নব্য জেএমবির ৪ সদস্য আটক!

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃ   বগুড়া জেলার শিবগঞ্জে নব্য জেএমবির চার সদস্যকে আটক করেছে ডিবি পুলিশ। ডিবির সদস্যরা এ সময় তাদের কাছ থেকে অস্ত্র-গুলি-বিস্ফোরক উদ্ধার করেছেন।  আটককৃতরা  হলেন- গোপালগঞ্জের মকসুদপুর উপজেলার তরশ্রীরামপুরের মোহাম্মদ আলীর ছেলে মো. তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহীম, টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার জগতপোড়া গ্রামের গোলাম সারোয়ারের ছেলে মো. জাকারিয়া জামিল, ময়মনসিংহের চক শ্যামরামপুরের মো. আব্দুর রহমানের ছেলে মো. আতিকুর রহমান ও একই এলাকার মো. আবু সাঈদ।

শুক্রবার গভীর রাতে ওই উপজেলার চণ্ডিহারা এলাকা থেকে তাদের আটক করা হয়। শনিরবার বেলা সাড়ে ১১টায় বগুড়ার এসপির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রাজশাহীর ডিআইজি মো. আবদুল বাতেন। এ সময় বগুড়ার এসপি মো. আলী আশরাফ ভূঞা, এডিশনাল এসপি সনাতন চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিআইজি জানান বগুড়ার শিবগঞ্জ উপজেলার চণ্ডিহারা এলাকায় সমবেত হয়ে জঙ্গি তানভীর ও জাকারিয়া নাশকতার পরিকল্পনা করছিলেন। গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তানভীর, জাকারিয়া, আতিকুর ও আবু সাঈদকে আটক করা হয়। ওই সময় একটি ৬.৬৫ বিদেশি পিস্তল, ম্যাগজিন, দুই রাউন্ড গুলি, একটি দেশীয় ওয়ানশ্যুটার গান, দুটি কার্তুজ, একটি চাপাতি, এক কেজি বিস্ফোরক, জঙ্গিবাদ বিষয়ক বই উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, তানভীর নব্য জেএমবির আইটি শাখার সদস্য। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিলেন। চলতি বছরের শুরুতে আশুলিয়ায় তানভীরের বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জঙ্গিবাদ বিষয়ক বই, ড্রোন তৈরির সরঞ্জামসহ তার স্ত্রীকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় স্ত্রীসহ তানভীরের বিরুদ্ধে আশুলিয়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়। ওই মামলায় পলাতক ছিলেন তিনি।

জাকারিয়া নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধান। জঙ্গিবাদ বিষয়ক বিভিন্ন বই তিনি অনুবাদ করে প্রচার করতেন। আশুলিয়া থানার মামলায় জাকারিয়াও পলাতক ছিলেন।

আতিকুর রহমান ও আবু সাঈদ নব্য জেএমবির সদস্য। আতিকুর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি সংগঠনে নতুন সদস্য ও অর্থ সংগ্রহের দায়িত্বে ছিলেন। আর আবু সাঈদ যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্যে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

ডিআইজি মো. আবদুল বাতেন জানান, আটক জঙ্গিদের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় দুটি মামলা হয়েছে। তাদের আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করা হবে।


শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট