স্বজন হারানোর এক সপ্তাহের আগেই মানব সেবায় শহীদ শেখ আবু নাসের পরিবার

তুহিন রানা (আব্রাহাম) ; খুলনা নগর প্রতিনিধিঃ
৭৫ এর ১৫ আগষ্ট পিতাসহ চাচা, তার স্ত্রী, সন্তান সকলকে হারিয়ে দিশেহারা পাঁচ ভাই ও দুই বোন যে বট বৃক্ষের ছায়ায় বেড়ে উঠেছে। তৎকালীন দেশদ্রোহী জাতির পিতার খুনী ও তাদের দোসরদের সকল রকচক্ষু উপেক্ষা করে, সকল ষড়যন্ত্র প্রতিহত করে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের সেবায় পাঁচ পাঁচটি শক্ত খুঁটি নির্মান করে গেছেন যে মানুষটি। সেই মানুষটি হলেন আপোষহীন নাড়ী বেগম রিজিয়া নাসের। গত ১৬ নভেম্বর মহিয়সী এই নাড়ী সকলকে অশ্রু জলে ভাসিয়ে না ফেরার দেশে পারি জমিয়েছেন(ইন্না.....রাজিউন)।

যে শোকে এখনও বিহ্বল দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ। তেমনি শোকে কাতর শহীদ শেখ আবু নাসের এর পরিবারের সদস্যরা। 

তারপরও সেই শোককে শক্তিতে পরিণত করে মায়ের শেখানো মানোবতার সেবায় নিজেদের নিয়োজিত করেছেন দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের রক্ষা কবচ শহীদ শেখ আবু নাসের পরিবারের সদস্যরা। 
বর্তমান এই মহামারীর সময়ে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আজ বাগেরহাট জেলা প্রশাসকের গুরুত্বপূর্ণ সভায় ভার্চুয়ালী অংশগ্রহন করেছেন শহীদ শেখ আবু নাসের ও রিজিয়া বেগমের বড় পুত্র শেখ হেলাল উদ্দীন এমপি এবং নাতী শেখ  সারহান নাসের তন্ময় এমপি। সেখানে তারা দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন এবং সভায় উপস্থিত ছিলেন বাগেরহাটের বিভিন্ন শ্রেণি-পেশার ৫০০ এর অধিক প্রতিনিধি'র বক্তব্য শুনেন। এর আলোকে প্রশাসনকে সিদ্ধান্ত গ্রহনের নির্দেশ দেন। 


একইভাবে তাদের অপর সন্তান সেখ সালাহউদ্দীন জুয়েল এমপি, শেখ সোহেল, শেখ জালালউদ্দিন রুবেল ও শেখ বেলালউদ্দীন বাবু তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে জনগনের সেবায় কাজে করে যাচ্ছেন। এটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পরিবারের মূল লক্ষ্য। জনগনের সেবার কাছে ব্যাক্তি জীবন তাঁরা বংশ পরম্পরায় বিসর্জন দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা, শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, সহোদর শহীদ শেখ আবু নাসের যেমন এদেশের সেবায় জনগনের অধিকার রক্ষায় নিজেদের জীবন দান করেছেন। তাদের মৃত্যুর পরে বর্তমান প্রধানমন্ত্রী ও দেশনেত্রী শেখ হাসিনা যেমন এ দেশের সেবায় ও জনগনের অধিকার রক্ষায় নিজেকে যেমন অকাতরে বিলিয়ে দিয়েছেন। ফিনিক্স পাখির ন্যায় বার বার মৃত্যুর দোয়ার থেকে ফিরে এসে সুখী, সমৃদ্ধ  বাংলাদেশ গড়ার যে সংগ্রাম করে যাচ্ছেন। সেই সংগ্রামকে সফল করতে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়নে নিজেদের উজার করেছেন শহীদ শেখ আবু নাসের এর পরিবারের সদস্যরা।



শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট