বন্দর থানায় সকল অফিসার ও ফোর্সদের ভিটামিন -সি যুক্ত ফল বিতরণ

বন্দর থানায় সকল অফিসার ও ফোর্সদের ভিটামিন -সি যুক্ত ফল বিতরণ

চট্টগ্রাম প্রতিনিধি, হাসান রিফাতঃ ২১/১০/২০২০ ইং তারিখে বন্দর থানায় সকল অফিসার ও ফোর্সদের ভিটামিন -সি যুক্ত ফল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পুলিশ কমিশনার (বন্দর বিভাগ) জনাব মোহাম্মদ কামরুল ইসলাম মহোদয়।আরো উপস্থিত ছিলেন অতিঃ উপ-পুলিশ কমিশনার (বন্দর বিভাগ) জনাব অলক বিশ্বাস এবং বন্দর থানার অফিসার ইনচার্জ ও থানার পুলিশ সদস্যবৃন্দ।

উক্ত অনুষ্ঠানে  উপ-পুলিশ কমিশনার (বন্দর বিভাগ) জনাব মোহাম্মদ কামরুল ইসলাম মহোদয় করোনা মহামারী বিষয়ক সচেতনতা মূলক দিক নির্দেশনা ও ভিটামিন-সি যুক্ত ফল বিতরণ করেন।থানার সকল অফিসার এবং ফোর্সদের পরিস্কার পরিচ্ছন্ন থাকা ও মাস্ক ব্যবহার নিশ্চিতকরণ এর ব্যাপারে বিশেষ ভাবে নির্দেশ দেন।বর্তমানে আবারো করোনা ভাইরাসে আক্রান্ত বৃদ্ধি পাওয়ার করণে সঠিক ভাবে কোয়ারান্টাইন (যে সময় পর্যন্ত সংক্রামণ আশঙ্কায় পৃথক রাখা হয়) নিশ্চিত করার নির্দেশ দেন।

নবগঠিত কুলাউড়া উপজেলা তাঁতিদলের সাথে উপজেলা বিএনপির মতবিনিময় সভা

নবগঠিত কুলাউড়া উপজেলা তাঁতিদলের সাথে উপজেলা বিএনপির মতবিনিময় সভা

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি : বুধবার (২১ অক্টোবর)  সন্ধ্যায় কুলাউড়া উপজেলা বিএনপির কার্যালয়ে জাতীয়তাবাদী তাতীদল কুলাউড়া উপজেলা শাখার নবগঠিত পুর্ণাঙ্গ কমিটির সাথে কুলাউড়া উপজেলা বিএনপি'র নেতৃবৃন্দের এক মতবিনিময় ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। 

নবগঠিত কুলাউড়া উপজেলা উপজেলা তাঁতিদলের সভাপতি আব্দুল মুনিম ডেনি ও সাধারণ সম্পাদক ইমরাণ আহমেদের নেতৃত্বে সভায় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা বিএনপি'র সহ সভাপতি এডভোকেট আবেদ রাজা, কুলাউড়া উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদীন বাচ্চু, সাধারণ সম্পাদক বদরুজ্জামান সজল, সহ-সভাপতি শামীম আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সুফিয়ান আহমেদ, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, প্রচার সম্পাদক শেখ শহীদুল্লাহ,পৌর যুবদলের সিনিয়র যুগ্ন- আহ্বায়ক মুসা সুয়েট, উপজেলা তাঁতিদলের সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম ইমরুল, যুগ্মসম্পাদক ফয়সাল আহমেদ, দেলু সহ উপজেলা বিএনপি ও তাঁতিদলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। 

এ সময় নবগঠিত উপজেলা তাঁতিদলের নেতৃবৃন্দদের ফুল দিয়ে বরন করে নেন মৌলভীবাজার জেলা বিএনপি'র সহ সভাপতি এডভোকেট আবেদ রাজা সহ উপজেলা বিএনপির নেতৃবৃন্দরা।

আশাশুনিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে উপকরণ বিতরণ

 আশাশুনিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে উপকরণ বিতরণ

আহসান উল্লাহ বাবলু  আশাশুনি সাতক্ষীরা প্রতিনিধিঃ আশাশুনিতে বিভিন্ন ইউনিয়নের প্রতিবন্ধী শিক্ষার্থীদের মঝে প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপকরণ বিতরণ করেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগ সভাপতি এবিএম মোস্তাকিম। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, উপজেলা শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে হুইল চেয়ার, ২ জনকে শ্রবণ যন্ত্র, একজনকে ক্রেস ও ৭ জনকে চশমা প্রদান করা হয়।

আশাশুনির বৈকরঝুটি গ্রামের চন্দ্র শেখরহত্যায় মোবাশ্বের গ্রেফতার

 আশাশুনির বৈকরঝুটি গ্রামের চন্দ্র শেখরহত্যায় মোবাশ্বের গ্রেফতার

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি সাতক্ষীরা   প্রতিনিধিঃ আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নের বৈকরঝুটি গ্রামে চন্দ্র শেখর হত্যা মামলায় মোবাশ্বের হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত মোবাশ্বেরের স্বীকারোক্তি মোতাবেক নিহত চন্দ্র শেখরের জুতা, লুঙ্গী, মোবাইল সেট ও সিম উদ্ধার করা হয়েছে। আশাশুনি থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ গোলাম করিব জানান, তথ্য প্রযুক্তি ব্যবহার করে বৈকরঝুটি গ্রামের মজিদ মোড়লের পুত্র হত্যাকারী মোবাশ্বের হোসেনকে মঙ্গলবার সন্ধ্যায় আটক করা হয়। তার স্বীকারোক্তি অনুযায়ী নিহত চন্দ্র শেখরের জুতা, লুঙ্গী, মোবাইল সেট ও সিম উদ্ধার করা হয়েছে। চন্দ্র শেখরকে হত্যার পর মঙ্গলবার অজ্ঞাতনামাদের আসামী করে চন্দ্র শেখরের পিতা শংকর সরকার বাদী হয়ে আশাশুনি থানায় ৩০২, ২০১/৩৪ ধারায় ২৩(১০)২০২০ নং হত্যা মামলা দায়ের করেন। হত্যার পর থেকেই ওসি গোলাম কবিরের নেতৃত্বে পুলিশ ফোর্স গোয়েন্দা নজরদারী বাড়িয়ে তথ্য প্রযুক্তি ব্যবহার করে হত্যাকারীকে সনাক্ত করতে সক্ষম হন।

উল্লেখ্য, বৈকরঝুটি গ্রামের শংকর সরকারের পুত্র চন্দ্র শেখর সরকার (২১) বাড়ীর পার্শ্ববর্তী চারানী বিলে মৎস্য ঘের করতো। প্রতিদিনের ন্যায় ঘটনার রাতে চন্দ্র শেখর বাড়ী থেকে তার মৎস্য ঘেরে যায়। সোমবার সকালে সে বাড়ী না ফেরায় অনেক  খোঁজাখুঁজিরপর পরিবারের লোকজন ঘেরের পালা উচু করলে চন্দ্র শেখরের লাশ ভেসে ওঠে।

আশাশুনিতে জমি নাই ঘর নাই ভূমিহীনদের ঘর নির্মানে সভা অনুষ্ঠিত

 আশাশুনিতে জমি নাই ঘর নাই ভূমিহীনদের   ঘর নির্মানে সভা অনুষ্ঠিত

আহসান  উল্লাহ বাবলু আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধিঃ  আশাশুনি উপজেলায় জমি নাই ঘর নাই এমন ভূমিহীনদের জমি প্রদান ও ঘর নির্মানের লক্ষ্যে এক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত “জমি নাই- ঘর নাই” এমন ভূমিহীনদেরকে বাছাই করে খাস জমি প্রদান ও ঘর নির্মান করে দেওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এ বি এম মোস্তাকিম। সভায় সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, পিআইও সোহাগ খান, সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, শোভনালী ইউপি চেয়ারম্যান প্রভাষক ম মোনায়েম হোসেন, সকল ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্ম শতবর্ষ উপলক্ষে প্রকৃত ভূমিহীনদেরকে বাছাই করে বসবাসের ঠিকানা করে দেওয়ার লক্ষ্যে আলোচনা করা হয়। উপজেলার ৩৪৭ জন ভূমিহীনের প্রত্যেককে দু’শতক করে খাস জমি প্রদান ও জমিতে ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয়ে একটি করে ঘর নির্মান করা হবে।

কিশোরীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার তিন সন্তানের জনক

কিশোরীকে   ধর্ষণের অভিযোগে গ্রেফতার তিন সন্তানের জনক

মিঠুন কুমার রাজ, স্টাফ রিপোর্টারঃ পিরোজপুরের ইন্দুরকানীতে দীর্ঘ দিন ধরে এক কিশোরীকে (১৪) ধর্ষণের অভিযোগে জাহাঙ্গীর সিকদার (৪৫) নামের এক জেলেকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার সকালে ইন্দুরকানী থানায় ধর্ষণের অভিযোগ দাখিল করেন ওই কিশোরীর বাবা।

অভিযোগের ভিত্তিতে উপজেলার পাড়েরহাট আবাসনের বাসিন্দা জাহাঙ্গীর সিকদারকে আটক করা হয়। এজাহার সূত্রে জানা যায়, ২০১৯ সালের জানুয়ারী  থেকে প্রতিবেশী জাহাঙ্গীরের বাসায় বিভিন্ন সময় টিভি দেখতে যায় ওই কিশোরী। আর এই কিশোরী সেখানে প্রায়ই ধর্ষণের শিকার হতে থাকে। সর্বশেষ চলতি মাসের ৭ তারিখ কিশোরীকে কৌশলে ধর্ষণ করার চেষ্টা করলে প্রতিবেশীরা  ঘটনাটি জানাজানি হয়। মেয়েটি তার পরিবারের কাছে বিভিন্ন সময়ে জাহাঙ্গীর তাকে ধর্ষণ করে বলে জানান। প্রথমবার ধর্ষণ করার পরে ধর্ষণের কথা কাউকে বললে মেয়েটিকে হত্যা করে ফেলবে বলে হুমকি দেয় জাহাঙ্গীর। তাই সে দীর্ঘ দিনেও এ কথা কাউকে বলেনি । সে তিন বছর পূর্বে পাড়েরহাট আবাসনের প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়ালেখা করে। 

স্থানীয় সূত্রে জানা যায়, জাহাঙ্গীর শিকদারের দুই বিয়ে। তিন সন্তানের জনক জাহাঙ্গীরের দুই স্ত্রী রয়েছে। সে পেশায় জেলে। তার বিরুদ্ধে নানা ধরনের অপকর্মের অভিযোগ রয়েছে আবাসন এলাকায়।

ইন্দুরকানী থানার ওসি মোঃ হুমায়ুন কবির জানান, ধর্ষণের অভিযোগে নারী ও শিশু নির্যাতন আইনে একটি মামলা রুজু করা হয়েছে। অভিযুক্ত আসামীকে গ্রেফতার করে বুধবার বিকালে আদালতে প্রেরণ করা হয়েছে। কিশোরীর স্বাস্থ্য পরীক্ষার জন্য পিরোজপুর জেলা হাসপাতালে পাঠান হয়েছে।

ভিক্টর পরিবহনে চাঁদা দাবি, চাঁদাবাজির প্রতিবাদে ১৩০টি বাস চলাচল বন্ধ

 ভিক্টর পরিবহনে চাঁদা দাবি, চাঁদাবাজির প্রতিবাদে ১৩০টি বাস চলাচল বন্ধ

 স্টাফ রিপোর্টারঃ  ভিক্টর পরিবহনে চাঁদা দাবি, চাঁদাবাজির প্রতিবাদে ১৩০টি বাস চলাচল বন্ধ রাজধানীর সদরঘাট থেকে কামারপাড়া পথে চলাচলকারী ভিক্টর পরিবহনের বাসগুলোতে ছাত্রলীগ ও যুবলীগের কয়েকজন নেতা চাঁদা দাবি করেছেন বলে অভিযোগ করেছেন পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল ইসলাম। চাঁদাবাজির প্রতিবাদে একদিন আগে ১৩০টি বাস চলাচল বন্ধ করে দেয় মালিকপক্ষ।

আশরাফুল ইসলামের অভিযোগ, এ বিষয়ে রাজধানীর কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হলেও মামলা নিচ্ছে না পুলিশ। গত ৩০ সেপ্টেম্বর চাঁদাবাজির ঘটনায় ভিক্টর পরিবহনের চেয়ারম্যান সাধারণ ডায়েরি করেন। যার জিডি নম্বর ১৬১৯।

জিডিতে পরিবহনের চেয়ারম্যান মো. হোসাইন রফিকুল আলম (দিপু) উল্লেখ করেন, ভিক্টর ক্লাসিক বাস মালিক পরিবহন লিমিটেডের সভাপতি থাকাকালীন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি ৩/১১/১৬ তারিখ থেকে ১৭/১২/২০১৮ তারিখ পর্যন্ত কমিটির অনুমোদন দেয়। যার প্রেক্ষাপটে বিআরটিএ থেকে ওই সময়ের নামে সদরঘাট থেকে বাইপাইল পর্যন্ত রুট পারমিট পাই। পরে ব্যবসা সম্প্রসারণের লক্ষে এবং কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় আমাদের সবার সম্মতিক্রমে ভিক্টর বাস মালিক পরিবহন লিমিটেডের নামে বিগত ১০/৭/২০১৯ তারিখে আমি মো. হোসাইন রফিকুল আলম (দিপু) চেয়ারম্যান, আশরাফুল ইসলাম আশরাফকে ব্যবস্থাপনা পরিচালক, গোলাম ফারুক মানিককে উপব্যবস্থাপনা পরিচালক, মামুন মিয়া ও আল আমিন বুলবুলকে পরিচালক করে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধক (আরজেএসসি) থেকে নিবন্ধন করাই। যার রেজিস্ট্রার নম্বর সি ১৫৩২৩২/২০১৯ এবং এরপর থেকে আমরা সুষ্ঠুভাবে কোম্পানি পরিচালনা করে আসছি।

তিনি আরও বলেন, কিন্তু আমাদের কোম্পানির উপব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক মানিক বিগত ২৫/০৯/২০২০ তারিখ থেকে কোম্পানির নিয়ম-নীতির তোয়াক্কা না করে নিজের কর্তৃত্ব দেখায় এবং সেই সঙ্গে শুভ, নিজাম, মনিরসহ কিছু যুবলীগ পরিচয়ধারী বেপরোয়া লোকজন আমাদের কোম্পানির গাড়িগুলো থেকে চাঁদা দাবি করেন। কোম্পানির স্টিকারযুক্ত সব কাগজ ছিঁড়ে ফেলে দেয়।

তিনি আরও উল্লেখ করেন, আমরা তাদের এমন অনৈতিক কাজে বাধা দিতে গেলে তারা বিভিন্নভাবে হয়রানি করে এবং ভয়ভীতি প্রদর্শন করে ও প্রাণনাশের হুমকি দেয়।

রফিকুল আলম (দীপু) বলেন, আমরা সবাই পরিবহন মালিক শ্রমিক লীগের সঙ্গে যুক্ত। সবাই আওয়ামী পরিবারের লোক। তারপরও এখন আমাদেরকে বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে।

ভিক্টর পরিবহনের সঙ্গে যুক্ত থাকা বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ঢাকা মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক মো. শাহীন জানান, ভিক্টর পরিবহন থেকে বহিষ্কৃত নেতা ও ৩৬ নম্বর ওয়ার্ড যুবলীগের মোয়াজ্জেম, মানিক, ফয়সাল ও মিজান স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের কিছু লোক নিয়ে ভিক্টর পরিবহনের বাসপ্রতি দৈনিক ২০০ থেকে ৩০০ টাকা করে চাঁদা দাবি করেন। এরই ধারাবাহিকতায় গতকাল সকালে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের দপ্তর সম্পাদক আরিফ মুন্সী, যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, কোতোয়ালি থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সজল ও আমিরুল ইসলাম মুন্না ভিক্টর পরিবহনের কাউন্টার বন্ধ করে দেন এবং ভাঙচুর করেন।

তিনি জানান, প্রতিবাদে গত শুক্রবার মালিক ও শ্রমিকরা মিলে পরিবহনটি সাত ঘণ্টা বন্ধ রাখে। পরে পুলিশ মামলা নেবে ও অভিযুক্তদের গ্রেপ্তার করবে বলে আশ্বাস দিলে বাস চলাচল আবার শুরু হয়। তবে শনিবার পর্যন্তও মামলা নেয়নি পুলিশ। গ্রেপ্তার করেনি কাউকে।

ভিক্টর ক্লাসিক বাস মালিক পরিবহন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল ইসলাম বলেন, জিডি করার পর গতকাল ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জুবায়ের আহমেদ আমাকে কল দেন। কল দিয়ে আমাকে চাপ দেন তার সঙ্গে দেখা করার জন্য। এসব করে লাভ নেই বলে আমাকে জানান জুবায়ের। এরপর আবার রামপুরা থানা ছাত্রলীগের সভাপতিকে আমার কাছে পাঠান এবং জুবায়েরের সঙ্গে দেখা করতে বলেন। আমি তাতেও রাজি হয়নি। কারণ আমি একা এ বিষয়ে সমাধানের জন্য যেতে পারি না।

এ বিষয়ে দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জুবায়ের আহমেদ বলেন, তারা বাস বন্ধ করার কারণে যাত্রীরা সমস্যা পড়েছেন। তাই মানবিক কারণে আমি কল দিয়েছি। তাদের অভ্যন্তরীণ কোনো বিষয় নিয়ে কোনো কথা বলিনি।

যোগাযোগ করা হলে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, আমি একটি জিডির কপি পেয়েছি। সেটার তদন্ত চলছে। আর যদি কেউ মামলা করতে চায়, তাহলে অবশ্যই মামলা নেওয়া হবে।

ভিক্টর ক্লাসিক বাস মালিক পরিবহন লিমিটেডের কোম্পানীর ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর গোলাম ফারুক মানিক চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে বলে, এটি মিথ্যা অভিযোগ। আশরাফ নিজেই একজন চাঁদাবাজ। আমি ৩০ বছর ধরে গাড়ির ব্যবসা করি। আমি চাঁদাবাজি করি না।

রুপপুর পারমাণবিক কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ, চুল্লি ও জেনারেটর মোংলা বন্দরে পৌঁছেছে

রুপপুর পারমাণবিক কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ, চুল্লি ও জেনারেটর মোংলা বন্দরে পৌঁছেছে

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ নিউক্লিয়ার রি-অ্যাক্টর প্রেসার ভেসেল বা পারমাণবিক চুল্লি ও একটি স্টিম জেনারেটর মোংলা বন্দরে পৌঁছেছে। রাশিয়ান পতাকাবাহী এম,ভি ডাইসি নামক জাহাজটি রাশিয়ার ভলগা বন্দর থেকে যাত্রা শুরু করে প্রায় ১৪ হাজার কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দিয়ে মঙ্গলবার রাতে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়ে। জাহাজটিতে আমদানীকৃত ২ হাজার ৩শ ৫৫ মেট্টিক টনের ২শ ৭০ প্যাকেজ মেশিনারী পণ্য রয়েছে। বুধবার সকাল থেকে মোংলা বন্দরের জেটিতে ওইসব পণ্য খালাস কাজ শুরু হয়েছে। খালাসের সাথে সাথেই তা সড়ক ও নদী পথে যেতে শুরু করে রুপপুর পারমাণবিক কেন্দ্রের উদ্দেশ্যে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, বহুকাঙ্খিত রুপপুর কেন্দ্র সচল হওয়ার জন্য যে সকল পণ্য আসার কথা ছিল সেগুলো মঙ্গলবার বন্দরে এসেছে। আগামী ৫ নভেম্বরের মধ্যে এসব পণ্য নদী ও সড়ক পথে রুপপুর পৌঁছে যাবে। খালাসের সাথে সাথে সেগুলো সড়ক ও নদীতে পথে যেতে শুরুও করেছে। এজন্য পযার্প্ত নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি বন্দর জেটিতে সংরক্ষণ করা হচ্ছে।

উলিপুরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

 উলিপুরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

কৃষ্ণ সরকার পী্যুষ, ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অফ উলিপুর (পুসউ) মেধাবী শিক্ষার্থীদের জন্য একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে।  এই বছর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়েছে উলিপুর উপজেলার এমন  শিক্ষার্থীদের জন্য একটি  সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। ২১ অক্টোবর (বুধবার) দুপুরে উলিপুর পৌর শহরের গুঞ্জন কমপ্লেক্সের হলরুমে দেড় শতাধিক মেধাবী শিক্ষার্থীর উপস্থিতিতে এসএসসি ২০২০ ব্যাচের জিপিএ -৫ প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই সময় উপস্থিত ছিলেন  কুড়িগ্রাম ৩ আসনের সংসদ সদস্য জনাব অধ্যাপক এম এ মতিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মোঃ আমিনুল ইসলাম, মোঃ আল মামুন সবুজ প্রাক্তন সিভিল সার্জন মো. লোকমান হাকিম, আশরাফুল ইসলাম, মোঃ মশিউর রহমান, মোঃ রফিকুল ইসলাম আনছরী প্রমুখ।

 আলোচনা শেষে সকল শিক্ষার্থীকে ক্রেস্ট এবং ফুল দেওয়া হয় এবং সংগঠনের সদস্যরা এই বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।  ২০১৬ সালে যাত্রা শুরু করা এই সংস্থাটি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের করোনার সময়কালে ত্রাণ বিতরণ সহ তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বিভিন্ন ধরণের সহায়তা প্রদান করে আসছে।  সংগঠনের একাধিক সদস্য জানিয়েছেন, ভবিষ্যতে তাদের কার্যক্রম আরও বাড়বে।

পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী শোক প্রকাশ

 পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী শোক প্রকাশ

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখা উপজেলা শাখা আওয়ামীলীগের সাবেক প্রচার সম্পাদক ,  জনাব হাজী আলাউদ্দিন (আলাই ডিলার) (৭৫)এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিবেশ মন্ত্রী জনাব মোঃ শাহাব উদ্দিন এমপি --বড়লেখা উপজেলা শাখা আওয়ামীলীগের সাবেক প্রচার সম্পাদক , বড়লেখা হাজিগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি, বিশিষ্ট সমাজসেবক জনাব হাজী আলাউদ্দিন (আলাই ডিলার) (৭৫)এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ শাহাব উদ্দিন এমপি।

মন্ত্রী  এক শোক বার্তায় বলেন, বড়লেখা উপজেলা আওয়ামীলীগের দূর্দিনে সময় মরহুম জনাব হাজী আলাউদ্দিনের  ভূমিকা  আওয়ামী পরিবার আজীবন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। এছাড়া একজন সফল ব্যবসায়ী হিসেবে বড়লেখা হাজীগঞ্জ বাজারে ব্যবসায়ীদের কল্যানে কাজ করে গেছেন।  মন্ত্রী শোক বার্তায় আরো বলেন একজন রাজনীতিবিদ, সফল ব্যবসায়ী, সমাজসেবা সহ তার  সমাজের বিভিন্ন কল্যাণমুখী কর্মকান্ড এলাকার জনগনের কাছে অনুকরণীয় হয়ে থাকবে।তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।উল্লেখ্য, বুধবার (২১ অক্টোবর) সন্ধ্যা ছয় ঘটিকার সময়  নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যূকালে তিনি স্ত্রী, ৭ছেলে, এক মেয়ে , আত্নীয় স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আশাশুনিতে আট দলীয় ফুটবল টুর্ণামেন্টের ১ম সেমিতেমহিষাডাঙ্গা বলাকা যুব সংঘ জয়ী

 আশাশুনিতে আট দলীয় ফুটবল টুর্ণামেন্টের ১ম সেমিতেমহিষাডাঙ্গা বলাকা যুব সংঘ জয়ী

আহসান উল্লাহ বাবলু,আশাশুনি সাতক্ষীরা প্রতিনিধিঃ আশাশুনি উপজেলার দরগাহপুর শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আটদলীয় নকআউট ফুটবল টুনামেন্টের প্রথম সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। বুধবার বিকালে খেলায় আশাশুনি উপজেলার মহিষাডাঙ্গা বলাকা সবুজ সংঘ ফুটবল একাদশ পাইকগাছা উপজেলার লক্ষীখোলা গজালিয়া ফুটবল একাদশ পরোষ্পরের মুখোমুখি হয়। আক্রমন পাল্টা আক্রমনের মধ্যে দিয়ে খেলার নির্ধারিত সময় শেষে মহিষাডাঙ্গা বলাকা সবুজ সংঘ ফুটবল একাদশ ২-১ গোলের ব্যবধানে লক্ষীখোলা গজালিয়া ফুটবল একাদশকে পরাজিত করে ফাইনালে খেলার গৌরব অর্জন করে। দরগাহপুর স্পোর্টিং ক্লাবের আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খেলাটির শুভ উদ্বোধন করেন, কুল্যা ইউপি সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী এসএম ওমর ছাকী পলাশ। 

ইউনিয়ন পুলিশিং কমিটির সভাপতি শেখ মতলুবর রহমানের সভাপতিত্বে এসময় পাইকগাছা উপজেলার খাদ্য কর্মকর্তা মনিরুল ইসলাম, ফিরোজ সিদ্দিকী, নায়েব আব্দুল মজিদ, সাবেক খেলোয়ার শেখ সফিয়ার রহমান, শেখ আকরাম উদ্দিন, শেখ মিজবার রহমান, মাষ্টার শেখ নূর মোহাম্মদ, দক্ষিন বাংলা অনলাইন নিউজ পোর্টাল এর সম্পাদক প্রভাষক শেখ আশিকুর রহমান আশিক, ক্রাইম বার্তা সংস্থার বিশেষ প্রতিনিধি শেখ হিজবুল্লাহ, সাংবাদিক শেখ আরাফাতসহ জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও দর্শকবৃন্দ উপস্থিত ছিলেন। আকর্ষণীয় এই খেলাটি পরিচালনা করেন নাজমুল হুদা। ধারাভাষ্যে ছিলেন আশরাফ হোসেন, আজমল হোসেন ও সালাম গাজী।

নওগাঁর আত্রাইয়ে বিশা ইউনিয়নের ইউপি উপ-নির্বাচনে শিপন সদস্য নির্বাচিত

নওগাঁর আত্রাইয়ে বিশা ইউনিয়নের ইউপি উপ-নির্বাচনে শিপন সদস্য নির্বাচিত

মোঃ ফিরোজ হোসাইন, রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাই উপজেলার বিশা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে মোঃশিপন ৮৪১ ভোট পেয়ে ইউপি সদস্য নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দি মোঃসবুজ পেয়েছেন ৭৬৮ ভোট। গতকাল মঙ্গলবার সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত একটানা ভোট গ্রহন করা হয়। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই অবাধ ও সুষ্ঠভাবে ভোট অনুষ্ঠিত হয়। উল্লেখ্য এ ওয়ার্ডের ইউপি সদস্য হজরত আলী মৃধা গত ১১ মে মৃত্যু বরণ করায় সদস্য পদটি শূন্য হয়ে যায়। দেশে করোনা পরিস্থিতির কারনে উপ-নির্বাচন বিলম্বিত হয় বলে জানা যায়।

মোহনগঞ্জে পুলিশের ওপেন হাউজ ডে অনুষ্ঠিত

 মোহনগঞ্জে পুলিশের ওপেন হাউজ ডে অনুষ্ঠিত

আজহারুল ইসলাম  মোহনগঞ্জ প্রতিনিধি  (নেত্রকোনা): মুজিব বর্ষের অঙ্গীকার পুলিশ হবে জনতার' এই প্রতিপাদ্যে মোহনগঞ্জে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয়েছে। এতে বিনা মূল্যে জাতীয় জরুরি সেবা ৯৯৯ ব্যবহার করে প্রত্যন্ত এলাকাসহ যেকোন জায়গা থেকে সহজে দ্রুত পুলিশি সেবা গ্রহণে উদ্বুদ্ধ করা হয়।মোহনগঞ্জ থানা গ্রাউন্ডে বুধবার দুপুরে ওসি আব্দুল আহাদ খানের সভাপতিত্বে ও এসআই আব্দুল্লাহ আল মোমেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোহনগঞ্জ  অতিরিক্ত পুলিশ সুপার (বারহাট্টা সার্কেল) সাইদুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,  পরিদর্শক (তদন্ত) আক্তারুজ্জামান, বিআরডিবির চেয়ারম্যান জহিরুল আলম শেখ, শিক্ষক নেতা নজরুল ইসলাম খান, কাউন্সিলর কামাল হোসেন রতন, সাংবাদিক মাসুম আহমেদ, মেহেদী ইকবাল, সাইফুল আরিফ জুয়েল, কামরুল ইসলাম রতন প্রমুখ। বক্তরা বলেন, আমাদের এই সমাজে নানা অপরাধ-অসঙ্গতি রয়েছ। সব সমস্যা পুলিশের একার পক্ষে সমাধা করা সম্ভব নয়। পুলিশ-জনতা এক সাথে মিলে মিশে সহযোগীতার মাধ্যমে এসব সমস্যার সমাধান করতে হবে।

আশাশুনির শ্রীউলায় ইউপি চেয়ারম্যান সাকিলের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে সভা

আশাশুনির শ্রীউলায় ইউপি চেয়ারম্যান সাকিলের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে সভা

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধিঃ    আশাশুনির শ্রীউলা ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আবু হেনা সাকিলের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে নাকতাড়া কালিবাড়ি বাজারে এ সভা অনুষ্ঠিত হয়। ইউনিয়ন আওয়ালীগের সাবেক সাধারণ সম্পাদক স. ম. মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীউলা ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আবু হেনা সাকিল।

 প্রতিবাদ সভায় বক্তারা বলেন, আগামী ইউনিয়ন পরিষদকে সামনে রেখে শ্রীউলা ইউনিয়নে জামায়াত বিএনপি ঐক্যবদ্ধ হয়ে গভীর ষড়যন্ত্রে মেতেছে বিএনপি নেতা ইউপি সদস্য আক্তার হোসেন, রাজাকার পুত্র জামায়াত নেতা আরিফ মোল্যার নেতৃত্বে। শ্রীউলা ইউনিয়ন আওয়ামীলীগের একটি শক্তিশালী ঘাটি। এখানে বরাবরই আওয়ামীলীগের চেয়ারম্যান আবু হেনা সাকিল বার বার নির্বাচিত হয়। এই ইউনিয়নকে আওয়ামীলীগের নেতৃত্ব শূন্য করতে জামায়াত বিএনপির অন্যতম নেতা আক্তার হোসেন ও তার দলবল আওয়ামীলীগকে উৎখ্যাত এর মহা পরিল্পনা  করছে। প্রধান অথিতির বক্তব্যে আবু হেনা সাকিল বলেন, শ্রীউলা ইউনিয়নের গরীব দুঃখি অসহায় স্বাধীনতার স্বপক্ষের মানুষ আমাকে ভোট দিয়ে বার বার নির্বাচিত করে। আমাকে এবং আওয়ামীলীগের ভাবমুর্তি ক্ষুন্ন করার জন্য জামায়ত বিএনপির ষড়যন্ত্র কারীরা আমার বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে সাংবাদিকদের ভুল বুঝিয়ে দৃষ্টিপাত সহ বিভিন্ন পত্রিকায় যে সংবাদ পরিবেশন করেছে তা আদৌও সত্য নয়। আমি এ মিথ্যা তথ্য ও ভিত্তিহীন সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমি এই স্বাধীনতা বিরোধী অপশক্তিদের সনাক্ত করে গ্রেফতার এর দাবী জানাচ্ছি। বিগত ৫ জানুয়ারি ১৩,১৪ সালে সরকার বিরোধী আন্দলনে বিএনপি নেতা ইউপি সদস্য আক্তার ও জামায়াত নেতা আরিফ মোল্যা প্রকাশ্য মদদে গাছকাটা, রাস্তাকাটা ও আগুন সন্ত্রাসীর মাধ্যমে এলাকায় ত্রাশ সৃষ্টি করে।

তিনি আরও বলেন মাড়িয়ালা মৌজায় ১ নং খাষ খতিয়ানে আমার মৎস্য ঘের ও বাড়ি নির্মান করেছি এমন তথ্য প্রকাশ করা হয়েছে। প্রকৃত পক্ষে আমার পিতার রেকর্ডীয় জমিতে কোমল মতি ছাত্রছাত্রীদের বিনোদনের জন্য একটি মিনি পার্ক নির্মান করেছি। যা বর্তমান জরিপে রেকর্ড প্রস্তুত হয়েছে। বাড়ির বিষয়ে তিনি বলেন ১৭২ দাগ ব্রিটিশ আমল থেকে একটি পরিত্যাক্ত রাজ পথ হিসেবে অসহায় সাধারন মানুষ ব্যবহার করছে। আমার বাড়িটি কোন খাষ জমিতে নয়। আমার পিতার রেকর্ডীয় জমিতে আমি বাড়ী নির্মান করেছি। আপন ভালো পাগলেও বোঝে। আমি লক্ষ লক্ষ টাকা খরচ করে খাষ জমিতে বাড়ি করবো এমনটাই তো হতে পারেনা। এটি আমার প্রতিপক্ষের মিথ্যা সাজানো একটি নাটক তৈরি করে আমার ভাব মূর্তি নষ্ট করার পায়তারা চলছে। আমার পিতা শ্রীউলা ইউনিয়ন আওয়মীলীগের প্রতিষ্টাতা নেতা মরহুম আবু বক্কার সিদ্দীক সুনামের সহিত শ্রীউলা ইউনিয়নে ২৫ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। আমি ও একাধারে ২৩ বছর ধরে চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছি। আমার পারিবারি সামাজিক ও রাজনৈতিক ঐতিহ্যকে নষ্ট করার এবং সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করতে বিএনপির এই চক্রটি দীর্ঘদিন ধরে গভীর ষড়যন্ত্র করে আসছে। তিনি ষড়যন্ত্র কারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক ইউনিয়ন  আওয়ালীগের সাধারণ সম্পাদক স. ম. মিজানুর রহমান ইউপি সদস্য ইয়াছিন আলী, জি এম জালাল উদ্দীন, সংরক্ষিত ইউপি মেম্বর তহামিনা জোয়াদ্দার, দিপালী রানী মন্ডল, আওয়ালীগ নেতা আবু ছাইদ সরদার, মুক্তিযোদ্ধা সন্তান বাবু সঞ্জয় মিশ্র আজিবার রহমান সহ আওয়ালীগ ও সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ক্যাপশনঃ আশাশুনির শ্রীউলায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখছেন ইউপি চেয়ারম্যান সাকিল।

পুজার সকল প্রস্তুুতি সম্পন্ন,কাল মহাষষ্ঠীর মাধ্যমে শারদীয় দুর্গোৎসব শুরু

 পুজার সকল প্রস্তুুতি সম্পন্ন,কাল মহাষষ্ঠীর মাধ্যমে শারদীয় দুর্গোৎসব শুরু

মোঃ ফিরোজ হোসাইন, রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার সব প্রস্তুতি শেষে বুধবার দুর্গতিনাশিনী দশভুজা দেবীর বোধন ও আগামীকাল (২২ অক্টোবর) বৃহস্পতিবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে দেশের পূজামন্ডপ। তবে এবার করোনা পরিস্থিতির কারণে পূজার জৌলস কম।হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে স্বর্গলোক কৈলাস ছেড়ে মর্তে আসেন দেবী দুর্গা। ছেলে-মেয়েদের নিয়ে নির্দিষ্ট তিথি পর্যন্ত বাবার বাড়িতে কাটিয়ে আবার ফিরে যান দেবালয়ে। দেবীর অবস্থানকালে পাঁচ দিন পৃথিবীতে ভক্তরা দেবী মায়ের বন্দনা করে। এই বন্দনাকে কেন্দ্র করে দেশবাসী মেতে ওঠে উৎসব আনন্দে। চলমান করোনা পরিস্থিতিতে সুন্দর ও শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পূজামন্ডপগুলোতে অতিরিক্ত পুলিশ, আনসার, র‌্যাবসহ সাদা পোশাকের পুলিশ নিয়োজিত থাকবে। এ ছাড়া মন্দির কমিটির পক্ষ থেকে নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে স্বেচ্ছাসেবক বাহিনী কাজ করবে।

পঞ্জিকা মতে, মহালয়া, বোধন ও সন্ধিপূজা এই তিন পর্ব মিলে দুর্গোৎসব। দেবীপক্ষের শুরু হয় যে অমাবস্যায়, সেদিন হয় মহালয়া। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, সেদিন ‘কন্যারূপে’ মর্তে আসেন দেবী দুর্গা। গত ১৭ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আজ বুধবার পঞ্চমী তিথিতে দেবীর বোধন হবে। আগামীকাল বৃহস্পতিবার মহাষষ্ঠী তিথিতে ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হবে শারদীয় দুর্গোৎসবের মূল অনুষ্ঠান। আগামী সোমবার মহাদশমীতে প্রতিমা বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।এ বিষয়ে ভাবানীপুর সার্বজনীন দূর্গা মন্দির কমিটির সভাপতি শ্রী. অনুপ কুমার দত্ত বাদল জানান, করোনা পরিস্থিতির কারনে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ ২৬ টি নির্দেশনা আমাদেরকে দিয়েছেন। বর্তমান সরকার তাদের সার্বিকভাবে সহযোগীতার পাশাপাশি আর্থিক ভাবে ও সহযোগীতা করে আসছে।

তিনি আরো বলেন, সব নির্দেশনা মেনে চলার মাধ্যমে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসব উদযাপন করা সম্ভব হবে বলে আশা করছি।পুজাকে সামনে রেখে সম্ভবনার কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন জানান, শান্তিপূর্ন ভাবে হিন্দু ধর্মের প্রধান উৎসব শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠান সম্পুন্ন করার লক্ষে আইন শৃংখলা বাহিনী সজাগ দৃষ্টি রাখছে। আইন শৃংখলা বাহিনীর পক্ষ থেকে তিন স্থরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে এবং থানার উপ-পরিদর্শক (এস আই) ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) দের বিভিন্ন মন্ডপের দায়িত্ব দিয়ে নিয়মিত টহল দেওয়া হচ্ছে। পাশাপাশি সবকটি পূজা মন্ডপ গোয়েন্দা নজরদারিতে থাকবে বলেও অফিসার ইনচার্জ জানিয়েছেন। অন্যান্য বছরের চাইতে এবার জোরালো প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আশা করি এবারের পূজায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটবেনা। তবে এ জন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেন।উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ছানাউল ইসলাম বলেন, বৈশিক করোনা পরিস্থিতির কারনে  অন্যান্য বছরের তুলনায় এবারের পুজা একটু ভিন্ন ভাবে পালিত হবে। আশা করছি সরকারী  নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে শুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে পুজা অনুষ্ঠিত হবে।

কয়রায় আইন শৃংখলা কমিটির মাসিক সভা

 কয়রায় আইন শৃংখলা কমিটির মাসিক সভা

কয়রা প্রতিনিধিঃ কয়রা উপজেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভা গতকাল বুধবার বেলা ১১ টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু। এসময় তিনি বলেন, প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিতে বদ্ধ পরিকর। তাই অপরাধ প্রবণতা বন্ধে ও আইনশৃঙ্খলা উন্নয়নে পুলিশের পাশাপাশি সকল নাগরিককে ভূমিকা রাখতে হবে এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম। আরও বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান এ্যাডঃ কমলেশ কুমার সানা,মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আলম, কয়রা থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন, ইউপি চেয়ারম্যান আঃ ছাত্তার পাড়, বিজয় কুমার সরদার, আব্দুল্যাহ আল মামুন লাভলু, মোহাঃ হুমায়ুন কবির, আলহাজ্ব সরদার নুরুল ইসলাম, কবি জিএম শামছুর রহমান, সাংবাদিক মোস্তফা শফিকুল ইসলাম, অধ্যক্ষ অদ্রিশ আদিত্য মন্ডল, এস এম আমিনুর রহমান, ড.চয়ন কুমার রায়, মাওলানা ইউনুছ আলী, প্রধান শিক্ষক বিকাশ চন্দ্র মন্ডল, কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা আব্দুল্লাহ আল বাহারাম, দুপ্রোকের সভাপতি মোল্যা আবু দাউদ প্রমুখ। পরে একই স্থানে উপজেলা মাসিক সাধারন সভা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ্বমোঃ আক্তারুজ্জামান বাবু। বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

 

মাগুরা সদর হাসপাতাল গেটের সাহা ফার্মেসিতে অভিযান, মাদকদ্রব্য উদ্ধার

মাগুরা সদর হাসপাতাল গেটের সাহা ফার্মেসিতে অভিযান, মাদকদ্রব্য উদ্ধার

মাগুরা প্রতিনিধি: আজ ২১ অক্টোবর বুধবার বিকাল পাঁচটায় মাগুরা সদর হাসপাতালের পশ্চিম পাশের সাহা ফার্মেসিতে মাগুরা মাদকদ্রব্য অধিদপ্তর অভিযান চালিয়ে বিপুল পরিমাণে নতুন জনপ্রিয় মাদক ওপেফিন ও এফিডিন ইঞ্জেকশন জব্দ করে। এই সময় সরাসরি মাদক বিক্রেতা দোকানদার উৎপল (২৫) কে গ্রেফতার করা হয় এবং একইসঙ্গে মাদক ক্রেতা মাগুরা জেলা পাড়ার আকরাম খানকে গ্রেফতার করা হয় এবং দোকানে রাখা অন্তত তিনশ পিস ইনজেকশন জব্দ করা হয়। মাগুরা মাদকদ্রব্যের সহকারী পরিচালক এসকে ইফতেখার মোহাম্মদ উমায়ের এর নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়।  

উল্লেখ্য মাগুরা হাসপাতাল পাড়া ও কাউন্সিল পাড়ার অলিতে গলিতে দীর্ঘদিন ধরে মাদক সেবীরা যত্রতত্র এই ইনজেকশনগুলো ব্যবহার করে আসছিল। প্যাথেড্রিন, ইয়াবা ও ফেনসিডিল দুষ্প্রাপ্য হয়ে যাওয়ার কারনে মাদকসেবীরা  দীর্ঘদিন ধরে সস্তায় এই ইনজেকশনগুলো বিনা প্রেসক্রিপশনে দ্বিগুণ দামে সাহা ফার্মেসি থেকে ক্রয় করত । খবরটি জানাজানি হলে মাগুরা কাউন্সিল পাড়ার জনগণ স্বস্তিক প্রকাশ করে।

কাজ শেষ, অপেক্ষায় দুর্গা মন্দির গুলি, আজ দেবীর বোধন

কাজ শেষ, অপেক্ষায় দুর্গা মন্দির গুলি, আজ দেবীর বোধন

রহমতউল্লাহ আশিকুজ্জামান নুর বদলগাছী নওগাঁঃ নওগাঁ জেলার বদলগাছী উপজেলার দুর্গা মন্দির গুলির প্রতিমা ও পূজা মন্ডপ রূপসজ্জার  সকল কাজ সম্পন্ন অপেক্ষায় ষষ্ঠী  পূজার জন্য! হিন্দু সম্প্রদায়ের  বড় উৎসব শারদীয়   দুর্গোৎসব , বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হতে য়াচ্ছে আজ দুর্গতিনাশিনী দশভুজা দেবীর বোধন থেকে সারাদেশে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঢাকের বোল, কাঁসর ঘন্টা, শাখেঁর ধ্বনিতে মুখর হয়ে উঠবে সারাদেশ পূজা মণ্ডপ গুলো।

জানা যায়, গত ১৭ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে দেবীপক্ষের শারদীয় দুর্গাপূজার মহালয়া ও  ষষ্ঠীর মধ্য এক সপ্তাহের  ব্যবধানে থাকলেও আশ্বিন মাস মল (মলিন)মাস হওয়ার কারণে এবার প্রায় ৩৫ দিন পর শুরু হচ্ছে ষষ্ঠী পূজা।বৃহস্পতিবার মহা ষষ্ঠী পূজা দিয়ে শুরু হবে ৫ দিনের শারদীয় দূর্গা উৎসব তার ধারাবাহিকতায় নওগাঁ জেলা বদলগাছী উপজেলায় ৯২ টি পূজা মন্দির এ অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

তবে, পূজামণ্ডপগুলোতে এবার হচ্ছে না কাঙ্খিত আয়োজন আতশবাজি আলোকসজ্জা সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভক্তিমূলক গান ও হচ্ছেনা মন্দির গুলোতে জনসমাগম বন্ধ করতে এমনকি মন্দিরে মন্দিরে পূজার প্রসাদ খিচুড়ি বিতরণ হবে না সন্ধ্যার মধ্যে  ভক্তদের মন্দিরে না আসতে নিরুৎসাহিত করা হবে বলে জানিয়েছেন। পুরোপুরি সরকারি নিয়ম-নীতি ও বিধি মেনে এবার হচ্ছে পুজা গুলি সারা দেশে এবার মোট ৩০ হাজার ২৩১ টিএম মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

স্বামীকে হাত পা বেঁধে কুপিয়ে জখম করল নববধূ!

স্বামীকে হাত পা বেঁধে কুপিয়ে জখম করল নববধূ!

মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধঃ সিরাজগঞ্জে সদ্য বিবাহিত স্ত্রী তার স্বামীকে ঘুমের ওষুধ খাইয়ে দা দিয়ে মাথায় উপর্যুপরি কুপিয়ে আহত করেছে। বর্তমান স্বামী আবু হানিফের অবস্থা মরনাপন্ন বলে জানিয়েছেন চিকিৎসক। সোমবার রাতে পৌর এলাকার রামগাঁতি গ্রামে এ ঘটনা ঘটে। পরে আহত অবস্থায় তাকে উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

হাসপাতালে তার অবস্থা অবনতি হলে পরে উন্নত চিকিৎসার জন্য বগুড়া শহীদ জিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।  আহত আবু হানিফ চর রায়পুর পূর্ব পাড়া মহল্লার মো. সোহরাব আলীর ছেলে। স্থানীয়রা জানায়, গত শুক্রবার হানিফের সঙ্গে চক কোবদাসপাড়া মহল্লার মানিক হোসেন ও বেলার মেয়ে তাহমিনার সাথে পারিবারিক ভাবে বিয়ে হয়।বিয়ের তিন দিনের মাথায় সোমবার রাতে নববধূ তাহমিনা পানির সঙ্গে ঘুমের ওষুধ মিশিয়ে খাইয়ে দেয়। পরে হাত পা বেঁধে বটি দা দিয়ে তাকে কুপিয়ে মারাত্বক আহত করে। তার মাথায় একাধিক কোপের চিহ্ন রয়েছে ও কেটে নেওয়া হয়েছে হাতের আঙুল। এঘটনা পরিবারের লোকজন টের পেয়ে হানিফকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

ঘটনার পর পুলিশ নববধূ তাহমিনাকে জিজ্ঞাসা বাদের জন্য থানায় আটক করেন। তবে এখন পর্যন্ত এ ঘটরার কারণ জানাতে পারেনি পুলিশ। এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। স্থানীয়রা জানান, পূর্ববর্তী প্রেমের কারণে এ ঘটনা ঘটাতে পারে। এমন ঘটনা যেন আর না হয় তাই নববধু তাহমিনার শাস্তি দাবী করেন। এদিকে মেয়ের গ্রামের বাড়ির স্থানীয় একাধিক সুত্রে জানাযায়, মানিক হোসেন ও বেলা দম্পতি ইতিপুর্বে বিভিন্ন অসমাজিক কাজ থেকে শুরু করে সমাজের নানা অপকর্ম করে আসছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছে বলে জানা যায়।

সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় নিহত-১

সাতক্ষীরায়  সড়ক দুর্ঘটনায় নিহত-১

সড়ক দুর্ঘটনায় নিহত মিঠুন

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা, কাশিবাটি মোড়ে সড়ক দুর্ঘটনায়,রবীন্দ্র মন্ডল (৫০) নামের একজন নিহত হয়েছে।বুধবার (২১অক্টোবর) সকাল ৭ টার সময় কাশিবাটি মোস্তাকের দোকানের সামনে, ইঞ্জিনভ্যান ও মোটরসাইকেলের সংঘর্ষে, নিহত রবীন্দ্র মন্ডল তারালী ইউনিয়নের তেতুলিয়া গ্রামের মৃত বসুদেব মন্ডলের ছেলে।

মোটরসাইকেল আরোহী নিহত রবীন্দ্র মন্ডলের সাথে থাকা মিঠুন (৩০) সহ ইঞ্জিনভ্যানের আহত আরো ২জনকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে পাঠায়। সকাল ৯ টায় কালিগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে  উপস্থিত হয়ে এসআই অপর্না রাণী সহ সঙ্গীয় ফোর্স নিহতের সকল তথ্য ও আলামত সংগ্রহ করে, লাশ পরিবারের কাছে হস্তান্তর করেন।

ঝিনাইদহে যুবদলের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

ঝিনাইদহে যুবদলের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  প্রস্তুতি সভা অনুষ্ঠিত

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃ আগামী ২৭শে অক্টোবর যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয়, ঝিনাইদহ সদর উপজেলা যুবদলের সদস্য সচিব, মোঃ জুলফিকার আলী ভুট্টো সভাপতিত্বে প্রস্তুতি সভার আয়োজন করা হয়।

উক্ত সভায়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাবেক ছাত্রনেতা জেলা যুবদলের সাধারণ সম্পাদক মোঃ আশরাফুল ইসলাম পিন্টু, বিশেষ অতিথি, জেলা যুবদলের সহ-সভাপতি, আরিফুল ইসলাম আনন, সাবেক ছাত্রনেতা জেলা যুবদলের যুগ্ন সম্পাদক মোঃ আবুল বাশের বাঁশি, সাবেক ছাত্রনেতা,জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক, মোঃমোস্তোক আহমেদ, সদর উপজেলা যুবদলের যুগ্ন আহবায়ক ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন সদর উপজেলার ইউনিয়নের নেতৃবৃন্দ।

উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন সদর উপজেলা যুবদলের যুগ্ন আহবায়ক মোঃ মমিনুল ইসলাম মিলন।

 ২২ অক্টোবর শিক্ষাবিদ প্রয়াত  আলহাজ্ব অধ্যাপিকা রেহেনা প্রধানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

 ২২ অক্টোবর শিক্ষাবিদ প্রয়াত  আলহাজ্ব অধ্যাপিকা রেহেনা প্রধানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টারঃ  (২২ অক্টোবর ২০২০) জাতীয় গণতান্ত্রিক পার্টি -জাগপা ' প্রতিষ্ঠাতা সভাপতি,২০ দলীয় জোটের রূপকার, মজলুম জননেতা মরহুম শফিউল  আলম প্রধানের সহধর্মিনী,জাগপা'র সাবেক সভাপতি, বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত  আলহাজ্ব অধ্যাপিকা রেহেনা প্রধানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

প্রয়াত নেত্রীরর  বিদায়ী আত্মার মাগফেরাত ত্ত  শান্তি কামনা করেছেন,জাতীয় গণতান্ত্রিক পার্টি -জাগপা'র প্রেসিডিয়াম সদস্য,(যশোর জেলার প্রতিষ্ঠাতা সভাপতি,খুলনা বিভাগীয় প্রধান সমন্বয়কারী) জনাব মোঃ নিজামদ্দিন অমিত।জাগপা যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক ত্ত কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল চৌধুরী,কেন্দ্রীয় কমিটির সদস্য ত্ত জেলার অর্থ সম্পাদক আফসানা ইয়াসমিন অনুরুপা,জেলা শাখার সহ-সভাপতি ইদ্রিস মৃধা,নূরজাহান ইসলাম,সাবিত্রী বিশ্বাস,বজলু হাত্তলাদার,খন্দকার আলমগীর হোসেন আলম,সহ-সাধারন সম্পাদক শেখ কায়েম আলী,আব্দুল মজিদ,সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন মধু,প্রচার সম্পাদক শাহাজান মল্লিক,দপ্তর সম্পাদক ডাঃরবিউল ইসলাম,সহ-সাংগঠিক সম্পাদক কাজী জাবেদ,সহ-প্রচার সম্পাদক সৈয়দ মঞ্জুর হাসান রাব্বু,সহ-দপ্তর সম্পাদক ইলিয়াস হোসেন,জেলা শাখার নেতা,আব্দুর জব্বার,আব্দুল্লাহ আল মামুন,মুকুল শেখ, রফিকুল ইসলাম রফিক,জিয়াউর রহমান ভান্ডারী,প্রতাপ বিশ্বাস, শিমুল বোস,মুজিবর রহমান,মঞ্জুর গাজী,মঞ্জুর রহমান,জহিরুল ইসলাম,রেজত্তয়ান বাবু,আনোয়ার শিকদার, আলামিন হোসেন,ফসিয়ার রহমান,নাসির উদ্দিন বাবু,নজরুল ইসলাম,সুরুজ খান,আমিনুর রহমান,মোমিনুর রহমান মিঠুন,মোঃ জহির,বাবু বিশ্বাস প্রমুখ।

সিদ্ধিরগঞ্জের মিজমিজিতে ২’টি কারখানায় বিএসটিআই’র অভিযান

 সিদ্ধিরগঞ্জের মিজমিজিতে ২’টি কারখানায় বিএসটিআই’র অভিযান

নারায়গঞ্জ প্রতিনিধি, সিপনঃ সিদ্ধিরগঞ্জের মিজমিজিতে বিএসটিআই’র অভিযানে ২’টি কারখানাই সিলগালা, ৩’লাখ টাকা জরিমানা করা হয়।১নং ওয়ার্ড মিজমিজি বাতানপাড়া এলাকায় এ অভিযান পরিচালিত হয়।নাসিক ১নং ওয়ার্ড মিজমিজি বাতানপাড়া এলাকায় ১টি তেল ও ১টি কয়েল তৈরির কারখানায় অভিযান পরিচলনা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্তৃপক্ষ। বিএসটিআই কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিষ্ট্র্যাট রাশিদা আক্তারের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

কারখানা দু’টিকে ৩’লাখ টাকা জরিমানা ও সিলগালা করার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিষ্ট্র্যাট। অভিযানে মোঃ আওলাদ হোসেন মালিকানাধীন ‘সেফটি এডিবল প্রোডাক্টস লিঃ’কে ২’লক্ষ টাকা জরিমানা করা হয়।  এছাড়া মহিউদ্দিন মালিকানাধীন অবৈধ কয়েল তৈরির কারখানাকে ১’লাখ টাকা জরিমানা করা হয়।বিএসটিআই এর অনুমোদন বিহীন পণ্য উৎপাদন করার অপরাধে ১’টি তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ২’লক্ষ টাকা ও ১’টি অবৈধ কয়েল তৈরির কারখানাকে ১’লাখ টাকা জরিমানা করা হয়েছে। কারখানা দু’টি সিলগালা করে দেওয়া হয়েছে।

কৃষিবীদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির পানি সেচ ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক হিসাবে মনোনীত

কৃষিবীদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির পানি সেচ ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক হিসাবে মনোনীত

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির পানি সেচ ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক হিসাবে মনোনীত হয়েছেন বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি, যশোর জেলার কৃতি সন্তান ডিপ্লোমা কৃষিবীদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন।ডিপ্লোমা কৃষিবীদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন, বলেন বিশ্বমানবতার মা আওয়ামী লীগ সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী কৃষক রত্ন শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র ও সাধারন সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি এমপির প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ডিপ্লোমা কৃষিবিদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন ১৯৫৭ সালে যশোর জেলার সদর উপজেলার ১১নং রামনগর ইউনিয়নের রাজারহাটে জন্ম গ্রহণ করেন। তার পিতা অবসর প্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা, প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম নওশের আলী খাঁন। মাতা রিজিয়া খাতুন গৃহিনী ছিলেন। রাশেদ খাঁন ১৯৬৯ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসাবে সাংগঠনিক দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে চাকুরীতে যোগদান করেন এবং ২০১৬ সালে উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হিসাবে অবসর গ্রহণ করেন। ১৯৮২ সালে ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসিচব, ১৯৮৯ সালে ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, ১৯৯৩ সালে  ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়ির সহ-সভাপতি, ১৯৯৬ সালে বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সদস্য, ২০০৪ সালে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির উপ-সভাপতি, ২০০৮ সালে বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি, ২০১০ সালে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশনের সদস্য সচিব, ২০১৫ সালে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (ডিকেআইবি) কেন্দ্রীয় কমিটির মহাসচিব। 

বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবীদ পরিষদ যশোর জেলা শাখার সাবেক সভাপতি আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন বর্তমানে বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন। মুক্তিযোদ্ধা সংসদ কৃষি বিভাগীয় প্রাতিষ্ঠানিক ইউনিট কমান্ড-এর উপদেষ্টা মন্ডলীর সদস্য, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড (কৃষি বিভাগ) এর উপদেষ্টা সদস্য। যশোর সদর হাসপাতাল রোগী কল্যাণ সমিতির দাতা সদস্য, যশোর ইনস্টিটিউট এর দাতা সদস্য। যশোর রাজারহাট বাসস্ট্যান্ড বাইতুর রহমান জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। 

ডিপ্লোমা কৃষিবিদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন এর সহধর্মীনি এলিদা খানম যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়ন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হিসাবে সাংগঠনিক দায়িত্ব পালন করছেন। তার একমাত্র পুত্র ইঞ্জিনিয়ার জুয়েল খাঁন রামনগর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ যশোর জেলা শাখার সাবেক ক্রিড়া সম্পাদক, যশোর স্বেচ্ছাসেবক লীগের সদস্য হিসাবে সাংগঠনিক দায়িত্ব পালন করছেন। তার একমাত্র কন্যা ডাঃ কানিজ ফাতেমা রিতু মনোরোগ চিকিৎসক হিসাবে ঢাকাতে কর্মরত।

বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির নব নির্বাচিত পানি সেচ ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক ডিপ্লোমা কৃষিবিদ আলহাজ্জ্ব আব্দুর রাশেদ খাঁন বলেন- আমি আওয়ামী লীগ সভানেত্রী কৃষক রত্ন শেখ হাসিনার একজন ক্ষুদ্র কর্মী হিসাবে সারাদেশে আমার সাংগঠনিক দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে যেতে চাই। সেক্ষেত্রে সকল সহযোদ্ধা ও নেতৃবৃন্দের সহযোগীতা ও দোয়া কামনা করছি।

ইসলামী চিন্তাবিদ আইয়ূব আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিং ও খাবার বিতরণ

 ইসলামী চিন্তাবিদ আইয়ূব আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিং ও খাবার বিতরণ

 হাসান সাদী,নাগরপুর (টাংগাইল) প্রতিনিধিঃ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও হোমিও প্রেমিক মরহুম আইয়ূব আলীর দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্রের উদ্যোগে সকল মানুষের মাঝে ফ্রি ব্লাড গ্রুপিং নির্নয় ও অসহায়দের মাঝে খাবার বিতরণের কার্মসৃচীর অংশ হিসাবে আজ সকাল ১০.০০ টায় আইয়ূব আলী সুপার মার্কেট,নাগরপুরে এই কর্মসৃচী পালিত হচ্ছে চলবে বিকাল ৫.০০ টা পর্যন্ত।

প্রথম পর্বে প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর প্রভাষক ডা.এম.এ.মান্নান এর পরিচালনায় উপস্হিতি ছিলেন-মেডিকেল অফিসার(হোমিও) প্রভাষক ডা.মো.আজিজুর রহমান,ডা.শাহ আলম শাহীন,ম্যানেজার(সার্বিক)মাসুম বিল্লাহ,ডা.কাউছার খান,মেডিকেল সহকারি মো.মকবুল হোসাইন প্রমুখ।

নগরকান্দা নিবার্হী অফিসার জেতী প্রুর  সঙ্গে সাক্ষাৎ করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান কুদ্দুস মোল্লা

নগরকান্দা নিবার্হী অফিসার জেতী প্রুর  সঙ্গে সাক্ষাৎ করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান  কুদ্দুস মোল্লা

ফরিদপুর প্রতিনিধিঃ ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ারা বেগম সাময়িক বরখাস্ত হয় নতুন করে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন কুদ্দুস মোল্লা।তারই ধারাবাহিকতায়২১-১০-২০২০ বুধবার সকাল ১০ঘটিকার সময় নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার জেতী প্রু এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন নবগত ভারপ্রাপ্ত চেয়ারম্যান কুদ্দুস মোল্লা, সে সময় উপস্থিত ছিলেন পাড়াপারা ইউনিয়নের চেয়ারম্যান সোবাহান মাষ্টার, উপজেলা ভাইস চেয়ারম্যান চুন্নু শেখ।

ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ ঘোষণার দাবীতে শিক্ষকদের মানববন্ধন

 ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ ঘোষণার দাবীতে শিক্ষকদের মানববন্ধন

মামুনুর রশিদ, দিনাজপুর প্রতিনিধিঃ বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকর স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করন ঘোষনার দাবীতে শিক্ষকদের মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।

আজ সকালে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে ঘন্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। এসময় বক্তারা বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকিতে ইবতেদায়ী মাদরাসা জাতীয়করনের জন্য জোর দাবী জানায়। দাবী মানা না হলে আগামী ১৫ নভেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার আন্দোলন চালিয়ে যাওযার হুশিয়ারী দেয় শিক্ষকরা। 

মানববন্ধনে উপস্থিত ছিলেন, ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি দিনাজপুর শাখার সভাপতি মাহাতাব উদ্দীন, সাধারণ সম্পাদক ওবায়দুল হক, সিনিয়র সহ সভাপতি মোজাম্মেল হকসহ জেলার সকাল ইবতেদায়ী মাদরাসার শিক্ষকবৃন্দ।

সোশ্যাল মিডিয়ার কবলে তরুণ সমাজ রক্ষা করতে হবে- জেসমিন খানম

 সোশ্যাল মিডিয়ার কবলে তরুণ সমাজ রক্ষা করতে হবে- জেসমিন খানম

সেলিম চৌধুরী, স্টাফ রিপোর্টারঃ- জাতীয়তাবাদী মহিলা দলের চট্টগ্রাম মহানগর সিনিয়র সহসভাপতি বিশিষ্ট নারী নেএী সমাজ সেবিকা কাউন্সিলর জেসমিন খানম বলেছেন, সোশ্যাল মিডিয়ার কবল থেকে তরুন ও  যুব সমাজকে রক্ষা করতে হবে। বর্তমান আধুনিক প্রযুক্তির অনবদ্য আবিষ্কার হলো সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম। যার মধ্যে রয়েছে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, টুইটার, ভাইবার, হোয়াটসঅ্যাপ, উইচ্যাট, পিন্টারেস্ট, স্ন্যাপচ্যাট, টাম্বলার ইত্যাদি। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক। বর্তমান বিশ্বে ২৫০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন।

গবেষণায় দেখা গেছে, বিশ্বের মোট ইন্টারনেট ব্যবহারকারী ৩৪২ কোটি মানুষের মধ্যে ৫২ শতাংশের বেশি মানুষ মাসে একবার হলেও ফেসবুকে প্রবেশ করে থাকেন। বাংলাদেশেও এর ব্যবহারকারী কম নয়। বর্তমান বিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যায় বাংলাদেশের অবস্থান দশম। বর্তমানে বাংলাদেশে প্রায় ২ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন।এদের মধ্যে তরুণ-তরুণীদের সংখ্যাই অধিক। গবেষণায় দেখা গেছে, ১৩-১৯ বয়সের ছেলে- মেয়েদের মধ্যে ৮০ শতাংশের বেশি ফেসবুক ব্যবহার করেন। মুদির দোকানে কাজ করা ছেলে থেকে শুরু করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্ররাও সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। প্রতিদিনের বড় একটা সময় তরুণরা সোশ্যাল মিডিয়ায় শেষ করছে, ফলে তাদের অলসতার পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলেছে। ইতিপূর্বে তরুণদের মাঠে খেলতে দেখা যেত, কিন্তু বর্তমান সময়ের তরুণ সমাজকে মাঠে দেখা যায় না। তারা সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত সময় পার করছেন। বর্তমান সমাজের তরুণরা এটাকেই বিনোদনের মাধ্যম বানিয়ে নিয়েছে। সেখানে তারা পরস্পর চ্যাট করছে, আড্ডা দিচ্ছে, নিজেদের অভিব্যক্তি প্রকাশ করছে। ফলে ব্যক্তি যোগাযোগ ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং অলস সময় কাটানোর ফলে প্রতিনিয়ত তাদের কর্মক্ষমতা হরাস পাচ্ছে।

অন্যদিকে তারা যখন সোশ্যাল মিডিয়ায় প্রবেশ করে, তখন নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। ফলে ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়ায় ব্যয় করে এবং অধিক সময় রাত জাগে। যার কারণে ঘুম কম হয় এবং মানসিক ভারসাম্য ক্ষুণ্ন হয়। ফলে স্কুল-কলেজে যেতে চায় না, পড়া-লেখায় মনোযোগ দিতে পারে না। এভাবে তাদের সৃজনশীলতার সক্ষমতা ধীরে ধীরে হরাস পেতে থাকে। যার দরুন পরীক্ষার রেজাল্ট খারাপ হয়। ফলে তাদের মানসিক চাপ আরো বৃদ্ধি পায় এবং তারা নিজেদের ওপর আস্থা হারিয়ে ফেলে। মনে খারাপ চিন্তার উদ্রেগ ঘটে যা তরুণদের অপরাধের দিকে ধাবিত করে।আবার, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ মানুষের সহজাত প্রবৃত্তি। সোশ্যাল মিডিয়ায় যেমন মেয়ে বন্ধু পাওয়া যায়, তেমনি ছেলে বন্ধুও। তাদের এই পারস্পরিক আলাপচারিতা ও যোগাযোগের ফলে তাদের আবেগ অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। গড়ে ওঠে এক অবৈধ সম্পর্কের। আর সেই অনৈতিক সম্পর্কের ভিডিও বা ছবি ক্যামেরায় ধারণ করে পরবর্তীতে বস্ন্যাকমেইলের মতো ঘটনা ঘটে। বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সংঘটিত এমন অনৈতিক সম্পর্কের ঘটনা প্রায়ই শোনা যায়।

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে অনেক সময় তরুণরা এমন সব ওয়েবে প্রবেশ করে, যা পেশাদার নারী-পুরুষের রঙ্গলীলায় ভরপুর রয়েছে। ফলে তাদের বাস্তব জীবনে জৈবিক চাহিদা বিকৃত হচ্ছে এবং মানসিকভাবেও তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে।এতে সমাজের নিকৃষ্ট কাজ করতেও তাদের মনে কোনো দ্বিধার সৃষ্টি হচ্ছে না। ফলে তাদের দ্বারা সমাজে নানা ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে। যা কখনোই কাম্য নয়।আমাদের তরুণ সমাজকে এসব অপরাধ এবং অবক্ষয় থেকে বাঁচাতে ও রুখতে এখনই কার্যকরী পদক্ষেপ নেয়া জরুরি এবং মাত্রাতিরিক্ত সোশ্যাল মিডিয়ার ব্যবহার থেকেও দূরে রাখা প্রয়োজন। এক্ষেত্রে পরিবারই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম। তাছাড়া আমাদের সাইবার আইনকে আরো শক্তিশালী ও কার্যকরী করে তুলতে হবে। সর্বোপরি আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই তরুণ সমাজকে উপরোক্ত কাজগুলো থেকে বিরত রাখা সম্ভব।

প্রাণের ক্যাম্পাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ঃ স্বপ্ন ও প্রত্যাশা

 প্রাণের ক্যাম্পাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ঃ স্বপ্ন ও প্রত্যাশা

পুরান ঢাকার ঐতিহ্যবাহী ও প্রগতিশীল শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সকল গৌরবময় ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী। ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশ মাতৃকার মুক্তিযুদ্ধ পর্যন্ত সর্বক্ষেত্রে ছিল এর সফল ও সার্থক পদচারণা। বর্তমানেও এই বিদ্যাপীঠ দেশের সার্বিক ক্ষেত্রে উল্লেখযোগ্য ইতিবাচক ভূমিকা রেখেই চলেছে।

২০০৫ সালের ২০ অক্টোবর তারিখে সরকারের এক আদেশবলে তৎকালীন জগন্নাথ কলেজ একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। কিন্তু ২৭/৪ ধারা নামের এক কালো আইন বহাল তবিয়তে রেখে এর পূর্ণাঙ পাবলিক বিশ্ববিদ্যালয় হওয়ার পথকে রুদ্ধ করে দেওয়া হয়েছিল। যা ছিল তৎকালীন সরকারের একটা নীতিগত এবং জাতির সঙ্গে তামাশাস্বরুপ এক ভূল সিদ্ধান্ত। যার কারণে অনাবাসিক তকমা পাওয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উক্ত ধারা পরিবর্তনের দাবিতে অনড় আন্দোলন শুরু করে।

বর্তমান শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা ছাত্র-ছাত্রীদের যৌক্তিক দাবির সাথে ঐক্যমত্য পোষণ করেন এবং উক্ত কালো আইন বাতিল করে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হওয়ার পথকে উন্মুক্ত করে দিয়ে এক অনন্য নজির স্থাপন করেন। এই বছরের বিশ্ববিদ্যালয় দিবসে বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের উদ্ভোধনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির অনাবাসিক তকমা বাস্তবিক পক্ষেই ঘুচে গেল।

এই বিশ্ববিদ্যালয়টি যার হাত ধরে তিলেতিলে গৌরব সাফল্য ও ঐতিহ্যের স্মারক রক্ষা ও বৃদ্ধিকল্পে উন্নয়নমূলক কর্মকাণ্ডগুলো সম্পাদিত হচ্ছে তিনি হলেন বিশ্ববিদ্যালয়ের গর্ব ও শিক্ষানুরাগী আমাদের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মীজানুর রহমান স্যার। বিশ্ববিদ্যালয়কে অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের হিসেবে গড়ে তুলতে স্যারের অবদান সত্যিই প্রশংসনীয়। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন প্রকল্পের অংশ হিসেবে ইতোমধ্যেই ঢাকার অদূরে কেরানিগঞ্জে ২২০ একর জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে জবি এক অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে এতে কোন সন্দেহ নেই।

এই বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজ অত্যন্ত তীক্ষ্ণ ও ধারালো গতিতে চলছে। শুধু তাই নয় এর অধ্যাপকগণ সকলেই পিএইচডি হোল্ডার। আর পিএইচডি ডিগ্রি ছাড়া অধ্যাপক পদে পদোন্নতির পথকেও রুদ্ধ করা হয়েছে। এর একাডেমিক সাফল্যও ঈর্ষনীয়। আমাদের বিশ্বাস এই বিশ্ববিদ্যালয় সত্যি সত্যিই একদিন প্রাচ্যের হার্ভার্ডে পরিণত হবে ইনশাল্লাহ এবং তা মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই হবে ইনশাল্লাহ। আমরা খুবই ভাগ্যবান এজন্য যে, আমাদের বর্তমান ভিসি স্যার এব্যাপারে খুবই উদার এবং আন্তরিক।

এই বিশ্ববিদ্যালয় নিয়ে আমাদের স্বপ্নের পরিধি ও ব্যাপ্তি বুকের অনেক গভীরে প্রোথিত ও লালিত। পাশাপাশি আমরা এটাও প্রত্যাশা ও দাবি রাখি যে, এই বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষার্থীদের মধ্য থেকেই শিক্ষকতা পেশার আসার সুযোগ দেয়া হোক। আমরা মনে করি, শিক্ষক নিয়োগে আগে নিজ বিশ্ববিদ্যালয়কে অগ্রাধিকার দেয়া হোক তারপর অন্য বিশ্ববিদ্যালয়। আমাদের দৃঢ় বিশ্বাস ও প্রত্যাশা এই যে, বিশ্ববিদ্যালয় প্রশাসন অবশ্যই এব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করবে। বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হিসেবে আমি এর উত্তরোত্তর সমৃদ্ধি ও সাফল্য কামনা করি।

 

মোহাম্মদ আব্দুস সালাম

প্রথম ব্যাচ (২০০৫-২০০৬)

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

+8801798-737176

রুদ্র অয়ন এর কবিতা : ধরণী হোক শান্তিময়

 রুদ্র অয়ন এর কবিতা : ধরণী হোক শান্তিময়

জীবন্ত দুর্গা নারীর রুপে
রয়েছে প্রতি ঘরে ঘরে,
যথাযথ সম্মান মর্যাদা 
জুটছে কি তাদের তরে?

ভক্তমনে মায়ের আগমনে
পুজোর স্বপ্ন বোনা,
নির্যাতক পিশাচ অসুরের 
আজও কেন আনাগোনা?

মায়ের আগমনে শান্তি আর
আনন্দ হোক যুক্ত,
ধর্ষক পিশাচ অসুর থেকে
ধরণীটা হোক মুক্ত। 


- রুদ্র অয়ন
ঢাকা, বাংলাদেশ

নওগাঁ বদলগাছী সবজি বাজারগুলিতে অস্থিরতা -সঙ্কটে ক্রেতা

নওগাঁ বদলগাছী সবজি বাজারগুলিতে অস্থিরতা -সঙ্কটে ক্রেতা

রহমত উল্লাহ আশিকুর জামান নুর,বদলগাছী, নওগাঁঃ নওগাঁ জেলা বদলগাছী উপজেলার সবজি বাজার গুলিতে  অস্থিরতা। সংকটে  ক্রেতা সমাজ সাম্প্রতিক মহামারী করোনাভাইরাস এর সাথে দেশে অতিবৃষ্টির কারণে নওগাঁ জেলার সবজি ক্ষেত গুলি  প্লাবিত হয়ে সবজি  নষ্ট হয়! এতে করে জেলায় সংকটে পড়েছে সবজি। তাছাড়াও নওগাঁ জেলা ধান ও সবজি জন্য বিখ্যাত। এ জেলার কৃষকরা তাদের দৈনিক চাহিদা পূরণ করার পরও সবজি বাইরের জেলাগুলোতে রপ্তানি করতে সক্ষম এতে করে দেশের সবজি সংকট দূরীকরণ  হয়ে থাকে কিন্তু এ বছর অতিবৃষ্টির কারণে নওগাঁ জেলার বদলগাছী উপজেলা সহ সকল উপজেলা গুলোতে নদীর বাঁধ ভেঙ্গে কিছু জমিগুলো অতিবৃষ্টির কারণে প্লাবিত হয়ে সকল সবজি ও ধান নষ্ট হওয়ায় বিপাকে কৃষক ও ক্রেতাগণ। এতে করে সবজি সংকটের কারণে অতিরিক্ত দামে কিনতে হচ্ছে সবজি যা এ জেলার সাধারণ মানুষ গুলোর কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতিক কারণ বাজারে "আলু" কিলো প্রতি ৫০ টাকা "বেগুন" কিলো প্রতি ১০০ থেকে ১২০ টাকা কিলো প্রতি, "করলা" কিলো প্রতি ৮০ থেকে ১০০ "ডাল" ৭০ থেকে ৮০ টাকা  "পিয়াজ" ১০০  টাকা থেকে ১২০ টাকা সহ" আরো সবজি গুলো তে এরকম আকাশ ভাঙানো বাজার মূল্য" এতে করে এ অঞ্চলের সাধারণ কৃষক ও মানুষের বিশেষ  সমস্যার সৃষ্টি হয়েছে।বাজারের অস্থিরতার পরিপেক্ষিতে এলাকার ক্রেতা সমাজ বলেন আগের দিনে আমরা" ১০০ টাকার সবজি" বাজার  করলে হইত তবে এখন ১০০ টাকার বাজারের আমাদের দৈনিক চাহিদার সামান্য কিছু মিলছে, এতে করে আমরা ভোগান্তিতে পড়ছি আমাদের পারিবারিক দৈনিক চাহিদা পুরনো  সংকট হিমশিম হচ্ছে


ইফা কর্মচারীদের বকেয়া বেতন ও স্থায়ী নিয়োগের দাবিতে মানববন্ধন

 ইফা কর্মচারীদের বকেয়া বেতন ও স্থায়ী নিয়োগের দাবিতে মানববন্ধন

আব্দুর রাজ্জাকঃ দীর্ঘ ১২ মাসের বকেয়া বেতন এবং স্থায়ী নিয়োগের দাবিতে ইসলামিক ফাউন্ডেশনের দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা। মানববন্ধন করেছেন। গতকার মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল থেকে বিকাল পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করেন।সংগঠনটির  উদ্যোগে সংগঠনের  সভাপতি জমিয়তুল ফালাহ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ছাদেক আরমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন  পটুয়াখালী জেলার প্রোগ্রাম অফিসার মো. মতিউর রহমান, ইফা কর্মচারী খাদিজা আক্তার শীলা, শুভতারা, শামীমা আক্তার, লিমন শেখ, আলাউদ্দিন হোসেন, মো. নূর আলম, মো. এনায়েত হোসেন, মোহাম্মদ হাসান প্রমুখ।

মানববন্ধন কালে  সমিতির নেতারা বলেন, অডিট আপত্তির অজুহাতে সারাদেশে কর্মরত ইসলামিক ফাউন্ডেশনের দৈনিক মজুরিভিত্তিক ২২৪ জন কর্মচারীর বেতন ভাতা ২০১৯ সালের নভেম্বর মাস থেকে বন্ধ রাখা রেখেছে ।  আমরা করোনার সময়ে বেতন ভাতা না পেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। বিষয়টি প্রধানমন্ত্রীকেও অবহিত করেছি। তিনি আমাদের স্থায়ী নিয়োগ দিয়ে বেতন ভাতা চালু রাখার নির্দেশ দিলেও, ইসলামিক ফাউন্ডেশন থেকে এখনও কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।অন্যদিকে আউটসোর্সিংয়ের মাধ্যমে কর্মচারী নিয়োগের ষড়যন্ত্র চলছে। আমরা এধরনের নিয়োগের প্রস্তাবনা বাতিল করে রাজস্বখাতে স্থায়ী নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা  করছে।

কেশবপুরে দুই জনের একই দিনে আত্মহত্যা

 কেশবপুরে দুই জনের একই দিনে আত্মহত্যা

মোরশেদ আলম, যশোর ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ যশোর জেলার কেশবপুরে মঙ্গলবার দুপুরে বিষ পানে  রুকাইয়া খাতুন (২০) নামের এক নারী আত্মহত্যা করেছেন। থানা পুলিশ লাশটি  হেফাজতে নিয়েছে।  কেশবপুর থানায় এই ঘটনায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী সুত্রে  জানা যায় , উপজেলার মাদারডাঙ্গা গ্রামের পারিবারিক কলহে ওয়াজেদ আলীর মেয়ে রুকাইয়া খাতুন গতকাল  মঙ্গলবার দুপুরে বিষপানে আত্মহত্যা করেছেন। প্রত্যক্ষদর্শীরা  তাকে দ্রুত কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। থানা পুলিশ লাশ তার হেফাজতে নিয়ে ময়না তদন্তের জন্য যশোর মর্গে প্রেরণ করেছেন।

একই দিন অত্র  উপজেলার ব্যাসডাঙ্গা গ্রামের কালু গাজীর ছেলে মানুষিক ভারসম্যহীন আবুল কাশেম (৭৮) বাড়ির পাশে লেবু গাছের ডালে গলায় ফাঁস দিয়ে  আত্মহত্যা করেছেন । থানা তার লাশটি  পুলিশ হেফাজতে নিয়েছে। পরিবারের কাছ থেকে কোন অভিযোগ না থাকায় তাঁর লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।এ ব্যাপারে কেশবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জসীম উদ্দীন জানান, রুকাইয়া খাতুনের মৃত্যু সঠিক কারণ নির্ণয়ের জন্য লাশ ময়না তদন্তের জন্য যশোর মর্গে প্রেরণ করেছেন। মানুষিক ভারসম্যহীন আবুল কাশেমের পরিবারের কাছ থেকে কোন অভিযোগ না থাকায় তাঁর লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

কুলাউড়ায় ফানাই নদীর ভাঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে রাস্তা

কুলাউড়ায় ফানাই নদীর ভাঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে রাস্তা

মোঃ রেজাউল ইসলাম শাফি, কুলাউড়া প্রতিনিধিঃ কুলাউড়া উপজেলার ৮নং  রাউৎগাঁও ইউনিয়নের মুকুন্দপুর গ্রামে মধ্য দিয়ে ভয়ে যাওয়া ফানাই নদীর ভাঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে চৌধুরী বাজার, কর্মধা হইতে মুকুন্দপুর কবিরাজী রাস্তা । এই রাস্তা দিয়ে দক্ষিণাঞ্চলের তিনটি  ইউনিয়নের প্রায় ১৫ গ্রামের হাজার হাজার  মানুষ  থানা সদরের এই রাস্তা দিয়ে যাতায়াত করেন। 

সম্প্রতি এই পাকা রাস্তাটি সংস্কার করা হয়ে গেলো কয়েক মাস আগে। এ দিকে ফানাই নদীর খনন প্রক্রিয়ার কাজ  চলছে । করোনা মহামারি  ভাইরাসের কারণে কাজ বন্ধ রয়েছে। ফানাই নদীর  তীরে  হাসমত মিয়ার বাড়ির সামন হইতে হাসিম মিয়ার বাড়ির পাশ পর্যন্ত ফানাই নদীর ভাঙ্গনের কবলে উক্ত রাস্তার আর তিনটি স্থানে ভাঙ্গনের আশংকা রয়েছে। যেহেতু ফানাই নদী খননের প্রক্রিয়া চলছে সেহেতু রাস্তা রক্ষা করতে হলে নদীটির এই ভাঙ্গন অংশে নদীর বাধ ভরাট করা একান্ত প্রয়োজন।  এই ভাঙ্গন অংশে প্রতি বছর বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের সৃষ্টি হয় এবং মেরামত হয়।  অপরিকল্পিত ভাবে মেরামত হওয়ার কারনে নদী ভাঙ্গনের এই সমস্যাটি স্থায়ীভাবে সমাধান হচ্ছে না।স্থানীয়রা  বিষয়টিতে পানি উন্নয়ন বোর্ডের কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

ফানাই নদীর জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসুন

ফানাই নদীর জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসুন

মোঃরেজাউল ইসলাম শাফি,  কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃ নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধনের কারণে  কুলাউড়া উপজেলার দীর্ঘতম ফানাই নদীর জীববৈচিত্র্য হুমকির মুখে।ফানাই নদী কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী কর্মধা ইউনিয়ন থেকে উৎপত্তি হয়ে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরে এশে মিশেছে।  

প্রতি বছর নদীর উজান এলাকায় কিছু দূর্বৃত্তরা মাছ শিকারের জন্য নদীতে বিষ প্রয়োগ করে, যার ফলে বিভিন্ন প্রজাতির লক্ষ লক্ষ মাছ এবং মাছের পোনা মারা যায়। এই বিষ প্রয়োগের কারনে শুধু মাছ নয় নদীতে প্রাকৃতিক ভাবে তৈরি হওয়া মাছের খাদ্য ও নষ্ট হয়ে যায়,  যার কারনে মাছের প্রজনন এবং বংশ বিস্তার বাঁধাগ্রস্ত হয়। ২০১০/১১ বিষ প্রয়োগ করায় প্রশাসন কর্মদা থেকে ৫ জন গ্রেফতার করে, ৬ মাস পর জামিনে বের হয়। ২০১২/১৩ আবার কুলাউড়ার কয়েকটি সংগঠন ইউএনও বরাবর স্মারকলিপি দেয়। 

প্রশাসন কয়েক জায়গায় অভিযান চালিয়েও কাউকে গ্রেফতার করতে পারেনাই।২০১৯- মৈষাজুড়ীর এক স্কুলশিক্ষক ০৪ জন চেয়ারম্যান অবহিতকরনসহ প্রশাসনের কাছে ১০০০ গনসাক্ষরসহ দরখাস্ত দেন।এরপরও বন্ধ হয় নি নদীতে বিষপ্রয়োগ।তাই প্রশাসন এবং সচেতন মহলের কাছে দাবী ফানাই নদী এবং হাকালুকি হাওরের জীববৈচিত্র্য রক্ষায় এই সকল দুষ্কৃতিকারীকে আইনের আওতায় নিয়ে আসার জন্য।

 

সাঈদ_আহমদ(সাংগঠনিক সম্পাদক)

তরুন সমাজ ক্লাব, কাকিচার,

০৪ নং ওয়ার্ড, ০৬ নং কাদিপুর ইউ পি।

কুলাউড়ায় ইউনিয়ন উপ-নির্বাচনে সদস্য নির্বাচিত হাসনাত চৌধুরী

কুলাউড়ায় ইউনিয়ন  উপ-নির্বাচনে সদস্য নির্বাচিত  হাসনাত চৌধুরী

মোঃরেজাউল ইসলাম শাফি, কুলাউড়া উপজেলা  প্রতিনিধিঃ কুলাউড়া উপজেলার আওতাধীন  কুলাউড়া সদর ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের শূন্য সদস্য পদে  ২০ অক্টোবর মঙ্গলবার অনুষ্ঠিত উপনির্বাচনে আহমেদ শাহনেওয়াজ মেহেদী হাসনাত চৌধুরী (ফুটবল) ৪৭১ ভোট পেয়ে তাঁর অপর দুই প্রতিদ্বন্দ্বী  প্রার্থীকে বিপুল ভোটে পরাজিত করে নির্বাচিত হয়েছেন।

কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. আহসান ইকবাল জানান, নির্বাচনী তফসিল অনুযায়ী মঙ্গলবার কুলাউড়া ইউনিয়নের করেরগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত উপনির্বাচনে ৩ জন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বী  আহমেদ শাহনেওয়াজ মেহেদী হাসনাত চৌধুরী নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ওয়ার্ডের ১২৪৫ জন ভোটারের মধ্যে ৯১১ জন ভোটার অংশ গ্রহন করেন। প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন পজিব কর্মকর্তা মো. আফলাতুন চৌধুরী। নির্বাচনে অপর দু’প্রার্থীর মধ্যে মো. লুৎফুর রহমান (মোরগ) ২৮২ ও সিরাজুল ইসলাম তারেক (তালা) ১৪৩ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। উল্লেখ্য, উক্ত ওয়ার্ডের নির্বাচিত সদস্য  মোঃ চেরাগ আলী গত ৬ জুলাই মৃত্যুবরণ করায় উক্ত ওয়ার্ডের মেম্বার পদ শূন্য হয়।