দিনাজপুরে প্রায় ৫ হাজার গৃহহীন পরিবার পাচ্ছে সরকারি ঘর

মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধিঃমুজিববর্ষ উপলক্ষে দিনাজপুরে গৃহহীন পরিবারের মাঝে বিতরণ করা হবে সরকারি ঘর। ২০ জানুয়ারী প্রধানমন্ত্রী সারা দেশে এই প্রকল্পটি উদ্বোধন করার কথা রয়েছে। যে কারনে বেশ জোরে সরে চলছে ঘর তৈরীর কাজ। এদিকে নতুন ঘর পেতে যাওয়া সুবিধাভোগিরাও বেশ খুশি। নিজ নিজ ঘর সঠিক ভাবে তৈরী হচ্ছে কিনা সেটিও বুঝে নিচ্ছেন তারা। তবে জেলা প্রশাসক বলছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় নির্মিত গ্রাম গুলোর নাম দেয়া হয়েছে 'জয়বাংলা ভিলেজ'।
মুজিববর্ষ উপলক্ষে দিনাজপুর জেলায় গৃহহীন ৪ হাজার ৭৬৪টি পরিবারকে সরকারি ঘর উপহার দেয়া হবে। প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় সরকারি খাস জমিতে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য পাকা ঘর নির্মান করা হয়েছে। আগামী ২০ জানুয়ারী প্রধানমন্ত্রী এই প্রকল্পের উদ্বোধন করবেন। ইতিমধ্যে সকল কাজ সম্পন্ন করা হলেও অল্প কিছু কাজ নির্ধারিত সময়ের আগের শেষ করা হবে বলে জানিয়েছেন সংস্লিষ্টরা। তাই নিজ নিজ ঘরের প্রতিটি কাজ বুঝে নিচ্ছেন সুবিধাভোগিরা। সরকারের পক্ষ থেকে মাথা গোজার ঠাই পেয়ে বেশ খুশি তারা।
এদিকে স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, একাধিকবার যাচাই বাছাই শেষে হত দরিদ্র ভূমি ও গৃহহীন পরিবরের মাঝেই এই সব ঘর প্রদান করা হবে। 
জেলা প্রশাসক জানালেন, উক্ত প্রকল্পের আওতায় নির্মিত গ্রাম গুলোর নাম দেয়া হয়েছে 'জয়বাংলা ভিলেজ'। আগামী ২০ তারিখের মধ্যে দিনাজপুরে তিন হাজারের বেশি ঘর হস্তান্তর করা হবে। বাকি গুলো দেয়া হবে পর্যায়ক্রমে।
প্রতিটি ঘর নির্মানে ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭৫হাজার টাকা। তবে নিচু জায়গায় মাটি ভরাটের কারনে খরচ কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন সংস্লিষ্টরা।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট