রাণীশংকৈলে গণতন্ত্র বিজয় দিবসে আ'লীগের আনন্দ শোভাযাত্রা

রাণীশংকৈলে  গণতন্ত্র বিজয় দিবসে আ'লীগের আনন্দ  শোভাযাত্রা

কলিন চন্দ্র (ইতু) রায়,ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁও  রাণীশংকৈলে  পৌর আ'লীগের উদ্যোগে গণতন্ত্র বিজয় দিবস পালন করা হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে বুধবার (৩০ ডিসেম্বর) পৌরশহরস্থ বন্দর পার্টি অফিস থেকে বিজয় আনন্দ  শোভাযাত্রা  শহরের প্রধান প্রধান ফটক প্রদক্ষিণ করে বন্দর চৌরাস্তা 
মোড়ে গিয়ে শেষ করা হয়।

আনন্দ শোভাযাত্রা শেষে চৌরাস্তা মোড়ে গণতন্ত্র দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় রাণীশংকৈল উপজেলা আ'লীগের সভাপতি অধ্যক্ষ সইদুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আ'লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দীন পৌরআ'লীগের সভাপতি জাহাঙ্গীর আলম সরকার সম্পাদক ভিপি রফিউল ইসলাম উপজেলা যুবলীগের সভাপতি ও পৌর মেয়র আলমগীর সরকার মুক্তিযোদ্বা হবিবর রহমান প্রমূখ । 

শোভাযাত্রা ও আলোচনা সভায়  কৃষকলীগ সহ আওয়ামীলীগের সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহে ৪’শ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

ঝিনাইদহে ৪’শ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহে অসহায় ও দুস্থ ৪'শ পরিবারের মাঝে চাউল বিতরণ করা হয়েছে। বুধবার সকালে শহরের আরাপপুর এলাকায় সুফিয়া কাশেম ফাউন্ডেশনের পক্ষ থেকে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান লাভলী হাসান, পরিচালক মঞ্জুর হাসান মাসুদ, অর্নব ইবনে হাসান ফারুক হোসেনসহ অন্যান্যরা।

সেসময় আগতদের ২০ কেজি করে চাউল দেওয়া হয়। করোনাকালে এ সহযোগিতা পেয়ে খুশি হতদরিদ্র পরিবার গুলো। ইতিপুর্বেও ফাউন্ডেশনের পক্ষ থেকে ন্মিন আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছিল।

ঝিকরগাছায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গনতন্ত্রের বিজয় দিবস পালন

ঝিকরগাছায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গনতন্ত্রের বিজয় দিবস পালন

স্টাফ রিপোর্টার: ঝিকরগাছা উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ৩০শে ডিসেম্বর  গনতন্ত্রের বিজয় দিবস পালন করেছে ঝিকরগাছা উপজেলা ও পৌর আওয়ামীলীগ। দিবসটি উপলক্ষে বুধবার বিকালে উপজেলা ভাস্কর্যের মোড় থেকে এক আনন্দ মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন এলাকা ঘুরে উপজেলা মোড়ে এসে শেষ হয়। মিছিলের আগে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌর মেয়র আনোয়ার পাশা জামাল।
আলোচনা সভায় বক্তরা বলেন বি এন পি জামায়াত জোট সরকার দেশকে যখন অস্থিতিশীল রাষ্ট্রে পরিনত করতে চেয়েছিলো।তারা আগুন সন্ত্রাস, পেট্রোল বোমা দিয়ে সাধারণ মানুষকে হত্যা করেছিলো। তারা চেয়েছিলো সোনার বাংলাকে  জঙ্গি রাষ্ট্রে পরিনত করতে।আজকের এই দিনেই সেই দূর্বিষহ অবস্থা থেকে রক্ষা করে দেশেকে গনতন্ত্র ফিরিয়ে দিয়েছিলো বাংলাদেশ আওয়ামীলীগ ।
সভায় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রমজান শরীফ বাদশা আনোয়ার পাশা জামাল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম, সাবেক উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক  পিপি আব্দুল কাদের, হিন্দু পরিষদের সভাপতি অশোক দত্ত, সাবেক জেলা আওয়ামী যুবলীগের সহ-সভাপতি আজহার মাহমুদ সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম বাপ্পী ,সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শামীম হোসেন,  উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, ঝিকরগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির হোসেন পানিসারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওশের আলী বাঁকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিসার আলী মাগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজ্জাক গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এমপি প্রতিনিধি আমিনুর রহমান, পাশাপোল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতলবে আলী।
অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগের দপ্তর সম্পাদক জগলু ,উপজেলা ছাত্রলীগের সভাপতি কামাল হোসেন সহ আওয়ামী লীগ যুবলীগ ছাত্রলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী।

মুজিববর্ষ উপলক্ষে গাবতলীতে ৪৫জন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় ঘর

মুজিববর্ষ উপলক্ষে গাবতলীতে ৪৫জন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় ঘর

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃআশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এই স্লোগানকে সামনে রেখে" মুজিব শতবর্ষ উপলক্ষে বগুড়ার গাবতলীতে ৪৫জন গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। ইতিমধ্যে ঘরগুলো নির্মাণের প্রায় শেষ পর্যায়ে এসেছে। এখন প্লাষ্টার ও রং এর কাজ চলমান রয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসসূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রনালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক ব্যস্তবায়িত বগুড়ার গাবতলীতে গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। স্বপ্নপূরণ হতে যাচ্ছে অসহায় গৃহহীন পরিবারগুলোর। স্ত্রী, সন্তান নিয়ে যারা খোলা আকাশের নিচে রোধ-বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘদিন যাবত বসবাস করেছেন।

শেখ হাসিনার উপহারের এই ঘর পেয়ে বদলে যাবে গৃহহীন পরিবারগুলোর জীবনযাত্রার মান। দৈনিক কাজকর্ম শেষে রাতে দু-মুঠো খেয়ে নিশ্চিন্তে ঘুমাতে পারবে তারা। মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনা তার অঙ্গিকার অনুযায়ী সারাদেশে গৃহহীনদের আশ্রয়নের অধিকার প্রতিষ্ঠাতা করছেন। এরই ধারাবাহিকতায় গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের নিশিন্দারা এবং সোনারায় ইউনিয়নের আটবাড়ীয়া গ্রামে সরকারী খাস জমিতে নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় এই ঘর। এরমধ্যে মহিষাবানে ৮টি এবং সোনারায়ে ৩৭টি। উপজেলার মোট ৪৫টি ভূমিহীন অসহায় পরিবার এই ঘরগুলো বরাদ্দ পাচ্ছে। প্রতিটি পরিবারের জন্য দুটি বেডরুম, একটি রান্নাঘর, একটি টয়লেট ও বারান্দা রয়েছে। প্রতিটি ঘর নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১লাখ ৭১হাজার টাকা।

মানসম্মতভাবে ঘরগুলো নির্মাণের জন্য ইউএনও রওনক জাহানের পরামর্শক্রমে সর্বক্ষণ তদারকী করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ক কর্মকর্তা রাশেদুল ইসলাম। এ ব্যাপারে পিআইও রাশেদুল ইসলাম বলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রনালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক ব্যস্তবায়িত এই ঘরগুলো প্রকৃত অসহায় মানুষদের চিহিৃত করে তাদের মাঝে হস্তান্তরের তালিকা প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন ইটভাটা মালিকসহ সকলের আন্তরিকতায় এতো অল্পখরচে এইঘর নির্মাণ করা সম্ভম হচ্ছে। তিনি বলেন, খুন দ্রুত সময়ের মধ্যে এই ঘরগুলো সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা হবে। এছাড়াও ব্যক্তিগত তহবিল থেকে বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন রামেশ্বরপুরে দুটি গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছেন।

দলীয় নেতা-কর্মী ঐক্যবদ্ধ থাকলে পৌর নির্বাচনে নৌকাই বিজয়ী হবে- মেয়র খালেক

দলীয় নেতা-কর্মী ঐক্যবদ্ধ থাকলে পৌর নির্বাচনে নৌকাই বিজয়ী হবে- মেয়র খালেক

মোঃএরশাদ হোসেন রনিঃ   
দলীয় নেতা-কর্মীরা ঐক্যবদ্ধ থাকলে মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে নৌকাই বিজয়ী হবে। নৌকার সাথে বিশ্বাসঘাতকতা করলে দলে ঠাঁই হবে না। মোংলাকে আলোকিত করেছে শেখ হাসিনা। অন্ধকারের শক্তি রুখতে তাই মোংলাবাসীকে নৌকাকে বিজয়ী করতে হবে। বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীদের সাথে রাজনৈতিক-সামাজিক-সাংগঠনিক সম্পর্ক ছিন্ন করতে হবে। ৩০ ডিসেম্বর বুধবার সন্ধ্যায় দলীয় কার্য্যালয়ে মোংলা উপজেলা ও পৌর আওয়ামীলীগ আয়োজিত বর্ধিত সভায় খুলনা সিটি কপোর্রেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক একথা বলেন।

বুধবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত বর্ধিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রামপালের সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আব্দুর রউফ, মোংলার সাবেক উপজেলা চেয়ারম্যান বাগেরহাট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ ইদ্রিস আলী ইজারদার ও মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। বর্ধিত সভায় প্রধান বক্তা ছিলেন মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা সেখ আব্দুর রহমান। বর্ধিত সভায় বক্তব্য রাখেন সাবেক পৌর মেয়র সেখ আব্দুস সালাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন্নাহার হাই, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম, ইউপি চেয়ারম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মোঃ ইস্রাফিল হোসেন, আওয়ামীলীগ নেতা মোঃ টিপু সুলতান, কাজী গোলাম হোসেন বাবলু, সাখাওয়াত হোসেন মিলন প্রমূখ। অন্যদিকে বুধবার সকাল সাড়ে ১১টায় মোংলা উপজেলা ও পৌর আওয়ামীলীগের আয়োজনে গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষ্যে নগরীতে বনার্ঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়। র‍্যালী শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট জেলা আ্ওয়ামীলীগের সহ-সভাপতি রামপালের সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আব্দুর রউফ। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আল মামুন পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃএরশাদ হোসেন রনি   , ছাত্রলীগ নেতা কে এম এইচ রানা, সজীব খান, শেখ শাহরুখ বাপী প্রমূখ।

‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’ পরিদর্শনে জবি উপাচার্য

‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’ পরিদর্শনে জবি উপাচার্য

জবি প্রতিনিধি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের 'বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল' পরিদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

বুধবার (৩০ ডিসেম্বর) ছাত্রীহলটি পরিদর্শন করেন তিনি। এসময় ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, প্রধান প্রকৌশলী, প্রক্টর, পরিচালক (অর্থ ও হিসাব) সহ অন্যান্য শিক্ষক এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান আশ্বাস প্রদান করেন বলেন, করোনা মহামারী স্বাভাবিক হওয়ার সাথে সাথেই ছাত্রীরা হলে উঠতে পারবে। এ জন্য শতভাগ প্রস্তুত জবির একমাত্র ছাত্রী হল। মেধার ভিত্তিতে এবং যাদের বাসা বেশি দূরে তাদেরকে হলে সীট বরাদ্ধে অগ্রাধিকার প্রদান করা হবে।

উল্লেখ্য যে, গত ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জবির একমাত্র ছাত্রী হল শুভ উদ্বোধন করা হয়। শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল উদ্বোধনের মাধ্যমেই জবির সম্পূর্ণ অনাবাসিক তকমা ঘুচে যায়।

সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে ভোমরা ইমিগ্রেশন চেকপোস্ট-এ বঙ্গবন্ধুর ম্যুরাল এর ফলক উন্মোচন

সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে ভোমরা ইমিগ্রেশন চেকপোস্ট-এ বঙ্গবন্ধুর ম্যুরাল এর ফলক উন্মোচন

আজহারুল ইসলাম সাদীঃ সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে ভোমরা ইমিগ্রেশন চেকপোষ্ট অফিস সংলগ্ন চত্তরে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল এর, ফলক উন্মোচন,

বুধবার (৩০ ডিসেম্বর) বেলা ১২ টার সময়  শুভ উদ্বোধন করেন, সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ  মোস্তাফিজুর রহমান (পিপিএম বার)।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান, সহকারী পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা বিশেষ শাখার ডিআইওয়ান- মিজানুর রহমান, সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আসাদুজ্জামান, ভোমরা ইমিগ্রেশন এর ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবু বিশ্বজিৎ সরকার, ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী আব্দুল গফুর, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ আব্দুস শহীদ, ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ডাঃ মোঃ আব্দুস সালেক বাবলু, সাধারণ সম্পাদক শওকত আলী গাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাস্টার শফিকুল ইসলাম, সাংবাদিক আজহারুল ইসলাম সাদী প্রমুখ।

হরিণাকুন্ডু পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর মনোনয়নপত্র জমা

হরিণাকুন্ডু পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর মনোনয়নপত্র জমা

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃআসন্ন ৩য় ধাপে ঝিনাইদহের হরিণাকুন্ডু পৌরসভা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ফারুক হোসেন।
বুধবার দুপুরে উপজেলার সহকারী রির্টানিং কর্মকর্তা নুরু উল্লাহ হাতে তিনি দলীয় মনোনয়ন জমা দেন। এসময় উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হুসাইন, সংসদ সদস্য'র প্রতিনিধি রওশন আলী, পৌর আওয়ামী লীগের সভাপতি খায়রুল ইসলাম, আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, নাজমুল হুদা পলাশ, শরাফত দৌলা ঝন্টু, মোহাম্মদ আলীসহ উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সহকারী রির্টানিং কর্মকর্তা নুরু উল্লাহ জানান, ৩য় ধাপে আগামী ৩০ জানুয়ারি হরিণাকুন্ডু পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল ৩১ ডিসেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ। দুপুর পর্যন্ত মেয়র পদে প্রার্থী ফারুক হোসেন ও কাউন্সিলর পদে ৭ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

নওগাঁর আত্রাইয়ে গণতন্ত্রের বিজয় দিবস পালিত হয়েছে

 নওগাঁর  আত্রাইয়ে গণতন্ত্রের বিজয় দিবস পালিত হয়েছে

রাজশাহী ব্যুরোঃ
আত্রাই গণতন্ত্রের বিজয় দিবস পালিত
একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্র ও উন্নয়নের ইতিহাসে একটি বিজয়ের মাইলফলক। এই নির্বাচনের মধ্য দিয়ে অশুভ শক্তি, দুর্নীতি-সন্ত্রাস ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের আস্ফালন আর সহিংস রাজনীতির অন্ধকার ছায়া কাটিয়ে গণতন্ত্রের নবতর অভিযাত্রায় অগ্রসর হয় বাংলাদেশ।
এ কারণে ৩০ ডিসেম্বর 'গণতন্ত্রের বিজয় দিবস' পালন। সারা দেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে গণতন্ত্রের বিজয় দিবসটি পালিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা যুবলীগের উদ্যোগে একটি আনন্দ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা চত্বরে এক পথসভায় যুবলীগ সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ইসলাম এর সভাপতিত্বে এসময় বক্তব্য দেন উপজেলা আ'লীগ সহ-সভাপতি ও ইউপি চেয়ারম্যান আক্কাছ আলী,শাহিনুর রহমান,তাপস কুমার পাল, সাজেদুল ইসলাম সেন্টু, সখিমুদ্দিন প্রামানিক, সাবেক ছাত্রলীগ সভাপতি আব্দুল কুদ্দুস,ছাত্রলীগ সাধারণ সম্পাদক হুমায়ন কবির সোহাগ প্রমুখ।

১ লা জানুয়ারী হাটহাজারী মাদরাসার তাফসিরুল মাহফিল ও দস্তারবন্দী

১ লা জানুয়ারী হাটহাজারী মাদরাসার তাফসিরুল মাহফিল ও দস্তারবন্দী

টাংগাইল  জেলা প্রতিনিধিঃ সম্মাননা পাগড়ি পাচ্ছেন দুই সহস্রাধিক শিক্ষার্থী
উম্মুল মাদারিস খ্যাত উপমহাদেশের প্রাচীন ও দ্বিতীয় বৃহত্তম দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার বার্ষিক দ্বীনি মাহফিল ও দস্তারবন্দী সম্মেলন আগামী ১ লা জানুয়ারী ২০২১ ঈ. জুমাবার বাদ ফজর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। একই দিন বা'দ ইশা বিগত বছরে দাওরায়ে হাদীস সমাপনকারী ছাত্রদের দস্তারে ফযীলত (পাগড়ী) প্রদান করা হবে।

মাহফিল উপলক্ষ্যে পুরো জামিয়া জুড়ে সাজসাজ রব। বিশাল আয়োজনের প্রস্তুতিও ইতোমধ্যে শেষের দিকে। হাজার হাজার মুসলিম জনসাধারণের সমবেত হওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে এক বিশাল মাঠ। প্রতিবছর শ্রোতাদের সমাগম বৃদ্ধি পাওয়ায় মাঠের আয়তনও বৃদ্ধি করা হয়েছে। মাদরাসা ক্যাম্পাস, মসজিদ ও শ্রেণীকক্ষগুলোকেও আগত মেহমানদের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে এবং তাদের সাদরে বরণ করার নিমিত্তে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জামিয়া'র ভেতর-বাহির সর্বস্থানে সাজানো-গোছানের অনুপম ছোঁয়া লক্ষ করা গেছে।

এ মহতি মাহফিলকে সফলকাম করার জন্য রাত-দিন নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন জামিয়ার শিক্ষক, স্টাফ ও শিক্ষার্থীবৃন্দ। এলাকাবাসীগণও এ মাহফিলকে সফল করার লক্ষ্যে বিভিন্নভাবে সহযোগিতা করছেন। জুমাবার দিনব্যাপী মাহফিলে বক্তব্য রাখবেন দেশের সুযোগ্য ও সুবিখ্যাত উলামায়ে কেরাম। বাদ জুমা দেশ ও জাতির উদ্দেশ্যে বিশেষ দিকনির্দেশনামূলক হেদায়েতি বক্তব্য রাখবেন জামিয়ার শায়খুল হাদীস ও শিক্ষা পরিচালক, আমীরে হেফাজত আল্লামা জুনায়েদ বাবুনগরী দা.বা. এবং মাহফিল শেষে আখেরী মোনাজাত পরিচালনা করবেন মজলিসে ইদারী'র প্রধান, মুফতীয়ে আজম বাংলাদেশ আল্লামা মুফতী আব্দুচ্ছালাম চাটগামী দা.বা.।

জুমাবার দিবাগত রাত ইশা পর্যন্ত চলবে আলোচনা ও ওয়ায-নসীহত পর্ব। বাদ ইশা বিগত বছরের দাওরায়ে হাদীস ফারেগীন ছাত্রদের দস্তারবন্দী সম্মেলন (সমাবর্তন) অনুষ্ঠিত হবে। এতে দুই সহস্রাধিক শিক্ষার্থীকে সম্মানসূচক পাগড়ি সনদপত্র প্রদান করা হবে।

দেশের সর্বস্তরের ইসলামপ্রিয় জনসাধারণের প্রতি বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলনে শরীক হওয়ার আহ্বান জানিয়েছেন মজলিসে ইদারী'র প্রধান, মুফতীয়ে আজম আল্লামা মুফতী আব্দুচ্ছালাম চাটগামী দা.বা. এবং শায়খুল হাদীস ও আমীরে হেফাজত আল্লামা জুনায়েদ বাবুনগরী দা.বা.। সাথে সাথে সম্মেলনের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য সকলের সার্বিক সহযোগিতা ও দুআ চেয়েছেন।

যশোরের চাঁচড়ায় প্রতিপক্ষের হামলায় দু’ভাই জখম

যশোরের চাঁচড়ায় প্রতিপক্ষের হামলায় দু’ভাই জখম


সুমন হোসেন, যশোর জেলা প্রতিনিধিঃ পূর্ব শত্রুতার জের ধরে যশোর সদর উপজেলার চাঁচড়ায় ইউনিয়নের ভাতুড়িয়া গ্রামে বুধবার প্রতিপক্ষের আঘাতে দু'ভাই জখম হয়েছেন।

সকাল নয়টার দিকে এঘটনা ঘটেছে। আহতরা হলেন ভাতুড়িয়া-নারায়ণপুর গ্রামের এনামুল হকের ছেলে আকরামুল (২৪) ও নাজমুল হোসেন (১৮)। গুরুতর অবস্থায় তাদেরকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।সূত্র জানিয়েছে, ভাতুড়িয়া গ্রামের নুরু মৌরির ছেলে ইমরোজ দু'বছর আগে খুন হন। ওই ঘটনায় এনামুলের ছেলে নাজমুলের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয় বলে পরিবারের অভিযোগ। হত্যা মামলায় নাজমুল জেলেও খেটেছেন। সম্প্রতি তিনি জামিন পেয়ে বাড়িতে অবস্থান করছিলেন। হঠাৎই নুরু মৌরি ও তার ছেলে ইসরাজুল, রফিকুল ও তার ছেলে আপন, কবির হোসেনের ছেলে রাকিব হোসেন, রিপনের ছেলে ইমন, মমিন উদ্দিনের ছেলে ইমন ও ইউনুস আলীর ছেলে ইকলাস মিলে ভাতুড়িয়া বাজারে একরামুল ও নাজমুলকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে।

স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে। এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

সিরাজগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ৫০হাজার টাকা জরিমানা

সিরাজগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ৫০হাজার টাকা জরিমানা

মামুদরানা,সিরাজগঞ্জ,জেলাপ্রতিনিধিঃসিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের গাছাবাড়ী এলাকায় যমুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ৫০হাজার টাকা জরিমানা করেছেন সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ রহমত উল্লাহ।
আজ ৩০ডিসেম্বর সকাল ১০টায় গোপন সংবাদের ভিত্তিতে অবৈধ উপায়ে বিপণনের উদ্দেশ্যে বালু উত্তোলন করা হচ্ছে সংবাদ পেয়ে উক্ত স্থানে এ মোবাইল কোর্ট পরিচালনা করেন।
উক্ত অভিযানে,সেরাজুল ইসলাম নামক জনৈক ব্যক্তি এলাকায় অবৈধ উপায়ে বালু উত্তোলন করে বিক্রি করে আসছেন বলে স্থানীয় সূত্রে জানা যায়। পরবর্তীতে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারার অপরাধে ১৫ ধারায় অভিযুক্ত কে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার)টাকা অর্থদন্ড দেয়া হয়।
উক্ত,মোবাইল কোর্ট পরচালনায় ,সিরাজগঞ্জ আনসার বাহিনীর সদস্যগণ, উপজেলা ভূমি অফিসের স্টাফগণ সহযোগিতা করেন।
অবৈধ উপায়ে বালু উত্তোলন বিরোধী অভিযান অব্যহত থাকবে বলে জানান তিনি।

নওগাঁয় একদিনে ১৮জন করোনায় আক্রান্ত

নওগাঁয় একদিনে ১৮জন করোনায় আক্রান্ত



রহমতউল্লাহ আশিকুর জামন নুর,নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁয় একদিনে ১৮জন করোনায় আক্রান্ত
করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নওগাঁয় নতুন করে আরো ১৮জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। নওগাঁ ডেপুটি সিভিল সার্জন ডা: মঞ্জুর-এ মুর্শেদ বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার রাতে ই-মেইলে আসা এক প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে। নওগাঁ ডেপুটি সিভিল সার্জন ডা. মঞ্জুর-এ মুর্শেদ বলেন, করোনার প্রকোপ বৃদ্ধি পেলেও মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলছেন না।
মাস্ক পরিধানে অনীহা এখনো রয়েই গেছে। নওগাঁ চেম্বার অফ কমার্স থেকে সকল দোকানপাট সন্ধ্যা ৭টার মধ্যে বন্ধ করতে বলা হলেও তা মানা হচ্ছে না। এরই মধ্যে গত কয়েক দিনের তীব্র শৈত্য প্রবাহ শুরু হওয়ার পর জেলার প্রতিটি হাসপাতালে শীতজনিত রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। করোনা প্রতিরোধে এখনই যদি সবাই স্বাস্থ্যবিধি মেনে না চলে করোনার বিস্তার ঘটতে পারে। নতুন করে আক্রান্তদের মধ্যে নওগাঁ সদরে ১২জন, বদলগাছী উপজেলায় ৩জন, ধামইরহাট উপজেলায় ১জন, পত্নীতলা উপজেলায় ১ জন এবং রাণীনগর উপজেলায় ১জন রয়েছে। আক্রান্ত সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। তিনি আরো বলেন, স্বাস্থ্য অধিদপ্তরে প্রয়োজনে অক্সিজেনের সিলিন্ডারের বরাদ্দ পাঠানো হয়েছে। এছাড়া চিকিৎসক ও নার্সের এখন পর্যন্ত কোন স্বল্পতা নেই। আমাদের যা আছে তা দিয়ে এখন পর্যন্ত করোনা মোকাবেলা করা সম্ভব।

জেলা সিভিল সার্জন অফিসের তথ্যানুযায়ী জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫৩০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ জন। আরোগ্য লাভ করেছে ১ হাজার ৪৩৪ জন। নিহতের মধ্যে দেড় মাসের এক ছেলে শিশু, ৪০ বছরের ২ জন, ৫০ বছরের ৮ জন, ৬০ বছরের ৬ জন এবং ৭০ বছরের ৮ জন। এদের মধ্যে ৩ জন মহিলাও রয়েছে।

নওগাঁর বদলগাছীতে পুকুর থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

নওগাঁর বদলগাছীতে পুকুর থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার


 নওগাঁ  জেলা প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছী পুকুর থেকে অজ্ঞাত পরিচয়ে এক ব্যক্তির অর্ধ গলিত ভাসমান লাশ উদ্ধার করেছে থানা পুলিশ।

থানা পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানাযায়, উপজেলার জেলাহার গ্রামে কয়েকদিন থেকে পুকুরের মাঝখানে একটি লাশ ভাসছিল। পুকুরটি বড় হওয়ায় সহজে বুঝা যায়নি এটি মানুষের লাশ। জেলাহার গ্রামের বুলবুলসহ স্থানীয় লোকজন জানায় বুধবার সকাল ১০টার দিকে পুকুরের পাশে বসবাসরত পরিবারের মেয়েরা কাপড়-চোপড় ধোলায় করতে যায়। এ সময় লাশটি পুকুরের অদূরে ভাসছিল। তখন লোকজনের সন্দেহ হয় এটি বস্তা না লাশ। তা যাচাইয়ের জন্য স্থানীয় মেম্বার ইউনুছকে ডেকে নেয় ঘটনাস্থলে।


ঐ মেম্বার পুকুরে নেমে গিয়ে টেনে নিয়ে আসার পরে বুঝা যায় এটি মানুষের লাশ। তার পড়নে শুয়েটার ছিল জন্যই লাশটিকে লিটারের বস্তা মনে করে কেহ গুরুত্ব দেয়নি। খবর পেয়ে সঙ্গীয় ফোর্সসহ বদলগাছী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চৌধুরী জোবায়ের আহমেদ ঘটনাস্থলে যায়।তথ্য সংগ্রহকালে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার পত্নীতলা সার্কেল মোঃ তরিকুল ইসলাম এবং পিবিআই সদস্য এস.আই নুরুল ইসলাম প্রমূখ।  

বদলগাছী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চৌধুরী জোবায়ের আহমেদ জানায়, লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে। এখন পর্যন্ত লাশের কোন পরিচয় মিলেনি।

রামকৃষ্ণপুর ইউনিয়ন বাসিকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন আবু ইউসুফ জাফর পাপ্পু

রামকৃষ্ণপুর ইউনিয়ন বাসিকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন আবু ইউসুফ জাফর   পাপ্পু

কুষ্টিয়া জেলা প্রতিনিধি//রামকৃষ্ণপুর ইউনিয়নের জাতীয় পার্টির  দলীয় মনোনয়ন প্রত্যাশী আবু  ইউসুফ জাফর পাপ্পু  রামকৃষ্ণপুর ইউনিয়ন বাসিকে ইংরেজি নববর্ষ ২০২১ উপলক্ষে রামকৃষ্ণপুর ইউনিয়ন বাসিকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন
তিনি আরো বলেন রামকৃষ্ণপুর ইউনিয়ন  বাসির সাথে সুখে-দুখে সব সময় পাশে আছি এবং ভবিষ্যতেও থাকব ইনশাআল্লাহ।

 তিনি আরো বলেন,অতীতের ব্যর্থতা এবং গ্লানি ভুলে গিয়ে সবাই মিলেমিশে সবার বিপদে-আপদে পাশে থাকার জন্য আহবান করেন এই নেতা।

কিশোরগঞ্জে গণতন্ত্রের বিজয় দিবসে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

কিশোরগঞ্জে গণতন্ত্রের বিজয় দিবসে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ লাতিফুল আজম,নীলফামারী প্রতিনিধি:

২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর  নির্বাচন  ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ধারাবাহিকতা রক্ষার্থে সংবিধান সমুন্নত  রাখায়  এই দিনটিকে গণতন্ত্রের বিজয় দিবস  হিসেবে পালনের লক্ষ্যে, নীলফামারী কিশোরগঞ্জ উপজেলা আ' লীগের আয়োজনে  গণতন্ত্রের সাফল্যের দ্বিতীয় বছর পূর্তি উপলক্ষে এক অনাড়ম্বর পরিবেশে বিজয় দিবসে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে  । আজ বুধবার বিকেলে আ'লীগের অস্থায়ী কার্যালয় শফি মিয়া মর্ডান মার্কেট থেকে দলটির সহযোগী অঙ্গ সংগঠনের সর্বস্থরের নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি সুসজ্জিত বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে  এক আলোচনা সভায় মিলিত হয়।

এসময় বক্তব্য রাখেন, উপজেলা আ'লীগ সভাপতি জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক মশিয়ার রহমান,  উপজেলা ছাত্রলীগের  সভাপতি  মাইনুল আরিফিন সপু, ছাত্রলীগের সাবেক সহ সভাপতি শহীদুল ইসলাম খোকন, স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি আসাদুজ্জামান চিলু,সহ সভাপতি রাশেদুল ইসলাম। জেলা মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক শিল্পী রানী রায়, ছাত্রলীগ নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী শফি কামাল রিয়াদ ও আহসানুল হক চন্দন, সদর ইউপি চেয়ারম্যান আনিসুল ইসলাম আনিছ, নিতাই ইউপি চেয়ারম্যান ফারুকুজ্জামান ফারুক,বাহাগিলি ইউপি চেয়ারম্যান আতাউর রহমান শাহ্ দুলু।

 উল্লেখ্য  যে  এ বিজয় দিবসে জাতীয় পার্টির  দু'জন নেতা আ'লীগে যোগদান করেন, পুটিমারী ইউনিয়নের আলিয়ার রহমান চৌধুরী অপর জন গাড়াগ্রাম ইউনিয়নের  জোনাব আলী।

নওগাঁর আত্রাইয়ে নবাগত ওসি সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

নওগাঁর আত্রাইয়ে নবাগত ওসি সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

মোঃ ফিরোজ হোসাইন, রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে নবাগত ওসি মোঃ আবুল কালাম আজাদের আযোজনে  আজ বিকাল ৩ টায় সাংবাদিকদের  সঙ্গে  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত মতবিনিময় সভায় নবাগত ওসি মোঃ আবুল কালাম আজাদ বলেন-বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করাই হলো সাংবাদিকের মূল দায়িত্ব।
তিনি বলেন-সাংবাদিকেরা হল সমাজের দর্পণ ও জাতির বিবেক। তারা বিবেক বুদ্ধি খাটিয়ে সঠিক তথ্য উদঘাটন করে পত্রিকায় প্রকাশে তারা সচেষ্ট থাকেন।
 মতবিনিময় সভায় আত্রাই থানার ওসি তদন্ত মোঃ মোহাম্মদ মোজাম্মেল হক এর পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-  আত্রাই উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ রুহুল আমিন, সহ সভাপতি তপন সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ফিরোজ হোসাইন  অর্থ সম্পাদক মোঃ মিলন হোসেন, মুজাহিদ খান, মোঃ কামাল উদ্দিন টগর,
মোঃ উত্তাল মাহমুদ, মোঃ আব্দুল মজিদ মল্লিক,  মোছাঃ মিতু মনি,
মোঃ ওমর ফারুক,  প্রভাষক মোঃ রুহুল আমিন , মোঃ মামুনুর রশীদ সুইট,
মোঃ কাজী রহমান, মো সেন্টু,।

মোহনগঞ্জে ডাক্তারদের বিক্ষোভ সমাবেশ

মোহনগঞ্জে ডাক্তারদের বিক্ষোভ সমাবেশ

আজহারুল ইসলাম মোহনগঞ্জ (নেত্রকোনা)প্রতিনিধিঃ জামালপুরে কর্তব্যরত দুই ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ওপর রোগীর স্বজন ও  পুলিশি হামলার প্রতিবাদে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তাররা বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে। 

এ সময় তারা অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি দেয়ার দাবি জানান।
বুধবার বেলা ১২টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি পালন করা হয়। এ কর্মসূচির অংশ হিসেবে তারা প্রাইভেট চিকিৎসা অনিদিৃষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন। 

এ সময়  মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের  আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুবীর সরকার, ডা. শাকের আহমেদ জনি, ডা. জেবিন ফেরদৌসী, ডা. জান্নাতুন নেছা চাঁদনী, ডা. মাহমুদা আক্তার আঁখি, ডা. শাহরিয়ার জাহান ওসমানী, ডা. আকিদা খানম শান্তা, ডা. অলক কান্তি তালুকদার, ডা. আসিফ নেওয়াজ সহ হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে দিনাজপুরে অনুষ্ঠিত হয় আনন্দ র‌্যালি

গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে দিনাজপুরে অনুষ্ঠিত হয় আনন্দ র‌্যালি

মামুনুর রশিদ, দিনাজপুর প্রতিনিধি: গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে দিনাজপুরে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় স্থানীয় জোড়া ব্রিজ থেকে একটি আনন্দ র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই জায়গায় এসে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত পথসভার আয়োজন করা হয়। বাংলাদেশ আওয়ামী যুবলীগ জেলা শাখার ব্যানারে উক্ত আনন্দ র‌্যালি ও পথসভায় উপস্থিত ছিলেন যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ সদর উপজেলা ও শহর যুবলীগ শাখার নেতাকর্মীরা।
 
এ সময় আয়োজকরা বলেন, ২০১৮ সালের ৩০শে ডিসেম্বরে নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়।

রাজশাহীর বাগমারায় দুবৃর্ত্তরা আলুর গাছ কেটে ফেলেছে

রাজশাহীর বাগমারায় দুবৃর্ত্তরা আলুর গাছ কেটে ফেলেছে

রাজশাহী ব্যুরো: রাজশাহীর বাগমারার এক কৃষকের  আলুর জমির গাছ কেটে ফেলেছে দুবৃর্ত্তরা। আসন্ন পৌরসভা নির্বাচনের এক কাউন্সিলর প্রার্থীর পক্ষে কাজ করার কারণে দুবৃর্ত্তরা ক্ষেতের আলু নষ্ট করতে পারে বলে তিনি বা এলাকাবাসির ধারণা। স্থানীয় লোকজনের সূত্রে জানা গেছে, ডাক্তা গ্রামের কৃষক আবদুল কুদ্দুস বিলসতি বিলে ১০ শতক জমি বর্গা নিয়ে সেখানে আলু চাষ করেছিলেন। যত্ন করে আলুগাছগুলো বেড়ে ওঠেছিল।খেতের পরিচর্যার জন্য জমিতে    আসেন। এসময় খেতের সব আলুগাছ কাটা অবস্থায় দেখতে পান,আলুর গাছ কাটা দেখে এসময় তিনি কান্নায় ভেঙে পড়েন। 
 
তাঁর খেতের আশপাশে আলুখেত অক্ষত অবস্থায় থাকলেও কেবলমাত্র তাঁর খেতই নষ্ট করা হয়েছে। 
আগামি ১৬ জানুয়ারি এই পৌরসভার নির্বাচন। 
 
স্থানীয় কাউন্সিলর হাসান আলী বলেন, কৃষক আবদুল কুদ্দুসের আলুর গাছ নষ্ট করে অমানবিকতার পরিচয় দেওয়া হয়েছে। ফসলের সঙ্গে শক্রুতা করা উচিত হয়নি।

নওগাঁয় আওয়ামীলীগের প্রার্থীকে সংবর্ধনা

নওগাঁয় আওয়ামীলীগের প্রার্থীকে সংবর্ধনা

রাজশাহী ব্যুরোঃ নওগাঁ পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। 

দলীয় কার্যালয়ের সামনে । সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। এবং দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় তিনি বলেন, নওগাঁ পৌরসভা নির্বাচনে আমাকে  আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মনোনীত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি  কৃতজ্ঞতা প্রকাশ জানান। নির্বাচনে নৌকার বিজয়ের জন্য দলের সকল নেতা-কর্মী ও নওগাঁ পৌরবাসীর সহযোগিতা কামনা করেন ৷ তিনি আরও বলেন, আমি জিতলে নওগাঁবাসীকে মাদক, সন্ত্রাসমুক্ত ও আধুনিক ডিজিটাল পৌরসভা উপহার দিবো।

বগুড়ার শেরপুর উপজেলায় বারোমাসী আম চাষ

বগুড়ার শেরপুর উপজেলায় বারোমাসী আম চাষ

মোঃ সবুজ মিয়া, বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার শেরপুর উপজেলায় দুই বছর হলো শুরু করা হয়েছে বারোমাসী আম চাষ। উপজেলার খামারকান্দি ইউনিয়নের মাগুড়াতাইর গ্রামে গড়ে তোলা হয়েছে বিশাল একটি আমবাগান। বাগানটির নাম দেয়া হয়েছে 'ফুল এগ্রো ফার্ম লিমিটেড'।
 

শীতকালেও হাতের নাগালে পাওয়া যাচ্ছে আম। এতে উৎসাহিত হয়ে বাগানটি দেখতে প্রতিদিনই ভির করছেন সাধারণ মানুষ। আম গাছের কোনো অংশে আমের মুকুল।  কোনো অংশে মুকুল থেকে বের হয়ে আসা বোল। আবার বোল থেকে গুটি গুটি আম। কোনো কোনো ডালে পরিপূর্ণ পাকা আম। বাগানে আম ছাড়াও বিভিন্ন প্রকার শীতকালীন সবজি, মাল্টা, পেয়ারাসহ বিভিন্ন ফলের চাষও করা হয়েছে।

 

আমবাগানটি গড়ে তুলেছেন তিনবন্ধু মিলে। হলেন, শহিদুল ইসলাম, মামুনুর রশীদ মামুন ও সোহেল রেজা ছোটবেলা থেকেই একসঙ্গে থাকে। তারা জানান, চল্লিশ বিঘা জমির উপর মিশ্র ফলের বাগানটি করা হয়েছে। এর মধ্যে ১৮ বিঘা জমিতে বারোমাসি আম বারি-১১ ও কাটুমিন জাতের আম চাষ করা হচ্ছে। এর মধ্যে চার বিঘা জমিতে বারি-১১ জাতের আম চাষ করা হচ্ছে।

 

২০০৫ সালে ছোট পরিসরে নিজেদের পাঁচ বিঘা জমির ওপর ফলের বাগানটি গড়ে তোলা তারা। পরে আরও ৩৫ বিঘা জমি লিজ নিয়ে বাগানটি বড় করা হয়। বাগানে রকমারি ফলের চাষ করা হচ্ছে। দুইবছর হলো সেখানে বারোমাসি আম কাটিমুন ও বারি-১১ চাষ করা হচ্ছে। বর্তমানে তারা বারোমাসি আম বিক্রিতে ব্যস্ত হয়ে পড়েছেন।

 

ফলচাষী শহিদুল ইসলাম বলেন, বর্তমানে আমরা ৫০০ টাকা কেজি দরে আম বিক্রি করছি। সবকিছু ঠিক থাকলে আমের দাম ভালো পাওয়া যাবে। 

 

তিনবন্ধু যেভাবে হলেন ফলচাষীঃ

শহিদুল, মামুন ও সোহেল তিনজনই কৃষক পরিবারের সন্তান। কৃষি সম্প্রসারণের এক জরিপে দেশসেরা কৃষক নির্বাচিত হন মামুন। এরপর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে নির্বাচিত করে মামুনকে থাইল্যান্ডে ফুড প্রডাকশন ও ম্যানেজমেন্টের ওপর প্রশিক্ষণের জন্য পাঠানো হয়।

 

প্রশিক্ষণ শেষে তিনি দেশে ফিরে এসে মিশ্র ফলের বাগান গড়ে তোলার উদ্যোগ নেন। আরেক উদ্যোক্তা শহিদুল ইসলাম। তিনি জীবিকার তাগিদে মালয়েশিয়ায় গেলেও ২০০১ সালে দেশে ফেরেন। আর সোহেল বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) থেকে বারোমাসি আম চাষের ওপর প্রশিক্ষণ নেন।

 

পরবর্তিতে তারা যৌথভাবে বিভিন্ন নার্সারী থেকে চারা সংগ্রহ করে ৫ বিঘা জমির ওপর একটি ফলের বাগান তৈরি করেন। সফলতা পাওয়ায় তারা আরও ৩৫ বিঘা জমিতে মিশ্র ফলের বাগান গড়ে তোলেন। পরে তারা সেখানে বারোমাসি আমের চাষ শুরু করেন।


বারি-১১ ও কাটিমুন

বারি আম-১১ বারোমাসি জাতের আম অর্থাৎ সারা বছরই ফল দিয়ে থাকে। বছরে তিনবার ফল দেয় এ জাত। নভেম্বর, ফেব্রুয়ারি ও মে মাসে গাছে মুকুল আসে এবং মার্চ-এপ্রিল, মে-জুন এবং জুলাই-আগস্ট মাসে ফল আহরণের উপযোগী হয়।

ফল লম্বাটে ( লম্বায় ১১.৩ সেন্টিমিটার ) এবং প্রতিটি আমের গড় ওজন ৩০০ থেকে ৩৫০ গ্রাম। কাঁচা আমের ত্বক হালকা সবুজ। আর পাকলে ত্বক হয় হলুদাভ সুবজ। আম গাছটির উচ্চতা ৬ থেকে ৭ ফুট। গাছটির কোনো অংশে মুকুল, কিছু অংশে আমের গুটি, কিছু অংশে কাঁচা আম, আবার কোথাও পাকা আম। একটি গাছেই ফুটে উঠে আমের 'জীবনচক্র'। এটি খেতে সুস্বাদু, তবে একটু আঁশ আছে। ফলের শাঁস গাঢ় হলুদ বর্ণের। এই জাতের ৪ থেকে ৫ বছর বয়সী গাছ থেকে প্রতিবার ৬০ থেকে ৭০টি আম আহরণ করা যায়।

 

এছাড়াও এই জাতের একটি গাছে বছরে প্রায় ৫০ কেজি পর্যন্ত আম হয়ে থাকে। বারি আম-১১ এর এক বছর বয়সী গাছে আমের মুকুল আসে। আম গাছের একটি থোকার মধ্যে ৫ থেকে ৬ টি আম থাকে।

 

আমের উচ্চফলনশীল এই জাতটি বাংলাদেশের সব এলাকায় চাষ উপযোগী। আমের এই জাতটি সম্পূর্ণ দেশীয়, হাইব্রিড নয়।

 

মে মাস আমের মৌসুম হওয়ায় এ মাসে আমের ফলন বেশি হয়। দ্বিতীয় পর্যায়ে আগস্ট মাসে, তৃতীয় পর্যায়ে নভেম্বর এবং চতুর্থ পর্যায়ে ফেব্রুয়ারি মাসে আম পাকবে।

 

এছাড়াও দেশে বারি-১১ এর পাশাপাশি থাইল্যান্ডের 'কাটিমুন' নামে একটি বারোমাসি আমের চাষ হচ্ছে। বগুড়া শেরপুর উপজেলা ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহীসহ বিভিন্ন জায়গায় এই আমটির চাষাবাদ হয়।

 

জানতে চাইলে শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা সারমিন আকতার জানান, খামারকান্দি ইউনিয়নে মাগুড়াতাইর গ্রামে ৪০ বিঘা জমির ওপর মিশ্র ফলের বাগান গড়ে তোলা হয়েছে। সেখানকার ফলচাষীদের নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে। কেউ ফলের চারা নিতে যোগাযোগ করলে আমরা তাকে ওই বাগানের পাঠিয়ে দেই। বাগানটি আগে আমাদের মাল্টা প্রদর্শনী প্রজেক্ট ছিল। সেখানে আমাদের কৃষক মামুন মিশ্র ফলের বাগান গড়ে তুলেছে। সেখানে বারোমাসি আমের চাষ শুরু করে তারা অনেক লাভবান হচ্ছেন।

মোংলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গনতন্ত্রের বিজয় দিবস পালন

মোংলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গনতন্ত্রের বিজয় দিবস পালন

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ৩০শে ডিসেম্বর  গনতন্ত্রের বিজয় দিবস পালন করেছে মোংলা উপজেলা ও পৌর আওয়ামীলীগ। দিবসটি উপলক্ষে বুধবার সকালে স্হানীয় আওয়ামীলীগ কার্যালয় দিয়ে এক আনন্দ মিছিল বের হয়। মিছিলটি পৌর শহরের বিভিন্ন এলাকা ঘুরে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। মিছিল শেষে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার আলোচনা  
আলোচনা সভায় বক্তরা বলেন বি এন পি জামায়াত জোট সরকার দেশকে যখন অস্থিতিশীল রাষ্ট্রে পরিনত করতে চেয়েছিলো।তারা আগুন সন্ত্রাস, পেট্রোল বোমা দিয়ে সাধারণ মানুষকে হত্যা করেছিলো। তারা চেয়েছিলো সোনার বাংলাকে  জঙ্গি রাষ্ট্রে পরিনত করতে।আজকের এই দিনেই সেই দূর্বিষহ অবস্থা থেকে রক্ষা করে দেশেকে গনতন্ত্র ফিরিয়ে দিয়েছিলো বাংলাদেশ আওয়ামীলীগ ।
                      
সভায় উপস্থিত ছিলেন, বাগেরহাট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোল্যা আব্দুর রউফ,  আওয়ামীলীগের সভাপতি ও মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা শেখ আবদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুনিল কুমার বিশ্বাস,উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইব্রাহিম হোসেন, সাবেক পৌর চেয়ারম্যান শেখ আঃ সালাম,পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক কামরুজামান জসিম, উপজেলা ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন,ইউপি চেয়ারম্যান ইসরাফিল হাওলাদার,মোল্লা তারিকুল ইসলাম,গাজী আকবর হোসেন,কবির হোসেন সহ ছাত্রলীগ, যুবলীগ সহ অন্যান সংগঠনের নেতা-কর্মীরা।

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ পরিদর্শনে উপসচিব

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ পরিদর্শনে উপসচিব

লাকসাম প্রতিনিধিঃ কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের চারলেন প্রকল্পের লাকসাম অংশে কাজের গুনগত মান ও খাল ভরাটের অভিযোগের বিষয়ে সরজমিনে তদন্ত করেছেন সড়ক ও জনপথ বিভাগের উপ সচিব আজিজুর রহমান। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিকেলে তিনি চার লেন প্রকল্পের লাকসাম অংশ পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে সড়ক ও জনপথ বিভাগের উপ সচিব আজিজুর রহমান সাংবাদিকদের বলেন, চারলেন প্রকল্পে লাকসাম অংশে কাজের বিষয়ে যে অভিযোগ উঠেছে তার জন্য সরেজমিনে এসে স্থানীয়দের সাথে কথা বলেছি এবং যেসব স্থানে ঢালাই দেয়া হয়েছে সেখান থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠিয়ে পরীক্ষা করে দেখা হচ্ছে। অপরদিকে, সড়ক নির্মাণে খাল ভরাটের ফলে অত্রাঞ্চলে জলাবদ্ধতাসহ পরিবেশে ভারসাম্য নষ্টের আশংকার বিষয়টি নিয়েও তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা গ্রহণের কথা জানান।
 
ওইদিন তিনি মহাসড়কের চার লেন প্রকল্প কাজের লাকসাম বাইপাস, নশরতপুর, জংশন, মিশ্রি, ছিলোনিয়া ও বাটিয়াভিটা অংশ পরির্দশন করেন। এ সময় তিনি সড়কের দুই পাশের দোকানদার ও স্থানীয়দের সাথে কাজের গুনগত মান নিয়ে কথা বলেন। এ ছাড়াও তিনি সড়ক সংশ্লিষ্টদের সাথেও কাজের মান নিয়ে কথা বলেন। এ সময় সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ, লাকসাম পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম, সহকারী কমিশনার (ভূমি) উজালা রানী চাকমা।

নড়াইলে উদ্বোধন হল বিজয় দিবস বঙ্গবন্ধু t-20 ক্রিকেট টুর্নামেন্ট

নড়াইলে উদ্বোধন হল বিজয় দিবস বঙ্গবন্ধু t-20 ক্রিকেট টুর্নামেন্ট

মো: আজিজুর বিশ্বাস ষ্টাফ রিপোর্টার নড়াইলঃ মঙ্গলবার ২৯ ডিসেম্বর সন্ধ্যা ৬.০০ টায় নড়াইল সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে 
 
প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে মূল্যবান বক্তব্য রেখেছেন উদ্বোধন করেন জনাব ওবায়দুল কাদের এমপি মাননীয় মন্ত্রী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ। এ সময় অনলাইনে শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্রিকেটার মোহাম্মদ মাহমুদউল্লাহ।
 
বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বার, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট সুভাষ চন্দ্র বোস, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সিকদার আবদুল হান্নান রুনু, জনাব আশিকুর রহমান মিকু 
সাধারণ সম্পাদক, নড়াইল জেলা ক্রীড়া সংস্থা,গোলাম মর্তুজা স্বপন প্রমুখ।

এ ছাড়াও উপস্থিত ছিলেন আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী আনজুমান আরা,নিরাপদ সড়ক ও রেলপথ বাস্তবায়ন পরিষদ নিসরাপ এর চেয়ারম্যান বিষিষ্ট সংগঠক সৈয়দ খায়রুল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমাত আরা, মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা রহমান কবিতা, জেলা পরিষদের সদস্য এ্যাডভোকেট লিলি,লোহাগড়া পৌর মেয়র মো আশরাফুল আলম সহ জেলা উপজেলার নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

সার্বিক ব্যবস্থাপনায়ঃ মাশরাফী বিন মোর্ত্তজা, সংসদ সদস্য,৯৪,নড়াইল-২।

ক্রীড়া-সংস্কৃতি-মুক্তিযুদ্ধের উর্বর ভূমি নড়াইল জেলার তরুণদের মাদকাসক্তি'সহ নানাবিধ সামাজিক ব্যাধি থেকে দূরে রাখতে ও তরুণদের মাধ্যমে সমৃদ্ধির পথে এগিয়ে গিয়ে একটি সুস্থ-সুন্দর আগামী বিনির্মানের প্রত্যাশায় এই ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করার জন্য বিশেষ ধন্যবাদ জানায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কিংবদন্তি  অধিনায়ক,ক্রিকেটকে যিনি বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় পৌছে দিয়েছেন নড়াইল ০২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মাশরাফি বীন মর্তুজা এমপি।
 
বিজয়ের মাসে বঙ্গবন্ধু'র নামে এমন ব্যতিক্রমী আয়োজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতি নড়াইলের মানুষের স্মারক।
 
বিজয় দিবস বঙ্গবন্ধু T-20 ক্রিকেট টুর্নামেন্ট -২০২০ এর সফলতা কামনা করে হাজার হাজার মানুষ এই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শ্যামনগর গাবুরায় নারীরা ব্যস্ত সময় পার করছে

শ্যামনগর গাবুরায় নারীরা ব্যস্ত সময় পার করছে

হুদা মালী,শ্যামনগর প্রতিনিধি: সাতক্ষীরা শ্যামনগর উপজেলার গাবুরায় কুমড়ার বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছে নারীরা। বুধবার(৩০ ডিসেম্বর) সকালে ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা মেলে কুমড়ার বডি তৈরির দৃশ্য। কুমড়ার বড়ি তরকারী হিসাবে বেশ জনপ্রিয় খাবার। শীতের শুরু থেকেই খাদ্য তালিকায় থাকে কুমড়ার বড়ি। এটি তৈরির কারিকুলামেও রয়েছে মুন্সিয়ানা। কুমড়ার সাথে কলাইয়ের ডাল পিসে কাপড় অথবা বিশেষ নেটে ছোট ছোট বড়ি বানিয়ে রৌদ্রে শুকালেই খাওয়ার উপযোগী হয়ে উঠে। এতে খাবারের তালিকায় আসে পরিবর্তন। এর বিশেষ মহাত্ব হচ্ছে, এটি একবার তৈরি করে সারা বছর খাওয়া যায়। বাড়ির ছাদে, উঠানে কিংবা বিলের ধারে যার যেখানে সুবিধা সেখানেই রৌদ্রে শুকাতে দেওয়া হয় এসব কুমড়ার বড়ি। তবে কুমড়ার বড়ি তৈরির জন্য আগে থেকেই দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করেন গ্রাম বাংলার গৃহিণীরা। এজন্য বর্ষার মৌসুমে গ্রামাঞ্চলের প্রতিটি পরিবারই কুমড়োর গাছ রোপণ করে। বিশেষ করে বাড়ির গোয়ালঘর, থাকার ঘর, রান্না ঘরের ছাদে বা চাল জুড়েই দেখা মিলে কুমড়া গাছের লতা-পাতা। কোন প্রকার সার ছাড়াই বেড়ে ওঠে এ গাছ। প্রথম পর্যায়ে কাঁচা কুমড়া তরকারী হিসাবে খাওয়া হয়, বাকি গুলো রেখে দেওয়া হয় বড়ি তৈরি জন্য। পাকা কুমড়ার সঙ্গে কলাইয়ের ডাল ঢেঁকিতে বা মেশিনে মিশিয়ে মন্ডাকার বানানো হয়। পরে নেট, টিন, চালনি বা পরিষ্কার কাপড়ে মন্ডা থেকে ছোট ছোট বড়ি বানিয়ে রোদে শুকাতে দেওয়া হয়। শুকানোরপর এটিকে তরকারী হিসাবে ব্যবহার করা হয়। এক কেজি কলাইয়ের ডালের সঙ্গে তিনটি কুমড়া পিষে বড়ি বানালেই খাওয়া যায় সারা বছর এমনটাই জানিয়েছেন বেশিরভাগ গৃহিণীরা।

নড়াইলে বিজয় দিবস ও মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লীগ উদ্বোধন

নড়াইলে বিজয় দিবস ও মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লীগ উদ্বোধন

মো:  আজিজুর বিশ্বাস,ষ্টাফ রিপোর্টার নড়াইলঃমঙ্গলবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬.০০ টায় নড়াইল সরকারি বালক উচ্চ বিদ্যালয় খেলার মাঠে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লীগের উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম খেলােয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ।

প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে মূল্যবান বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকওবায়দুল কাদের এমপি ।

এসময় উপস্থিত ছিলেন নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি  এ্যাড.সুবাস চন্দ্র বােস, সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড.সােহরাব হােসেন বিশ্বাস, জেলা প্রশাসক আনজুমান আরা, নড়াইল পুলিশ সুপার জসীমউদ্দিন পিপিএম ( বার ) প্রমুখ।

নড়াইল -২ সংসদ সদস্য মাশরাফী বিন মাের্তজা'র সার্বিক ব্যবস্থাপনায় ক্রীড়া, সংস্কৃতি, মুক্তিযুদ্ধের উর্বর ভূমি নড়াইল জেলার তরুণদের মাদকাসক্তি'সহ নানাবিধ সামাজিক ব্যাধি থেকে দূরে রাখতে ও তরুণদের মাধ্যমে সমৃদ্ধির পথে এগিয়ে গিয়ে একটি সুস্থ – সুন্দর আগামী বিনির্মানের প্রত্যাশায় এই ক্রিকেট টুর্নামেন্টের আয়ােজন।

অনলাইন লটারি কার্যক্রম স্থগিত করা হয়েছে

অনলাইন লটারি কার্যক্রম স্থগিত করা হয়েছে


মোঃ আওলাদ হোসেন, জেলা প্রতিনিধি (দৌলতখান)ঃ আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ৩০ ডিসেম্বর ২০২০ অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের তারিখ নির্ধারিত ছিল। কিন্তু হাইকোর্ট বিভাগের রিট পিটিশন চলমান থাকায় আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য 'ডিজিটাল লটারি কার্যক্রম' সাময়িকভাবে স্থগিত করা হল।
 
পরবর্তীতে অনলাইন লটারির তারিখ ও সময় যথারীতি জানিয়ে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
এর আগে, ১১ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ২০২১ শিক্ষাবর্ষে অনলাইন লটারি ভর্তির বিজ্ঞপ্তি জারি করে।
 
ঢাকা মহানগরীর ভেতরে ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এই বিদ্যালয়গুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট আসন আছে সাড়ে ১১ হাজারের মতো। এর সঙ্গে জাতীয়করণ হওয়া আরও দুটি বিদ্যালয় যুক্ত হচ্ছে। এসব বিদ্যালয়গুলোতে মাউশির অধীন কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি হয়ে থাকে।
 
শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির এবার সিদ্ধান্ত নিয়েছে যে বিদ্যালয়গুলোকে এ, বি এবং সি মোট তিনটি ভাগে ভাগ করে ভর্তির কাজ করা হবে। একজন শিক্ষার্থী একটি ভাগের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

পটিয়ার পৌর কাউন্সিলর পদে চমকদেখাতে চান, আবছার উদ্দিন সোহেল

পটিয়ার  পৌর কাউন্সিলর পদে  চমকদেখাতে চান, আবছার উদ্দিন  সোহেল
আবছার উদ্দীন সোহেল 
সেলিম চৌধুরী ,স্টাফ রিপোর্টারঃ-আসন্ন আগামী  পটিয়া পৌর নির্বাচনকে সামনে ঘিরে উদীয়মান যুবনেতা  চমক দেখাতে চান, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়ন প্রত্যাশী  আবছার উদ্দিন সোহেল।  তিনি রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় সহ বিভিন্ন সংগঠনে জড়িত।বিশিষ্ট ব্যবসায়ী ব্যক্তিত্ব স্বনামধন্য পরিবারে সন্তান। কাউন্সিলর পদে মনোনয়ন প্রত্যাশী আবছার উদ্দিন সোহেল  বলেন, নবীন-প্রবীণদের সমন্বয়ে উন্নয়ন কমিটির গঠন করেই সকলের সহায়তায় বিভিন্ন উন্নয়ন ৯ নং ওয়ার্ডে উন্নয়নক র্মকার্ন্ডকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে বলেন, ৯নং ওয়ার্ডকে একটি আদর্শ মডেল শহর ও সম্পূর্ণ  ডিজিটালাইজড শহর গড়ে তুলবো। আমার বড় চ্যালেঞ্জ হচ্ছে, ইয়াবা, মাদক, ইভটিজিং, নারী নির্যাতন, মাদক ব্যাবসা, কিশোর গ্যাং, চুরি, ছিনতাই সহ বিভিন্ন অসামাজিক কার্য্যকলাপের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সহ বিভিন্ন অপরাধ নির্মূল করা। রাজনৈতিক আন্দোলন সংগ্রামে প্রত্যক্ষ ভাবে আমি জড়িত। আমিি স্বচ্ছ রাজনীতিতে বিশ্বাসী।  এলাকার লোকজনের ভালবাসা ও দোয়া চেয়ে এলাকা বাসীর সমর্থন নিয়ে লোকজনের বিপদ-আপদে সামাজিক দায়িত্ব পালন করে আসছি দীর্ঘদিন যাবত। এলাকার নবীন-প্রবীণ সকলের মধ্যমনি ও গরীব, মধ্যবিত্তদের জীবন যাত্রার মান উন্নয়ন পদক্ষেপ ও ৯ নং ওয়ার্ডো  সম্পূর্ণ সিসি ক্যামরার আওতায় এনে তা মনিটরিং করা। এলাকায় কোন আঞ্চলিকতা থাকবে না। সকলেই মিলে মিশে কাঁদে কাঁদ মিলিয়ে বিভিন্ন উন্নয়ন কাজ সহ বিভিন্ন উন্নয়ন কর্মকার্ন্ডেকে এগিয়ে নেব। কে হবে আগামী দিনের পৌর ৯নং  ওয়ার্ডের কাউন্সিলর দেখার অপেক্ষায় এলাকাবাসী। তবে আমি নির্বাচন করার ঘোষণায় এলাকায় নতুন মেরুকরণ সৃষ্টি হয়েছে। এলাকায়  পরিবর্তনের আবাস মিলছে। মানুষ পরিবর্তন ন্যায় বিচার চাই।  তবে এলাকার লোকজনের ভালবাসা ও দোয়া চেয়ে এলাকাবাসীর সমর্থন নিয়ে কাউন্সিলর পদে আমি নির্বাচন করে বিজয়ী হলে  জনগনের সুখে-দুঃখে সেবক হিসাবে কাজ করব। আবছার উদ্দিন সোহেল  সকলের সহযোগিতা দোয়া ও আশীর্বাদ  কামনা  করেন।

পটিয়ায় আদালতের নোটিশ অমান্য করে অবৈধ স্থাপনা নির্মাণ : সংঘর্ষের আশঙ্কা

পটিয়ায় আদালতের নোটিশ অমান্য করে অবৈধ স্থাপনা নির্মাণ : সংঘর্ষের আশঙ্কা

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ-  চট্টগ্রামের পটিয়া পৌরসভার ৭নং ওয়ার্ড বাহুলী  এলাকায় আদালতের বিচারাধীন জায়গা ও পটিয়া থানার ৩১৭ সতর্কীকরণ নোটিশ অমান্য করে দিনরাত দ্রুতগতিতে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। রহস্যজনক সংশ্লিষ্ট কতৃপক্ষ নিরব ভূমিকা পালন করেছে বলে অভিযোগ উঠেছে। নফলে দু'পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।  যে কোন সময়ে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে স্থানীয়রা। এসংক্রান্ত বিষয়ে ইউসুফ বাদশার ছেলে শহীদুল ইসলাম বাদী হয়ে রাশেদ জিলানী প্রকাশ লিটন, আবদুল জব্বার খন্দকারসহ অজ্ঞাতনামা ২৫ জনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে মামলা ও ডি আই জি বরাবর লিখিত অভিযোগ দায়ের করে। পটিয়া থানার ওসি'র নির্দেশে বিবাধীগনকে সতর্কীরণ নোটিশ দেয়া হয়েছে । কিন্তু বিবাদীগণ তা না মেনে গায়ে জোরে আদালতের আদেশ অমান্য করে জোরপূর্বক স্থাপনা নির্মাণ কাজ  করছে বলে শহীদুল ইসলাম অভিযোগ করেন। এ ব্যাপারে ঊধর্বতন পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি ।
 
এলাকার লোকজন জানান, বাহুলী মৌজার ইউসুফ বাদশার ছেলের সাথে প্রতিপক্ষদের সাথে জায়গায় নিয়ে  বিরোধ চলে আসছিল দীর্ঘদিন ধরে। এনিয়ে থানায় একাধিক অভিযোগ, আদালতে মামলা, ডিআইজিসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ রয়েছে। তবে কৌশলে প্রতিপক্ষরা স্থাপনা নির্মাণ করা নিয়ে চরম বিরোধ চলছে দুই পক্ষের মধ্যে। এতে যে কোন মুহূর্তে সংঘর্ষের আশংকা রয়েছে এলাকার লোকজন জানান। ওসি রেজাউল করিম মজুমদার জানান, উভয় পক্ষ্থকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য সতর্কীকরন নোটিস দেয়া হয়েছে। কেউ শান্তি শৃঙ্খলা ভঙ্গ করলে তাকে আইনে আওতায় আনা হবে বলে জানান।

পটিয়া মাইজভান্ডারি গাউসিয়া কমিটির সাংগঠনিক সমন্বয়কারী শোক প্রকাশ

পটিয়া  মাইজভান্ডারি গাউসিয়া কমিটির সাংগঠনিক  সমন্বয়কারী  শোক প্রকাশ

সেলিম চৌধুরী, স্টাফ রিপোর্টারঃ- মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ, ঐতিহ্যবাহী পটিয়া পৌরসভা ৪নং ওয়ার্ড শাখার প্রতিষ্ঠাতা সভাপতি, নুরুল আলম মনু ভাণ্ডারীর স্নেহধন্য প্রবাসী ভাইয়ের নামাজে জানাজা শেষে, ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন, এলাকার কাউন্সিলর, বিশিষ্ট জন, রাজনৈতিক নেতৃবৃন্দ,  সমাজ সেবা কর্মকর্তা,  পটিয়া ও কর্ণফলীর মাইজভান্ডারি গাউসিয়া হক কমিটির সাংগঠনিক সমন্বয়কারী  জাফরুল্লাহ ইসলাম, মোঃ নাছির  উদ্দীন,  এম এ রহিম, মোঃ সালাউদ্দিন, আলী আকবর সিকদার, সাইফুল ইসলাম সোহেল, মফিজ উদ্দিন, পটিয়া পৌরসভার সাবেক সাধারণ সম্পাদক দিদারুল আলম,  দৈনিক জনতা'র সাংবাদিক সেলিম চৌধুরী সহ গভীর শোক প্রকাশ ও শোকসপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান।