নওগাঁয় রাত পেরুলেই পৌরসভা নির্বাচন

নওগাঁ জেলা প্রতিনিধিঃ আগামীকাল ৩০ জানুয়ারী,রোজ শনিবার নওগাঁ জেলায় নওগাঁ পৌরসভা এবং ধামইরহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আসন্ন পৌরসভা নির্বাচন সুষ্ঠু অবাধ এবং শান্তিপূর্নভাবে অনুষ্ঠানের লক্ষ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

নওগাঁ পুলিশ সুপার প্রকৌকশলী মোঃ আব্দুল মান্নান মিয়া জানিয়েছেন দু'টি পৌরসভা নির্বাচন শান্তিপূর্নভাবে অনষ্ঠানের লক্ষ্যে ৪ স্তরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গৃহিত পদক্ষেপের মধ্যে প্রতি ওয়ার্ডে একটি করে মোবাইল টিম এবং একটি করে ষ্ট্রাইকিং দল দায়িত্বে থাকবে।
প্রতি কেন্দ্রে ৫ জন করে পুলিশ সদস্যসহ আনসার বাহিনীর সদস্যরা অবস্থান করবে। নওগাঁ পৌরসভার জন্য প্রায় ৬শ পুলিশ ফোর্স এবং ধামইরহাট পৌরসভার জন্য ২৫০ জন পুলিশ ফোর্স নিয়োজিত রাখার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

এ ছাড়াও দুই পৌরসভায় ৩টি কুইক রেসপন্স টিম দায়িত্বরত রাখা হবে। ১৪ জন ম্যাজিষ্ট্রেট-এর নেতৃত্বে সাদা পোষাকে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্যরাও দায়িত্বে থাকবেন।
অপরদিকে দুই পৌরসভা মিলিয়ে ৪ প্লাটুন বিজিবি সদস্য সার্বক্ষনিক দায়িত্ব পালন করবে। এ ছাড়াও র‌্যাব সদস্যরা দুই পৌরসভায় সার্বক্ষনিক টহলরত থাকবে বলেও জানানো হয়েছে।

এই দু'টি পৌরসভায় মেয়র, সাধারন কাউন্সিলর এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা তাঁদের মেষ মুহুর্তের প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন। নির্বিঘ্নে সকল প্রার্থী ভোটারের বাড়ি বাড়ি গিয়ে তাঁদের পক্ষে ভোট চেয়ে প্রচারনা অব্যাহত রেখেছেন। এখন পর্যন্ত নওগাঁ জেলার এ দু'টি পৌরসভায় কোন অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি।

নওগাঁ সদর পৌরসভায় ৯টি ওয়ার্ডে মোট ৪১টি ভোট কেন্দ্রে ৩৩২টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই পৌরসভার মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ১৬ হাজার ২শ ৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৫৭ হাজার ২শ ৩৯ জন এবং মহিলা ভোটার ৫৯ হাজার ১ জন। এই পৌরসভায় মেয়র পদে ৫ জন, সাধারন কাউন্সিলর পদে ৫৭ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ধামইরহাট পৌরসভায় ৯টি ওয়ার্টে মোট ৯টি কেন্দ্রে ৩৮টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই পৌরসভার মোট ভোটার সংখ্যা ১২ হাজার ৬শ ৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ২শ ২৭ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ৪শ ১৩ জন। এখানে মেয়র পদে ৩ জন, সাধারন কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌরসভা ভোট গ্রহণ কার্যক্রম পরিচালনার জন্য নওগাঁ পৌরসভায় ৪১ জন প্রিজাইডিং অফিসার, ৩৩২ জন সহকারী প্রিজাইডং অফিসার ও ৬৬৪ জন পোলিং অফিসার এবং ধামইরহাট পৌরসভায় ৯ জন প্রিজাইডিং অফিসার, ৩৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৭৬ জন পোলিং অফিসার নিয়োগ প্রদান করা হয়েছে।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট