লালমনিরহাটে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে রক্তের গ্রুপ নিরূপণ" কর্মসূচি পালন

লালমনিরহাটে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে রক্তের গ্রুপ নিরূপণ" কর্মসূচি পালন

রশিদুল ইসলাম রিপন, লালমনিরহাট জেলা প্রতিনিধি.স্বেচ্ছায় করি রক্তদান হাসবে রোগী বাঁচবে প্রাণ। এই স্লোগানকে সামনে রেখে 'সেবা নীড়' - একটি অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ, আজ একুশে ফেব্রুয়ারি ২০২১, লালমনিরহাট জেলা, আদিতমারী উপজেলার ভেলাবাড়িতে "রক্তের গ্রুপ নিরূপণ" কর্মসূচি পালন করেছে। এই কর্মসূচিতে ৫০০ জন ব্যক্তির রক্তের গ্রুপ ফ্রিতে নির্ণয় করে দেওয়া হয়।
সেবা নীড়ের পরিচালক মোঃ সাজু খাঁন বলেন, সেবা নীড় সংগঠন একদিন ৬৪ জেলার অসহায় মানুষদের পাশে দাঁড়াবেন। ৬৪ জেলার মানুষের জন্য কাজ করবেন। তিনি আজকের প্রোগ্রামে যারা নিরলসভাবে কাজ করেছেন তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন,
এবং ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

পিরোজপুর জেলা ছাত্র-যুব অধিকার পরিষদের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য প্রদান

পিরোজপুর জেলা ছাত্র-যুব অধিকার পরিষদের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য প্রদান

পিরোজপুর প্রতিনিধিঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে পিরোজপুর জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পার্ঘ্য ও শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান, পিরোজপু জেলা ছাত্র - যুব অধিকার পরিষদ।

এসময় উপস্থিত ছিলেন, পিরোজপুর জেলা ছাত্র - যুব অধিকার পরিষদের নেতৃবৃন্দ, ছাত্র অধিকার পরিষদ এর ভিতর ছিলেন পিরোজপুর ছাত্র অধিকার পরিষদ এর, সভাপতি, মো:মশিউর রহমান ( এশারাত আলি) শেখ, জেলা সাধারণ সম্পাদক,  মো: জামিল রায়হান,১  সহ সভাপতি মো: সাইদুল ইসলাম, সহ,সভাপতি মো: ওসমান গনি, সহ, সভাপতি আরিফুল ইসলাম,জেলা সহ সাংগঠনিক সম্পাদক, মো: আল আমিন, এবং জেলা অর্থ সম্পাদক, রিফাত সিকদার,  উপদপ্তর সম্পাদক, মো: ওয়াসিম শুভ,

জেলা যুব অধিকার পরিষদ এর অন্যতম সদস্য মো: বেলাল হোসেন। আরো ছিলেন  বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দ পাকিস্থানীরা আমাদেরকে শুধু শাসন আর শোষন করেনি মুখের ভাষা পর্যন্ত কেড়ে নিতে চেয়েছিল। ১৯৫২ এর পর ৬৯ এর গণআন্দোলনের পর এসেছে একাত্তরের মুক্তিযুদ্ধ।

পটিয়ায় জাতীয় পার্টি উদ্যাগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

পটিয়ায় জাতীয় পার্টি উদ্যাগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ- চট্টগ্রামে পটিয়া জাতীয় পার্টি উদ্যােগে নানান কর্মসূচি মধ্যে দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় পার্টি চট্টগ্রাম দক্ষিণ জেলা, পটিয়া উপজেলা ও পৌরসভা যৌথ উদ্যাগে দলীয় কার্য়লয়ে এক আলোচনা সভা উপজেলা জাতীয় পার্টি সভাপতি বীর মুক্তিযোদ্ধা রফিক আহমদ চেয়ারম্যান সভাপতিত্বে পৌর জাতীয় পার্টি সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ পরিচালনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও দক্ষিণ জেলার সভাপতি সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম মাস্টার। বক্তব্য রাখেন পটিয়া পৌর জাতীয় পার্টি সিনিয়র সহসভাপতি ও সাবেক দক্ষিণ জেলা জাতীয় ছাএসমাজ সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী,সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবর,  জালাল উদ্দীন, নুরুচ্ছফা, নুরুল ইসলাম গান্ধী, হারুনুর রশিদ, দিদারুল আলম, ফজলুল হক, আমিনুল ইসলাম ঝন্টু, মঞ্জু  প্রমুখ। আলোচনা সভা শেষে পটিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে বীর শহীদ এর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

ইয়াং স্টার স্পোর্টিং ক্লাবের নবগঠিত কমিটির অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন

ইয়াং স্টার স্পোর্টিং ক্লাবের নবগঠিত কমিটির অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন

মোঃরেজাউল ইসলাম শাফি,কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃ শিক্ষা সংস্কৃতি মানবতা এই তিন স্লোগানকে সামনে রেখে সমাজ উন্নয়নের দৃঢ় প্রত্যয় নিয়ে ১৯৯৪ সালে যাত্রা শুরু করে  কুলাউড়া উপজেলার লস্করপুরস্থ ঐতিহ্যবাহী ইয়াং স্টার স্পোর্টিং ক্লাব। সূচনালগ্ন থেকে সামাজিক ও ক্রীড়াঙ্গনে এ সংগঠন ব্যাপক প্রশংসা অর্জন করে।  সময়ের পরিক্রমায় স্থবির হয়ে পড়ে সংগঠনের কার্যক্রম। 

২০২১ সালের জানুয়ারি মাসে প্রবাসে অবস্থানরত  ক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক সামসুল আবেদীন বাবলু মজুমদার, সাবেক সভাপতি বদরুল আমিন চৌধুরী স্বপন,সাবেক সদস্য মিজানুর রহমান গিয়াস, রিপন মজুমদার, রাশিদ আলী জাবেদ সংগঠনের কার্যক্রম পুনরায় সক্রিয় করার উদ্যোগ গ্রহণ করেন। 

 সংগঠনের কার্যক্রম শুরু করার লক্ষ্যে  ১২ই ফেব্রুয়ারী  গঠন করা হয় (২০২১-২০২২) বর্ষের কার্যকরী কমিটি । সঠিক পরিকল্পনা, পরিচালনা  ও দিকনির্দেশনার জন্য গঠন করা হয় পৃষ্টপোষক এবং উপদেষ্টা পরিষদ।

২০শে ফেব্রুয়ারী, শনিবার সন্ধ্যায় কুলাউড়া পৌর এলাকার লস্করপুরে সংগঠনের সভাপতি ও বাংলাদেশ সরকারের  কাস্টম এক্সাইজ এন্ড ভ্যাটের উপ-কমিশনার ফখরুল আমিন  চৌধুরী রিপনের সভাপতিত্বে   ও অর্থ সম্পাদক তাইফুল ইসলাম তুহিনের সঞ্চালনায় সংগঠনের নবগঠিত কমিটির অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা এবং কুলাউড়া পৌরসভার কাউন্সিলর জনাব জয়নাল আবেদিন বাচ্চু । 
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ডক্টর শমসুদ্দিন আহমদ মজুমদার, কুলাউড়া পৌরসভার মহিলা কাউন্সিলর সুলতানা বেগম লাইলি, সংগঠনের উপদেষ্টা  মিছবাহ উদ্দিন আহমদ চৌধুরী, আনোয়ার হোসেন মজুমদার , সংগঠনের পৃষ্টপোষক  সাইদুর রহমান শিমুল , মতিউর রহমান মতিন,সংগঠনের  সহ-সভাপতি শফিউল আলম চৌধুরী পাপন ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুব হাসান রুবেল , শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সদস্য গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক  আব্দুল বাছিত রিয়াদ, ক্রীড়া সম্পাদক এনায়েত মাহমুদ চৌধুরী মাহি,প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ ছায়েম আহমেদ প্রমুখ। 

বক্তব্য অনুষ্ঠান শেষে সংগঠনের পক্ষ থেকে নবনির্বাচিত পৌর কাউন্সিলর,  সংগঠনের প্রতিষ্ঠাকালীন  কমিটির সভাপতি আব্দুস সামাদ জিতু ও সাধারণ সম্পাদক ও প্রধান পৃষ্টপোষক  সামছুল আবেদিন বাবলু মজুমদার, সাবেক সভাপতি ও পৃষ্ঠপোষক বদরুল আমিন চৌধুরী স্বপনসহ   অন্যান্যদেরকে সংবর্ধনা প্রদান করা হয় ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতা ও আলোচনা সভা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতা ও আলোচনা সভা

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে চৌহালী উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু কিশোরদের কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
 
২১ ফেব্রুয়ারি,রবিবার সকালে চৌহালী সরকারি কলেজের শহীদ মিনারের সামনে এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।প্রতিযোগিতায় তিনটি বিভাগে ৭৯ জন বাঙালি শিশু-কিশোর অংশগ্রহন করে। প্রতিযোগিতা শেষে বিজয়ী শিশু কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ত্রাণ অফিসার মোহাম্মদ মজনু মিয়ার সঞ্চালনে ও চৌহালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)মোছা: আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন চৌহালী উপজেলা ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল আক্তার , প্রাথমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর ফিরোজ , মৎস অফিসার মনোয়ার হোসেন ও তথ্য আপা প্রকল্পের তামান্না হক প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে বিপুল সংখ্যক বাঙালি শিশু-কিশোর ও অভিভাবকবৃন্দ উপস্থিত । এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ভাষা শহীদদের ছবি এঁকে বিশেষ পুরস্কারের জন্য মনোনীত হয় কোমলমতি শিশুরা

নন্দীগ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নন্দীগ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃবগুড়ার নন্দীগ্রামে সকল ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধায় রাত ১২টা ১ মিনিটে নন্দীগ্রাম পৌর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন। এরপর একে একে থানা পুলিশ, আওয়ামীলীগ সহ সহযোগী সংগঠন, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, হাইওয়ে পুলিশ, বিএনপি, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, পৌরসভা, শিক্ষা প্রতিষ্ঠান, শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর ১ মিনিট নীরবতা পালন সহ ভাষা সৈনিকদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য মোশারফ হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শারমিন আখতার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ নূরুল ইসলাম, পৌর মেয়র আনিছুর রহমান, নন্দীগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শ্রী দুলাল চন্দ্র মহন্ত, মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবণী আক্তার বানু,  সাংবাদিক, মানবাধিকার কর্মী, জনপ্রতিনিধি, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী সহ সর্বস্তরের জনগণ। রোববার সকালে উপজেলা পরিষদ হলরুমে, উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শারমিন আখতারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রথম প্রহরে লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা

প্রথম প্রহরে লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা

রশিদুল ইসলাম রিপন, লালমনিহাট জেলা প্রতিনিধিঃমহান একুশে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
লালমনিরহাট সাপটানা বাজার এলাকায় অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর।

পরে পর্যায়ক্রমে লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড মতিয়ার রহমানসহ জেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা, জেলা আওয়ামীলীগ, আওয়মীলীগের অঙ্গসংগঠন, বিএনপি, জাতীয়পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মিরা।
এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। শেষে জেলা কেন্দ্রীয় মসজিদের পেশ ঈমাম শহীদদের মাগফেরাত ও বাংলাদেশের সকল নাগরিকের মঙ্গল কামনায় মোনাজাত পরিচালনা করেন ।  এছাড়া  সকালে লালমনিরহাটের বিভিন্ন প্রতিষ্ঠানের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

নড়াইল কলেজ মাঠে এক লাখ মোমবাতি জ্বেলে ভাষা শহীদদের স্মরণ

নড়াইল কলেজ মাঠে এক লাখ মোমবাতি জ্বেলে ভাষা শহীদদের স্মরণ

মো: আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইলঃ মাঠজুড়ে নানা আল্পনায় সারি সারি মোমবাতি সাজানো। কোথাও শহীদমিনার,কোথাও জাতীয় স্মৃতিসৌধ আবার কোথাও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত নানা অবকাঠামোর আদলে তৈরি। আজ রোববার সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে জ্বলে ওঠে সব মোমবাতি। মোমের আলোয় নড়াইলের লাখো মানুষ স্মরণ করে ভাষাশহীদদের। 

নড়াইল শহরে সরকারি ভিক্টোরিয়া কলেজের ৬ একরের বিশাল মাঠে জেলা একুশ উদযাপন পর্ষদের উদ্যোগে  আয়োজন করা হয় এ মোমবাতি প্রজ্জলন কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। সন্ধ্যা ঠিক সাড়ে ছয়টায় কলেজ মাঠে মোমবাতি জ্বালানো কর্মসূচির উদ্বোধন করেন,জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান।

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশ উদযাপন পর্ষদের সভাপতি ও সরকারি ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মুন্সি হাফিজুর রহমান। বক্তব্য দেন সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো.রবিউল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান মো.সোহরাব হোসেন বিশ্বাস,পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দীন পিপিএম (বার),জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস বোস,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান মো.নিজাম উদ্দীন খান নিলু,পৌর মেয়র আনজুমান আরা,জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু,একুশ উদযাপন পর্ষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কচি খন্দকার প্রমুখ।

বক্তারা বলেন,একুশের আলোয় দূর হোক সাম্প্রদায়িক শক্তি। মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে জেগে উঠুক এ প্রজন্ম। জাতির জনক বঙ্গবন্ধুর নীতি আদর্শ আর জয় বাংলার শ্লোগানকে নিজের বুকে ধারণ করুক। চেতনাকে শানিত করুক দেশ গড়ার কাজে। মোমবাতি প্রজ্জলনের সঙ্গে সঙ্গে মাঠের এক কোণায় স্থাপিত মঞ্চে অমর একুশের গান দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

 অনুষ্ঠান চলে মোমবাতি জ্বলার সময়কাল পর্যন্ত। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও নড়াইল পৌর কাউন্সিলর শরফুল আলম লিটু।মুজিব বর্ষে এবারের অনুষ্ঠান উৎসর্গ করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষাশহীদদের নামে। বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙ্গা টেলিভিশন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে। ১০০আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী,৩০০ স্বেচ্ছাসেবক নিরাপত্তাসহ অনুষ্ঠান পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন। 
একুশ উদযাপন পর্ষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব কচি খন্দকার বলেন,নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের বিশাল মাঠে ১৯৯৮ সালের এই দিন থেকে শুরু হয় মোমবাতি প্রজ্জলন কর্মসূচি। তিনি বলেন,সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় শানিত অসাম্প্রদায়িক মোর্চা গঠনই ছিল আমাদের মুল লক্ষ্য। অনেক চড়াই উৎরাই পেরিয়ে আজ ২৮ বছর হতে চলেছে আমাদের এই কার্যক্রম। 

তিনি এই কর্মসূচিকে সরকারি স্বীকৃতির পাশাপাশি গ্রীণিজ বুকে এবং প্রতিটি স্কুল-মাদ্রাসায় শহীদ মিনার গড়ে তোলার দাবি জানান।

সেবাব্রতী সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে একুশে ফেব্রুয়ারী ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন

সেবাব্রতী সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে একুশে ফেব্রুয়ারী  ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন

সম্রাট হোসেন, ঝিনাইদহ প্রতিনিধিঃঝিনাইদহে সেবাব্রতী সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে একুশে ফেব্রুয়ারী সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছে। একুশের প্রথম প্রহরে ঝিনাইদহ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। সে সময় উপস্হিত ছিলেন ঝিনাইদহ জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক  আব্দুল লতিফ সেখ,জনাব নয়ন ইসলাম নির্বাহী পরিচালক সেবাব্রতী সমাজ কল্যাণ সংস্থা, সিবলী সাদিক প্রশাসনিক কর্মকর্তা সহ আরো অনেকে।সেবাব্রতী সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক জনাব নয়ন ইসলাম বর্তমান ঝিনাইদহ টিভিকে বলেন আমাদের  তরুণ প্রজন্মকে আজকের এই দিনটিকে ঘিরে বাংলা ভাষাকে মনেপ্রাণে ধারণ করতে হবে আর বাংলা ভাষাকে সঠিকভাবে সমাজে প্রতিষ্ঠা করার আহ্বান জানান তিনি।

নাগরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

নাগরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস  পালিত

হাসান সাদী,নাগরপুর প্রতিনিধি:
টাঙ্গাইলের নাগরপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে নাগরপুর কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, নাগরপুর উপজেলা আ'লীগসহ , বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।রাত ১২টা ০১ মিনিটে বিভিন্ন  শিক্ষা প্রতষ্ঠিান, সামাজিক সংগঠনরে পক্ষ থকেে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ঢল নাম। 

আজ রবিবার,২১ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা চত্বর থেকে প্রভাতফেরি বের হয়ে শহরের গ্ররুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন , উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তারিন মসরুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো.হুমায়ুন কবীর, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো.সুজায়েত হোসেন প্রমুখ।

পরে কবিতা,আবৃত্তি ও সাংস্কৃতিকক অনুষ্ঠানের আয়োজন করা হয় শেষে উপজলো নির্বাহী অফিসার  সিফাত-ই-জাহান বিজয়ীদের  মাঝে পুরস্কার বিতরণণ করেন।

একুশে ফেব্রুয়ারি বিশ্বের বিস্ময় : মোমিন মেহেদী

একুশে ফেব্রুয়ারি বিশ্বের বিস্ময় : মোমিন মেহেদী

প্রেস বিজ্ঞপ্তি: নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদী বলেছেন, একুশে ফেব্রুয়ারি বিশ্বের বিস্ময়, আর এই বিস্ময়কে কাজে লাগিয়ে শহীদ মিনার কেন্দ্রিক জাদুঘর নির্মাণ করতে হবে। যাতে করে নতুন প্রজন্মের প্রতিনিধিরা আলোকিত হতে পারে।

২১ ফেব্রুয়ারি রাত ২ টায় স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি উপরোক্ত কথা বলেন। সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, সাংগঠনিক সম্পাদক ওয়াজেদ রানা, কেন্দ্রীয় সদস্য রাকিব হাসান শাওন, রিয়াজ সিকদার প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। মোমিন মেহেদী এসময় আরো বলেন, নতুন প্রজন্মের রাজনীতিকদেরকে সকল অন্যায়-অপরাধ-দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য রাজপথে থাকতে হবে বায়ান্নকে প্রেরণা হিসেবে বুকে লালন করে।  

আশাশুনিতে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আশাশুনিতে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আহসান উল্লাহ বাবলু আশাশুনি সাতক্ষীরা প্রতিনিধিঃ আশাশুনিতে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রবিবার দিবসের প্রথম প্রহরে আশাশুনি কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। শুরুতেই পুষ্প মাল্য অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবিএম মোস্তাকিম ও উপজেলা নিবার্হী কর্মকর্তা মীর আলিফ রেজা, মুক্তিযোদ্ধা সংসদ, সহকারী কমিশনার (ভূমি) শাহিন সুলতানা,আশাশুনি থানার পক্ষ থেকে অফিসার ইনচার্জ মোহাম্মদ গোলাম কবির,আশাশুনি উপজেলা আ'লীগ ও সকল সহযোগি সংগঠন, জাতীয় পার্টি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আশাশুনি সরকারি কলেজ, মহিলা কলেজ, সরকারী মাধ্যমিক বিদ্যালয়, সদর ইউনিয়ন পরিষদ, আশাশুনি প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, উপজেলা পূজা উদযাপন পরিষদ, ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাব,চলমান সংঘসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন। সবশেষে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান শপথ বাক্য পাঠ করান। রোববার সূর্যোদয়ের সাথে সাথে আশাশুনি কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকা উত্তোলন, এর পরপরই বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানসহ বাজারের ব্যাসায়ী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ১০টায় শহীদ স্মৃতিসৌধ চত্বরে আলোচনা সভা, শিক্ষার্থীদের রচনা, চিত্রংকন ও কবিতা প্রতিযোগীতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ করা হয়। বাদ জোহর ৫২'র ভাষা আন্দোলনে শহীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজার সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) শাহিন সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, সদর ইউপি চেয়ারম্যান স,ম সেলিম রেজা মিলন, প্রধান শিক্ষক আশরাফুন নাহার নার্গিস প্রমুখ। অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে পথ শিশুদের মাঝে শিবিরের বর্ণমালা বই বিতরণ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে পথ শিশুদের মাঝে শিবিরের বর্ণমালা বই বিতরণ

ডা.এম.এ.মান্নান ,টাংগাইল জেলা প্রতিনিধি:বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে পথ শিশুদের মাঝে বর্ণমালা বই ও অক্ষর জ্ঞান প্রদান করছেন। 

আজ রবিবার,২১ ফেব্রুয়ারি ২০২১ খ্রি.সকালে শাখা সভাপতির সভাপতিত্বে ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির এর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল হাফেজ মো.রাশেদুল ইসলাম রাশেদ প্রধান অতিথি থেকে বর্ণমালা বই বিতরণ ও অক্ষর শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

বর্ণমালা বই বিতরণ অনুষ্ঠানে ঢাকা মহানগর শাখার বিভিন্ন পর্যায়ের নেত্ববৃন্দ গণ উপস্হিতি ছিলেন।

নড়াইলের পল্লীতে পুলিশের অভিযানে ১৫ পিচ ইয়াবাসহ একজন আটক

নড়াইলের পল্লীতে পুলিশের অভিযানে ১৫ পিচ ইয়াবাসহ একজন আটক

মোঃ আজিজুর বিশ্বাস স্টাফ রিপোর্টার নড়াইল।।নড়াইলের লোহাগড়া উপজেলার   ইতনা- রাধানগর  এলাকা থেকে ১৫ পিস ইয়াবাসহ রুবেল সরদার (২্৩) নামে এক মাদক কারবারিকে আটক করেছে লোহাগড়া থানা পুলিশ।

আটক মাদক কারবারি  উপজেলার লংকারচর গ্রামের সরদার সাহেদ আলীর ছেলে। 
পুলিশ সুত্রে জানায়, এসআই মাসুদুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি চৌকশ দল গোপন সংবাদের ভিত্তিতে  উপজেলার ইতনা ইউপির রাধানগর-ইতনা চৌরাস্তা সংলগ্ন কাজী হেলাল ওরফে স্বপন মাষ্টারের বাড়ীর পার্শ্ব হতে ১৫ পিচ ইয়াবাসহ রুবেল সরদারকে আটক করে।

এ বিষয়ে লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ আশিকুর রহমান বলেন, আটককৃত আসামীর বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে মামলা রুজু করে কোর্ট হাজতে প্রেরণ করা হয়েছে।

ঝালকাঠিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ঝালকাঠিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মোঃ নাঈম হাসান ঈমন স্টাফ রিপোর্টার  যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঝালকাঠিতে উদযাপিত হয়েছে। জেলা প্রশাসনের পক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন জেলা প্রশাসক জোহর আলী।

পর্যায়ক্রমে জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামীলীগ, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ, বঙ্গবন্ধু পরিষদ, বিএনপি, যুবদল, ছাত্রদল, বিভিন্ন রাজনৈতিক দল, প্রেসক্লাব, শিল্পকলা একাডেমী, মহিলা পরিষদ, জাতীয় মহিলা সংস্থা, সাংবাদিক সংস্থা, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, রক্ত কণিকা ফাউন্ডেশন, জেলা বাস ও মিনিবাস মালিক সমিতি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পূষ্পমাল্য অর্পন করেন।

এদিকে রাজাপুরে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন। উপজেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ, বঙ্গবন্ধু পরিষদ, বিএনপি, যুবদল, ছাত্রদল, বিভিন্ন রাজনৈতিক দল, শিল্পকলা একাডেমী, মহিলা পরিষদ, জাতীয় মহিলা সংস্থা, রাজাপুর সাংবাদিক ক্লাব, স্বপ্নের আলো ফাউন্ডেশন, রাজাপুর ব্লাড ডোনেশন যুব ক্লাব ও ক্রিড়া পাঠাগার, রাজাপুর সরকারি কলেজ, আলহাজ লাল মোহন হামিদ মহিলা কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পূষ্পমাল্য অর্পন করেন।

তেঁতুলিয়ায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক যুবক এর মৃত্যু

তেঁতুলিয়ায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক যুবক এর মৃত্যু

তেঁতুলিয়া প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া ৪ নং শালবাহান ইউনিয়ন এর আলী (৩০) বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু। ৪ নং শালবাহান ইউনিয়নের যুগিগছ গ্রামের  মো রফিকুল ইসলাম (৬০) এর ছেলে আলী।
 স্থানীয় সূত্রে জানা যায়,আলী সন্ধায় তার আবাদি জমিতে সেচ পাম্প দিয়ে পানি দেওয়ার সময় বিদ্যুৎ এর ছিড়ে তার শরীরে এসে পড়ে।

পরে তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসে আনা হলে জরুরি বিভাগের কর্মরত চিকিৎসক ডাঃতৌফিক তাকে মৃত বলে ঘোষণা করেন।

ঝিকরগাছায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন অনুষ্ঠিত

ঝিকরগাছায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন অনুষ্ঠিত

আফজাল হোসেন চাঁদ : রক্তের গ্রুপ জানুন, প্রয়োজনের সময় জীবন বাঁচাতে সাহায্য করুন এই স্লোগানকে সামনে রেখে যশোরের ঝিকরগাছায় ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২১শে ফেব্রুয়ারী) সকাল ১০টায় ঝিকরগাছা ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে যশোর-বেনাপোল মহাসড়কে উপজেলা মোড়ে বিনামূল্যে পাঁচ শতাধিক মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। সংগঠনের সভাপতি মোঃ মামুন হোসেনের সভাপতিত্বে ও প্রতিষ্ঠিতা আল শাহরিয়া পারভেজ নিপুর পরিচালনায় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক রাতুল হাসান, সহ সাধারণ সম্পাদক মোঃ রায়হান কবীর, প্রচার সম্পাদক নাহিদ হোসেন, উপ প্রচার সম্পাদক রুহান হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক সাকিব হোসেন, নারী বিষয়ক সম্পাদক সাবিকুন নাহার স্মৃতি, কোষাধ্যক্ষ নাজমুল হোসেন, সহ কোষাধ্যক্ষ মুনতাকিম বিল্লাহ তপু, সমাজ বিষয়ক সম্পাদক মোঃ রাজন, দপ্তর সম্পাদক আসিফুর রহমান আসিফ, সদস্য রাকিব, সাকিব, রিপন, জিলি, শেখ জামাল, রায়হান হোসেন, রুমকীসহ অনেকে।

ঝিকরগাছায় বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঝিকরগাছায় বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আফজাল হোসেন চাঁদ : যশোরের শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন, ঝিকরগাছা উপজেলা শাখা। রবিবার একুশের প্রথম প্রহরে ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন কমিটির সভাপতি মনিরুজ্জামান মনির, সহ সভাপতি হারুন আর রশিদ, মোঃ এহতেশাম হামিদ, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পদক এনামুল হক মৃধা, আশিকুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, কোষাধ্যক্ষ মোঃ ইসরাইল হোসেন, প্রচার সম্পাদক মোঃ মন্টু গাজী, দপ্তর সম্পাদক মোঃ আবুজার গফফার, আইন সম্পাদক প্রিন্স আহমেদ, মুক্তিযোদ্ধা সম্পাদক মোঃ হাবিবুর রহমান, ক্রীড়া সম্পাদক শেখ সাফুদ্দিন, সদস্য শাহীন আলম, আলমগীর হোসেন সহ সংগঠনের সকল নেত্রীবৃন্দ।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করলেন পরিচ্ছন্ন বাংলা মডারেটর জামিরুল ইসলাম

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করলেন পরিচ্ছন্ন বাংলা মডারেটর জামিরুল ইসলাম

জামিরুল ইসলাম জয়পুরহাট জেলা প্রতিনিধি:
জয়পুুরহাট  জেলার পরিচ্ছন্ন বাংলা মর্ডারেটর  জামিরুল  ইসলাম পুষ্প  অর্পণ করলেন শহীদ মিনারে ।জামিরুল ইসলাম জানিয়েছেন পরিচ্ছন্ন বাংলা গরিম ও মেহনতী মানুষের পাশে থাকবেন বলে জানিয়েছেন তিনি।
আরো বলেছেন যে গরিব ও অসহায় ছেলে মেয়েদের ফ্রিতে লেখাপড়া  শেখানো উদ্যোগ নিয়েছে সেই সাথে শহিদ দের মাগফিরাতের জন্য দোয়া করেন।

জাগপা যশোরের উদ্যোগে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ

জাগপা যশোরের উদ্যোগে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ

নিজস্ব সংবাদদাতা: ২১ ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে আজ সকালে,
 জাতীয় গণতান্ত্রিক পার্টি -জাগপা'র প্রেসিডিয়াম সদস্য, (প্রতিষ্ঠাতা সভাপতি যশোর জেলা, প্রধান সমন্বয়কারী খুলনা বিভাগ) একাদশ জাতীয় সংসদ নির্বাচন-(৩০ ডিসেম্বর ২০১৮)যশোর ৫ (মনিরামপুর) সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী, জননেতা জনাব মোঃ নিজামদ্দিন অমিত ত্রর নেতৃত্বে জাগপা যশোরের উদ্যোগে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণে মধ্যদিয়ে ৫২' ত্রর মহান শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।   ত্র সময় অন্যান্যদের মধ্য উপস্হিত ছিলেন,জাগপা যশোর জেলা শাখার সহ-সভাপতি বজলু হাত্তলাদার,   সহ-সাধারণ সম্পাদক খন্দকার জাহিদ হাসান, শেখ কায়েম, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন মধু, প্রচার সম্পাদক শাহজাহান মল্লিক,দপ্তর সম্পাদক ডাঃরবিউল ইসলাম,সহ-সাংগঠনিক সম্পাদক কাজী জাবেদ,জাগপা নেতা মকুল শেখ,প্রতাপ বিশ্বাস,  সৌরভ বিশ্বাস, সুরুজ খান, ইমাম হোসেন,শংকর চন্দ্র পাল,শান্ত বিশ্বাস, ত্তদুদ মিয়া,বাচ্চু শেখ,রাজু মোল্লা,রূপসী বিশ্বাস, মায়া বিশ্বাস,রঘুনাথ বিশ্বাস, রিয়াজ হোসেন, মতিউর রহমান মতি,পারফেজ হোসেন,বিশ্বজিৎ কুমার,পৃথিবী, সিফাত হোসেন,রিফাত হোসেন, প্রমুখ।

শ্রদ্ধা নিবেদনের আগে সকাল ৮ ঘটিকায়,  জননেতা জনাব মোঃ নিজামদ্দিন অমিতের নেতৃত্বে জাগপা যশোরের এক বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্র্যালিটি যশোর দড়াটানা মোড় থেকে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে যশোর কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। 

 আমরা ৫২' এর মহান শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করছি।

পটিয়ায় দেশরত্ন পরিষদের মাতৃভাষা দিবস পালন

পটিয়ায় দেশরত্ন পরিষদের মাতৃভাষা দিবস পালন

সেলিম চৌধুরী পটিয়াঃ- চট্টগ্রামের পটিয়ায় দেশরত্ন পরিষদের উদ্যােগে ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণানুষ্ঠান পটিয়া পার্টি কমিউনিটি সেন্টারে  চট্টগ্রাম দক্ষিণ জেলা দেশরত্ন পরিষদের উদ্যোগে পালন করা হয়েছে। 
এতে প্রধান অতিথি ছিলেন  বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক যুববীর জননেতা মুহাম্মদ বদিউল আলম।
দেশরত্ন পরিষদ চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি আলহাজ্ব শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে পটিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম জুয়েল সঞ্চালনা এতে প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় দেশরত্ন পরিষদের সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন,বিশেষ বক্তা ছিলেন পটিয়া উপজেলা দেশরত্ন পরিষদের সভাপতি দিদারুল হক জসিম, সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক,   পটিয়া পৌরসভা আওয়ামীলীগের সদস্য ও ১নং ওয়ার্ডে জনপ্রিয় কাউন্সিলর আবদুল খালেক, চট্টগ্রাম মহানগর যুবলীগের সংগঠক মোক্তার আহমেদ আরিফ, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ নেতা সাইফুল ইসলাম সোহেল, পটিয়া উপজেলা যুবলীগ নেতা এস এম জাফর, সাইফুদ্দীন তুষার, শহিদুল ইসলাম, সাইফুল ইসলাম রাসেল, আবদুর শুক্কুর প্রমূখ। সভার  শেষে শত শত নারী -পুরুষ  মিছিল সহকারে পটিয়া শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বোয়ালখালীতে সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলাঃতীব্র নিন্দা প্রতিবাদ

বোয়ালখালীতে সাংবাদিকের ওপর  সন্ত্রাসী হামলাঃতীব্র নিন্দা  প্রতিবাদ

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ
চট্টগ্রামের বোয়ালখালী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক পূর্বকোণ'র প্রতিনিধি মো. সেকান্দর আলম বাবরের ওপর সন্ত্রাসী হামলা ঘটনা ঘটেছে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলার কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ সন্ত্রাসী হামলার শিকার হন তিনি।  হামলার শিকার সাংবাদিক সেকান্দর আলম বাবর জানান, গত বৃহস্পতিবার দৈনিক পূর্বকোণ পত্রিকায় সংবাদ প্রকাশের জের ধরে পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শেখ শহীদুল ইসলাম এ হামলা করেছেন। কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এমপি গোল্ডকাপের সংবাদ সংগ্রহের জন্য গেলে শেখ শহীদুল ইসলাম অকথ্য ভাষায় গালিগালাজ করতে করতে তেড়ে এসে এলোপাতাড়ি মারধর শুরু করেন। এসময় উপস্থিত লোকজন এগিয়ে এসে তার হাত থেকে ছাড়িয়ে নেন। 
এ ঘটনায় বোয়ালখালী প্রেস ক্লাব নেতৃবৃন্দ  তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।  এ ঘটনায় শুক্রবার সন্ধ্যায় বোয়ালখালী প্রেস ক্লাব মিলনায়তনে ক্লাবের সভাপতি এস এম মোদ্দাচ্ছেরের সভাপতিত্বে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। এতে নেতৃবৃন্দরা বলেন, এ হামলা স্বাধীন মত প্রকাশের জন্য হুমকী। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন।
সভায় বক্তব্য রাখেন, বোয়ালখালী প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. মুজাহিদুল ইসলাম, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রনজিত কুমার শীল, সাবেক সভাপতি এম.এ মান্নান, মো. শাহীনুর কিবরিয়া মাসুদ, সাংবাদিক মুহাম্মদ নাজিম উদ্দিন, কাজী আয়েশা ফারজানা, সহ-সভাপতি রাজু দে, অর্থ সম্পাদক দেবাশীষ বড়–য়া রাজু, সহ-সম্পাদক পূজন সেন কার্যকরী কমিটির সদস্য সিরাজ আল মাইজভান্ডারি 
প্রমুখ।প্রসঙ্গত চট্টগ্রামের আঞ্চলিক দৈনিক পূর্বকোণ পত্রিকায় বোয়ালখালী উপজেলা সদরের একটি মাধ্যমিক স্কুল বিরোধীয় জায়গায় সামীনা প্রাচীর নির্মাণের দুর্বৃত্তায়ন নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ প্রকাশ করে। সীমানা প্রাচীর নির্মাণের প্রাক্কালে দুই পক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হন। স্কুলের পক্ষে সংঘর্ষে পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শেখ শহীদুল ইসলাম নেতৃত্ব দেন বলে অভিযোগ রয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করল আইসিডি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করল আইসিডি

মোহাঃ ফরহাদ হোসেন কয়রা(খুলনা) প্রতিনিধিঃ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে খুলনার  কয়রা উপজেলার সেচ্ছাসেবী সংগঠন ইনিশিয়েটিভ ফর কোষ্টাল ডেভেলপমেন্ট (আইসিডি) উপজেলা পরিষদ চত্বর শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন 

আজ অমর একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রক্তস্নানের মধ্য দিয়ে ভাষার মর্যাদা প্রতিষ্ঠার দিন। সব বাধা অতিক্রম করে বাংলাকে পাথেয় করে এগিয়ে যাওয়ার শপথের দিন। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য এদিন সালাম, বরকত, রফিকসহ অনেকে আত্মাহুতি দিয়েছিলেন।

এজন্যই দিনটি একই সঙ্গে গৌরবের ও শোকের। জাতি আজ শ্রদ্ধাভরে সেইসব শহীদদের স্মরণ করছে। দিবসটি শুধু বাঙালির নয়, পৃথিবীর সব ভাষাভাষী মানুষের। পৃথিবীর কয়েক হাজার ভাষাভাষী মানুষও দিনটি শ্রদ্ধাভরে পালন করছেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে   আইসিডির সদস্যরা শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতীয় ভাষা শহীদদের প্রতি বিনম্র  শ্রদ্ধা জানায়।  এসময় উপস্থিত ছিলেন আইসিডির প্রতিষ্ঠতা সভাপতি আশিকুজ্জামান (আশিক),  আইসিডির সদস্য মুজাহিদুল ইসলাম, আশিকুজ্জামান, আব্দুল্লাহ, ফরহাদ, হায়দার, তানভীর, বাদশা,গোবিন্দ মুন্ডা,শফিউল্লাহ, প্রমুখ।

নিখোঁজ সংবাদ

নিখোঁজ সংবাদ

মোঃ আরিফুল ইসলাম 
পিতাঃ মোঃ আছি মিয়া 
মাতা মোসাম্মৎ রাবিয়া বেগম
স্থানীয় ঠিকানা গ্রাম সুন্দপী পাড়া পোস্ট রায়ছটা থানা বাঁশখালী জেলা চট্টগ্রাম,বর্তমান ঠিকানা ডিনারী রোড নাজির পাড়া দক্ষিণ পতেঙ্গা পোস্ট মধ্যম পতেঙ্গা থানা পতেঙ্গা জেলা চট্টগ্রাম,গত ২/১/২০২১ ইং তারিখ সময় অনুমান ১০;৩০ ঘটিকায় মাইজপাড়া হযরত মামুন ফকির হেফজখানা হইতে কিছু না বলে বাহির হয়ে আর ফিরে আসে নাই অনেক খোঁজাখুঁজি করেন তার বাবা- মা ও আত্মীয় স্বজন, পরে পতেঙ্গা  থানায় জিডি করেন জিডি নং ১৮৫,বয়স ১২ বছর গায়ের বং- শ্যামলা উচ্চতা -৪"-৬'-পডনে কালো পাঞ্জাবি ও লুঙ্গি পরিহিত ছিল, কোন হৃদয়বান ব্যক্তি যদি ছেলেটাকে খোঁজ পেয়ে থাকেন তাহলে পতেঙ্গা মডেল থানায় বা  এই নাম্বার গুলোতে যোগাযোগ করুন 
জরুরী: ০১৮৭০৭৫২৫৩৯,
শওকত আলী ০১৮১৭৭৯৬১২৯
সাংবাদিক বেলাল উদ্দিন, ০১৮৩৮৯৬৭৬২১

বগুড়ায় বাস ও ট্রাকের সংঘর্ষে, নিহত ৬

বগুড়ায় বাস ও ট্রাকের সংঘর্ষে, নিহত ৬

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃবগুড়ার শেরপুরে যাত্রীবাহী বাস ও পাথর বোঝাই ট্রাকের সংঘর্ষে দুই চালকসহ ৬ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন অন্তত ১০ জন। তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। রবিবার (২১ ফেব্রুয়ারি) ভোরে ঢাকা-রংপুর মহাসড়কের কলেজ রোডে এ দুর্ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কর্মীরা হতাহতদের উদ্ধার করেছেন। আহতদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। শেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার রতন হোসেন এ তথ্য জানিয়েছেন।

পুলিশ ও ফায়ার সার্ভিসের সূত্র জানায়, বগুড়াগামী এসআর ট্রাভেলসের যাত্রীবাহী একটি বাস বেপরোয়া গতিতে আসছিল। রবিবার ভোর পৌনে ৫টার দিকে বগুড়ার শেরপুর উপজেলার কলেজ রোড এলাকায় পৌঁছলে ওয়ারটেক করতে গিয়ে চালক নিয়ন্ত্রণ হারান। তখন পাথর বোঝাই ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এতে বাস-ট্রাকের সামনের অংশ দুমড়ে মুচড়ে গিয়ে দুই চালকসহ ৬ জন নিহত হন। আহত ১০ জনকে উদ্ধার করে শজিমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনার পর বাস-ট্রাক মহাসড়কে থাকায় অন্তত এক ঘণ্টা যান চলাচল ব্যাহত হয়। এতে উভয় পাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চলের শেরপুর ফাঁড়ির ইনচার্জ বানিউল আনাম জানান, যাত্রীবাহী বাসটি বেপরোয়া গতিতে ওভারটেক করতে গিয়ে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এতে হতাহতের ঘটনা ঘটে।

কয়রায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কয়রায় মহান শহীদ দিবস  ও  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন


কয়রা(খুলনা)প্রতিনিধিঃ কয়রায় বিভিন্ন কর্মসুচির মধ্যেদিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে একুশের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কয়রা থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ ও তার সহযোগি সংগঠন, বিএনপি ও তার অঙ্গ সংগঠন,কয়রা উপজেলা প্রেসক্লাব, আইনজীবি সমিতি, উপজেলা পূজা উদযাপন পরিষদ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সেচ্ছাসেবী সংগঠন। বেলা ১১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনতায়নে  এ উপলক্ষে এক অলোচনা সভা উপজেলা প্রানী সম্পদ অফিসার ডাঃ কাজী মোস্তাহিন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট কমলেশ কুমার সানা, কয়রা থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন। এতে আরও বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, প্রকল্প বাস্তবায়ন অফিসার সাগর হোসেন সৈকত, প্রধান শিক্ষক খায়রুল আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শরিফুল ইসলাম টিংকু প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। অপর দিকে কয়রা উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ১০ টায় দলীয় কার্যালয়ে মহান ভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জিএম মোহসিন রেজার সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদারের পরিচালনায় আলোচনা সভায় উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ সহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বগুড়ায় পৌর নির্বাচনকে কেন্দ্র করে শহর জুড়ে পুলিশের মহড়া

বগুড়ায় পৌর নির্বাচনকে কেন্দ্র করে শহর জুড়ে পুলিশের মহড়া

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃআগামী ২৮ ফেব্রুয়ারী দেশের বৃহত্তম জেলা বগুড়া পৌরসভার নির্বাচনকে ঘিরে শহর জুড়ে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে  মহড়া অব্যাহত রেখেছে সদর থানা পুলিশ। গত ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই মহড়া প্রতিদিন  বিকেল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত দুইটি টিমে চলমান আছে। 

মহড়ায় ৩ জন ইন্সপেক্টর, ১৫ জন এসআই ও ১০ জন এএসআই অংশ নিচ্ছেন৷ পৌর ভোটে সব রকম অপ্রীতিকর ঘটনা থামানো, সচেতনতা বৃদ্ধি ও শান্তি শৃংখলা বজায় রাখতে এই মহড়া চালাচ্ছে সদর থানা পুলিশ। 

সদর থানার ওসি হুমায়ুন কবির জানান, মহড়ার মাধ্যমে চিরুনী অভিযানে কয়েকদিনে চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়েছে। এছাড়া নির্বাচনকে ঘিরে  যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখে দিতে এই মহড়া চলমান থাকবে।

এর আগে জেলার পুলিশ সুপারের নির্দেশে সদর থানার ২ টি জিপ গাড়ির মাধ্যমে ইলেকশন কুইক রেসপন্স টিম মাঠে কাজ করে যাচ্ছে। 

দেশের বৃহত্তম এই পৌরসভার ২১ ওয়ার্ডের ১১৩ টি কেন্দ্রের ২ লাখ ৭৬ হাজার ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে। এতে মেয়র পদে ৪ জন, কাউন্সিলর পদে ১৩০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫০ জন লড়াইয়ে অংশ নিচ্ছেন।

নেই ভাষা সৈনিকরা,রয়েছে তাদের অবদান

নেই ভাষা সৈনিকরা,রয়েছে তাদের অবদান

বাংলাদেশের মুক্তিসংগ্রামের অনুপ্রেরণা হচ্ছে ভাষা আন্দোলন। সেই ভাষা আন্দোলনের সাফল্য থেকে বাঙালি পেয়েছে মুক্তির সংগ্রামের উজ্জীবনী শক্তি ও সাহস। ভাষা আন্দোলনের প্রসঙ্গ এলেই সর্বপ্রথম যার মুখটি বাঙালির সামনে ভেসে ওঠে, তিনি হলেন ভাষা সৈনিক আব্দুল মতিন। ভাষা আন্দোলনের পর থেকে তিনি 'ভাষা মতিন' নামেই বাঙালির কাছে সর্বাধিক পরিচিত। ভাষা আন্দোলনে তাঁর অবদান চিরস্মরণীয় ও অনস্বীকার্য। তিনি ছিলেন অকুতোভয় এক সংগ্রামী নেতা। ছাত্রজীবন থেকে আমৃত্যু সেই সংগ্রামে অবিচল থেকে বলে গেছেন শোষণ-বৈষম্যহীন সমাজের কথা।ভাষা আন্দোলন থেকে যুক্তফ্রন্ট, ফ্রন্টের নির্বাচনী বিজয়। শৃঙ্খল ভাঙার গানে উজ্জীবিত অনেক ছাত্র-যুবার কাছে তখন প্রথাগত শিক্ষার চেয়ে রাজনীতিতে সম্পৃক্ত হয়ে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার স্বপ্নই বড় হয়ে দেখা দেয়; আবদুল মতিন ছিলেন তাঁদেরই একজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ভাষা আন্দোলনে সম্পৃক্ত হন মতিন। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হলে তিনি এর আহ্বায়কের দায়িত্ব নেন। ১৯৫২ সালে তুমুল আন্দোলনে তিনি নেতৃত্বের ভূমিকায় ছিলেন। তাঁদের সেই আন্দোলনের পথ ধরেই বাঙালি পায় মায়ের ভাষায় কথা বলার অধিকার। এই ভাষা আন্দোলনের পথ ধরে কারাগারে নানা বন্ধুর সাহচর্যে নতুন আদর্শে দীক্ষা নেন। এ স্বপ্ন পূরণের লড়াইয়ে জেল-জুলুম নির্যাতন কোনো কিছুতেই বিচ্যুত হননি ভাষা মতিন।
আবদুল মতিন ১৯২৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ধুবালীয়া গ্রামে এক মধ্যবিত্ত কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম আবদুল জলিল ও মায়ের নাম আমেনা খাতুন। তিনি ছিলেন তাঁদের প্রথম সন্তান। জন্মের পর তাঁর ডাক নাম ছিল 'গেদু'। ১৯৩০ সালে গ্রামের বাড়ি যমুনা নদীর ভাঙনের শিকার হলে আবদুল জলিল জীবিকার সন্ধানে ভারতের দার্জিলিংয়ে চলে যান। সেখানে জালাপাহারের ক্যান্টনমেন্টে সুপারভাইজ স্টাফ হিসেবে একটি চাকরি পেয়ে যান। ১৯৩২ সালে আবদুল মতিন শিশু শ্রেণিতে দার্জিলিংয়ের বাংলা মিডিয়াম স্কুল মহারানী বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন। এই বিদ্যালয়েই শুরু হয় তাঁর শিক্ষা জীবন। ১৯৩৩ সালে আবদুল মতিনের মাত্র ৮ বছর বয়সে তাঁর মা অ্যাকলেমশিয়া রোগে মারা যান। মহারানী গার্লস স্কুলে ৪র্থ শ্রেণি পাস করলে এখানে প্রাথমিক স্তরের পড়াশোনা শেষ হয়। এরপর ১৯৩৬ সালে দার্জিলিং গভর্নমেন্ট হাই স্কুলে পঞ্চম শ্রেণিতে ভর্তি হন। তিনি ১৯৪৩ সালে এনট্রান্স (মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা) পরীক্ষায় তৃতীয় বিভাগ নিয়ে উত্তীর্ণ হন। আবদুল মতিন ১৯৪৩ সালে রাজশাহী গভর্নমেন্ট কলেজে ইন্টারমিডিয়েট প্রথম বর্ষে ভর্তি হলেন। দুই বছর পর ১৯৪৫ সালে তিনি এইচএসসি পরীক্ষায় তৃতীয় বিভাগ নিয়ে উত্তীর্ণ হন।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে আবদুল মতিন ব্রিটিশ আর্মির কমিশন র‌্যাঙ্কে ভর্তি পরীক্ষা দেন। দৈহিক আকৃতি, উচ্চতা, আত্মবিশ্বাস ও সাহসিকতার বলে তিনি ফোর্ট উইলিয়াম থেকে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কমিশন পান। এরপর তিনি কলকাতা থেকে বেঙ্গালুরু গিয়ে পৌঁছান। কিন্তু তত দিনে যুদ্ধ শেষ। ফলে তিনি একটি সার্টিফিকেট নিয়ে দেশে ফিরে আসেন। প্রত্যাবর্তনের পর তিনি ১৯৪৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অব আর্টসে (পাস কোর্স) ভর্তি হলেন। ফজলুল হক হলে তাঁর সিট হয়। ১৯৪৭ সালে গ্র্যাজুয়েশন কোর্স শেষ করেন এবং পরে মাস্টার্স করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে।
মাতৃভাষা মানুষের জন্মগত অধিকার। পৃথিবীর সব ভাষাভাষী মানুষই নিজের ভাষায় কথা বলবে, এটিই স্বাভাবিক। বাংলা ভাষাভাষী মানুষের ক্ষেত্রে একই কথা প্রযোজ্য। কিন্তু ভাষার ওপর আঘাত অর্থাৎ একটি ভাষাভাষীর মানুষের ওপর অন্য একটি কৃত্রিম ভাষা জোর করে চাপিয়ে দেওয়া পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। এমনই একটি বিরল ও ঘৃণ্য ঘটনা ঘটে ১৯৪৮ সালে। অগণতান্ত্রিক ও অযৌক্তিকভাবে উর্দুকে রাষ্ট্রভাষা করার দুঃসাহস দেখালেন মোহাম্মদ আলী জিন্নাহ। তিনি ঢাকায় এসে ২৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের সমাবর্তন ভাষণে ঘোষণা দিলেন উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা করা হবে। কথাটা উচ্চারণের পরপর আবদুল মতিনের কণ্ঠ থেকেই প্রথম উচ্চকণ্ঠের প্রতিবাদ 'নো, নো' ধ্বনিত হয়েছিল। সেই সময়ের প্রেক্ষাপটে একে শুধু সাহসিকতা বলা চলে না, রীতিমতো বলতে হবে একটা দুঃসাহসিক কাজ।
আবার ১৯৫২ সালের ২০ ফেব্রুয়ারি সরকার ঘোষিত ১৪৪ ধারা না ভাঙার পক্ষে ১১-৩ সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্ত অমান্য করার পক্ষে অবস্থান গ্রহণকারী ছাত্রদেরও নেতৃত্ব দিয়েছিলেন এই আবদুল মতিন। পরদিন ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলার ঐতিহাসিক ছাত্র-জনতার সভায় ১৪৪ ধারা ভাঙার সিদ্ধান্তটিই পাস হয়েছিল তাঁর জ্বালাময়ী ভাষণের প্রভাবে। তার পরের ইতিহাস আমাদের সবার জানা। রাজপথে বুকের রক্ত দিয়ে ছাত্র-জনতা মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠা করে। পৃথিবীর বুকে মাতৃভাষার জন্য আন্দোলন করে প্রাণের আত্মত্যাগের ঘটনা এটাই প্রথম। বিশ্ববাসীর কাছে এটা বাঙালির জন্য বিরাট এক গৌরব। এমন একটি ইতিহাস রচনায় যাঁর নেতৃত্ব ছিল অগ্রগামী, তিনি নিঃসন্দেহে বাঙালি জাতির এক কীর্তিমান বীরপুরুষ।
ভাষা আন্দোলনের পর তিনি ছাত্র ইউনিয়ন গঠনে ভূমিকা রাখেন এবং পরে সংগঠনটির সভাপতি হন। এরপর কমিউনিস্ট আন্দোলনে সক্রিয় হন। ১৯৫৪ সালে পাবনা জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদক হন আবদুল মতিন। মাওলানা ভাসানী ন্যাপ গঠন করলে তিনি ১৯৫৭ সালে তাতে যোগ দেন। ১৯৬৮ সালে তিনি পাবনা জেলাকে ভিত্তি করে পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টির  ভেতরে আলাউদ্দিন আহমদকে নিয়ে এক উপদল গড়ে তোলেন। পরে তিনি দেবেন শিকদার, আবুল বাশার, আলাউদ্দিন আহমদ ও নুরুল হক চৌধুরীর সহায়তায় পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি গঠন করেন। টিপু বিশ্বাস, আলাউদ্দিন ও তাঁর নেতৃত্বে পাবনা জেলার জনগণ মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেন। চীনকে অনুসরণকারী বামপন্থী দলগুলোর নানা বিভাজনের মধ্যেও আবদুল মতিন সক্রিয় ছিলেন রাজনীতিতে। ১৯৯২ সালে তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গঠনে সক্রিয় ভূমিকা রাখেন। ২০০৬ সালে ওয়ার্কার্স পার্টি থেকে তিনি পদত্যাগ করেন।
লেখকঃ শাকিল আহমেদ
চৌহালী সরকারি কলেজ
চৌহালী, সিরাজগঞ

সিরাজগঞ্জে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি পুষ্পাঞ্জলি অর্পণ

সিরাজগঞ্জে  মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি পুষ্পাঞ্জলি অর্পণ

মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধিঃ সিরাজগঞ্জে   মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিরাজগঞ্জ সদর হারিণা পিপুল বাড়িয়া বাজার শহিদ মিনারে ফুল দিয়ে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সিরাজগঞ্জ কাজিপুর- ১ আসনের সংসদ সদস্য তানভির শাকিল (জয়)
রবিবার( ২১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় পিপুল বাড়িয়া বাজার শহিদ মিনারে  শহীদ বেদীতে এই শ্রদ্ধা নিবেদন করেন ও আলচনা সভা এবং সকল সহিদের আত্তার মাগফিরত কামানায় বিশেষ মোনাজাত অনিষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা আঃমী যুবলীগের সাবেক  সাধারণ সম্পাদক আব্দুল হাকিম,জেলা পরিষদের সদস্য গোলাম রব্বানী তালুকদার সহ রতন কান্দি,বহুলী,বাগবাটি, মেছরা,ছোনগাছা ইউনিয়নের সকল সহযগী সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও বাজার বনিক সমতির সদস্য বিন্দু। শ্রদ্ধা নিবেদন শেষে এক সংক্ষিপ্ত স্মৃতিচারণে তিনি বলেন শহিদ ক্যাপ্টেন এম এ মুনসুর আলী ও মরহম নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।  

এ সময় অমর একুশের কালজয়ী গান 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি বাজানো হয়। তারা কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।এ সময় জয়  একুশে 
ফেব্রুয়ারি সম্পর্কে বিভিন্ন কথা বলেন।
সময়ের সঙ্গে সঙ্গে একুশের লড়াই দেশের সীমানা অতিক্রম করেছে। রাষ্ট্রপুঞ্জ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সম্মান দিয়েছে। ১৯৫২-র একুশের শহিদেরা হয়ে উঠেছেন বিশ্বের প্রতিটি বর্ণমালার পাহারাদার। বাংলাদেশ ভাষার জন্য জীবনদানে পেয়েছে অনন্য স্বীকৃতি। বাঙালির নিজের রক্তে অক্ষর কেনার দিন ২১ ফেব্রুয়ারি। আজ তার কোনও সীমান্ত নেই। এ এক এমন দিন, যার অস্তিত্ব পুরো বিশ্ব জুড়ে সকল মানুষের কাছে উজ্জ্বল দৃষ্টান্ত ।

উমরমজিদ ইউনিয়নে অমর ২১ শে ফেব্রুয়ারি উদযাপিত

উমরমজিদ ইউনিয়নে অমর ২১ শে ফেব্রুয়ারি  উদযাপিত

মোঃইয়ামিন সরকার আকাশ,কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার ৬নং উমর মজিদ ইউনিয়ন আওয়ামীলীগ শাখা আয়োজিত জাতীয় পতাকা ও দলীয় পতাকা  উত্তোলন,আলোচনা সভা ও দোয়া মাহাফিল করা হয়,
এসময় উপস্থিত আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আব্দুস ছালাম মাষ্টার
সংগ্রামী সাধারণ সম্পাদক
মোঃ জহুরুল ইসলাম তালুকদার (ময়নাল)
যুবলীগ সভাপতি- মোস্তাক আহাম্মেদ (মিঠু)
সহ সভাপতি গোলাম আজম সরকার,১ নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মোঃ আবু হান্নান সরকার,০৩ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি মোঃ তাজুল ইসলাম,ছাত্রলীগ নেতা মোঃ খালেক ইসলাম খোকন
সহ বিভিন্ন ওয়ার্ড আওয়ামীলীগ যুবলীগ ছাত্রলীগের নেতা কর্মী উপস্থিত ছিলেন ।

কুলাউড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কুলাউড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মোঃরেজাউল ইসলাম শাফি,কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃ ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। মায়ের ভাষাকে রক্ষার জন্য রাজপথে আন্দোলন হয়। পাকিস্তানি সরকারি বাহিনীর গুলিতে প্রাণদান করে বাংলা মায়ের দামাল ছেলেরা। সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও কত নাম না-জানা সেসব শহীদের আত্মত্যাগে আমরা ফিরে পাই আমাদের প্রাণের ভাষা বাংলা। জাতিসংঘের স্বীকৃতির ফলে একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে সারা বিশ্বে।

২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদের প্রতি স্বশ্রদ্ধ শ্রদ্ধা জানিয়ে কুলাউড়া সরকারি কলেজ শহীদ মিনারে কুলাউড়া উপজেলা, পৌর ও কলেজ ছাত্রদলের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উপস্থিত ছিলেন, মৌলভীবাজার জেলা ছাত্রদলের সংগ্রামী সহ সভাপতি রেজাউল আলম ভূঁইয়া খোকন উপজেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক কাওছার আমীর বাবুল, জেলা ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক আব্দুল মুহিত, সহ সাধারণ সম্পাদক কাওছার আহমেদ বাপ্পু, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অলি খন্দকার,

কুলাউড়া উপজেলা ছাত্রদলের সংগ্রামী আহবায়ক সুলতান আহমদ টিপু , সদস্য সচিব সাইফুর রহমান সাইফুল , পৌর ছাত্রদলের সদস্য সচিব রাহাতুজ্জামান জনি, কুলাউড়া সরকারি কলেজ ছাত্রদলের আহবায়ক মৌসুম সরকার সহ উপজেলা ছাত্রদলের যুগ্মআহবায়কবৃন্দ, পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়কবৃন্দ ও কলেজ ছাত্রদলের যুগ্ম আহবায়কবৃন্দ সহ নেতাকর্মীরা।

ঝিকরগাছায় একুশের প্রথম প্রহরে শহীদের শ্রদ্ধা জানালেন এমপি নাসির উদ্দিন

ঝিকরগাছায় একুশের প্রথম প্রহরে শহীদের শ্রদ্ধা জানালেন    এমপি নাসির উদ্দিন

আব্দুল জব্বার, যশোর জেলা ব‍্যুরো প্রধান।।
যশোরের ঝিকরগাছায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়।
রবিবার একুশের প্রথম প্রহরে ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের মাননীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ নাসির উদ্দিন। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত রহমান, সহকারী কমিশনার (ভূমি) ডাঃ কাজী নাজিব হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম রেজা, থানার অফিসার্স  ইনচার্জ আব্দুর রাজ্জাক, প্রেসক্লাবের সভাপতি এমামুল হাসান সবুজ, সাধারণ সম্পাদক ইমরান রশিদ সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগন, পৌর পরিষদ এবং বিভিন্ন সামাজিক  সাংষ্কৃতিক সংগঠন।
ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের দ্বিতীয় পর্যায়ে সকাল সাড়ে ১০টায় আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ডাঃ কাজী নাজিব হাসান, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এএসএম জিল্লুর রশিদ, উপজেলা নির্বাচন অফিসার অপূর্ব কুমার বিশ্বাস, ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান আজাদ, ঝিকরগাছা বিএম হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সামাদ, ঝিকরগাছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আহসান উদ্দিন, সাংবাদিক আফজাল হোসেন চাঁদ, বীর মুক্তিযোদ্ধা সন্তান নজরুল ইসলাম খোকন সহ আরো অনেকে।

জেকেএফ" এর উদ্যোগে সূর্যকান্দী আবু হুরায়রা রাঃ মাদ্রাসার শিক্ষার্থীরা পেল পবিত্র কোরআন

জেকেএফ" এর উদ্যোগে সূর্যকান্দী আবু হুরায়রা রাঃ মাদ্রাসার শিক্ষার্থীরা পেল পবিত্র কোরআন

ডা.এম.এ.মান্নান, টাংগাইল জেলা প্রতিনিধি:মানবতার সংগঠন যুব খান ফাউন্ডেশন(জেকেএফ) এর উদ্যোগে সরাইলে সৃর্যকান্দী আবু হুরায়রা(রা.) হাফেজিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা পেল পবিত্র আল কুরআন।              

আজ রবিবার,২১ ফেব্রুয়ারী ২০২১  খ্রি. সকালে সরাইল উপজেলার কালীকচ্ছ ইউনিয়ন এর সূর্যকান্দী আবু হুরায়রা রাঃ মাদ্রাসার প্রাঙ্গণে "যুব খান ফাউন্ডেশন" উদ্দ্যোগে"জেকেএফ সু-শিক্ষার বন্ধু"  প্রজেক্ট এর  মাধ্যমে  হেফজ বিভাগ খোলার প্রাককালে ২৬ খানা পবিত্র কোরআন শরীফ বিতরণের আয়োজন করা হয়।
পাশাপাশি সকল ভাষা শহীদ ও জেকেএফ এর সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনায় দোয়া করা হয়।

 এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও পরিচালক মোঃ রাইসুল ইসমাইল খান এবং ফাউন্ডেশন এর সিনিয়র কর্নধার উপদেষ্টা মোঃ নাজিম খান, হাফেজ মোঃ জিয়াউর রহমান খান, কালীকচ্ছ পাঠশালা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ শাহাগীর মৃধা, মাওলানা ইউসুফ আকরাম, মাওলানা হাদিসুর রহমান, মোঃ রাফচান সহ মাদ্রাসার শিক্ষার্থী।

উল্লেখ্য, "যুব খান ফাউন্ডেশন" প্রতি বছর এ কার্যক্রম করে থাকে।এ আয়োজনের জন্য  প্রতিষ্ঠাতা "জেকেএফ " এর সকল সদস্যদের ধন্যবাদ জানান বিশেষ করে ডাঃ মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন,  নুরুল আবসার, মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর ডাঃ এম.এ.মান্নান সাহেব কে কারন তারা জেকেএফ কে সার্বিক সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছে।

কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ডা.এম.এ.মান্নান, টাংগাইল জেলা প্রতিনিধি:নাগরপুরে কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস  উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 আজ রবিবার, ২১  ফেব্রুয়ারী ২০২১ খ্রি. রবিবার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে সকাল ৮.০০ টায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভা ও দোয়া মাহফিলে অত্র বিদ্যালয় এর সম্মানিত প্রধান শিক্ষক মো.মাহফুজুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারি  প্রধান শিক্ষক মো.মোন্নাফ মিয়া,সহকারি শিক্ষক আবুল বাশার,জাহাংগীর আলম,রাখাল চন্দ্র,মাওলানা আ.হাকিম,শারমিন আক্তার,দেলোয়ার হোসেন,মো.মাসুম,সন্জয় কুমার বিশ্বাস,আ.ওহাব,
এম.এ.মান্নান প্রমুখ।

এর আগে দিনের প্রথম প্রহরে কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের  কেন্দ্রীয়  শহীদ মিনারে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুর রহমান এর নেতৃত্ব  সামাজিক দূরত্ব বজায় রেখে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

শহীদ মিনারে জবির শ্রদ্ধাঞ্জলি নিবেদন

শহীদ মিনারে জবির শ্রদ্ধাঞ্জলি নিবেদন

জবি প্রতিনিধি:
'মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১' উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। 

রবিবার (২১ ফেব্রুয়ারি-২০২১) শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ নূরে আলম আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম, রেজিস্ট্রার, প্রক্টর, সহকারী প্রক্টর, অন্যান্য শিক্ষকবৃন্দ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, দিবাগত রাত ১২.০১ মিনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে উপাচার্যের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ স্ব-স্ব ব্যানার নিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি (জবিকস), জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, কর্মচারী সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, রেঞ্জার ইউনিট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটস গ্রুপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি ইউনিট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, উদীচী শিল্পীগোষ্ঠী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি, অন্যান্য সংগঠনের পক্ষে থেকে একে একে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এসময় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

উল্লেখ্য, এ বছর মহামারী করোনা ভাইরাস (কেভিড-১৯) পরিস্থিতির কারণে সরকারি স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সীমিত পরিসরে 'মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

টাঙ্গাইলের মধুপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

টাঙ্গাইলের মধুপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

মেহেদী হাসান নাইম মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃসারা দেশের ন্যায় টাঙ্গাইলের মধুপুর উপজেলায়ও যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে।
ভাষা শহীদদের স্মরণে একুশের প্রথম প্রহরে মধুপুরের  কেন্দ্রিয় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোঃ ছরোয়ার আলম খান আবু, উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা, সহকারী কিমশনার (ভূমি) এম. এ. করিম. উপজেলা আওয়মীলীগের সভাপতি খন্দকার শফি উদ্দিন মনি সহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ,  মধুপুর থানার অফিসার ইনচার্জ তারিক কামাল, মধুপুর পৌরসভার মেয়র মাসুদ পারভেজ, যুবলীগ, ছাত্রলীগের  নেতৃবৃন্দ।  এছাড়াও শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন মুক্তিযোদ্ধা সংসদ, জাতীয়তাবাদী দল বিএনপি সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,  সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং প্রেসক্লাব মধুপুরের নেতৃবৃন্দ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুন্দরবন প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুন্দরবন প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন

হুদা মালী শ্যামনগর প্রতিনিধি:মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা আন্দোলনের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সুন্দরবন প্রেসক্লাবের নেতৃবৃন্দরা। রবিবার সকাল ৬টায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে হরিনগর শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন, প্রেসক্লাবের গণমাধ্যমকর্মীরা।

 সুন্দরবন প্রেসক্লাবের সভাপতি মোঃ আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক মোঃ বিলাল হোসেন এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পনকালে সুন্দরবন প্রেসক্লাবের যুগ্ন সম্পাদক জি এম জিয়া, ও প্রচার সম্পাদক, নজরুল ইসলাম, সহ সকল গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের রক্তদান কর্মসূচি

মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের রক্তদান কর্মসূচি




তেঁতুলিয়া প্রতিনিধিঃ
 আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের রক্তদান কর্মসূচি উদযাপন হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শিত পথে ছাত্রলীগের নেতাকর্মীরা দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে এবং সেই ধারাবাহিকতায় আজকে এই কর্মসূচির মাধ্যমে ছাত্রলীগের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়াবে, রক্ত দিয়ে মানুষের জীবন বাঁচাবে।
 তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক  রকি বলেন,আজকে রক্তদান কর্মসুচী  মাধ্যমে একটি ত্যাগের মানসিকতা গড়ে উঠবে। ছাত্রলীগকে আদর্শবান হতে হবে। মাদক থেকে দূরে থাকতে হবে। শেখ হাসিনার সোনার বাংলাদেশ গড়ার জন্য সোনার মানুষ হতে হবে।

উক্ত রক্তদান কর্মসুচী রক্তদান করেন মো বিপ্লব হোসেন, সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ,৭ নং ওয়ার্ড তেঁতুলিয়া সদর ইউনিয়ন, তেঁতুলিয়া, পঞ্চগড়, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো হালিম রানা, 

পঞ্চগড় জেলা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান আক্তার বলেন, ছাত্রলীগ সব-সময় মানুষের পাশে ছিলো,সব-সময় থাকবে,মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে তেঁতুলিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের রক্তদান কর্মসূচি কে সাধুবাদ জানাই।

নওগাঁর আত্রাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

নওগাঁর  আত্রাইয়ে  আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত


মোঃ ফিরোজ হোসাইন,রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে ভাষা শহীদদের স্মরণে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে রবিবার প্রথম প্রহর থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে সূচনা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান এবাদ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, থানা অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস ছালাম,

যুব উন্নয়ন অফিসার ফজলুল হক,একাডেমি সুপারভাইজার প্রদীপ কুমার সরকার, মুক্তিযোদ্ধা আপিল উদ্দিন, প্রেসক্লাবের সভাপতি মোঃ রুহুল আমীন, উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী সাংবাদিক ও মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ ও সর্বস্তরের আপামর জনসাধারণ।
পরে সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ হল রুমে মহান শহীদ দিবসে আলোচনা সভা শেষে শিশুকিশোরদের আংশগ্রহণে চিত্রাঙ্কন, রচনা, আবৃতি ইত্যাদি প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

মাতৃভাষা শহীদ দিবসে ভাষা শহীদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি লোহাগড়া মেয়র পদপ্রার্থী রোজিয়া সুলতানার সমর্থক

মাতৃভাষা শহীদ দিবসে ভাষা শহীদের  স্মরণে শ্রদ্ধাঞ্জলি লোহাগড়া মেয়র পদপ্রার্থী রোজিয়া সুলতানার সমর্থক

মো: আজিজুর বিশ্বাস,স্টাফ  রিপোর্টার নড়াইলঃ ১৯৫২ সালের এই দিনে ( ৮ ফাল্গুন ১৩৫৯ বঙ্গাব্দ) পাকিস্তানি শাসকগোষ্ঠীর ৫৪ শতাংশ  বাঙালির উপর চাপিয়ে দেওয়া ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বাংলা ভাষার দাবিতে ঢাকার রাজপথে মিছিল করেন। পাকিস্তানি বর্বর শাসকের নির্দেশে জমায়েত ছাত্রদের নির্বিচারে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে ঘটনাস্থলেই শহীদ হন সালাম,বরকত,রফিক,জব্বার সহ নাম না জানা আরো অনেকে।  সেই শোক ও বেদনাকে শক্তিতে রুপান্তরিত করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে এদেশের নিরস্ত্র সাধারণ মুক্তিকামী মানুষ ১৯৭১ সালে মহান স্বাধীনতা যোদ্ধে জয়লাভ করে।

 মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার দিন ২১ ফেব্রুয়ারি। আজ মাতৃভাষা আন্দোলনের ৬৯ বছর পূর্ণ  হয়েছে।

লোহাগড়া উপজেলার কেন্দ্রীয় শহিদ মিনার ( শেখ রাসেল মিনি স্টেডিয়াম) এ রোজিয়া সুলতানা চামেলী সমর্থক গোষ্ঠী ভাষা সৈনিকদের পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় ধ্বনিত হচ্ছিল অমর একুশের কালজয়ী গান,আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি...। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি জানান গভীর শ্রদ্ধা। 

এ সময় উপস্থিত ছিলেন হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের অফিসার্স কল্যান সমিতির সদস্য সচিব ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার  মাহফুজুর রহমান, নড়াইল জেলা আওয়ামী যুবলীগের সদস্য,  লোহাগড়া উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ও সাধারন সম্পাদক  শেখ সদরউদ্দিন শামীম, সমাজসেবক এটিএম সালাউদ্দিন, এস এ আলম শিপলু, ডলার মাহমুদ, শামীম পলাশসহ অনেকে।

বর্ণাঢ্য আয়োজনে নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নোবিপ্রবি প্রতিনিধিঃ বর্ণাঢ্য আয়োজনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি)  মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উদযাপন করা হয়। এ উপলক্ষে আজ রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে শোকর‌্যালি অনুষ্ঠিত হয় ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। র‌্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে মুক্তিযুদ্ধ চত্ত্বর ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং নানা সংগঠন ও পরিষদের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।
 শহিদ মিনারে প্রথমে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দেয়ালিকা উম্মোচন করেন। পরে নোবিপ্রবি বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, হল, বিভাগ, শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী প্রতিনিধি এর পক্ষ থেকে পুষ্পাঞ্জলি নিবেদন করা হয়। এরপর উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম মহান ভাষা আন্দোলনে নিহত শহিদদের স্মরণে সংক্ষিপ্ত বক্তৃতা করেন।

চীনে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে সাপ্তাহিক আড্ডা ও ক্যারিয়ার বিষয়ক আলোচনামূলক ফেইসবুক লাইভ

চীনে অধ্যায়নরত বাংলাদেশি  শিক্ষার্থীদের নিয়ে সাপ্তাহিক আড্ডা ও ক্যারিয়ার বিষয়ক আলোচনামূলক ফেইসবুক লাইভ

মো নাজমুল হোসেন,চীন প্রতিনিধি/টাংগাইল প্রতিনিধি : চীনে অধ্যায়নরত বাংলাদেশি  শিক্ষার্থীদের নিয়ে সাপ্তাহিক আড্ডা  ক্যারিয়ার বিষয়ক আলোচনামূলক ফেইসবুক লাইভ "ক্যাম্পাস গালা নাইট – ২০২১এর প্রথম পর্ব সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।
গত ১৯ শে ফেব্রুয়ারি শুক্রবার বাংলাদেশ সময়  রাত ৮:০০ টায় " চায়না-বাংলা কমিউনিটি "এর আর্ট এন্ড মিডিয়া বিভাগের পক্ষ থেকে এই  অভিনব অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটির উপস্থাপনায়  ছিলেন কাজী তাসনিমা আকতার আনিকা এবং সিফাতুল ফেরদৌস সিফাত।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে "চায়না-বাংলা কমিউনিটি"এর সভাপতি মো আরিফুজ্জামান আরিফ স্বাগত বক্তব্য জানান এবং চায়না-বাংলা কমিউনিটির সাধারন সম্পাদক আব্দুল্লাহ আল বারী ভূবন সকলের উদ্দেশ্যে শুভেচ্ছা  ও এই অনুষ্ঠানের তাতপর্যপুর্ন  বক্তব্য  রেখে অনুষ্ঠানটির শুভ উদ্বোধনী ঘোষণা করেন।

ক্যাম্পাস গালা নাইট ২০২১ এর প্রথম পর্বে অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন চীনের হেনান প্রদেশে অবস্থিত ঝাঅংঝহু বিশ্ববিদ্যালয়ের (Zhengzhou University) একঝাঁক মেধাবী শিক্ষার্থী তারা হলেনমাইশারা আহমেদমো:ফজলে রাব্বীমোছাজুহুরি রহমানএবং মো:সিফাত খান।
ক্যাম্পাস গালা নাইট ২০২১ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পুরো অনুষ্ঠানজুড়ে তাদের বিশ্ববিদ্যালয়ে অবস্থানকালীন সময়ের তাদের চীনে পড়াশোনা করার পরিকল্পনা, চীনা জীবন-যাপনের নানা দিক, শিক্ষার্থীদের ক্যাম্পাস জীবন এবং তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি যাবতীয় তথ্য্‌গান, আবৃত্ত,এবং স্মৃতিচারণ করে পুরো অনুষ্ঠানটি সফলভাবে শেষ করে।

ভাষা শহীদদের প্রতি বরিশাল ডিএলআরসি অফিসের শ্রদ্ধা নিবেদন

ভাষা শহীদদের প্রতি  বরিশাল ডিএলআরসি অফিসের শ্রদ্ধা নিবেদন

ডেস্ক নিউজঃএকুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ এর প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে বরিশাল উপ-ভূমি সংস্কার কমিশনারের কার্যালয় (ডিএলআরসি) এর কর্মকর্তা-র্কমচারীবৃন্দ।

শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মো: আক্তার জামীলের নেতৃত্বে ডিএলআরসি অফিসের কর্মকর্তা-র্কমচারীবৃন্দ, বরিশাল সদর উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) মো: মেহেদী হাসান এবং সদর উপজেলা ভূমি অফিসের অন্যান্য কর্মকর্তা-র্কমচারীবৃন্দ রাত ১০:০০ টার মধ্যেই সার্কিট হাউজের সামনে এসে উপস্থিত হন। এরপর সকলে খালি পায়ে হেঁটে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারের উদ্দেশ্যে যাত্রা করেন। এরপর নির্ধারিত সময়ে রাত ১২:০১ মিনিটে তারা বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে  ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি তারা গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ নাম না-জানা শহীদ ঢাকার রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়ে রচনা করেছিলেন স্বাধীন বাংলাদেশের ভিত্তি। তাদের আত্মদানের স্মৃতিকে মনে রেখে সারাদেশে উদযাপিত হয়ে আসছে মাসজুড়ে অমর একুশে।  মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হচ্ছে।

শৈলকুপায় বঙ্গবন্ধু মেমোরিয়াল ডিগ্রি কলেজের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপন

 শৈলকুপায় বঙ্গবন্ধু মেমোরিয়াল ডিগ্রি কলেজের  উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি  উদযাপন

সম্রাট হোসেন, ঝিনাইদহ প্রতিনিধিঃ
আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।  ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বঙ্গবন্ধু মেমোরিয়াল ডিগ্রি কলেজের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ সকাল ৮টার সময় কলেজ চত্বরে সামাজিক দূরত্ব মেনে রেলি ও  শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পণ করেন। এ সময় কলেজের শিক্ষক কে এম 
রানাউজ্জামান  উত্থান স্যারের নেতৃত্বে  কলজের শিক্ষক, ছাত্র ছাত্রী ও কর্মচারীরা অংশ গ্রহন করেন।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাইকে জানাই ২১ শে ফেব্রুয়ারির শ্রদ্ধাঞ্জলি

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাইকে জানাই ২১ শে ফেব্রুয়ারির শ্রদ্ধাঞ্জলি

রাষ্ট্রভাষা বাংলার অধিকার আদায়ে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারির মতো আরেকটা মিছিল হোক। 
বাংলাদেশের ঘরে ঘরে ইংরেজি ভাষা চর্চা হচ্ছে বাংলা ভাষা কে পিছনে ফেলে।
বইয়ের পাতায় খুঁজে পাই ভাষা-বাঙালির মনে টুগে গেছে ইংরেজি ভাষা।

আজ খুব দুঃখ হয় আমরা আমাদের মায়ের ভাষা বাংলা কে শ্রদ্ধা করতে পারিনা।
আমাদের কথায় থাকার ছিল বাংলা-তা না করে কথায় থাকছে ইংলিশ।

'-ঘর থেকে অফিস-সব খানেই ইংলিশ-'

২১শে ফেব্রুয়ারি আসলেই ভাষায় প্রতি ভালোবাসা দেখানোর কিছুই নেই।
যারা প্রতিমূহুর্তে ভাষাকে লালন করে.তাদের জন্য এই দিনটি শুধু সিমা বন্ধ নয়।প্রতিটি দিনই তাদের জন্য ভাষা দিবস।আমাদের কথা কলমে-বইয়ে থাকবে বাংলা ভাষা।মায়ের ভাষা স্বদেশ পেলে খুলেই দেখো বইয়ের পাতা।যুগ যুগ ধরে ভাষা শহীদরা রয়ে যাবে আমাদের মনে।বেঁচে থাকুক ভাষা শহীদরা আমাদের অন্তরে।

বাংলায় কথা বলি, বাংলাকে সমৃদ্ধ করি।যে ভাষার ভালোবাসায় বুকের তাজা রক্তের দাগ লেগে আছে।
সেই ভাষাকে সম্মান করি।বাংলা ভাষা তা হোক আঞ্চলিক বা প্রমিত। বাঙালির পরিচয় বাংলায়। বাঙালির অহংকার বাংলা।

আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা ও স্মরণ করছি। এবং শহীদদের রুহে আত্মার মাগফিরাত কামনা করছি।

মাতৃভাষা দিবসে শহীদ স্মরণে:-

                     আকরাম হোসাইন
'ব্যবস্থাপনা সম্পাদক-দৈনিক খবরের ডাকঘর'
'মৌলভীবাজার জেলা প্রতিনিধি-দৈনিক কপোতাক্ষ নিউজ'
'মৌলভীবাজার জেলা প্রতিনিধি-দৈনিক ইতি কথা'
'প্রতিনিধি দৈনিক রবিনিউজ.কম'

গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা ও দোয়া

গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা ও দোয়া

স্টাফ রিপোর্টারঃ গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা ও দোয়া  অনুষ্ঠিত হয়। আজ ( ২১ ই ফেব্রুয়ারী)  রবিবার  যশোর জেলার ঝিকরগাছা উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ের অফিস কক্ষে সকাল ১০ টার সময় জাতীয় ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন উপলক্ষে এক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 
উক্ত আলোচনা সভায় বিদ্যালয় পরিচালনা পর্ষদ এর সম্মানিত সভাপতি অত্র ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বর্তমান এমপি প্রতিনিধি আমিনুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুস্তাফিজুর রহমান, পরিচালনা পর্ষদ এর বিদ্যুৎসাহী সদস্য প্রভাষক মহসীন আলী, বিপ্লব হোসেন, কামারুল ইসলাম, সামসুর রহমান,শিউলী খাতুন, শিক্ষক প্রতিনিধি জহুরুল ইসলাম, ছবি রাণী ঘোষ, কামারুজ্জামান টিটু সহ সকল শিক্ষক।  

এর আগে দিনের প্রথম প্রহরে গঙ্গানন্দপুর ডিগ্রী কলেজের কেন্দ্রীয়  শহীদ মিনারে অত্র বিদ্যালয়ের সভাপতি আমিনুর রহমান ও প্রধান শিক্ষক মুস্তাফিজুর রহমান এর নেতৃত্ব ( সামাজিক দূরত্ব বজায় রেখে) পুষ্পার্ঘ্য অর্পণ করেন। 

একুশ মানে ই বাংলা ভাষা সরোয়ার জাহান

একুশ মানে ই বাংলা ভাষা সরোয়ার জাহান

একুশ মানে নতুন কিছু
একুশ মানে আশা
এই একুশ ই দিয়েছে এনে
মায়ের বাংলা ভাষা,,,,

বাংলা মানে মায়ের ভাষা
প্রাণ খুলে তা বলি
একুশ মানে স্বাধীনতা
খোলা মনে চলি,,,,

রফিক শফিক জব্বার আলী
শহীদ হয়েছেন তাই
তাদের অবদানে আজকে মোরা
বাংলায় গান গাই,,,,

অনেক শহীদের রক্তের দামে
পেয়েছি স্বাধীনতা
ভাষা হল তার প্রথম দান আর
মানেনি অধীনতা,,,

বাংলা ভাষায় কথা বলি আর
বাংলা বইয়ের পাঠে
বাংলা ভাষায় রাখাল ছেলেরা
মন খুলে গাই মাঠে,,,,

বাংলা মোদের প্রাণের ভাষা
বাংলায় গান গাই
মুখের কথা বাংলায় বলে
অনেক স্বস্তি পাই,,,, 

রাখালের বাশি বাংলায় বাজে
জারি সারি গান
বাংলার বাউল বাংলার মানুষ 
পেয়েছে যেন প্রাণ,,,,

ভাষার কারনে শহীদ মিনার
শত শত ফুলে সাজে
ভাষা জন্যই মাঠে ময়দানে
রণ-সংগীত বাজে,,,,

শহীদের দানে পেয়েছি আমরা
শহীদ মিনার ভাই
তাইতো আমরা মনের কথা
এই বাংলাতে বলতে চাই,,,,

অন্যের দানে পাইনি আমরা
এমন সুন্দর দেশ
ভাষা দিয়েই করতে চেয়েছিলো
অনেক কিছু শেষ,,,, 

বাংলাতে তাই কথা বলি
বাংলায় বাধি ঘর
বাংলা ভাষা মোদের বাচার আশা
হয়না যেন পর,,,,।।।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী শহীদ হওয়া সকল শহীদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা,,,,