতদন্তের জন্য লাশ ভোলা সদর হাসপাতালের মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে। 

তিনি আরও জানান, বিষয়টির তদন্ত চলছে।এই ঘটনায় বোরহানউদ্দিন থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট এলে আমরা মৃত্যুর রহস্য উন্মোচন করতে পারব।

শ্যামনগর বাদঘাটা একতা কৃষি উন্নয়ন সমবায় সমিতির নতুন ঘরের উদ্বোধন

শ্যামনগর বাদঘাটা একতা কৃষি উন্নয়ন সমবায় সমিতির নতুন ঘরের উদ্বোধন

হুদা মালী শ্যামনগর প্রতিনিধি :সাতক্ষীরা শ্যামনগর উপজেলার সদর ইউনিয়নের বাদঘাটা একতা কৃষি সমবায় সমিতি রেজিঃ (সাত/১৬২) নতুন ঘরের উদ্বোধন ও গনেশ পূজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১২ টার সময় গনেশ পূজার মাধ্যমে সমিতির সভাপতি ও মা মনসা রং ঘরের প্রোঃ জয়দেব সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ও  উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য জিএম আমিনুর ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আমজাদ হোসেন মিঠু ও পরিতোষ মন্ডল। এ সময় আরও উপস্থিত ছিলেন, সমিতির সহ-সভাপতি নিমিলেষ মন্ডল, সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার, সহ-সাধারণ সম্পাদক সৌমিত্র মন্ডল, কোষাধ্যক্ষ জগো সরকার, সহ-কোষাধ্যক্ষ মহেন্দ্র সরকার, ক্রীড়া সম্পাদক অসিত সরকার সহ সমিতির সকল সদস্য এবং অত্র এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও গনেশ পূজার পূজারী হিসেবে উপস্থিত ছিলেন তাপস ভট্টাচার্য।

নওগাঁর বদলগাছীতে নিখোঁজের ১৫ দিনে ও খোঁজ মিলছে না স্কুলছাত্রের

নওগাঁর বদলগাছীতে নিখোঁজের ১৫ দিনে ও খোঁজ মিলছে না স্কুলছাত্রের

রহমতউল্লাহ  আশিকুর জামান নুর, নওগাঁ প্রতিনিধিঃনওগাঁ জেলার   বদলগাছী উপজেলার মিঠাপুরে  ইউনিয়নের পাড়োরা মধ্যে পাড়া গ্রামের ১৫ দিন ধরে শিহাব নামের এক দশম শ্রেণির ছাত্র নিখোঁজ রয়েছে। স্বজনরা শিহাবের খোঁজ চেয়ে বদলগাছী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে।

 তবে তাকে অপহরণ করা হয়েছে কিনা তা নিয়ে পুলিশ তদন্ত করছে। তবে স্বজনদের অভিযোগ, ঘটনার দুদিন পর একটি খবর আসে শিহাবকে ধরে রাখা হয়েছে। এরপর থেকে আর কোনো সন্ধান করতে পারছে না পরিবার টি,নিখোঁজ শিহাব বদলগাছী উপজেলার  মিঠাপুর ইউনিয়নের পাড়োরা মধ্যে পাড়া গ্রামে বাসিন্দা আমিনুর রহমান বাবুরছেলে।

নিখোঁজ শিহাবের বাবা আমিনুর রহমান বাবু জানান, গত ৩০ জানুয়ারি বিকেল ৪টার দিকে শিহাব বাড়ির পাশে কমিনিষ্ট সেন্টারের  মাটে খেলা করতেছিল।  এরপর শিহাব নিখোঁজ হয়। পরে বিভিন্ন আত্মীয়স্বজনদের বাড়ি খোঁজ করে তার আর কোনো সন্ধান পাওয়া যায়নি। তবে তাকে অপহরণ করা হয়েছে কিনা সে ব্যাপারে আমিনুল  ইসলাম বাবু জানায়, আমার সঙ্গে কারও শত্রুতা নেই। আমি একজন সাধারণ খেটে খাওয়া মানুষ।নিখোঁজ শিহাব বদলগাছীর মিঠাপুর দ্বিমুখী  উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলায়েত হোসেন পিন্টু  বলেন, শিহাব খুব মেধাবী ও শান্ত প্রকৃতির ছেলে। তার নিরুদ্দেশ খবরটি আমাদের মর্মাহত করেছে।

পাড়রা গ্রামের বাসিন্দা  মেম্বার জনাব  মতিয়ার  রহমান ( হুকু)বলেন, স্কুলছাত্র শিহাবের নিখোঁজ খবরে পুরো গ্রাম চিন্তিত।এ ব্যাপারে বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহম্মেদ জানান, আমরা অভিযোগ পাওয়ার পর তদন্ত করছি।