লোহার খনির সন্ধানে কূপ খনন শুরু

মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে লোহার খনির সন্ধানে কূপ খনন কাজ শুরু হয়েছে।  এ কার্যক্রমের উদ্বোধন করেন ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তরের (জিএসবি) মহাপরিচালক ড. মোঃ শের আলী। 
দিনাজপুরে এবার লোহার খনির সন্ধানে নেমেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর। অবস্থান নিশ্চিত হওয়ার পর খনির সম্ভাবতা যাচাই ও জরিপের জন্য আনুষ্ঠানিকভাবে কূপ খনন শুরু করেছে জিএসবি'র একটি দল।  চিরিরবন্দর উপজেলার ১০নং পুনট্রি ইউনিয়নের কেশবপুর মৌজায় খনন করা হচ্ছে। 
এবিষয়ে জিএসবি'র মহাপরিচালক ড. মোঃ শের আলী বলেন, 'পাশের কিছু এলাকায় আকরিক লোহার অস্তিত্ব পাওয়া গেছে। সেই তথ্য বিবেচনা করে এখানে সম্ভাবতা যাচাইয়ের জন্য খনন কাজ শুরু করা হয়েছে।' 
এ সময়  উপস্থিত ছিলেন চিরিরবন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা, সহকারী কমিশনার (ভূমি) ইরতিজা হাসান, জিএসবির পরিচালক মো. মইনউদ্দিন, উপ পরিচালক (ড্রিলিং প্রকৌশলী) মোঃ মাসুদ রানা, সহকারী পরিচালক (ড্রিলিং প্রকৌশলী) মোঃ রোকনুজ্জামানসহ অনেকে। উল্লেখ্য, দিনাজপুর জেলায় বড়পুকুরিয়ায় কয়লা খনি এবং মধ্যপাড়ায় পাথর খনির উত্তোলন কাজ অব্যাহত রয়েছে। এরই মধ্যে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে দুটি খনিই। এছাড়াও ফুলবাড়ী ও নবাবগঞ্জের দিঘীপাড়ায় আরও দুটি কয়লা খনি এবং হাকিমপুরের ইসবপুর ও মুর্শিদপুরে উন্নতমানের আকরিক লোহার খনি সম্পর্কে নিশ্চিত হয়েছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর। 

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট