কোস্ট গার্ড ও বন বিভাগের সাথে সংযোগ সভা

হুদা মালী, শ্যামনগর প্রতিনিধি: সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস্) এর আয়োজনে ইউকেএইড এর অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় আদিবাসী ও দলিত নারীদের মানবাধিকার উন্নয়ন প্রকল্পের আওয়াতায় কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ে কোস্ট গার্ড ও বন বিভাগের সাথে সংযোগ সভা অনুষ্ঠিত হয়। 

সভার শুরুতে প্রকল্প সমন্বয়কারী যোসেফ সরকার উপস্থিত সকলকে শুভেচ্ছা জ্ঞাপনসহ কর্মসুচির লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ এবং অর্জন তুলে ধরেন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ আনোয়ার হোসেন ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সীগঞ্জ বন বিভাগ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বন বিভাগ, এনজিও প্রতিনিধি, স্থানীয় সাংবাদিক ও বিভিন্ন দলের বনজীবি সদস্যগণ। 

বনজীবি সদস্যরা মুক্ত আলোচনায় বৈধ উপায়ে জীবন সংগ্রামের জন্য বন নির্ভরশীল বিভিন্ন কাজ সম্পাদনে তাদের অভিজ্ঞতা, নানাবিধ সমস্যা ও চ্যালেঞ্জসমূহ উপস্থাপন করেন। মুক্ত আলোচনায় অমল গোলদার বলেন, বৈধ কাগজ পত্র নিয়ে বনবিভাগ থেকে বেরিয়ে আসতে অনেকে বাধা বা হয়রানির শিকার হয়। অনেক মহিলা বনজীবি সদস্যগণ বিএলসি না পাওয়ার অভিযোগ উত্থাপন করেন। 

এছাড়া তারা দাবি করেন প্রকৃত বনজীবিরা যেন বিএলসি ও জেলে কার্ড পায় ও সকল প্রকার হয়রানি থেকে মুক্তি পায় সেবিষয়ে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,অংশ গ্রহনকারীদের নিকট থেকে অনেক সদস্যা শুনলাম এবং সদস্যাগুলো সমাধানের চেষ্টা করবেন বলে আশ্বাস দেন এবং জেলেদের বিএলসি প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজ পত্রসহ বন বিভাগের সঙ্গে যোগাযোগের পরামর্শ প্রদান করেন। 

সভায় সভাপতিত্ব করেন যোসেফ সরকার প্রকল্প সমন্বয়কারী, সভাটি সঞ্চালনা করেন পিএইচআরইডি প্রকল্পের প্রজেক্ট একাউন্টস অফিসার তাপস কুমার সরদার এবং মাঠ পর্যায়ের কর্মী রমেশ কুমার মুন্ডা।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট