দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ে তরুণ-তরুণীদের সাথে মতিবিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ে তরুণ-তরুণীদের সাথে মতিবিনিময় সভা অনুষ্ঠিত
মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধি ॥ বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ে তরুণ-তরুনীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার লিগ্যাল এইড উপ-পরিষদের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ে তরুণ-তরুণীদের সাথে সকাল ১১টায় জেলা কার্যালয়ে মতবিনিময় সভার আয়োজন করে। উক্ত মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান। উক্ত মত বিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু।
তিনি বলেন, বর্তমান সময়ে নারী নির্যাতনের যে চিত্র ফুটে উঠেছে ,তা যেমন পাশবিক তেমনি ভয়াবহ। নারী নির্যাতনের ঘটনা সভ্য সুস্থ বিবেকবান মানুষকে বাক রুদ্ধ করে দিচ্ছে। সমাজে রন্ধ্রে রন্ধ্রে এই বিষাক্ত ছোবল নারীর প্রতি যেভাবে উদ্ধৃত হয়েছে তা থেকে পরিত্রান নেই দুই বছরের শিশু থেকে ষাটোর্ধ্ব বৃদ্ধারও। ধর্ষণ, গণধর্ষণ চলছে। পাশবিক নির্যাতনের শিকার নারীর জীবনে সুস্থভাবে বেঁচে থাকার অধিকার ভুলন্ঠিত হচ্ছে। অপরদিকে সমাজে বুক ফুলিয়ে ঘুরে বেড়ায় ধর্ষক-অর্থের জোরে, সামাজিক প্রতিপত্তি খাটিয়ে, পুলিশ-প্রশাসনকে হাত করে ফেলে। এ ধরণের অশালীন আচরণ প্রকাশ্যে বা অপ্রকাশ্যে ঘটতেই থাকে। রাষ্ট্র- সমাজ সচেতন মানুষ যদি নারীকে মানুষ হিসেবে বিবেচনায় এনে তাদের অধিকার ও মর্যাদা সম্পর্কে সচেতন না হয় এবং মানুষেরা যদি তাদের পাশে এগিয়ে না আসে এবং আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যরা যদি পুরুষতান্ত্রিকতা থেকে বের হয়ে না আসে, অর্থাৎ নারীবান্ধব না হয়, দোষীদের ধরা এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না করে তাহলে নারীর অংশগ্রহণ কখনই অবাধ, নিশ্চিত এবং নিরাপদ হবে না। সেক্ষেত্রে নারী ও পুরুষ সকলকেই বেরিয়ে আসতে হবে পিতৃতান্ত্রিক মানসিকতা ও সংস্কৃতি থেকে। তরুন সমাজ এই সংস্কৃতি নির্মাণে আমাদের বড় সহায়ক শক্তি। এদেশের জাগ্রত তরুন সমাজ সকল অন্ধকার, জরাজীর্ণতা, হতাশা মোকাবেলা করে নারী-পুরুষের বৈষম্য দূর করে গড়ে তুলবে নতুন গণতান্ত্রিক ও মানবিক সমাজ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন আফরোজা চৌধুরী সীমা, ছাত্রী লোপা কুন্ডু, তামান্না আকতার তনু, কৃষ্ণা মুর্মু, খুকি হেম্ব্রম, মাশিয়াত শারমিলী নৈইরিত, ছাত্র সিজান রহমান, নুর ইসলাম এবং সেচ্ছাসেবক আফসানা আফরোজ ইমু প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুবিনা আক্তার।



শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট