পেছাচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন

পেছাচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন

নিউজ ডেস্ক: আগামী মার্চে দেশব্যাপী বড় পরিসরে ইউপি নির্বাচন শুরু করার কথা থাকলেও তা পারছে না নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে ঈদের পর এ ভোট শুরুর চিন্তা করছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। ২ মার্চ ভোটার তালিকা চূড়ান্ত করা এবং মধ্য এপ্রিলে রমজান শুরু হওয়ার কারণে এ নির্বাচন পিছিয়ে দেওয়া হচ্ছে।

তবে এপ্রিলের মধ্যে মেয়াদ শেষ হবে এমন ২০-২৫টি ইউপিতে রমজানের আগে ভোট হতে পারে। এ ছাড়া ২১ মার্চের মধ্যে ৭৫২ ইউপিতে ভোট করার আইনি বাধ্যবাধকতা আছে। নির্বাচন আইন অনুযায়ী 'দৈব-দুর্বিপাকজনিত বা অন্যবধি কোনো কারণে নির্ধারিত পাঁচ বছর মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে, সরকার লিখিত আদেশ দ্বারা, নির্বাচন না হওয়া পর্যন্ত কিংবা অনধিক ৯০ দিন পর্যন্ত, যা আগে ঘটবে, সংশ্লিষ্ট পরিষদকে কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতা দিতে পারে।'

বর্তমানে সারা দেশে ইউপি সংখ্যা ৪ হাজার ৪৮৩টি। এর মধ্যে ছয় ধাপে ভোট হয়েছে ৪ হাজার ৩২১টিতে এবং অন্যান্য সময়ে ভোট হয়েছে ১৬২টিতে। ২১ মার্চের মধ্যে নির্বাচনী সময় শেষ হবে ৭৫২ ইউপির, ৩০ মার্চ সময় শেষ হবে ৬৮৪ ইউপির, ২২ এপ্রিল সময় শেষ হবে ৬৮৫ ইউপির, ৬ মে সময় শেষ হবে ৭৪৩ ইউপির, ২৭ মে সময় শেষ হবে ৭৩৩ ইউপির এবং ৩ জুন শেষ হবে ৭২৪ ইউপির মেয়াদ।

জানা গেছে, চলতি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তফসিল দিয়ে মার্চের মাঝামাঝি ৭ শতাধিক ইউপিতে ভোট করার কথা ছিল। কিন্তু ভোটার তালিকা চূড়ান্ত হবে ২ মার্চ। তাই তালিকা চূড়ান্ত না করে এ নির্বাচনের তফসিল দিতে চাইছে না কমিশন। কেননা তালিকা চূড়ান্ত না হলে নতুন ভোটাররা নির্বাচনে অংশগ্রহণ ও ভোটদান করতে পারবেন না। তাই আইনি জটিলতা এড়াতেই ইসি এ নির্বাচন পিছিয়ে দিচ্ছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে রমজানের আগে বড় পরিসরে ইউপি নির্বাচন করা সম্ভব হচ্ছে না। এক চিঠিতে বলা হয়েছে, রমজানের আগে ইউপি নির্বাচন কতটুকু করা যাবে তা সন্দিহান। কর্মকর্তারা বলেছেন, এপ্রিলের মধ্যে যেসব ইউপির মেয়াদ শেষ হবে সেগুলোর নির্বাচন করা যায় কিনা সে চিন্তা করা হচ্ছে। তবে এ ক্ষেত্রেও সবকটির নির্বাচন সম্ভব হবে না। রমজানের আগে ২০-২৫টিতে নির্বাচন হতে পারে।

ইউপি ভোটের বিষয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, '২ মার্চ ভোটার তালিকার সিডি হওয়ার কথা। ওই কাজটা যদি আমরা সঠিকভাবে করতে পারি তাহলে মে মাসে যেগুলোর মেয়াদ শেষ হবে সেগুলোর নির্বাচন হতে পারে। তবে নির্বাচন কমিশন সভা করে সে সিদ্ধান্ত নেবে।'

তিনি বলেন, 'হালনাগাদ ভোটার তালিকা ও আগের ভোটার তালিকা (কমফাইল) একসঙ্গে করে যদি আমাদের হাতে সময় থাকে তবে আমরা নির্বাচনের তফসিল ঘোষণা করব। ইউপি নির্বাচনের ক্ষেত্রে আমরা দুটি বিষয় দেখব। প্রথমত রমজান, দ্বিতীয়ত ভোটার তালিকা প্রস্তুত আছে কিনা। হালনাগাদ তালিকা ও আগের তালিকা একসঙ্গে করে যদি ভোটার তালিকা প্রস্তুত করতে পারি তবে রমজান দেখে আমরা কিছু নির্বাচনের তফসিল দিতে পারি।' তফসিল কবে হবে প্রশ্নে তিনি বলেন, 'যদি হয় তবে মার্চে হতে পারে। এ সময়ের মধ্যে ৪ শতাধিক ইউপি নির্বাচন-উপযোগী হবে। তবে সবকটিতে একসঙ্গে নির্বাচন করতে পারব কিনা সন্দেহ আছে।' তিনি বলেন, 'আমরা তো রমজানে নির্বাচন করতে পারব না। আবার ভোটার তালিকা যদি প্রস্তুত না হয় তা হলেও নির্বাচন করতে পারব না। এ দুটি বিষয়ে যদি বাধা না হয় তবে যতগুলো পারব নির্বাচন করব।' তিনি বলেন, 'যদি রমজান এসে যায় এবং ভোটার তালিকা প্রস্তুত করতে না পারি তবে (নির্ধারিত পাঁচ বছর মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে) একটা বিধি আছে আমরা তার প্রয়োগ করব।'

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে পরিষদের মেয়াদের বিষয়ে বলা হয়েছে, 'কোন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ, সংশ্লিষ্ট পরিষদের প্রথম সভা অনুষ্ঠানের তারিখ হতে পাঁচ বছর সময়ের জন্য উক্ত পদে অধিষ্ঠিত থাকবেন।' পরিষদের নির্বাচনের বিষয়ে বলা হয়েছে, 'পরিষদ গঠনের জন্য কোন সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পূর্ববর্তী সাধারণ নির্বাচনের তারিখ হতে পাঁচ বছর পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে।' আইনে উল্লেখ রয়েছে, 'দৈব-দুর্বিপাকজনিত বা অন্যবধি কোন কারণে নির্ধারিত পাঁচ বছর মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে, সরকার লিখিত আদেশ দ্বারা, নির্বাচন না হওয়া পর্যন্ত কিংবা অনধিক ৯০ দিন পর্যন্ত, যা আগে ঘটবে, সংশ্লিষ্ট পরিষদকে কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতা দিতে পারে।'

এ বিষয়ে ১০ জানুয়ারি নির্বাচন কমিশনের (ইসি) তৎকালীন সিনিয়র সচিব মো. আলমগীর বলেছিলেন, আগামী ২১ মার্চ বেশ কিছু ইউপির মেয়াদ শেষ হবে। তাই এর ৪৫ দিন আগেই নির্বাচনের তফসিল ঘোষণার চিন্তা করা হচ্ছে। এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যালট-ইভিএম দুই পদ্ধতিতেই ভোট গ্রহণ হবে। ইসির কর্মকর্তারাও বলেছিলেন, প্রথম ধাপের ভোট মার্চের মাঝামাঝি হতে পারে। দ্বিতীয় ধাপের ভোট মার্চের শেষে এবং এপ্রিলে তৃতীয় ধাপের ভোট হতে পারে। এ জন্য ফেব্রুয়ারির শুরুতে তফসিল ঘোষণা করবে কমিশন। এবার ব্যালট পেপারের পাশাপাশি উপজেলার সদর ইউপিগুলোয় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনাও রয়েছে। আইন অনুযায়ী ২১ মার্চের মধ্যে প্রথম ধাপের নির্বাচন করতে হবে কমিশনকে।

উল্লেখ্য, ২০১৬ সালে মোট ছয় ধাপে ৪ হাজারের বেশি ইউনিয়নে ভোট আয়োজন করে কমিশন। প্রথম ধাপে ৭৫২ ইউপির ভোট হয় ২২ মার্চ। এরপর ৩১ মার্চ, ২৩ এপ্রিল, ৭ মে, ২৮ মে ও ৪ জুন ভোট হয়। তবে এবার ইউপি সংখ্যা কিছু বেড়েছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে কমিশন। গতবারের মতো এবারের ইউপি ভোটও হবে দলীয় প্রতীকে।

তথ্যের উৎস: কালের কণ্ঠ

রক্ত কণিকা ফাউন্ডেশন'র উদ্যোগে পিঠা উৎসব পথশিশুদের মাঝে বিতরণ

রক্ত কণিকা ফাউন্ডেশন'র উদ্যোগে পিঠা উৎসব পথশিশুদের মাঝে বিতরণ

মোঃ নাঈম হাসান ঈমন স্টাফ রিপোর্টার 
শীত মানেই পিঠা-পুলি খাওয়ার আমেজ। পিঠা উৎসব বাংঙ্গালির ঐতিহ্যকে কিছুটা মনে করিয়ে দেয়, সেই ঐতিহ্যকে মনে রেখে সেচ্ছাসেবী সংগঠন রক্ত কণিকা ফাউন্ডেশন (আর কে এফ) ঢাকা টিম এর উদ্যোগে শহীদ সরোয়ার্দী উদ্যানে পথশিশু ও অসহায় মানুষ এর সাথে পিঠা উৎসব পালন করে। এ উৎসবে নানারকম পিঠা নিয়ে হাজির ছিলো রক্ত কণিকা ফাউন্ডেশন এর সদস্যরা। 

সংগঠন এর সদস্যরা বলেন, আমাদের আজকের আয়োজন পিঠা উৎসব এটা বড় কথা নয়। বড় কথা হলো পথশিশু ও অসহায় মানুষ যারা টাকা দিয়ে পিঠা কিনে খাবার সামার্থ নেই আমরা তাদের খুজেবের করে তাদের মুখে পিঠা ও আমরা সদস্যরা সবাই একত্রিত হয়ে শিশুদের মাঝে শীতের সময়টাকে উৎযাপন করতে পেরেছি এটাই আমাদের আনন্দের কথা।

পিঠা উৎসব এর অতিথিবৃন্দরা বলেন, শীত এলেই বাংঙ্গালির ঘরে ঘরে পিঠা বানানোর ধুম পরে যায়। কিন্তু পথশিশুদের ঘরে সেই ধুম পরা তো দূরের কথা অনেকে চোখেও দেখে না, তাই রক্ত কণিকা ফাউন্ডেশন (আর কে এফ) এর এ উৎসব কে আমরা সাধুবাদ জানাই।

মোংলায় ১ হাজার শীতার্ত মানুষকে কম্বল দিলেন নোয়াখালীর সংসদ সদস্য মোর্শেদ আলম

মোংলায় ১ হাজার শীতার্ত মানুষকে কম্বল দিলেন নোয়াখালীর সংসদ সদস্য মোর্শেদ আলম

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা:মোংলার সাগর ও সুন্দরবন উপকূলীয় অঞ্চলের অসহায়-দরিদ্র শীতার্তদের পাশে দাঁড়িয়েছেন নোয়াখালী-০২ আসনের সংসদ সদস্য ও বেঙ্গল গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ লি: এর চেয়ারম্যান আলহাজ্ব মোর্শেদ আলম। তার পক্ষ থেকে শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত মোংলা বন্দরের শিল্পাঞ্চলস্থ বেঙ্গল এলপিজি প্লান্টে এক হাজার দরিদ্রদের মাঝে এ শীত বস্ত্র বিতরণ করা হয়েছে। এ সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আবদুল খালেক ও বেঙ্গল এলপিজির কর্মকর্তারা শীতার্তদের হাতে এ কম্বল তুলে দেন। বেঙ্গল এলপিজির এজিএম প্রকৌশলী হোসনে মোবারক বলেন, যতদিন মোংলায় এ প্লান্ট থাকবে ততোদিনই প্লান্টের চেয়ারম্যানের পক্ষ থেকে উপকূলীয় দরিদ্রদের মাঝে এ সহায়তা প্রদাণ অব্যাহত রাখা হবে। এর আগে গত বছরও শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করে বেঙ্গল এলপিজি লি:। এছাড়া করোনা প্রাদুর্ভাবের মধ্যেও এখানকার অসংখ্য মানুষকে খাদ্যের পাশাপাশি নানা সহায়তা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। 

আশাশুনির শ্রীউলা ইউপি চেয়ারম্যান সাকিলের অফিস উদ্বোধন ও পথসভা

আশাশুনির শ্রীউলা ইউপি চেয়ারম্যান সাকিলের অফিস উদ্বোধন ও পথসভা

আহসান উল্লাহ বাবলু সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ আশাশুনি উপজেলার শ্রীউলা  ইউপি চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু হেনা সাকিলের নির্বাচনী অফিস উদ্বোধন ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের দক্ষিণ পুইজালা বাজারে অফিস উদ্বোধন শেষে পথসভায় সাবেক ইউপি সদস্য আব্দুল হামিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, শ্রীউলা ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার মন্ডল, সমাজসেবক কালাম উজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে  চেয়ারম্যান আবু হেনা সাকিল বলেন, আমি আপনাদের ভোটে নির্বাচিত হয়ে দীর্ঘ ১৮ বছর যাবত জনগণের সেবায় নিয়োজিত আছি। ভাঙ্গন কবলিত এই জনপদের বানভাসি মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে আমি আপনাদের সাথে নিয়ে নিরলসভাবে কাজ করে চলেছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে শ্রীউলা ইউনিয়নের অনেক উন্নয়ন করেছিলাম। কিন্তু প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আম্ফানে নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়ে আমার ইউনিয়নের সকল উন্নয়ন সম্পূর্ণরূপে মিলান হয়ে গেছে। পরবর্তীতে সরকারি সহায়তায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের কাজ চলমান রয়েছে। তিনি আরো বলেন জননেত্রী শেখ হাসিনা যাকে নৌকা প্রতীক দিবে তাকে বিজয়ী করার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করব। সাংবাদিক এম এম সাহেব আলীর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন শিক্ষক বিকাশ কুমার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৌরভ রায়হান সাদ, ইউনিয়ন কৃষকলীগের সভাপতি সঞ্জয় মিশ্রসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আশাশুনি বাজার বাণিক সমিতির পরিচিতি ও সাধারণ সভা

আশাশুনি বাজার বাণিক সমিতির পরিচিতি ও সাধারণ সভা

আহসান উল্লাহ বাবলু আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধিঃ আশাশুনি সদরের বাজার বণিক সমিতির পরিচিতি ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বহস্পতিবার রাতে সদর বাজার চাঁদনিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বাজার বণিক সমিতির সভাপতি মফিজুল ইসলাম লিংকন। 

সমিতির উপদেষ্টা জাকির হােসন প্রিন্স ও সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম বাবুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ গােলাম কবির। 

বিশষ অতিথির বক্তব্য রাখেন সদর ইউপি চেয়ারম্যান স, ম সেলিম রেজা মিলন, ওসি (তদন্ত) মাহফুজুর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপদেষ্টা আব্দুল লতিফ ঢালী, আব্দুর রশিদ, গ্রাম্য চিকিৎসক আশুতােষ রায়, তুলসী চদ্র পাল, বিল্লাল হোসেন আলমগীর হোসেন, প্রমুখ।

সভায় বণিক সমিতির নবগঠিত কমিটি ও বিভিন্ন ব্যবসায়ীক সমিতির নেতৃবৃন্দের পরিচিতিসহ আশাশুনি বাজারকে পরিষ্কার পরিছন্ন করে একটি মডেল বিপনী কেদ্র গড়ে তুলতে সকলের প্রতি উদাত্ত আহান জানানাে হয়।

বেদনার দু'হাত শেখ মোহাম্মদ হাবিবুর রহমান

বেদনার দু'হাত  শেখ মোহাম্মদ হাবিবুর রহমান
কাল্পনিক হাত

ঐ হাত ছোব বলে,
 কেটেছে কতো অপেক্ষার প্রহর, 
কতো না উৎকন্ঠার রজনী। 
ভোরের শিশির ডিঙিয়ে, 
 শিউলি ফুলের অবহেলায় ফেলে আসা বাতায়নে, কাটিয়েছি কতো সময় অসময়ের যাতনার নিশি।
ঐ হাত ছোব বলে এই দুটি হাত,
 ব্যাকুল বসন্ত আবেগে, জমিয়েছে পাড়ি কৈশোর, যৌবন,জীবনের মায়াবতী কত না অষ্টতিথী।
কই, সেই হাত ? 
যে হাত খুঁজেছি আমি, অকৃপণ লালিত সোহাগে।
কপলে ঠেকিয়ে তালু,
চোখে কাজল পড়ার বলে, 
কতবার বাঁকা তেড়া করে লাগিয়ে দিয়েছি কালো কালি।
যদি তুমি ঠেকানোর ছলে একবারও এ হাত ধর? 
কতবার কপালের টিপ সোজা করার কথা বলে, দিয়েছি আরো বাঁকা করে। 
যদি ভুলেও একবার এ হাত ধর? 
ধূর ছাই, 
আমি কি ঔ সব কাজল টিপ পড়াতে জানি ? 
কতবার ভেবেছি, শাড়ির কুঁচিতে হাত দিয়ে, দেব সব ভাজ ভেঙে। 
দেখবো তখন হাত না ধরে কি করে ? 
নাহ্। 
বারবার বহুবার, আবারও বারবার, 
প্রতীক্ষায় ভরা বেদনার হাত, ঘুরে ফিরে এসে,
 বিধেছে আমার বুকেই ভিখেরির মতো। 
আজন্ম বেদনার্ত ব্যাথাদের ওকি অন্নপ্রাশন হয়? 
নাকি সে আজীবনই কোলে  কোলে, 
কোল পোষা হয়ে বুকে বিঁধে থাকে ? 
এ প্রশ্ন একবার নয়,  
কাঙাল এই ঘৃনায় প্রত্যাখ্যাত সব নরক ঝড়া আংগুলেরা কত শতবার বিদগ্ধ করেছে আমায়।
সময়ের বোঝা এখন কাঁধ জুড়ে। 
জীবনের বোঝা এখন পিঠ জুড়ে। 
সবাই কে অতিথির মত বসতে দিয়েছি, 
শুধু বেদনার শুন্য দুহাত কে ঝুলিয়ে রেখেছি সিকেয়।

বাংলাদেশ কওমী ছাত্র সমাজ এর কেন্দ্রীয় কমিটি গঠন

বাংলাদেশ কওমী ছাত্র সমাজ এর কেন্দ্রীয় কমিটি গঠন

টাংগাইল জেলা প্রতিনিধি:আজ ৫ ফেব্রুয়ারী, শুক্রবার বাদ মাগরিব দক্ষিণ যাত্রাবাড়ীস্হ অস্থায়ি কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ কওমী ছাত্র সমাজ এর আহবায়ক জাকারিয়া আদনান এর সভাপতিত্বে ও সদস্য সচিব এ এম আতাউল্লাহ বাঙ্গালীর সঞ্চালনায় আলোচনা সভা ও কমিটি গঠন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে সর্বসম্মতিক্রমে ২০২১-২০২৩ সেশনের জন্য ২৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।সভাপতিঃ কে এম জাকারিয়া আদনান সিনিয়র সহ-সভাপতিঃ মীম সালমান ও সাধারণ সম্পাদকঃ এ এম  আতাউল্লাহ বাঙ্গালী কে নির্বাচিত করা হয়।

অতপর সংগঠনের সভাপতি বাকি সদস্য দের নাম ঘোষনা করেন।কমিটির অন্যান্য সদস্যরা হলেনঃ-
সহ-সভাপতিঃ ইউসুফ জামিল কাসেমী,যুগ্ম সাধারণ সম্পাদকঃ মাহফুজুর রহমান কারিমী,যুগ্ম সাধারণ সম্পাদকঃ কে এম খাইরুল,সহকারি সাধারণ সম্পাদকঃ সাদ বিন জাকির,সাংগঠনিক সম্পাদকঃ বি. এম মাহদী আল-হাসান,সহ-সাংগঠনিক সম্পাদকঃ হুজায়ফা তামিমী,সহ-সাংগঠনিক সম্পাদকঃ মিরাজ মাহমুদ,শিক্ষা ও সংস্কৃতি বিসঃ সম্পাদকঃ তাহসান ইসলাম হান্নান,ছাত্রকল্যাণ সম্পাদকঃ রেজাউল করিম রাফি,সমাজকল্যাণ সম্পাদকঃ নূর মোহাম্মদ মাসুদ,প্রচার সম্পাদকঃ নাহিদ হাসান,তথ্য ও গবেষণা সম্পাদকঃ তাওহীদ হাসান,দপ্তর সম্পাদকঃ তামিম আল মাহমুদ,আন্তর্জাতিক সম্পাদকঃ গাজী রায়হান বিন জাফর,অর্থ সম্পাদকঃ রবিউল ইসলাম মাহমূদী,সাহিত্য সম্পাদকঃ আমীর হামজা সিদ্দিকী,দাওয়াহ বিষয়ক সম্পাদকঃ আলমগীর হোসেন,আইন বিষয়ক সম্পাদকঃ জি এম আল আমিন,মিডিয়া সম্পাদকঃ কাওসার আহমেদ ত্বকী,ক্যাম্পাস সম্পাদকঃ নূর মোহাম্মদ,সদস্যঃ এইচ. এম আবু সালেহ ।

নৌকা প্রতীকে পুনরায় নির্বাচিত হওয়ায় মেয়র চলন্ত কে নৌকা উপহার দিলেন

নৌকা প্রতীকে পুনরায় নির্বাচিত হওয়ায় মেয়র  চলন্ত কে নৌকা  উপহার দিলেন

কৌশিক চৌধুরী ,হিলি হাকিমপুর:
দিনাজপুরের হাকিমপুর (হিলি) পৌরসভা নির্বাচনে  পুনরায় এন এ এম মোঃ জামিল হোসেন চলন্ত মেয়র র্নিবাচিত হওয়ায় নৌকা উপহার দিয়ে শুভেচ্ছা জানান উপজেলা সেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দরা।
শুক্রবার (৫ ফেব্রয়ারি) সন্ধ্যা ৭ টায় বাজারস্থ দলীয় কার্যালয়ে উপজেলা সেচ্ছাসেবকলীগ ও উপজেলা ছাত্রলীগের আয়োজনে নৌকা ক্রেস্ট হাতে তুলে দিয়ে এই সংবর্ধনা প্রদান করা হয় ।
এসময় হাকিমপুর পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. নাসিম আহম্মেদ টুকু,উপজেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি কাহের উদ্দিন মন্ডল,সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম তৌহিদ,উপজেলা ছাত্রলীগের সভাপতি সুমন মন্ডল,সাধারণ সম্পাদক মাহবুব আলম, পৌর ছাত্রলীগের সভাপতি তারিকুল সরকার,সাধারণ সম্পাদক অনিক সরকারসহ উপজেলা সেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন ।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত আমিনুর রহমান

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত আমিনুর রহমান

স্টাফ রিপোর্টার: ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন এমপি প্রতিনিধি আমিনুর রহমান। জানা যায় যশোর জেলার  ঝিকরগাছা উপজেলার ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ভোটারের দ্বারে দ্বারে ঘুরছেন অত্র ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ,বর্তমান এমপি প্রতিনিধি ও চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুর রহমান ।প্রতিনিয়ত ছুটে চলেছেন সাধারণ ভোটারদের দ্বারে দ্বারে ।ব্যাস্ত সময় পার করছেন এই জনদরদি নেতা ,তারই ধারাবাহিকতায় আজ(৫ ফেব্রুয়ারি) শুক্রবার সন্ধ্যার পর হতে গভীর রাত পর্যন্ত অত্র ইউনিয়নের ১নং ওয়ার্ডের গুলবাগপুর ও ব্যাংদাহ গ্রামে গণসংযোগ ও মতবিনিময় করেছেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী গরিব, দুঃখীর বন্ধু জনপ্রিয় এই নেতা। অত্র ওয়ার্ডের গুলবাগপুর বকুল তলার মোড়ে এক মতবিনিময় সভায় তিনি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকলের কাছে তার জন্য দোয়া ও সমর্থন চান। এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন অত্র ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস  সামাদ, অত্র ওয়ার্ডের সাবেক মেম্বার শামসুর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা নুর   ইসলাম, ইমামুল হক,আবুু তাহের, ইউনুছ আলী, ব্যাংদাহ সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মিলন হোসেন, নাসির উদ্দিন, কুদরুত আলী, শহিদুল ইসলাম, আহসান হাবীব, দিয়ান আলী, মেম্বার পদপ্রার্থী তরিকুল ইসলাম সামাউল ইসলাম, শহিদ হোসেন, সহ শতাধিক নেতাকর্মী। এসময় তিনি জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করে সকলের কাছে দোয়া প্রার্থনা করেন এবং আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার পক্ষে সমর্থন ও দোয়া কামনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়  

কুলাউড়ায় শীতবস্ত্র বিতরণ

কুলাউড়ায়  শীতবস্ত্র বিতরণ

মোঃরেজাউল ইসলাম শাফি,কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃকুলাউড়া উপজেলা  ৮নং রাউৎগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ড মুকুন্দপুর এলাকার অসহায় হতদরিদ্রদের মধ্যে সমাজসেবক লিটন হোসাইনের পরিবারের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ  করা হয়েছে।
 
৪ ফেব্রুয়ারী দুপুর ২ ঘটিকায় হাজী এস কে কনর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাটে সাবেক ইউপি সদস্য এম এ করিমের সভাপতিত্বে ও আব্দুল আজিজ শামিমের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৮নং রাউৎগাঁও ইউনিয়নের সাবেক  চেয়ারম্যান এ এম এস জামান মতিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক  আব্দুস সালাম মহরী, কুটু খান,  বকুল মিয়া, শেখ মানিকুজ্জাম্মান, বাতির মিয়া, মছব্বির মিয়া,রাশিদ আলী,রজাক মিয়া, আফতাব আলী, আইয়ূব আলী,  মাহমুূুর রহমান দানা মিয়া, মজম্মিল আলী,ইদ্রিস মিয়া, আত্তর মিয়া, মোহাম্মদ আব্দুল গণি, ময়না মিয়া,, বিনদ মালাকার, লিটন হোসাইন, রিপন হোসাইন, স্বপন আহমদ, রিয়াজ আহমদ, রাসেল হোসাইন, রায়েল আহমদ প্রমুখ ।

উল্লেখ্য এলাকার  ৭৫০ জন অসহায় হতদরিদ্র মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরন করা হয়।

নাগরপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জাহিদের নির্বাচনী গণসংযোগ ও মোটর শোডাউন

নাগরপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জাহিদের নির্বাচনী গণসংযোগ ও মোটর শোডাউন

ডা.এম.এ.মান্নান, টাংগাইল জেলা প্রতিনিধি:
আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে টাংগাইলের নাগরপুর সদর ইউনিয়ন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী চেয়ারম্যান পদপ্রার্থী সাবেক তুখোর ছাত্রনেতা, নাগরপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো.জাহিদুল হাসান জাহিদ এর নেত্বত্বে  নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে ব্যাপক গনসংযোগ ও মোটর শোডাউন অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার,৫ ফেব্রুয়ারি ২০২১ খ্রি.নাগরপুর  সদর ইউনিয়নের দুয়াজানী, মিরনগর, রঙ্গিনাবাড়ী, বাবনাপাড়া,আন্দিবাড়ি,আলোকদিয়া,পাইশানা সহ ইউনিয়নের বিভিন্ন গ্রামের অলি-গলিতে ও হাট বাজারে চেয়ারম্যান প্রার্থী বিশিষ্ট সমাজসেবক মো.জাহিদুল হাসান জাহিদ ও তার কর্মী ও শুভাকাঙ্ক্ষীদের নিয়ে ভোটারদের সাথে বিপুল সংখ্যক মটর শোভাযাত্রা করে শুভেচ্ছা বিনিময় করেন।

নাগরপুর উপজেলার প্রাণকেন্দ্র অবস্হিত দুয়াজানি কলেজ পাড়া গ্রামের সাবেক ব্যাংকার মো. হাসমত আলীর ছেলে ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহিদুল হাসান জাহিদ এখন নাগরপুর ইউনিয়নের সাধারণ মানুষের আস্থা ও ভালোবাসার মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

ছাত্র জীবনেও অনেক জনপ্রিয় ছাত্রনেতা হিসাবে বেশ পরিচিতি ছিলেন যার প্রমান তিনি নাগরপুর সরকারি ছাত্র সংসদের নির্বাচিত এজিএস,জিএস ছিলেন। তিনি বক্তব্য এর দিক থেকে সেরা স্পিকার হিসাবে বেশ পরিচিতি ও সুনাম অর্জন করেন।উপজেলা আ,লীগের এই নেতা বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে মানবতার মা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে টাঙ্গাইল -৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু এমপির দিক-নির্দেশনায় উপজেলার নাগরপুর ইউনিয়নের সর্বস্তরের মানুষের পাশে আছেন। 

চেয়ারম্যান পদপ্রার্থী জাহিদুল হাসান জাহিদ রাজনীতির পাশাপাশি সাধারণ মানুষের কল্যানে কাজ করে যাচ্ছেন নিরলস ভাবে। মানব সেবায় নিজেকে নিয়োজিত করে রেখেছেন সর্বত্র।

তিনি বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছা সেবী সংগঠনের মাধ্যমে সাধারণ ও অসহায় মানুষের জন্য কাজ করে চলেছেন। তিনি দীর্ঘদিন দক্ষতা ও ন্যায়-নিষ্ঠার সাথে রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছা সেবী সংগঠনে তার দায়িত্ব যথাযত ভাবে পালন করে আসছেন। 

চেয়ারম্যান পদপ্রার্থী মো. জাহিদুল হাসান জাহিদ বলেন,আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী।আমি সারা জীবন আওয়ামী লীগের রাজনীতি করে আসছি; মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে লালন করে থাকি। দেশরত্ন, জননেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় তরুণদের প্রতি আস্থা রেখেছেন। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে সৎ,ত্যাগী,যোগ্য,শিক্ষিত প্রার্থীদের মনোনয়ন নিশ্চিত করলে বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহারে- 'প্রথমে আমার গ্রাম হবে আমার শহর; প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ 'থ সেটার কার্যকর বাস্তবায়ন করা সম্ভব হবে ।আমাকে দল যদি মনোনয়ন দেয় তাহলে তারুণ্যের ভোটে আমি বিজয় অর্জন করতে পারবো,
ইনশাআল্লাহ।
আমি মনোনয়ন পেলে নাগরপুর সদর ইউনিয়নকে একটি মডেল ইউনিয়নে রুপান্তরিত করবো,এবং দেশ উন্নয়ন হচ্ছে এই দ্বারা অব্যহত রাখবো, ইনশাআল্লাহ।

দেবহাটা থানা পুলিশের অভিযানে ওয়ারেন্টভুক্ত এক আসামী গ্রেফতার

দেবহাটা থানা পুলিশের অভিযানে ওয়ারেন্টভুক্ত এক আসামী গ্রেফতার

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃসাতক্ষীরা জেলার দেবহাটা থানা পুলিশের অভিযানে ওয়ারেন্টভূক্ত এক আসামি গ্রেফতার হয়েছে। দেবহাটা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহা নিশ্চিত করে জানান।
শুক্রবার (৫ ফেব্রুয়ারী থানা এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা, গ্রেফতারী পরোয়ানা তামিল ও বিশেষ অভিযান পরিচালনা কালে দেবহাটার ন্যাংলা গ্রামের মৃত্যু আব্দুল হক গাজী'র ছেলে আসামি আশরাফুল ইসলামকে জিআর-২৫/১৮, টিআর-৩৮/২০২০ মামলায় গ্রেফতার করেন। আসামীকে বিচারার্থে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হইয়াছে।

ভাষা শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন আহাদুল ইসলাম আহাদ

ভাষা শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন আহাদুল ইসলাম আহাদ

মোঃ রাশেদুল ইসলাম রাশেদ,উপজেলা প্রতিনিধি: ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন লালমনিরহাটের জাতীয় পার্টির নেতা আহাদুল ইসলাম আহাদ। 
১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ভাষার জন্য যারা হাসতে হাসতে নিজের জীবনকে বিলিয়ে দিয়েছিলেন সেই সকল শহীদদের প্রতি জানাই সহস্র কোটি সালাম ও বিনম্র শ্রদ্ধা

ইতালী নাগরিক ফাদার মারিনো রিগন বাঙ্গালীর সাংস্কৃতিক ঐশ্বর্য্যে মুগ্ধ হয়েছিলেন

ইতালী নাগরিক ফাদার মারিনো রিগন বাঙ্গালীর সাংস্কৃতিক ঐশ্বর্য্যে মুগ্ধ হয়েছিলেন

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ ইতালি নাগরিক ফাদার মারিনো রিগন বাঙ্গালীর সাংস্কৃতিক ঐশ্বর্য্যে মুগ্ধ হয়েছিলেন। তাই তিনি বাংলাদেশকে ভালোবেসে বলেছিলেন মৃত্যুর পর যেন এই দেশেই তাঁকে সমাহিত করা হয়। তাঁর মস্তকে ছিলো রবীন্দ্রনাথ আর অন্তরে ছিলো লালন। বাঙ্গালীর সাহিত্য-সংস্কৃতিকে বহির্বিশ্বে তুলে ধরে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফাদার রিগন অঘোষিত রাস্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। ৫ ফেব্রুয়ারি শুক্রবার সকালে মুক্তিযুদ্ধের  অকৃত্রিম বন্ধু, কবি-সাহিত্যিক-অনুবাদক-শিক্ষানুরাগী  ফাদার মারিনো রিগনের ৯৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে মোংলার সেন্ট পল্স হলরুমে ফাদার রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় এবং সেবা সংস্থার আয়োজনে স্মরণানুষ্ঠানে বক্তারা একথা বলেন।

শুক্রবার সকাল ১০টায় স্মরণানুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাদার রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনথর সভাপতি সুভাষ চন্দ্র বিশ্বাস। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষাবিদ সুনিল কুমার বিশ্বাস, সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, সেন্ট পল্স উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনীন্দ্র নাথ হালদার ও সেবা সংস্থার নির্বাহি পরিচালক মিনা হালদার। স্মরণানুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক সাংবাদিক মোঃ নূর আলম শেখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মোংলা সরকারি কলেজের প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস। স্মরণানুষ্ঠানের আগে সকাল ৯টায় ফাদার মারিনো রিগনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে উপজেলা প্রশাসন, ফাদার রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় , বেসরকারি উন্নয়ন সংস্থা থসেবাথসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। স্মরণানুষ্ঠানে ফাদার মারিনো রিগনের ৯৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে শিশু চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরন করা হয়। উল্ল্যেখ্য ইতালির ভেনিস নগরের ভিল্লার্ভিলা গ্রামে ১৯২৫ সালের ৫ ফেব্রুয়ারি ফাদার মারিনো রিগন জন্ম গ্রহণ করেন। ১৯৫০ সালে ফাদার রিগন যাজকীয় দায়িত্বে বাংলাদেশে আসেন এবং বিভিন্ন অঞ্চল ঘুরে অবশেষে মোংলার শেলাবুনিয়ায় স্থায়ী আবাস গড়ে তোলেন। সাহিত্যনুরাগী ফাদার রিগন রবীন্দ্র নাথের ৪৮টি বই এবং লালনের সাড়ে তিনশো গানসহ এদেশের খ্যাতিমান কবিদের অসংখ্য কবিতা ইতালি ভাষায় অনুবাদ করেন। ফাদার রিগন মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার কতর্ৃক মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা পান। এছাড়া ফাদার রিগনকে ২০০৯ সালে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। ২০১৭ সালে ফাদার  রিগন ইতালিতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরবর্তীতে সরকারের বিশেষ প্রচেষ্টায় ফাদার রিগনের মরদেহ বাংলাদেশে এনে তাঁর অন্তিম ইচ্ছানুযায়ী মোংলার শেলাবুনিয়া রাস্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়

কালীগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে জন্ম সনদে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তদন্তে স্থানীয় সরকারের উপ-পরিচালক

কালীগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে জন্ম সনদে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তদন্তে স্থানীয় সরকারের উপ-পরিচালক

স্টাফ রিপোর্টারঃ   লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ৪ নং দলগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মনের বিরুদ্ধে জন্ম সনদে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে তদন্ত কাজ শেষ করেছেন স্থানীয় সরকারের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) বিকেল ৩ টায় এ তদন্ত কাজ শেষ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান।ভুক্তভোগীদের জন্ম সনদে অতিরিক্ত ফি নেয়ার বিষয়ে জিজ্ঞাসাবাদ ও তাদের সাক্ষ্যগ্রহণ এবং ইউপি সদস্যগণ তাদের নিজ নিজ অভিযোগ লিখিত ভাবে পেশ করেন ।

এর আগে চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মনের বিরুদ্ধে জন্ম সনদে অতিরিক্ত ফি আদায়ে ২৬ জানুয়ারি ভুক্তভোগীদের অভিযোগে সংবাদটি বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশ হয়,

তাতে ও জন্ম সনদে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ কমে না, ১ ফেব্রæয়ারী,পুনরায় আবার বিভিন্ন পত্র পত্রিকায় সেই সংবাদ টি প্রকাশ হলে সেই সংবাদ টি উপজেলা প্রশাসনের নজরে আসলে সেই সুত্র ধরে, স্থানীয় সরকারের উপ পরিচালক তদন্তের জন্য ঘটনাস্থল পরিদর্শন করে ও অভিযোগ তদন্ত করেন ও অভিযোগ লিখিত আকারে গ্রহন করেন।।

তদন্ত কর্মকর্তার কাছে স্বাক্ষ্য দেয়া শেষে মনোয়ারা বেগম নামে এক ভুক্তভোগী সাংবাদিকদের জানান, "চেয়ারম্যান আমার নিকট জন্ম সনদে ৭০০ টাকা নেয়ার পরও আমার চরিত্র নিয়ে খারাপ মন্তব্য করে আমার বিরুদ্ধে গত ২ ফেব্রæয়ারী) উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। আমার বিরুদ্ধে এমন মন্তব্য করায় আমার সম্মানহানী হয়েছে। আমি এই চেয়ারম্যানের উপযুক্ত বিচার চাই"।

এসময় জন্ম সনদে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগে চেয়ারম্যানের অপসারণ ও বিচারের দাবি জানায় ভুক্তভোগীরা। চেয়ারম্যান তার অভিযোগ উল্লেখ করেন "ওই মহিলা খুব খারাপ,তিনি স্বামীকে ছেড়ে দীর্ঘদিন ঢাকায় ছিল ইতি মধ্যে তার স্বামী আতিয়ার রহমান ওই মহিলার চিন্তায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন।ওই মহিলা তার স্বামীর সাথে থাকে না পর পুরুষের সাথে চলাফেরা করে।

উল্লেখ্যঃ ৪ নং দলগ্রাম ইউনিয়ন পরিষদের প্রয়াত চেয়ারম্যান খ. ম শফিকুল আলম মৃত্যুবরন করার পর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ ইউনিয়নে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে স্বতন্ত্র থেকে রবীন্দ্রনাথ বর্মন চেয়ারম্যান নির্বাচিত হয়ে গত ১৮ নভেম্বর শপথ গ্রহন করেন। শপথ গ্রহনের পর তিনি বিভিন্ন অনিয়মসহ ইউপি সদস্যগনের সাথে খারাপ আচরন করে আসছেন।

চেয়ারম্যান'র এহেন আচারণে ক্ষুদ্ধ হয়ে গত ১৭ ডিসেম্বর ওই চেয়ারম্যানের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগও করেন সংরক্ষিত মহিলা সদস্যরা।এ বিষয় জেলা প্রশাসক আবু জাফর বলেন, জন্ম সনদে অতিরিক্ত ফি নেয়ার ঘটনায় তদন্ত করা হয়েছে। তদন্ত রিপোর্ট পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

নড়াইলের কালিয়া এক স্কুলছাত্রী গনধর্ষণের শিকার, আটক ৬জন

নড়াইলের কালিয়া এক স্কুলছাত্রী গনধর্ষণের শিকার, আটক ৬জন

মো:আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইল।।
নড়াইলের কালিয়া পৌরসভায় নবম শ্রেণিতে পড়ুয়া এক স্কুলছাত্রী গনধর্ষনের শিকার হয়েছে।৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাতে কালিয়া পৌর এলাকার উথালী গ্রামের একটি বিলে এ ঘটনা ঘটে। ওই ছাত্রীকে গভীর রাতে নড়াইল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 এ ঘটনায় ধর্ষনের শিকার মেয়েটির বাবা বাদী হয়ে তিন জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত তিনজনকে উল্লেখ করে রাতে কালিয়া থানায় মামলা দায়ের করেছেন। 
পুলিশ রাতেই নিশান (১৭) ও বাপ্পী (১৮)নামে দুইজন আসামিকে গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি কালিয়া পৌর এলাকায় । এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ কালিয়া পৌরসভার ৭ নং ওয়ার্ড কাউন্সিলর মাউফ শেখ সহ আরো ৪ জনকে আটক করেছে।  

পুলিশ এবং ওই ছাত্রীর পরিবারের সদস্যরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় একজন ফোন করে মেয়েটিকে ডেকে নিয়ে যায়, পরে ফাঁকা জায়গায় গেলে ছয়জন তাকে ধরে বিলের মধ্যে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে সেখানেই ফেলে ধর্ষণকারীরা চলে যায়। ওই ছাত্রী পুলিশকে জানিয়েছে, তিনজন ধর্ষণ করার পর সে জ্ঞান হারিয়ে ফেলে এবং পরে জ্ঞান ফিরলে বাড়িতে আসে। কালিয়া থানার অফিসার  ইনচার্জ মোঃ কনি মিয়া এ ঘটনার সত্যতা স্বীকার করেন,এবং বলেন কালিয়া থানায় ধর্ষন মামলা দায়ের করা হয়েছে অন্য আসামীদের গ্রেপ্তারের অভিযান অব্যাহত আছে। 

বিএসপির ২০৪ তম সাহিত্য সভা অনুষ্ঠিত

বিএসপির ২০৪ তম সাহিত্য সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) যশোরের মাসিক সাহিত্য সভা শুক্রবার সকালে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি কাজী রকিবুল ইসলাম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু, কবি সাধন কুমার অধিকারী এবং কবি মুহাম্মদ হাতেম আলী সরদার।
সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না'র পরিচালনায় অনুষ্ঠানে কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন, নূরজাহান আরা নীতি, অ্যাডভোকেট মাহমুদা খানম, রাশিদা আখতার লিলি, শাহরিয়ার সোহেল, অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর, মহব্বত আলী মন্টু, শংকর নিভানন, রাজপথিক, রেজাউল করিম রোমেল, এমএ কাসেম অমিয়, এ.এফ.এম মোমিন যশোরী, কাজী নূর, মোস্তাফিজুর রহমান, মানবেন্দ্র সাহা, মোঃ নজরুল ইসলাম, মোস্তানূর রহমান সাক্ষর প্রমুখ। 
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি কবি কাজী রকিবুল ইসলাম সাংবাদিক ইউনিয়ন যশোরের সহ-সভাপতি পদে নির্বাচিত হওয়ায় তাকে বিদ্রোহী সাহিত্য পরিষদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস পালনের বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়। 

ছয় মহানগরে সমাবেশ করবে বিএনপি

ছয় মহানগরে সমাবেশ করবে বিএনপি

নিউজ ডেস্কঃ সারাদেশে  ছয় সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। শুক্রবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার। সারাদেশে সর্বশেষ ৬ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থীদের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে মুজিবুর রহমান সরোয়ার বলেন, গণতান্ত্রিক পন্থায় আমরা এ সমাবেশগুলো করতে চাই। এ সমাবেশের মধ্য দিয়ে আমরা জনগণের কাছে যাবো এবং নিরপেক্ষ সরকারে অধীনে নির্বাচনের দাবি জানাবো। আগামী ১৩ই ফেব্রুয়ারি চট্টগ্রামে, ১৮ই ফেব্রুয়ারি বরিশালে, খুলনায় ২৭শে ফেব্রুয়ারি, রাজশাহীতে ১লা মার্চ, ঢাকা দক্ষিণে ৪ঠা মার্চ ও উত্তরে ৩ মার্চ সমাবেশ করবো আমরা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, ঢাকা সিটি দক্ষিণ করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের তাবিথ আউয়াল, চট্টগ্রাম সিটি করপোরেশনের ডা. শাহাদাত হোসেন, রাজশাহী সিটি করপোরেশনের মোসাদ্দেক হোসেন বুলবুল।
তথ্যের উৎসঃ মানব জমিন

কৃষকদের অর্থনৈতিক স্থিতিশীলতা তৈরিতে সমঝোতা সাক্ষর অনুষ্ঠিত

কৃষকদের অর্থনৈতিক স্থিতিশীলতা তৈরিতে সমঝোতা সাক্ষর অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্টঃ গত বুধবার, ৩ ফেব্রুয়ারি ২০২১, অনুষ্ঠিত হলো কৃষিপ্রযুক্তি সংস্থা iFarmer ও রিকমার্স প্ল্যাটফর্ম SWAP এর মধ্যে মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) সাক্ষর অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন iFarmer সিইও ফাহাদ ইফাজ, সিওও জামিল এম আকবর, এবং সোয়াপ থেকে ছিলেন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোঃ পারভেজ হোসেন এবং  সোয়াপ এর ডিরেক্টর তন্ময় সাহা

iFarmer ও SWAP-এর মধ্যে এই ব্যবসায়িক সমঝোতা ঢাকা, খুলনা, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, বগুড়া, এবং ব্রাহ্মণবাড়িয়ার মতো বড় শহরগুলোতে প্রযোজ্য হবে।  

এই সমযোতার লক্ষ্য হলো, কৃষকদের অর্থনৈতিক স্থিতিশীলতা তৈরির পাশাপাশি একটি বৃত্তাকার অর্থনীতি তৈরি যেখানে পরিবেশবান্ধব উপায়ে ই-বর্জ্যকে অর্থে রূপান্তর করা যায়। iFarmer-এর সাথে SWAP-এর সহযোগিতায় ব্যবহারকারীরা তাদের অযাচিত বা অব্যবহৃত আইটেমের বিনিময়ে আই ফার্মারের ফার্মগুলোতে বিনিয়োগ করতে এবং সময় সাপেক্ষে লাভজনক রিটার্ন পেতে সক্ষম হবে। iFarmer-এর মাধ্যমে এই বিনিয়োগ সরাসরি পৌছে যাবে প্রান্তিক কৃষকদের কাছে যাদের অর্থায়নের খুবই প্রয়োজন।

১ নং ওয়ার্ড আধুনিক ও মডেল ওয়ার্ড গড়তে ডালিম প্রতীকে ভোট চান- খালেক

১ নং ওয়ার্ড  আধুনিক ও মডেল ওয়ার্ড গড়তে ডালিম প্রতীকে ভোট চান- খালেক

নিজস্ব প্রতিবেদকঃ- পটিয়া পৌরসভার ১নং ওয়ার্ডকে আধুনিক ও মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে চান মুজিব আদর্শের সৈনিক  সমাজসেবক কাউন্সিলর মোঃ আবদুল খালেক। তিনি প্রতিদিন  ডালিম প্রতীকে ভোট প্রার্থনা করে  নিবাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

দল-মত নির্বিশেষে সকলকে সাথে করে ১ নং ওয়ার্ড  আল্লাই ওখাড়া   ওয়ার্ডকে একটি মডেল ও আধুনিক ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে ১  ওয়ার্ডবাসীর দোয়া ও সমর্থন চেয়ে যাচ্ছেন। নাম না বলার শর্তে এক ভোটার বলেন, দীর্ঘদিন ১ নং ওয়ার্ডের প্রতিটি পরিবারের সুখে-দুঃখে, বিপদে-আপদে পাশে থাকা মুজিব আদর্শের সৈনিক সমাজসেবক কাউন্সিলর 

আবদুল খালেক  এলাকায় ব্যাপক উন্নয়ন  কাজ করেছেন।অসমাপ্ত কাজ সম্পুর্ন করতে ১৪ ফেব্রুয়ারী ডালিম প্রতীকে ভোট দিয়ে নির্বাচিত করার আহবান জানান।  নির্বাচিত হলে ১  নং ওয়ার্ডকে আধুনিক ও মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে ভূমিকা পালন করবেন। ১ নং  নং ওয়ার্ডকে সন্ত্রাস, চাঁদাবাজ ও মাদকমুক্ত করে দল-মত নির্বিশেষে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার অংশ হিসেবে একটি সুন্দর ও বাসযোগ্য ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে এলাকার অসম্পূর্ণ কাজ সমাপ্ত করতে উন্নয়নের দারা অব্যাহত রাখতে এবং অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে ডালিম প্রতীকে ভোট চান কাউন্সিলর প্রার্থী মোঃ আবদুল খালেক।  জলাবদ্ধতা দূরীকরণ এলাকার উন্নয়ন সুবিধাবঞ্চিত গরীব-অসহায় এর নিকট সরকারী সুযোগ-সুবিধা দোড়গোড়ায় পৌঁছে দেবার ঘোষণা দেন  । তিনি গত কয়েকদিন নির্বাচনী গনসংযোগ মতবিনিময় আলোচনা সভায় একথা বলেন। এসময় এলাকার শত শত নারী- পুরুষ কাউন্সিলর প্রার্থী আবদুল খালেক দোয়া করতে দেখা যায়।সাথে এলাকার মান্যগন্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

গফরগাঁওয়ে হঠাৎ চুরি বেড়ে যাওয়ায় জনমনে উৎকণ্ঠা

গফরগাঁওয়ে হঠাৎ চুরি বেড়ে যাওয়ায় জনমনে উৎকণ্ঠা

আশিকুজ্জামান মিজান ময়মনসিংহ প্রতিনিধিঃগফরগাঁওয়ে হঠাৎ চুরি বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে।
ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার বীরবখুরা গ্রামের মোঃ রুস্তম আলীর ছেলে মোঃ আহাম্মদ আলীর ঘরে গত রাত আনুমানিক ২:৩০ মিনিটে ঘরের সিঁধ কেটে চুরির ঘটনা ঘটে । 
এসময় নগদ টাকাসহ ঘরের আসবাবপত্র চুরি যাওয়ার খবর পাওয়া গেছে।
ঘটনার একই রাতে পাশের ঘরের মোহাম্মদ হেকমত আলীর ছেলে রতন মিয়ার ঘরেও একই রকম চুরির ঘটনা ঘটে। তার বর্ণনা সূত্রে নগদ টাকাসহ স্বর্ণালঙ্কার চুরি হয়েছে ।
এছাড়াও একই পরিবারের মোহাম্মদ খোরশেদ মিয়ার ঘরেও চুরির চেষ্টা চলে ।
উক্ত ঘটনায় এলাকার লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করছে।উক্ত ঘটনায় এলাকার সাধারণ মানুষসহ সচেতন মহলের দাবি, চুরির ঘটনা এখনই লাগাম টানতে না পারলে সমাজে এর বিরূপ প্রভাব ফেলতে পারে।

তাই অতি দ্রুত তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে গফরগাঁও এর স্থানীয় প্রশাসনের প্রতি আকুল আবেদন জানিয়েছে এলাকাবাসী।

পৌরবাসীর শাসক নয় "সেবক হতে চাই" ফুলপুর পৌরসভার মেয়র প্রার্থী মিঃ শশধর সেন

পৌরবাসীর শাসক নয় "সেবক হতে চাই" ফুলপুর পৌরসভার মেয়র প্রার্থী মিঃ শশধর সেন

আর.জে মিজানুর রহমান ইমনঃ ময়মনসিংহ প্রতিনিধিঃ আসন্ন ফুলপুর পৌর নির্বাচন উপলক্ষ্যে (৪ই ফেব্রুয়ারি) বৃহস্পতিবার বেলা ১১ ঘটিকায় নিজ নির্বাচনী কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেন, ময়মনসিংহের ফুলপুর পৌরসভার নৌকার মনোনীত মেয়র প্রার্থী ও ফুলপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মিঃ শশধর সেন । ফুলপুর পৌরসভা নির্বাচনে নৌকাকে বিজয়ী করার আহবান জানিয়ে তিনি বলেন, পৌরবাসীর শাসক হতে চাই না, সেবক হয়ে সারা জীবন বেঁচে থাকতে চাই । দলের সাথে থেকে মানুষের জন্য সব সময় কাজ করেছি এবং বাকী জীবনটাও আমি মানুষের সেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই । আমি মেয়র পদে বিজয়ী হলে পৌরসভাকে সন্ত্রাস, মাদক, বাল্যবিয়ে ও ইভটিজিং মুক্ত মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলবো । সেই সাথে অসমাপ্ত সকল রাস্তা, পরিচ্ছন্নতা নগরায়ন, ড্রেনেজ  ব্যাবস্থা, ময়লার ড্রামপিং পয়েন্ট সহ সকল ক্ষেত্রে উন্নয়ন করে যাবো ।

এ সময় মেয়র প্রার্থী মিঃ শশধর সেন বলেন, উন্নয়নের জোয়ার অব্যাহত রেখে মানুষের সেবা করে যেতে চাই । আমি সুষ্ঠু নির্বাচনে জনগণের বিপুল ভোটে নির্বাচিত হব এইটা আমি ফুলপুর পৌরবাসীর কাছে সব সময় আশাবাদী । তিনি আরো বলেন, ফুলপুর পৌরসভা নির্বাচনে আমাকে মেয়র পদে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়ায় দলের সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি সহ মনোনয়ন কমিটির সংশ্লিষ্ট সকলকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই । এবং আপনাদের সকলের দোয়া সহযোগীতা ও ভালবাসা নিয়ে আসন্ন পৌরসভা নির্বাচনে নৌকাকে বিপুল ভোটে বিজয়ী করে প্রিয় নেত্রীকে জয় হিসেবে উপহার দিতে চাই । 
সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এ সময় উপস্থিত ছিলেন, ফুলপুর উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউল করিম রাসেল, ফুলপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও সাবেক ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান, আওয়ামীলীগ নেতা সাইফুল ইসলাম, মোফাজ্জল হক দুদু, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক বাদশা আলমগীর, ফুলপুর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাবেক আহ্বায়ক মোঃ শাহজাহান, সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুস সবুর, পৌর, ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ এবং অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ ।