য‌শো‌রের আকা‌শে ২২ টা ‌প্লে‌নের মহড়ায় দেখা মি‌লে‌ছে ১০১ বছর উদযাপন

সুমন হো‌সেন, য‌শোর জেলা প্রতি‌নি‌ধিঃ
য‌‌শোর বঙ্গবন্ধু শেখ মু‌জিবর রহমা‌নের জন্ম বা‌র্ষিকী‌তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১ তম জম্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।  

য‌শোর-৩ আস‌নের সংসদ সদস‌্য কাজী না‌বিল আহ‌‌ম্মেদ সহ  বঙ্গবন্ধু মানব কল‌্যান প‌রিষদ, ‌‌জেলা আইন বিষয়ক স‌মি‌তি, জেলা শ্রমিকলীগ, ম‌হিলা আওয়া‌মিলীগ, জেলা কা‌রিগ‌রি প‌রি‌‌ষধ, য‌শোর সাংবা‌দিক ইউ‌ন্নি প‌রি‌শষাধ, বাংলা‌দেশ ফেডা‌রেবল সাংবা‌দিক ইউ‌নিয়ন প‌‌‌রিষদ, নাগ‌রিক অ‌ধিকার আন্দলন ক‌মি‌টি, য‌শোর জেলা ছাত্রলীগ, য‌শোর সরকা‌রি ‌সি‌টি ক‌লেজ, য‌শোর সরকা‌রি এএম ক‌‌লেজ, য‌শোর সরকা‌রি ম‌হিলা ক‌লেজসহ সনামধন‌্য ক‌লেজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবর রহমানের স্মৃ‌তিমুরা‌লে পুষ্প অর্পণ ক‌রেন। এ সময় উপ‌স্থিত ছি‌লেন বাংলা‌দেশ পু‌‌লি‌শের উর্দ্ধতন কর্মকতারা। সমস্ত নিরাপত্তার ভি‌ত্তি‌তে  য‌শো‌রে বঙ্গবন্ধুর স্মৃ‌তিমুরা‌লে পুষ্প অর্পন কর্মসূ‌চি শেষ হয়।

এছাড়াও য‌‌শো‌রে বি‌ভিন্ন জায়গায় ‌বি‌ভিন্ন কর্মসূ‌চি উদযা‌পিত হয়। য‌শোর ‌ডি‌সি কো‌র্টের ভেতর ভ্রাম‌্যমান গা‌ড়ি‌তে ‌ এক পলক বিজ্ঞান -1  দেখা‌নো হয়। এখা‌নে শিশু সহ নানা বয়‌সের মানুষ এই জাতীয় ‌বিজ্ঞান ও প্রযু‌ক্তি যাদুঘ‌র, প্রযু‌ক্তি মন্ত্রনাল‌য়ের দু‌টি ভ্রাম‌্যমান গা‌ড়ি‌তে ক‌রে বি‌ভিন্ন প্রযু‌ক্তি নির্ভর ম‌নোঞ্জন দেওয়া হয়। এ‌তে ক‌রে শিশু ও নানা বয়সী মানু‌ষের ম‌নের ভাব জান‌তে চাই‌লে ক‌‌পোতাক্ষ নিউ‌জে এক শিশু ব‌লেন, আ‌মি অ‌নেক আনন্দ পে‌য়ে‌ছি। আমার পা‌য়ের কা‌ছে, মাথার উপর সাপ ছি‌লো তার পর সা‌পের প‌ে‌টের ভ্রি দি‌‌য়ে আমা‌দের ট্রেন চ‌লে যায়, কু‌মির আ‌সে কু‌মি‌রের ‌পে‌টে‌রে ভিতর দি‌য়েও আমা‌দের ট্রেন চ‌লে যায় । যা ছি‌লো সম্পূর্ণ প্রযু‌ক্তির উপর এক‌টি প্রতিচ্ছ‌বি ও বিজ্ঞা‌নের এক‌টি ব‌হিপ্রকাশ। ‌বিজ্ঞা‌নে যে আমরা অ‌নেক এ‌গি‌য়ে গে‌ছি এটাই তার ব‌হিঃপ্রকাশ।

এছাড়াও সারা শহর জু‌ড়ে বি‌ভিন্ন কর্মদিবস পালন হ‌চ্ছে। যেখা‌নে বাংলা‌দেশ সরকা‌রের বি‌ভিন্ন ভা‌লো গুনাব‌লি তু‌লে ধরা হ‌য়ে‌ছে। এছাড়াও বাংলা‌দে‌‌শের একমাত্র স্বাধীনতার স্থাপ‌তি বঙ্গবন্ধু শেখ মু‌জি‌বের আত্মার মাগ‌ফিরত কামনা করা হয়।

সরকারি বে-সরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর জীবনির স্মৃতি চারণ তার অবদানের কথা তুলে ধরে বিভিন্ন পরিকল্পনার কথা উল্লেখ করে দিবসটির তাৎপর্য তুলে ধরে ।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট