শার্শা উপজেলার গোগায় জন্ম সনদে বেশি টাকা আদায় দুর্নীতির অভিযোগ

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের শার্শা উপজেলার ৬ নম্বর গোগা ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধনের রমরমা অর্থ বাণিজ্য চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীরা জানিয়েছেন, গোগা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জন্ম নিবন্ধন করতে গেলে কাড়ি কাড়ি টাকা গুনতে হয়। 

সেখানে সরকারি ফ্রি ও সার্ভিস চার্জ ছাড়াও জন্ম নিবন্ধন করাতে অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে। অথচ অজ্ঞাত কারণে উপজেলা প্রশাসন নীরব রয়েছে। গোগা ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করতে গেলে সেখানে ০ থেকে (৫)পাঁচ বছর বয়স পর্যন্ত খরচ নেয়া হচ্ছে সরকারি ফ্রি ৫০ টাকা সার্ভিস চার্জ ১৫০ টাকা ও ডাক্তারের স্বাক্ষর করানোর ২০০ টাকা সহ-সনদ প্রতি- ৪০০ টাকা করে নেয়া হচ্ছে। ৫ বছরের উর্ধে গেলে সনদ প্রতি ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে। 

অথচ জন্ম সনদ সরকারি ফি নির্ধারণ করা রয়েছে ০ থেকে ৪৫ দিন পর্যন্ত সরকারি কোন ফ্রি নেই কেবলমাত্র সার্ভিস চার্জ ৫০ টাকা নেওয়া যাবে। ৪৫ দিন থেকে (৫)পাঁচ বছরের উপরের সবার জন্য সরকারি ফ্রি ৫০ টাকা ও সার্ভিস চার্জ ৫০ টাকা সহ সর্বমোট ১০০ টাকা নেয়া যাবে। 

কিন্তু গোগা ইউনিয়ন পরিষদে সরকারি নিয়ম ভঙ্গ করে সনদের অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। এই বিষয়টি প্রশাসনের খতিয়ে দেখার অনুরোধ এলাকাবাসীর।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট