বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর  অভিনন্দন

ক্রীড়া ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডেতে জয় লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আরও পড়ুনঃ নতুন রেকর্ড গড়লেন সাকিব
আজ বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এই তথ্য জানানো হয়েছে।আজ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। ফলে সিরিজে ১-০ তে লিড নিল টাইগাররা।

নতুন রেকর্ড গড়লেন সাকিব

নতুন রেকর্ড গড়লেন সাকিব

ক্রীড়া ডেস্কঃ করোনার মধ্যে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেট ছিল না। ভারত-অস্ট্রেলিয়া টেস্টে দৃশ্যটা দেখে 'দুধের সাধ ঘোলে মেটাতে' হয়েছে। ব্যাটসম্যানের নিকটতম দুই প্রতিবেশী—সিলি পয়েন্ট ও শর্ট লেগ। তাদের রেখে বল করেছেন দুই দলের স্পিনার। সেই দৃশ্যটা যদি দেখা যায় ওয়ানডেতে, তা-ও সাকিব আল হাসানের সৌজন্যে! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ প্রথম ওয়ানডেতে বেশির ভাগ সময় এ দুটি পজিশনে ফিল্ডার রেখে বল করেছেন সাকিব। এই ওয়েস্ট ইন্ডিজ হোক না কেন নিখাদ ক্যারিবীয় ব্যাটিংয়ের খোলস, তবু ১০ মাসের বেশি সময় পর দেশের প্রথম আন্তর্জাতিক ম্যাচে বোলারদের এই আক্রমণাত্মক মনোভাব ভালো লাগবেই। আরও পড়ুনঃ বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সাকিবেরও নিশ্চয়ই ভালো লেগেছে। নিষেধাজ্ঞা কাটিয়ে এ ম্যাচ দিয়ে মাঠে ফিরলেন দেশের হয়ে। ৭.২-২-৮-৪ বোলিং ফিগার বলছে এই উপলক্ষ তিনি ভালোই রাঙিয়েছেন। পোলার্ড-হেটমায়াররা যদি থাকতেন তাহলে হয়তো লড়াই আরও জমত। কিন্তু এই ম্যাড়মেড়ে লড়াইয়েও তো বলটা ঠিক জায়গায় ফেলতে হয়, ফিল্ডার বুঝে বল করতে হয়! বোলিংয়ের এই মৌলিক অনুমিতি মেনেই আজ দারুণ এক রেকর্ড গড়েছেন সাকিব। বলা ভালো, নিজের রেকর্ড তিনি নিজেই ভেঙেছেন। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে ইনিংসে সবচেয়ে কিপটে বোলিংয়ের রেকর্ড আগেও সাকিবেরই ছিল। আজ সে রেকর্ডই আরও সুশ্রী করলেন তিনি

রানীশংকৈলে ভকরগাঁও প্রা: বিদ্যালয়ে কম্বল বিতরণ

রানীশংকৈলে ভকরগাঁও প্রা: বিদ্যালয়ে কম্বল বিতরণ

কলিন চন্দ্র (ইতু) রায়,ঠাকুরগাঁও প্রতিনিধি :রানীশংকৈল উপজেলার নেকমরদ ইউপির ভকরগাঁও প্রাথমিক বিদ্যালয় মাঠে ইউপি সদস্য গোলাম মোস্তফা তার নিজ উদ্যেগে এলাকার গরীব অসহায় ছিন্নমুল বাস্তহারা মানুষদের মাঝে কম্বল ও  মাস্ক বিতরণ করেছেন।উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,গাজীরহাট উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক ও আ'লীগের ওয়ার্ড সভাপতি আব্দুর রহিম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,সাবেক আ'লীগের ওয়াড সভাপতি আলহাজ্জ মো: হামিদুর রহমান, রানীশংকৈল প্রেসক্লাব সভাপতি মো: ফারুক আহাম্মদ সরকার।

আরো উপস্থিত ছিলেন ইসমাইল হোসেন, কফিলউদ্দিন, শামসুল হক, শহিদুল্লা কাওসার, জতিস চন্দ্র সহ এলাকার গনমান্য ব্যক্তিবর্গ ।

ইউপি সদস্য গোলাম মোস্তফা তার বক্তব্যে আগামীতে এলাকার গরীব ও অসহায় মানুষদের পাশে থেকে পুনারায় জনসেবা করার জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন।

যশোরের শার্শার বাগআঁচড়া থেকে নবজাতক শিশু চুরি

যশোরের শার্শার বাগআঁচড়া থেকে নবজাতক শিশু চুরি

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া বাজার থেকে আজ ২০ই জানুয়ারী বুধবার বেলা ১১টার সময় তাসিন, বয়স (২৪ দিন) নামে এক নবজাজতক শিশু চুরি করে নিয়ে গিয়েছে এনজিও কর্মী পরিচয়ে। তাসিন শার্শার রুদ্রপুর গ্রামের আশরাফুল ইসলাম ও জান্নাতুল খাতুন দম্পত্তির ছেলে সন্তান।

তাসিনের পিতা আশরাফুল ইসলামের ভাষ্য অনুযায়ী নাম ঠিকানা না জানা অপরিচিতা এক মহিলা ১৫ দিন আগে তাদের বাসায় গিয়ে গর্ভবতী কার্ড করে দিবে বলে প্রলোভন দেখায়। সেই অনুযায়ী অপরিচিতা সেই এনজিও মহিলা আজ ২০ই জানুয়ারী বুধবার সকালে আশরাফুলের বাসায় গিয়ে ১০হাজার টাকা দিবে বলে তাসিনের মাতা ও দাদাকে বাগআঁচড়া বাজারে নিয়ে আসে।
এক পর্যায়ে উভয়ে নাস্তা করার জন্য বাগআঁচড়া বাজারের রিফাত হোটেলে প্রবেশ করলে অপরিচিতা মহিলা তাসিনের মাতা ও দাদাকে নাস্তার টেবিলে বসিয়ে নাস্তা করায় এবং তাসিন কে নিজের কাছে নিয়ে হোটেল থেকে বেরিয়ে পালিয়ে যায়।
বাগআঁচড়ার লোকজন ঘটনার সাথে সাথে বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রে খবর দিলে সাথে সাথে পুলিশ এসে ঘটনার তদন্তে নামেন, তবে এখনও পর্যন্ত বাচ্চাটির কোন সন্ধান মেলেনি।

এ ঘটনায় তাসকিনের মা এখনো পর্যন্ত শোকে বিহ্বল হয়ে আছে।

চৌগাছায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ধুলিয়ানী ইউনিয়ন শাখার অভিষেক অনুষ্ঠিত

চৌগাছায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ধুলিয়ানী ইউনিয়ন শাখার অভিষেক অনুষ্ঠিত


চৌগাছা (যশোর) প্রতিনিধিঃযশোরের চৌগাছায় ধুলিয়ানী ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নবগঠিত  কমিটির অভিষেক অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার বিকাল ৪ ঘটিকায়  ধুলিয়ানী ইউনিয়ন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মাঠ প্রাঙ্গনে এই অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ধুলিয়ানী ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ মোফিজুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোমিনুর রহমান এর সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চৌগাছা উপজেলা শাখার আহবায়ক ও চৌগাছা প্রেসক্লাবের সভাপতি জিয়াউর রহমান রিন্টু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  উপজেলা আওয়ামী  স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর সোহেল, চৌগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চৌগাছা পৌর কমিটির সভাপতি বকুল হোসেন, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান সুমন, সাংগঠনিক সম্পাদক মন্টু মিয়া, সদস্য সুমন হোসেন, জগদীশপুর ইউনিয়নের সভাপতি শ্রীঃ তপন কুমার, সদস্য অমরেশ কুমার, পাশাপোল ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান বাপ্পী, সহ-সভাপতি মনির হোসেন, নারায়ণপুর ইউনিয়নের সভাপতি মেসবাহ উদ্দীন ইটু, ফুলসারা ইউনিয়নের সাধারণ সম্পাদক আল আমিন হোসেন, সাংগঠনিক সম্পাদক তুষার হোসেন, ধুলিয়ানী ইউনিয়নের নেতা মাষ্টার ফারুক হোসেন, মাষ্টার আব্দুল আলীম, আব্দুল্লাহ আল মাসুম প্রমুখ। 

নওগাঁর আত্রাইয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে অভিভাবকদের নামাজ ও খাবার ঘরের উদ্বোধন

নওগাঁর আত্রাইয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে অভিভাবকদের নামাজ ও খাবার ঘরের  উদ্বোধন

মোঃ ফিরোজ হোসাইন,রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে রোগীর অভিভাবকদের বিশেষ করে মহিলাদের নামাজ ও খাবার ঘরের স্থাপন করা হয়েছে। 
বুধবার সকাল সাড়ে ১১টায় স্বাস্থ্য কমপ্লেক্সে কনফারেন্স রুমে  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ উদ্বোধন অনুষ্ঠানে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার রোকসানা হ্যাপি।
প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম এ ২টি ঘরে উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম,উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল।
স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডাঃ জাকারিয়া হোসেন এর সঞ্চলনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আর এম ও ডাঃ আরিফুল ইসলাম, টেকনোলজিস খন্দকার মমতাজ উদ্দিন, আত্রাই প্রেসক্লাব সভাপতি মোঃ রুহুল আমীন, সাংবাদিক তপন কুমার সরকার।
এসময় স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, স্বাস্থ্য কর্মী, নার্সরা উপস্থিত ছিলেন। 

নওগাঁর আত্রাই দীর্ঘ দিনপরে ইফার মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

নওগাঁর আত্রাই দীর্ঘ দিনপরে ইফার মাসিক সমন্বয়  সভা অনুষ্ঠিত


মোঃ ফিরোজ হোসেন, রাজশাহী ব্যুরোঃনওগাঁর আত্রাইয়ে আজ মঙ্গলবার  বার সকাল ১০ ঘটিকায়  ইসলামিক ফাউন্ডেশন এর  মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে আত্রাই উপজেলার সকল শিক্ষকদের নিয়ে করোনার কারনে দীর্ঘ ১১ মাস পরে  উপজেলা ইফাঃ  হলরুমে  আয়োজিত  মাসিক সমন্বয় সভা  আলোচনা হয়৷ 
সভায় সভাপতিত্ত করেন আত্রাই  উপজেলার ফিল্ড সুপারভাইজার মোঃ হযরত আলী ৷ বক্তব্য রাখেন মোঃ আবুল হোসেন, এমসি আত্রাই উপজেলা ইফাঃ মোঃ আঃ রাজ্জাক জিসি,মোঃ রেজাউল ইসলাম জিসি,মাওঃ মোঃ আঃ জলিল জিসি,ইফাঃ আত্রাই নওগাঁ৷  
উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ ফিরোজ হোসাইন যুগ্ন সাধারণ সম্পাদক আত্রাই প্রেসক্লাব,  
উক্ত মাসিক সমন্বয় সভায়
সভাপতি বলেন আমরা আল্লাহর হুকুম মেনে চলবো৷ আমরা সবাই অংশ নিবো, সমাজে বাল্যবিবাহ, মাদকাসক্ত, ইভটিজিং, জঙ্গীবাদ দুর করার জন্যে বিভিন্ন দিক নিয়ে নিয়ে আলোচনা করা হয় এবং এই বিষয়ে সবাইকে সচেতন করতে  আত্রাই উপজেলার ঈমাম ও ইফার শিক্ষকদের কে পরামর্শ দেওয়া হয়। অনুষ্ঠান্টি দোয়ার মাধমে সমাপ্ত করা হয় এবং দেশবাসীর শান্তি কল্যান কামনা করে দোয়া করা হয়।

কিশোরগঞ্জে ল্যাম্ব প্লান শো প্রকল্প-২ উদ্যোগে হাত ধোয়া ডিভাইস বিতরণ

কিশোরগঞ্জে ল্যাম্ব প্লান শো প্রকল্প-২ উদ্যোগে  হাত ধোয়া ডিভাইস বিতরণ

মোঃ লাতিফুল আজম,নীলফামারী প্রতিনিধি:নীলফামারী কিশোরগঞ্জ উপজেলাধীন ল্যাম্ব প্লান শো প্রকল্প-২ এর উদ্যোগে ২৭৩ জন, ছিন্নমূল, অসহায়, হতদরিদ্র গর্ভবতী মা, প্রসব পরবর্তী মায়েদের দুই বছরের শিশু পরিবারের মাঝে করোনাভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার ডিভাইস বিতরণ করা হয়েছে। আজ  বুধবার  সকালে উপজেলার  নিতাই মুশরুত পানিয়াল পুকুর হাই স্কুল মাঠে প্রতিটি পরিবারের মাঝে হাত ধোয়ার ডিভাইস, ডেটল সাবান, মাক্স বিতরণ করা হয়।এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিতাই ইউপি চেয়ারম্যান ফারুকুজ্জামান ফারুক, প্লান ইন্টারন্যাশনাল রংপুরের হেলথ স্পেশালিস্ট মাহফুজার রহমান, টেকনিক্যাল কো-অর্ডিনেটর কিশোরগঞ্জ শাখার নজরুল ইসলাম। এ সময় নিতাই ইউপি চেয়ারম্যান বলেন,করোনাভাইরাস সহ  বিভিন্ন দুর্যোগে  ল্যাম্ব প্লান শো প্রকল্প-২  হতদরিদ্র পরিবারের পাশে এসে দাঁড়াচ্ছে । তাদের এই মহতী উদ্যোগকে স্বাগত জানাই।

ঝিনাইদহে অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান ২৩ লাখ টাকা জরিমানা

ঝিনাইদহে অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান ২৩ লাখ টাকা জরিমানা

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃঝিনাইদহে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার সকালে সদর উপজেলার গিলাবাড়ীয়া থেকে এ অভিযান শুরু করা হয়। এর নেতৃত্ব দিচ্ছেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্টের টীমের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার ও যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার।
সকাল থেকে দুপুর পর্যন্ত সদর ও হরিণাকুন্ডু উপজেলার ৪ টি ইটভাটা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকাসহ নানা অভিযোগে গুড়িয়ে দেওয়া হয়। এছাড়াও ৪ টি ইটভাটায় ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।
আজ থেকে শুরু হওয়া এ অভিযান চলবে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত। 

যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার বলেন, সকাল ১০ টা থেকে এ অভিযান শুরু হয়েছে চলবে বিকাল পর্যন্ত। দুপুর পর্যন্ত আমরা ৮ টি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আগামীকাল শুক্রবারও জেলার বিভিন্ন উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় অভিযান চালানো হবে।

নিখোঁজ বালকের সন্ধান চাই

নিখোঁজ বালকের সন্ধান চাই

মোঃ লাতিফুল আজম,নীলফামারী প্রতিনিধি: নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার নিতাই পানিয়াল পুকুর  খোলা হাটি গ্রামের  মোঃ মোরশেদ ইসলাম  নামে  একজন বালক  হারিয়ে গেছে।সে সৈয়দপুর আলহেরা হাফিজিয়া মাদ্রাসার ছাত্র।  তার বয়স  ১৭ বছর। গায়ের রং শ্যামলা, মুখমন্ডল গোলাকার,শরিরের গঠন হালকা-পাতলা , মাথার চুল কাল ও ছোট, পরণে ছিল নেভি ব্লুলু রংয়ের পায়জামা-পাঞ্জাবি, মাথায় ছিল সাদা রঙের টুপি। আঞ্চলিক বাংলা ভাষায় কথা বলতে পারেন। সে গত সোমবার ১৮/১/২০২১, তারিখে বিকেল অনুমান ৪টার দিকে নিজ বাড়ি থেকে নিখোঁজ হয়ে যায়।সম্ভাব্য সকল জায়গায় খুঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। পরবর্তী সময়ে  বালকটির বাবা আঃ কাইয়ুম  কিশোরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী করেন। যার জিডি নম্বর ৮৮৫ তারিখ১৯/১/২০২১  ইং।
কোন সহৃদয়বান ব্যক্তি তার সন্ধান জেনে থাকলে এই মুঠোফোনে (01318907183) যোগাযোগ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হলো।

নির্বাচন পরবর্তী ভাবমূর্তি ধরে রাখতে সৎ পথে চলতে হবে-উপমন্ত্রী হাবিবুন নাহার

নির্বাচন পরবর্তী ভাবমূর্তি ধরে রাখতে সৎ পথে চলতে হবে-উপমন্ত্রী হাবিবুন নাহার

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন পরবর্তী ভাবমূর্তি ধরে রাখতে হলে সৎ এবং সঠিক পথে চলতে হবে। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমান দিয়ে সফল হলে সকলে মনে রাখে। নির্বাচনে বিজয়ের সফলতা ধরে রাখা কঠিন। জনগন যেন ভালো থাকে এটাই আমাদের চাওয়া-পাওয়া। ২০ জানুয়ারি বুধবার সকালে মোংলা উপজেলা ও পৌর আওয়ামীলীগের আয়োজনে দলীয় কার্য্যালয়ে মোংলা পোর্ট পৌরসভার নব নির্বাচিত মেয়র এবং কাউন্সিলরদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি একথা বলেন।

বুধবার সকাল ১০টায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি শিক্ষাবিদ সুনীল কুমার বিশ্বাস। সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাই, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন ও সাবেক পৌর মেয়র সেখ আব্দুস সালাম। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সংবর্ধিত অতিথি নব নির্বাচিত পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নব নির্বাচিত কাউন্সিলর এস এম কবির হোসেন, নারী কাউন্সিলর শিউলি বেগম প্রমূখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা তালুকদার আক্তার ফারুক, ইউপি চেয়ারম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান শেখ কবির হোসেন, ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন, ইউপি চেয়ারম্যান মোঃ ইস্রাফিল হোসেন হাওলাদার, আওয়ামীলীগ নেতা তরফদার মোত্তালিব মুক্ত, আবু হানিফ, নব নির্বাচিত কাউন্সিলর মোঃ শফিকুর রহমান, বাহাদুর মিয়া, ছরোয়ার হোসেন, মজনু গাজী, জি এম আলামীন প্রমূখ। প্রধান অতিথির বক্তৃতায় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি আরো বলেন নিজেদের উদ্যোগে এবং সচেতনতার মাধ্যমে পরিবেশ সুরক্ষা করতে হবে। গাছ-পালা লাগিয়ে পরিবেশ-প্রকৃতি রক্ষায় সচেতন হতে হবে। বৃক্ষ রোপণ করলে শহরের সৌন্দর্য্য বৃদ্ধি পায় এবং সেই এলাকা শীতল থাকে। সংবর্ধনা অনুষ্ঠানে নব নির্বাচিত পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন মোংলাকে একটি পরিবেশ বান্ধব শহর হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা চাই

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ফেব্রুয়ারিতে

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ফেব্রুয়ারিতে


মোঃ আওলাদ হোসেন, স্টাফ রিপোর্টারঃ বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে আগামী ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে পুরোপুরি খোলার বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজ বাসা থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। করোনার কারণে গত মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরপর কয়েক দফায় ছুটি বাড়ানো হয়েছে। এ ছাড়া করোনার কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা, পঞ্চ'ম ও অষ্টমের সমাপনী পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি।

সরকারি স্কুলে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২০ জানুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এছাড়া ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তিও শেষ করতে হবে।বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় অধিদফতর থেকে সারাদেশের সব সরকারি স্কুলে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ভর্তির সময় কোটা ও অন্যান্য সকল কাগজ যাচাই করে এ সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত এ ছুটি বৃদ্ধি করা হয়েছে। এই সময়ে দেশের সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুক্রবার (১৫ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বড়লেখায় উচ্চ শিক্ষা অর্জনে যুক্তরাজ্য (লন্ডন) যাওয়া উপলক্ষে সংবর্ধনা প্রদান

বড়লেখায় উচ্চ শিক্ষা অর্জনে যুক্তরাজ্য (লন্ডন) যাওয়া উপলক্ষে সংবর্ধনা প্রদান

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি  :: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পাকশাইল তারুণ্য সমাজকল্যাণ সংস্থা র অর্থ সম্পাদক মেধাবী ছাত্র সুলতান মোহাম্মদ ফাহিম উচ্চ শিক্ষা অর্জনের জন্য যুক্তরাজ্য (লন্ডন) যাওয়া উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১ নং বর্নি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ সাহাব উদ্দিন, সমাজ সেবক, বিশিষ্ট ব্যবসায়ী, এম,এ,মুহিত,  আং নুর মেম্বার (সাবেক), রাসেল আহমদ,দেলোয়ার হোসেন  , আপ্তাবুর রহমান বাবলু , পাকশাইল তারুণ্য সমাজ কল্যান সংস্থার সভাপতি রাহেল আহমদ,  সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ মারুফ উদ্দিন , সাধারণ সম্পাদক আরিফুর হাসান আনোয়ার, যুগ্নসাধারন সম্পাদকঃ মাহফুজুর রহমান (মুন্না) সহ অর্থ সম্পাদকঃতায়েফ কামরুল সহ অন্যান্য নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে- প্রদীপ কুমার

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে- প্রদীপ কুমার
মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃ বগুড়া জেলা আওয়ামীলীগের সহ সভাপতি প্রদীপ কুমার রায় বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে। জননেত্রী শেখ হাসিনার বাবার দেখানো পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সুখ সমৃদ্ধির দিকে। বাবা দিয়েছে স্বাধীনতা আর কন্যা দিয়েছে অর্থনৈতিক মুক্তির পথ।

যারা আমাদের দেশকে একসময় তলাবিহীন ঝুড়ি বলত, তারাই এখন বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল বলছেন। যা শুধু শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে সম্ভব হয়েছে।

বগুড়ায় দলীয় কার্যালয়ে জেলা আওয়ামীলীগের সহ সভাপতি প্রদীপ কুমার রায় ও দপ্তর সম্পাদক আল রাজী জুয়েলের সাথে তালোড়া পৌর আওয়ামীলীগের নব নির্বাচিত সাংগঠনিক সম্পাদক সাগর মন্ডল সহ নেতৃবৃন্দ ফুলেল শুভেচ্ছা বিনিময় কালে প্রদীপ কুমার রায় এসব কথা বলেন।

ফুলেল শুভেচ্ছা বিনিময়কালে এসময় আরও উপস্থিত ছিলেন তালোড়া পৌর আওয়ামীলীগ নেতা আবু তাহের রানা, মোঃ সালাম, মমিন, তালোড়া পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর র

হমান শাহীন, শ্রমিকলীগ নেতা শাহিন, সাগর, কৃষকলীগ নেতা সেকেন্দার সনি। এসময় জেলা ছাত্রলীগ নেতা ও পৌর ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জে ইরি-বোরো চারা রোপণে মজে উঠেছেন কৃষক

কিশোরগঞ্জে ইরি-বোরো চারা রোপণে মজে উঠেছেন কৃষক

মোঃ লাতিফুল আজম,নীলফামারী প্রতিনিধি: নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার ৯ টি ইউনিয়নের ক্ষুদ্র-প্রান্তিক কৃষকগণ ধানের ন্যায্যমূল্য পাওয়ায় ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে প্রাণের স্পন্দনে ঘন কুয়াশা, হিমেল হাওয়া, কনকনে  শীতকে উপেক্ষা করে সাত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  বোরো চারা রোপণে মেতে উঠেছেন। চলতি বছর কৃষক- কৃষাণীরা মান্ধাতার আমলের ইরি বোরো চাষাবাদে না ঝুঁকে কৃষি অফিসের  সার্বিক তত্ত্বাবধানে অধিক ফলনে লাইন লোগেভো (সারি সারি)পদ্ধতিতে ইরি-বোরো চাষাবাদে ঝুঁকে পড়েছেন। বুধবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিদ্যুৎ চালিত সেচ পাম্প, ডিজেল ইঞ্জিন (শ্যালো মেশিন) দিয়ে সেচ সরবরাহের মাধ্যমে জমিতে কৃষক-কৃষাণীরা জমিতে হালচাষ, মই টেনে জমি সমান করা, সার প্রয়োগ, সেচ প্রদান, বীজতলা থেকে চারা উত্তোলন,  আবার অনেকে  অধিক শ্রমিক নিয়ে ঝাঁকে ঝাঁকে বোরোর চারা রোপণ করছেন।এ দিকে চাষিরা যেন সঠিক ভাবে ফসল চাষাবাদ ও পরিচর্যা করতে পারে সেদিকে লক্ষ্য রেখে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তৃণমূল পর্যায়ে কৃষি উপ সহকারী অফিসার মাঠে গিয়ে সার্বিক পরামর্শ দিচ্ছেন। কৃষকের সাথে কথা বলে জানা গেছে, এবার শীতে বীজতলার তেমন কোন ক্ষতি না হওয়ায়, সংকট এড়িয়ে স্বস্তিতে চারা রোপণ করতে পারছেন।  উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের উফসি ও স্থানীয় জাতের ধানের চারা  রোপন করছেন তারা ।  উপজেলার সদর ইউনিয়নের রাজিব গ্রামের মোবারক আলী, গাড়াগ্রাম ইউনিয়নের দিপু বাবু, নিতাই ইউনিয়নের কৃষক মকবুল হোসেন  জানান, অধিকাংশ জমিতে বোরো ধান রোপন প্রায় শেষ পর্যায়ে। আবহাওয়া অনুকূলে থাকলে ইরি-বোরো ধানের বাম্পার ফলন পাওয়া যাবে বলে দৃঢ় আশাবাদী। উপজেলা কৃষি অফিসার  হাবিবুর রহমান জানান, চলতি বছর ১১হাজার ১শত হেক্টর  জমিতে ইরি-বোরো  চাষাবাদের  লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  প্রযুক্তির ছোঁয়ায় অল্প সময়ে কৃষকরা জমিতে চাষাবাদ করছেন। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় ধানের বাম্পার ফলন ও ন্যায্য মূল্য পেলে  এ এলাকার লোকের আর্থসামাজিক প্রেক্ষাপটে আমূল পরিবর্তন ঘটবে।  কৃষকগণ যাতে সঠিকভাবে ধান ঘরে  তুলতে পারে, এ ব্যাপারে সবধরনের কৃষি সেবা অব্যাহত থাকবে।

আলুর বাম্পার ফলন স্বপ্ন দেখাচ্ছে লালমনিরহাট কৃষকদের

আলুর বাম্পার ফলন স্বপ্ন দেখাচ্ছে লালমনিরহাট  কৃষকদের

রশিদুল ইসলাম রিপন, লালমনিরহাট জেলা প্রতিনিধি : লালমনিরহাট জেলায় চলতি মৌসুমে রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এবারে আলু উৎপাদন অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এমনিতেই এই জেলার মাটি ও আবহাওয়া আলু চাষের জন্য খুবই উপযোগী হওয়ায় প্রতি বছর এ অঞ্চলে প্রচুর পরিমাণে আলু উৎপাদিত হয়। এখানকার উৎপাদিত আলু স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে চাহিদা পূরণে সহায়ক ভূমিকা পালন করে প্রতি বছর। অনুকুল আবহাওয়া এবং অন্যান্য ফসলের চেয়ে স্বল্প সময়ে আলু চাষ করে অধিক লাভবান হওয়ার ফলে এখানকার চাষীরা ধানের পর প্রধান অর্থকরী ফসল হিসেবে আলু চাষেই অধিক মনোযোগী হয়। একদশক পূর্বেও এ অঞ্চলে এভাবে আলুর চাষ করতে পারতো না কৃষকরা। আগাম জাতের আলু চাষ করে অনেক কৃষক লাভবান হওয়ায় বর্তমানে কৃষকরা আলু চাষে ব্যাপক মনোযোগী হয়েছেন। ইতিপূর্বে এই এলাকার কৃষককুল নিয়মনীতি না মেনে সনাতন পদ্ধতিতে আলু চাষ করার ফলে তেমন লাভবান হতে পারেননি। বর্তমানে সঠিক নিয়মে উন্নত পদ্ধতি প্রয়োগ করে আগাম জাতের ধান চাষের পর আবার ওই জমিতেই আলুর চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। আলু চাষে প্রধান অন্তরায় ছিল কুয়াশা। বর্তমানে ব্যাপক হারে কুয়াশা শুরুর পূর্বেই আলু চাষ করা হচ্ছে। এ জন্য কুয়াশা তেমন একটা আলুর ক্ষতি করতে পারবে না। যে কারণে ধানের পরপরই আলুই এখন প্রধান অর্থকরি ফসলে পরিণত হয়েছে। আলু এখন এই এলাকার চাষীদের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। চলতি মৌসুমে নন ইউরিয়া সারের সংকট না থাকায় এবং সরকার সারের দাম কমানোর ফলে কৃষকদের মনে উৎফুলতা দেখা দিয়েছে। ব্যাপক হারে আলু চাষে কোমর বেঁধে নেমে পড়েছেন। গত বছরও লালমনিরহাটে আলুর বাম্পার ফলন হয়েছিল। এবারও বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।
\আলু চাষের জন্য বিখ্যাত কয়েকটি গ্রাম সরেজমিনে ঘুরে দেখা গেছে, আমন ধান কাটা মাড়াইয়ের পর আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। ধানের জমি ফাকা করে ওই জমিতে ভালোভাবে জৈব সার ও রাসায়নিক সার এবং কীটনাশক দিয়ে আলু রোপনের পর আগাম জাতের আলু কয়েক দিনের মধ্যে উত্তোলন শুরু করবেন বলে কৃষকরা আশা করছেন।

শরীফ হাসান অনু করোনা পজেটিভ, সুস্থ্যতা কামনায় তারকান্দা প্রজন্মলীগের দোয়া মাহফিল

শরীফ হাসান অনু করোনা পজেটিভ, সুস্থ্যতা কামনায় তারকান্দা প্রজন্মলীগের দোয়া মাহফিল

আর.জে মিজানুর রহমান ইমনঃ ময়মনসিংহ প্রতিনিধিঃ বাংলাদেশ আওয়ামীলীগ ময়মনসিংহ জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শরীফ হাসান অনু করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন । তার দ্রুত সুস্থ্যতা কামনা করে, (১৯ই জানুয়ারী) মঙ্গলবার তারাকান্দা উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে, বঙ্গবন্ধু প্রজন্মলীগ তারাকান্দা উপজেলা শাখা । উক্ত আয়োজনে দলীয় নেতা কর্মীরা প্রথমে উনার দ্রুত  সুস্থ্যতা কামনা করে দোয়া করেন এবং পরে পথচারীদের মাঝে মিষ্টি বিতরণ করা হয় ।
এ সময় উপস্থিত ছিলেন, তারাকান্দা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শ্রী প্রদীপ কুমার চক্রবর্তী (রনু ঠাকুর) বঙ্গবন্ধু প্রজন্মলীগ ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক কামরুল খান, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ তারাকান্দা উপজেলা শাখার সভাপতি আসাদুজ্জামান জুয়েল চৌধুরী, সাধারণ সম্পাদক কাজল সরকার, বঙ্গবন্ধু প্রজন্মলীগ তারাকান্দা উপজেলা শাখার সভাপতি মনির হোসেন, তারাকান্দা উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক নয়ন চন্দ্র সরকার, সম্মানিত সদস্য মোঃ আমিনুল সরকার, তারাকান্দা উপজেলা পরিষদের মহিলা-ভাইস চেয়ারম্যান সালমা আক্তার কাকন,  তারাকান্দা উপজেলা তাঁতীলীগের সাবেক আহব্বায়ক শরীফ চৌধুরী কমল, সাবেক যুগ্ন আহব্বায়ক রিয়াজ উদ্দিন, বাংলাদেশ আওয়ামী নবীন লীগ ময়মনসিংহ জেলা শাখার সহ-সভাপতি ও মানবিক বাংলাদেশ সোসাইটি তারাকান্দা উপজেলা শাখার আহব্বায়ক আর.জে মিজানুর রহমান ইমন, যুগ্ন আহব্বায়ক শামীম মিয়া সহ স্থানীয় রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিভিন্ন নেত্ববৃন্দ ।

জুড়ী উপজেলার সন্তান সাব্বির আহমদ মিফতা জেলা ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক নির্বাচিত

জুড়ী উপজেলার সন্তান সাব্বির আহমদ মিফতা জেলা ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক নির্বাচিত

বিশেষ প্রতিনিধিঃমৌলভীবাজার জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেছে কেন্দ্রীয় ছাত্রদল। সোমবার ১৮ জানুয়ারী বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল সাক্ষরিত একটি প্যাডে রুবেল মিয়া-কে সভাপতি ও আকিদুর রহমান সোহানকে সাধারণ সম্পাদক করে ২০৯ সদস্য বিশিষ্ট কমিটি প্রকাশিত হয়। এ কমিটিতে জুড়ী থেকে যুগ্ন সাধারন সম্পাদক নির্বাচত হয়েছেন জুড়ী বড়লেখা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি, বড়লেখার সাবেক উপজেলা চেয়ারম্যান আছাদ উদ্দিন বটল সাহেবের কনিষ্ঠ সন্তান সাব্বির আহমদ মিফতা। আমেরিকা প্রবাসী মিফতা জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় সামাজিক মাধ্যমে অভিনন্দন ও শুভেচ্ছা প্রকাশ করছেন জুড়ী উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। পূর্ব জুড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক পরিবারের সন্তান সাব্বির আহমদ মিফতা কেন্দ্র ও জেলা ছাত্রদলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। ব্যক্তিগত বার্তায় তিনি জানান, 'রাজনীতি ও সমাজসেবার সাথে থেকে আমার পারিবারিক ঐতিহ্য টিকিয়ে রাখতে চাই। পিতার আদর্শে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে পারলেই নিজেকে সফল ও স্বার্থক মনে করবো। সুন্দর আগামীর জন্য সবার কাছে দোয়া ও সহযোগীতা চাই।