মোংলা বন্দরে ভিড়েছে মেট্রোরেলের রেলওয়ে কারবাহী জাহাজ এম ভি এস পি এম

মোঃএরশাদ হোসেন রনি: মেট্রোরেলের যন্রাংশ নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে থাইল্যান্ড পতাকাবহী এমভি এস পি এম ব্যাংকক জাহাজ।
বুধবার বিকেল সাড়ে ৪ টায় বন্দর জেটির ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে এ জাহাজটি।সন্ধ্যা ৬টা থেকে পন্য খালাস শরু হয় জাহাজটির। মোংলা কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল এম মুসা এ তথ্য নিশ্চিত করেন।১৬ ঘন্টার মধ্যে জাহাজ থেকে সকল পন্য খালাস সম্পন্ন বলে জানান তিনি।   

তিনি বলেন মেট্রোরেলের ( রেলওয়ে কার) ৬ টি বগি নিয়ে আসা এটাই প্রথম চালান। এরপর ধীরে ধীরে আরও ১৩৮ টি বগি এ বন্দর দিয়ে খালাস হবে। এগুলো নদীপথে ঢাকায় যাবে বলেও জানান তিনি।

মেট্রোরেলের বগি নিয়ে আসা বিদেশি এ জসহাজের স্থানীয় এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো ওহিউদুজ্জামন বলেন, রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করেছে। ২০২২ সালের মধ্যে ঢাকার মেট্রোরেলের পুরো যন্রাংশ আসবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা আরো বলেন, আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। ফলে মোংলা বন্দরে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে। মোংলা বন্দরের সক্ষমতা বেড়েছে। এই বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।##

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট