নাটোরে ট্রাক্টরের ধাক্কায় শিশুর মৃত্যু

নাটোরে ট্রাক্টরের ধাক্কায়   শিশুর মৃত্যু

 রাজশাহী ব্যুরো: নাটোর সিংড়ায় ট্রাক্টরের ধাক্কায় রামানন্দ খাজুরা ইউনিয়নে রাকিবুল ৮ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।
শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে এই দূর্ঘটনা ঘটে। নিহত রাকিবুল উপজেলার তালহারা গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।  
সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূর-এ-আলম সিদ্দিকী জানান, বাড়ির পার্শে ভেকু দিয়ে পুকুর খনন করা হচ্ছিল। শিশু টি   মাটি কাটা দেখতে পুকুরের  পার্শে যায়। বাড়িতে ফেরার পথে মাটিবাহী ট্রাক্টরের ধাক্কায় সে গুরুতর আহত হয়। এসময় ট্রাক্টর ড্রাইভার ও সহযোগি গাড়ি রেখে পালিয়ে যায়। স্থানীয়রা রাকিবুল কে উদ্ধার করে হাসপাতালে নেবার পথে তার মৃত্যু হয়। বিষয়টি তদন্ত করে শিশু মৃত্যুর ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে ৷

মনিরামপুরে আম্পান ঝড়ে উপড়ে পড়া গাছে আজও চাপা আছে ৫টি দোকান

মনিরামপুরে আম্পান ঝড়ে উপড়ে পড়া গাছে আজও চাপা আছে ৫টি দোকান

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের মণিরামপুর উপজেলার ডুমুরখালী বাজারের পাঁচটি দোকান আজও গাছের নীচে চাপা পড়ে আছে। বার বার আবেদন জানালেও গাছটি সরানোর কোন উদ‍্যোগ গ্রহন করেনি কর্তৃপক্ষ। ফলে অতি কষ্টে দিনাতিপাত করছে ক্ষতিগ্রস্থ পাঁচটি পরিবার। 

গত শুক্রবার বিকেলে সরেজমিনে যেয়ে দেখা গেছে,  বিগত আম্পান ঝড়ে উপড়ে পড়া বিশাল একটি রেন্টি গাছে চাপা পড়ে আছে পাঁচটি দোকান ঘর। ভেঁঙ্গে চুরে চুরমার হয়ে গেছে দোকান গুলো। এর মধ‍্যে ক্ষতিগ্রস্থ হোটেল মালিক ইকবাল হোসেন, কোন রকম কোন ঠাঁসা করে হোটেল চালাচ্ছে। বাদ বাকী আনিছুর রহমান এর মুদি দোকান, আবুল হাসান এর মুদি দোকান, মিজানুরের চায়ের দোকান ও হানিফের চায়ের দোকান, গাছের চাপা পড়ে ভেঙ্গে চুরে পড়ে আছে। ফলে ঐ সকল দোকানদাররা সেই থেকে মানবতায় জীবন যাপন করে আসছে।
 ক্ষতিগ্রস্থ হোটেল মালিক ইকবাল হোসেন জানায়, গাছটি সরকারী তাই আমরা সরানোর সাহস পাচ্ছিনা। যার কারনে গাছটি সরানোর জন‍্য অনেক আগেই উপজেলা নির্বাহী অফিসে আবেদন দিয়েছি। এরপর দু-দিন আমি নিজে অফিসে যেয়ে বলেছি। কিন্তু আজ পর্যন্ত কোন ব‍্যবস্থা গ্রহন করেনি। ফলে আমরা খুব কষ্ঠে দিনাতিপাত করছি। 

বিষয়টি নিয়ে কথা হয়, প্রবীন আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা ও সাবেক চেয়ারম‍্যান হাতেম আলী সাথে তিনি বলেন, কেন কোন কারনে গাছটি সরানো হচ্ছেনা। এটা নিয়ে আমরা খুবিই চিন্তিত। কারন পাঁচটি পরিবার দীর্ঘদিন ধরে বিপদে রয়েছে। আমি আশা করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাড়াতাড়ি গাছটি সরানোর ব‍্যবস্থা গ্রহন করবেন।
 
এ বিষয়ে বাজার কমিটির সাধারন সম্পাদক রফিকুল ইসলাম প্রতিনিধিকে বলেন, গাছটি নিয়ে আমরা অনেক বিপদে আছি। দ্রুত গাছটি কেটে সরানোর প্রয়োজন। ক্ষতিগ্রস্থ দোকানদারদের খুব কষ্ঠে দিন পার হচ্ছে।  বাজার কমিটির সভাপতি ও হরিহর নগর ইউনিয়ন যুবলীগৈর সিনিয়র সহ-সভাপতি আনিছুর রহমান বলেন, গাছ সরানোর বিষয়ে আমি প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য‍্য মহোদয়কে বলেছি। ইউএনও স‍্যারের কাছে আবেদন দেওয়া হয়েছে। আজও গাছটি সরানোর কোন উদ‍্যোগ নেয়নি কর্তৃপক্ষ। তাই আপনার মাধ‍্যমে আবেদন জানাচ্ছি যেন দ্রুত গাছটি সরানোর ব‍্যবস্থা করে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ। দিন আনা দিন খাওয়া ক্ষতিগ্রস্থ পাঁচটি পরিবারের অতি কষ্টে দিন কাটছে। সেদিক বিবেচনা করে অতিদ্রুত গাছটি সরানোর ব‍্যবস্থা গ্রহন করা হোক এটাই আমার জোর দাবী।

শৈলকুপা প্রেসক্লাবে পৌর মেয়রের ক্যাডার বাহিনীর অতর্কিত হামলা

শৈলকুপা প্রেসক্লাবে পৌর মেয়রের ক্যাডার বাহিনীর অতর্কিত হামলা

ঝিনাইদহ প্রতিনিধি :ঝিনাইদহের শৈলকুপা প্রেসক্লাব কার্যালয়ে হামলা করেছে পৌর মেয়র কাজী আশরাফুল আজমের ক্যাডার বাহিনী। শনিবার সন্ধ্যার পর এ হামলার ঘটনা ঘটে। 

জানা যায়, শৈলকুপার কবিরপুর মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন প্রেসক্লাব কার্যালয়ে কেন্দ্রীয় যুবলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক এ্যাড. এনামুল হোসাইন সুমনের সাথে সাংবাদিকদের মত বিনিময় সভা চলছিলো। মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন শৈলকুপা প্রেসক্লাবের সভাপতি মাসুদুজ্জামান লিটন, সহ সভাপতি এনায়েত হোসেন, সাধারণ সম্পাদক শিহাব মল্লিক, যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান সুমন, সাংগঠনিক সম্পাদক এইচএম ইমরান, সদস্য রাজিব মাহমুদ টিপু, জেলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য সুলতান আল একরামসহ প্রায় ২০জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

এসময় রাস্তার পাশে চেচামেচি শুনে সাংবাদিকরা মতবিনিময় সভা ছেড়ে সেখানে এগিয়ে যায়। এগিয়ে যেয়ে দেখতে পায় উপজেলা যুবলীগের সহ-সভাপতি আসাদুজ্জামান ভুট্টোর উপর দূর্বত্তরা হামলা করেছে। সাংবাদিকরা হামলার ভিডিও বা ছবি তুলেছে এমন সন্দেহে হামলাকারীরা সাংবাদিকদের তাড়া করেন। সাংবাদিকরা দৌড়ে প্রেসক্লাবে ফিরে গেলে হামলাকারীরা সাংবাদিদের মারার উদ্দেশ্যে প্রেসক্লাব কার্যালয়ে চাপাতি, লাঠিসোটা ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঢুকে পড়ে। এসময় মতবিনিময় সভায় উপস্থিত অতিথিবৃন্দ ও সাংবাদিকরা হামলাকারীদের বাধা প্রদান করতে গেলে তারা চেয়ার তুলে সাংবাদিকদের এলোপাতাড়ি ছুড়ে মারে। বাধ্য হয়ে সাংবাদিকরা মতবিনিময় সভা তাৎক্ষনাত বন্ধ করে দিয়ে পুলিশকে খবর দেয়। প্রেসক্লাব কার্যালয়ে পুলিশ উপস্থিত হওয়ার পর হামলাকারীরা স্থান ত্যাগ করে বীরদর্পে ঘটনাস্থল ছেড়ে পৌর ভবনে অবস্থান নেয়। 

এদিকে উপজেলা যুবলীগের সহ-সভাপতি আসাদুজ্জামান ভুট্টো জানান, ১০ জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তণ দিবস উপলক্ষ্যে আমি দলীয় নির্দেশে শনিবার সন্ধ্যায় কবিরপুর ফুল ঘরে পুষ্টস্তবক অর্ডার দিতে যায়। এসময় পৌর মেয়র কাজী আশরাফুল আজমের ক্যাডার সেজান, ইমদাদ, জুয়েল, সোলাইমান, হাফিজ, পল্টন, আজাদ ও টিটুসহ অন্তত ২০/২৫ মিলে আমার উপর দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়। আমার চিৎকার চেচামেচিতে পাশর্^বর্তী প্রেসক্লাব থেকে স্থানীয় সাংবাদিকরা ছুটে আসলে হামলাকারীরা আমাকে ছেড়ে সাংবাদিকদের ধাওয়া করে। এ সুযোগে আমি সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হই। তবে ততক্ষনে আমার উপর লাঠিসোটা দিয়ে আঘাত করে ও চড় থাপ্পর মারে হামলাকারীরা। 

যুবলীগ নেতা ও সাংবাদিকদের উপর মেয়রের ক্যাডার বাহিনীর হামলার ঘটনায় সাধারণ মানুষ ও সচেতন মহল ফুঁসে উঠেছে। 

এ ঘটনায় ঝিনাইদহের পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম জানান, বিষয়টি তিনি শুনেছেন। প্রেসক্লাবে হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

২৬ মার্চ বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে

 ২৬ মার্চ বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে

নিউজ ডেস্কঃ গাজীপুর সিটিতে সামিটের অর্থায়নে ৩৮ নং কালাকৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত তিনতলা ভবন উদ্বোধন অনুষ্ঠান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ শনিবার বিকেলেপ্রথম আলো
আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, 'আমরা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তালিকা প্রকাশ করে সারা জাতির সামনে ৩০ দিনের সময় দেব। এ বিষয়ে কারও আপত্তি আছে কি না, তা দেখা হবে। আপত্তি না থাকলে খসড়া চূড়ান্ত তালিকা প্রকাশ করব ২৮ ফেব্রুয়ারির মধ্যে। ২৬ মার্চ আমরা চূড়ান্ত তালিকা প্রকাশ করব।'

আজ শনিবার গাজীপুর সিটি করপোরেশনের কালাকৈর এলাকায় ৩৮ নং কালাকৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত তিনতলা ভবন উদ্বোধন শেষে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসব কথা বলেন। সামিট গ্রুপের অর্থায়নে বিদ্যালয় ভবনটি নির্মিত হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, 'বীর মুক্তিযোদ্ধাদের যে তালিকা আমরা প্রকাশ করেছি ওয়েবসাইটে, সেখানে দেখেছি ভুলক্রমে যাঁরা আওতাভুক্ত নন, তাঁদের নাম এসে গেছে। আবার যাঁদের নাম আওতাভুক্ত হওয়ার কথা ছিল, তাঁদের নাম বাদ পড়েছে। সে জন্য আমরা সেটাকে আরও তিন সপ্তাহ পিছিয়ে দিয়েছি। এই মাসেরই ৩০ তারিখে সেটা হবে। কারও নামে যদি ভুল থাকে, তিনি যদি আমাদের নজরে আনেন, তাহলে তা আমরা সংশোধন করব। সর্বোপরি এটা পাওয়ার পর আমরা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তালিকা প্রকাশ করে সারা জাতির সামনে ৩০ দিনের সময় দেব। পরে খসড়া চূড়ান্ত তালিকার পর ২৬ মার্চ আমরা চূড়ান্ত তালিকা প্রকাশ করব।'

মন্ত্রী বলেন, তবে কারও বিষয়ে যদি তদন্তাধীন কোনো বিষয় থাকে, তাহলে সেগুলো বাদ থাকবে। পরবর্তীকালে তাঁরা বীর মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হলে তালিকায় তাঁদের নাম সংযুক্ত হবে।

গাজীপুর সিটিতে সামিটের অর্থায়নে ৩৮ নং কালাকৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত তিনতলা ভবন উদ্বোধন অনুষ্ঠান অতিথিরা। আজ শনিবার বিকেলে প্রথম আলো

আ ক ম মোজাম্মেল হক আরও বলেন, 'গাজীপুর সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডের কালাকৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি জরাজীর্ণ অবস্থায় ছিল। সেটিকে সামিটের অর্থায়নে তিনতলা ভবন করা হয়েছে। আমরা এখন এই প্রাথমিক বিদ্যালয়কে উচ্চমাধ্যমিক পর্যায়ে উন্নীত করব। সামিটের মতো অন্যদেরও এলাকাবাসীর উন্নয়নে কাজ করা উচিত।'

অনুষ্ঠানে সামিট গাজীপুর-২ পাওয়ার এবং এইস অ্যালায়েন্স পাওয়ার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মোজাম্মেল হোসেন বলেন, সামিট গ্রুপের অর্থায়ন ও সার্বিক ব্যবস্থাপনায় ৫ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে শূন্য দশমিক ৮ একর জমির ওপর নতুন তিনতলা ভবনটি নির্মাণ করা হয়েছে। এ বিদ্যালয়ে আগে ৩০৪ বর্গফুটের চারটি শ্রেণিকক্ষ ছিল। এখন ৫৪০ বর্গফুটের ১০টি শ্রেণিকক্ষ করা হয়েছে। বিজ্ঞান ল্যাব ও কম্পিউটার ল্যাবের জন্য নির্ধারিত কক্ষ করা হয়েছে। একটি গ্রন্থাগার করা হয়েছে। অভিভাবকদের জন্য বিশ্রামাগার, শিক্ষকদের দুটি কক্ষ, একটি সভাকক্ষ ছাড়াও পুরো বিদ্যালয়ে সীমানাপ্রাচীর নির্মাণ করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুর সিটির ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর খোরশেদ আলম সরকার। বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, সামিট গ্রুপের ভাইস চেয়ারম্যান লতিফ খান, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মোফাজ্জল হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা আক্তার প্রমুখ।
তথ্যের উৎসঃ প্রথম আলো 

ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আহসান আজীম লাভলুর নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন

 ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আহসান আজীম লাভলুর নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টােঃ  সাতক্ষীরা পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী এ. কে. এম আহসান আজীম লাভলুর নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে। 

শনিবার (৯ জানুয়ারি) বাদ মাগরিব উত্তর কাটিয়ায় অবসর প্রাপ্ত শিক্ষক আলহাজ্ব আবুল কাশেম এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক শ্যামনগর শাখার এম ডি আসাদুজ্জামান গোলদার শিমুল, গাজী আব্দুল গফুর, ছাদিক  হাসানুজ্জামান, নূর আলম, এশারুল ইসলাম, গোলাম মোস্তফা  প্রমুখ।সমগ্র অনুষ্ঠান ও দোয়া পরিচালনা করেন, মাওলানা আনসাদুল ইসলাম। 

এসময় সাতক্ষীরা পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী এ. কে. এম আহসান আজীম লাভলুর জন্য দোয়া কামনা করা হয়।

সুন্দরবন প্রেসক্লাবের নব-গঠিত কমিটির প্রথম সভা

সুন্দরবন প্রেসক্লাবের নব-গঠিত কমিটির প্রথম সভা

হুদা মালী,সাতক্ষীরা জেলা প্রতিনিধি: সুন্দরবন প্রেসক্লাবকে সাংগঠনিক ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। শনিবার বিকাল পাঁচটায় সুন্দরবন প্রেসক্লাব কার্যালয় নবনির্বাচিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সুন্দরবন প্রেসক্লাবের নব-নির্বাচিত সভাপতি আইয়ুব আলীর সভাপতিত্বে। সাধারণ সম্পাদক বিলাল হোসেনের সঞ্চালনায়। প্রধান অতিথি ছিলেন, সুন্দরবন প্রেস ক্লাবে উপদেষ্টা মুন্সিগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর আলম, আরো উপস্থিত ছিলেন সুন্দর প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুল হালিম, পীযূষ বাউলিয়া পিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, দপ্তর সম্পাদক জিএম জাহাঙ্গীর আলম, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আশিকুর রহমান, প্রচার সম্পাদক নজরুল ইসলাম কার্যনির্বাহী সদস্য আব্দুল্লাহ আল মামুন, সদস্য ইসমাইল হোসেন, হুদা মালি, সভায় সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটিকে অভিনন্দন জানানো হয়।

পটিয়ার কুসুমপুরা স্কুল এন্ড কলেজের উদ্যোগে হুইপের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

পটিয়ার  কুসুমপুরা স্কুল এন্ড কলেজের উদ্যোগে হুইপের   রোগমুক্তি কামনায় দোয়া  মাহফিল

সেলিম  চৌধুরী স্টাফ রিপোর্টারঃ-পটিয়ার কুসুমপুরা স্কুল এন্ড  কলেজে  ৯ জানুয়ারি শনিবার দুপুরে শিক্ষক মিলাতয়নে  হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপির আশুরোগ মুত্তি কামনায়  খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময়  উপস্থিত ছিলেন কুসুমপুরা স্কুল এন্ড কলেজ গভর্নিং বডির সভাপতিমোহাম্মদ মঈনুদ্দিন মাষ্টার (সচিব ও অধ্যক্ষ)   আলহাজ্ব নেজামুল ইসলাম, মোঃ এমরান মনা, মোঃ  জাবের মেম্বার, আলহাজ্ব জসিম উদ্দিন, মোহাম্মদ হোছাইন, মোঃ আজম খান জনাবা রানু আকতার, সহকারী প্রধান শিক্ষক জনাবা জাহেদা আকতার  শিক্ষক মন্ডলী কমকর্তা কমচারীবৃন্দ। দোয়া মাহফিলেরমোনাজাত পরিচালনা করেন সিনিয়র শিক্ষক জনাব মৌলানা এ এম ইউসুফ চৌধুরী।

রাণীশংকৈলে বন্ধুত্বের হাতছানি ব্লাড ব্যাংক এন্ড দারিদ্র ফান্ডের ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠিত

রাণীশংকৈলে বন্ধুত্বের হাতছানি ব্লাড ব্যাংক এন্ড দারিদ্র ফান্ডের ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠিত

কলিন চন্দ্র (ইতু) রায়, ঠাকুরগাঁও) প্রতিনিধি::-ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে স্বেচ্ছাসেবী একটি সংগঠন বন্ধুত্বের হাতছানি ব্লাড ব্যাংক এন্ড দারিদ্র ফান্ডের ৩য় বর্ষপূর্তি উপলক্ষে উপজেলার কেন্দ্র মাধ্যমিক উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা ও ফ্রী ব্লাড ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে।

৯ জানুয়ারি শনিবার ১২ টার সময় কেন্দ্র মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে দক্ষিণ ভান্ডারা সরকারি প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক গোপেন চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, উপজেলা আ'লীগের সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ সইদুল হক, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফিরোজ আলম,সাবেক মেয়র মোখলেছুর রহমান,কেন্দ্র মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল চন্দ্র রায়,রানীশংকৈল প্রেসক্লাবের সাবেক সভাপতি মোবারক হোসেন, প্রচার সম্পাদক বিজয় রায়,উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক-জাকারিয়া হাবিব ডন,উপজেলা যুবদলের সাবেক সভাপতি বকুল মজুমদার, ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহ্বায়ক তারেক আজিজ, যুব সংহতি হোসেনগাঁও ইউপির সাধারণ সম্পাদক আব্দুল খালেক,মেডিকেল টেকনোলজিস্ট মোহাম্মদ আলী আক্তার, সিটি ক্লিনিক মালিক মিজানুর রহমান।

আরো উপস্থিত ছিলেন,বন্ধুত্বের হাতছানি ব্লাড ব্যাঙ্ক এন্ড দারিদ্র ফান্ডের সভাপতি হারুন সরকার, বন্ধুত্বের হাতছানি এন্ড ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা সোহাগ আলী,সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমান, সহ-সভাপতি রাজা, সাধারণ সম্পাদক-রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক-মিঠু, সাংগঠনিক সম্পাদক নাজমুল,অন্যতম সদস্য মিলন, রাব্বি, নোমান,সদস্য সুজন ও সামাজিক সংগঠন রানীশংকৈল ফেসবুক ব্যবহারকারী গ্রুপের এডমিন ও মডারেটর বৃন্দ সহ প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলেই বন্ধুত্বের হাতছানি ব্লাড ব্যাংক এন্ড দারিদ্র ফান্ডের  সাফল্য কামনা করেন। আলোচনা সভা শেষে দুপুরের খাবার বিতরণ ও ফ্রি ব্লাড ক্যাম্পেইন করা হয়।

আশাশুনির শ্রীউলায় আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা

আশাশুনির শ্রীউলায় আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি  সাতক্ষীরা     প্রতিনিধি : আশাশুনির শ্রীউলায় মাদক, সন্ত্রাস, বাল্য বিবাহ ও যৌতুক বিরোধী আইন-শৃঙ্খলা বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (৯ জানুয়ারী) বিকালে নাকতাড়া প্রাইমারি স্কুল প্রাঙ্গনে এ শ্রীউলা ইউনিয়ন পরিষদের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। 
ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি এবি এম ডি মোস্তাকিম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন আশাশুনি থানার অফিসার্স ইনচার্জ গোলাম কবির, ভাইস চেয়ারম্যান অসিম বরণ চক্রবর্তী। 
এছাড়া উপস্থিত ছিলেন বীর মুক্তিযেদ্ধা, শিক্ষক,ইউপি সদস্যবৃন্দসহ এলাকার হাজার হাজার জনগন।
বক্তারা মাদক ও সন্ত্রাস থেকে সন্তানদের দুরে রাখতে অভিভাবকদের আরও যত্নবান হতে বলেন। মেয়েদের বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্ত করে তাদের লেখাপড়া শিখিয়ে সাবলম্বী করে তুলতে এবং যৌতুক প্রথার বিরুদ্ধে সোচ্চার হয়ে সমাজ থেকে এ কুপ্রথা উৎখাত করতে সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।

লোহাগড়ায় ছাত্রলীগ নেতা উপরে দুর্বৃত্তদের হামলা

লোহাগড়ায় ছাত্রলীগ নেতা উপরে দুর্বৃত্তদের হামলা

মো: আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইল:নড়াইলের লোহাগড়া উপজেলার পারমল্লিকপুর গ্রামের মো:মজিবর মুসল্লীর ছেলে লোহাগড়া উপজেলা ছাত্রলীগের সদস্য ও লোহাগড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী সজীব মুসল্লী দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত হয়ে লোহাগড়া হাসপাতালে ভর্তি।

পরিবার সূত্রে জানা যায়,সজীব মুসল্লী শনিবার ভোর ৪:৩০ ঘটিকার সময় ফজরের নামাজ পড়ার জন্য ঘুম থেকে ওঠে এবং নিজের গরুর খামারে কুকুর ডাকাডাকি করলে গরুর খামারে যাওয়ার পথে তার উপরে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীবাহীনিরা হামলা করে।

সজীব মুসল্লীর স্বজন"রা জানান,সজিব পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে এজন্যই ফজরের নামাজ পড়ার জন্য ওজু করতে টিউবয়েল যায়, এসময় নিজেদের গরুর খামারে কুকুর ডাকাডাকি করলে সেখানে যেতে গেলে,আগে থেকেই ওৎ পেতে থাকা সন্ত্রাসীবাহীনিরা ডাম্পার ও হাতুড়ী দিয়ে তাকে এলোপাতাড়িভাবে মারধর করে গুরুতর আহত করে। 

সজীবের আন্তচিৎকারে আশে পাশের স্থানীয় লোকজন ছুটে আসলে সন্ত্রাসী"রা দ্রুত মটোরসাইকেল যোগে পালিয়ে যায়।এসময় সজীব কে গুরুতর আহত অবস্থায় তার পরিবারের লোকেরা উদ্ধার করে লোহাগড়া সাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

এমন নেক্কার ঘটনার কথা সুনে আওয়ামী-লীগসহ বিভিন্য অঙ্গসংগঠনের নেতা কর্মিরা হাসপাতালে সজীব কে দেখতে জান এবং এমন ঘটনার তীব্র নিন্দা  জানান।

লোহাগড়া উপজেলা ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক এম,এম,রাশেদুল হাসান রাশেদ  জানান,রাজনৈতিক প্রতিহিংসার কারনে সজীব হামলার শিকার হয়েছে। তাকে এমন ভাবে হাতুড়ী ও মটোরসাইকেলের ডাম্পার দিয়ে মেরেছে যেটা কোন ভাবেই মেনে নেওয়া যায় না। 

লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ আশিকুর রহমান বলেন,কে বা কাহারা সজীবের উপরে হামলা করেছে তা কেওই নিশ্চিত করে বলতে পারছে না,সজীব সুস্থ্য হলেই কারা তার উপরে হামলা করেছে সেটা যেনে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।

মডেল ছনহরা ইউনিয়ন গড়তে নৌকা চান ওসমান আলমদার

মডেল ছনহরা ইউনিয়ন  গড়তে নৌকা চান ওসমান আলমদার

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ-  চট্টগ্রামের পটিয়া উপজেলার ১৫ নং ছনহরা ইউনিয়ন আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচন নৌকা নিয়ে নির্বাচন করতে চান ছনহরা ইউনিয়ন আওয়ামীলীগ সিনিয়র যুগ্ম আহবায়ক ও ঐতিহ্যবাহী ছনহরা ষোড়শী বালা উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ওসমান আলমদার। তিনি জানান, পুরুষ নারীদের উন্নয়নসহ মাদক ও দুর্নীতিমুক্ত মডেল ইউনিয়ন গড়তে ছনহরা  ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নৌকার কাণ্ডারি হতে চান ওসমান আলমদার। আধুনিক ও মডেল ইউনিয়ন গড়ার প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের সমর্থন আদায় এবং দলীয় মনোনয়ন পেতে তিনি দলের  নেতা কর্মীদের দাবি জোরালো হচ্ছে। ওসমান আলমদার   বলেন, 'সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের পেছনে রেখে সমাজের উন্নয়ন সম্ভব নয়। সমাজের সর্বস্তরে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর উদ্যোগে অনুপ্রাণিত হয়ে আমি কাজ করতে চাই। যাতে নারীরা সাহসিকতার সঙ্গে সমাজ তথা দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে অবদান রাখতে পারে।' তিনি বলেন,  জাতীয় সংসদ সদস্য রাজী মাননীয় হুইপ আলহাজ্ব শামসুল হক চৌধুরী  নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে দলের জন্য কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ব্যক্তিগত অর্থায়নে সড়ক মেরামত, মসজিদ-মাদ্রাসার উন্নয়ন ও গরিব-দুঃখী মানুষের কাছে থাকার চেষ্টা করেছি। তাই এলাকার মানুষও আমাকে বিজয়ী করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার ঘোষণা দিয়েছেন। আমি আশাবাদী দল আমাকে নৌকা প্রতীক মনোনয়ন দেবেন।তিনি আরও বলেন, বিজয়ী হলে গ্রামের বৈষম্য দূর করে কৃষি বিপ্লবের বিকাশ, কুটির শিল্প, শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং খেলাধুলার জন্য অবকাঠামো গড়ে তুলে যুবকদের মাদক থেকে মুক্ত রাখার ব্যবস্থা করব। ওসমান আলমদার ৩১  বছর যাবত আওয়ামীলীগের রাজনীতি করতে অনেক হয়রানি শিকার হয়েছেন।  আওয়ামীলীগ'কে সুসংগঠিত যুগোপযোগী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।  ইতিমধ্যে দলের ছনহরা ইউনিয়ন বিভিন্ন  কমিটির সম্মেলনে ব্যাপক
 ব্যাপক লোকসমাগম হচ্ছে। সন্মেলনে দলের নেতা কর্মীরা ওসমান আলমদার' কে আগামী ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকা প্রতিক দিয়ে আধুনিক মডেল ছনহরা ইউনিয়ন পরিষদ গড়ে তুলতে জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব শামসুল হক চৌধুরী সুদৃষ্টি কামনা করেন। 

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন ২০২০ সালে ৩৫৫ কোটি টাকার অবৈধ পণ্য আটক

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন ২০২০  সালে ৩৫৫ কোটি টাকার অবৈধ পণ্য আটক

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা
দেশের উপকূলীয় জেলা খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও  সুন্দরবন অঞ্চলের জনগনের সার্বিক নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন। বিশ্বের অন্যতম প্রাকৃতিক ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবনের চার ভাগের ৩ ভাগ এলাকার নিরাপত্তা নিশ্চিত করণে কোস্টগার্ড পশ্চিম জোন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জোনের আওতাধীন এলাকা সমূহে স্থানীয় জনসাধারনের সার্বিক নিরাপত্তা, শিক্ষা, চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে কোস্টগার্ডে কর্মরত কর্মকর্তা- কর্মচারীরা। সুন্দরবন অঞ্চলের নদ- নদী ও মৎস্য সম্পদ সুরক্ষায় কাজ করছে এ বাহিনীর চৌকষ সদস্যরা। পাশাপাশি সুন্দরবনের উপর নির্ভরশীল মৎস্যজীবী, মৌয়াল, বাওয়ালী ও অন্যান্য পেশার দরিদ্র মানুষের একমাত্র ভরসার প্রতীক কোস্টগার্ড পশ্চিম জোন তাদের উপর অর্পিত দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছে। বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আশিক আহম্মদ সিদ্দিক জানান, ২০২০ সালে কোস্টগার্ড পশ্চিম জোন তার এখতিয়ারভূক্ত এলাকাসমূহে চোরাকারবারকারী,পাচারকারী, অবৈধ জেলে আটক, তক্ষক, বিদেশী মদ, গাঁজা, ইয়াবা, হরিণের মাংস, মাথা ও চামড়া, অবৈধ বোট ও অবৈধ জাল আটকসহ বিভিন্ন অপারেশনাল কার্যক্রম পরিচালনা করেছে যার আনুমানিক বাজার মূল্য ৩৫৫ কোটি ৮০ লক্ষ ৮০ হাজার ৪ শত টাকা। এসময় কোস্টগার্ডের অভিযানে ৭৬ জন পাচারকারী, হরিণের ৬০ কেজি মাংস, ১টি মাথা ও ৫টি চামড়া, বিরল প্রজাতির ২টি তক্ষক সাপ , বিদেশী মদ ৩৫৯ বোতল, গাঁজা ৭ কেজি ৭০৫ গ্রাম, ইয়াবা ৩১৯ পিস, আগেয়াস্ত্র ২টি, ইঞ্জিনচালিত বোট ২৯টি, ছোট বোট ১৯টি সহ অবৈধ ১৫৬ জন জেলেকে আটক করা হয়েছে এবং তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে বিভিন্ন প্রকারের জাল ও দঁড়ি। পাশাপাশি মৎস্য সম্পদ সংরক্ষণে জাটকা, চিংড়ি পোনা,ফাইসা পোনা ধরার নিয়মের ক্ষেত্রে কোস্টগার্ডের ভূমিকা অসামান্য। বঙ্গোপসাগরে দেশীয় জলসীমায় মৎস্য সম্পদ সুরক্ষা ও ভারতীয় জেলেদের উৎপাত ঠেকাতে কঠোর ভূমিকা পালন করে যাচ্ছে কোস্টগার্ড পশ্চিম জোন। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ১ ডিসেম্বর কোস্টগার্ডের টহল জাহাজ 'বিসিজিএস সোনার বাংলা' ও ২২ ডিসেম্বর 'বিসিজিএস অপরাজেয় বাংলা' দেশীয় জলসীমায় মাছ শিকারের অপরাধে দুটি ট্রলারসহ মোট ৩৩ জন ভারতীয় জেলেকে আটক করেছে। এসময় জব্দ করা হয়েছে বিপুল পরিমান জাল,দঁড়ি ও বিভিন্ন প্রজাতির মাছ। ২০২০ সালের মার্চ মাসে সারাদেশে যখন করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে তখনই কাজ  হারিয়ে  অসহায় কর্মহীন হয়ে পড়ে কোস্টগার্ড পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকার কয়েক লাখ মানুষ। সরকারি নির্দেশনা অনুযায়ী করোনাকালে স্থানীয়দের সচেতন করতে এবং তাদের ঘরে রাখার জন্য কোস্টগার্ড বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ১ এপ্রিল থেকে শুরু হয় কোস্টগার্ডের নিজস্ব  তহবিল থেকে অসহায় পরিবারগুলোর মাঝে ত্রাণ সহায়তা। ধাপে ধাপে চলতে থাকে এ কার্যক্রম। চরম দূর্দিনে ৫ হাজার পরিবারকে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছে কোস্টগার্ড সদস্যরা। করোনাকালের সম্মুখযোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করেছে এ বাহিনীর প্রতিটি সদস্য। দেশের ক্রান্তিলগ্নে জনগনের জন্য দায়িত্ব পালন করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন এ বাহিনীর অনেক সদস্য। মোংলা, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও সুন্দরবনের বিভিন্ন এলাকায় একটি বেইস ও ১৪টি  স্টেশান নিয়ে পরিচালিত হয় কোস্টগার্ড পশ্চিম জোনের কার্যক্রম। এ বাহিনীর কঠোর নজরদারির কারনে সুন্দরবনে অনেকটাই বনদস্যু জলদস্যুদের উৎপাত কমে গেছে। মাদকের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতি গ্রহন করে এর সাথে জড়িতদের বিরুদ্ধে কোস্টগার্ড আইনগত ব্যবস্থা গ্রহন করেছে যা ভবিষ্যতে অব্যাহত থাকবে। সমুদ্র এলাকায় চোরাচালানরোধে কোস্টগার্ড পশ্চিম জোনের তৎপরতা চোখের পড়ার মত। ২০২০ সালে কয়েক দফা অভিযান পরিচালনা করে বিপুল পরিমান ভারতীয় শাড়ি কাপড়, চোরাই ডিজেল, বিদেশী মদসহ চোরাচালানে সংশ্লিষ্ট চীনা নাগরিক ও দেশীয় অপরাধীদের আটক করেছে কোস্টগার্ড। এছাড়া বঙ্গোপসাগর প্রাকৃতিক গ্যাস, তেল ও অন্যান্য বহু অনাবিষ্কৃত খনিজ সম্পদে সমৃদ্ধ। এ সকল মৎস্য ও খনিজ সম্পদ রক্ষায় কোস্টগার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। কোস্টগার্ড পশ্চিম জোনের জাহাজ 'বিসিজিএস কামরুজ্জামান' ও 'বিসিজিএস মুনসুর আলী'সহ অন্যান্য টহল জাহাজ সমূহ বঙ্গোপসাগরে দেশীয় সমুদ্র সম্পদ ও অপার সম্ভাবনায়ময় সুনীল অর্থনীতি সুরক্ষায় সমুদ্রের অভিভাবকের দায়িত্ব পালন করে যাচ্ছে।

রোটারী ক্লাব অব শ্রীপুর " এর উদ্যোগে, অসহায় মানুষকে কম্বল বিতরণ

রোটারী ক্লাব অব শ্রীপুর " এর উদ্যোগে,  অসহায় মানুষকে কম্বল বিতরণ

মনিরুল ইসলাম মেরাজ। গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুরে "রোটারী ক্লাব অব শ্রীপুর "  এর  উদ্যোগে  রহমানিয়া একাডেমী এন্ড উচ্চ বিদ্যালয় মাঠচত্বরে  কম্বল বিতরণ বিতরণ  করেছেন  "রোটারী ক্লাব অব শ্রীপুর "  এর রোটারীয়নবৃন্দ। 
শনিবার সকাল ১১ ঘটিকায় কম্বল বিতরণ কর্মসূচির সূচনা করেন এমদাদুল হক, প্রেসিডেন্ট "রোটারী ক্লাব অব শ্রীপুর" সহকারী অধ্যাপক মুক্তিযোদ্ধা কলেজ।

এ সময় উপস্থিত  ছিলেন,রোটারীয়ন সাংবাদিক পি পি ছালাম রানা, রোটারীয়ান পি পি গোলাম  রওফ, রোটারিয়ান মাহফিজুলইসলাম,  রোটারিয়ান জুয়েল রানা, রোটারিয়ান কামরুজ্জামান, রোটারীয়ান আব্দুল্লাহ আল মামুন, রোটারিয়ান রুবেল সহ ইন্টারেক্ট ক্লাবের প্রেসিডেন্ট আবুসাইদ,  ভাইস প্রেসিডেন্ট রুমান, সদস্য সচিব মনিরুল ইসলাম মেরাজ উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

এসময় প্রায় শতাধিক অসহায় এবং গরীব মানুষের মধ্যে শীত কম্বল বিতরন করা হয়।
আগামীতে আরও বড় পরিসরে কার্যক্রম পরিচালিত হবে বলে প্রকাশ করেন রোটারি ক্লাব অব স্রীপুরের প্রেসিডেন্ট মোঃ এমদাদুল হক।

কয়রায় বিষমুক্ত বেগুন চাষে বাম্পার ফলন পাওয়ায় কৃষকের মুখি হাসি

কয়রায় বিষমুক্ত  বেগুন চাষে বাম্পার  ফলন পাওয়ায় কৃষকের মুখি হাসি

কয়রা প্রতিনিধি : অধিক ফলন ও কীটনাশক ব্যবহারের প্রয়োজন না হওয়ায় বিটি বেগুন চাষে ঝুকে পড়েছেন কয়রার কৃষকরা। আবার এই জাতের বেগুনের উৎপাদন যেমন খরচ অনেক কম তেমনি বাজারে এর দামও ভালো। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি বিটি জাতের এই বেগুন কৃষি সরেজমিন গবেষণা বিভাগের নির্দেশনা অনুযায়ী চাষ করে অনেকেই এরই মধ্যে লাভবান হয়েছেন। এ জন্য বিটি বেগুন চাষে আগ্রহ হয়ে উঠছে স্থায়ীয় কৃষকরা।
সরেজমিন কৃষি গবেষণা বিভাগ সূত্রে জানা গেছে, বেগুন চাষের সময় ডগা ও ফল ছিদ্রকারী পোকার আক্রমনে ৭০-৮০ ভাগ বেগুন মাঠেই নষ্ট যায়। এজন্য প্রতি বছর ১৭-২০ লাখ মেট্রিক টন কীটনাশক ব্যবহার করতে হয়। ফলে বেগুন চাষের খরচ বেড়ে যায় এবং কৃষকরা এ থেকে লাভবান হতে পারেন না। তাছাড়া প্রচুর পরিমানে কীটনাশকের ব্যবহার মানবদেহের জন্যও ক্ষতিকর। পোকার আক্রমণে সহনীয় হিসেবেই বিটি-১,২,৩, ও ৪ নামে চারটি নতুন উদ্ভাবন করে কৃষি গবেষণা ইনস্টিটিউট। এসব জাতের বেগুনে ডগা ও পোকা আক্রমণ করতে পারে না। ফলে বিষমুক্ত বেগুন উৎপাদন সম্ভব হয়। কয়রা উপজেলার ৪নং কয়রা গ্রামের চাষী গোপাল সরদার প্রতিবেদককে বলেন, বিটি বেগুন পরিবেশবান্ধব। এতে কোনও ধরনের বালাইনাশক স্প্রে করার প্রয়োজন পড়ে না। সরেজমিন গবেষণা বিভাগের কর্মকর্তার অনুরোধে বিটি বেগুনের চাষ শুরু করি। আগষ্ট মাসে বীজতলা ফেলে সেপ্টেম্বরে চাষ শুরু করি নভেম্বর মাসের ১ সপ্তাহ থেকে বেগুন তোলা শুরু হয়। এখন প্রতি সপ্তাহে ২ বার বেগুন তুলতে পারছি, প্রতিবার ১৫০ থেকে ১৮০ কেজি বেগুন তুলতে পেরে তা বাজারে বিক্রি করে সংসারের খরজ চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, প্রথম দিকে বাজারে বেগুন ৬২ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে বিটি বেগুন বাজারে ২০ টাকা বিক্রি হচ্ছে। তাই আগামী বছর আরও বেশি জমিতে এই বেগুনের চাষ করতে চাই।  আমার বেগুনের খেত দেখে এলাকার অনেকেই বিটি বেগুন চাষ করবেন বলে আমার কাছে বেগুনের বীজ চেয়েছেন। কৃষক গোপাল সরদার আরও বলেন, বেগুন চাষ করে এত লাভ হবে, কখনো ভাবিনি। এবার ২০ শতক জমিতে বেগুন চাষ করেছি। চাষ করতে আমার ৪ থেকে ৫ হাজার টাকার মত খরচ হয়েছে। আর সার বীজ সরেজমিন কৃষিগবেষণা বিভাগ থেকে সহযোগিতা পেয়েছি এবং প্রতিনিয়ত পরামর্শ  পাচ্ছি ক্ষেতে বসে।  আগামীতে ২ থেকে ৩ বিঘা বিটি বেগুন চাষ করার প্রত্যায ব্যক্ত করেন। সবচেয়ে বড়কথা, এই বেগুন বিষমুক্ত। এ পর্যন্ত ২ মাসে ৫০ হাজার টাকার বিটি বেগুন বিক্রি করা সম্ভব হয়েছে। আরও ২০ থেকে ৩০ হাজার টাকার বেগুন বিক্রি করতে পারবো। ৩নং কয়রার কৃষক আজিজুল ১৩ শতক জমিতে বিটি বেগুন চাষ করেছেন। তিনি বলেন, বেগুন চাষে মাত্র ১৫০০ টাকা খরচ হয়েছে। কৃষক আহসান বলেন, আগে বেগুন চাষ করলে কীটনাশক কিনতে গিয়েই অনেক টাকা খরচ হয়ে যেত। তবে আমার পাশের জমিতে কীটনাশক ছাড়াই বিটি বেগুন চাষ করতে দেখেছি । আমিও আগামীতে এই বেগুন চাষ করার সিদ্ধান্ত নিয়েছি। সরেজমিনে বেগুন ক্ষেতে এমএলটি সাইট কয়রার বৈজ্ঞানিক সহকারী জাহিদ হাসান বলেন, প্রথম অবস্থায় কৃষকদের বেগুন চাষে আগ্রহী করতে বেগ পেতে হয়েছে। কিন্তু উৎপাদনে সাফল্য দেখে উপজেলার অন্য কৃষকরা উদ্বুদ্ধ হচ্ছেন। স্থানীয় কৃষকদের বিটি বেগুনের উপর প্রশিক্ষণ দেয়া দেওয়া হয়েছে। বিগত বছর ৩ জনকে কৃষককে প্রদর্শণী দেওয়া হয়। । এ বছর ৬ জন কৃষককে বিটি বেগুন বারি-৪ প্রদর্শনী দেওয়া হয়েছে।
সরেজমিন কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. হারুনর রশিদ বলেন, গোপালগঞ্জ জেলার (বিএআরআই) কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্প এর আওতায় আমরা খুলনা জেলার সর্ব দক্ষিণে উপজেলা কয়রাতে বারি বিটি বেগুনের প্রদর্শণী দিয়েছি। দক্ষিণ অঞ্চলে আমাদের যে জাত গুলো ছিল সে জাত গুলোতে প্রচুর পরিমানে পোকা লাগত এবং কৃষক অনেক কীটনাশক স্প্রে করত। কিন্তু এখন বৈজ্ঞানিক পদ্ধতিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) গবেষণা করে (ব্যাসিলাস ট্যুরিনজিনসিস) জাতের বেগুন বীজ উদ্ভাবন করছে। ফলে কোন প্রকার কীটনাশক ছাড়াই বেগুন উৎপাদিত হচ্ছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে আমরা বারি বিটি বেগুন ১, ২, ৩ ও ৪ উদ্ভাবন করা হয়েছে এর ভিতরে বারি বিটি বেগুন ৪ দক্ষিণাঞ্চলের মানুষ অনেক পছন্দ করছে যেহেতু। এই বেগুন টি সবুজ এবং ডিম্বাআকৃতি এই বেগুনে বিশেষ গুন হলো পোকা লাগেনা এবং কৃষককে কীপনাশক ব্যবহার করতে হচ্ছে না এবং মানুষ নিরাপদ একটি সবজি খেতে পারছে । নিরাপদ সবজি খাওয়ার পেছনে মানুষের রোগ বালাই কম হচ্ছে, স্বাস্থ্য ঝুকি কমছে এবং আর্থিকভাবে লাভবান হচ্ছে। ফল ও পোকা প্রতিরোধী জাত হওয়ায় এই বেগুনের চাষ দিন দিন বাড়ছে। সব মিলে আরও অনেক কৃষক যদি আরও চাষাবাদ করে তাহলে কৃষকরা লাভবান হবে। আগামী ২ বছর কৃষকদের মাঝে বিটি বেগুন প্রদর্শণী করার ব্যাপারে সাহায্য করতে পারবো বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

আওয়ামী লীগের ৭৫ সদস্য সাতক্ষীরা জেলা কমিটি দীর্ঘদিন পর অনুমদন

আওয়ামী লীগের ৭৫ সদস্য সাতক্ষীরা জেলা কমিটি দীর্ঘদিন পর অনুমদন

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি  সাতক্ষীরা  প্রতিনিধিঃ সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ৭৫ সদস্য পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।গতকাল বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন দিয়েছেন দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরআগে ২০১৯ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ সাতক্ষীরা জেলা শাখার ত্রি-বার্ষিক কাউন্সিলে পুনরায় মুনসুর আহমেদ সভাপতি ও নজরুল ইসলাম সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।২০১৯ সালের ১২ ডিসেম্বর সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কে অনুষ্ঠিত কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে সভাপতি-সাধারণ সম্পাদক পদে পুনরায় তাদের নাম ঘোষণা করেন কাউন্সিলের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান।পূর্ণাঙ্গ কমিটিতে আছেন: সহ-সভাপতি হলেন-একে ফজলুল হক, বিএম নজরুল ইসলাম, মীর মোস্তাক আহমেদ রবি, কাজী এরতেজা হাসান, মো. শহীদুল ইসলাম, অধ্যক্ষ আবু আহমেদ, মুক্তিযোদ্ধা শেখ শাফী আহমেদ, মো. আছাদুল হক, মাষ্টার নীলকষ্ঠ সোম, শেখ সাহিদ উদ্দিন ও মিসেস সাহানা মহিদ।জেলা আওয়ামী লীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক হলেন-সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, মো. আসাদুজ্জামান বাবু ও আ. হ. ম তারিক উদ্দীন।জেলা আওয়ামী লীগের কমিটিতে বিভিন্ন সম্পাদক সদস্য হলেন-আইন বিষয়ক সম্পাদক এড. ওসমান গনি, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ডা. মুনছুর আহমেদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফসার আহমেদ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক এড. আজহারুল ইসলাম, দপ্তর সম্পাদক শেখ হারুন-উর-রশিদ, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব আরাফাত হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক এড. অনিত কুমার মুখার্জী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক গাজী আনিসুজ্জামান আনিচ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জিএম ফাত্তাহ, মহিলা বিষয়ক সম্পাদক শিমুন শামস্, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার সরকার, যুব ও ক্রীড়া সম্পাদক শেখ আব্দুল কাদের, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন,  বিষয়ক সম্পাদক সরদার মুজিব, সংস্কৃতি বিষয়ক সম্পাদক শামীমা পারভীন রত্না, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. সুব্রত কুমার ঘোষ, সাংগঠনিক সম্পাদক জিএম শফিউল আযম লেলিন, সাংগঠনিক সম্পাদক মো. আতাউর রহমান, সাংগাঠনিক সম্পাদক কাজী আখতার হোসেন, উপ-দপ্তর সম্পাদক শেখ আসাদুজ্জামান লিটু, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রভাষক প্রণব ঘোষ বাবলু ও কোষাধ্যক্ষ রাজ্যেশ্বর দাস।নির্বাহী কমিটির সদস্য হলেন-ইঞ্জি শেখ মুজিবর রহমান, ফিরোজ আহমেদ, এসএম জগলুল হায়দার, এসএম শওকত হোসেন, এবিএম মোস্তাকিম, এড. মোজাহার হোসেন কান্টু, শেখ নুরুল ইসলাম, নরীম আলী মাস্টার, মো. মুজিবুর রহমান, ফিরোজ আহমেদ স্বপন, শেখ নাসেরুল হক, শেখ আব্দুর রশিদ, মো. শাহ্জাহান আলী, মো. শাহাদাত হোসেন, ঘোষ সনৎ কুমার, এসএম আতাউল হক দোলন, মো. মনিরুজ্জামান মনি, শেখ মারুফ হাসান মিঠু, আমিনুল ইসলাম লাল্টু, সাঈদ মেহেদী, মো. আব্দুল কাদের, সাজেদুর রহমান খান চৌধুরী মজনু, অধ্যক্ষ জাফরুল আলম বাবু, মীর মোশারফ হোসেন মন্টু, আসাদুজ্জামান অসলে, এড. সৈয়দ জিয়াউর রহমান বাচ্চু, এনামুল হক ছোট, ইঞ্জি. মেহেদী হাসান সুমন, মিসেস কহিনুর ইসলাম, মোস্তাফিজুর রহমান নাছিম, শেখ মনিরুল হোসেন মাসুম, নাজমুন নাহার মুন্নি, মো. সামছুর রহমান, মীর জাকির হোসেন, মিসেস মাহফুজা রুবি ও ইসমত আরা বেগম।

শৈলকুপায় নির্বাচনী আচরণ বিধি ও আইন শৃঙ্খলা বিষয়ক সভা

শৈলকুপায় নির্বাচনী আচরণ বিধি ও আইন শৃঙ্খলা বিষয়ক সভা

সম্রাট হোসেন, ঝিনাইদহ প্রতিনিধিঃঝিনাইদহের শৈলকুপা পৌরসভা নির্বাচনে প্রার্থীগণের আচরণ বিধি ও আইনশৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে শৈলকুপা উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা লিজা'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম ও জেলা নির্বাচন এবং রিটার্নিং কর্মকর্তা মোঃ রোকুনুজ্জামান। 
বক্তারা দ্বিতীয় ধাপে শৈলকুপা পৌরসভায় আগামী ১৬ জানুয়ারির নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ করতে সকলকে নির্বাচনী আচরণ বিধি ও আইনশৃঙ্খলা মেনে চলার জন্য আহ্বান জানান।
আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী কাজী আশরাফুল আজম, বিএনপির প্রার্থী খলিলুর রহমান, স্বতন্ত্র প্রার্থী তৈয়বুর রহমান খান, জাতীয় পার্টির প্রার্থী আবু জাফরসহ নির্বাচনে অংশ গ্রহণকারী কাউন্সিলর প্রার্থীগণ তাদের বক্তব্যে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য পারভীন জামান কল্পনা, শৈলকুপা সার্কেল এএসপি আরিফুল ইসলাম, ঝিনাইদহ র‌্যাব ক্যাম্পের সহকারি কোম্পানী কমান্ডার এএসপি এইচ এম শফিউল ইসলাম, শৈলকুপা থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহাঙ্গীর আলম, তদন্ত ওসি মহসীন হোসেন, সহকারী কমিশনার(ভূমি) পার্থ প্রতীম শীল, শৈলকুপা উপজেলা ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবী কালু প্রমুখ।

পুলিশ বাহিনী কে আন্তরিক হয়ে কাজ করার আহবান জানালেন …এমপি হেলাল

পুলিশ বাহিনী কে আন্তরিক হয়ে কাজ করার আহবান জানালেন …এমপি হেলাল

রাজশাহী ব্যুরো: নওগাঁর আত্রাইয়ে আত্রাই থানা পুলিশের আয়োজনে গতকাল সকাল ১১ টায় আত্রাই থানা পুলিশের পক্ষ থেকে
 নওগাঁ-০৬আত্রাই-রাণীনগর এর স্থানীয় সংসদ সদস্য ও শ্রম ও কর্মসংস্থান সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন হেলাল এমপি কে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা সহ অভিনন্দন জানিয়েন আত্রাই থানা পুলিশ।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন হেলাল এমপি।
তিনি বলেন-পুলিশ বাহিনী কে পেশাগত দায়িত্ব পালনে আন্তরিক হয়ে কাজ করার আহবান জানালেন এমপি হেলাল। এবং গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করার মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় দেশের মানুষের জীবনের শান্তি, নিরাপত্তা  নিশ্চিত করতে হবে।
তিনি আরও বলেন-প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকার পুলিশ বাহিনী কে আধুনিকায়ন করেছে।
এ সময় উপস্থিত ছিলেন আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ এবাদুর রহমান এবাদ,
আত্রাই থানার নবাগত ওসি মোঃ আবুল কালাম আজাদ, ওসি তদন্ত মোঃ মোজাম্মেল হক,আত্রাই উপজেলা পরিষদের ভাইস- চেয়ারম্যান ও আত্রাই উপজেলা আওয়ামী যুবলীগ লীগের সভাপতি শেখ মোঃ হাফিজুল ইসলাম,রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন জয় প্রমুখ।

সৌদি আরব ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে,৩১ শে মার্চ থেকে সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট আবার শুরু করবে

সৌদি আরব ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে,৩১ শে মার্চ থেকে সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট আবার শুরু করবে

বেলাল উদ্দিন স্টাফ রিপোর্টার:সৌদি আরব স্বরাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে শুক্রবার জানিয়েছে, সৌদি আরব অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

২০২১ সালের ৩১ শে মার্চ থেকে কার্যকর হওয়া এই পদক্ষেপের মধ্যে নিম্নলিখিত পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত রয়েছে:নাগরিকদের কিংডমের বাইরে ভ্রমণ করতে এবং ফিরে আসতে দেওয়া হবে।
২. আন্তর্জাতিক বিমানের অস্থায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।
৩. সমস্ত বায়ু, সমুদ্র এবং স্থল সীমানা আবার খোলা হবে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে কিংডমে করোনাভাইরাস বিস্তার রোধে প্রয়োজনীয় সকল সতর্কতামূলক ব্যবস্থার মধ্যে সংশ্লিষ্ট কমিটি কর্তৃক নির্ধারিত পদ্ধতি ও সতর্কতা অনুসারে উপরোক্ত পদক্ষেপের বাস্তবায়ন করা হবে, বিবৃতিতে আরও বলা হয়েছে।

সৌদি বাদশাহ কিং সালমান করোনার টিকা নিলেন

সৌদি বাদশাহ কিং সালমান করোনার টিকা নিলেন

বেলাল উদ্দিন সিনিয়র স্টাফ রিপোর্টার 
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রথম ডোজ টিকা নিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান। স্থানীয় সময় শুক্রবার (৮ জানুয়ারি) তিনি এই টিকা নিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম বাদশার টিকা নেয়ার দুটি ছবি এবং একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, একজন স্বাস্থ্যকর্মী বাদশা সালমানকে টিকা দিচ্ছেন।

এদিকে এএফপির খবরে বলা হয়েছে, ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার প্রথম চালান পাওয়ার পর গত ১৭ ডিসেম্বর থেকে সৌদি আরবে টিকা দেয়া শুরু হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এএফপি বলছে, সেখানে তিন ধাপে করোনার টিকা দেয়া হবে। প্রথম ধাপে ৬৫ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া হবে। দ্বিতীয় ধাপে ৫০ বছরের বেশি বয়সীদের এবং শেষ ধাপে বাকি সবাইকে টিকা দেয়া হবে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এই টিকা তাদের দেশের নাগরিক ও বাসিন্দাদের বিনা মূল্যে দেয়া হবে।

সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ৬৩ হাজারের মতো করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে এই রোগে ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

কিশোরগঞ্জে শীতার্তদের মাঝে ইউএনও'র কম্বল বিতররণ

কিশোরগঞ্জে শীতার্তদের মাঝে  ইউএনও'র কম্বল বিতররণ

মোঃ লাতিফুল আজম,কিশোরগঞ্জ নীলফামারী:'''মুজিব বর্ষ'' উপলক্ষে নীলফামারী কিশোরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে,অসহায়, দুস্থ, অতিদরিদ্র খেটে খাওয়া শীতে কাবু শীতার্ত ছিন্নমূল  ২২০জন জনগণের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে।

শনিবার সকালে উপজেলার বাহাগিলী ইউনিয়ের, বাহাগিলী ঘাট  মাধ্যমিক বিদালয় মাঠ প্রাঙ্গণে  এ কম্বল  বিতররণ করা হয়। কম্বল বিতরণ কালে  উপস্থিত ছিলেন, ইউএনও মোছাঃ রোকসানা বেগম, প্রকল্প বাস্তবায়ন অফিসার আবু হাসনাত সরকার, সহকারী প্রকৌশলী আবু সাঈদ, বাহাগিলী ইউপি চেয়ারম্যান আতাউর রহমান শাহ্ দুলু, প্রমুখ। এ সময় ইউএনও মোছাঃ রোকসানা বেগম বলেন, ‘এই কনকনে শীতে কোনো দুস্থ পরিবার যেন সরকারের বরাদ্দকৃত শীতবস্ত্র থেকে বাদ না যায়, তাই 'মুজিববর্ষে ' সরকারের নির্দেশনায় এসব মানুষের পাশে দাঁড়াচ্ছি।  সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও শীতার্তদের পাশে এগিয়ে আসা উচিত।’

পারভেজ আকন বিপ্লব আর নেই

পারভেজ আকন বিপ্লব আর নেই

মোঃ নাঈম হাসান ঈমন স্টাফ রিপোর্টারঃ বরিশাল জেলা( দক্ষিন) যুবদলের সভাপতি এ্যাডভোকেট পারভেজ আকন বিপ্লব না ফেরার দেশে চলেগেছে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন।

আজ রাত আড়াই টায় স্টোক করেন তিনি। বিপ্লব বরিশাল নগরীর কাউনিয়াস্থ আকন বাড়ীর ছেলে। তিনি দীর্ঘদিন বিএনপির অঙ্গ সংগঠনের বিভিন্ন পদের সাথে যুক্ত ছিলেন, এছাড়া বরিশাল সরকারী কলেজের ভিপিও ছিলেন।

বিপ্লব বরিশাল বাসী মূলত মানবতার ফেরিওয়ালা নামেই বেশী পরিচিত। নিজের জীবনবাজী রেখে করোনা মহামারী সময়ে নিজে অটো-সিএনজি চালিয়ে দিন-রাত অসহ্য মানুষদের খাদ্য সামগ্রী ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতারণ করে আসছেন।

এই স্বল্প সময়ের মধ্যে নগরীর বাসীর আস্তা অর্জন করে নেন বিপ্লব। তার মৃত্যুতে শোকাত বরিশাল বাসী।
আজ বেলা ১১ টায় বরিশাল বিএনপির দলীয় কার্যালয় শেষ শ্রেদ্ধা জানানোর পর কাউনিয়া আলতাফ মাধ্যমিক বিদ্যালয় বাদ জোহর জানাজার নামাজ অনুষ্ঠিত হওয়া কথা আছে।

কিশোরগঞ্জে প্রাইভেট কার থেকে ফেন্সিডিল উদ্ধার -আটক ৬

কিশোরগঞ্জে প্রাইভেট কার থেকে ফেন্সিডিল উদ্ধার -আটক ৬

মোঃ লাতিফুল আজম,নীলফামারী প্রতিনিধিঃনীলফামারী কিশোরগঞ্জ উপজেলায় প্রাইভেটকার থেকে ২ বোতল ফেন্সিডিল উদ্ধার সহ ৬জনকে আটক করেছে থানা পুলিশ। গতকাল শুক্রবার বিকেলে উপজেলার পুটিমারী ইউনিয়নের ভেড়ভেড়ী কাউয়ার মোড় নামক স্থানে ফেনসিডিল উদ্ধার করা হয়।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, প্রাইভেটকারটি পুটিমারী ইউনিয়নের ভেড়ভেড়ী কাউয়ার মোড় নামক স্থানে অবস্থান করলে, স্থানীয় মাদক ব্যবসায়ী মফু(৫২)প্রাইভেটকারের  ভিতরে থাকা লোকদের মাঝে ২ বোতল ফেন্সিডিল তুলে দেন।এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীর মফু (৫২) ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যান। পরে প্রাইভেটকারের ভিতরে থাকা ২বোতল ফেনসিডিল ও ঢাকা মেট্রো গ-১১-৩৯৩৭ নম্বরের প্রাইভেট কারসহ ৬জনকে আটক করে থানা নিয়ে আসেন। আটককৃতরা হলেন,জলঢাকা মাথাভাঙ্গা গ্রামের মৃত্যু আঃ গনির ছেলে ফিরোজুল (৪৩), জলঢাকা কলেজ পাড়া গ্রামের মজিবর রহমানের ছেলে আনারুল ইসলাম (৪০),ডিমলার ডালিয়া গ্রামের মৃত্যু বদরুল আলমের  ছেলে জিয়াউর রহমান (৪০),রংপুর আসরতপুরের কে  এম মোজাম্মেল হকের  ছেলে আমিনুল হক (৪২), কিশোরগঞ্জ নিতাই কাছারিপাড়া গ্রামের আশরাফ আলীর ছেলে দুলাল হোসেন (৪০),  রংপুর সদরের পালিচড়া গ্রামের মৃত আব্দুস সালামের ছেলে সেলিম রেজা (৪৩),  রংপুর আলহাজ্ব নগরে মৃত্যু বেলাল উদ্দিনের ছেলে আব্দুর রাজ্জাক (৩৮)।
উপ-পরিদর্শক(এসআই) শাহানুর  ইসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, কিশোরগঞ্জ থানায় মামলা নম্বর ০৪/জিআর ০৪ এ আসামিদের শনিবার জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

লাকসাম অটোরিকশা ও ট্রাকের সংঘর্ষ মিশুক চালকসহ যাত্রী গুরুতর আহত

লাকসাম অটোরিকশা ও ট্রাকের সংঘর্ষ  মিশুক চালকসহ যাত্রী গুরুতর আহত

মোঃ রবিউল হোসাইন সবুজ,লাকসাম প্রতিনিধিঃ কুমিলায় লাকসামে মিশুক ও ট্রাকের এক ভয়াবহ দুর্ঘটনা ঘটে।  ( ৯ঠা জানুয়ারি)রোজ শনিবার সকাল ১১টা লাকসাম  বি. এস. টাওয়ারের সামনে এক ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

এসময় অটো-চালিত মিশুক রিকশায় যাত্রীসহ ৩ জন আহত হয়। লাকসাম বাইপাস থেকে দৌলতঞ্জন বাজার উদ্দেশ্যে অটো চালিত মিশুক যাচ্ছিল এমন সময়  ট্রাক রাস্তায় ধাক্কা দেয়। আর সাথে সাথে  যাত্রীসহ গাড়ির চালক পড়ে যায়। 

পরে স্থানীয়  লোকজন ঘটনাস্থলে এসে তাদেরকে উদ্ধার করে লাকসাম উপজেলা স্বাস্থ্য কেন্দ্র  হাসপাতালে এনে চিকিৎসা সেবা প্রদান করেন। অটো-চালিত মিশুকতে থাকা দুই জন যাত্রী এবং চালক অক্ষত রয়েছেন।
এই বিষয়ে অটোরিকশা চালক জানান, লাকসাম বাইপাস থেকে দৌলতঞ্জন বাজার উদ্দেশ্যে যাচ্ছি এমন সময় পথে এমন র্দূঘটনার শিকার হই। আমি সকলের নিকট দোয়া কামনা করছি।

কোটচাঁদপুরে পৌরসভা নির্বাচনে নৌকা মার্কা বিজয়ের লক্ষ্যে যুবলীগের বর্ধিত সভা

কোটচাঁদপুরে পৌরসভা নির্বাচনে নৌকা মার্কা বিজয়ের লক্ষ্যে যুবলীগের  বর্ধিত সভা

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা ও পৌর যুবলীগের উদ্যোগে  বর্ধিত সভা  অনুষ্ঠিত হয়েছে।  ৩০শে জানুয়ারি কোটচাঁদপুর পৌরসভা নির্বাচনে নৌকা প্রতিকের প্রার্থীর জয়ী করার লক্ষ্যে  বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।
শনিবার ( ৯ই জানুয়ারি) সকালে পৌর পাঠাগার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উপজেলা যুবলীগের আহবায়ক  মীর মনিরুল আলম এর সভাপতিত্বে ও পৌর যুবলীগের সভাপতি মেহেদি হাসান বুলবুল এর সঞ্চালনায় উক্ত বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ৩ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য এ্যাডঃ শফিকুল আজম খান চঞ্চল ।
সভায় প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন ঝিনাইদহ জেলা যুবলীগের আহবায়ক আশফাক মাহমুদ জন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আঃলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুন্নেচ্ছা মিকি, সাধারন সম্পাদক ও নৌকার মেয়র প্রার্থী শাহাজান আলী, পৌর আঃলীগের আহবায়ক ফারজেল হোসেন মন্ডল, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক রাশেদুর রহমান রাসেল,হাফিজুর রহমান,রাজু আহম্মেদ, শফিকুল ইসলাম শিমুল, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মীর কাশেম আলী প্রমুখ।

বক্তারা আওয়ামী লীগের মনোনীত নৌকার মেয়র পদপ্রার্থী শাহাজান আলীকে বিজয়ী করতে সকলকে এক হয়ে নৌকার পক্ষে কাজ করার আহবান জানায়।

এসময় উক্ত সভায় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন ফারুক, পৌর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ও পৌর ৩ নং ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী জাহিদ হোসেন,উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আজম বিশ্বাস, আশরাফুল আলম খোকন,পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ সোহেল আরমান, সাংগঠনিক সম্পাদক কাজী জনি, সহ পৌর ৯ টি ওয়ার্ড যুবলীগের সভাপতি সাধারণ সম্পাদক সহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সুলতান এর মৃত্যুতে এমপি প্রতিনিধির শোক প্রকাশ

সুলতান এর মৃত্যুতে এমপি প্রতিনিধির শোক প্রকাশ

স্টাফ রিপোর্টারঃ ছুটিপুর গ্রামের সুলতানের মৃত্যুতে এমপি প্রতিনিধি আমিনুর রহমানের শোক প্রকাশ। জানা যায় যশোর জেলার ঝিকরগাছা উপজেলার গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক নৈশ্য প্রহরী ছুটিপুর গ্রামের সুলতান (৮০) আজ ১০ই জানুয়ারি শনিবার ফজরের আযানের সময় বার্ধক্য জনীত কারনে নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন( ইন্না-লিল্লাহ -----রাজীউন)। 

তার মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ ও তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন প্রতিষ্ঠানের সভাপতি ও ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়ন এর এমপি প্রতিনিধি আমিনুর রহমান। 

আরও বিবৃতি প্রদান করেছেন প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, কমিটির বিদ্যুৎসাহী সদস্য প্রভাষক মহসীন আলী, সদস্য কামরুল ইসলাম, বিপ্লব হোসেন , সামছুর রহমান প্রমুখ। মৃত্যু কালে স্ত্রী, ৪ ছেলে, ২ কন্যা সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। 

নওগাঁর আত্রাইয়ের সোনালী ব্যাংক সাফল্যের শিখরে আত্রাই শাখায় কেক কেটে উদযাপন

নওগাঁর আত্রাইয়ের সোনালী ব্যাংক সাফল্যের শিখরে  আত্রাই শাখায় কেক কেটে উদযাপন


মোঃ ফিরোজ হোসাইন,রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে কেক কেটে সোনালী ব্যাংকের শীর্ষস্থান উদযাপন করা হয়েছে।কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সোনালী ব্যাংক আত্রাই শাখার আয়োজনে ব্যাংকের মধ্যে কেক কাটেন ব্যবস্থাপক এ বি এম আঃ হাকিম। এসময় ব্যাংকের সিনিয়র অফিসার জাহাঙ্গীর আলম, আবু শাহীন, ফজলুল হকসহ কর্মরত অফিস স্টাফ উপস্থিত ছিলেন।
ব্যবস্থাপক এ বি এম আঃ হাকিম জানান, দৃপ্ত শপথ মুজিববর্ষে, আমরা যাবো সবার শীর্ষে প্রতিপাদ্যে সোনালী ব্যাংক লিমিটেড ২০২০ সনে লক্ষমাত্রা নির্ধারণ করে সেবা কার্যক্রম শুরু করে।

লক্ষ্যে অনুযায়ী গত বছর ২ হাজার ১ শত পঁচাত্তর কোটি টাকা মুনাফা অর্জন করে তপশীলি সকল ব্যাংকের শীর্ষে অবস্থান করে। উক্ত শীর্ষস্থান ধরে রাখতে গ্রাহক এবং কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ দিতে সোনালী ব্যাংক কেন্দ্রীয়ভাবে এ কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহন করেন।

নওগাঁয় আগামী মৌসুমে আম ও লিচুর ভাল ফলন পেতে আগাম বাগান পরিচর্যা শুরু

নওগাঁয় আগামী মৌসুমে আম ও লিচুর ভাল ফলন পেতে আগাম বাগান পরিচর্যা শুরু

মোঃ ফিরোজ হোসাইন,রাজশাহী ব্যুরোঃ বর্তমানে বাংলাদেশে যতগুলো ফল বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে তার মধ্যে আম অন্যতম। এদেশের মানুষ আম বেশি পছন্দ করে।

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে নতুন রাজধানী হিসেবে আবির্ভাব হয়েছে নওগাঁর। দেশের মোট উৎপাদিত আমের সিংহ ভাগই আসে নওগাঁ থেকে। যা এতদিন ছিল চাঁপাইনবাবগঞ্জের দখলে।

এক ফসলি জমিতে ধান চাষের চেয়ে আম চাষ লাভজনক। আর এ কারণেই প্রতি বছর দুই হাজার হেক্টরেরও বেশি জমিতে আম বাগান গড়ে উঠছে। মাটির বৈশিষ্ট্যগত (এঁটেল মাটি) কারণে নওগাঁর আম সুস্বাদু হওয়ায় রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক চাহিদা রয়েছে।

এইসব কে সামনে রেখে আগামী মৌসুমে আমের ভাল ফলন পেতে আত্রাইয়ের বাগান মালিকরা আগাম আম বাগানের পরিচর্যা শুরু করেছেন। 

জানুয়ারির মাঝামাঝি থেকেই বেশিরভাগ আম গাছে মুকুল চলে আসে। উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, এখন থেকেই আমবাগানের বিশেষ পরিচর্যা জরুরি। তা না হলে ফলনে প্রভাব পড়তে পারে। বর্তমানে যে আবহাওয়া চলছে, তাতে আম ও লিচুবাগানে জাবপোকার পাশাপাশি ছত্রাকের আক্রমণ হতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে কালো ক্ষত বা অ্যানথ্রাকনোস রোগ। ঠান্ডায় কোল্ড ইনজুরিতেও আক্রান্ত হতে পারে আমগাছ।

কুয়াশার কারণে সকালের দিকে পরিবেশে যে ভিজেভাব থাকে, তাতে ছত্রাক জন্ম নেয়। এই ছত্রাককে দমন করতে না পারলে পরবর্তীতে আমের ফলনের ক্ষতি হতে পারে। তবে অনেক কৃষক জাবপোকা ও ছত্রাক দমন করতে গিয়ে মাত্রাতিরিক্ত হারে রাসায়নিক কীটনাশক ব্যবহার করে থাকেন, যাতে গাছের ক্ষতি হয়। পরবর্তী সময়ে রোগপোকা দমনে সুনির্দিষ্ট কীটনাশক আর সেভাবে কাজ করে না।

কোল্ড ইনজুরি থেকে আমগাছকে বাঁচাতে পানি স্প্রে করা যেতে পারে। কুয়াশার কারণে ছত্রাকের আক্রমণ রুখতে কিংবা আমগাছে কালোক্ষত বা অ্যানথ্রাকনোস রোগ প্রতিরোধে কার্বেন্ডাজিম ২ গ্রাম প্রতি লিটার পানিতে গুলে স্প্রে করতে হবে। মুকুল আসার মুখে যদি আম ও লিচুগাছে শোষক পোকার আক্রমণ দেখা যায়, তা হলে ইমিডাক্লোরোপ্রিড ১ মিলি প্রতি তিন লিটার পানিতে গুলে আঠা সহযোগে স্প্রে করতে হবে।

পটিয়ার কুসুমপুরা দেশরত্ন পরিষদের মাস্ক ও কম্বল বিতরণ- বদিউল আলম

পটিয়ার কুসুমপুরা দেশরত্ন পরিষদের মাস্ক ও কম্বল বিতরণ- বদিউল আলম

সেলিম চৌধুরী, স্টাফ রিপোর্টারঃ পটিয়া উপজেলা দেশরত্ন পরিষদের উদ্যােগে  কুসুমপুরা ইউনিয়ন অসহায় ও শীতার্তদের মাঝে  মাস্ক ও কম্বল বিতরণ করা হয়। এ উপলক্ষে এক  আলোচনা সভা বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য আবু শাহাদাত মোহাম্মদ সায়েম  সভাপতিত্বে 
ও পরিচালনা করেন পটিয়া বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাবেক সাধারণ সম্পাদক শাহাবুদ্দীন সাদী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী  যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক যুববীর মুহাম্মদ বদিউল আলম। প্রধান বক্তা ছিলেন দেশরত্ন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন।বিশেষ অথিতি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা দেশরত্ন পরিষদের সভাপতি আলহাজ্ব শাহজাহান চৌধুরী, পটিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, চট্টগ্রাম মহানগর যুবলীগের সংগঠক মুক্তার আহমেদ আরিফ, পটিয়া উপজেলা দেশরত্ন পরিষদের সভাপতি দিদারুল হক জসিম, সাধারন সম্পাদক আজিজুল হক মানিক।এতে আরো বক্তব্য রাখেন পটিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ সাইফুল ইসলাম জুয়েল, পটিয়া উপজেলা যুবলীগ নেতা সিদ্ধার্ত বড়ুয়া, মোহাম্মদ সাইফু, উজ্জ্বল ঘোষ, মোঃ বাদশা মিয়া, ছাত্রনেতা সাজ্জাদ হোসাইন প্রমূখ। প্রধান অতিথি কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম বলেন,ভালো থাকা মানুষগুলোর উচিত, ভালো থাকার নেয়ামত ও রহমতের শুকরিয়া স্বরূপ অসহায় মানুষের  অভাব ও দুঃখরোধে সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া। তাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা।বাড়ির পাশে যে কোনো অসহায় প্রতিবেশির খোঁজ নেয়া। যাদের অতিরিক্ত শীতের কাপড় আছে প্রতিবেশি বস্ত্রহীন মানুষকে তা দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া। এটা মানুষের নৈতিক দায়িত্ব। সমাজের বিত্তশালীদের অসহায় শীতার্ত গরীব মানুষের পাশে এগিয়ে আসার আহবান জানান বদিউল আলম। 

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মটর সাইকেল শোভাযাত্রা

বঙ্গবন্ধুর  স্বদেশ প্রত্যাবর্তন দিবস  উপলক্ষে মটর সাইকেল শোভাযাত্রা

কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ আগমী ১০ই জানুয়ারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ  পর্তাবর্তন দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার  ৯ নং রিফাইতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম জামিরুল ইসলাম বাবুর নিজ উদ্যগে এক হাজারেরও বেশি মোটরসাইকেল নিয়ে  বিশাল এক মটর সাইকেল শোভাযাত্রা বের করা হয়। 

উক্ত মোটর সাইকেল শোভাযাত্রায় রিফাইতপুর ইউনিয়নের নয়টি ওয়ার্ড থেকে সাধারণ মানুষ,  নেতা ও কর্মীরা  স্বতঃস্ফূর্তভাবে  শোভাযাত্রায় অংশগ্রহণ করেন । 

মোটরসাইকেল শোভাযাত্রাটি রিফাইতপুর মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ থেকে শুরু হয়ে মসলেমপুর বাজার হয়ে অালমাতলা বাজার দিয়ে  হরিণগাছি বাজার  হয়ে  ঝাউদিয়া বাজার দিয়ে দৌলতপুর থানার মোড় ঘুরে ও পরে  বিভিন্ন ওয়ার্ড পদক্ষিন করে  সন্ধার আগে আবার রিফাইতপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে এসে শোভাযাত্রাটি শেষ হয়। 


এসময় ৯নং রিফাইতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম জামিরুল ইসলাম বাবু বলেন, ১০শে জানুয়ারিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনেক বাধা বিপত্তির পরেও এদেশের মানুষকে ভালোবাসে এ দেশের মুক্তি কামী মানুষের জন্য নিজের জীবনকে বাজী রেখে দেশের মাটিতে পা রাখেন, যে কারণে পুরো দেশবাশী পুনরায় ফিরে পায় তাদের প্রান। 

তাইতো এই দিনটিকে বাঙালি জাতি স্বগর্ভে  স্বরন করেন। যেটা কখনো ভুলবার নয়,