জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর-উপাচার্য হারুনর রশীদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর-উপাচার্য হারুনর রশীদ

নিউজ ডেস্কঃ  জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা নেয়া হবে ২৪ মে'র পর উপাচার্য হারুন অর রশীদ আজ দেশের একটি প্রাইভেট টেলিভিশনকে একথা জানিয়েছেন বলে জানা গেছে
এর আগে ২২ ফেব্রুয়ারী জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া স্থগিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর। এনইউ এর ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এনইউ এর অধীনে অনুষ্ঠিতব্য চলমান সকল পরীক্ষা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত ঘােষণা করা হয়েছে। স্থগিত এ পরীক্ষাসমুহের সংশােধিত তারিখ ও সময় সংশ্লিষ্ট সকলকে পরবর্তীতে জানানাে হবে। স্থগিত পরীক্ষাসমূহের সংশোধিত তারিখ ও সময় পরবর্তীতে এডুকেশন্স ইন বিডিতে জানানো হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বর্তমানে একাধিক পরীক্ষা চলমান ছিল। আগামী মার্চ থেকেও আরো একাধিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, যা ফের আটকে গেল। এর মধ্যে মাস্টার্স ফাইনাল পরীক্ষা, ডিগ্রি দ্বিতীয় বর্ষ, অনার্স চতুর্থ বর্ষ, বিভিন্ন প্রফেশনাল পরীক্ষা, ডিগ্রি তৃতীয় বর্ষ, মাস্টার্স প্রিলিমিনারি অন্যতম। এই বিশ্ববিদ্যালয়েই বছরে প্রায় ৪০০ ধরনের পরীক্ষা নেওয়া হয়। এর সবটাই প্রায় আটকা পড়ে গেল।

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ সাতক্ষীরা পৌর শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ সাতক্ষীরা পৌর শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃআগামী ২রা এপ্রিল বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ এর সাতক্ষীরা পৌর শাখার তৃতীয় সম্মেলনকে কেন্দ্র করে গঠিত প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারী-২০২১) সন্ধ্যায় সংগঠনের জেলা কার্যালয়ে অনুষ্ঠিত পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট আল মাহমুদ পলাশ। 

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের সাতক্ষীরা পৌর তৃতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব মোঃ জাহিদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত পরিচিতি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সহ-সভাপতি ইমাম হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ এ আর হাবিব, যুগ্ন-সাধারণ সম্পাদক প্রভাষক আমিনুর রহমান ও আহসান হাবিব, সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান টুকু ও নাজমা খাতুন, অর্থ সম্পাদক হাফিজুল ইসলাম। 

এসময় বক্তব্য রাখেন পৌর সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ন-আহবায়ক যথাক্রমে গাজি আব্দুর রশিদ, মাষ্টার ফারুক হোসেন, রফিকুল ইসলাম ময়না, শেখ আব্দুল মালেক, মোঃ রফিকুল ইসলাম, যুগ্ন-সদস্য সচিব আবু রায়হান, মারুফ আহমেদ সিদ্দিকী, আমিনুর রহমান আমান, সুমন হোসেন, আব্দুস সামাদ। 

পৌর ২নং ওয়ার্ড সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মন্টু দাস, ৭নং ওয়ার্ড সভাপতি আনারুল ইসলাম, ৮নং ওয়ার্ড সাবেক সভাপতি আব্দুর রব হাওলাদার, ৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আনিছুর রহসান, ৯নং ওয়ার্ড প্রতিনিধি রেজাউল ইসলাম রেজা, 
১নং ওয়ার্ড প্রতিনিধি সৈয়দ বেলাল আলী, ৮নং ওয়ার্ড প্রতিনিধি ফরমান সরদার প্রমুখ।

জাতির পিতার জন্মশত বার্ষিকীতে বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

জাতির পিতার জন্মশত বার্ষিকীতে বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

ডেস্ক রিপোর্টঃ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বরগুনা জেলার বেতাগী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়েছে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার এ কর্মসূচি পালন করা হয়। বৃক্ষ রোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল। এসময় তার সাথে বেতাগী উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) এর অতিরিক্ত দায়িত্বে কর্মরত বেতাগী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বেতাগী উপজেলা ভূমি অফিস, বুড়ামজুমদার ইউনিয়ন ভূমি অফিস এবং চান্দখালী ইউনিয়ন ভূমি অফিস প্রাঙ্গণে আম, জাম, কাঠাল, পেয়ারা, জাম্বুরা, জলপাই, মাল্টা, বাতাবি লেবুসহ বিভিন্ন ফলদ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করা হয়। এ সময় প্রধান অতিথি ডিএলআরসি জামীল রোপিত বৃক্ষসমূহের যথাযথ পরিচর্যার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

ডিএলআরসি জামীলের বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন

ডিএলআরসি জামীলের বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন

ডেস্ক রিপোর্টঃ সামাজিক সুরক্ষা  ও স্বাস্থ্যবিধি মেনে বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি)   তরফদার মোঃ আক্তার জামীল বরগুনা জেলার বেতাগী উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন করেছেন।  ২৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখ বুধবার তিনি উক্ত ভূমি অফিসসমূহ পরিদর্শন করেন। বেলা ১০:৩০ টায় প্রথমে তিনি বেতাগী উপজেলা ভূমি অফিস পরিদর্শনে যান এবং ভূমি অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি ই-নামজারি নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা দেন। এছাড়া মঞ্জুরকৃত নামজারির ডিসিআর ধরে না রাখা এবং যথাসময়ে তা আর্কাইভ করার পরামর্শ দেন। এছাড়া হাট-বাজারের পেরীফেরি নির্ধারণ, চান্দিনা ভিটি  ও অর্পিত সম্পতির লীজ আইনানুগভাবে নবায়ন, মিস কেইসসমূহ দ্রুত নিষ্পত্তিকরণ, দেওয়ানী মামলার এসএফ ও অডিট আপত্তির জবাব যথাসময়ে প্রেরণ, সিকস্তি ও পয়স্তি জমির এডি লাইন নির্ধারণ প্রভৃতি বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।

এরপর তিনি একে একে বুড়ামজুমদার ইউনিয়ন ভূমি অফিস এবং চান্দখালী  ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন। এখানে তিনি খাস জমিসহ সরকারি সকল সম্পত্তি সঠিকভাবে সংরক্ষণ এবং অনলাইনে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায় এর নিমিত্ত ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ারের  চলমান পাইলটিং কার্যক্রম বাস্তবায়নের জন্য দ্রুত ডাটা সংগ্রহ ও এন্ট্রি প্রদানের নির্দেশনা দেন।

এছাড়া ভূমি অফিসের  সকল কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। এসময় তার সাথে বেতাগী উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) এর অতিরিক্ত দায়িত্বে কর্মরত বেতাগী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

নাহিদ আহসান এর "মায়ের নীল শাড়ি" ভেসে যাচ্ছে জনপ্রিয়তার জোয়ারে!

 নাহিদ আহসান এর "মায়ের নীল শাড়ি" ভেসে যাচ্ছে জনপ্রিয়তার জোয়ারে!

বিনোদন ডেস্কঃ ১৪ জানুয়ারি ২০২১ সালে প্রকাশিত হয়েছে নাহিদ আহসানের একক গল্পগ্রন্থ মায়ের নীল শাড়ি। খুব কম সময়ে পাঠকদের হৃদয়ে স্থান পেয়েছে গল্পগ্রন্থটি। শুধু তাই নয়, যতই দিন যাচ্ছে বেড়ে চলেছে তার জনপ্রিয়তা। ছোট্ট একটি বুক রিভিউর মাধ্যমে আরেকটু জেনে নেওয়া যাক গল্পগ্রন্থটি সম্পর্কে-
বই: মায়ের নীল শাড়ি 
লেখক: নাহিদ আহসান
প্রকাশনী: পুস্তক প্রকাশক 
প্রথম প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২১
প্রচ্ছদ: সাহাদাত হোসাইন 
পৃষ্ঠা সংখ্যা:৮০ 
মলাট মূল্য: ২০০ টাকা 

মোট এগারোটি গল্পের সমন্বয়ে বইটি রচিত। যথা: ১.বিকেলবেলার গল্প, ২. জুতাচোর,   ৩. পাঁচ টাকার পুতুল, ৪. মায়ের গল্প,৫. মায়ের নীল শাড়ি, ৬. সারপ্রাইজ,৭. বিনীতা ঘুমোচ্ছে, ৮. একটি স্মরণীয় রাত, ৯. অপেক্ষা,১০.ষড়যন্ত্র,১১. শূন্যতা।
মায়ের নীল শাড়ির গল্পসমূহের উল্লেখ্যযোগ্য চরিত্র ও চরণসমূহ-
পাঁচ টাকার পুতুল: একটি সুখী পরিবার। যে পরিবারে অভাব ছিলো না। ছিলো না ভালোবাসার কমতি। মেঘলা সবার ভালোবাসায় শিক্ত ছিলো প্রতিটি মূহুর্ত। 
আর মেঘলার পাশের সিটে বসে থাকা সেই ছোট্ট মেয়েটি পরিবারের অভাবের কারণে মেয়েটিকে পাঁচ টাকার  পুতুল পর্যন্ত কিনে দিতে পারলোনা। সেই মেয়েকে নয় ছয় বুঝিয়ে বললো গাড়ি থেকে নেমেই তাঁকে পুতুল কিনে দেওয়া হবে। তবুও মেয়ে কান্না করতে লাগলো। গাড়ি যখন গন্তব্যে পৌঁছলো। তখন মেঘলা গাড়ি থেকে নেমেই  সেই অবুঝ ছোট্ট মেয়েটির হাতে পুতুলটি দিয়ে দিলো। মেয়েটি পুতুল হাতে পেয়ে যে হাসিটা দিলো যেনো পৃথিবী হাসছে। 
 
 মায়ের গল্প:এই গল্প টা যদি কোনো কঠিন হৃদয় বান ব্যক্তিও পড়ে তাহলে সেও নড়ে বসবে। থমকে যাবে। টনক নড়ে যাবে। যেমন আমারও তাই হয়েছে। 
আর একটা বড় বিষয় হচ্ছে যে, ছোট্ট বেলায় মক্তবে পড়তে যেতাম যখন তখনকার চিত্র গুলো তুলে ধরা হয়েছে। যেটা হৃদয়ে লেগেছে। অতীতের স্মৃতি মনে করিয়ে দিয়েছে। 
                             
সারপ্রাইজ: এই গল্পের মাঝে যে চরিত্র টা তুলে ধরা হয়েছে বাস্তবে এই চিত্র টা এখনকার প্রেমিক প্রেমিকার মাঝে ভিদ্যমান। এমনও প্রেমিক আছে যে নিজে না খেয়ে। মনকে কষ্ট দিয়ে। মনের সাথে যুদ্ধ করে টাকা জমিয়ে রাখে। প্রেমিকাকে খুশি করার জন্য। শুধু প্রেমিকাকে সারপ্রাইজ দেওয়ার জন্য। 
আর গল্পের শেষে  যে চরিত্র টা তুলে ধরা হয়েছে তা কখনো কল্পনা করতে পারিনি। কখনো বুঝতে পারিনি যে হৃদয়কে চূর্ণবিচূর্ণ করে গল্পটা শেষ করা হবে। শরিরের প্রতিটি সিরা-উপসিরায় গল্পের শেষ চরিত্রের দুঃখ গুলো বহমান।  
পরিশেষে "কপোতাক্ষ নিউজ" এর পক্ষ থেকে  লেখকের জন্য অশেষ শুভ কামনা রইল।

পটিয়ায় বিরোধীদলীয় উপনেতা জি.এম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন

পটিয়ায় বিরোধীদলীয় উপনেতা জি.এম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ-বিরোধী দলীয় উপনেতা জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের এমপি'র ৭৩তম জন্মদিন পালন করেছে দক্ষিণ জেলা জাতীয় পার্টি। ২৪ ফেব্রুয়ারী সন্ধায় পটিয়া দলীয় কার্য়লয়ে কেক কেটে জিএম কাদের জন্মদিন উদযাপন করেন জাতীয় পার্টি কেন্দ্রীয় ভাইস  চেয়ারম্যান ও দক্ষিণ জেলার সভাপতি শামসুল আলম মাস্টার। এসময় উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা জাতীয় পার্টি সভাপতি রফিক আহমদ চেয়ারম্যান, সাবেক কমিশনার নুরুল ইসলাম, আবুল হোসেন মেম্বার,  

কাজী খোরশেদ আলম, পৌর সহ সভাপতি সেলিম চৌধুরী, সাধারন সম্পাদক মোস্তাক আহমদ, বদিউল আলম প্রবাসী, ডাঃ খোরশেদ আলম,  দিলীপ ঘোষ মেম্বার,জাহাঙ্গীর মেম্বার, দুলা মিয়া মেম্বার, ইকবাল মেম্বার, এন এম জসিম উদ্দিন, জসিম উদ্দিন বাবর, নুরুচ্ছফা, ইয়াসিন খান,  নাজিম উদ্দীন মজুমদার, দিদারুল আলম, জালাল,হারুন, নুরুল ইসলাম গান্ধী, রঞ্জন ধর, বিকাশ মিএ, রতন শীল, টিটন দে,  ছৈয়দুল আরেফীন প্রান্ত,ফজলুল, সিদ্দীক,কবির চৌধুরী, রবিউল হাসান  প্রমুখ। অনুষ্ঠানে জিএম কাদেরর দীঘআয়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন

নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন

আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনাঃ নেত্রকোনার হাওরাঞ্চল মোহনগঞ্জে নিরাপদ খাদ্য উৎপাদনে উৎসাহিত করা ও সহায়তার অংশ হিসেবে বিভিন্ন আধুনিক কৃষি সরঞ্জাম দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। বিষমুক্ত নিরাপদ খাবার করোনাসহ বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক উল্লেখ করে সাধারণ মানুষকে এ বিষয়ে সচেতন করা হয়।

'নিরাপদ খাদ্য, নিরাপদ জীবন' এই প্রতিপাদ্যে  বুধবার বেলা ১১টার দিকে উপজেলা চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন চারটি নিরাপদ খাদ্য পরিবহন ভ্যান সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হয়। 

হাওর অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে বিভিন্ন গবেষণা চালিয়ে যাচ্ছে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হাওর ও চর উন্নয়ন  ইন্সটিউট। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) এর অর্থায়নে নেয়া এ প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সেরা।

উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাকৃবি'র প্রফেসর ড. আবদুস সালাম, প্রফেসর ড. মুখলেছুর রহমান,  উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল, মৎস্য কর্মকর্তা আ. ন. ম. আশরাফুল কবির,  এফএও প্রতিনিধি মো. আ. রহমান, সেরা'র উপজেলা কো-অর্ডিনেটর মো. রিয়াদ খান, প্রোগ্রাম সহকারি শিল্পী আক্তার চার ইউনিয়নের কৃষক প্রতিনিধি, মৎস্য চাষী ও বিভিন্ন প্রতিনিধিরা।

ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা

ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা

নিউজ ডেস্কঃ সামাজিক যোগাযোগাযোগ মাধ্যমগুলোতে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমার বিয়ে নিয়ে নানা ধরনের সমালোচনা চলছে। এ নিয়ে সরাসরি কথা বলতে গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন এই দম্পতি। সংবাদ সম্মেলনের তামিমার আগে বিয়ে ও প্রেম করার বিষয়টিকে 'স্বাভাবিক' বলে মন্তব্য করেছেন নাসির।
আজ বুধবার বিকেলে রাজধানীর বনানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন নাসির। সমালোচনার বিষয়ে তিনি বলেন, 'আমাদের দুজনকে যতটা ইফেক্ট করতিছে এর চেয়ে বেশি আমাদের ফ্যামিলিকে করতিছে।'
নাসির বলেন, 'আমি না হয় ন্যাশনাল টিমের প্লেয়ার ঠিক আছে। আমাকে মানুষ ভালোবাসে, গালাগালিও করে। সেটা আমি মেনে নিতে পারি, কিন্তু তামিমা এই কালচারের না। ওর জন্য এটা অনেক ডিফিকাল্ট। তো ওকে নিয়ে যেসব কথা হচ্ছে, সোশ্যাল মিডিয়ার হেডলাইনে যেসব কথাবার্তা হচ্ছে আমার মনে হয় না সে এসব ভালোভাবে নিতে পারতিছে। আমি এক সেকেন্ডের জন্যও তামিমার থেকে আলাদা হইনি। কারণ আমার এখন ভয় লাগতিছে ও যেকোনো একটা রঙ ডিসিশন (ভুল সিদ্ধান্ত) নিতে পারে।'

বাংলাদেশ দলের এই ক্রিকেটার আরও বলেন, 'আমি একটুকুই শুধু বলব, এটা আজকে তামিমার সঙ্গে হচ্ছে, এটা কালকে আপনার সাথেও হতে পারে। আপনাদের সবারই মা-বোন আছে। ও ছোটবেলায় বিয়ে করছে। বিয়ে করতেই পারে, লাভ করতেই পারে এটা স্বাভাবিক।'
এর আগে আজ দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিমের আদালতের নাসির ও তামিমার নামে মামলা করেন তামিমার আগের স্বামী মো. রাকিব হাসান। মামলার এজাহারে বিয়ে গোপন থাকা অবস্থায় বিয়ে, অন্যের স্ত্রীকে প্রলুব্ধ করে নিয়ে যাওয়া, ব্যভিচার ও মানহানির অভিযোগ আনা হয়েছে।
তথ্যের উৎসঃ আমাদের সময় 

যমুনায় মাছ ধরতে গিয়ে মাদরাসা শিক্ষকের মৃত্যু!

যমুনায় মাছ ধরতে গিয়ে মাদরাসা শিক্ষকের মৃত্যু!

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃসিরাজগঞ্জের চৌহালী উপজেলার কে কে জোতপাড়া দাখিল মাদরাসার সহকারী নিজাম উদ্দিন সিকদার (৪৫) এর মরাদেহ উদ্ধার । সে সাবেক ইউপি সদস্য মৃত মোকছেদ আলীর ছেলে ও উপজেলার বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক।

বুধবার দুপুর ২টার দিকে পশ্চিম জোতপাড়া বাড়ির পাশের যমুনা নদীতে এ ঘটনা ঘটে। পরিবার ও প্রত্যাক্ষদর্শী সুত্র জানান, বুধবার দুপুরের দিকে শিক্ষক নিজাম উদ্দিন পশ্চিম জোতপাড়া বাড়ির পাশে যমুনা নদীতে কাটা (জঙ্গল দেয়া) উঠিয়ে মাছ ধরতে ডুব দেয়। এসময় তার সাথে থাকা সহযোগীরা ডুব থেকে উঠলেও দীর্ঘ সময়েও নিজাম উদ্দিন উঠেনি পরে যমুনা নদী থেকে তার মরাদেহ উদ্ধার করেছে ডুবুরি দল । বিষয়টি জানাজানি হলে বিশাল আকৃতির ব্যাড় জাল কয়েক ঘন্টা ধরে নদীর বিভিন্ন অংশে খোঁজাখুজি করে স্কুল শিক্ষকের মরা দেহ উদ্ধার।

এ বিষয়ে খাষকাউলিয়া ইউপি চেয়ারম্যান শহিদুর রহমান জানান, ১৫-২০ জনের একটি দল মাছ ধরতে দুপুরের দিকে নদীতে নামে। কাটা সরিয়ে মাছ ধরতে ডুব দিলে নিজাম আর উঠে আসেনি। তার পারিবারে স্ত্রী, ১ ছেলে ও ২ মেয়ে রয়েছে। তার খোজে যমুনা পাড়ে পরিবার সহ এলাকায় শোকের ছায়া নেমে পড়েছে ৷

এ ঘটনা শুনে দ্রুত সময়ে চৌহালী থানার ওসি রফিকুল ঘটনাস্থলে পৌঁছে তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেন ৷ এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা: আফসানা ইয়াসমিন জানান, ঘটনাটি শুনেছি। যুমনায় নিখোঁজ শিক্ষককে উদ্ধারে নাগরপুর থেকে ডুবুরি দল ইতোমধ্যে ঘটনাস্থলে পৌছেছে।পরে ডুবুরি দল ওই স্কুল শিক্ষকের মৃতদেহ উদ্ধার করেছে ৷ মৃত্যু ব্যক্তির রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন ৷

ফুল হৃদয় শীল

ফুল হৃদয় শীল

যে ফুল ফুটে আনন্দ ছড়ায়,
সে ফুল নিজে কোনদিন;
আনন্দ নাহি পায়।
অতি ক্ষুদ্র কোণে সচ্ছ বাতায়নে,
সকালে ফুটিয়া বিকেলে ঝড়িবারে চায়।
তাহারি মাঝে বক্ষে আসিয়া ভ্রমর বসিয়া,
সুরে সুরে গান গায়।

লেখক-কবি হৃদয় শীল
বিএ(অধ্যায়নরত)নাগরপুর সরকারি কলেজ,নাগরপুর,টাঙ্গাইল।

লালমনিরহাটে রাজনৈতিক কারনে প্রতিপক্ষকে ঘায়েল করতে হামলা ও চুরি মামলা

লালমনিরহাটে রাজনৈতিক কারনে প্রতিপক্ষকে ঘায়েল করতে হামলা ও চুরি মামলা

রশিদুল ইসলাম রিপন,লালমনিরহাট জেলা প্রতিনিধি : জেলার কালীগঞ্জ উপজেলার ৭ নং চলবলা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আসন্ন ২০২১ ইং সালে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিচ্ছেন ওই এলাকার তরুন জননেতা কলেজ শিক্ষক নয়ন কুমার রায়। যাতে তিনি নির্বাচন করতে না পারেন সেজন্য একটি মিথ্যে সাজানো মামলায় তাকে ১ নং হুকুমের আসামী করে কালীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন তারই প্রতিবেশী শচিন।নয়ন আরও জানান,মিথ্যে মিথ্যেই থাকে যেদিন মামলায় ঘটনা দেখানো হয়েছে সেদিন তিনি বাড়ীতেই ছিলেন না ।  
মামলার সূত্র ধরে সরেজমিনে গেলে উক্ত মামলার নথিভুক্ত একাধিক সাক্ষী ও এবং তার প্রতিবেশীগণ জানান,ঘটনাটি মিথ্যে তারা চুরি,শ্লিলতাহানি বা হামলার বিষয়ে কিছুই জানেননা আর এধরনের কোন প্রকার ঘটনা ঘটেনি। 
এদিকে নয়ন কুমার রায় জানান,তাকে সমাজে হেয় করার জন্য এধরনের মিথ্যে মামলা দিয়ে তার আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাধা দেয়ার অপপ্রয়াস মাত্র। 
থানার মামলা সূত্র ধরে মামলাটির বাদী শচিন সংবাদকর্মীর উপস্থিতি দেখে বাড়ী থেকে বেড় হয়ে যান। পরে তার মোবাইল ফোনে এ বিষয়ে কথা বললে তিনি নিজেকে ওই ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতির পরিচয় দিয়ে জানান, নয়ন তার পক্ষের লোকের বিরুদ্ধে নির্বাচন করার চেষ্টা করায় তার বিরুদ্ধে এটি একটি রাজনৈতিক মামলা করা হয়েছে। তবে তিনি আরও জানান, নয়ন সরকারী দলের সমর্থন পেলে তার পক্ষেই কাজ করার কথাও জানান। তিনি নয়ন সহ একাধিক প্রতিবেশীদের নামে ভাংচুর,চুরি,শ্লিলতা,ভয় প্রদর্শন সহ একাধিক মালা দায়ের করেন। 
এব্যাপরে কালীগঞ্জ থানার ওসি সাজ্জাদ এ প্রতিবেদককে বলেন, তদন্তকারী কর্মকর্তা তদন্ত করেন তার পর এই মামলাটি নথিভুক্ত করা হয়েছে। যদি সত্যতা পাওয়ানা যায় তাহলে পূণতদন্ত করা হবে।

প্যানেল চেয়ারম্যানের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে উত্তাল মোহনগঞ্জ

প্যানেল চেয়ারম্যানের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে উত্তাল মোহনগঞ্জ

আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনাঃ মোহনগঞ্জে বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে বিরুপ ও কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে বুধবার দুপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও সম্মিলিত নাগরিক সমাজ। ওই  বিরুপ মন্তব্যের প্রতিবাদে  সাংস্কৃতিক কর্মী, নাগরিক সমাজ ও মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ক্ষোভে ফুঁসছে।

দুপুরে শহিদ উছমান গণি ময়দান হতে শুরু হয়ে পৌরশহরের বিভিন্ন সড়ক ঘুরে মুক্তিযোদ্ধা মুক্ত মঞ্চে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সমাবেশ সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুল গণি, সামছুল হক মাহবুব, সাবেক কমান্ডার নুরুল ইসলাম , ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক, জেলা ছাত্রলীগের যুগ্ন সম্পাদক দেওয়ান আকাশ,  নারী নেত্রী আকিকুন্নেছা বিউটি, তাহমিনা ছাত্তার, শ্রমিক নেতা নুরেছ, যুবলীগ নেতা মোফাজ্জল হোসেন, এম এইচ পিয়াস, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব ইয়াসির আরাফাত রনি প্রমুখ। 

প্রতিবাদ সভা থেকে জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আবদুল হান্নান রতনের কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যাহারের জন্য ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন প্রতিবাদকারীরা। অন্যথায় বৃহত্তর কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুশিয়ারি দেন তারা।জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আবদুল হান্নান রতন নির্মাণাধীন শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্র, উকিল মুন্সী স্মৃতিরক্ষা প্রকল্প, আদর্শনগর পর্যটন কেন্দ্রসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে বিরূপ মন্তব্য করেন। এর প্রতিবাদে    
আদর্শনগরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করছেন এলাকাবাসী। গত ২০ ফেব্রুয়ারি সাংস্কৃতিক কর্মীরা শহিদ মিনারে প্রতিবাদ সভা ও মশাল মিছিল করে।

দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের আগামীকাল থেকে তাফসিরুল কুরআন মাহফিল শুরু

দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের আগামীকাল থেকে তাফসিরুল কুরআন মাহফিল শুরু

ডা.এম.এ.মান্নান,টাংগাইল জেলা প্রতিনিধি :টাংগাইলের  নাগরপুর উপজেলার প্রাণকেন্দ্রে অবস্হিত ঐতিহ্যবাহী দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদের উদ্যোগে ও দুয়াজানী কলেজ পাড়ার জনগনের সার্বিক সহযোগিতায় দুই(২) দিন ব্যাপি সপ্তম(৭) বার্ষিকী আগামী ২৫ ও ২৬ ফেব্রুআরি ২০২১ খ্রি.রোজ বৃহস্পতিবার ও শুক্রবার বাদ আসর হইতে দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ প্রাংগনে বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা,দুয়াজানী কলেজ পাড়া সামাজিক কমিটির উপদেষ্টা জ্বনাব মো.শাহজাহান মিয়ার সভাপতিত্বে তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে।

প্রথম দিন
প্রধান মেহমান হিসাবে তাফসির পেশ করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মোফাচ্ছির কুরআন,বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ-ইত্তেহাদুল ওয়াজিন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি হযরত মাওলানা মুফতি নাছির আল হাদী (দা.বা)।বিশেষ মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-
মুফতি আসআদ জামিল (দা.বা)।আলহাজ্ব হযরত মাও.মো.রফিকুল ইসলাম আমিনী (দা.বা)।
দ্বিতীয় দিন
প্রধান মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, মোফাচ্ছিরে কুরআন, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ,ইয়াকুব অালী কেন্দ্রীয় জামে মসজিদের সম্মানিত খতিব হযরত মাও.আনোয়ারুল ইসলাম জিহাদী (দা.বা)।

বিশেষ মেহমান হিসাবে তাফসির পেশ করবেন-
হযরত মাও মুফতি মো.আরিফুল ইসলাম আরেফী (দা.বা)।আলহাজ্ব হযরত মাও.মো.আলী আকবর সাহেব (দা.বা)।দুই দিন ব্যাপি তাফসিরুল কুরআন মাহফিল পরিচালনা করবেন-আলহাজ্ব হযরত মাও.মো.রফিকুল ইসলাম সাহেব-খতিব,দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ।
হাফেজ মো.মাসুম বিল্লাহ আল মাফী-পেশ ইমাম,দুয়াজানী কলেজ পাড়া জামে মসজিদ।

 উক্ত মাহফিলে যিকিরের সাথে ও স্বাস্হবিধি মেনে দলে দলে যোগদান করে দোজাহানের কামিয়াবী হাসিল করুন।

নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংকের এজেন্ট পয়েন্ট এর শুভ উদ্বোধন

নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংকের এজেন্ট পয়েন্ট এর শুভ উদ্বোধন

মোঃ ফিরোজ হোসাইন, রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে দি সিটি ব্যাংক এজেন্ট ব্যাংকিং আউটলেট এর শুভ উদ্বোধন করা হয়েছে। আত্রাই আউটলেট এর আয়োজন সাহেবগঞ্জ বাজার নিউ মার্কেট ২য় তলায় উদ্বোধন অনুষ্ঠানে মোঃ মেহেদী হাসান এর সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মােঃ ইকতেখারুল ইসলাম, প্রধান আলােচক হিসেবে উপস্থিত ছিলেন দি সিটি ব্যাংক লিমিটেড উত্তরবঙ্গ এর এস.এডিপি এবং আঞ্চলিক প্রধান মাে: সাইফুল ইসলাম বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান এবাদ, অফিসার ইনর্চাজ মােঃ আবুল কালাম আজাদ, নওগাঁ সিটি ব্যাংক এর ব্যবস্থাপক মােঃ কামরুল হাসান, রাজশাহী সিটি ব্যাংকের সহযােগী ম্যানেজার মোঃ রবিউল ইসলাম,উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ হাফিজুর রহমান, প্রোপাইটর আহসানুর হক ডলার, হারুনার রশিদ, দীন মোহাম্মদ, সাহেবগঞ্জ বাজার মালিক ও বণিক সমিতির সভাপতি মােঃ ইদ্রিস আলী শেখ প্রমুখ।

সৈয়দ মকসুদ ও ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে নতুনধারার শোক

সৈয়দ মকসুদ ও ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে নতুনধারার শোক

প্রেস বিজ্ঞপ্তিঃ দেশ বরেণ্য কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদী, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, মহাসচিব নিপুন মিস্ত্রী, ওয়াজেদ রানা, লিটন দ্রং, রাকিব হাসান শাওন প্রমুখ।

 প্রেরিত বিজ্ঞপ্তিতে নতুনধারার রাজনীতির প্রবর্তক কলামিস্ট মোমিন মেহেদী বলেছেন, যুগে যুগে গুণি মানুষ জন্মায় হাতে গোনা কয়েকজন। সেই কয়েকজন গুণিমানুষের এই দেশে এক এক করে তাদের বিদায়ের পালা চলছে। এই বিদায় আমাদেরকে নিঃশ^ করে দিচ্ছে আর পূজিবাদ-দুর্নীতিবাজদেরকে ক্রমশ শক্তিশালী করছে। এই পরিস্থিতিতে গুণিদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের মধ্য দিয়ে আলোকিত গুণিমানুষ বৃদ্ধির চেষ্টা করতে হবে। সকল গুণিজনের স্মরণে খুব দ্রুত সময়ের মধ্যে 'গুণিজন জাদুঘর' নির্মাণের উদ্যেগ গ্রহণ করতে হবে। যাতে করে কখনোই ইতিহাস বিকৃত না হতে পারে এবং সকল গুণিজন স্মরণিয় হয়ে থাকেন সবার মাঝে।

ভূঞাপুরে অটোরিক্সা-মোটরসাইকেল সংঘর্ষে কলেজ ছাত্র রিমন নিহত

ভূঞাপুরে অটোরিক্সা-মোটরসাইকেল সংঘর্ষে কলেজ ছাত্র রিমন নিহত

টাঙ্গাইল জেলা প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে মোটরসাইকেল ও অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে রিমন আকন্দ (১৭) নামের এক কলেজ ছাত্র নিহত হয়েছে। 
রিমন ভূঞাপুর পৌরসভার ফকিরপাড়া এলাকার বাছেদ আকন্দের ছেলে ও টাঙ্গাইলের হ্যাবিট কলেজের প্রথমবর্ষের শিক্ষার্থী। 
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি ) রাতে ভুঞাপুর পৌরসভার পলিশা নামক এলাকায় এই দূর্ঘটনা ঘটে। স্থানীয়রা জানায়, সন্ধ্যার দিকে রিমন মোটরসাইকেল নিয়ে ভূঞাপুরের দিকে আসার সময় ভূঞাপুর-তারাকান্দি সড়কের পলিশা এলাকায় আসলে বিপরীতগামী একটা অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সে গুরুতর আহত হলে ভূঞাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। নিহতের ফুফাতো ভাই রেজাইল করিম উজ্জল বলেন, গুরুতর আহতবস্থায় রিমনকে প্রথমে ভূঞাপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানকার চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠায়। টাঙ্গাইল হাসপাতালে নেয়ার পর সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন

সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে  হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে  মানববন্ধন

রশিদুল ইসলাম রিপন,লালমনিরহাট জেলা প্রতিনিধিঃ আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে লালমনিরহাট জেলা শহরের প্রাণকেন্দ্র মিশন মোড় চত্ত্বরে এ কর্মসূচির আয়োজন করে বার্তা বাজার পরিবার।

মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রথম আলো সাংবাদিক আবদুর রব সুজন,প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশিকুর রহমান ডিফেন্স,প্রেসক্লাস এর যুগ্ম সাধারণ সম্পাদক মাজেদ মাসুদ, জেলা মফস্বল সাংবাদিক ফোরাম এর সভাপতি খোরশেদ আলম সাগর,সাপ্তাহিক আলোর মনি সম্পাদক মাসুদ রানা রাশেদ,পেশাদার সাংবাদিক ফোরাম(পিজেএফ) এর আহ্বায়ক মাহফুজ সাজু,ইয়ুথ জার্নালিস্ট ফোরাম লালমনিরহাট শাখার সভাপতি তন্ময় আহমেদ নয়ন,আদিতমারী প্রেসক্লাব এর প্রচার সম্পাদক রেজাউল করিম রাজ্জাক, দৈনিক বাংলাদেশের খবর প্রতিনিধি এসকে সাহেদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, সাংবাদিক মুজাক্কির এর খুনিদের অবিলম্বে গ্রেফতার সহ দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় সারাদেশের সাংবাদিকরা জোরদার আন্দোলন গড়ে তুলবে।

মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজার জেলা প্রতিনিধি ও ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশের লালমনিরহাট শাখার সাধারণ সম্পাদক প্রদীপ কুমার আচার্য্য এর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন এলটিভির বার্তা প্রধান খুরশিদ আলম,আলোকিত সকাল পত্রিকার ব্যুরো প্রধান সুফিয়ান আল হাসান,কিউ টিভি এর জেলা প্রতিনিধি মিরাদুর রহমান প্রমূখ।

এছাড়াও লালমনিরহাট জেলা কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ার সাংবাদিক,পেশাজীবি আইনজীবী,স্বেচ্ছাসেবী সংগঠন,নাগরিক সমাজের প্রতিনিধি সহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ সাতক্ষীরায় গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় সাতক্ষীরা সার্কিট হাউজের সভা কক্ষে সাতক্ষীরা গণমাধ্যমের প্রতিনিধিদের সাথে গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত সম্পর্কে অবহিতকরণ ও পরামর্শ সভা
সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত অবহিতকরণ সভায় স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ তানজিলুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

প্রকল্পের ফ্যাসিলিটিটর এসএম রাজু জবেদের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার মুরশিদা পারভীন, আশাশুনির কাদাকাটি ইউপি চেয়ারম্যান দিপঙ্কর সরকার, কালিগঞ্জের মৌতলা ইউপির প্যানেল চেয়ারম্যান মাহফুজা খানম, বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক আব্দুল ওয়াজেদ কচি, হাবিবুর রহমান, সেলিম রেজা মুকুল, রবিউল ইসলাম, ফারুক মাহবুবুর রহমান প্রমুখ।
সভায় সকল মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

উক্ত অবহিতকরণ সভায় জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, সমাজে ন্যায় বিচার ও শান্তি প্রতিষ্ঠা করতে না পারলে, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবেনা। আইনেরর শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত মাইলফলক। তুচ্ছ ঘটনায় অনেক সময় বিচারপ্রার্থীরা দিনের পর দিন হয়রানির শিকার হন। এই হয়রানী থেকে মুক্তি দিতে গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে।

বর্তমানে মামলার সংখ্যা বেশি কিন্তু বিচারকের সংখ্যা কম। ফলে বিচার প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় লেগে যাচ্ছে। এতে মানুষ অনেক সময় ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়। তাই মানুষ যাতে হয়রানী না হয় সেজন্য গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে। অল্প খরচে স্বল্প সময়ে ন্যায় বিচার নিশ্চিত করছে গ্রাম আদালত। তিনি গ্রাম আদালত সম্পর্কে বেশি বেশি প্রচারের জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

সভায় জানানো হয়, ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ৪৩ মাসে সাতক্ষীরার তালা, আশাশুনি, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৪৭টি ইউনিয়নে গ্রাম আদালতে ১১৪৭৭ টি মামলা হয়। এরমধ্যে ১১৩০১টি মামলা নিষ্পত্তি হয়। ৯৭২৭ মামলার রায় বাস্তবায়ন হয়েছে এবং ১৭৬টি মামলা চলমান আছে।

মাগুরার মহম্মদপুরে চরপাচুড়িয়ায় মাদ্রাসার ভবনের নির্মান কাজ উদ্বোধন

মাগুরার মহম্মদপুরে চরপাচুড়িয়ায় মাদ্রাসার ভবনের নির্মান কাজ উদ্বোধন

মহম্মদপুর (মাগুরা)প্রতিনিধি: মাগুরার জেলার মহম্মদপুর উপজেলার চরপাচুড়িয়া পিরুওলী গোরস্থান মাদ্রাসায় তিনতলা ভবনের নির্মান কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে এলাকাবাসীর অর্থায়নে নির্মিত নতুন এ ভবনের শুভ উদ্বোধন করা হয়েছে।
মাদ্রাসা পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক সাহেব আলীর  সভাপতিত্বে ভবন উদ্বোধন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন নড়াইল কালিয়া পিবেলী খানকাহ শরীফের পীর সাহেব অধ্যক্ষ আলহাজ্ব মাহমুদুল হক। এ সময়  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চরপাচুড়িয়া গ্রামের সন্তান মহম্মদপুর উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক মোঃ মহিদুল ইসলাম, আরো উপস্থিত ছিলেন মাদ্রাসার শিক্ষক হাফেজ মোঃ নুরুন্নবী ছামদানী, মহম্মদপুর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মেজবাউল ইসলাম, চরপাচুড়িয়া সরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাঈদুর রহমান,সাবেক মেম্বার সবুর মোল্যা, মনসুর খাঁন, ইনামুল ইসলামসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

নওগাঁর আত্রাইয়ে কৃষি ফুটস্প্রেয়ার উপকরণ বিতরণ

 নওগাঁর আত্রাইয়ে কৃষি ফুটস্প্রেয়ার উপকরণ বিতরণ

রাজশাহী ব্যুরো:
নওগাঁর আত্রাইয়ে কৃষি অফিসের মাধ্যমে আধুনিক প্রযুক্তি সম্প্রসারনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ফুটস্প্রেয়ার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে দশটি গ্রুপের মধ্যে মেশিন বিতরণ করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাউছার হোসেন। এসময় আত্রাই প্রেস ক্লাব সভাপতি রুহুল আমীন,উপ-সহকারী কৃষি অফিসার দীজেন্দ্র নাথ সরকার, শাহীনুল ইসলাম, আজাদুর রহমান, কেরামত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ একজন গ্রেফতার

বগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ একজন গ্রেফতার

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃবগুড়ায় বিদেশী পিস্তল ও গুলিসহ আবু বকর ছিদ্দিক শাহীন(৪২) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে গাবতলী উপজেলার ভান্ডারা চারমাথা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত শাহীন গাবতলী উপজেলার গড়েরবাড়ি এলাকার আবুল হোসেনের ছেলে। শাহীন এলাকায় সুদের ব্যবসা করতো বলে জানিয়েছে পুলিশ। 

এ বিষয়ে গাবতলী মডেল থানার ইন্সপেক্টর(তদন্ত) লাল মিয়া জানান, স্থানীয় বাজারে শাহীনের সকাল- সন্ধ্যা নামে একটি সমিতি রয়েছে। এর মাধ্যমে এলাকায় সে সুদের ব্যবসা করতো।  সুদের ব্যবসা করা অন্য এক সমিতির সাথে  শাহীনের টাকা পয়সা লেনদেনের ঝামেলা দেখা দেয়। এক পর্যায়ে ওই বাজারে বাকবিতণ্ডার সময় জনসম্ম্মুখে পিস্তল বের করে শাহীন। বিষয়টি জানাজানি হলে অভিযানে নামে পুুলিশ।

এক পর্যায়ে গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে তার সমিতিতে বিদেশী পিস্তল ও এক রাউন্ড গুলিসহ শাহীনকে গ্রেফতার করা হয়।

তিনি আরও জানান, শাহীনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। 


ঝিকরগাছায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত

ঝিকরগাছায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত

আফজাল হোসেন চাঁদ : যশোরের ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের ভাষা শহীদদের স্মৃতির বিজড়িত শহীদ মিনার প্রাঙ্গণ ও স্কুলের কনফারেন্স রুমের অনুষ্ঠানে, শিক্ষার্থীদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক সাক্ষাৎকার প্রদান করেন, উপজেলার বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল গনি।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার ও ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের সভাপতি আরাফাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার ও ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের সভাপতির সহধর্মিনী মোছাঃ সিনথিয়া রহমান, বগুরার স্বাস্থ্য পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান বেগ, জেলা শিক্ষা অফিসের সহকারী পুরদর্শক গোলাম কুদ্দুস শেখ, ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ মোস্তাফিজুর রহমান আজাদ, সহকারী প্রধান শিক্ষক এএফএম সাজ্জাদুল আলম, সিনিয়র শিক্ষক আফরোজা খানম চায়না, রাজিয়া সুলতানা, দেবাশীষ বিশ্বাস, ঝিকরগাছা প্রেসক্লাবের সভাপতি এমামুল হাসান সবুজ, যুগ্ম সম্পাদক কামারুজ্জামান কামাল, তরিকুল ইসলাম, সদস্য এমআর মাসুদ, সাংবাদিক আফজাল হোসেন চাঁদ সহ স্কুলের সকল শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

মুজিব বর্ষ উপলক্ষে স্থল চরে ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্প

মুজিব বর্ষ উপলক্ষে স্থল চরে ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্প

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ মুজিব বর্ষে স্বাস্থ্য খাত এগিয়ে যাবে অনেক ধাপ এই শ্লোগান কে সামনে রেখে আজ স্থল চরে তেঘুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে,  ( দুর্গম চর) ফ্রি মোবাইল মেডিকেল ক্যাম্পের আয়োজন করে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স । এসময় চিকিৎসা সেবা দেন মেডিকেল অফিসার  ডাঃ  আবু জাফর, উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ এস এম আব্দুল্লাহ আল মামুন, উপস্থিত ছিলেন স্বাস্থ্য সহকারী আঃ আল মামুন, ইনসাফ ও জামিরুল ও সি এইচ সি পি জনাব রাজ্জাক ও সোবহান।  প্রায় তিন শতাধিক রোগীকে বিনামূল্যে ব্যবস্থা পত্র ও ঔষধ সরবরাহ করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবীরা কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা গ্রহণ

করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবীরা কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা গ্রহণ

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখা ও জুড়ী উপজেলার করোনা লাশ দাফন কারি সেচ্ছাসেবী টিম ফর কোভিড ডেথ টিমের টিম লিডার মোঃ শাহাব উদ্দীন ২৩.২.২০২১ ইংরেজী রোজ মঙ্গলবারে করোনা টিকা নেন। এবং উপস্থিত  সহ যোদ্ধারা টিকা নিয়েছেন বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-19 এর প্রথম ডোজ টিকাদান কার্যক্রম পরিদর্শন করেন সহকারী কমিশনার (ভুমি) ও প্রথম শ্রেণীর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব, নুসরাত লায়লা নীরা ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান হামিদুর রহমান শিপলু  প্রমূখ‌

বড়লেখায় আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান

বড়লেখায় আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান

আকরাম হোসাইন মৌলভীবাজার জেলা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে উপজেলা প্রশাসন, বড়লেখা ২৩/০২/২০২১ইংরেজি রোজ মঙ্গলবার প্রভাতফেরি, আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার, বড়লেখা মোঃ শামীম আল ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ, বড়লেখার চেয়ারম্যান জনাব সোয়েব আহমেদ।

অকালে চুল পড়ে যাওয়ার কারণ- ডাঃ জাহেদ পারভেজ

অকালে চুল পড়ে যাওয়ার কারণ- ডাঃ জাহেদ পারভেজ

মোঃরেজাউল ইসলাম শাফি,নিউজ ডেস্কঃ
চুল পড়ে যাওয়াকে ডাক্তারি ভাষায় অ্যানড্রোজেনেটিক অ্যালোপিসিয়া বলে। মাথার উপরিভাগের চুল ও দুই পাশের চুল পাতলা হয়ে যায়। প্রতিদিন ১০০ থেকে ১২৫টি চুল পড়ে স্বাভাবিকভাবেই। চুল পড়ে যাওয়া তখনই সমস্যা যখন দিনে ১২৫টির বেশি চুল পড়ে এবং সেই চুল গজায় না। পরিবারে চুল পড়ার সমস্যা থাকলে চুল পড়ার সম্ভাবনা খুব বেশি থাকে। চুল পড়ে যাওয়াকে দুই ভাগে ভাগ করা যায়।

অ্যানাজেন ইফফ্লুভিয়াম

নানারকম ওষুধ ও কেমোথেরাপির জন্য যখন চুল পড়ে তাকে অ্যানাজেন ইফফ্লুভিয়াম বলে।

টেলোজেন ইফফ্লুভিয়াম

আর চুলের ফলিকল যখন রেস্টিং স্টেজে যায় তখন তাকে টেলোজেন ইফফ্লুভিয়াম বলে। চুলের ফলিকল রেস্টিং স্টেজে যাওয়া মানে চুল আর বড় না হওয়া এবং এক সময় চুল ঝরে যাওয়া।

কারণ

-শারীরিক অসুস্থতা যেকোনো অপারেশনের পর, রক্তস্বল্পতা, ওজন কমে যাওয়া, হজমের সমস্যা।

-মানসিক চাপ ও অতি কর্মব্যস্ততা।

-      মূত্রনালীর প্রদাহ।

-গর্ভাবস্থা, পরিবার পরিকল্পনার জন্য পিল খাওয়া। মাসিক বন্ধ হয়ে যাওয়া। অতি মাত্রায় ভিটামিন 'এ' গ্রহণ, উচ্চ রক্তচাপের ওষুধ গ্রহণ।

-খুশকি

-অপরিচ্ছন্নতা

-বংশগত

চিকিৎসা

ওজন কমানোর জন্য অতিরিক্ত ডায়েটিং অনেক সময় চুল পড়ার কারণ। অবশ্যই ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট কিংবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার তালিকা নির্ধারণ করা প্রয়োজন। শারীরিক অসুস্থতা, মানসিক চাপ চুল পড়ার অন্যতম কারণ। এ সময় নতুন চুল গজায় না এবং চুল বাড়ে না।

শরীর সারাতে ব্যস্ত থাকে সব শক্তি এবং অনাদরে পড়ে যায় চুল। এসব ক্ষেত্রে চুল পড়তে থাকে তিন মাস আবার চুল গজাতে সময় লাগে তিন মাস। তাই পুষ্টিকর খাবার রাখতে হবে খাবার তালিকায়। খাবারে অনিয়ম করা যাবে না। অসুস্থতায় হাই প্রোটিন ডায়েট থাকতে হবে। আয়রন ডেফিশিয়েন্সি থাকা যাবে না।

পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাই আসলে চুল ও স্ক্যাল্পের সবচেয়ে বড় যত্ন। চুলের সঠিক যত্নের জন্য প্রথমেই চুলের সঠিক ধরন জেনে নেওয়া জরুরি। চুলের ধরন বুঝে চুলের জন্য প্রয়োজনীয় পণ্য ব্যবহার করা উচিত। অতিরিক্ত রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করা যাবে না। ক্রমাগত গরম কিছু ব্যবহার যেমন, ব্লোড্রায়ার, আয়রন এগুলো যতটা সম্ভব কম ব্যবহার করতে হবে।

চুলের অন্যতম শত্রু হলো খুশকি। ড্যানড্রাফ হলো চুলের সাইলেন্ট কিলার। তাই খুশকির প্রতিকার করতে হবে দ্রুত। কী কারণে চুল পড়ছে সেটা নির্ধারণ করা জরুরি। সেই অনুযায়ী চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।

 
ডা. জাহেদ পারভেজ বড় ভূঁইয়া

চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং এয়েস্থেটিকস সার্জন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল
চেম্বার : ডা. জাহিদ হেয়ার অ্যান্ড স্কিনিক
গ্রিনরোড, পান্থপথ, ঢাকা।