চৌগাছায় মেধাবী শিক্ষার্থীর মাঝে চেক প্রদান

চৌগাছায় মেধাবী শিক্ষার্থীর মাঝে চেক প্রদান





মোঃ ইকরামুল করিম সৈকতঃ

যশোরের চৌগাছা উপজেলায় অসহায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে চেক বিতারণ করা হয়।

আজ ২ জুলাই রোজ বৃহস্পতিবার চৌগাছার অসহায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে ১০ হাজার টাকা করে চেক 
প্রদান করেন যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অবঃ) ডাঃ মোঃ নাছির উদ্দিন। 

এছাড়াও উক্ত চেক বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তানিছুর রহমান, উপজেলা নিবার্হী কর্মকর্তা জাহিদুর ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম হাবীবুর রহমান, সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী প্রমুখ।

কুষ্টিয়ার দৌলতপুরে ট্রাক ও মোটরসাইকেল সংঘর্ষে নিতহ-১

কুষ্টিয়ার দৌলতপুরে ট্রাক ও মোটরসাইকেল সংঘর্ষে নিতহ-১





কুষ্টিয়া প্রতিনিধি।। 

মোঃ চঞ্চল হোসাইন।



কুষ্টিয়া দৌলতপুরে ট্রাক ও মটোরসাইকেল মুখোমুখি সংঘর্ষ আহত ২ ও নিহত ১ । বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাগপুর বাজারে ট্রাক ও মটোরসাইকেল মুখোমুখি সংঘর্ষ মটোরসাইকেল চালক সহ আহত ২ জন ও নিহত হয়েছে ১ জন । আহতরা হলেন গড়ুরা কলেজ পাড়া গ্রামের রহমানের ছেলে আনোয়ার (২৫), আব্দুল মজিদের ছেলে আব্দুল্লাহ। এবং চাদ মোহাম্মদের ছেলে রাইব (১৮) নিহত হয়েছে, প্রত্যক্ষদর্শীরা জানান, ডাংমড়কা এলাকা থেকে আসা কুষ্টিয়া -ট -১১-১৪৯৮ ট্রাকটি পার হতে গিয়ে গড়ুরা এলাকার দিক থেকে আসা মোটরসাইকেলটি সরাসরি মুখোমুখি ধাক্কা লাগে এতে তিনজন ব্যক্তি আহত হলে তাদেরকে সঙ্গে সঙ্গে কুষ্টিয়া সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের ভিতরে একজনের অবস্থা আশঙ্কাজনক। পারিবারিক সুত্রে যানা যায় ঘটনার কিছুক্ষন পরে কুষ্টিয়া সদর হাসপাতালে যাওয়ার পথে চাদ মোহাম্মদের ছেলে রাইব (১৮) মারা যায়, দৌলতপুর থানা পুলিশের অফিসার ইনচার্জ এস এম আরিফুর রহমান জানান, ট্রাকের চালক ট্রাকটি রেখে পালিয়ে যাওয়ার কারণে ঘটনাস্থল থেকে ট্রাকটি জব্দ করা হয়েছে। বিষয়টি তদন্ত শেষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনলাইন ক্লাসে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

অনলাইন ক্লাসে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়




মেহেরাবুল ইসলাম সৌদিপ, জবি প্রতিনিধিঃ
আগামী সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। তবে অনলাইনে মিডটার্ম বা সেমিস্টার ফাইনাল কোনো ধরণের পরীক্ষাই হবে না। চলমান সেমিস্টারের থিওরি ক্লাস আগামী আগস্টের মধ্যে শেষ করে সেপ্টেম্বরে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু হবে।


বৃহস্পতিবার (২ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে সকাল ১১.০০ টায় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সকল অনুষদের ডীন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যানদের নিয়ে অনলাইন বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।


বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১ (এক) সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। ক্লাসের ভিডিও ইউটিউব ও ফেসবুকে আপলোড করতে হবে যেন শিক্ষার্থী যেকোনো সময় তা দেখতে পারে। চলমান সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসসমূহ এবং ৪র্থ বর্ষ ও মাস্টার্স-এর শেষ সেমিস্টারের থিওরিটিক্যল ক্লাসমূহ আগস্টের মধ্যে সম্পন্ন করতে হবে এবং সেপ্টেম্বর থেকে পরবর্তী সেমিস্টার শুরু হবে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মিডটার্ম বা কোন পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না। তবে এসাইনমেন্ট অনলাইনে নেয়া যাবে। অনার্স ৪র্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স ১ম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে।


ব্যবহারিক ক্লাসের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যাম্পাসে ক্লাস শুরু হলে ৩ সপ্তাহ সময় দেয়া হবে, সেসময় ব্যবহারিক ক্লাস হবে। শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্ণশীপের বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান একাডেমিক কমিটির মাধ্যমে 
ব্যবস্থা নিবেন বলে জানানো হয়।


এসময় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “বিশ্ব মহামারি ও পারিপার্শ্বিক অবস্থার কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতে সেশন জটের সম্মুখীন না  হতে হয় সেদিক বিবেচনা করে তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার উদ্যােগ গ্রহণ করা হচ্ছে।”


উপাচার্য আরো বলেন, “অনলাইন ক্লাসটা  শুধু এ সময়র জন্য, মহামারী চলে গেলে আবার আমরা ক্যাম্পাস শিক্ষাকার্যক্রমে চলে যাবো। কারণ অনলাইন শিক্ষা কার্যক্রম কখনো ক্যাম্পাস শিক্ষার বিকল্প হতে পারে না।”


এই অনলাইন সভায় বিশ্ববিদ্যলয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, অনুষদের ডিন, ইনিস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, প্রক্টর, পরিচালক (গবেষণা/ছাত্র-কল্যাণ/অ ও হি/প ও উ/নেটওয়ার্কিং এন্ড আইটি ), পরীক্ষা নিয়ন্ত্রক/ গ্রন্থাগারিক অংশগ্রহণ করন।

জীবননগরে যুবকের মরাদেহ উদ্ধার

জীবননগরে যুবকের মরাদেহ উদ্ধার




রফিকুল, জিবননগর, চুয়াডাঙ্গা :
চুয়াডাঙ্গার জীবননগর ধোপাখালী রামধনার মাঠের আমবাগান থেকে এক যুবকের মরা দেহ উদ্ধার করেছে জীবননগর থানা পুলিশ। আজ (২জুলাই) বৃহস্পতিবার সকালে উপজেলার মনোহরপুর ইউনিয়নের ধোপাখালী গ্রামের রামধনার মাঠের আমবাগান অভিমান করে গলাই ফাঁস লাগিয়ে আত্নহত্যা করে জীবননগর উপজেলার সন্তোষপুর গ্রামের মোঃ কদর আলী মিয়ার ছেলে ইয়ামিন (১৫)। এলাকাবাসী সুত্রে জানা যায়, গতকাল দুপুরে পারিবারিক কলহের কারণে বাইসাইকেল নিয়ে বাড়ি থেকে অভিমান করে বের হয়।পরে সারাদিন অনেক খোঁজাখুঁজির পর সন্ধান পাওয়া যায় নি ইয়ামিনের। আজ (২ জুলাই, বৃহস্পতিবার) সকালে এক কৃষক পাশ্ববর্তী ধোপাখালী গ্রামের রামধনার একটি আম বাগানে বাইসাইকেল দেখতে পায়। বাইসাইকেলের মালিককে খুঁজতে আমবাগানের ভিতর ইয়ামিনের লাশ পড়ে থাকতে দেখে স্হানীয় লোকজন। পরে জীবননগর থানা পুলিশ খবর পেয়ে মরাদেহ উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মর্গে প্রেরণ করে। আরো জানা যায়, ইয়ামিন পটলের বানের দড়ি দিয়ে আম গাছের একটি ডালে পরিবারের উপর অভিমান করে গলাই ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সাইফুল ইসলাম।

"জীবননগরে দুই ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য দূর্নীতির অভিযোগে সাময়িক বহিষ্কার"

"জীবননগরে দুই ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য দূর্নীতির অভিযোগে সাময়িক বহিষ্কার"




রফিকুল,জিবননগর, চুয়াডাঙ্গা :জীবননগরে দুটি ইউনিয়ন পরিষদের দুজন চেয়ারম্যান সহ এক মেম্বারকে সাময়িক বহিষ্কার করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। আজ (১জুলাই)বুধবার সন্ধ্যায় এক চিঠিতে বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান ও হাসাদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বিশ্বাস এবং হাসাদহের ৯নং ইউপি সদস্য আশরাফুল ইসলাম শ্যামলকে দূর্যোগ সহনীয় ঘর নির্মাণের দূর্নীতির অভিযোগে স্থানীয় সরকার মন্ত্রনালয় সাময়িক বহিস্কার করেছে। দুর্যোগ সহনীয় ঘর তৈরিতে অনিয়মের অভিযোগে তাদের সাময়িক বহিস্কার করা হয়। বাঁকা ও হাসাদহ ইউপি চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সদস্য এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি নিশ্চিত করেছেন। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকন জানান,বুধবার স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে একটি চিঠি আসে। সেখানে বলা হয় দুর্যোগ সহনীয় ঘর তৈরিতে আর্থিক লেনদেনসহ নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে দুই জন ইউপি চেয়ারম্যান ও একজন ইউপি সদস্যকে সাময়িক বহিস্কার করা হয়। বাঁকা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান ও হাসাদহ ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বিশ্বাস এবং হাসাদাহ ইউনিয়ন পরিষদের ৯নং সদস্য আশরাফুল ইসলাম শ্যামলকে সাময়িক বহিস্কার করা হয়।

শৈলকুপায় করোনার উপসর্গ নিয়ে ঢাকা ফেরত ১ জনের মৃত্যু

শৈলকুপায় করোনার উপসর্গ নিয়ে ঢাকা ফেরত ১ জনের মৃত্যু




সম্রাট হোসেন, শৈলকুপা উপজেলা প্রতিনিধি (ঝিনাইদহ) 

 ০২ তারিখ বৃহস্পতিবার  সন্ধায় করোনার উপসর্গ নিয়ে ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলা কাচেকোল গ্রামে ঢাকা ফেরত আনিচুর রহমান(৫০) নামের এক জন ব্যবসায়ির মৃত্যু। তার নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে এলাকাবাসীর কাছ থেকে খবর নিয়ে জানা গেছে যে আনিচুর রহমান ২ দিন আগে ঢাকা থেকে বাড়ি আসছিলো। আজ দুপুর থেকে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে এবং বাড়িতে মৃত্যু বরণ করেন। উপজেলা প্রসাশনের সহযোগিতায় আজ রাত ৮.০০ তার দাফন কার্যক্রম শেষ করা হয়েছে।

আশাশুনিতে র“হুল হক-এমপি’র পক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প

আশাশুনিতে র“হুল হক-এমপি’র পক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প





আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধি ঃ আশাশুনিতে অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক-এমপি’র সার্বিক ব্যবস্থাপনায় ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় প্লাবিত মানুষের জন্য ফ্রি মেডিকেল চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার শ্রীউলা ইউনিয়নের মাড়িয়ালা সাইক্লোন শেল্টারে এ মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়। আশাশুনি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকারের সার্বিক ব্যবস্থাপনায় নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ ফাউন্ডেশনের বাস্তবায়নে বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির সহযোগিতায় রেডিও নলতা সহ সাংবাদিকদের উপস্থিতিতে শ্রীউলা ইউনিয়নের সুপার সাইক্লোন আম্ফানে ক্ষতিগ্রস্থ এলাকার সর্বস্তরের মানুষদেরকে সকল প্রকার রোগের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়। এসময় উপজেলা স্বাস্থ্য কমপে-ক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ দীপন বিশ্বাস, এস আইটির সহযোগী মোক্তারুজ্জামান স্বপন, সঞ্জয় কুমার মন্ডল, নলতা হাসপাতালের ডাক্তার জসিম উদ্দিন, আতাউজ্জামান, সেলিম শাহরিয়ার, দিবাকর, রবিউল ইসলাম, আহসানউল্লাহ, আমিনুর রহমান উপস্থিত ছিলেন। চিকিৎসাসেবা প্রদানের শেষে মেডিকেল টিম শ্রীউলা ইউনিয়নের হাজরাখালী ভেড়ীবাঁধ ও পানিবন্দী এলাকা পরিদর্শন করেন। 

কোটচাঁদপুরে সড়কে সেনাবাহিনীর বিশেষ অভিযান

  কোটচাঁদপুরে সড়কে সেনাবাহিনীর বিশেষ অভিযান
 


তাহের খান,কোটচাঁদপুর ( ঝিনাইদহ)  উপজেলা প্রতিনিধিঃ
আজ ০২-০৭-২০২০ বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা করনা ভাইরাস সংক্রমণ রোধের জন্য কালিগঞ্জ টু দর্শনা  মহাসড়কে অভিযান চালান। এসময়  তারা চলন্ত বাস থামিয়ে বাসের যাত্রী সংখ্যা বেশি আছে কিনা, সকলে মাস্ক ব্যবহার করছে কিনা তার খোজ খবর নেন এবং সকলকে সতর্ক করেন। স্বাস্থ্য অধিদপ্তরের কথা মতো বাস মালিকগন দুরত্ব বজায় রেখে যাত্রী নিচ্ছেন কিনা তারও খোঁজ খবর নেন। তাদের এমন তদারকি  দেখে যাত্রীরা খুশি হন।

সকলের দাবি সেনা সদস্যরা এভাবে যেন সবখানেই তদারকি করেন, তাহলে হয়তো মানুষ স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নিয়ম মানবে ফলে করোনা ভাইরাস সংক্রমণ সহজে ছড়িয়ে পড়া থেকে রোধ করা সম্ভব হবে ।  

সাংবাদিক সোহেলের পিতা বীর মুক্তিযোদ্ধা আঃ রবের দাফন সম্পন্ন

সাংবাদিক সোহেলের পিতা বীর মুক্তিযোদ্ধা আঃ রবের দাফন সম্পন্ন




আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনা।

দৈনিক সবুজ পত্রিকার মোহনগঞ্জ (নেত্রকোনা) প্রতিনিধি সাংবাদিক সোহেল আহম্মেদের পিতা, সাবেক ইউপি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ রবের জানাজা ও রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। 

বৃহস্পতিবার (২ জুলাই) ভোর ৪ টায় নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তিনি মার যান ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাযিঊন)। তিনি দীর্ঘদিন ধরে লিভার ও গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছিলেন। 

মৃত্যুকালে তার বয়স হয় আনুমানিক ৭০ বছর। তিনি স্ত্রী, ২ পুত্র ও ২ কন্যাসহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। আজ বিকেল সোয়া ৩ টায় উপজেলার সমাজ সহিলদেও ইউনিয়নের কেওয়ার দিঘি গ্রামের নিজ বাড়িতে তার জানাজার নামাজ শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁকে দাফন করা হয়েছে। 

জানাজায় ইউএনও আরিফুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক থানা কমান্ডার আঃ হক, সাবেক থানা কমান্ডার শামছুল আলম, বীর মুক্তিযোদ্ধা আহাম্মদ আলী চৌধুরী হীরা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক হাবিবুর রহমান, যুগ্ন আহ্বায়ক আনোয়ার হোসেন, সদস্য সচিব ইয়াসির আরাফাত রনিসহ উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

এদিকে জাতির এই শ্রেষ্ঠ সন্তানের মৃত্যুতে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সন্তান কমান্ড, স্থানীয় সাংবাদিকবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন।

কালীগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে সাগর হোসেন নামে কিশোরের মৃত্যু

কালীগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে সাগর হোসেন নামে কিশোরের মৃত্যু




খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধি 




ডিসের তার ভেবে বিদ্যুতের তার সরাতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে মারা গেলো সাগর হোসেন (১৫) নামের এক কিশোর। সে ঝিনাইদহের কালীগঞ্জের ভাতঘরা গ্রামের বিলায়েত হোসেনের ছেলে। বৃহষ্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে কালীগঞ্জ উপজেলার বুুজিডাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। সে এবা এসএসসি পরীক্ষা দিয়ে ফেল করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সাগর ট্রাক্টরে বালি মাটি বহন করা একটি ট্রাক্টরে শ্রমিকের কাজ করছিল।

 বৃহস্পতিবার সকালে সাগর বালির ট্রাক্টরের ওপরে বসে বুজিডাঙ্গা মুন্দিয়া গ্রামের বোরাক আলীর বাড়িতে যাচ্ছিল। গ্রামের মধ্যে ঢুকে সড়কের ওপরের বিদ্যুতের তার ট্রাক্টরের সামনের দিক আটকে যায়। এ সময় সাগর ডিসের তার ভেবে হাত দিয়ে বিদ্যুতের তার সরাতে গেলেই স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে সে মারা যায়। কালীগঞ্জ থানার ওসি মুহাঃ মাহাফুজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

কয়রায় বেঁড়িবাঁধ সরেজমিনে দেখলেন সাংসদ আকতারুজ্জামান বাবু

কয়রায় বেঁড়িবাঁধ সরেজমিনে দেখলেন সাংসদ আকতারুজ্জামান বাবু




 কয়রা (খুলনা) প্রতিনিধি ঃ কয়রা পাইকগাছার জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু, বুধবার বিকেলে সরেজমিনে বেদকাশির হাজত খালী ও গাজী পাড়া বেঁড়িবাঁধের কার্যক্রম ঘুরে দেখেছেন। এসময় তিনি বাঁধে কর্মরত শ্রমিক ও সাধারণ মানুষের সাথে মত বিনিময় করেন। তিনি এর আগে ঘূর্ণিঝড় আম্পানে ভেঙ্গে যাওয়া গাজী পাড়া, হাজত খালী, ঘাটাখালী, ২নং কয়রা ও দশালিয়ার বেঁড়িবাঁধ নির্মাণ কাজ একাধিকবার ঘুরে দেখেছেন। এবং শ্রমিকদের সাথে মাটির কাজ করেছেন। উল্লেখ্য মাননীয় সংসদ সদস্য সার্বক্ষনিক বাঁধের খোঁজখবর নিয়ে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে নির্মাণ কাজের বিভিন্ন মালামাল সর্ববরাহ করায় সর্বশেষ ৪০ দিন পর নির্মাণ হলো হাজত খালী বেঁড়িবাঁধ। এছাড়া আম্পানের ৫ দিন পর পানি মুক্ত হয়েছে দক্ষিণ বেদকাশির মানুষ এবং ২০ ও ২৪ দিন পর পানি মুক্ত হলো কয়রা সদর ইউনিয়ন। বর্তমান গাজীপাড়া ও দশালিয়া গ্রামের আংশিক এলাকা জোয়ারভাটা অব্যহত আছে।
বুধবার সাংসদ সরেজমিনে গত সোমবার নির্মাণাধীন হাজত খালী বাঁধের উপর দাড়িয়ে স্থানীয় নারী ও পুরুষের সাথে কথা বলে তাদের খোঁজ খবর নেন। তিনি সন্ধ্যার আগেই গাজী পাড়া বাঁধে পৌছিয়ে কর্মরত সাধারণ মানুষ এবং স্থানীয় চেয়ারম্যান সরদার নুরুল ইসলাম, কয়রা সদর ইউপি চেয়ারম্যান সাংবাদিক হুমায়ুন কবির সহ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে কথা বলেন। তিনি এ সময় সাধারণ মানুষের উদ্যেশ্যে বলেন, নদীর লবণ পানি আমি আর মা বোনদের ঘরের দুয়ারে দেখতে চাইনা। আমি সরকারের মাধ্যমে সব ধরনের আর্থিক সহযোগিতা দিচ্ছি এবং আরও দেব আপনারা দ্রুত বাঁধ আটকানোর ব্যবস্থা করুন। তিনি আরও বলেন, আগামী শীত মৌসুমে টেকসই বেঁড়িবাঁধের কার্যক্রম শুরু করব সেজন্য আপনারা মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন। বাঁধ পরিদর্শন কালে সাংসদের সাথে ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি জিএম মোহসিন রেজা, কয়রা থানা অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন সহ সাংবাদিক ও দলীয় নেতৃবৃন্দ।

ঝিকরগাছার পত্রিকা পরিবেশক স্বপন চক্রবর্তীর মৃত্যুতে শোক প্রকাশ

ঝিকরগাছার পত্রিকা পরিবেশক স্বপন চক্রবর্তীর মৃত্যুতে শোক প্রকাশ



স্টাফ রিপোর্টারঃ যশোর জেলার  ঝিকরগাছা উপজেলার সদালাপী ও মিষ্টভাষী পত্রিকা পরিবেশক স্বপন চক্রবর্তী (৬০) আজ ভোরে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে মৃত্যু বরণ করেন। 
মৃত্যু কালে তিনি স্ত্রী, পুত্র ও দুই কন্যা সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
তার অকাল মৃত্যুতে তার পরিবারের প্রতি সমবেদনা সহ শোক প্রকাশ করেছেন দৈনিক কপোতাক্ষ নিউজ এর সম্পাদক ও প্রকাশক মোঃ মহসীন আলী ( প্রভাষক)

জবি আইটি স্যোসাইটির সাব-এক্সকিউটিভ কমিটি ঘোষণা

জবি আইটি স্যোসাইটির সাব-এক্সকিউটিভ কমিটি ঘোষণা




জবি প্রতিনিধিঃ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এর আইটি বিষয়ক সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি স্যোসাইটির (জেএনইউআইটিএস) দ্বিতীয় উপ-কার্যনির্বাহী পরিষদ ২০২০ গঠন করা হয়েছে।



নির্বাহী সদস্যদের ভোটের মাধ্যমে  আগামী ১ বছরের জন্য  ১৩ সদস্যের কমিটি নির্বাচিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।



১৩ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যরা হলেন মোহাম্মদ পারভেজ হোসেন, কাজী আসফা বিনতে জামান ইয়াশা, মোহাম্মদ ফাহিম হোসেন, শাকিলা আফরোজ ফারাহ, জান্নাতুল ফেরদৌস, সামিমা ইয়াসমিন, সায়মা আক্তার মীম,মাইমুনা রহমান,সুমিত্রা ঘোষ,সানজিদা আক্তার, যুথি আক্তার, মোহাম্মদ সাবিত ইবনে রব্বানি, মোহাম্মদ শাহাদাত হোসেন সরকার।


এ বিষয়ে সংগঠনটির সভাপতি আসিফ আহমেদ রোজেল বলেন, "উপ কার্যনির্বাহি পরিষদ আমাদের সংগঠনে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনের একটি অন্যতম উদ্যোগ। এটির মাধ্যমে জবি আইটি সোসাইটির  কার্যক্রম আরো বেগবান ও বৈচিত্রপূর্ণ হবে এবং এদের মধ্য থেকে ভবিষ্যৎ নেতৃত্ব বেড়িয়ে আসবে। আমি এই উপ কার্যনির্বাহি পরিষদের সার্বিক সাফল্য কামনা করছি।"



জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি স্যোসাইটি  বর্তমানে চার শতাধিক সদস্য রয়েছেন। সংগঠনটি শিক্ষার্থীদের মধ্যে তথ্য-প্রযুক্তি  কর্মশালা, সভা, প্রতিযোগিতা, ই-আড্ডাসহ সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন  অনুষ্ঠানের আয়োজন করে থাকে।



উল্লেখ্য যে, লকডাউনের শুরু থেকেই  সংগঠনটি এর সদস্যদের জন্য বিভিন্ন অনলাইন কর্মশালা, প্রশিক্ষন, নবীনবরণ সহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী দের জন্য নিয়মিত বিভিন্ন পেশায় নিযুক্ত বিশ্ববিদ্যালয়ে সাবেক শিক্ষার্থীদের নিয়ে 'কোয়ারেনটাইন আড্ডা উইথ জবিয়ান' শীর্ষক অনলাইন ক্যারিয়ার টকশো এর আয়োজন করে যাচ্ছে।

মধুপুরে আরশেদ হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবীতে মানববন্ধন

মধুপুরে আরশেদ হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির  দাবীতে মানববন্ধন




মো: আ: হামিদ মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ


টাঙ্গাইলের মধুপুরে শ্বশুর বাড়ীতে ডেকে নিয়ে  জামাই আরশেদ আলীকে হত্যা মামলার আসামীদের দ্রুত গ্রেফতার ও ফাঁসির দাবীতে মানববন্ধন করেছে মধুপুর ছাত্র অধিকার পরিষদ ও সর্বস্তরের জনতা। বৃহস্পতিবার (০২ জুলাই) দুপুরে দিকে মধুপুর বাসস্ট্যান্ডে আনারস চত্বরে হত্যা কান্ডে জড়িত আসামীদের অবিলম্বে গ্রেফাতার ও সুষ্ঠ বিচারদাবী জানিয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন স্লোগান সমন্বিত প্ল্যাকার্ড বহন করেন মানবববন্ধন কারীগন।
গত ১৭ মে আরশেদ হত্যার পর থেকেই নিহতের পরিবারসহ এর বিচারের দাবীতে বিভিন্ন মহল দাবী জানিয়ে আসছে। এলাকার সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন সংগঠন এবং শিক্ষক-শিক্ষার্থীরাও রাস্তায় নেমেছে বিচার দাবীতে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (০২ জুলাই) মধুপুর ছাত্র অধিকার পরিষদ ও এলাকার জনগন এ মানববন্ধনের আয়োজন করেন।

হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক বিচারের দাবী জানিয়ে মানববন্ধনে বক্তব্য রাখেন নিহত আরশেদ আলীর মা মাজেদা বেগম, নিহতের ভাই মামলার বাদী মিজানুর রহমান, সুরুজ আলী, শিক্ষক অাবু জাফর মিয়া সহ ছাত্র অধিকার পরিষদের বিভিন্ন নেতৃবৃন্দ।
উল্লেখ্য, গত ১৮ মে সোমবার মধুপুর উপজেলার মির্জাবাড়ী ইউনিয়নের থলবাড়ী গ্রামে শ্বশুর বাড়ীর সুপারি গাছের সাথে গলায় ফাঁস লাগানো অবস্থায় আরশেদ আলী (৩২) এর মরদেহ উদ্ধার করে পুলিশ। ওই সময় মধুপুর থানায় একটি অপমৃত্যুর মামলা হয়। স্ত্রী রেহেনা পারভীনের অসুস্থতার কথা বলে গত ১৭ মে রোববার শ্বশুর বাড়ীতে ডেকে নিয়ে আরশেদ আলীকে হত্যা করা হয়। পরের দিন সকালে শ্বশুর বাড়ীর পশ্চিম পাশে সুপারি গাছে ফাঁস লাগানো অবস্থায় তার মরদেহ পাওয়া যায়। পরবর্তীতে ময়না তদন্ত প্রতিবেদনে হত্যার আলামত পাওয়ায় নিহত আরশেদ আলীর ছোট ভাই মিজানুর রহমান বাদী হয়ে ২৪ জুন বুধবার রাতে নিহতের স্ত্রী রেহেনা পারভীন, দুলাভাই আব্বাস আলী, শ্বশুর আবুল হোসেন ও শ্যালক স্বপনসহ অজ্ঞাত নামা ৫/৬ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেছেন।

আত্রাইয়ে ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত !

আত্রাইয়ে ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত !




 মোঃ ফিরোজ হোসাইন 
 রাজশাহী ব্যুরো

 নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে বৈশিক করোনা মহামারী প্রতিরোধে স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনার নিমিত্তে স্থানীয় জনপ্রতিনিধি , সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  করোনা বিষয়ক বিভিন্ন সমস্যা ও তার প্রতিকার তুলেধরে বক্তব্য রাখেন ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান(সচিব) মো. ইয়াকুব আলী পাটোয়ারী।

ইউএনও মো. ছানাউল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভূমি সংস্কার কমিশনার(উপ-সচিব) মো. রেজাউল কবির, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক,সচিবের পিএসটু মাকছুদুল ইসলাম,এসিল্যান্ড আরিফ মুর্শেদ মিশু, ওসি মোসলেম উদ্দিন, চেয়ারম্যান  আক্কাছ আলী, আ’লীগ সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, পিআইও নভেন্দু নারায়র চৌধুরী, আত্রাই প্রেসক্লাব সভাপতি রুহুল আমীন ,সাংবাদিক তপন কুমার সরকার প্রমুখ।

আত্রাইয়ে নদী ভাঙ্গনের কবলে আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়

আত্রাইয়ে নদী ভাঙ্গনের কবলে আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়


 

মোঃ ফিরোজ হোসাইন 
 রাজশাহী ব্যুরো

নওগাঁর আত্রাই উপজেলার সবচেয়ে পুরাতন আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়টি চলতি বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের ঝূঁকিতে রয়েছে। ইতিমধ্যে বিদ্যালয়ের কিছু অংশ চলে গেছে নদীগর্ভে।

সূত্রে জানা যায়, কয়েক দিনের টানা অতি বৃষ্টির কারণে পানি প্রবাহ বৃদ্ধি পাওয়ায় নদী ভাঙ্গন শুরু হয়েছে। ইতিমধ্যে বিদ্যালয়ের পিছন দিক এবং খেলার মাঠের কিছু অংশ নদী গর্ভে চলে গেছে। বর্ষায় বিদ্যালয়টি ঝূঁকিতে রয়েছে বলে জানান এলাকাবাসী। অনগ্রসর শিশুদের শিক্ষা দানের লক্ষে ১৭৫৭ সালে স্থাপন করা হয় বিদ্যালয়টি। নদী ও বিলে আবৃত আটগ্রাম মানুষের শিক্ষার উন্নয়ন ঘটলেও পিছু ছাড়েনি তাদের দুর্যোগ এবং রাস্তা-ঘাট বিহিন চলাফেরা সহ নদী ভাঙ্গন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সাথে প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন কালিকাপুর ইউনিয়নের একটি গ্রাম আটগ্রাম। গ্রামের পূর্বদিকে ছোট যমুনা নদী দক্ষিনে আত্রাই নদী এবং পশ্চিমে রয়েছে বিরাট আকারের বিল। বর্ষাকালে বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী এবং গ্রামের মানুষের এপাড়া-ওপাড়ায় যাতায়াতে একমাত্র নেীকায় ভরসা। নদীর পাড়েই রয়েছে আটগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। এই বিদ্যালয়ে ৬ কক্ষের ২ টি ভবন রয়েছে। ভবনের পেছনেই রয়েছে নদী। সেখানেও রয়েছে বেশ কিছু ভাঙ্গনের চিহ্ন যা বিদ্যালয়ের কিছুটা জমি ইতিমধ্যে গ্রাস করেছে। আর বিদ্যালয়ের দক্ষিনে রয়েছে বড় একটি ভাঙ্গন। মাঠের অনেকটা জায়গা দখল করে নিয়েছে এই ভাঙ্গন। ভাঙ্গনটি ক্রমান্বয়ে বিদ্যালয় ভবনের দিকে এগিয়ে আসছে। বর্তমানে ভাঙ্গন ভবনের কাছাকাছি আসায় বিদ্যালয় বঁচানো নিয়ে ইতিমধ্যেই চিন্তিত হয়ে পড়েছেন শিক্ষক ও এলাকার মানুষ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মুকুল উদ্দিন জানান, ১একর ২৪ শতক জমির উপর ১৭৫৭ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে বর্তমানে ১৫৬ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। প্রতিষ্ঠানে শিক্ষক আছেন ৬ জন, আর এমএলএসএস ১ জন। বিদ্যালয়টি এলাকার মধ্যে যথেষ্ট সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে। তিনি আরও জানান বিদ্যালয়ের খেলার মাঠে ৮/১০শতক জমির অংশ নদীতে চলে গেছে। পানির স্রোত এতো বেশি যে ভাঙ্গন ক্রমেই বেড়ে এগিয়ে আসছে বিদ্যালয় ভবনের দিকে। ভাঙ্গনের কারনে বর্তমানে ভবনটি ধসে পড়ার আশংকার মুখে রয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন বলেন, আমরা ২বার স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের অনুদানে গত ৭/৮ বছর আগে বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করেছিলাম কিন্ত নদীর ¯চ্রতের কারণে তা বিলিন হয়ে গেছে। নদীতে ব্রিজ এবং রাস্তা-ঘাট সংস্কারের দাবি জানান তিনি।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শহিদুল ইসলাম জানান, বিদ্যালয়ের পূর্ব দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদী অনেকটা জমি গ্রাস করেছে। আমরা নদীর পাড়ে বনজ গাছ রোপন করে ভাঙ্গন রোধের চেষ্টা করেও রক্ষা করতে পারিনি। বিদ্যালয়ের উত্তর ও পূর্ব পাশে নদীর পাড় প্যালাসাইট দিয়ে বাঁধ দেওয়ার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। উপজেলা মাসিক সমন্বয় কমিটির আগামী সভায় বিদ্যালয় ভাঙ্গনের বিষয়ে আলোচনা করা হবে।

সাংবাদিক আসলাম হোসেনকে নওয়াপাড়া প্রেসক্লাবের অভিনন্দন

সাংবাদিক আসলাম হোসেনকে নওয়াপাড়া প্রেসক্লাবের অভিনন্দন



মোঃ দেলোয়ার হোসেন, অভয়নগর (যশোর) প্রতিনিধি : 
অভয়নগর উপজেলার ঐতিহ্যবাহী নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক নওয়াপাড়ার প্রকাশক-সম্পাদক আসলাম হোসেন অভয়নগরের স্বনামধন্য বিদ্যাপীঠ নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিবৃতি প্রদান করেছেন, নওয়াপাড়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম মল্লিক, সহ-সভাপতি এস এম মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মোজাফ্ফার আহমেদ, যুগ্ম সম্পাদক মাসুদ তাজ, সহ-সাধারণ সম্পাদক কামরুল হাসান, কোষাধ্যক্ষ মো. মফিজুর রহমান দপ্তরী, ক্রীড়া সম্পাদক এম এম আলাউদ্দিন, সাহিত্য-প্রকাশনা সম্পাদক সেলিম হোসেন, আইসিটি সম্পাদক তারিম আহমেদ ইমন, নির্বাহী সদস্য গাজী রেজাউল করিম ও আলাউদ্দিন খান হিরা সহ সকল সাংবাদিকবৃন্দ। 


মাধবপুরে বিজিবির অভিযানে ২৩৫বতল ভারতীয় ফেনসিডিলসহ মাদক পাচারকারী আটক,

মাধবপুরে বিজিবির অভিযানে ২৩৫বতল ভারতীয় ফেনসিডিলসহ মাদক পাচারকারী আটক,




লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি 

হবিগঞ্জের মাধবপুর উপজেলার সীমান্তবর্তী তেলিয়াপাড়া চা বাগান থেকে ২৩৫ বোতল ভারতীয় ফেনসিডিল সহ আশিক ভৌমিক (২৫) নামে এক মাদক চোরাকারবারিকে আটক করেছে বিজিবি। এসময় বিজিবির উপস্থিতি টের পেয়ে খোকন সাঁওতাল (৩৫) প্রবীন ভৌমিক (২২) ও বিকেন ভৌমিক ( ৩৫) নামে ৩ মাদক চোরাকারবারি পালিয়ে যায়। 

আটককৃত আশিক ভৌমিক মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের তেলিয়াপাড়া চা বাগানের মানিক ভৌমিক এর ছেলে। পলাতক মাদক চোরাকারবারিরা একই এলাকার কলব সাঁওতাল এর ছেলে খোকন সাঁওতাল, কলব ভৌমিক এর ছেলে প্রবীণ ভৌমিক ও লব ভৌমিক এর ছেলে বিকেন ভৌমিক। 

বিজিবির ৫৫ ব্যাটালিয়নের অধিনায়ক এস এন এম সামীউজ্জামান চৌধুরী জানান, বৃহস্পতিবার (২লা-জুলাই) সকালে তেলিয়াপাড়া বিওপির নায়েক শ্রী মিন্টু কুমার ঘোষ এর নেতৃত্বে বিজিবি’র একটি টহল দল মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের সীমান্তবর্তী মিশন লাইন এলাকা থেকে ২৩৫ বোতল,

ভারতীয় ফেনসিডিল সহ আশিক ভৌমিক নামে এক মাদক চোরাকারবারিকে আটক করে, এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে উল্লেখিত ৩ মাদক চোরাকারবারি পালিয়ে যায়। আটককৃত ব্যাক্তিকে মাধবপুর থানায় হস্তান্তরের প্রকৃয়া চলছে বলে তিনি জানান।

সিরাজগঞ্জে বন্যায় ধসে গেছে ৭০ মিটার নদীর বাধ, আতংকিত এলাকাবাসী

সিরাজগঞ্জে বন্যায়  ধসে গেছে ৭০ মিটার   নদীর বাধ, আতংকিত এলাকাবাসী



মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধি ঃ
সিরাজগঞ্জ সদরে যমুনা নদীর পানির প্রবল স্রোতে একটি বাধের ৭০ মিটার নদীতে ধসে গেছে। এ কারনে বাধ অভ্যন্তরের পাচঠাকুরী এলাকার প্রায় ৫০টি বসতবাড়ি নদীতে বিলীনের আশংকায় অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।  
বুধবার রাত ১০টার দিকে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা এলাকায় অবস্থিত স্পার বাধের ৭০মিটার ধসে যায়। ধসের মুখে পড়ায় ইতোমধ্যে পাচঠাকুরী এলাকার প্রায় ৫০টি বসতবাড়ি নদীতে চলে যাওয়ার আশংকায় অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। আশংকায় রয়েছে আরও বেশকিছু বসতবাড়ি। বাধ ধসের কারনে এসব এলাকার মানুষের মধ্যে আতংক দেখা দিয়েছে।   
সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, সম্প্রতি সংস্কার করা স্থানসহ বাধের মাটির অংশের প্রায় ৭০মিটার নদীতে ধসে গেছে। আমরা ধসে যাওয়া স্থানে জিওব্যাগ ফেলে সংস্কারের উদ্দ্যোগ নিয়েছি। আজই দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করা হবে।
২০০০-২০০১ অর্থ বছরে ভাঙ্গন এড়াতে যমুনার গতিপথ পরিবর্তনের লক্ষ্যে শিমলা এলাকায় এ মাটির তৈরী স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে। চলতি বছরের ৩০ মে যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে স্পার বাঁধের স্যাংক (স্পারের মাটির অংশ) প্রায় ২১ মিটার ধসে গিয়েছিল। সেখানে বালিভর্তি জিওব্যাগ দিয়ে সংস্কার করা হয়। এ অবস্থায় বুধবার রাতে পূর্বের সংস্কার করা স্থানসহ আবারও ৭০ মিটার বাধ ধসে গেছে।ছোনগাছা ইউনিয়ন আঃলীগের সাধারন সম্মাপাদক মোহাম্মাদ আলী জিন্না ও ইউপি সদস্য জহুরুল ইসলাম তারা বলেন এই রিংবাদ ধসে যাওয়ার কারনে আমাদের এলাকায় সবাই ভয়ে আতংকিত হয়ে আছে।

উপকূলীয় মানুষের অধিকার আদায়ে কয়রায় গঠিত হলো অধিপরামর্শক ফোরাম

উপকূলীয় মানুষের অধিকার আদায়ে কয়রায় গঠিত হলো অধিপরামর্শক ফোরাম




কয়রা (খুলনা) প্রতিনিধি ঃ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্র্ণ যেখানে, ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দূর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছাস, বেড়ীবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। উপকূলীয় এলাকার জনগন বিভিন্ন সময়ে তাদের স্থানীয় সমস্যা নিয়ে দাবী উঠালেও উপকূলীয় জনগণের সমস্যা সমাধানে সেটা তেমন কোন ভূমিকা রাখেনি।

 
উপকূলীয় এলাকার জনগনের দাবী স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক প্লাটফর্মে তুলে ধরার জন্য ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিতায় লিডার্স বেসরকারী উন্নয়ন সংস্থা “জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ জনগনের জীবন-জীবিকা নিরাপত্তা শক্তিশালীকরণ কার্যক্রমের” উদ্যোগে লিডার্স কয়রা জলবায়ু পরিষদে সামাজিক দূরত্ব বজায় রেখে ৩০ জুন ২০২০ সকাল ১১:০০ টায় জলবায়ু পরিবর্তন বিষয়ক অধিপরার্শক ফোরাম গঠন মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব কেরামত আলী এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত ফোরাম গঠন সভায় সকলের সম্মতিক্রমে জনাব মোঃ শাহাবাজ আলীকে আহবায়ক, সাংবাদিক জনাব হারুন অর রশিদ এবং নিলীমা চক্রবর্তীকে যৌথভাবে যুগ্ম আহবায়ক করে ৮ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। উক্ত কমিটিতে মুক্তি যোদ্ধা কমান্ডার জনাব কেরামত আলী, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, জনাব চম্পাবতী তরফদার, জনাব আমেনা আক্তার ও  জনাব শাহজান সিরাজকে সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করা হয়। উক্ত অধিপরার্শক ফোরাম গঠন সভায় উপস্থিত ছিলেন লিডার্স এর প্রোগ্রাম ম্যানেজার জনাব মোঃ সুলতানুজ্জামান।

ঝিনাইদহে কোচিং ও প্রাইভেট বানিজ্য এখন তুঙ্গে

ঝিনাইদহে কোচিং ও প্রাইভেট বানিজ্য এখন তুঙ্গে






খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধি। 




 ঝিনাইদহ 
শিক্ষার্থীদের করোনা সংক্রমণ থেকে দূরে রাখতে সরকার যখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখছেন ঠিক সেই মুহুর্তে ঝিনাইদহ জেলা  সদর উপজেলা সহ পার্ষবর্তী সকল উপজেলার এক শ্রেণীর শিক্ষক ও কলেজ পড়ুয়া ছাত্ররা তাদের কোচিং বাণিজ্য অব্যাহত রেখেছেন। সামাজিক দূরত্ব,স্বাস্থ্য বিধির কোন তোয়াক্কা না করেই এসব শিক্ষক ও কলেজ পডুয়া ছাত্ররা দলবদ্ধভাবে নিজ বাসায় অথবা কোচিং সেন্টারে সকাল-সন্ধ্যা তাদের কোচিং বাণিজ্য চালাচ্ছেন।
করোনার জন্য স্কুল কলেজ বন্ধ থাকার সুযোগে খোদ এমপিও ভুক্ত শিক্ষকরাও কোচিংয়ে জড়িয়ে পড়ায় উপজেলা জুড়েই চলছে অবৈধ কোচিং বাণিজ্য। হাইকোর্টের নির্দেশ থাকা সত্তেও এ উপজেলায় বন্ধ হয়নি কোচিংবাণিজ্য ! অর্থের লোভে খোদ 'মানুষগড়া কারিগর নামের অনেক শিক্ষকই শিক্ষার নীতিমালা ও নৈতিকতা ভুলে গিয়ে আদর্শ বিচ্যুত হচ্ছেন। ফলে কোচিং বাণিজ্য এখন তুঙ্গে। কাঙ্খিত শিক্ষার পিছনে বছরে লাখ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করতে হচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের। শিক্ষার বাণিজ্যিকীকরণ বহুগুণে বাড়িয়ে তুলেছে কোচিং সেন্টারগুলো।
অভিযোগ রয়েছে, সরকার ঘোষিত নিয়ম-নীতিকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে খোদ এমপিও সুবিধাভোগি শিক্ষকরা একদিকে কোচিং সেন্টারের মালিক হয়ে যেন শিক্ষার প্রসারের নামে শিক্ষা বাণিজ্যের আদলে 'কোচিং সেন্টার' নামক দোকান খুলে বসেছেন।
জানা যায়, উপজেলার খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্বনামধন্য শিক্ষকরাও নিজেদের তত্ত্বাবধানে বাসাবাড়িতে সাইনবোর্ডবিহীন কোচিং ব্যবসা জাঁকিয়ে বসেছেন। ব্যাচে ব্যাচে শিক্ষার্থীরা সেখানে পড়ছে। একশ্রেণির কোচিংবাজ শিক্ষকদের চাপে সিংহভাগ ছাত্রছাত্রী কোনো না কোনোভাবে মূল শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অর্থের বিনিময়ে কোচিংয়ে পড়ছে। এ হিসাবে প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থীই এক পর্যায়ে কোচিংয়ের ওপর নির্ভরশীল হতে বাধ্য। ফলে কোচিং সেন্টারগুলোর মালিক শিক্ষকরা শিক্ষার নাম ভাঙিয়ে বছরজুড়েই লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন।
শিক্ষকরা শিক্ষা নামের নগ্ন বাণিজ্যে বেপরোয়াভাবে জড়িয়ে পড়ায় নিজ স্কুলের শিক্ষকদের কাছেই গণিত, ইংরেজি, রসায়ন, পদার্থসহ পাঠ্যসূচির বিষয়গুলো শিক্ষার্থীরা কোচিং করতে বাধ্য হচ্ছে। কোচিং করার বিষয়ে জানতে চাওয়া হলে শিক্ষার্থীদের অকপট উত্তর 'ক্লাসে যা পড়ায়, তাতে হয় না। সেখানে ভালোমতো বোঝানো হয় না। তাই কোচিং তো করতেই হয়। শত শত শিক্ষার্থীর একই মনোভাব ক্লাসে বুঝি না। বোঝানো হয় না। অভিভাবকের মুখেও একই কথা শুনা যায়। অভিভাবদের অভিযোগ, সরকার কোচিং নিষিদ্ধ করেছে। সন্তানের ভালো রেজাল্টের আশায় কোচিং সেন্টারে পড়াতে বাধ্য হতে হয়।
এ বিষয়ে উপজেলার নগরবাথান গ্রামের একজন অভিভাবক জানান, শুধু করোনা বা সংক্রমণ এড়াতে প্রাইভেট পড়াতে পারছি না ছেলেকে। নগর বাথান মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক জানান, একমাত্র অজ্ঞ শিক্ষক এবং অভিভাবকরাই কেবল দেশের এ ক্রান্তিলগ্নে ছেলে-মেয়েদের প্রাইভেট মাষ্টারদের কাছে পাঠাচ্ছে। এ ছাড়া নিজের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অবসর সময়টি কাজে লাগানো যাচ্ছে।
কোচিং ও প্রাইভেট শিক্ষকদের নামের তালিকায় নগর বাথান বাজার এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, একটি কোচিং এর পরিচালনা করেন এম এ খালেক কলেজের প্রভাষক মোঃ নজরুল ইসলাম। সেখানে নজরুল ইসলাম সহ ৬জন কলেজ পড়ুয়া ছাত্র দিয়ে কোচিং চালানো হচ্ছে। এরা হল দেলয়ার, হাবিব, সোহাগ, সোহেল, ও সাগর।একই এলাকার সেন্টু নামে তার নিজ বাড়িতে ১০/১৫ জন শিক্ষার্থী নিয়ে একটি ছোট খুপড়ির মধ্যে শিক্ষার্থীদের গাদাগাদি করে বসিয়ে পড়াচ্ছেন।সে পেশাই একজন প্রাইভেট শিক্ষক নামেই পরিচিত। এছাড়াও নগর বাথান বাজারের পশ্চিম পার্শে নজরুল ইসলাম নামে আরেক শিক্ষক। সে রাম নগর দাখিল মাদ্রাসার শিক্ষক। কোন স্বাস্থ্য সেবা না মেনেই তার নিজ বাড়িতে ২০/৩০ জন করে ২/৩ ব্যাচে শিক্ষার্থীদের পড়াচ্ছেন। এছাড়াও উপজেলার কালিচরন পুর ইউনিয়নের 'মোসলেম উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়য়ে'র শিক্ষক জাহাঙ্গীর আলমকে একি ইউনিয়নের ভগবান নগর স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসায় বেশ কিছু ছাত্র-ছাত্রী নিয়ে প্রাইভেট পড়াতে দেখা গেছে। এছাড়াও উপজেলার কুমড়াবাড়ীয়া ইউনিয়নের ঝপঝপিয়া গ্রামের সাগর ,ও জাহাঙ্গীর নামের ২জন প্রাইভেট শিক্ষক, তাদের নিজ বাড়িতে ও বাড়িতে বাড়িতে যেয়ে প্রাইভেট পড়ায় বলে জানা গেছে। কোটচাঁদপুর উপজেলারা গ্রামে ও শহরে প্রকাশে সাস্থবিধি না মনে প্রাভেট পড়ানো হচ্ছে বলেও অভিযোগ করেন অনেকে। স্কুল কলেজ মাদ্রাসাগুলো যেন করোনাই বন্ধ থাকার সুযোগে কোচিং ও প্রাইভেট সেন্টার হয়ে গেছে।
এ বিষয়ে জানতে চাইলে জেলা শিক্ষা অফিসার সুশান্ত কুমার দেব বলেন, এ ব্যাপারে এখন পর্যন্ত কোন অভিযোগ কেউ করেনি।বিষয়টি তদন্ত করে ব্যাবস্থা নেওয়া হবে।

মুরাদনগরের প্রবীণ শিক্ষক ইকরা এমআই একাডেমির প্রতিষ্ঠাতা অহিদুল ইসলাম আর নেই

মুরাদনগরের প্রবীণ শিক্ষক ইকরা এমআই একাডেমির প্রতিষ্ঠাতা অহিদুল ইসলাম আর নেই




শাহ আলম জাহাঙ্গীর
ব্যুরো চিফ। কুমিল্লা
কুমিল্লা মুরাদনগর উপজেলার প্রবীণ শিক্ষক ইকরা এমআই একাডেমির প্রতিষ্ঠাতা মো.অহিদুল ইসলাম
আর নেই!(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) ।
 উপজেলার আলীরচর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আক্তারুজ্জামান খোকন এবং মুরাদনগর কাজী নোমান আহমেদ ডিগ্রী কলেজের বাংলা প্রভাষক ও দৈনিক ইনকিলাব পত্রিকার মুরাদনগর প্রতিনিধি ড. মনিরুজ্জামানের পিতা এবং ইকরা এম. আই. একাডেমির প্রতিষ্ঠাতা মো. অহিদুুল ইসলাম মাস্টার(৯০) গতকাল বুধবার ১ জুলাই রাত সাড়ে  ৯  টায় মুরাদনগরের
মাস্টারপাড়ার নিজ  বাসভবনে  ইন্তেকাল করেছেন।

মৃত্যুকালে মরহুমের বয়স হয়েছিল (৯০) বছর। তিনি তার কর্মজীবনে মুরাদনগর  উপজেলার ইউছুফ নগর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।
তিনি বেশ কিছুদিন যাবৎ বার্ধক্য জনিত অসুস্থতায় ভুগছিলেন।
মৃত্যুকালে তিনি স্ত্রীসহ ২ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী  রেখে যান। প্রবীণ এই গুণী শিক্ষকের  মৃত্যুতে পুরো এলাকা জুড়ে শোকের ছায়া  নেমে আসে।
আজ ২ জুলাই সকাল ১০ টায় মটকিরচর   ঈদগাহ মাঠে জানাজা শেষে নিজ গ্রাম মটকিরচর  কবরস্থানে প্রবীণ এই  শিক্ষককে দাফন করা হয়। 
গণ্যমান্য অন্যান্য মুসুল্লিদের মধ্যে
বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির
মহাসাধারণ সম্পাদক মো. গাজিউল হক চৌধুরী, মুরাদনগর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আবু কাউছার ভূঁইয়া,  রঘুনাথপুর মাদ্রাসার ভাইসপ্রিন্সিপাল মাওলানা মো.হাবিবুর রহমান,  ঘোড়াশালের মো. ফরিদ উদ্দিন ও ডুমুরিয়ার মো. বশিরুল ইসলাম জানাজায় উপস্থিত থেকে দোয়া ও মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারেরর  সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

আজ নতুন করে করোনায় নতুন করে মারা গেছে -৩৮

আজ নতুন করে করোনায় নতুন করে মারা গেছে -৩৮




নিউজ ডেস্কঃ দেশে আজ ২ রা জুলাই  ১৮৩৬২ নমুনা পরীক্ষায় ৪,০১৯ জনের করোনা শনাক্ত।
নতুন করে  করোনায় আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে, এ পর্যন্ত মোট প্রাণহানি ১৯২৬।
 আজ নমুনা পরীক্ষার বিচারে শনাক্তের হার ২১.৮৯ শতাংশ।
 আজ দেশে করোনা শনাক্তের সংখ্যা দেড় লাখ ছাড়ালো।
গত ২৪ ঘণ্টায় ৪৩৬৪ জন সুস্থ সহ  এ পর্যন্ত   মোট সুস্থ ৬৬৪৪২। অন্য  দিকে  সারা দেশে এ পর্যন্ত ১,৫৩,২৭৭ জনের করোনা শনাক্ত।

কুষ্টিয়ায় মামলার তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে আসামির পক্ষপাতিত্তের অভিযোগ!

কুষ্টিয়ায় মামলার তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে আসামির পক্ষপাতিত্তের অভিযোগ!


 


বিশেষ সংবাদ দাতা।
করোনা মহামারির মহাদুর্যোগ এর  ভিতর  যখন সাধারন জনগণের আস্থার প্রতিক হয়ে উঠেছে কুষ্টিয়া  জেলা পুলিশ। শুযোগ্য মাননীয় পুলিশ সুপার জনাব এস এম তানভীর আরাফাত মহদোয়ের নির্দেশনায়
ও হস্তক্ষেপে বিপদ গ্রস্ত জনগণের সব ধরনের
সহযোগিতার হাত বাড়িয়ে পুলিশ সত্যি কারের
জনগণের বন্ধুর জায়গায় অবস্থান করতে সক্ষম হয়েছে ঠিক সেই সময় গত ২২/০৬/২০তারিখের রুজু হওয়া ৩২ নং মামলার বাদী। তদন্তকারী কর্মকর্তা এস,আই।মেহেদী হাসান আন্নুর বিরুদ্ধে আসামী কে গ্রেফতার না করে তার সাথে বসে চা পানের অভিযোগ আনেন। বিষয় টি উর্ধতন কর্মকর্তা দের অভিহিত করলে প্রথমে অস্বীকার করলেও
পরে বলেন যে আমি জেলাতে নতুন তাই চিনতে পারিনি যে আসামী আমার সামনে বসে চা খেয়েছে। এ ঘটনাই এলাকার লোকজনের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। যে মারল সেই আবার পুলিশের সাথে
বসে চা খাচ্ছে। তাহলে এর কারন কি না  ক্ষমতার দাপটে করছে। ১৪৩/৩০৭/৩২৩/৩৭৯/৫০৬ ধারার মামলার আসামী এখনো প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।আবার রাত্রে বাড়ীতে নিশ্চিন্তে ঘুমাচ্ছে।
এদিকে বাদী অভিযোগ করে বলেন যে মামলা রুজুর পর থেকে এখন পর্যন্ত আইও আমার সাথে কোন রকমের যোগাযোগ করেননি আমার ২ সাক্ষীর কোন বক্তব্য নেইনি বাকি আসামীদের নাম ও আমার কাছে চায়নি। শুধু পিও ভিজিট এর সময় এসে আমাকে ফোন দেয় কিন্তু আমি খবর পাই যে আসামীদের নিয়ে চায়ের দোকানে বসে চা পান করছে আইও। আমাকে ফোনে বলে আমি আসামীর বাড়িতে অবস্থান করছি বলে জানালেন কিন্তু আসামীদের গ্রেফতারের কোন রকমের পদক্ষেপ নেয়নি।

দেশের রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের প্রতিবাদে দিনাজপুরে বামজোটের মানববন্ধন

দেশের রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের প্রতিবাদে দিনাজপুরে বামজোটের মানববন্ধন




দিনাজপুর প্রতিনিধি :দেশের রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের প্রতিবাদে দিনাজপুরে ঘন্টাব্যাপী বাম গণতান্ত্রিক জোটের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকালে দিনাজপুর প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রকি জোটের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। আনোয়ার আলী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, পাটকল দেশের ঐতিহ্য ও ইতিহাসের সাথে জড়িত। পৃথিবীর ৭০ ভাগ পাট বাংলাদেশে জন্মায়। এই পাট শিল্পের সাথে হাজার হাজার শ্রমিক এবং শ্রমিকের পরিবার জড়িত তাই পাট শিল্প বন্ধের সকল চক্রান্ত ও ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ করতে হবে।বাম গনতান্ত্রিক জোট আয়োজিত মানববন্ধনে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমিউনিষ্ট লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, সিপিবি কেন্দ্রীয় নেতা আলতাফ হোসাইন ও দিনাজপুরের সভাপতি অ্যাডভোকেট মেহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদল,বাসদ নেতা কিবরিয়া, প্রমূখ।উল্লেখ্য,মানববন্ধনে দাবী সমুহের মধ্যে রয়েছে রাষ্ট্রায়াত্ব পাটকল সমুহ বন্ধের চক্রান্ত বন্ধ কর,বছরে যতবার খুশি জ্বালানির দাম বৃদ্ধির জন্য সংসদে উতথাপিত বিল প্রত্যাহার কর,স্বাস্থ্যখাতে অনিয়ম-দূর্নীতি অব্যবস্থাপনা বন্ধ কর সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত কর।

কুড়িগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

কুড়িগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু




মোঃইয়ামিন সরকার আকাশ। 
কুড়িগ্রাম প্রতিনিধি
কুড়িগ্রামের সদর উপজেলার মোগলবাসা ও হলোখানা ইউনিয়নে বন্যার পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু হয়েছে।     

সিভিল সার্জন ডাঃ হাবিবুর রহমান জানান, বুধবার দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলার  মোগলবাসা ইউনিয়নের কানাই রায়ের শিশু কন্যা কথা রায় (২) বন্যার পানিতে ডুবে মারা যায়। 
অপর দিকে বিকেলে বন্যার পানিতে ডুবে  হলোখানা ইউনিয়নের টাপুরচর গ্রামের আলসান আলীর পুত্র জাহিদ (১২) এর মৃত্যু হয়।      

এনিয়ে জেলায় পানিতে ডুবে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৬ জনে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় জেলায় ৮৫টি মেডিকেল টিম কাজ করছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ২১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

অনলাইনে গঙ্গানন্দপুর ডিগ্রি কলেজের তথ্য প্রযুক্তির ক্লাস

অনলাইনে গঙ্গানন্দপুর ডিগ্রি কলেজের তথ্য প্রযুক্তির ক্লাস
ক্লাসটির ভিডিও দেখতে এখানে ক্লিক করুন। 

মিরসরাইয়ে হৃষ্ট পুষ্টকরণ খামারিদের মাঝে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

মিরসরাইয়ে হৃষ্ট পুষ্টকরণ খামারিদের মাঝে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ



মিরসরাই প্রতিনিধি
মিরসরাইয়ে কোরবানী উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় খামারীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২ জুলাই) সকালে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দার বলেন, মহামারী করোনা ভাইরাসের মধ্যেও সপ্তাহের প্রতিদিন আমরা খামারীদের জরুরী সেবা দিয়ে আসছি। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে খামারীদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। আসন্ন কোরবানী উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় ৫০ জন হৃষ্ট-পুষ্টকরণ খামারিদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। এছাড়া উক্ত খামারিদের মাঝে ২০০ প্যাকেট কৃমির ওষুধ, ১০০ প্যাকেট ভিটামিক পাউডার, ৫০টি হেলথ কার্ড ও ৫০টি প্রশিক্ষণ ম্যানুয়েল প্রদান করা হয়েছে। 
তিনি আরো বলেন, প্রশিক্ষণে খামারিদরে গরু হৃষ্ট-পুষ্টকরণের আধুনিক প্রযুক্তি যেমন ইউ.এম.এস ঘাসের সাইলজ ব্যবহার, উন্নত জাতের ঘাষ এবং দানাদার খাদ্যের পরিমাণ বিষয়ে অবহিত করা হয়। এছাড়া হৃষ্ট-পুষ্টকরণে খামারিদের প্রত্যেকটিকে গরুকে বাদলা, তড়কা, ক্ষুরারোগ ও গলাফুলা রোগের ভ্যাকসিন দেয়া হয়েছে।

আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে সেরা খেলোয়াড় মোস্তাকিম

আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে সেরা খেলোয়াড় মোস্তাকিম




নোবিপ্রবি প্রতিনিধি
 ডা. শাহরিয়ার মেমোরিয়াল অনলাইন দাবা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. মোস্তাকিম বিল্লাহ।

জানা যায়, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের আয়োজনে  চেস ডটকম ওয়েবসাইটে অনুষ্ঠিত উক্ত   প্রতিযোগিতায় অংশগ্রহণ করে
বাংলাদেশ, ভারত ও চীনের
 ২২৩ জন প্রতিযোগি। বাংলাদেশ হতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্রাক ইউনিভার্সিটি, ঢাকা মেডিকেল কলেজ,রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। নয়টি রাউন্ডে খেলা অনুষ্ঠিত হয়।
উভয়পক্ষের জন্য প্রতি রাউন্ডে সময় ছিল দশ মিনিট। যাচাইবাছাই শেষে গতকাল বুধবার খেলার চূড়ান্ত  ফলাফল প্রকাশ করে গোল্ডেল স্পোর্টিং ক্লাব কৃতৃপক্ষ। এতে মোস্তাকিম বিল্লাহ সেরা খেলোয়াড় (বিশ্ববিদ্যালয়) হিসেবে নির্বাচিত হন।

মোস্তাকিম বিল্লাহ বলেন, 'বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুরস্কার পাওয়ার অনুভূতি অন্য যেকোনো পুরষ্কার পাওয়ার অনুভূতিকে হার মানায়। এই পুরষ্কারের পেছনের ইতিহাস অনেক লম্বা। আমি পুরষ্কার পেয়েছি তাই আমাকে সবাই মনে রাখবে এটাই স্বাভাবিক কিন্তু আমি মনে করি নোবিপ্রবির দাবা টিমের হয়ে যারাই ইতোপূর্বে খেলেছেন  এ অর্জন আমাদের সবার অংশ। নতুন কিছু করতে গেলে অবশ্যই নিজের সেরাটা দিতে হয় আর সেই সাথে দরকার হয় সততা। সাফল্য আর ব্যর্থতার চেয়েও এটা গুরুত্বপূর্ণ। 
কারণ 'ব্যর্থতাই সফলতার চাবিকাঠি।'

নতুন ৮ জনসহ এ পর্যন্ত সুস্থ ৩৪১ নতুন আরো ২৫ জনসহ দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত ৬৩৮ জন

নতুন ৮ জনসহ এ পর্যন্ত সুস্থ ৩৪১ নতুন আরো ২৫ জনসহ দিনাজপুর  জেলায় করোনায় আক্রান্ত ৬৩৮ জন




দিনাজপুর প্রতিনিধি ঃ দিনাজপুরে নতুন সর্বচ্চ ২৫ জনসহ জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬৩৮ জন। একই সময়ে নতুন ৮ জনসহ এ পর্যন্ত ৩৪১ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন। বুধবার পর্যন্ত জেলায় ১২ জনের মৃত্যু হয়েছে। 
দিনাজপুর সিভিল সার্জন ডা: মো: আব্দুল কুদ্দুছ বুধবার (১ জলাই) রাত সাড়ে ৮টায় সাংবাদিকদের জানান, আগের ২৪ ঘন্টায় জেলায় নতুন আরো ২৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা দাড়ালো ৬৩৮ জনে। আর নতুন ৮ জনসহ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৪১ জন। জেলায় নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ৭ জন, বিরামপুরে ১১, বীরগঞ্জে একজন, বিরলে একজন, বোচাগঞ্জে একজন, পার্বতীপুরে দুইজন, ঘোড়াঘাটে একজন ও হাকিমপুরে একজন। আর সুস্থ ৮ জনের মধ্যে সদর উপজেলায় ৩ জন, বিরামপুরে দুইজন, নবাবগঞ্জে একজন ও বোচাগঞ্জ উপজেলায় দুইজন। এছাড়াও এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে।সিভিল সার্জন জানান, আক্রান্ত ৬৩৮ জনের মধ্যে সদর উপজেলায় ২০৭ জন (মৃত ৩ জনসহ), বিরলে ৪৪ জন, বোচাগঞ্জে ২২ জন (মৃত দুইজনসহ), কাহারোলে ২৪ জন (মৃত দুইজনসহ), বীরগঞ্জে ২৪ জন, খানসামায় ৩৩ জন, চিরিরবন্দরে ৫৫ জন (মৃত ৩ জনসহ), পার্বতীপুরে ৪৪ জন (একজন মৃতসহ), ফুলবাড়ীতে ২০ জন, বিরামপুরে ৮২ জন, নবাবগঞ্জে ৩৩ জন, হাকিমপুরে ৭ জন ও ঘোড়াঘাটে ৪৩ জন (মৃত একজনসহ)। অপরদিকে সুস্থ ৩৪১ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ৯৮ জন, বিরলে ৩৬ জন, বোচাগঞ্জে ১৯ জন, কাহারোলে ১২ জন, বীরগঞ্জে ১৭ জন, খানসামায় ৭ জন, চিরিরবন্দরে ১৩ জন, পার্বতীপুরে ৩৪ জন, ফুলকাড়ীতে ১৬ জন, বিরামপুরে ৩১ জন, নবাবগঞ্জে ২২ জন, হাকিমপুরে ৪ জন ও ঘোড়াঘাট উপজেলায় ৩২ জন। তিনি জানান, এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৪ জন, বোচাগঞ্জে দুইজন, কাহারোলে একজন, বীরগঞ্জে একজন, চিরিরবন্দরে দুইজন, পার্বতীপুরে একজন ও ঘোড়াঘাট উপজেলায় একজন।সিভিল সার্জন জানান, গত ২৪ ঘন্টায় ৪৮টি নমুনাসহ এ পর্যন্ত ৬ হাজার ৮৭২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর গত ২৪ ঘন্টায় ১২৫টিসহ ৬ হাজার ৬১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় ১২৫ জনসহ ১২ হাজার ৭৭৬ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এছাড়া হোম আইসোলেশনে রয়েছেন ২৬৩ জন, প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন ৮ জন, হাসপাতালে ভর্তি রয়েছেন ১৪ জন ও ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা: মো: আব্দুল কুদ্দুছ।

নবীনগরের মাটির গন্ধে আমার ভাবনা,এম কে জসিমউদ্দীন

নবীনগরের মাটির গন্ধে আমার ভাবনা,এম কে জসিমউদ্দীন




এস.এম অলিউল্লাহ ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি

সুপ্রিয় নবীনগর উপজেলাবাসী--
আপনাদের সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইলো,শিক্ষা শান্তি ইতিহাস ঐতিহ্য আর সমৃদ্ধ নবীনগর উপজেলার বাসিন্দা হিসেবে আমরা নিশ্চয়ই গর্বিত ও দেশের সর্বমহলে প্রশংসিত!
আমাদের অর্জন ত্যাগ বীরত্বগাথা ইতিহাস দেশের বিভিন্ন জেলার মানুষের কাছে উদাহরণও বটে!!

দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে নবীনগরের অনেক সূর্য সন্তান মেধা মনন ও প্রাজ্ঞতার পরিচয় দিয়ে স্বমহিমায় উজ্জ্বল নিদর্শন হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে যাচ্ছেন।
এমন সমৃদ্ধ উপজেলা বাংলাদেশের কোথাও আছে কিনা আমার জানা নেই।

কি নেই আমাদের প্রাণের নবীনগরে ??
দেশসেরা রাজনৈতিক নেতা,ব্যবসায়ী,আমলা, অর্থনীতিবিদ,ক্রীড়া ব্যক্তিত্ব,সাংস্কৃতিক ব্যক্তিত্ব,সাংবাদিক,
কবি সাহিত্যিক,শিল্পপতি,সাময়িক বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা,বরেণ্য ধর্মীয় আলোচক,ইতিহাসবিদ,দানবীর,সুফি সাধক,সুর ও ছন্দের জাদুকর সহ নানাবিধ পেশায় স্ব স্ব ক্ষেত্রে উজ্জ্বল নক্ষত্রের নাড়ির টান ও মাটির গন্ধ আছে এই নবীনগরে!!

ক্রমান্বয়ে আমরা এখনো সেই ধারাবাহিকতার পথেই হাঁটছি।
দিনে দিনে এই নবীনগরে পাইপলাইনে রয়েছে সেসব উত্তরসূরী,যারা পূর্বসূরিদের দেখানো পথেই হাঁটছেন।
ক্রমাগত সকল সুচকে নবীনগর উপজেলার মান মর্যাদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে 
কিন্তু পিছিয়ে যাচ্ছি এক যায়গায়!!

আমাদের এতো শান্তির মায়ের কোলে সামাজিক বেষ্টনীতে ঝড় বইছে!
শান্ত নবীনগরের প্রত্যন্ত অঞ্চলে বেশ কয়েক বছর যাবৎ অশান্তির কালো থাবা,আধিপত্য বিস্তার, ক্ষমতার অপব্যবহার,রাজনৈতিক ও সামাজিক কোন্দল,মর্যাদার লড়াই,প্রতিযোগিতার নামে প্রতিহিংসার বহিঃপ্রকাশ দিন দিন আমাদের নবীনগরকে অস্থিতিশীল করে চলেছে।

কেউ কেউ এসব ঘটনাকে রাজনৈতিক দূর্বলতা, আইনশৃঙ্খলার অবনতি ও প্রশাসনিক ব্যর্থতাকে দায়ী করছেন।
আবার কেউ কেউ রাজনৈতিক মতানৈক্যকেও উপরের ব্যর্থতার রশদও মনে করছেন।

একবারও আমাদের নিজেদের ভুলগুলো দেখতেও পাচ্ছি না,তা শুধরেও নিতে চাইছি না,অন্যের উপর দায় চাপিয়ে নিজেরা মহান নেতা,সমাজ সংস্কারক হিসেবে নিজেকে জাহির করতে উঠেপড়ে লাগে আছি।

২১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার প্রায় সাত লক্ষ জনগণের নাগরিক সেবা আইন শৃঙ্খলা রক্ষা করতে আমাদের কয়জন পুলিশ আছে ??
প্রশাসনিক নির্বাহী কয়জন ???
যারা প্রত্যন্ত অঞ্চলের সার্বিক পরিস্থিতির খোঁজ খবর নিয়ে সমাধানের ব্যবস্থা নেবেন।

একজন এমপি,একজন উপজেলা চেয়ারম্যান, দুইজন ভাইস-চেয়ারম্যান,২১জন ইউপি চেয়ারম্যান ও পরিষদের সদস্যরা এবং একজন মেয়র ও কাউন্সিলরদেরই কি সব দায় দায়িত্ব বর্তায় ???

সাবেক এমপি সাহেবগণ,রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা,সাংবাদিক,সামাজিক,শিক্ষক, পেশাজীবী সহ বিভিন্ন সংগঠন ও একজন সাধারণ নাগরিকদের কি কোন দায় নেই ???
আমরা কি নবীনগরের বাসিন্দা বা অংশিদার নই ??

কেন ভুলে যায় আগে আমি পরে আমার পরিবার তারপর আমার সমাজ এরপর আমার গ্রামকে নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা সবার আগে আমাদের দায়িত্ব!
অন্যান্য ব্যক্তি বা প্রতিষ্ঠান আমার আপনার সহায়ক শক্তি মাত্র।
নিশ্চয়ই তারা আমাদের জন্য জীবনের সেরাটা দেয়ার চেষ্টা করবেন।
এটা তো সত্য যে 
আমি নিজের ভালো চাই!
এটাও সত্য যে আমি নিজের সাথে সাথে পরিবারেরও ভালো চাই!!

ব্যাস এইটুকু কাজ তো নিজের জন্য নিজের পরিবারের জন্য করতে কোন অসুবিধা থাকার কথা নয়।
তাহলে তো আর সমস্যা হওয়ার কিছু নেই।
তবে এটাও ঠিক আমি নিজের ও নিজের পরিবারের সদস্যদের ভালো চাইতে গিয়ে যেন অন্যের অমঙ্গল,অন্যের ক্ষতি,অন্যের অসুবিধার কারণ না হই!
আমাদের সমাজ ব্যবস্থায় যদি এই আন্তরিক প্রচেষ্টাটা চালু করা যায় তবে আমি নিশ্চিত একটি পরিবারের এই নিদর্শন অন্য পরিবারের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে দাঁড়াবে।

এযাবৎ কালে আমরা জনপ্রতিনিধি প্রশাসন ও পুলিশ সহ সকল সেবা প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে সেবা গ্রহণ করতে চেয়েছি ইউরোপ আমেরিকা আদলে,আর নিজের আচরণগুলো করে এসেছি পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট দেশ আর ওসকল মানুষদের মতো।
এই মানুষিকতারও পরিবর্তন হওয়া উচিত।

বলতে অসুবিধা নেই!
সারা দেশের ন্যায় প্রান্তিক জনগোষ্ঠীর সবচেয়ে বিশ্বস্ত ভরসার জায়গা স্থানীয় সরকার বা ইউনিয়ন পরিষদ।
জনগণকে কাছে থেকে সেবা দেয়া এই প্রতিষ্ঠানের সহায়ক ভূমিকা পালন করতে সরকারের উপরের মহলের নির্দেশে সেখানে আইনশৃংখলা রক্ষায় যুগান্তকারী সিদ্ধান্ত কমিউনিটি পুলিশিং!

এই কমিটির কার্যক্রমকে একটু ঢেলে সাজিয়ে দায়িত্ব ও কর্মকাণ্ডে জড়িত করতে পারলে তার একটা ভালো ফলাফল আশা করা যায়।
কমিউনিটি পুলিশং কমিটির স্লোগানটাও অর্থবহ!
"পুলিশই জনতা,জনতাই পুলিশ"

এখন নবীনগর উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক ৩০ সদস্যের কার্যকরী ও উপদেষ্টা পরিষদের কমিটি গঠনের নির্দেশ দেন পুলিশের নতুন আইজিপি জনাব বেনজির আহমেদ।
সেই ধারাবাহিকতায় নবীনগর উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটি ও নবীনগর থানা পুলিশ ব্যস্ত সময় পার করছেন এসব কমিটি পূর্ণগঠন করা নিয়ে।

আমরা শান্তিপ্রিয় নবীনগরের আপামর জনতা ইচ্ছে করলে এই সুযোগে সমাজ গ্রাম ও ওয়ার্ড পর্যায়ে সবচেয়ে গ্রহণযোগ্য,নিবেদিত,মানবিক মানুষগুলোকে এই কমিটিতে অন্তর্ভুক্ত করতে পারি।

কেন জানি মনে হচ্ছে,প্রতিষ্ঠার এতো দিন পরে কমিউনিটি পুলিশং কমিটির কার্যক্রমকে বেগবান আর জনকল্যাণমূলক কাজে সম্পৃক্ত করতে সরকার ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের শুভবুদ্ধির উদয় হয়েছে।

আসুন আমরা আমাদের প্রিয় নবীনগর উপজেলার শান্তি সমৃদ্ধি কামনায় দলমত নির্বিশেষে পরিচ্ছন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক শিক্ষক যাদের সমাজে গ্রামে এলাকায় বেশ গ্রহণযোগ্যতা আছে,যারা পরিস্থিতি অনুধাবন করে বাস্তবিক ও মানবিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রাখেন তাদেরকে কমিউনিটি পুলিশং কমিটির দায়িত্ব পালনে এগিয়ে দেয়।
নবীনগর উপজেলার সর্বস্তরের মানুষের ভালো থাকার পথটা সুগম করে দেই।
আমরা সংঘাত নয় শান্তি চাই!
আধিপত্য বিস্তার নয় সমঝোতা চাই!!

আপনাদের সকলের শুভকামনায়

ঝিনাইদহে ২৭ জন আক্রান্ত, মৃত্যু ২

ঝিনাইদহে ২৭ জন আক্রান্ত, মৃত্যু ২




সম্রাট হোসেন,শৈলকুপা উপজেলা প্রতিনিধি (ঝিনাইদহ) 

২_৭_২০২০ইংতারিখ  সকাল ৯:৫০ মিনিটের কোভিড-১৯ এর আপডেট তথ্য :
অফিসিয়াল ভাবে আমাদের কাছে কুষ্টিয়া_ল্যাব থেকে আরো ৯৩টিনমুনার ফলাফল এসেছে। যার ৬৬জন_নেগেটিভ এবং ২৭জন_নতুন_আক্রান্ত। 
 মোট প্রাপ্ত ফলাফলের সংখ্যা১৯৯০+৯৩=২০৮৩
নেগেটিভ_১৮৪৭
আক্রান্ত_২০৯+২৭=২৩৬

মোট_সংগৃহীত_নমুনার_সংখ্যা_২৩৬০

উপজেলা_ভিত্তিক_আক্রান্তের_মোট_সংখ্যা 
সদর_৬০+নতুন৯=৬৯
শৈলকূপা_৩৯+নতুন২=৪১
হরিনাকুন্ডু_১৩+নতুন১=১৪
কালীগন্জ_৬২+ নতুন ১৪=৭৬
কোটচাদপুর_২০
মহেশপুর_১৫+নতুন১=১৬

নতুন_আক্রান্তদের_এলাকা

সদর উপজেলা
১রাজধানপুর ২.দক্ষিণ কান্চনপুর ৩.গীতাঞ্জলি সড়ক ৪.আদর্শ পাড়া ৫.নলডাঙ্গা ৬.ছোট কামারপুরকুন্ডু ৭.পুলিশ লাইন ৮.আদর্শ পাড়া ৯.চর দামুরদিয়া 

শৈলকুপা উপজেলা 
১.খুদার গ্রাম ২.হুদা কুশবাড়িয়া,ধলহরচন্দ্র পুর

কালীগন্জ উপজেলা 
১.হেলাই(মৃত)২.নলডাঙ্গা ২.ফয়লা ৩.কলেজ রোড ৫.নলডাঙ্গা ৬.নলডাঙ্গা:৭.নলডাঙ্গা:৮.আলীগন্জ:৯রঘুনাথপুর, বাঘেরগাছি ১০.বারইপাড়া ১১.আড়পাড়া ১২.ফয়লা ১৩.দৌলতপুর ১৪.হেলাই(মৃত) 

মহেশপুর উপজেলা 
১.উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

হরিনাকুন্ডু উপজেলা 
১.ফায়ার ষ্টেশন

​মোট_সুস্থতার_সংখ্যা_৮৯+৫=৯৪

উপজেলা ভিত্তিক সুস্থতার সংখ্যা

সদর_২৩+৩=২৬
শৈলকূপা_১৬
হরিনাকুন্ডু_৫+১=৬
কোটচাঁদপুর_১১
কালীগন্জ_৩০+১=৩১
মহেশপুর_৪

কোভিড_১৯_হাসপাতালে_ভর্তি_রোগীর_সংখ্যা_১৪

মোট_মৃত্যুর_সংখ্যা_৫
শৈলকূপা_২
কালীগন্জ_১+২(মৃত ব্যক্তিদের নমুনার ফলাফল পজেটিভ এসেছে হেলাই গ্রামে) ৩

পিস্তল গুলিসহ ১জন শীর্ষ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব

পিস্তল গুলিসহ  ১জন শীর্ষ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব




শামিম উদ্দিন চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :র‌্যাব-৫, রাজশাহী এর সিপিসি-১, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি অপারেশন দল কোম্পানী কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আজমল হোসেন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্স অভিযান চালিয়ে ১টি বিদেশি পিস্তল, ১টি ম্যাগজিন, পিস্তলের গুলি ৩ রাউন্ড ও নগদ ১হাজার টাকাসহ মো. শাকিল আহম্মেদ (১৯) নামে এক শীর্ষ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে। 
 
গ্রেপ্তারকৃত শাকিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার জমিনপুর গ্রামের মো. বাইদুল ইসলাম ও মোছা.দুলালী বেগমের ছেলে। 
 
প্রেস-বিজ্ঞপ্তিতে র‌্যাব-৫, রাজশাহী জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে শিবগঞ্জের কালিগঞ্জ সরদার টোলা এলাকার একটি  নির্মানাধীন বাড়ীর সামনে কাচা রাস্তার উপর চোরাকারবারি অবস্থান করছে। 
 
খবর পাবার পর ১ জুলাই বুধবার রাত ৮টার দিকে দ্রুত ঐ এলাকায় অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্রসহ শাকিলকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে শাকিল অবৈধ অস্ত্র ব্যবসার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। 
 এ ঘটনায় শিবগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। র‌্যাব-৫ এর অভিযান জেলায় অব্যাহত থাকবে।

সাংবাদিক সোহেলের পিতা বীর মুক্তিযোদ্ধা আঃ রব আর নেই

সাংবাদিক সোহেলের পিতা বীর মুক্তিযোদ্ধা আঃ রব আর নেই




আজহারুল ইসলাম মোহনগঞ্জ প্রতিনিধি নেত্রকোনা ঃ

দৈনিক সবুজ পত্রিকার মোহনগঞ্জ  প্রতিনিধি সাংবাদিক সোহেল আহম্মেদের পিতা, সাবেক ইউপি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ রব আর নেই।

বৃহস্পতিবার (২ জুলাই) ভোর ৪ টায় নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তিনি মার যান ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাযিঊন)। তিনি দীর্ঘদিন ধরে লিভার ও গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছিলেন। 

মৃত্যুকালে তার বয়স হয় আনুমানিক ৭০ বছর। তিনি স্ত্রী, ২ পুত্র ও ২ কন্যাসহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। আজ বিকেল ৩ টায় উপজেলার সমাজ সহিলদেও ইউনিয়নের কেওয়ার দিঘি গ্রামের নিজ বাড়িতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। 

জাতির এই শ্রেষ্ঠ সন্তানের মৃত্যুতে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সন্তান কমান্ড, স্থানীয় সাংবাদিকবৃন্দ ও দৈনিক পরিবারের সদস্যবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন।

দৈনিক কপোতাক্ষ নিউজের পক্ষে দ্বিতীয় দিনে ফ্রি চিকিৎসা প্রদান করবেন- ডা.মো.কাওছার খান

দৈনিক কপোতাক্ষ নিউজের পক্ষে দ্বিতীয় দিনে ফ্রি চিকিৎসা প্রদান করবেন- ডা.মো.কাওছার খান




নিউজ ডেস্ক:
মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য লকাডাউনের কারনে যাতায়াতে অসুবিধা থাকার কারনে শহর ও গ্রাম-অঞ্চলের রোগীরা সঠিক সময়ে ডাক্তারগনের সাথে সরাসরি সাক্ষাত করে চিকিৎসা গ্রহন করতে না পারায় সাধারন রোগ নিয়ে বিভিন্ন রকম সমস্যায় ভুগছেন।এজন্য সর্বসাধারণের সুবিধার্থে"দৈনিক কপোতাক্ষ নিউজ" অনলাইন পোর্টাল পত্রিকার পক্ষে- 
আজ ০২/০৭/২০২০ খ্রি. তারিখ সকাল ৯ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত  অনলাইনে বিনামূল্য চিকিৎসা সেবা প্রদান করবেন--সরকারি রেজিস্টার্ড হোমিও চিকিৎসক                                                        ডা.মো.কাওছার খান                                       মেডিকেল অফিসার                             মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্র.   
বিষয়- করোনা ভাইরাস ও অন্যান্য রোগ নিয়ে আলোচনা ও পরামর্শ। 
মোবাইল নং-০১৭২৭০৯৮৮৪৭

সার্বিক দায়িত্বে থাকবেন-  
 হাসান সাদী
 নাগরপুর উপজেলা প্রতিনিধি    
মাও.আব্দুল রাজ্জাক         হরিরামপুর উপজেলা প্রতিনিধি   ইন্জি.তারিকুল ইসলাম।                     টাংগাইল উপজেলা প্রতিনিধি     আশরাফুল ইসলাম।        
স.সা'দত কলেজ প্রতিনিধি,
দৈনিক কপোতাক্ষ নিউজ     
              
ধন্যবাদান্তে :                          প্রভাষক মোহাম্মদ মহসীন আলী         প্রকাশক ও সম্পাদক                          দৈনিক কপোতাক্ষ নিউজ    
                                পরিচালনায়:                                      ডা.এম.এ.মান্নান                                 টাংগাইল জেলা প্রতিনিধি                    দৈনিক কপোতাক্ষ নিউজ

মাধবপুর জোনের ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজনসহ করোনামুক্ত ৯জন পুলিশ,

মাধবপুর জোনের ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজনসহ করোনামুক্ত ৯জন পুলিশ,




লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি

(হবিগঞ্জ জেলার বিশেষ শাখার) মাধবপুর জোনের ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজন সহ ৯জন পুলিশ করোনা ভাইরাসের কবল থেকে মুক্ত হয়েছেন। দ্বিতীয়বার করোনা শনাক্তকরণ পরীক্ষায় সবার নেগেটিভ ফলাফল এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন, গেল (২২-জুন) তিনিসহ ৯জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। 

এরপর থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন উনি সহ সবাই ছিলেন, (১লা-জুলাই) তিনি সহ ৯জনের দ্বিতীয়বার করোনা পরীক্ষার নেগেটিভ আসে ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজন জানান, বুধবার (১লা-জুলা) আমাদের ৯জনের পরীক্ষার ফলাফল জানতে পেরেছি। ফলাফলে আমাদের ৯ জনকে করোনামুক্ত বলে জানানো হয়েছে। আক্রান্ত হওয়ার পর যারা আমাদের খবর নিয়েছেন, 

সাহস দিয়েছেন, সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন এই পুলিশ কর্মকর্তা।
এদিকে ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজনসহ ৯জন করোনা মুক্ত হওয়ায় তাদের ফুল দিয়ে কর্মস্হলে বরণ করে নেয়া হয়েছে। বুধবার (১লা-জুলাই)  রাতে মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ ইকবাল হোসেন ও (ওসি) তদন্ত গোলাম দস্তগীর করোনা মুক্ত পুলিশ সদস্যদের বরণ করেন।

সম্প্রতি সামাজিক দুরত্ব নিশ্চিত ও করোনা প্রতিরোধে কাজ করতে গিয়ে।সামনের সারির যোদ্ধা মাধবপুর থানার ৪জন এসআই সহ ২০জন কোভিড ১৯ করোনা ভাইরাস আক্রান্ত হয়েছিলেন। তারা হোম ও প্রাতিষ্টানিক কোয়ারন্টাইন থেকে চিকিৎসা নিচ্ছেন।

তাদের মধ্যে ডিএসবি সাইকুল ইসলাম সুজন ও সেকেন্ড অফিসার মোসলেহ উদ্দিন সহ ১৭ জন করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। সোমবার রাতে মাধবপুর থানার ওসি মোঃ ইকবাল হোসেন ও ওসি তদন্ত গোলাম দস্তগীর তাদের ফুল দিয়ে কর্মস্থলে বরণ করে নেন।

দৈনিক কপোতাক্ষ নিউজের পক্ষ থেকে দুইদিন ব্যাপি ফ্রি অনলাইন চিকিৎসা সেবা আজ শেষ দিন

দৈনিক কপোতাক্ষ নিউজের পক্ষ থেকে দুইদিন ব্যাপি ফ্রি অনলাইন চিকিৎসা সেবা আজ শেষ দিন



  নিউজ ডেস্ক:
মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য লকাডাউনের কারনে যাতায়াতে অসুবিধা থাকার কারনে শহর ও গ্রাম-অঞ্চলের রোগীরা সঠিক সময়ে ডাক্তারগনের সাথে সরাসরি সাক্ষাত করে চিকিৎসা গ্রহন করতে না পারায় সাধারন রোগ নিয়ে বিভিন্ন রকম সমস্যায় ভুগছেন।
এজন্য সর্বসাধারণের সুবিধার্থে
"দৈনিক কপোতাক্ষ নিউজ" অনলাইন পোর্টাল পত্রিকার পক্ষ থেকে ব্যাতিক্রমি ভাবে হোমিওপ্যাথিক মেডিসিন কনসালটেন্ট ডা.এম.এ.মান্নান এর উদ্যোগে আজ ০১/০৭/২০২০ খ্রি. তারিখ হতে ০২/০৭/২০২০ খ্রি.সকাল ৯ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত  অনলাইনে বিনামূল্য চিকিৎসা সেবা প্রদান করা হবে। 
 ফোন কলের মাধ্যমে হোমিওপ্যাথিক কনসালটেন্ট ও অন্যান্য ডাক্তারের কাছে থেকে যেকোন পরামর্শ নিতে পারবেন।
প্রথম দিন:-০১.০৭.২০২০                                      ডা.এম.এ.মান্নান                                 হোমিও কনসালটেন্ট ও গবেষক         প্রধান চিকিৎসক                                মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্র.   
বিষয়- করোনা ভাইরাস ও অন্যান্য রোগ নিয়ে আলোচনা ও পরামর্শ
তারিখঃ ০১/০৭/২০২০ইং রোজঃ বুধবার-সময়ঃ সকাল ৯.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত।                           মোবাইল নং-০১৭২১৪০৬৭২০
দ্বিতীয় দিন।                                   ১।ডা.মো.তোফাজ্জল হোসেন             সহযোগী অধ্যাপক                মেডিসিন বিভাগ                             টাংগাইল হোমিও মেডিকেল কলেজ ও হাসপাতাল,টাংগাইল।                     মোবাইল নং-০১৭১২৫৭০৭৩৩              ২।ডা.মো.কাওছার খান                          মেডিকেল অফিসার(হোমিও)             মুকতাদির হোমিও চিকিৎসা কেন্দ্র.     মোবাইল নং-০১৭২৭০৯৮৮৪
বিষয়ঃরোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি কিভাবে বাড়ান যাবে ও হোমিওপ্যাথি মতে সকল রোগের চিকিৎসা ও পরামর্শ। 
তারিখঃ ০২/০৭/২০২০ইং, রোজঃ বৃহস্পতিবার, সময়ঃ সকাল ৯.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত। 
সার্বিক দায়িত্বে থাকবেন-সজিব হুসাইন মোহাস্মদ হাসান                      নাগরপুর উপজেলা প্রতিনিধি                    মাও.আব্দুল রাজ্জাক         হরিরামপুর উপজেলা প্রতিনিধি    ইন্জি.তারিকুল ইসলাম।                     টাংগাইল উপজেলা প্রতিনিধি       আশরাফুল ইসলাম।              সরকারি সা'দত কলেজ প্রতিনিধি       দৈনিক কপোতাক্ষ নিউজ                   ধন্যবাদান্তে :                           প্রভাষক মোহাম্মদ মহসীন আলী         প্রকাশক ও সম্পাদক                          দৈনিক কপোতাক্ষ নিউজ                   পরিচালনায়:                                      ডা.এম.এ.মান্নান                                 টাংগাইল জেলা প্রতিনিধি                    দৈনিক কপোতাক্ষ নিউজ

অহংকার ছাড়া সিংগাপুরের একটি মন্ত্রী

অহংকার ছাড়া সিংগাপুরের একটি   মন্ত্রী




মোঃ নাঈম শেখ সিঙ্গাপুর প্রতিনিধিঃ    
অহংকার কী-এ প্রশ্নের সরল উত্তর হচ্ছে, কোনো বিষয়ে নিজেকে বড় মনে করে অন্য মানুষকে তুচ্ছ মনে করার নামই অহংকার।   কাড়ি কাড়ি টাকা যার ব্যাংক একাউন্টে সঞ্চিত, সে তো যে দিন এনে দিন খায় তাকে অর্থবিত্তে ছোট মনে করেই,  অহংকার হচ্ছে তাকে তাচ্ছিল্য করা, গরীব বলে তাকে হেয় করা।
অহংকার মানে হচ্ছে মানুষকে ইগনোর করা
আর জাতিগত দিক থেকে আমাদের ভেতরে অহংকার টি সবথেকে বেশি কাজ করে,, আমাদের বাংলাদেশের  বড় কোন কর্ম কর্তাকে একটি (SMS) বা ফোন করা হলে,, বা আপনার ছাড়া  ধনী কোন লোক কে  আপনি একটা ফোন বা (SMS)করবেন আপনি তার উত্তর কোনদিনই পাবেন না.
অথচ উন্নত একটি দেশে সিঙ্গাপুর পৃথিবীর বুকে  মাথা উঁচু করে দাঁড়িয়েছে দেশের একজন মন্ত্রীকে একটা( sms) করলেও সেই sms এর উত্তর দেন.
একটু চিন্তা করে ভাবুন তো উনি (sms) এর উত্তর না দিলেও পারতেন, বা তাচ্ছিল্য করলেও পারতেন ,কিন্তু কেন তিনি( sms )এর উত্তরটা দিলেন??
কারণ  তিনি অহংকার করতে জানেন না.
                যিনি  অহংকারী মানুষ তিনি কখনো দায়িত্বশীল হতে পারে না, তিনি কখনোই নেতা হতে পারেন, তিনি কখনোই মানুষের সেবা করতে পারবে না..
কি শিক্ষা গ্রহণ করে যে ,তারা শিক্ষিত হয়েও এইটুকু মানবিক জ্ঞান যাদের ভিতরে নাই. কি আশ্চর্য সমাজের মানুষ আমরা নিজের  ধনী আত্মীয় কাছে  একজন  গরীব আত্মীয় খুবই প্রয়োজনীয় ফোন করলেও তারা ফোনটা ধরতেও ইতস্তত করি.
গরিব বলে হেয় প্রতিপন্ন করি,, এই সমস্ত মানুষ মানুষের কাতারে পড়ে??
   একটা  উন্নত দেশের মন্ত্রী হয়েও এক মিনিট তার হাতে সময় থাকে, একটা sms এর উত্তর করার জন্য, আর আমরা কি হয়ে যায়, যে আমাদের হাতে এক মিনিটও সময় থাকেনা?? মানুষকে মূল্যায়ন করতে শিখতে হবে.,, পয়সাওয়ালা লোক দেখে  এর এসএমএস এর উত্তর দিবেন আর গরিবের উত্তর দেবে না তা হবে না,
                   আসুন আমরা  মানুষকে মানুষ মনে করি, সে ধনী হোক, আর গরিব, প্রত্যেক মানুষকে মর্যাদা দিতে হবে..