মজিববর্ষের গৃহনির্মাণের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে

 


রাজশাহী ব্যুরোঃ আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে গৃহ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উক্ত প্রকল্পের অধীনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ছানাউল ইসলাম এর তত্তাবধানে নওগাঁর আত্রাইয়ে ৫ টি স্থানে একশত পঁচাত্তর ঘড় নির্মাণ করা হচ্ছে। ইতোপূর্বে জনপ্রতিনিধি, ভূমি এবং প্রকল্প অফিসের সমন্বয়ে আশ্রয়ন প্রকল্পের স্থান নির্বাচন করা হয়। ঘড়গুলো আবেদনের প্রেক্ষিতে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি এবং গৃহহীনদের মাঝে দেওয়া হবে বলে জানাযায় ।

ইউএনও অফিসসূত্রে জানাযায়, মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ঘড় নির্মাণের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের ন্যায় উপজেলার মদনডাঙ্গা, মধুগুড়নই, তিলাবদুরী, হাটমোজাহারগঞ্জ এবং রসুলপুর নামক স্থানে দ্রত ঘড় তৈরীর কাজ এগিয়ে চলছে । এতে প্রতি পরিবারের জন্য দুই শতক যাইগার উপর দুটি চৌচালা বিশিষ্ট রঙ্গিন টিনের ঘড় তাতে দুটি করে প্লেন শীটের জানালা ও দরজা, ইটের দেওয়াল এবং পাকা মেঝে হবে। এছাড়াও বারান্দা এবং আলাদা স্থানে রান্না ঘড় ও টয়লেটের ব্যবস্থা রয়েছে। প্রতি বাসগৃহে একলক্ষ একাত্তর হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, ভূমিহীন এবং গৃহহীনদের জন্য বাসগৃহ নির্মাণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি কর্মসূচি। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাসগৃহগুলোর কাজ সমাপ্ত করে হস্তান্তন করা হবে। সরকারের এই কর্মসূচির ম‚ল উদ্দেশ্য মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন বাসগৃহ ছাড়া না থাকে।


শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট