দিনাজপুরে গড়ে উঠেছে পরিবেশবান্ধব ব্রিকস ইন্ড্রাস্ট্রি

দিনাজপুরে গড়ে উঠেছে পরিবেশবান্ধব ব্রিকস ইন্ড্রাস্ট্রি

মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধিঃ
॥-জার্মান প্রযুক্তিতে দিনাজপুর সদরের লালবাগ বাধ এলাকায় নদী ও কৃষি জমির পাশেই গড়ে তোলা হয়েছে পাথর গুড়া ও সিমেন্ট দিয়ে অত্যাধুনিক ইট তৈরির কারখানা।আজ  সরেজমিনে দেখা যায়, জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে পাথর, নুড়ি পাথর, পাথরের গুড়া, সিলেকশন সেন্ড, সিমেন্টসহ বেশকিছু উপকরণ।শ্রমিকরা কারখানার পাশে স্তুব করা পাথর, সিমেন্ট, সিলেকশন সেন্ড ট্রলিতে এনে হপারে ঢেলে দেয়। পরে মিকচার মেশিনে অন্যান্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টের মাধ্যমে ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি করা হয় ইট।

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারি ভাবে মেশিন থেকে বেড়িয়ে আসে পরিবেশবান্ধব ব্রিকস। দৈনিক ২০ হাজার ব্রিকস,  শ্রমিকরা কারখানার পাশেই সংরক্ষণ করেন বিক্রির জন্য। এ অত্যাধুনিক ইট ক্রয়ে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন অনেকে। অন্যদিকে পরিবেশ দূষণমুক্ত এ কারখানায় কর্মসংস্থানের সৃষ্টি হওয়ায় খুশি শ্রমিকরা।

গ্রীন বেরী ব্রিক্স ইন্ড্রাস্ট্রি লিমিটেডের পরিচালক গালিব জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় জ্বালানি, মাটির ব্যবহার ছাড়াই তৈরি করা হচ্ছে অত্যাধুনিক ইট। কারখানাটিতে এখন অর্ধশত মানুষ কাজ করছে। সরকারি নির্দেশনা মানা হলেই এ ধরনের উদ্যোগে এগিয়ে আসবে অনেকে। রক্ষা হবে উর্বর জমি ও বায়ু মন্ডলের দূষণ। এছাড়াও এই ব্রিকস দিয়ে বাড়ী নির্মান করলে ৪০% পর্যন্ত নির্মান খরচ কমানো সম্ভব। এ ছাড়া তিনি জানান, ২ শিফটে ২০ জন করে কাজ করে শ্রমিকরা। এ ছাড়া ৪ জন ইঞ্জিনিয়ার রয়েছে। এই অটোমেটিক মেশিনের মাধ্যমে উন্নত বিশ্বে যা তৈরি হয় এখানেই তা তৈরি করা যায়।



শেয়ার করুন

প্রকাশকঃ

অফিসঃ হাজী সিরাজুল ইসলাম সুপার মার্কেট, মোহাম্মদপুর মোড়, ছুটিপুর রোড, ঝিকরগাছা, যশোর।

পূর্ববর্তী প্রকাশনা
পরবর্তী প্রকাশনা