Parts of speech কাকে বলে?

করোনাকালীন সময়ে কোমলমতি ছাত্র-ছাত্রীদের দিক বিবেচনা করে দৈনিক কপোতাক্ষ নিউজ  থেকে নিয়মিত পড়ালেখা নামের একটি শিক্ষানীয় আলোচনা প্রকাশ হচ্ছে, তারই ধারাবাহিকতায় আজ ইংরেজি গ্রামার এর parts of speech উপর  আলোচনা:
আমরা একটি বাক্যে বিভিন্ন শব্দ ব্যবহার করি সব শব্দের অর্থ একরকম নয় ,একেক শব্দের অর্থ একেক রকম। এই জন্য আমাদের একটি বাক্য কে সুন্দর ভাবে বুঝতে প্রতিটা শব্দের অর্থ বা তার নাম  জানা প্রয়োজন ।কারণ একজন ব্যক্তির যদি নাম না জানি তাহলে তাকে আমরা স্পষ্ট করে ডাকতে পারি না ,সে ক্ষেত্রে অনেক বিড়ম্বনায় পড়তে হয় একটি বাক্যে যদি প্রতিটা শব্দের সঠিক নাম না জানতে পারি তাহলে বাক্যটি পড়ে সুন্দর ভাবে বোঝা যায় না এক্ষেত্রে আমাদের অবশ্যই প্রতিটা শব্দের সঠিক নাম জানা জরুরী। 
Parts of speech: একটি পূর্ণাঙ্গ বাক্যের ভিতরে যে সকল শব্দ ব্যবহার করা হয় ,সেই সকল শব্দ একটি কাজ করে বা অর্থ প্রকাশ করে ।ঐসকল কাজ বা অর্থ এর উপর ভিত্তি করে স্বার্থকে শ্রেণীবিভক্ত করা হলে তখন তাকে parts of speech (পার্টস অফ স্পিচ) বলা হবে । আমরা যদি সহজ ভাবে বলি একটি বাক্যের প্রতিটি অর্থবোধক শব্দ কে parts of speech  বা বাক্যের অংশ বলা হয়।

Classification of parts of speech (প্রকারভেদ): 
1. Noun (বিশেষ্য)
2. Pronoun (সর্বনাম)
3. Adjective (বিশেষণ)
4. Verb(ক্রিয়া)
5. Adverb (ক্রিয়া বিশেষণ)
6. Preposition (পদান্বয়ী অব্যয়)
7. Conjunction ( সংযোজক)
8.  Interjection(আবেগ/ মধ্য নিক্ষেপ)

***Noun সংজ্ঞা: কোন ব্যক্তি, বস্তু ,স্থান বা ক্রিয়ার নামই হচ্ছে Noun.  এক কথায় বলতে গেলে নামবাচক সকল শব্দই noun. যেমন-Rahim, Book, Khulna, Hesitation etc.

***Pronoun সংজ্ঞা: Noun বা নামের পরিবর্তে যে শব্দ ব্যবহৃত হয় তাকে Pronoun বলে। যেমন-Rana is a good boy .He goes to school everyday.He abides his parents  and teachers.

(বাকি অংশ আগামীকাল)


শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট