অসত্যের দাপট ! সত্য প্রায়ই সমাধিত !! 'বিবেক' তুমিও কি পরাজিত হয়েই থাকবে !!!

জাহাঙ্গীর আলম: আজ চতুর্দিকে মিথ্যার দাপটে সত্য বিলুপ্ত প্রায় ! এখন আর আগের মতো সত্যকে, সত্যবাদীকে, সত্যের ধারক-বাহককে মানুষ সমীহ করে না ! প্রায় সবাই সত্যকে প্রত্যাখ্যান করে মিথ্যার পেছনে ধাবিত হচ্ছে ! আজ সর্বত্রই মিথ্যাকে সত্য বলে চালিয়ে দেয়া হচ্ছে ! অনেক ক্ষেত্রে সত্যকে গুজব বলেই চালিয়ে দেয়া হচ্ছে ! সত্যের সাথে মিথ্যার মিশ্রণ তো রয়েছে ঢের বেশি ! সত্যের শক্তি সে তো আজ মৃত প্রায় ! সত্যের দীপ-শিখা যা একটু আধটু সেই দূর হতে নিভু-নিভু করে জ্বলছিল এবার বুঝি তার মূলেও কুঠারাঘাত করে তাকে নির্মূল করার সব আয়োজন সুসম্পন্ন করা হচ্ছে !     

             আমারযোগ্যতা-দক্ষতা-ধ্যান-
জ্ঞান-মেধা-মনন - প্রজ্ঞা-চিন্তাশক্তি-দর্শন-বিবেক-বুদ্ধির ছিঁটেফোটা না থাকলেও সেই আমি-ই চাই বাড়ি-গাড়ি-সহায় সম্পত্তি টাকা-পয়সা-প্রভাব-প্রতিপত্তি , নেতৃত্ব-কর্তৃত্ব ইত্যাদি সবই ! আজ সুকৌশলে মানুষের মন-মগজে এসব ঢুকিয়ে দেয়া হয়েছে/হচ্ছে । লোভ-লালসা,হিংসা-বিদ্বেষ ছড়িয়ে দেয়া হচ্ছে খুবই চতুরতার সাথে ! নিছক দুনিয়াবি লাভ-লোভই এ পর্যায়ে টেনে এনেছে। মানুষের আশরাফুল মাখলুকাতের পরিচয় ও মর্যাদা-ই আজ কেনো যেন ভূলুন্ঠিত হবার উপক্রম হয়েছে ! কোথায় আজ মানবতা-মানবাধিকার-মনুষ্যত্ব -সৃষ্টির সেবা ! সব-ই কেনো যেন হারিয়ে যেতে বসেছে ! মানবতা আজ ধুকে ধুকে মরতে বসেছে ! রক্ষক হয়ে সবাই যেন ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে ! কি জানি , কিয়ামত প্রায় অত্যাসন্ন বলেই প্রতীয়মান ! আজ একজন নিতান্ত দিনমজুরের মাথায়-মন-মগজেও সুকৌশলেই এ লাভ-লোভ ঢুকিয়ে দেয়া হয়েছে যে, তাঁরও বাড়ি-গাড়ি-নেতৃত্ব-কর্তৃত্ব চাই-ই চাই ! সর্বত্রই কেমন যেন এক অসম প্রতিযোগিতায় সবা-ই ধাবমান !! সবাই ছুটছে, ছুটছে তো ছুটছেই ... লক্ষ্যহীন অজানা এক গন্তব্যে  !!!                                                                  
বিশ্ব প্রেক্ষাপট তো বটেই বাংলাদেশের  ব্যক্তি-পরিবার-সমাজ-রাষ্ট্রের বাস্তব প্রেক্ষাপটে সদা-সর্বদা-সর্বব্যাপী মিথ্যার দাপট-ই ক্রীড়াশীল মর্মে প্রতীয়মান !
          
হে সত্যের দীপ-শিখা! কবে তুমি আলোকিত করবে আমাদের ''বিবেক'' নামক দেহ-মন-মননশীলতার চালিকা শক্তিকে !!!

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট