জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর-উপাচার্য হারুনর রশীদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর-উপাচার্য হারুনর রশীদ

নিউজ ডেস্কঃ  জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর উপাচার্য হারুন অর রশীদ আজ দেশের একটি প্রাইভেট টেলিভিশনকে একথা জানিয়েছেন বলে জানা গেছে
এর আগে ২২ ফেব্রুয়ারী জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া স্থগিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর। এনইউ এর ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এনইউ এর অধীনে অনুষ্ঠিতব্য চলমান সকল পরীক্ষা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত ঘােষণা করা হয়েছে। স্থগিত এ পরীক্ষাসমুহের সংশােধিত তারিখ ও সময় সংশ্লিষ্ট সকলকে পরবর্তীতে জানানাে হবে। স্থগিত পরীক্ষাসমূহের সংশোধিত তারিখ ও সময় পরবর্তীতে এডুকেশন্স ইন বিডিতে জানানো হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বর্তমানে একাধিক পরীক্ষা চলমান ছিল। আগামী মার্চ থেকেও আরো একাধিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, যা ফের আটকে গেল। এর মধ্যে মাস্টার্স ফাইনাল পরীক্ষা, ডিগ্রি দ্বিতীয় বর্ষ, অনার্স চতুর্থ বর্ষ, বিভিন্ন প্রফেশনাল পরীক্ষা, ডিগ্রি তৃতীয় বর্ষ, মাস্টার্স প্রিলিমিনারি অন্যতম। এই বিশ্ববিদ্যালয়েই বছরে প্রায় ৪০০ ধরনের পরীক্ষা নেওয়া হয়। এর সবটাই প্রায় আটকা পড়ে গেল।

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ সাতক্ষীরা পৌর শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ সাতক্ষীরা পৌর শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃআগামী ২রা এপ্রিল বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ এর সাতক্ষীরা পৌর শাখার তৃতীয় সম্মেলনকে কেন্দ্র করে গঠিত প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারী-২০২১) সন্ধ্যায় সংগঠনের জেলা কার্যালয়ে অনুষ্ঠিত পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট আল মাহমুদ পলাশ। 

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের সাতক্ষীরা পৌর তৃতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব মোঃ জাহিদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত পরিচিতি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সহ-সভাপতি ইমাম হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ এ আর হাবিব, যুগ্ন-সাধারণ সম্পাদক প্রভাষক আমিনুর রহমান ও আহসান হাবিব, সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান টুকু ও নাজমা খাতুন, অর্থ সম্পাদক হাফিজুল ইসলাম। 

এসময় বক্তব্য রাখেন পৌর সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ন-আহবায়ক যথাক্রমে গাজি আব্দুর রশিদ, মাষ্টার ফারুক হোসেন, রফিকুল ইসলাম ময়না, শেখ আব্দুল মালেক, মোঃ রফিকুল ইসলাম, যুগ্ন-সদস্য সচিব আবু রায়হান, মারুফ আহমেদ সিদ্দিকী, আমিনুর রহমান আমান, সুমন হোসেন, আব্দুস সামাদ। 

পৌর ২নং ওয়ার্ড সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মন্টু দাস, ৭নং ওয়ার্ড সভাপতি আনারুল ইসলাম, ৮নং ওয়ার্ড সাবেক সভাপতি আব্দুর রব হাওলাদার, ৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আনিছুর রহসান, ৯নং ওয়ার্ড প্রতিনিধি রেজাউল ইসলাম রেজা, 
১নং ওয়ার্ড প্রতিনিধি সৈয়দ বেলাল আলী, ৮নং ওয়ার্ড প্রতিনিধি ফরমান সরদার প্রমুখ।

জাতির পিতার জন্মশত বার্ষিকীতে বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

জাতির পিতার জন্মশত বার্ষিকীতে বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

ডেস্ক রিপোর্টঃ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বরগুনা জেলার বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়েছে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার এ কর্মসূচি পালন করা হয়। বৃক্ষ রোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল। এসময় তার সাথে বেতাগী উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) এর অতিরিক্ত দায়িত্বে কর্মরত বেতাগী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বেতাগী উপজেলা ভূমি অফিস, বুড়ামজুমদার ইউনিয়ন ভূমি অফিস এবং চান্দখালী ইউনিয়ন ভূমি অফিস প্রাঙ্গণে আম, জাম, কাঠাল, পেয়ারা, জাম্বুরা, জলপাই, মাল্টা, বাতাবি লেবুসহ বিভিন্ন ফলদ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করা হয়। এ সময় প্রধান অতিথি ডিএলআরসি জামীল রোপিত বৃক্ষসমূহের যথাযথ পরিচর্যার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

ডিএলআরসি জামীলের বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন

ডিএলআরসি জামীলের বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন

ডেস্ক রিপোর্টঃ সামাজিক সুরক্ষা  ও স্বাস্থ্যবিধি মেনে বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি)   তরফদার মোঃ আক্তার জামীল বরগুনা জেলার বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন করেছেন।  ২৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখ বুধবার তিনি উক্ত ভূমি অফিসসমূহ পরিদর্শন করেন। বেলা ১০:৩০ টায় প্রথমে তিনি বেতাগী উপজেলা ভূমি অফিস পরিদর্শনে যান এবং ভূমি অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি ই-নামজারি নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা দেন। এছাড়া মঞ্জুরকৃত নামজারির ডিসিআর ধরে না রাখা এবং যথাসময়ে তা আর্কাইভ করার পরামর্শ দেন। এছাড়া হাট-বাজারের পেরীফেরি নির্ধারণ, চান্দিনা ভিটি  ও অর্পিত সম্পতির লীজ আইনানুগভাবে নবায়ন, মিস কেইসসমূহ দ্রুত নিষ্পত্তিকরণ, দেওয়ানী মামলার এসএফ ও অডিট আপত্তির জবাব যথাসময়ে প্রেরণ, সিকস্তি ও পয়স্তি জমির এডি লাইন নির্ধারণ প্রভৃতি বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।

এরপর তিনি একে একে বুড়ামজুমদার ইউনিয়ন ভূমি অফিস এবং চান্দখালী  ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন। এখানে তিনি খাস জমিসহ সরকারি সকল সম্পত্তি সঠিকভাবে সংরক্ষণ এবং অনলাইনে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায় এর নিমিত্ত ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ারের  চলমান পাইলটিং কার্যক্রম বাস্তবায়নের জন্য দ্রুত ডাটা সংগ্রহ ও এন্ট্রি প্রদানের নির্দেশনা দেন।

এছাড়া ভূমি অফিসের  সকল কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। এসময় তার সাথে বেতাগী উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) এর অতিরিক্ত দায়িত্বে কর্মরত বেতাগী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

নাহিদ আহসান এর "মায়ের নীল শাড়ি" ভেসে যাচ্ছে জনপ্রিয়তার জোয়ারে!

 নাহিদ আহসান এর "মায়ের নীল শাড়ি" ভেসে যাচ্ছে জনপ্রিয়তার জোয়ারে!

বিনোদন ডেস্কঃ ১৪ জানুয়ারি ২০২১ সালে প্রকাশিত হয়েছে নাহিদ আহসানের একক গল্পগ্রন্থ মায়ের নীল শাড়ি। খুব কম সময়ে পাঠকদের হৃদয়ে স্থান পেয়েছে গল্পগ্রন্থটি। শুধু তাই নয়, যতই দিন যাচ্ছে বেড়ে চলেছে তার জনপ্রিয়তা। ছোট্ট একটি বুক রিভিউর মাধ্যমে আরেকটু জেনে নেওয়া যাক গল্পগ্রন্থটি সম্পর্কে-
বই: মায়ের নীল শাড়ি 
লেখক: নাহিদ আহসান
প্রকাশনী: পুস্তক প্রকাশক 
প্রথম প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২১
প্রচ্ছদ: সাহাদাত হোসাইন 
পৃষ্ঠা সংখ্যা:৮০ 
মলাট মূল্য: ২০০ টাকা 

মোট এগারোটি গল্পের সমন্বয়ে বইটি রচিত। যথা: ১.বিকেলবেলার গল্প, ২. জুতাচোর,   ৩. পাঁচ টাকার পুতুল, ৪. মায়ের গল্প,৫. মায়ের নীল শাড়ি, ৬. সারপ্রাইজ,৭. বিনীতা ঘুমোচ্ছে, ৮. একটি স্মরণীয় রাত, ৯. অপেক্ষা,১০.ষড়যন্ত্র,১১. শূন্যতা।
মায়ের নীল শাড়ির গল্পসমূহের উল্লেখ্যযোগ্য চরিত্র ও চরণসমূহ-
পাঁচ টাকার পুতুল: একটি সুখী পরিবার। যে পরিবারে অভাব ছিলো না। ছিলো না ভালোবাসার কমতি। মেঘলা সবার ভালোবাসায় শিক্ত ছিলো প্রতিটি মূহুর্ত। 
আর মেঘলার পাশের সিটে বসে থাকা সেই ছোট্ট মেয়েটি পরিবারের অভাবের কারণে মেয়েটিকে পাঁচ টাকার  পুতুল পর্যন্ত কিনে দিতে পারলোনা। সেই মেয়েকে নয় ছয় বুঝিয়ে বললো গাড়ি থেকে নেমেই তাঁকে পুতুল কিনে দেওয়া হবে। তবুও মেয়ে কান্না করতে লাগলো। গাড়ি যখন গন্তব্যে পৌঁছলো। তখন মেঘলা গাড়ি থেকে নেমেই  সেই অবুঝ ছোট্ট মেয়েটির হাতে পুতুলটি দিয়ে দিলো। মেয়েটি পুতুল হাতে পেয়ে যে হাসিটা দিলো যেনো পৃথিবী হাসছে। 
 
 মায়ের গল্প:এই গল্প টা যদি কোনো কঠিন হৃদয় বান ব্যক্তিও পড়ে তাহলে সেও নড়ে বসবে। থমকে যাবে। টনক নড়ে যাবে। যেমন আমারও তাই হয়েছে। 
আর একটা বড় বিষয় হচ্ছে যে, ছোট্ট বেলায় মক্তবে পড়তে যেতাম যখন তখনকার চিত্র গুলো তুলে ধরা হয়েছে। যেটা হৃদয়ে লেগেছে। অতীতের স্মৃতি মনে করিয়ে দিয়েছে। 
                             
সারপ্রাইজ: এই গল্পের মাঝে যে চরিত্র টা তুলে ধরা হয়েছে বাস্তবে এই চিত্র টা এখনকার প্রেমিক প্রেমিকার মাঝে ভিদ্যমান। এমনও প্রেমিক আছে যে নিজে না খেয়ে। মনকে কষ্ট দিয়ে। মনের সাথে যুদ্ধ করে টাকা জমিয়ে রাখে। প্রেমিকাকে খুশি করার জন্য। শুধু প্রেমিকাকে সারপ্রাইজ দেওয়ার জন্য। 
আর গল্পের শেষে  যে চরিত্র টা তুলে ধরা হয়েছে তা কখনো কল্পনা করতে পারিনি। কখনো বুঝতে পারিনি যে হৃদয়কে চূর্ণবিচূর্ণ করে গল্পটা শেষ করা হবে। শরিরের প্রতিটি সিরা-উপসিরায় গল্পের শেষ চরিত্রের দুঃখ গুলো বহমান।  
পরিশেষে "কপোতাক্ষ নিউজ" এর পক্ষ থেকে  লেখকের জন্য অশেষ শুভ কামনা রইল।

পটিয়ায় বিরোধীদলীয় উপনেতা জি.এম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন

পটিয়ায় বিরোধীদলীয় উপনেতা জি.এম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ-বিরোধী দলীয় উপনেতা জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন করেছে দক্ষিণ জেলা জাতীয় পার্টি। ২৪ ফেব্রুয়ারী সন্ধায় পটিয়া দলীয় কার্য়লয়ে কেক কেটে জিএম কাদের জন্মদিন উদযাপন করেন জাতীয় পার্টি কেন্দ্রীয় ভাইস  চেয়ারম্যান ও দক্ষিণ জেলার সভাপতি শামসুল আলম মাস্টার। এসময় উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা জাতীয় পার্টি সভাপতি রফিক আহমদ চেয়ারম্যান, সাবেক কমিশনার নুরুল ইসলাম, আবুল হোসেন মেম্বার,  

কাজী খোরশেদ আলম, পৌর সহ সভাপতি সেলিম চৌধুরী, সাধারন সম্পাদক মোস্তাক আহমদ, বদিউল আলম প্রবাসী, ডাঃ খোরশেদ আলম,  দিলীপ ঘোষ মেম্বার,জাহাঙ্গীর মেম্বার, দুলা মিয়া মেম্বার, ইকবাল মেম্বার, এন এম জসিম উদ্দিন, জসিম উদ্দিন বাবর, নুরুচ্ছফা, ইয়াসিন খান,  নাজিম উদ্দীন মজুমদার, দিদারুল আলম, জালাল,হারুন, নুরুল ইসলাম গান্ধী, রঞ্জন ধর, বিকাশ মিএ, রতন শীল, টিটন দে,  ছৈয়দুল আরেফীন প্রান্ত,ফজলুল, সিদ্দীক,কবির চৌধুরী, রবিউল হাসান  প্রমুখ। অনুষ্ঠানে জিএম কাদেরর দীঘআয়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন

নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন

আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনাঃ নেত্রকোনার হাওরাঞ্চল মোহনগঞ্জে নিরাপদ খাদ্য উৎপাদনে উৎসাহিত করা ও সহায়তার অংশ হিসেবে বিভিন্ন আধুনিক কৃষি সরঞ্জাম দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। বিষমুক্ত নিরাপদ খাবার করোনাসহ বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক উল্লেখ করে সাধারণ মানুষকে এ বিষয়ে সচেতন করা হয়।

'নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন' এই প্রতিপাদ্যে  বুধবার বেলা ১১টার দিকে উপজেলা চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন চারটি নিরাপদ খাদ্য পরিবহন ভ্যান সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হয়। 

হাওর অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে বিভিন্ন গবেষণা চালিয়ে যাচ্ছে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হাওর ও চর উন্নয়ন  ইন্সটিউট। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) এর অর্থায়নে নেয়া এ প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সেরা।

উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাকৃবি'র প্রফেসর ড. আবদুস সালাম, প্রফেসর ড. মুখলেছুর রহমান,  উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল, মৎস্য কর্মকর্তা আ. ন. ম. আশরাফুল কবির,  এফএও প্রতিনিধি মো. আ. রহমান, সেরা'র উপজেলা কো-অর্ডিনেটর মো. রিয়াদ খান, প্রোগ্রাম সহকারি শিল্পী আক্তার চার ইউনিয়নের কৃষক প্রতিনিধি, মৎস্য চাষী ও বিভিন্ন প্রতিনিধিরা।

ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা

ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা

নিউজ ডেস্কঃ সামাজিক যোগাযোগাযোগ মাধ্যমগুলোতে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা চলছে। এ নিয়ে সরাসরি কথা বলতে গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন এই দম্পতি। সংবাদ সম্মেলনের তামিমার আগে বিয়ে ও প্রেম করার বিষয়টিকে 'স্বাভাবিক' বলে মন্তব্য করেছেন নাসির।
আজ বুধবার বিকেলে রাজধানীর বনানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন নাসির। সমালোচনার বিষয়ে তিনি বলেন, 'আমাদের দুজনকে যতটা ইফেক্ট করতিছে এর চেয়ে বেশি আমাদের ফ্যামিলিকে করতিছে।'
নাসির বলেন, 'আমি না হয় ন্যাশনাল টিমের প্লেয়ার ঠিক আছে। আমাকে মানুষ ভালোবাসে, গালাগালিও করে। সেটা আমি মেনে নিতে পারি, কিন্তু তামিমা এই কালচারের না। ওর জন্য এটা অনেক ডিফিকাল্ট। তো ওকে নিয়ে যেসব কথা হচ্ছে, সোশ্যাল মিডিয়ার হেডলাইনে যেসব কথাবার্তা হচ্ছে আমার মনে হয় না সে এসব ভালোভাবে নিতে পারতিছে। আমি এক সেকেন্ডের জন্যও তামিমার থেকে আলাদা হইনি। কারণ আমার এখন ভয় লাগতিছে ও যেকোনো একটা রঙ ডিসিশন (ভুল সিদ্ধান্ত) নিতে পারে।'

বাংলাদেশ দলের এই ক্রিকেটার আরও বলেন, 'আমি একটুকুই শুধু বলব, এটা আজকে তামিমার সঙ্গে হচ্ছে, এটা কালকে আপনার সাথেও হতে পারে। আপনাদের সবারই মা-বোন আছে। ও ছোটবেলায় বিয়ে করছে। বিয়ে করতেই পারে, লাভ করতেই পারে এটা স্বাভাবিক।'
এর আগে আজ দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিমের আদালতের নাসির ও তামিমার নামে মামলা করেন তামিমার আগের স্বামী মো. রাকিব হাসান। মামলার এজাহারে বিয়ে গোপন থাকা অবস্থায় বিয়ে, অন্যের স্ত্রীকে প্রলুব্ধ করে নিয়ে যাওয়া, ব্যভিচার ও মানহানির অভিযোগ আনা হয়েছে।
তথ্যের উৎসঃ আমাদের সময় 

যমুনায় মাছ ধরতে গিয়ে মাদরাসা শিক্ষকের মৃত্যু!

যমুনায় মাছ ধরতে গিয়ে মাদরাসা শিক্ষকের মৃত্যু!

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃসিরাজগঞ্জের চৌহালী উপজেলার কে কে জোতপাড়া দাখিল মাদরাসার সহকারী নিজাম উদ্দিন সিকদার (৪৫) এর মরাদেহ উদ্ধার । সে সাবেক ইউপি সদস্য মৃত মোকছেদ আলীর ছেলে ও উপজেলার বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক।

বুধবার দুপুর ২টার দিকে পশ্চিম জোতপাড়া বাড়ির পাশের যমুনা নদীতে এ ঘটনা ঘটে। পরিবার ও প্রত্যাক্ষদর্শী সুত্র জানান, বুধবার দুপুরের দিকে শিক্ষক নিজাম উদ্দিন পশ্চিম জোতপাড়া বাড়ির পাশে যমুনা নদীতে কাটা (জঙ্গল দেয়া) উঠিয়ে মাছ ধরতে ডুব দেয়। এসময় তার সাথে থাকা সহযোগীরা ডুব থেকে উঠলেও দীর্ঘ সময়েও নিজাম উদ্দিন উঠেনি পরে যমুনা নদী থেকে তার মরাদেহ উদ্ধার করেছে ডুবুরি দল । বিষয়টি জানাজানি হলে বিশাল আকৃতির ব্যাড় জাল কয়েক ঘন্টা ধরে নদীর বিভিন্ন অংশে খোঁজাখুজি করে স্কুল শিক্ষকের মরা দেহ উদ্ধার।

এ বিষয়ে খাষকাউলিয়া ইউপি চেয়ারম্যান শহিদুর রহমান জানান, ১৫-২০ জনের একটি দল মাছ ধরতে দুপুরের দিকে নদীতে নামে। কাটা সরিয়ে মাছ ধরতে ডুব দিলে নিজাম আর উঠে আসেনি। তার পারিবারে স্ত্রী, ১ ছেলে ও ২ মেয়ে রয়েছে। তার খোজে যমুনা পাড়ে পরিবার সহ এলাকায় শোকের ছায়া নেমে পড়েছে ৷

এ ঘটনা শুনে দ্রুত সময়ে চৌহালী থানার ওসি রফিকুল ঘটনাস্থলে পৌঁছে তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেন ৷ এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা: আফসানা ইয়াসমিন জানান, ঘটনাটি শুনেছি। যুমনায় নিখোঁজ শিক্ষককে উদ্ধারে নাগরপুর থেকে ডুবুরি দল ইতোমধ্যে ঘটনাস্থলে পৌছেছে।পরে ডুবুরি দল ওই স্কুল শিক্ষকের মৃতদেহ উদ্ধার করেছে ৷ মৃত্যু ব্যক্তির রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন ৷

ফুল হৃদয় শীল

ফুল হৃদয় শীল

যে ফুল ফুটে আনন্দ ছড়ায়,
সে ফুল নিজে কোনদিন;
আনন্দ নাহি পায়।
অতি ক্ষুদ্র কোণে সচ্ছ বাতায়নে,
সকালে ফুটিয়া বিকেলে ঝড়িবারে চায়।
তাহারি মাঝে বক্ষে আসিয়া ভ্রমর বসিয়া,
সুরে সুরে গান গায়।

লেখক-কবি হৃদয় শীল
বিএ(অধ্যায়নরত)নাগরপুর সরকারি কলেজ,নাগরপুর,টাঙ্গাইল।

লালমনিরহাটে রাজনৈতিক কারনে প্রতিপক্ষকে ঘায়েল করতে হামলা ও চুরি মামলা

লালমনিরহাটে রাজনৈতিক কারনে প্রতিপক্ষকে ঘায়েল করতে হামলা ও চুরি মামলা

রশিদুল ইসলাম রিপন,লালমনিরহাট জেলা প্রতিনিধি : জেলার কালীগঞ্জ উপজেলার ৭ নং চলবলা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আসন্ন ২০২১ ইং সালে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিচ্ছেন ওই এলাকার তরুন জননেতা কলেজ শিক্ষক নয়ন কুমার রায়। যাতে তিনি নির্বাচন করতে না পারেন সেজন্য একটি মিথ্যে সাজানো মামলায় তাকে ১ নং হুকুমের আসামী করে কালীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন তারই প্রতিবেশী শচিন।নয়ন আরও জানান,মিথ্যে মিথ্যেই থাকে যেদিন মামলায় ঘটনা দেখানো হয়েছে সেদিন তিনি বাড়ীতেই ছিলেন না ।  
মামলার সূত্র ধরে সরেজমিনে গেলে উক্ত মামলার নথিভুক্ত একাধিক সাক্ষী ও এবং তার প্রতিবেশীগণ জানান,ঘটনাটি মিথ্যে তারা চুরি,শ্লিলতাহানি বা হামলার বিষয়ে কিছুই জানেননা আর এধরনের কোন প্রকার ঘটনা ঘটেনি। 
এদিকে নয়ন কুমার রায় জানান,তাকে সমাজে হেয় করার জন্য এধরনের মিথ্যে মামলা দিয়ে তার আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাধা দেয়ার অপপ্রয়াস মাত্র। 
থানার মামলা সূত্র ধরে মামলাটির বাদী শচিন সংবাদকর্মীর উপস্থিতি দেখে বাড়ী থেকে বেড় হয়ে যান। পরে তার মোবাইল ফোনে এ বিষয়ে কথা বললে তিনি নিজেকে ওই ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতির পরিচয় দিয়ে জানান, নয়ন তার পক্ষের লোকের বিরুদ্ধে নির্বাচন করার চেষ্টা করায় তার বিরুদ্ধে এটি একটি রাজনৈতিক মামলা করা হয়েছে। তবে তিনি আরও জানান, নয়ন সরকারী দলের সমর্থন পেলে তার পক্ষেই কাজ করার কথাও জানান। তিনি নয়ন সহ একাধিক প্রতিবেশীদের নামে ভাংচুর,চুরি,শ্লিলতা,ভয় প্রদর্শন সহ একাধিক মালা দায়ের করেন। 
এব্যাপরে কালীগঞ্জ থানার ওসি সাজ্জাদ এ প্রতিবেদককে বলেন, তদন্তকারী কর্মকর্তা তদন্ত করেন তার পর এই মামলাটি নথিভুক্ত করা হয়েছে। যদি সত্যতা পাওয়ানা যায় তাহলে পূণতদন্ত করা হবে।

প্যানেল চেয়ারম্যানের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে উত্তাল মোহনগঞ্জ

প্যানেল চেয়ারম্যানের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে উত্তাল মোহনগঞ্জ

আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনাঃ মোহনগঞ্জে বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে বিরুপ ও কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে বুধবার দুপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও সম্মিলিত নাগরিক সমাজ। ওই  বিরুপ মন্তব্যের প্রতিবাদে  সাংস্কৃতিক কর্মী, নাগরিক সমাজ ও মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ক্ষোভে ফুঁসছে।

দুপুরে শহিদ উছমান গণি ময়দান হতে শুরু হয়ে পৌরশহরের বিভিন্ন সড়ক ঘুরে মুক্তিযোদ্ধা মুক্ত মঞ্চে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সমাবেশ সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুল গণি, সামছুল হক মাহবুব, সাবেক কমান্ডার নুরুল ইসলাম , ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক, জেলা ছাত্রলীগের যুগ্ন সম্পাদক দেওয়ান আকাশ,  নারী নেত্রী আকিকুন্নেছা বিউটি, তাহমিনা ছাত্তার, শ্রমিক নেতা নুরেছ, যুবলীগ নেতা মোফাজ্জল হোসেন, এম এইচ পিয়াস, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব ইয়াসির আরাফাত রনি প্রমুখ। 

প্রতিবাদ সভা থেকে জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আবদুল হান্নান রতনের কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যাহারের জন্য ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন প্রতিবাদকারীরা। অন্যথায় বৃহত্তর কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুশিয়ারি দেন তারা।জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আবদুল হান্নান রতন নির্মাণাধীন শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্র, উকিল মুন্সী স্মৃতিরক্ষা প্রকল্প, আদর্শনগর পর্যটন কেন্দ্রসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে বিরূপ মন্তব্য করেন। এর প্রতিবাদে    
আদর্শনগরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করছেন এলাকাবাসী। গত ২০ ফেব্রুয়ারি সাংস্কৃতিক কর্মীরা শহিদ মিনারে প্রতিবাদ সভা ও মশাল মিছিল করে।

দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের আগামীকাল থেকে তাফসিরুল কুরআন মাহফিল শুরু

দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের আগামীকাল থেকে তাফসিরুল কুরআন মাহফিল শুরু

ডা.এম.এ.মান্নান,টাংগাইল জেলা প্রতিনিধি :টাংগাইলের  নাগরপুর উপজেলার প্রাণকেন্দ্রে অবস্হিত ঐতিহ্যবাহী দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের উদ্যোগে ও দুয়াজানী কলেজ পাড়ার জনগনের সার্বিক সহযোগিতায় দুই(২) দিন ব্যাপি সপ্তম(৭) বার্ষিকী আগামী ২৫ ও ২৬ ফেব্রুআরি ২০২১ খ্রি.রোজ বৃহস্পতিবার ও শুক্রবার বাদ আসর হইতে দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ প্রাংগনে বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা,দুয়াজানী কলেজ পাড়া সামাজিক কমিটির উপদেষ্টা জ্বনাব মো.শাহজাহান মিয়ার সভাপতিত্বে তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে।

প্রথম দিন
প্রধান মেহমান হিসাবে তাফসির পেশ করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মোফাচ্ছির কুরআন,বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ-ইত্তেহাদুল ওয়াজিন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি হযরত মাওলানা মুফতি নাছির আল হাদী (দা.বা)।বিশেষ মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-
মুফতি আসআদ জামিল (দা.বা)।আলহাজ্ব হযরত মাও.মো.রফিকুল ইসলাম আমিনী (দা.বা)।
দ্বিতীয় দিন
প্রধান মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, মোফাচ্ছিরে কুরআন, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ,ইয়াকুব অালী কেন্দ্রীয় জামে মসজিদের সম্মানিত খতিব হযরত মাও.আনোয়ারুল ইসলাম জিহাদী (দা.বা)।

বিশেষ মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-
হযরত মাও মুফতি মো.আরিফুল ইসলাম আরেফী (দা.বা)।আলহাজ্ব হযরত মাও.মো.আলী আকবর সাহেব (দা.বা)।দুই দিন ব্যাপি তাফসিরুল কুরআন মাহফিল পরিচালনা করবেন-আলহাজ্ব হযরত মাও.মো.রফিকুল ইসলাম সাহেব-খতিব,দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ।
হাফেজ মো.মাসুম বিল্লাহ আল মাফী-পেশ ইমাম,দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ।

 উক্ত মাহফিলে যিকিরের সাথে ও স্বাস্হবিধি মেনে দলে দলে যোগদান করে দোজাহানের কামিয়াবী হাসিল করুন।

নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংকের এজেন্ট পয়েন্ট এর শুভ উদ্বোধন

নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংকের এজেন্ট পয়েন্ট এর শুভ উদ্বোধন

মোঃ ফিরোজ হোসাইন, রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট এর শুভ উদ্বোধন করা হয়েছে। আত্রাই আউটলেট এর আয়োজন সাহেবগঞ্জ বাজার নিউ মার্কেট ২য় তলায় উদ্বোধন অনুষ্ঠানে মোঃ মেহেদী হাসান এর সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মােঃ ইকতেখারুল ইসলাম, প্রধান আলােচক হিসেবে উপস্থিত ছিলেন দি সিটি ব্যাংক লিমিটেড উত্তরবঙ্গ এর এস.এডিপি এবং আঞ্চলিক প্রধান মাে: সাইফুল ইসলাম বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান এবাদ, অফিসার ইনর্চাজ মােঃ আবুল কালাম আজাদ, নওগাঁ সিটি ব্যাংক এর ব্যবস্থাপক মােঃ কামরুল হাসান, রাজশাহী সিটি ব্যাংকের সহযােগী ম্যানেজার মোঃ রবিউল ইসলাম,উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ হাফিজুর রহমান, প্রোপাইটর আহসানুর হক ডলার, হারুনার রশিদ, দীন মোহাম্মদ, সাহেবগঞ্জ বাজার মালিক ও বণিক সমিতির সভাপতি মােঃ ইদ্রিস আলী শেখ প্রমুখ।

সৈয়দ মকসুদ ও ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে নতুনধারার শোক

সৈয়দ মকসুদ ও ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে নতুনধারার শোক

প্রেস বিজ্ঞপ্তিঃ দেশ বরেণ্য কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদী, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, মহাসচিব নিপুন মিস্ত্রী, ওয়াজেদ রানা, লিটন দ্রং, রাকিব হাসান শাওন প্রমুখ।

 প্রেরিত বিজ্ঞপ্তিতে নতুনধারার রাজনীতির প্রবর্তক কলামিস্ট মোমিন মেহেদী বলেছেন, যুগে যুগে গুণি মানুষ জন্মায় হাতে গোনা কয়েকজন। সেই কয়েকজন গুণিমানুষের এই দেশে এক এক করে তাদের বিদায়ের পালা চলছে। এই বিদায় আমাদেরকে নিঃশ^ করে দিচ্ছে আর পূজিবাদ-দুর্নীতিবাজদেরকে ক্রমশ শক্তিশালী করছে। এই পরিস্থিতিতে গুণিদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের মধ্য দিয়ে আলোকিত গুণিমানুষ বৃদ্ধির চেষ্টা করতে হবে। সকল গুণিজনের স্মরণে খুব দ্রুত সময়ের মধ্যে 'গুণিজন জাদুঘর' নির্মাণের উদ্যেগ গ্রহণ করতে হবে। যাতে করে কখনোই ইতিহাস বিকৃত না হতে পারে এবং সকল গুণিজন স্মরণিয় হয়ে থাকেন সবার মাঝে।

ভূঞাপুরে অটোরিক্সা-মোটরসাইকেল সংঘর্ষে কলেজ ছাত্র রিমন নিহত

ভূঞাপুরে অটোরিক্সা-মোটরসাইকেল সংঘর্ষে কলেজ ছাত্র রিমন নিহত

টাঙ্গাইল জেলা প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে মোটরসাইকেল ও অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে রিমন আকন্দ (১৭) নামের এক কলেজ ছাত্র নিহত হয়েছে। 
রিমন ভূঞাপুর পৌরসভার ফকিরপাড়া এলাকার বাছেদ আকন্দের ছেলে ও টাঙ্গাইলের হ্যাবিট কলেজের প্রথমবর্ষের শিক্ষার্থী। 
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি ) রাতে ভুঞাপুর পৌরসভার পলিশা নামক এলাকায় এই দূর্ঘটনা ঘটে। স্থানীয়রা জানায়, সন্ধ্যার দিকে রিমন মোটরসাইকেল নিয়ে ভূঞাপুরের দিকে আসার সময় ভূঞাপুর-তারাকান্দি সড়কের পলিশা এলাকায় আসলে বিপরীতগামী একটা অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সে গুরুতর আহত হলে ভূঞাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। নিহতের ফুফাতো ভাই রেজাইল করিম উজ্জল বলেন, গুরুতর আহতবস্থায় রিমনকে প্রথমে ভূঞাপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানকার চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠায়। টাঙ্গাইল হাসপাতালে নেয়ার পর সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে  হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে  মানববন্ধন

রশিদুল ইসলাম রিপন,লালমনিরহাট জেলা প্রতিনিধিঃ আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে লালমনিরহাট জেলা শহরের প্রাণকেন্দ্র মিশন মোড় চত্ত্বরে এ কর্মসূচির আয়োজন করে বার্তা বাজার পরিবার।

মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রথম আলো সাংবাদিক আবদুর রব সুজন,প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশিকুর রহমান ডিফেন্স,প্রেসক্লাস এর যুগ্ম সাধারণ সম্পাদক মাজেদ মাসুদ, জেলা মফস্বল সাংবাদিক ফোরাম এর সভাপতি খোরশেদ আলম সাগর,সাপ্তাহিক আলোর মনি সম্পাদক মাসুদ রানা রাশেদ,পেশাদার সাংবাদিক ফোরাম(পিজেএফ) এর আহ্বায়ক মাহফুজ সাজু,ইয়ুথ জার্নালিস্ট ফোরাম লালমনিরহাট শাখার সভাপতি তন্ময় আহমেদ নয়ন,আদিতমারী প্রেসক্লাব এর প্রচার সম্পাদক রেজাউল করিম রাজ্জাক, দৈনিক বাংলাদেশের খবর প্রতিনিধি এসকে সাহেদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, সাংবাদিক মুজাক্কির এর খুনিদের অবিলম্বে গ্রেফতার সহ দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় সারাদেশের সাংবাদিকরা জোরদার আন্দোলন গড়ে তুলবে।

মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজার জেলা প্রতিনিধি ও ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশের লালমনিরহাট শাখার সাধারণ সম্পাদক প্রদীপ কুমার আচার্য্য এর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন এলটিভির বার্তা প্রধান খুরশিদ আলম,আলোকিত সকাল পত্রিকার ব্যুরো প্রধান সুফিয়ান আল হাসান,কিউ টিভি এর জেলা প্রতিনিধি মিরাদুর রহমান প্রমূখ।

এছাড়াও লালমনিরহাট জেলা কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ার সাংবাদিক,পেশাজীবি আইনজীবী,স্বেচ্ছাসেবী সংগঠন,নাগরিক সমাজের প্রতিনিধি সহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় সাতক্ষীরা সার্কিট হাউজের সভা কক্ষে সাতক্ষীরা গণমাধ্যমের প্রতিনিধিদের সাথে গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত সম্পর্কে অবহিতকরণ ও পরামর্শ সভা
সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত অবহিতকরণ সভায় স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ তানজিলুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

প্রকল্পের ফ্যাসিলিটিটর এসএম রাজু জবেদের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার মুরশিদা পারভীন, আশাশুনির কাদাকাটি ইউপি চেয়ারম্যান দিপঙ্কর সরকার, কালিগঞ্জের মৌতলা ইউপির প্যানেল চেয়ারম্যান মাহফুজা খানম, বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক আব্দুল ওয়াজেদ কচি, হাবিবুর রহমান, সেলিম রেজা মুকুল, রবিউল ইসলাম, ফারুক মাহবুবুর রহমান প্রমুখ।
সভায় সকল মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

উক্ত অবহিতকরণ সভায় জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, সমাজে ন্যায় বিচার ও শান্তি প্রতিষ্ঠা করতে না পারলে, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবেনা। আইনেরর শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত মাইলফলক। তুচ্ছ ঘটনায় অনেক সময় বিচারপ্রার্থীরা দিনের পর দিন হয়রানির শিকার হন। এই হয়রানী থেকে মুক্তি দিতে গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে।

বর্তমানে মামলার সংখ্যা বেশি কিন্তু বিচারকের সংখ্যা কম। ফলে বিচার প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় লেগে যাচ্ছে। এতে মানুষ অনেক সময় ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়। তাই মানুষ যাতে হয়রানী না হয় সেজন্য গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে। অল্প খরচে স্বল্প সময়ে ন্যায় বিচার নিশ্চিত করছে গ্রাম আদালত। তিনি গ্রাম আদালত সম্পর্কে বেশি বেশি প্রচারের জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

সভায় জানানো হয়, ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ৪৩ মাসে সাতক্ষীরার তালা, আশাশুনি, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৪৭টি ইউনিয়নে গ্রাম আদালতে ১১৪৭৭ টি মামলা হয়। এরমধ্যে ১১৩০১টি মামলা নিষ্পত্তি হয়। ৯৭২৭ মামলার রায় বাস্তবায়ন হয়েছে এবং ১৭৬টি মামলা চলমান আছে।

মাগুরার মহম্মদপুরে চরপাচুড়িয়ায় মাদ্রাসার ভবনের নির্মান কাজ উদ্বোধন

মাগুরার মহম্মদপুরে চরপাচুড়িয়ায় মাদ্রাসার ভবনের নির্মান কাজ উদ্বোধন

মহম্মদপুর (মাগুরা)প্রতিনিধি: মাগুরার জেলার মহম্মদপুর উপজেলার চরপাচুড়িয়া পিরুওলী গোরস্থান মাদ্রাসায় তিনতলা ভবনের নির্মান কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে এলাকাবাসীর অর্থায়নে নির্মিত নতুন এ ভবনের শুভ উদ্বোধন করা হয়েছে।
মাদ্রাসা পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক সাহেব আলীর  সভাপতিত্বে ভবন উদ্বোধন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন নড়াইল কালিয়া পিবেলী খানকাহ শরীফের পীর সাহেব অধ্যক্ষ আলহাজ্ব মাহমুদুল হক। এ সময়  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চরপাচুড়িয়া গ্রামের সন্তান মহম্মদপুর উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক মোঃ মহিদুল ইসলাম, আরো উপস্থিত ছিলেন মাদ্রাসার শিক্ষক হাফেজ মোঃ নুরুন্নবী ছামদানী, মহম্মদপুর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মেজবাউল ইসলাম, চরপাচুড়িয়া সরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাঈদুর রহমান,সাবেক মেম্বার সবুর মোল্যা, মনসুর খাঁন, ইনামুল ইসলামসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

নওগাঁর আত্রাইয়ে কৃষি ফুটস্প্রেয়ার উপকরণ বিতরণ

 নওগাঁর আত্রাইয়ে কৃষি ফুটস্প্রেয়ার উপকরণ বিতরণ

রাজশাহী ব্যুরো:
নওগাঁর আত্রাইয়ে কৃষি অফিসের মাধ্যমে আধুনিক প্রযুক্তি সম্প্রসারনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ফুটস্প্রেয়ার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে দশটি গ্রুপের মধ্যে মেশিন বিতরণ করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাউছার হোসেন। এসময় আত্রাই প্রেস ক্লাব সভাপতি রুহুল আমীন,উপ-সহকারী কৃষি অফিসার দীজেন্দ্র নাথ সরকার, শাহীনুল ইসলাম, আজাদুর রহমান, কেরামত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ একজন গ্রেফতার

বগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ একজন গ্রেফতার

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃবগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ আবু বকর ছিদ্দিক শাহীন(৪২) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে গাবতলী উপজেলার ভান্ডারা চারমাথা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত শাহীন গাবতলী উপজেলার গড়েরবাড়ি এলাকার আবুল হোসেনের ছেলে। শাহীন এলাকায় সুদের ব্যবসা করতো বলে জানিয়েছে পুলিশ। 

এ বিষয়ে গাবতলী মডেল থানার ইন্সপেক্টর(তদন্ত) লাল মিয়া জানান, স্থানীয় বাজারে শাহীনের সকাল- সন্ধ্যা নামে একটি সমিতি রয়েছে। এর মাধ্যমে এলাকায় সে সুদের ব্যবসা করতো।  সুদের ব্যবসা করা অন্য এক সমিতির সাথে  শাহীনের টাকা পয়সা লেনদেনের ঝামেলা দেখা দেয়। এক পর্যায়ে ওই বাজারে বাকবিতণ্ডার সময় জনসম্ম্মুখে পিস্তল বের করে শাহীন। বিষয়টি জানাজানি হলে অভিযানে নামে পুুলিশ।

এক পর্যায়ে গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে তার সমিতিতে বিদেশী পিস্তল ও এক রাউন্ড গুলিসহ শাহীনকে গ্রেফতার করা হয়।

তিনি আরও জানান, শাহীনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। 


ঝিকরগাছায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত

ঝিকরগাছায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত

আফজাল হোসেন চাঁদ : যশোরের ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের ভাষা শহীদদের স্মৃতির বিজড়িত শহীদ মিনার প্রাঙ্গণ ও স্কুলের কনফারেন্স রুমের অনুষ্ঠানে, শিক্ষার্থীদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার প্রদান করেন, উপজেলার বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল গনি।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার ও ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের সভাপতি আরাফাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার ও ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের সভাপতির সহধর্মিনী মোছাঃ সিনথিয়া রহমান, বগুরার স্বাস্থ্য পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান বেগ, জেলা শিক্ষা অফিসের সহকারী পুরদর্শক গোলাম কুদ্দুস শেখ, ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ মোস্তাফিজুর রহমান আজাদ, সহকারী প্রধান শিক্ষক এএফএম সাজ্জাদুল আলম, সিনিয়র শিক্ষক আফরোজা খানম চায়না, রাজিয়া সুলতানা, দেবাশীষ বিশ্বাস, ঝিকরগাছা প্রেসক্লাবের সভাপতি এমামুল হাসান সবুজ, যুগ্ম সম্পাদক কামারুজ্জামান কামাল, তরিকুল ইসলাম, সদস্য এমআর মাসুদ, সাংবাদিক আফজাল হোসেন চাঁদ সহ স্কুলের সকল শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

মুজিব বর্ষ উপলক্ষে স্থল চরে ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্প

মুজিব বর্ষ উপলক্ষে স্থল চরে ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্প

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ মুজিব বর্ষে স্বাস্থ্য খাত এগিয়ে যাবে অনেক ধাপ এই শ্লোগান কে সামনে রেখে আজ স্থল চরে তেঘুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে,  ( দুর্গম চর) ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্পের আয়োজন করে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স । এসময় চিকিৎসা সেবা দেন মেডিকেল অফিসার  ডাঃ  আবু জাফর, উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ এস এম আব্দুল্লাহ আল মামুন, উপস্থিত ছিলেন স্বাস্থ্য সহকারী আঃ আল মামুন, ইনসাফ ও জামিরুল ও সি এইচ সি পি জনাব রাজ্জাক ও সোবহান।  প্রায় তিন শতাধিক রোগীকে বিনামূল্যে ব্যবস্থা পত্র ও ঔষধ সরবরাহ করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবীরা কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা গ্রহণ

করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবীরা কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা গ্রহণ

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখা ও জুড়ী উপজেলার করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবী টিম ফর কোভিড ডেথ টিমের টিম লিডার মোঃ শাহাব উদ্দীন ২৩.২.২০২১ ইংরেজী রোজ মঙ্গলবারে করোনা টিকা নেন। এবং উপস্থিত  সহ যোদ্ধারা টিকা নিয়েছেন বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-19 এর প্রথম ডোজ টিকাদান কার্যক্রম পরিদর্শন করেন সহকারী কমিশনার (ভুমি) ও প্রথম শ্রেণীর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব, নুসরাত লায়লা নীরা ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান হামিদুর রহমান শিপলু  প্রমূখ‌

বড়লেখায় আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান

বড়লেখায় আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে উপজেলা প্রশাসন, বড়লেখা ২৩/০২/২০২১ইংরেজি রোজ মঙ্গলবার প্রভাতফেরি, আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার, বড়লেখা মোঃ শামীম আল ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ, বড়লেখার চেয়ারম্যান জনাব সোয়েব আহমেদ।

অকালে চুল পড়ে যাওয়ার কারণ- ডাঃ জাহেদ পারভেজ

অকালে চুল পড়ে যাওয়ার কারণ- ডাঃ জাহেদ পারভেজ

মোঃরেজাউল ইসলাম শাফি,নিউজ ডেস্কঃ
চুল পড়ে যাওয়াকে ডাক্তারি ভাষায় অ্যানড্রোজেনেটিক অ্যালোপিসিয়া বলে। মাথার উপরিভাগের চুল ও দুই পাশের চুল পাতলা হয়ে যায়। প্রতিদিন ১০০ থেকে ১২৫টি চুল পড়ে স্বাভাবিকভাবেই। চুল পড়ে যাওয়া তখনই সমস্যা যখন দিনে ১২৫টির বেশি চুল পড়ে এবং সেই চুল গজায় না। পরিবারে চুল পড়ার সমস্যা থাকলে চুল পড়ার সম্ভাবনা খুব বেশি থাকে। চুল পড়ে যাওয়াকে দুই ভাগে ভাগ করা যায়।

অ্যানাজেন ইফফ্লুভিয়াম

নানারকম ওষুধ ও কেমোথেরাপির জন্য যখন চুল পড়ে তাকে অ্যানাজেন ইফফ্লুভিয়াম বলে।

টেলোজেন ইফফ্লুভিয়াম

আর চুলের ফলিকল যখন রেস্টিং স্টেজে যায় তখন তাকে টেলোজেন ইফফ্লুভিয়াম বলে। চুলের ফলিকল রেস্টিং স্টেজে যাওয়া মানে চুল আর বড় না হওয়া এবং এক সময় চুল ঝরে যাওয়া।

কারণ

-শারীরিক অসুস্থতা যেকোনো অপারেশনের পর, রক্তস্বল্পতা, ওজন কমে যাওয়া, হজমের সমস্যা।

-মানসিক চাপ ও অতি কর্মব্যস্ততা।

-      মূত্রনালীর প্রদাহ।

-গর্ভাবস্থা, পরিবার পরিকল্পনার জন্য পিল খাওয়া। মাসিক বন্ধ হয়ে যাওয়া। অতি মাত্রায় ভিটামিন 'এ' গ্রহণ, উচ্চ রক্তচাপের ওষুধ গ্রহণ।

-খুশকি

-অপরিচ্ছন্নতা

-বংশগত

চিকিৎসা

ওজন কমানোর জন্য অতিরিক্ত ডায়েটিং অনেক সময় চুল পড়ার কারণ। অবশ্যই ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট কিংবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার তালিকা নির্ধারণ করা প্রয়োজন। শারীরিক অসুস্থতা, মানসিক চাপ চুল পড়ার অন্যতম কারণ। এ সময় নতুন চুল গজায় না এবং চুল বাড়ে না।

শরীর সারাতে ব্যস্ত থাকে সব শক্তি এবং অনাদরে পড়ে যায় চুল। এসব ক্ষেত্রে চুল পড়তে থাকে তিন মাস আবার চুল গজাতে সময় লাগে তিন মাস। তাই পুষ্টিকর খাবার রাখতে হবে খাবার তালিকায়। খাবারে অনিয়ম করা যাবে না। অসুস্থতায় হাই প্রোটিন ডায়েট থাকতে হবে। আয়রন ডেফিশিয়েন্সি থাকা যাবে না।

পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাই আসলে চুল ও স্ক্যাল্পের সবচেয়ে বড় যত্ন। চুলের সঠিক যত্নের জন্য প্রথমেই চুলের সঠিক ধরন জেনে নেওয়া জরুরি। চুলের ধরন বুঝে চুলের জন্য প্রয়োজনীয় পণ্য ব্যবহার করা উচিত। অতিরিক্ত রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করা যাবে না। ক্রমাগত গরম কিছু ব্যবহার যেমন, ব্লোড্রায়ার, আয়রন এগুলো যতটা সম্ভব কম ব্যবহার করতে হবে।

চুলের অন্যতম শত্রু হলো খুশকি। ড্যানড্রাফ হলো চুলের সাইলেন্ট কিলার। তাই খুশকির প্রতিকার করতে হবে দ্রুত। কী কারণে চুল পড়ছে সেটা নির্ধারণ করা জরুরি। সেই অনুযায়ী চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।

 
ডা. জাহেদ পারভেজ বড় ভূঁইয়া

চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং এয়েস্থেটিকস সার্জন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল
চেম্বার : ডা. জাহিদ হেয়ার অ্যান্ড স্কিনিক
গ্রিনরোড, পান্থপথ, ঢাকা।

সৈয়দ আবুল মকসুদ আর নেই

সৈয়দ আবুল মকসুদ আর নেই

নিউজ ডেস্ক: খ্যাতিমান কলামিস্ট, গবেষক, সৈয়দ আবুল মকসুদ আর নেই। মঙ্গলবার সন্ধ্যায় তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সৈয়দ আবুল মকসুদের ছেলে সৈয়দ নাসিফ মকসুদ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বিকালে শ্বাসকষ্ট দেখা দিলে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

সৈয়দ আবুল মকসুদ ১৯৪৬ সালের ২৩শে অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ ও মা সালেহা বেগম। 

সৈয়দ আবুল মকসুদের কর্মজীবন শুরু হয় ১৯৬৪ সালে এম আনিসুজ্জামান সম্পাদিত সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে।
পরে সাপ্তাহিক 'জনতা'য় কাজ করেন কিছুদিন। ১৯৭১ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) যোগ দেন। সৈয়দ আবুল মকসুদ সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যিক হিসেবেও খ্যাতিমান ছিলেন। ১৯৮১ সালে তার কবিতার বই বিকেলবেলা প্রকাশিত হয়। মানবাধিকার, পরিবেশ, সমাজসহ নানা বিষয়ে তিনি কবিতা, প্রবন্ধ নিবন্ধ লিখেছেন। 

বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তিনি ১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।
উল্লেখ্য, গত ১৩ই ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সৈয়দ আবদুল মকসুদ করোনা ভাইরাসের টিকা নেন।
তথ্যের উৎস: দৈনিক মানবজমিন

বড়লেখায় মরহুম লুৎফুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া

বড়লেখায় মরহুম লুৎফুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় মডেল মাদ্রাসার ভবণের মালিক মরহুম লুৎফুর রহমান সাহেব এর রুহের মাগফিরাতে দোয়া মাহফিল ও অভিভাবক সমাবেশের আয়োজন করে বড়লেখা মডেল মাদ্রাসা। সভাপতিত্ব করেন মাদ্রাসার প্রিন্সিপাল  মাও. মুহিবুর রহমান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রাসার সভাপতি ও বড়লেখা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এমাদুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবক জনাব ফয়সল আহমদ ও লুৎফুর রহমান প্রমূখ।

কুড়িগ্রামে সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে মানববন্ধন

কুড়িগ্রামে সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে মানববন্ধন

মোঃইয়ামিন সরকার আকাশ,কুড়িগ্রাম প্রতিনিধিঃ নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে পেশাগত দ্বায়িত্ব পালনের সময় গুলিবিদ্ধ হয়ে নিহত অনলাইন নিউজ পোর্টাল 'বার্তা বাজার' ও দৈনিক বাংলাদেশ সমাচারের নোয়াখালী প্রতিনিধি বোরহান উদ্দিন মুজাক্কির-কে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবীতে সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও মানববন্ধন ও  প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে কুড়িগ্রাম জেলা শহরস্থ শাপলা চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন কুড়িগ্রাম প্রেস ক্লাব, টেলিভিশন সাংবাদিক ফোরাম, ইউনাইটেড প্রেস ক্লাব,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ও প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদিকবৃন্দ।

এসময় বক্তব্য রাখেন, দৈনিক কুড়িগ্রাম খবর এর প্রকাশক ও সম্পাদক এসএম ছানালাল বকসী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক ও চ্যানেল আই এর কুড়িগ্রাম প্রতিনিধি শ্যামল ভৌমিক, ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি দুলাল বোস, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক,  এটিএন নিউজ ও এটিএন বাংলার কুড়িগ্রাম প্রতিনিধি ইউসুফ আলমগীর, ডিবিসি নিউজ এর কুড়িগ্রাম প্রতিনিধি ওয়াহিদুজ্জামান তুহিন, যমুনা টেলিভিশন এর জেলা প্রতিনিধি নাজমুল হোসেন,  বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন এর কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগান, ইউনাইটেড প্রেস ক্লাব এর সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম,মফস্বল সাংবাদিক ফোরামের আলমগীর হোসেন ও বার্তা বাজার এর কুড়িগ্রাম প্রতিনিধি সুজন মোহন্ত প্রমুখ।

বক্তারা বলেন, এভা‌বে সাংবা‌দিক নি‌পীড়ন ও হত‌্যা মে‌নে নেওয়া যায় না। অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে। সারা‌দে‌শে সংবাদকর্মীদের হয়রা‌নী বন্ধ করার পাশাপা‌শি সংবাদকর্মী‌দের নিরাপত্তা নি‌শ্চিত করার দা‌বি জানান বক্তারা।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৫ টার দিকে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষ শুরু হলে তা থামাতে উভয়পক্ষের ওপরে অ্যাকশনে নামে পুলিশ। ত্রিপক্ষীয় মারমুখী এই পরিস্থিতিতে গুলিবর্ষণের ঘটনাও ঘটে। এসময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন, তাদেরই একজন অনলাইন পোর্টাল বার্তাবাজারের স্থানীয় প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির। পেশাগত দায়িত্ব পালনের সময় কোনও এক পক্ষের গুলিতে রক্তাক্ত হন মাত্র ২৫ বছর বয়সী এই সাংবাদিক। উন্নত চিকিৎসা দিতে ঢাকায় আনা হলেও বাঁচানো সম্ভব হয়নি তাকে। স্থানীয় রাজনীতির বলি হয়ে ২০ ফেব্রুয়ারি (শনিবার) তিনি চলে যান না ফেরার দেশে।

টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধভাবে মাটিকাটা ও নকল জর্দা ফ্যাক্টরিকে জরিমানা

টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধভাবে মাটিকাটা ও নকল জর্দা ফ্যাক্টরিকে জরিমানা

বিশেষ প্রতিনিধিঃ টাঙ্গাইলের ঘাটাইলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে পৃথক পৃথক স্থানে নকল
জর্দার ফ্যাক্টরি ও অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কাটার জন্য ৮০ হাজার
টাকা জরিমানা করেছেন ইউএনও। মঙ্গলবার ২৩ ফেব্রয়ারি সকাল থেকে দুপুর
২ টা পর্যন্ত ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ঘাটাইলের ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার।
ইউএনও জানান, ফসলি জমি থেকে ভ্যাকু মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে এ খবর পাওয়ার পর সকালে উপজেলার দিঘলকান্দি ও দেওলাবাড়ি দুই এলাকায় অভিযান চালিয়ে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জীবনে আর
ভ্যাকু দিয়ে মাটি কাটবে না এই মর্মে মুচলেকা দিলে তাদের ছেড়ে দেওয়া হয়।পরে বিকেল ৩ টার দিকে উপজেলার রৌহা গ্রামে অবৈধভাবে গড়ে তোলা শরীফ কেমিক্যাল কোম্পানি নামে এক জর্দা ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা

জরিমানা করা হয়। এসময় নকল জর্দা তৈরির কাঁচামাল তামাক পাতার কুঁচি পুড়িয়ে দেওয়া হয় এবং কিছু উপাদান সংগ্রহ করা হয়। \

কুষ্টিয়া দৌলতপুরে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণের সমাপনী

কুষ্টিয়া দৌলতপুরে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণের সমাপনী

কুষ্টিয়া প্রতিনিধিঃ  কুষ্টিয়ার দৌলতপুরে ক্রীড়া পরিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের ২০২০-২১  বার্ষিক ক্রীড়া কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ ২৩-০২-২০২১ (মঙ্গলবার)  বিকেল ৪ ঘটিকায়  উপজেলার খাস  মথুরাপুর মাধ্যমিক বিদ্যালয়ে মাসব্যাপী এই প্রতিযোগিতা প্রশিক্ষণের সমাপনী প্রতিযোগিতা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শারমিন আক্তার উপজেলা নির্বাহী অফিসার দৌলতপুর,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরদার আবু সালেক উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দৌলতপুর,  টিপু নেওয়াজ সভাপতি মথুরাপুর মাধ্যমিক বিদ্যালয়, আব্দুর রশিদ প্রধাণ শিক্ষক মথুরাপুর মাধ্যমিক বিদ্যালয়,মাহফুজুল কালাত সাধারণ সম্পাদক উপজেলা ক্রীড়া সংস্থা দৌলতপুর কুষ্টিয়া। 
অনুষ্ঠানটিতে  সভাপতিত্ব করেন জনাব তানভীর হোসেন জেলা ক্রীড়া অফিসার কুষ্টিয়া।

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির'র হত্যাকারীদের শাস্তির দাবীতে চট্টগ্রাম প্রসক্লাবের সামনে মানববন্ধন

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির'র হত্যাকারীদের  শাস্তির দাবীতে চট্টগ্রাম প্রসক্লাবের সামনে মানববন্ধন

হাসান রিফাত,চট্টগ্রাম প্রতিনিধিঃনোয়াখালির কোম্পানীগঞ্জে রাজনৈতিক প্রতিহিংসার শিকার দৈনিক বাংলাদেশ সমাচার ও বার্তা বাজারের প্রতিনিধি উদীয়মান সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির'র হত্যাকারীদের চিনহিত করে শাস্তির দাবীতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম চট্টগ্রাম জেলা ।
মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে এই মানববন্ধন কর্মসূচী করা হয় ।সাংবাদিক এম এ আশরাফ এর সঞ্চালনায় বিএমএসএফ চট্টগ্রাম জেলার সাঃ সম্পাদক জুনায়েদ হাসান'র সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় প্রধান, এস এম আজিজ , চট্টগ্রাম রিপোর্টার্স ক্লাবের সাঃ সম্পাদক রফিকুল ইসলাম । আরো বক্তব্য রাখেন  , সাংবাদিক শহিদুল ইসলাম , সাংবাদিক আবুল কালাম সহ আরো অনেকেই। 

এ সময় বক্তারা সারাদেশে সাংবাদিক নির্যাতন বন্ধের দাবীতে ও নোয়াখালির কোম্পানীগঞ্জে উদীয়মান সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির'র হত্যাকারীদের চিনহিত করে আইনের আওতায় এনে দ্রুত শাস্তি নিশ্চিত করার দাবী জানান। অন্যথায় কঠোর কর্মসূচীরও হুঁশিয়ারি দেন বক্তারা ।

মানবনববন্ধনে আরো উপস্থিত ছিলেন বিএমএসএফ সাংগঠনিক সম্পাদক মঞ্জুর আহমেদ সোহেল, অর্থ সম্পাদক, আব্দুল কাদের রাজু, যুগ্ম সম্পাদক মোঃ হোসেন, সহ অর্থ সম্পাদক ইয়াসিন আরাফাত কাজল, সহ অন্যান্য সদস্যবৃন্দ।

এছাড়াও প্রতিবাদ সমাবেশে একাত্মতা প্রকাশ করে চট্টগ্রাম রিপোর্টার্স এসোসিয়েশনের   নেতৃবৃন্দরা  উপস্থিত ছিলেন ।

লালমনিরহাটে প্রস্রব করতে গিয়ে মিলল পুলিশের হারিয়ে যাওয়া গুলিভর্তি ম্যাগাজিন

লালমনিরহাটে প্রস্রব করতে গিয়ে মিলল পুলিশের হারিয়ে যাওয়া  গুলিভর্তি ম্যাগাজিন

রশিদুল ইসলাম রিপন লালমনিরহাট জেলা প্রতিনিধি:লালমনিরহাটে কর্মরত খালেকুল বাদশা নামে এক এসআইয়ের হারিয়ে যাওয়া গুলিভর্তি ম্যাগাজিন উদ্ধার করা হয়েছে। সোমবার রাত ৮টার দিকে কলেজ বাজার এলাকায় প্রস্রাব করতে গিয়ে রফিকুল নামে এক পথচারী গুলিভর্তি ম্যাগাজিনটি দেখতে পেয়ে ৯৯৯ এ কল দিলে সদর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তা উদ্ধার করে।

পথচারী রফিকুল ইসলাম জানান, তার প্রসাবের বেগ আসলে সে কলেজ বাজারের একটি পরিত্যক্ত এলাকায় মোবাইলের লাইট জ্বালিয়ে প্রসাব করতে যান। প্রসাব করার আগেই মোবাইলের লাইটের আলোয় সোনালি বর্ণের কিছু একটা দেখতে পেলে সে একটা লাঠি দিয়ে খোঁচালে গুলি ভর্তি একটি ম্যাগাজিন দেখতে পায়। পরে সেখান থেকে বেরিয়ে এসে ৯৯৯ কল দিলে সদর থানা পুলিশ এসে ৭ রাউন্ড গুলিসহ ম্যাগজিন উদ্ধার করে থানায় নিয়ে যায়।

লালমনিরহাট সদর থানার ওসি শাহ আলম ম্যাগজিনসহ গুলি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, এর আগে এক রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। আজ বাকি ৭ রাউন্ড গুলি উদ্ধার হলো। গুলিভর্তি ম্যাগাজিন সেখানে কেউ লুকিয়ে রেখেছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, অভিযান চালানোর সময় এসআই বাদশা তার ব্যবহৃত পিস্তলের গুলিভর্তি ম্যাগজিন হারিয়ে ফেলেন। এরপর বিষয়টি থানায় না জানিয়ে গোপন রাখলে ওই দিনই তাকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়।

গত ২৮ জানুয়ারি সোমবার লালমনিরহাট সদর উপজেলার কলেজ বাজার এলাকায় আসামি গ্রেফতার করতে গিয়ে গুলিসহ ম্যাগজিন হারান এসআই খালেকুল বাদশা।

শ্যামনগরে সংবাদ সংগ্রহকালে কৈখালী চেয়ারম্যান শেখ আব্দুর রহিম কর্তৃক সাংবাদিক লাঞ্চিত

শ্যামনগরে সংবাদ সংগ্রহকালে কৈখালী চেয়ারম্যান শেখ আব্দুর রহিম কর্তৃক সাংবাদিক লাঞ্চিত

হুদা মালী,শ্যামনগর প্রতিনিধি: সাতক্ষীরা,শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের চেয়ারম্যান শেখ আব্দুর রহিম কর্তৃক সাংবাদিক আক্তার হোসেন লাঞ্চিত। ঘটনা সূত্রে জানায় কৈখালী ইউনিয়নের চেয়ারম্যান শেখ আব্দুর রহিম। সরকারি কর্তৃক সুন্দরবন সংল্গ গোলাখালী নিষিদ্ধ এলাকা থেকে চেয়ারম্যান বালু উত্তোলন করেন। সাতক্ষীরা দৈনিক পত্রদূত পত্রিকার রমজাননগর ইউনিয়ন প্রতিনিধি আক্তার হোসেন অবৈধ বালু উত্তোলনের সংবাদ সংগ্রহ করে প্রকাশিত করেন। 

গত ২২ ফেব্রয়ারী সাংবাদিক আক্তার হোসেন সংবাদ সংগ্রহ করতে কৈখালীর,জয়াখালী মোড়ে পৌঁছলে চেয়ারম্যান শেখ আব্দুর রহিম সাংবাদিক আক্তার হোসেনের পথ অবরদ্ধ করেন।

 আক্তার হোসেনের মটরসাইকেল থেকে নামিয়ে বিভিন্ন অকথ্য ভাষায় গালি-গালাজ সহ ধাক্কাধাক্কি করেন। পরে সাংবাদিক আক্তার হোসেন বিষয়টি সুন্দরবন প্রেস ক্লাবের সহকর্মীদের জানাই। এই নিয়ে স্থানীয় সাংবাদিক মহল ফুঁসে উঠা সহ তীব্র নিন্দা জ্ঞাপন করেন। স্থাণীয় সাংবাদিকরা বলেন, সংবাদ মাধ্যমসহ মতপ্রকাশের স্বাধীনতার জন্য বড় হুমকি হয়ে উঠেছে সাম্প্রতিক 'ডিজিটাল নিরাপত্তা আইন'। এমন আইন ও নানারকম ভয়ভীতি-হুমকির কারণে সাংবাদিকতার পরিসর সংকুচিত হয়ে উঠছে।

সাংবাদিকতা শারীরিকভাবে হামলা ও হেনস্থর শিকার হতে হচ্ছে সাংবাদিকদের। এবং হামলা-নির্যাতন সাংবাদিকতা পেশাকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলছে।পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলা, নির্যাতন ও হয়রানির ঘটনা ক্রমাগত বাড়ছে। অনেক ক্ষেত্রে সাংবাদিক নির্যাতনের এসব ঘটনা ঘটছে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাকের ডগায়। সাংবাদিকরা যে শুধু সংবাদ সংগ্রহ করতে গিয়ে ঘটনাস্থলে প্রকাশ্যে এমন হামলার শিকার হচ্ছেন তা নয়; দেশের বিভিন্ন স্থানে পূর্বপরিকল্পিতভাবে সাংবাদিকদের ওপর চোরাগোপ্তা হামলা চালানোর বহু ঘটনা ঘটেছে।আরও উদ্বেগজনক হলো সাংবাদিকদের ওপর হামলা-নির্যাতনের বেশিরভাগ ঘটনারই সুষ্ঠু বিচার হচ্ছে না। 

 কৈখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিমের কাছে মোবাইলে জানতে চাইলে তিনি সাংবাদিক লাঞ্চিত ঘটনা অশিকার করেন।

আদিবাসী সহ সবার নিরাপত্তায় ব্যর্থ সরকার : মোমিন মেহেদী

আদিবাসী সহ সবার নিরাপত্তায় ব্যর্থ সরকার : মোমিন মেহেদী

প্রেস বিজ্ঞপ্তিঃ  নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদী বলেছেন, প্রশাসনের খন্দকার মোস্তাকদের দুর্নীতির কারণে আদিবাসী সহ সবার নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে সরকার।

২৩ ফেব্রুয়ারি সকাল ১০ টায় প্রেসিডিয়াম মেম্বার বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত 'আদিবাসী সহ সবার নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব' শীর্ষক আলোচনা সভায় তিনি উপরোক্ত কথা বলেন। এসময় নতুনধারার চেয়ারম্যান মোমিন মেহেদী আরো বলেন, নতুন প্রজন্মের প্রতিনিধিদেরকে এখনই ঐক্যবদ্ধ হয়ে অন্যায়-অপরাধ-দুর্নীতির বিরুদ্ধে লড়তে হবে। কাউন্সিলর রোজীর মত অপরাধী ধর্ষণ সহযোগিদেরকে কঠোর শাস্তির আওতায় আনতে হবে। সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, মহাসচিব নিপুন মিস্ত্রী, রাকিব হাসান শাওন, রিয়াজ শিকদার প্রমুখ বক্তব্য রাখেন।  

পটিয়ায় ড. ধর্মসেন মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের স্বেচ্ছাসেবক উপ কমিটি’র শপথ অনুষ্ঠান সম্পন্ন

পটিয়ায় ড. ধর্মসেন মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের স্বেচ্ছাসেবক উপ কমিটি’র শপথ অনুষ্ঠান সম্পন্ন

সেলিম চৌধুরী, স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবির এর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে পটিয়া উপজেলা জঙ্গলখাইন ইউনিয়নে উনাইনপুরা লংকারাম এলাকায় দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে ২২ ফেব্রয়ারী সন্ধ্যায় জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের স্বেচ্ছাসেবকের উপ কমিটির শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় শপথ বাক্য পাঠ করান সংঘরাজ ভিক্ষু মহাসভার নবনির্বাচিত সাধারণ সম্পাদক ও জাতীয় অন্ত্যোষ্টিক্রিয়ার উদযাপন পরিষদের প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান ড. সংঘপ্রিয় মহাথেরো। 

এ সময় উপস্থিত ছিলেন উদযাপন পরিষদের কার্যকারী সভাপতি অজিত  বড়ুয়া, সহ-সভাপতি লায়ন আদর্শ কুমার বড়ুয়া, অর্থ উপ কমিটির সাধারণ সম্পাদক বুধি প্রিয় মহাস্থবির, আওয়ামী লীগ নেতা মাস্টার সন্তোষ বড়ুয়া, উদযাপন পরিষদের স্বেচ্ছাসেবক উপ কমিটির প্রধান প্রজ্ঞা জ্যোতি বড়ুয়া লিটন,  সহ প্রধান সীমান্ত বড়ুয়া শিমাজু, রিটন বড়ুয়া, উত্তম বড়ুয়া, রাজীব বড়ুয়া, স্বেচ্ছাসেবক মহিলা উপ-প্রধান রনি বড়ুয়া, প্রিয়া বড়ুয়া, টুম্পা বড়ুয়া, সৈকত বড়ুয়া প্রমুখ। 

যুদ্ধ জয়ে গাথা হৃদয় শীল

যুদ্ধ জয়ে গাথা           হৃদয় শীল

বিনীদ্র প্রহর!
 নির্ঘুম শত সহস্র রাত,
এদেশ তোমার এদেশ আমার;     এদেশ ছিল ত্রিশ লক্ষ আর- তরুন জনতার।
এদেশ ছিল পল্লীমায়ের,
মাটির থালায় ভাত নিয়ে বসে থাকার।
এদেশ ছিল বৃদ্ধ পিতার,ভাংগাচোড়া চশমাটা খুঁজে দেওয়ায়,
"দু'মুটো ভাতে ভাত সেদ্ধ করে খাওয়াবে এসে সোনা আমার।" এদেশ ছিল নববধূর করুন হাহাকার,
স্বামী তার যুদ্ধে গেছে, ফিরবে না বুঝি আর।
এদেশ ছিল ছোট্ট বোনের, মেলায় গেলে পুতুল কিনবে ভূলোনা আমার,
 যার ধর্ষিতা দেহ পরে ছিল গাছ তলায়।
এদেশ তোমার এদেশ আমার এদেশ ছিল ত্রিশ লক্ষ আর - তরুন জনতার।

লেখক-কবি হৃদয় শীল বিএ(অধ্যায়নরত)
নাগরপুর সরকারি কলেজ, নাগরপুর,টাংগাইল।

নাগরপুরে বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদের মাসিক আলোচনা সভা অনুষ্ঠিত

নাগরপুরে বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদের মাসিক আলোচনা সভা অনুষ্ঠিত

হাসান সাদী,নাগরপুর(টাংগাইল)প্রতিনিধি: বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, নাগরপুর উপজেলা শাখা নব নির্বাচিত সভাপতি  ডা.এম.এ.মান্নান এর সভাপতিত্বে নব নির্বাচিত সাধারন সম্পাদক ডা.মন্জুরুল ইসলামের পরিচালনায় কমিটির নেত্ববৃন্দের নিয়ে আজ মংগলবার , ২৩ ফেব্রুয়ারি ২০২১ খ্রি.বেলা ৪.০০ টায় মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্র,নাগরপুরে মাসিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজকের  মাসিক সভা শুরু হয় পবিত্র কোরআন পাঠের মাধ্যমে। প্রবিত্র কুরআন পাঠ করেন ডা.শফিকুল ইসলাম। উপস্হিতি সকলের পরামর্শক্রমে আগামী ৫ মার্ ২০২১ খ্রি. শুক্রবার বেলা ৩.০০ টায় পূর্নরায়  এক জরুরী সভা করার জন্য সিদ্ধান্ত নেয়। 

 আলোচনা সভায় উপস্হিত ছিলেন,সহ সভাপতি ডা.মো.আজিজুর রহমান, সহ সভাপতি ডা.মো.শাহ আলম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ডা.মো.ছিদ্দিক মিয়া,অর্থ সম্পাদক ডা.মো.আ.ওহাব, ক্রিড়া বিষয়ক সম্পাদক ডা.রিপন চন্দ্র, ডা.সুলতান মিয়া,ডা.সুলতানা আক্তার প্রমুখ।

পটুয়াখালীর কলাপাড়ায় সাংবাদিক মুজ্জাকির হত্যার বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ

পটুয়াখালীর কলাপাড়ায় সাংবাদিক মুজ্জাকির হত্যার বিচারের  দাবিতে প্রতিবাদ সমাবেশ

নাঈমুর রহমান কুয়াকাটা প্রতিনিধি  : নোয়াখালীর কোম্পানীগঞ্জে পেশাগত দায়িত্ব পালনকালে গুলিবিদ্ধ সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যায় জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে উপজেলায় কর্মরত সাংবাদিকরা মানবন্ধন ও সমাবেশে করেছে ।

মঙ্গলবার বেলা ১১টা থেকে কলাপাড়া প্রেসক্লাব চত্বরে সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন করেন সাংবাদিকরা। মানববন্ধনে সাংবাদিকদের দাবির সাথে, মানবাধিকার কর্মী, পরিবেশকর্মী সহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিগণ সংহতি প্রকাশ করেন।

এ সময় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, মেজবাহ উদ্দিন মান্নু সাবেক সভাপতি কলাপাড়া প্রেসক্লাব , অমল মুখার্জি সদস্য কলাপাড়া প্রেসক্লাব, জসিম পারভেজ সদস্য কলাপাড়া প্রেসক্লাব, এসকে রঞ্জন সভাপতি কলাপাড়া রিপোটার্স ক্লাব, নিল রতন কুন্ড সভাপতি কলাপাড়া সাংবাদিক ক্লাব সহ কলাপাড়া সাংবাদিক সংগঠনের সদস্য বৃন্দ।  

বক্তারা বলেন রাজনৈতিক প্রতিহিংসার শিকার সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির ,  একই দাবিতে একযোগে বাংলাদেশের বিভিন্ন জেলায় মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগ  প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন  করেন সাংবাদিকরা

নড়াইলে আদালতের নির্দেশে মৃত্যুর ছয় মাস পরে কবর থেকে গৃহবধূর লাশ উত্তোলন

নড়াইলে আদালতের নির্দেশে মৃত্যুর ছয় মাস পরে কবর থেকে গৃহবধূর  লাশ উত্তোলন

মোঃ  আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইলঃ নড়াইলে আদালতের আদেশে মৃতুর    ছয় মাস পর ময়না তদন্তের জন্য  নড়াইল জেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলাউদ্দিন এর উপস্থিতিতে কবর থেকে লাশ উত্তোলন করা হয়েছে।

 মামলা সূত্রে জানা যায়। নড়াইল সদর থানার যদুনাথপুর গ্রামের,,,, মেয়ে তন্নীর লোহাগাড়া উপজেলার মাকড়াইল গ্রামের তবিবার মৃধার ছেলের সাথে চার বছর আগে বিবাহ হয়। বিবাহর পর থেকে যৌতুকের জন্য মারধর করতো তন্নিকে। তন্নির      পরিবারের  অভিযোগ তন্নীকে   স্বামীসহ তার শ্বশুরবাড়ির লোকজন শ্বাসরোধ করে মেরে ফেলেছে।

 তন্ননির ভাই , বাদী বলেন আমার বোনকে তার শ্বশুরবাড়ির লোকজন মেরে আমাদের সংবাদ দেন স্টক করে মারা গেছে। সেভাবে আমরা মাটি দিয়ে দেই, পরে খোজ খবর নিয়ে জানতে পারি যে আমাদের বোনকে ওরা শ্বাসরোধ করে মেরেছে।তারপর আমি আদালতের শরণাপন্ন হই। এবং দোষীদের শাস্তির দাবি করেন তিনি। এলাকাবাসী মনু মিয়া দোষীদের ফাঁসি দাবি করেন।

এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  মোঃ আলাউদ্দিন সাংবাদিকদের বলেন  নড়াইল বিজ্ঞ আদালতের  আদেশে লাশের ময়নাতদন্তের জন্য কবর থেকে লাশ উত্তোলন করা হয়েছে ।

মার্চেই বিশ্ববিদ্যালয় খোলা চায় জবি শিক্ষার্থীরা

মার্চেই বিশ্ববিদ্যালয় খোলা চায় জবি শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি: প্রায় এক বছর বন্ধ থাকা বিশ্ববিদ্যালয়গুলো আগামী ২৪ মে খুলতে যাচ্ছে। আর এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীসহ সকলকে করোনার টিকা দেওয়া হবে। তবে বিশ্ববিদ্যালয় খোলার আগ পর্যন্ত সকল ধরনের পরীক্ষা বন্ধ থাকবে। গতকাল সোমবার এক ভার্চুয়াল মাধ্যমে এই সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে নারাজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। তিন মাস পর বিশ্ববিদ্যালয় খুলবে এমন সিদ্ধান্ত আসার পর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় শিক্ষার্থীদের।শিক্ষার্থীরা মনে করে দেশের সবকিছুই তো স্বাভাবিক ভাবে চলছে, তাহলে বিশ্ববিদ্যালয়গুলো এখনই খুলতে সমস্যা কোথায়। তাছাড়া শিক্ষার্থীদের মাঝে সেশনজটের চিন্তাতো রয়েছেই।

তিন মাস পর বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন,আমি মনে করি আমাদের দেশে করোনার পরিস্থিতি এখন অন্যান্য দেশের তুলনায় যথেষ্ট ভালো এমতাবস্থায় সরকারের এমন সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়। শিক্ষার্থীরা পড়ালেখা থেকে যেভাবে পিছিয়ে পড়ছে ঠিক একইভাবে দীর্ঘদিন বাসায় থাকার ফলে মানসিকভাবে দূর্বল হয়ে পড়ছেন।

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মোঃ জহির উদ্দিন এ বিষয়ে বলেন, যখন দেশের সবকিছুই স্বাভাবিক ভাবে চলছে এমনকি বিশ্ববিদ্যালয়ের অফিসের কার্যক্রম চলছে তাহলে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার কোনো যৌক্তিকতা দেখিনা। মে মাসের দিকে খুললে আমরা ৬ মাসের একটা সেশনজটে পরার আশঙ্কা রয়েছে, কিন্তু মার্চে বিশ্ববিদ্যালয় খুলে দিলে বিগত সেমিস্টার গুলোর পরীক্ষা নিয়ে নিলে এই সেশনজটে নাও পরতে হতে পারে।

উল্লেখ্য যে, করোনা মহামারীর কারণে প্রায় এক বছর ধরে বন্ধ রয়েছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো। এরই মধ্যে হল খোলার দাবিতে একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস শুরু করার সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী।

যশোরে বাড়ি করার জন্য চাঁদাবাজিদের দিন শেষ

যশোরে বাড়ি করার জন্য চাঁদাবাজিদের দিন শেষ

সুমন হোসেন, যশোর জেলা প্রতিনিধিঃ
যশোরে কোনো ব্যক্তিমালিকানায় বাড়ি নির্মানে বাধা দিয়ে চাঁদা দাবি করলে তাকে পুলিশে দেওয়া কথা বলা হয়েছে। যদি কোনো ব্যক্তি বাড়ি নির্মানে বাধা দেয়, তবে তা পুলিশ সুপার প্রলয় কুমার জোয়াদার নিজে ব্যবস্থা করবেন বলে জানিয়েছে। যশোরে নানা ধরনের চক্র আছে যারা কিনা ফাদ পেতে এক শ্রেনির লোক চাঁদা বাজি করে আসছিল।  সুত্র পেয়ে সদ্য জয়িন করা পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার এই পদহ্মেপ নেন।  এ বিষয়ে বিশেষ প্রতিবেদন জারি করেন যশোর জেলা পুলিশ। বাড়িওয়ালা নিজ পছন্দ মতো সুবিধাজনক জায়গা থেকে ইট, বালি, রড ক্রয় করবে। কেউ ইচ্ছার বিরুদ্ধে কোনো প্রকার নির্মান সামগ্রী  ক্রয় ও বিক্রয়ে বাধ্য করলে অথবা  চাঁদা দাবি করলে কঠোর আইনের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন যশোর জেলা পুলিশ। যেকোনো নির্মান সম্পর্কে কোনো অভিযোগ থাকলে নিন্মলিখিত নাম্বারে যোগাযোগের জন্য বলা হয়েছে
৩নং বিট ইনচার্জ -০১৩২০-১৪৩১৮৮
অফিসার ইনচার্জ,  কতোয়ালী মডেল থানা-০১৩২০-১৪৩১৮০
অতিরিক্ত পুলিশ সুপার, ক সার্কেল, যশোর-০১৩২০-১৪৩১৪৫
পুলিশ সুপার,যশোর-০১৩২০-১৪৩১০০

শ্যামনগর মুন্সীগঞ্জে মৎস্য চাষীদের দেওয়া সরকারি বিশেষ প্রণোদনায় অনিয়মের অভিযোগ

শ্যামনগর মুন্সীগঞ্জে মৎস্য চাষীদের দেওয়া সরকারি বিশেষ প্রণোদনায় অনিয়মের অভিযোগ

হুদা মালী শ্যামনগর প্রতিনিধি: বাংলাদেশের দক্ষিণে অবস্থিত সাতক্ষীরা জেলা। এই জেলা থেকে মৎস্য রপ্তানি হয় বিশ্বের বিভিন্ন দেশে।মৎস্য রপ্তানিতে দেশের অর্থনৈতিক গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখে জেলাটি। সম্প্রতি বুলবুল,আম্পান ও মাহামারী করোনার কারণে ভাটা পড়ে যায় মৎস্য চাষে,বিপাকে পড়ে ছোট বড় প্রান্তিক মৎস্য চাষীরা।
 সরকারি ভাবে কিছু আথিক সহযোগিতার করার লক্ষে কাজ শুরু করে উপজেলা মৎস্য অধিদপ্তর,শুরু হয় তালিকা প্রনয়ন। তালিকা প্রনয়নে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা নেওয়ার কথা থাকলেও সেটা মানা হয়নি।

জনপ্রতিনিধিদের করা প্রকৃত মৎস্য চাষীদের তালিকা বাদ দিয়ে মৎস্য কর্মকর্তা নিজের লোক দিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে তালিকা প্রনয়ন করে টাকা বিতরণ করেছেন এমন অভিযোগ পাওয়া যায়।

এসকল অনিয়ম ঢাকতে কিছু মিডিয়া কমী ও স্থানীয় ইউপি সদস্যদের তালিকাভুক্ত করেন মৎস্য কর্মকর্তা  তুষার মজুমদার ও ইউনিয়ান মৎস্য লিপ বিশ্বজিত (বাপির)। অভিযোগে জানাযায়, শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নে প্রকৃত মৎস্য চাষীদের বাদ দিয়ে যারা কোন প্রকার মৎস্য চাষের সাথে জড়িত না তাদেরকে এই সরকারি বিশেষ প্রণোদনা দিয়েছেন।

 উপজেলা মৎস্য কমকতা তুষার মজুমদার ও তার ইউনিয়ন মৎস্য  লিপ বিশ্বজিত মন্ডল (বাপি) কে দিয়ে মৎস্য চাষীদের তালিকা প্রনয়ন করে। তালিকা অনুযায়ী গত ১৭ ফেব্রুয়ারি বিকাশ ও নগদের মাধ্যমে শ্রেণীভেদে কিছু সংখ্যক উপকারভোগীকে টাকা প্রদান করে। সেই তালিকা থেকে বাদ পড়েছেন অধিকাংশ  প্রকৃত  মৎস্য চাষীরা। 
 
সরজমিনে দেখা যায়, মুন্সীগঞ্জ পশ্চিম ধানখালির কেশব জোয়ারদার,রামপ্রসাদ,হরিনগরের জগদিশ,সামছুল, উত্তর কদমতলার আমেনা বেগম সহ আরো একাধিক ব্যক্তি মৎস্য চাষের সাথে জড়িত না,তারপরও বিশেষ প্রণোদনা থেকে বাদ যাননি তারা। কি ভাবে সরকারি নিয়ম না মেনে টাকা পায়,এমন প্রশ্ন প্রকৃত মৎস্য চাষীদের।

এদিকে প্রকৃত মৎস্য চাষীদের নাম ও ভোটার আইডি কাড জমা নিলেও বঞ্চিত সরকারি প্রণোদনা থেকে।প্রকৃত মৎস্য চাষীদের মধ্যে মজিবুর,মজাহার,আজিজুর রহমান সহ অনেকে বলেন, কাগজ পত্র সহ সব কিছু জমা দিয়েছি এবং কিন্তু আমার টাকা আসিনি তালিকায়ও নাম নেই, শুনলাম যাদের ঘের নেই তারা টাকা পেয়েছে। 

এছাড়া তালিকা প্রনয়নে করা হয়েছে স্বজনপৃতি। তালিকা প্রনয়ন কারী বাপি সরদার মুন্সীগঞ্জ ইউনিয়নের ৪নং ওয়াডের বাসিন্দা হওয়ায় সেই ওয়াড থেকে অধিকাংশ তালিকা ভুক্ত করা হয়েছে। 

এ বিষয় মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল বলেন, মৎস্য চাষীদের তালিকা প্রনয়নে আমাদের অবহিত করার কথা থাকলেও  মৎস্য অফিসার আমাকে না জানিয়ে নিজের ইচ্ছা মত প্রকৃত মৎস্য চাষীদের বাদ দিয়ে যারা মৎস্য চাষের সাথে জড়িত না তাদেরকে মোটা অংকের অর্থের বিনিময়ে তালিকা ভুক্ত করে টাকা দিয়েছেন। আমি বিষয়টা উপজেলা নিবাহী কমকতা বরাবর লিখিত অভিযোগ করতেছি। 

তালিকা প্রনয়ন কারি বিশ্বজিত বলেন, আমার বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে সেটা সত্য নয়। আমি ও বুদ্ধো দুইজন মিলে কাগজ পত্র দিয়ে অনলাইনে আবেদন করিয়েছি এছাড়া আর কিছু জানিনা।


অভিযোগের বিষয় শ্যামনগর উপজেলা মৎস্য কমকতা তুষার মজুমদার বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেগুলো সম্পন্ন মিথ্যা।স্থানীয় প্রতিনিধিদের নিয়ে সঠিক তালিকা করা হয়েছে। অর্থ লেনদেনের বিষয় আমার অফিসের কেও জড়িত থাকলে তার ব্যাবস্থা নেওয়া হবে। আর যারা মৎস্য চাষের সাথে জড়িত না থেকে টাকা নিয়েছে এমন বিষয় থাকলে তদন্ত করে ব্যাবস্থা নেওয়া হবে।

সাংবাদিক মুজাক্কির হত্যাকান্ডের বিচারের দাবিতে দৌলতখানে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

সাংবাদিক মুজাক্কির হত্যাকান্ডের বিচারের দাবিতে দৌলতখানে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

মোঃ আওলাদ হোসেন,জেলা প্রতিনিধি,ভোলা, দৌলতখানঃ নোয়াখালী কোম্পানীগঞ্জে পেশাগত দায়িত্ব পালনকালে নিহত সাংবাদিক বোরহানউদ্দীন মুজাক্কির হত্যাকান্ডের আসামীদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন দৌলতখান উপজেলার কর্মরত সাংবিধানিকরা।
আজ মঙ্গলবার ( ২৩শে ফেব্রুয়ারী )  সকাল ১১টায় দৌলতখান প্রেসক্লাবের উদ্যোগে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্বরে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উক্ত মাবনবন্ধনে দৌলতখান উপজেলার সকল দায়িত্বরত সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ একাত্নতা পোষণ করে।
মানববন্ধনে বক্তারা বলেন,আগামী ২৪ঘন্টার মধ্যে সাংবাদিক বোরহানউদ্দীন মুজাক্কির হত্যাকান্ডের সাথে জড়িত আসামীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।
এছাড়াও আসামীদেরকে দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ সমাপ্তির পরে দৌলতখান প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন,দৌলতখান প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও দৌলতখান আবু আব্দুল্লা কলেজের প্রাক্তন অধ্যক্ষ শ.ম ফারুক, সিনিয়র সহ সভাপতি এম তাহের,সহ সভাপতি জাকির আলম, সাধারন সম্পাদক মেহেদি হাসান শরীফ,যুগ্ন সাধারন সম্পাদক মিজানুর রহমান,সাংবাদিক সাগর চৌধুরী, রোহানুল ইসলাম শোয়েব, তানভীর আহমেদ মৃধা,আহমেদ শফি,এম মিরাজ হোসাইন ও অন্যান্য সাংবাদিকবৃন্দ।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে মানববন্ধন

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে মানববন্ধন

মোঃ নাঈম হাসান ঈমন স্টাফ রিপোর্টার  নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে মানববন্ধন করেছে ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতি। মঙ্গলবার বেলা ১২ টার দিকে ঘণ্টাব্যাপি ঝালকাঠি সদর থানা সড়কের অনুষ্ঠিত মানববন্ধনে স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা বক্তব রাখেন। মানববন্ধনে বক্তারা অবিলম্বে মুজাক্কির হত্যায় জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেন। এছাড়া সাংবাদিকদের সুরক্ষার আইন প্রনয়নেরও দাবি করা হয় এ কর্মসূচি থেকে। বক্তব্য রাখেন সাংবাদিক কাজী খলিলুর রহমান, জিয়াউল হাসান পলাশ, পলাশ রায়, আজমীর হোসেন, শফিউল আজম টুটুল, এসএম রেজাউল করিম, আতিকুর রহমান, রুহুল আমিন রুবেল ও যুবলীগ নেতা শফিকুল ইসলাম প্রমুখ।

নড়াইলে সাবু হত্যা মামমলার দুই আসামী ঝিনাইদাহ থেকে গ্রেফতার

নড়াইলে সাবু হত্যা মামমলার দুই আসামী ঝিনাইদাহ থেকে গ্রেফতার

মোঃ আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইলঃনড়াইলে সাবু মোল্যা হত্যা মামলার দুই আসামী কে গ্রেফতার করেছে নড়াইল সদর থানা পুলিশ।
সোমবার (২২ ফেব্রুয়ারী) রাত ১১ টার দিকে  মিরান মোল্যা ও রবি মোল্যা নামে ওই দুই ব্যাক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। 
পুলিশ সূত্রে জানা গেছে,নড়াইল সদর থানাধীন সিংঙ্গিয়া গ্রামের সাবু মোল্যা হত্যা মামলার এজাহারনামীয় আসামী ১.মিরান মোল্যা (৪০) পিতাঃ গোলাম মোস্তফা মোল্যা গ্রাম:কোমখালী (বর্তমান সিঙ্গিয়া) এবং উক্ত মামলার সন্দিগ্ধ আসামী ২. রবি মোল্যা গ্রাম: কোমখালী (বর্তমান সিঙ্গিয়া) উভয় থানা ও জেলা নড়াইল দের কে গোপন সংবাদ এর ভিত্তিতে ঝিনাইদহ থানাধীন পাবহাটি এলাকা থেকে নড়াইল সদর থানা পুলিশের এ এস আই আনিস এর নেতৃত্বে এস আই জিল্লুর রহমান এবং ঝিনাইদাহ থানা পুলিশের এস আই ইউসুব এর সহযোগিতায় গ্রেফতার করতে সক্ষম হয়।


নড়াইল সদর থানা পুলিশের এ এস আই আনিস জানান গোপন সংবাদ এর ভিত্তিতে অভিযান চালিয়ে এবং ঝিনাইদাহ থানা পুলিশের সহোযগিয়ায় আসামী দুইজন কে গ্রেফতার করেছি, রাতেই তাদের নড়াইল নিয়ে আসা হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত আসামীদের আদালতে প্রেরণ প্রক্রিয়াধীন।
উল্লেখ্য, নড়াইল সদর উপজেলার হবখালী ইউনিয়নের সিংঙ্গিয়া গ্রামে আধিপত্য বিস্তার নিয়ে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে সাবু মোল্যা (৩২) নামে এক যুবক নিহত হয়।

গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ওই হত্যাকান্ডের ঘটনা ঘটে। সাবু পার্শ্ববর্তী কোমখালী গ্রামের শফিয়ার মোল্যার ছেলে। পরে স্থানীয় লোকজন সাবুকে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতালে আনলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

ফাগুনের বিরহ আব্দুর রশিদ

ফাগুনের বিরহ আব্দুর রশিদ

বসন্তের কোকিল ডাকে 
ফাগুন মাসে ভোরবেলা 
এতো মধুর কুহু কুহু ভালো লাগে না
যখন থাকি একেলা ।

ব্যস্ত এই মানুষের ভিড়ে 
শুধু নেই ভালো আমি 
এখন আমি হয়ে গেছি 
জিন্দা একটা মমি ।

কে আমাকে শান্তনা দেবে 
এমন কেউ নাই 
আমার বোঝা আমি শুধু 
একা বয়ে বেড়াই ।

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যায় দোষিদের শাস্তির দাবিতে ঝিনাইদহে মানববন্ধন

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যায় দোষিদের শাস্তির দাবিতে ঝিনাইদহে মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধিঃ বার্তাবাজার এর নোয়াখালী জেলা প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও দোষিদের গ্রেফতার ও শাস্তি এবং বিচারের দাবিতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
মঙ্গলবার বেলা ১১ টায় ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে প্রায় ঘন্টাব্যাপী এ কর্মসূচীর আয়োজন করে স্থানীয় সাংবাদিকরা। এতে ব্যানার ফেস্টুন নিয়ে জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা বক্তব্য রাখেন। সেসময় উপস্থিত ছিলেন, ঝিনাইদহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি মাহমুদ হাসান টিপু, ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সভাপতি ও এস এ টিভির এবং দৈনিক বণিকবার্তা পত্রিকার জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ, এশিয়ান টেলিভিশন ও দৈনিক দেশ রুপান্তর পত্রিকার জেলা প্রতিনিধি এম রবিউল ইসলাম রবি, ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও দৈনিক নবচেতনা পত্রিকার জেলা প্রতিনিধি সাজ্জাদ আহমেদ, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর টিভির জেলা প্রতিনিধি শেখ রুহুল আমিন, ঝিনাইদহ প্রেসক্লাবের প্রচার সম্পাদক দি ডেইলি ট্রাইবুনাল ও সকালের সময় পত্রিকা জেলা প্রতিনিধি শামীমুল ইসলাম শামীম, ঝিনাইদহ প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক, দি ডেউলি এশিয়ান এজ ও দৈনিক সময়ের আলো পত্রিকার জেলা প্রতিনিধি কাজী আলী আহাম্মেদ লিকু, ঝিনাইদহ প্রেসক্লাবের কার্যকারি নির্বাহী সদস্য ও দৈনিক শিকল পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার এম এ জলিল, দৈনিক জবাবদীহি ও দেশকাল পত্রিকার জেলা প্রতিনিধি এম সেলিম, দৈনিক অধিকার পত্রিকার জেলা প্রতিনিধি শাহ্ আলম মিয়া, সময় টিভির জেলা প্রতিনিধি লোটাস রহমান সোহাগ, ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও আমাদের অর্থনীতি পত্রিকার জেলা প্রতিনিধি এবং বর্তমান ঝিনাইদহ টিভির সম্পাদক  সুলতান আল একরাম, দৈনিক জনবাণী পত্রিকার জেলা প্রতিনিধি ময়না খাতুন, মুভিবাংলা টিভি, দৈনিক স্বাধীন বাংলা ও দৈনিক স্পন্দন এবং বার্তাবাজার এর জেলা প্রতিনিধি খাইরুল ইসলাম নিরব।
এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাধীন সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি এস এম রবি, দৈনিক নাগরিক ভাবনা কাইয়ুম হুসাইন পলাশ, ট্রাইবুনাল পত্রিকার শৈলকুপা প্রতিনিধি এ কে এম ফাইজুর রহমান, নিউজ ঝিনাইদহ টিভি (আইপি) এর সম্পাদক আলিফ আবেদিন গুঞ্জন, সাংবাদিক সাজেদ আল হাসান, সমাজের কাগজ পত্রিকার জেলা প্রতিনিধি শেখ হৃদয় আহমেদ পিকুল, বাংলা ৭১ পত্রিকার জেলা প্রতিনিধি অরিত্র কুন্ডু, দৈনিক সময়ের সমীকরণ পত্রিকার জেলা প্রতিনিধি জাহিদুল হক বাবু, দৈনিক খুলনাঞ্চল পত্রিকার শৈলকুপা প্রতিনিধি সম্রাট হোসেন, সাংবাদিক আব্দুল্লা হৃদয়, টুটুল হোসেন, অনিক হাসান লিখন, মিশন হুসাইন, আজমীর রহমান তরুসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
এসময় বক্তারা, সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির রাজনৈতিক প্রতিহিংসার শিকার বলে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে নিহত ৫ আহত ৩০

সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে নিহত ৫ আহত ৩০

মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধিঃসিরাজগঞ্জে ঢাকা-রাজশাহী মহাসড়কে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে পাঁচজনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন।
সিরাজগঞ্জের কামারখন্দে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৫ জন বাসযাত্রী।
মঙ্গলবার সকাল ৮টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে কামারখন্দের কোনাবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার করে সিরাজগঞ্জ সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে পাঠিয়েছে।
নিহতরা হলেন, বগুড়া জেলার শাহজাহানপুর থানার মোকছেদ আলীর ছেলে বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান (৭০), একই জেলার শেরপুর উপজেলার শ্রী ধীরেন চন্দ্রের ছেলে শ্রী বিমল (৪৬) ও সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তামাই গ্রামের আবুল হোসেনের ছেলে আব্দুল হান্নান (৫৫)। বাকিদের নাম পরিচয় এখনো পাওয়া যায়নি।
বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোসাদ্দেক হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, মঙ্গলবার সকাল ৮টার দিকে বগুড়া থকে ময়মনসিংহগামী যুগান্তর এন্টারপ্রাইজের যাত্রীবাহী একটি বাস মহাসড়কের কামারখন্দের কোনাবাড়ি এলাকায় পৌঁছালে বাসের সামনের চাকা পাঙচার হয়ে যায়।
এ অবস্থায় বাসটির সঙ্গে উত্তরবঙ্গগামী একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হলে বাসটি দুমড়ে-মুচড়ে রাস্তার পাশের খাদে পড়ে যায়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে চারজনের মরদেহ উদ্ধার করে।
আহত অবস্থায় অন্তত ১৫ জনকে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে নেয়ার পথে আরও একজন মারা যায় বলে তিনি জানান।