মক্কার গ্র্যান্ড মসজিদে ৪ মিলিয়ন মানুষের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে



বেলাল উদ্দিন সিনিয়র স্টাফ রিপোর্টারঃ মক্কাঃ ওমরাহ পুনরায় চালু হওয়ার পর থেকে দুটি পবিত্র মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি তাপ ক্যামেরার মাধ্যমে প্রায় 4 মিলিয়ন মানুষের তাপমাত্রা পর্যবেক্ষণ করেছে। করোনভাইরাস রোগের ছড়িয়ে পড়া (সিওভিড কোভিড -19) যাচাই করার জন্য জ্বরযুক্ত উপাসকদের সনাক্ত করতে গ্র্যান্ড মসজিদের প্রবেশদ্বারে মোট ২৫ টি ক্যামেরা বসানো হয়েছে। শতাধিক কর্মচারী তাপ ক্যামেরা ব্যবহার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি ছয় মিটার দূরে তাপমাত্রা রেকর্ড করতে পারে। দর্শনার্থীদের প্রবেশপথে জীবাণুনাশক ছড়িয়ে দেওয়া হয়।
রাষ্ট্রপতি হজযাত্রীদের সুরক্ষার জন্য কঠোর স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থা চালু করেছেন। সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য, রাষ্ট্রপতি পদে বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপদে আচার অনুষ্ঠান করতে সহায়তা করার জন্য বিশেষ পথ নির্ধারণ করেছেন।
শীতাতপনিয়ন্ত্রণ সিস্টেম এবং ফিল্টারগুলি অতিবেগুনী স্যানিটাইজিং প্রযুক্তি ব্যবহার করে প্রতিদিন নয়টি ক্লিন পান এবং 200 টিরও বেশি হাত-স্যানিটাইজিং ডিভাইসগুলি মসজিদ জুড়ে বিতরণ করা হয়েছে।
স্বাস্থ্যকর কারণে ওয়াটার কুলার এবং পুনঃব্যবহারযোগ্য বোতল নিষিদ্ধ করা হয়েছে এবং এর পরিবর্তে রাষ্ট্রপতি প্রতিটি হজযাত্রীদের  কাছে নির্দিষ্ট সংখ্যক জমজমের পানির বোতল হস্তান্তর করেছেন।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট