কেশবপুরে বাল্যবিবাহ ভ্রাম্যমান আদালতে জরিমানা

কেশবপুরে বাল্যবিবাহ ভ্রাম্যমান আদালতে জরিমানা

 



মোরশেদ আলম, যশোর ভ্রাম্যমান প্রতিনিধিঃ 
যশোর কেশবপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট  ইরুফা সুলতানা বাল্য বিবাহের ব্যাপারে সব সময় কঠোর ভূমিকা পালন করে আসছেন যেখানেই বাল্যবিবাহের ব্যাপারে শোনেন সেখানেই তিনি ছুটে চলেন এবং তাদেরকে বাল্যবিবাহের জন্য শাস্তির সাথে বিভিন্ন ক্ষতিকর দিক সম্পর্কে সবসময় অবগত করেন সেই সূত্র ধরে কেশবপুর হাসানপুর ইউনিয়নের বুড়িহাটি গ্রামের  বাল্য বিবাহর কথা শুনে আজ ৬ জুলাই  বিকালে মেয়ের বাড়িতে অভিযান চালান এবং সত্যতা পান।

পাত্রী কিশোরী ফিরোজা খাতুন (১৩) পিতা- শফিকুল সরদার গ্রাম-বুড়িহাটি, উপজেলা- কেশবপুর, জেলা যশোর।
ছেলে সোহেল রানা (২২) পিতা- মধু, গ্রাম- পচক্রারা,এসময়ে তার সাথে কেশবপুর থানার আইন শৃঙ্খলা বাহিনী সদস্য, সেনা বাহিনীর সদস্য ও আনসার বাহিনীর সদস্যরা ছিলেন।

কেশবপুর উপজেলার ভূমি অফিসের পেশকার ফারুক হোসেন জানান, সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিট্রেট ইরুফা সুলতানা ভ্রম্যমান আদালতের মাধ্যমে কিশোরীর পিতাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

কিশোরীর পিতার কাছ মুচেলিকা লিখে নেন যে, পূর্ণ বয়স না, হওয়া পর্যন্ত বরং কনে পৃথক থাকবে।


মণিরামপুরে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

মণিরামপুরে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ





মোরশেদ আলম , যশোর ভ্রাম্যমান প্রতিনিধিঃ
যশোর মণিরামপুরে পারিবারিক কলোহের জের ধরে আসমা খাতুন (১৯) নামের এক গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। তবে, নিহতের শশুর পরিবারের দাবী সামান্য ঝগড়ায় স্বামীর উপর অভিমান করে সে আত্মহত্যা করেছে। 
পুলিশ ময়নাতদন্তের জন্য মরদেহ উদ্ধার করে থানায় আনার আগেই নিহতের স্বামীসহ পরিবারের লোকজন বাড়ি ছেড়ে পালিয়ে যায়। রবিবার দুপুরে উপজেলার গোবিন্দপুর গ্রামের নতুন হাট এলাকায় এ ঘটনা ঘটে।
জানাযায়, কেশবপুর উপজেলার পাঁজিয়া আড়ু–য়া এলাকার মুনছুর সরদারের কন্যা আসমা খাতুনের ১০ মাস পূর্বে বিয়ে হয় মণিরামপুর উপজেলার গোবিন্দপুর গ্রামের আব্দুল মাজিদের পুত্র হাবিবুল্লাহর সাথে।

 নিহতের চাচা আব্দুল মান্নান জানান, কিছুদিন পূর্বে তার ভাইঝি আসমার এ্যাপেন্ডিসাইটিস অপারেশন করা হয়। অসুস্থ্য অবস্থায় সে স্বামীর বাড়িতে থেকে সাংসারিক কাজকর্ম করে আসছিল। রবিবার দুপুর ১২টার দিকে সাংসারিক কাজ নিয়ে স্বামী হাবিবুল্লাহ অসুস্থ্য আসমার অপারেশন স্থানে কয়েকটি লাথি মারে।

 এরপর তাকে লাঠি দিয়ে পেটালে সে জ্ঞান হারিয়ে ফেলে। এক পর্যায় ঘটনা বেগতিক দেখে স্বামীসহ শশুর পরিবারের লোকজন আত্মহত্যার প্রচার চালাতে তার মরদেহ ঘরের আড়ায় ওড়ানা দিয়ে ঝুলিয়ে বাড়ি থেকে পালিয়ে যায়। স্থানীয় ইউপি মেম্বর আব্দুল আজিজ গোলাম নিহতের শশুর পরিবারের পক্ষে দাবী করেন, তিনি শুনেছেন সামান্য মারপিটে স্বামীর উপর অভিমান করে হাবিবুল্লাহর স্ত্রী আত্মহত্যা করেছে।
 নিহতের চাচা আব্দুল মান্নান বলেন, তার ভাইঝি আত্মহত্যা করতে পারেনা। তাকে অপারেশন (অসুস্থ্য) অবস্থায় এলোপাতাড়ি মারপিটে তার মৃত্যু হয়েছে। খবর পেয়ে গতকাল রবিবার বিকেলে পুলিশ স্বামীর বাড়ি থেকে আসমা খাতুনের মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। জানতে চাইলে, মণিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম বলেন, গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। বিষয়টি হত্যা নাকি আত্মহত্যা তা ময়নাতদন্ত রিপোর্ট হাতে আসার পর পরবর্তী আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 উক্ত ঘটনায় প্রাথমিক ভাবে থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। এদিকে স্থানীয় একাধিক সূত্র জানায়, এদিন রাতে নিহতের শশুর বাড়ি থেকে পরিবারের লোকজন ও আত্মীয়-স্বজনরা গরু-ছাগলসহ অন্যান্য মালামাল অন্যত্রে সরিয়ে নিয়ে যাচ্ছে।     


মাগুৱায় করোনা আক্রান্ত হয়ে অন্তঃসত্ত্বা নারীৱ মৃত্যু

মাগুৱায় করোনা আক্রান্ত হয়ে অন্তঃসত্ত্বা নারীৱ মৃত্যু




মোকুতুবুল আলম
মহম্মদপুর(মাগুরা)

করোনায় আক্রান্ত মাগুরার এক নারীর মৃত্যু হয়েছে। আজ সোমবার ভোরে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। তিনি সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।মৃত ওই নারীর নাম মৌসুমি আক্তার (২৬)। তিনি মাগুরা শহরের আদর্শপাড়া এলাকার আবু তাহেরের মেয়ে এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার মাহাবুবুর রহমানের স্ত্রী।মাগুরা সিভিল সার্জন কার্যালয় ও মৃত নারীর পারিবারিক সূত্র জানিয়েছে, ১ জুলাই মৌসুমি আক্তার ও তাঁর বাবা আবু তাহেরের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ। ৩ জুলাই তাঁদের দুজনেরই কৱোনা পজিটিভ আসে। এরই মধ্যে মৌসুমি আক্তারের শারীরিক অবস্থার অবনতি হলে প্রথমে মাগুরা সদর হাসপাতাল ও পরে ফরিদপুর মেডিকেল কলেজ 

হাসপাতাল নেওয়া হয়। সেখান থেকে ৩ জুলাই রাতে সাভারের এনাম মেডিকেলে নিয়ে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ ভোরে মৃত্যু হয় মৌসুমি আক্তারের । মৃত নারীর স্বামী মাহাবুবুর রহমান জানিয়েছেন, তাঁর স্ত্রী সাত  মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। এ ছাড়া তাঁদের আড়াই বছরের একটি কন্যাসন্তান রয়েছে। এখন মৌসুমি আক্তারকে তাঁর শ্বশুরবাড়িতে দাফন করা হবে।মাগুরার সিভিল সার্জন চিকিৎসক প্রদীপ কুমার সাহা জানিয়েছেন, ৩ জুলাই ওই নারীর কোভিড-১৯ শনাক্ত হয়। তিনিসহ এ পর্যন্ত জেলায় কোভিডে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা দাঁড়াল পাঁচ। গতকাল রোববার পর্যন্ত মাগুরায় ১৬৬ জন কোভিড রোগীর মধ্যে ৫২ জন সুস্থ হয়ে গেছেন বলে জানিয়েছেন তিনি।

আশাশুনির হাফেজিয়া পড়–য়া শিশুর বিরুদ্ধে নারী নির্যাতন আইনে মামলা, শিশু পুত্র তাজমিরুল আটক এলাকায় চরম ক্ষোভ

আশাশুনির হাফেজিয়া পড়–য়া শিশুর বিরুদ্ধে নারী নির্যাতন  আইনে  মামলা, শিশু পুত্র তাজমিরুল আটক এলাকায় চরম ক্ষোভ




আহসান উল্লাহ বাবলু,আশাশুনি ( সাতক্ষীরা)  প্রতিনিধি: আশাশুনিতে এক শিশুর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের হয়েছে। মামলার আসামী তৃতীয় শ্রেনী পড়–য়া ও হাফিজিয়া মাদ্রাসার ছাত্র তাজমিরুলকে পুলিশ গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করেছেন। উপজেলার দরগাহপুর ইউনিয়নের খরিয়াটি গ্রামের হান্নান সরদারের শিশু পুত্র তাজমিরুল সরদার (সাড়ে ১১বছর)কে আসামী করে জমিজমা কেন্দ্রিক প্রতিপক্ষ আব্দুল গফফার সরদারের পুত্র ময়নুদ্দিন সরদার বাদী হয়ে ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধনী ২০০৩) এর ১০ ধারায় মামলা করেছেন। মামলায় অভিযোগ করা হয়েছে, তার শিশু কন্যা (বয়স ৫ বছর)-কে তাজমিরুল সরদার তাদের বসত ঘরে নিয়ে শ্লীলতা হানি ঘটায়। এ ব্যাপারে হান্নান সরদার জানান, তাদের সাথে জমিজমা কেন্দ্রিক দীর্ঘদিন বিরোধ চলছিল। বিভিন্ন সময় ময়নদ্দিন গংরা ষড়যন্ত্র করে হান্নান গংদের ঘায়েল করতে না পেরে শেষ মেষ একটি কল্প কাহিনী তৈরী করে হান্নান গংদের বেকায়দায় ফেলতে শিশু তাজমিরুলকে আসামী করে মামলা করা হয়েছে। প্রকৃত পক্ষে উভয় পক্ষের অভিভাবকদের মধ্যে বিরোধ চললেও শিশুদের মধ্যে বিরোধের ছাপ ছিল না। প্রকৃত ঘটনা হলো ওই দিন হাফেজি পড়–য়া শিশু তাজমিরুল, বাদীর ভাইপো বাহারুল (০৮) ও বাদীর কন্যা এক সাথে কাদামাটি খেলছিল। এ সুযোগে বাদী ময়নদ্দির পিতা আব্দুল গফ্ফার সরদারের কুপরামর্শে সাজানো নাটক সাজিয়ে বাহারুলকে সাক্ষী করে পাশ কাটিয়ে তাজমিরুলকে আসামী করা হয়েছে। মামলায় ঘটনা ৩০ জুন সকাল ১০ টা দেখানো হলেও বাদী পক্ষ মিমাংশা করবে বলে মোটা অংকের টাকা গ্রহন করলেও চোখ উল্টে তা আর আমলে না নিয়ে ০৩ জুলাই মামলা দায়ের করে হান্নান জানান। বিষয়টি এলাকার সচেতন মহল বহুভাবে মিমাংশার চেষ্টা করেও ব্যার্থ হওয়ায় গফ্ফার সরদারের এক গুয়েমীতে শেষ মেষ থানা পুলিশ মামলা গ্রহন করতে বাধ্য হয়। শুক্রবার শিশু তাজমিরুলকে পুলিশ গ্রেপ্তার করে শনিবার কোর্ট হাজতে প্রেরন করেছে। এ সময় আসামী তাজমিরুল ও পিতা-মাতাসহ পরিবারের লোকজন কঁাদতে কঁাদতে সাতক্ষীরা যাওয়ার পথিমধ্যে কয়েকবার বমি করে জ্ঞান হারিয়ে ফেলে বলে তাদের পরিবার সূত্রে জানাগেছে। তাকে পুলিশ আটক করায় জেল হাজতে প্রেরন করায় এলাকাবাসী চরম ক্ষুব্দ হয়ে উঠেছে। এ ব্যাপারে মামলার বাদীসহ স্বাক্ষীদের বিরুদ্ধে ্আইনগত ব্যবস্থা গ্রহন পূর্বক মিথ্যা মামলায়  আটক শিশু আজমিরুলের অবিলম্বে মুক্তির জোর দাবী জানিয়ে এলাকাবাসী প্রশাসনের আশুহস্তক্ষেপ কামনা করেছেন। অপর দিক  শিশু  আজমিরুলের পরিবার মানিবক দিক বিবেচনা পূর্বক আদালতের সুদৃষ্টি কামনা করেছেন। এ ঘটনায় সচেতন মহলে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।

আশাশুনিতে ভ্রাম্যমান আদালতে মাদক ব্যবসায়ীকে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড

আশাশুনিতে ভ্রাম্যমান  আদালতে মাদক  ব্যবসায়ীকে  তিন মাসের বিনাশ্রম কারাদন্ড



 

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি( সাতক্ষীরা) প্রতিনিধি: আশাশুনিতে মাদক ব্যবসায়ীকে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। সোমবার সকালে উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর আলীফ রেজা ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে আশাশুনির সদর ইউনিয়নের সবদলপুর গ্রামের মৃত অমূল্য দাস এর পুত্র প্রসাদ কুমার দাসকে ২০১৮ সালের ৩৬ এর ১ধারায় তিন মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। এ সময় সাতক্ষীরা মাদকদ্রব্য অধিদপ্তরের উপ-পরিচালক বিজন কুমার মজুমদার সহ সঙ্গীয় ফোর্স, অফিস সহকারি আব্দুর রশিদ উপস্থিত ছিলেন।

আশাশুনিতে জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

আশাশুনিতে জলমহাল ব্যবস্থাপনা  কমিটির সভা অনুষ্ঠিত
 



আহসান উল্লাহ বাবলু, আশাশুনি (সাতক্ষীরা) প্রতিনিধি: আশাশুনিতে জলমহাল ব্যবস্থাপনা  কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মীর আলীফ রেজার সভাপতিত্বে সভায় বক্তব্য  রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ'লীগের সভাপতি জলমহাল ইজারা কমিটির উপদেষ্টা এবিএম মোস্তাকিম। এ ছাড়া অন্যান্যদের উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সদস্য সচিব সহকারি কমিশনার (ভূমি) শাহীন সুলতানা, সমবায় কর্মকর্তা কারিমুল হক, সমাজসেবা কর্মকর্তা রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইদুল ইসলাম, মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি রফিকুল ইসলাম মোল্যা, সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, শোভনালী ইউপি চেয়ারম্যান প্রভাষক ম. মোনায়েম হোসেন।  সভায় জানানো হয় বেউলা খাল জলমহল কন্দুড়িয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি সঞ্জয় মন্ডল ইজারা মূল্য ৫৩ হাজার , সোনা বাদল বাউড় জলমহল খাল মহিষাডাংগা মৎস্যজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক নিতাই ঢালী ৫২ হাজার, জিলেখালি খাল জলমহল খরিয়াটি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নিরঞ্জন রায় ১০ হাজার, কুতুবখালী খাল জল মহল শ্রীধরপুর সমবায় সমিতির সভাপতি রমেশ মন্ডল ২৩ হাজার, ফকরাবাদ মৌজা খাল জলমহল দক্ষিণ ভারতের মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মুকুন্দ চন্দ্র মন্ডল ১০ হাজার, দেববাসিয়া খাল জলমহল ভোলানাথপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি অসীম কুমার সরকার ৭ হাজার, কাটাখালি (এক) খাল জলমহল পিরোজপুর উত্তরপাড়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি সুবোধ মন্ডল ৬ হাজার, বলাবাড়িয়া জলমহল দয়ারঘাট মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মোহন্ত কুমার মন্ডল ২০ হাজার, মজগুরখালি খাল জলমহল নতুনকুড়ি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ভবতোষ মন্ডল ৮ হাজার ৫০০ টাকা। বসুখালী খাল জলমহল (শোভনালী) নতুন কুড়ি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ভবতোষ মন্ডল ২০ হাজার টাকা। এছাড়া যে সমস্ত জলমহলের বিরুদ্ধে অভিযোগ রয়েছে সে সমন্ত জলমহাল তদন্ত পূর্বক আগামী সভায় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেওয়া হবে। এদের মধ্য ধাড়িয়াখালি ও হেতাইলবুনিয়া খাল জলমহল, কাটাখালি (২) খাল জলমহল, চাপড়া খাল জলমহল। অপর দিকে কামালকাটি খাল জলমহল এর বিরুদ্ধে মামলা থাকায় ইজারা কার্যক্রম স্থগিত রাখা  হয়েছে। সভায় অবহিত করা হয় গোরালি খাল জলমহাল.হরিমদনের খাল জলমহাল,একসরা (আনুলিয়া)  খাল জলমহাল,পুটিমারি জলকর (বুধহাটা), কলমারি (খাজরা) খাল জলমহাল, নাকনা খোলার খাল জলমহাল (প্রতাপনগর) , গাজীপুর (শ্রীউলা) খাল জলমাহাল, কলিমাখালী (শ্রীউলা) খাল জলমাহাল কোন দরপত্র না পড়ায় ইজারা দেওয়া সম্ভব হয়নি। এ জলমহাল গুলি ইজারা নিতে ইচ্ছুক সে সমস্ত মৎস্যজীবি সমবায় সমিতি ও মৎস্যজীবিরা ইজারা গ্রহন করতে পারবেন বলে ঘোষনা করা হয়।

দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর শ্বশুরের মৃত্যুতে আশাশুনি রিপোটার্স ক্লাবের গভীর শোক

দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর  শ্বশুরের  মৃত্যুতে আশাশুনি রিপোটার্স ক্লাবের গভীর শোক




আহসান উল্লাহ বাবলু, আশাশুনি প্রতিনিধি: দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর শ্বশুর সাতক্ষীরা শহরের পাকাপুলস্থ পলাশপোলের বাসিন্দা বিশিষ্ট ঠিকাদার ও স্বনামধন্য ব্যবসায়ী রাহাতুল্যাহর (৯৫)’র মৃত্যুতে  রুহের মাগফেরাত কামনা করা সহ গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে  বিবৃতি দিয়েছেন আশাশুনি রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, সিনিয়র সহ সভাপতি আইয়ুব হোসেন রানা, সহ সভাপতি তোষিকে কাইফু, রাবিদ মাহমুদ চঞ্চল, এম এম সাহেব আলী, যুগ্ম সাধারন সম্পাদক শেখ আক্তারুজ্জামান মুকুল, সাংগঠনিক সম্পাদক গাজী ফারহাদ, দপ্তর সম্পাদক আহসান উল্লাহ বাবলু, অর্থ সম্পাদক আনিছুর রহমান বাবলা, প্রচার ও প্রকাশনা সম্পাদক বি এম আলাউদ্দীন, ক্রীয়া সম্পাদক এস এম শাহিন আলম, শিক্ষা ও সাহিত্য সম্পাদক মোস্তাফিজুর রহমান, আলমিন হোসেন ছোট্টু, গাউছুল আজম প্রমুখ।

কাজিপুরের আলোচিত ধর্ষনের আসামী গ্রেফতার

কাজিপুরের আলোচিত ধর্ষনের আসামী গ্রেফতার



 মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধি ঃ সিরাজগঞ্জের কাজিপুরে দশম শ্রেণীর ছাত্রীকে অপহরণ ও ধর্ষণ মামলার আসামীকে গ্রেফতার করেছে থানা পুলিশ। কাজিপুর থানা অফিসার ইনচার্জ পঞ্চানন্দ সরকার এ তথ্য নিশ্চিত করে জানান, মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই নজরুল এবং এসআই ফিরোজ ও সঙ্গীয় ফোর্স গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সিরাাজগঞ্জকে টিম কাজিপুর থানা পুলিশ কর্তৃক গাজীপুর জেলার কোনাবাড়ি এলাকা থেকে মামলার ২নং আসামী মারুফ হোসেন (২৪), পিতা মো: শাহ আলম সাং মুসলিমপাড়া, মেঘাই, গ্রেফতার করে অদ্য ০৬/০৭/২০২০ তারিখে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। এ বিষয়ে থানা অফিসার ইনচার্জ পঞ্চানন্দ সরকার এ প্রতিনিধিকে জানান ১নং আসামীকে গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।
উল্লেখ্য যে, উপজেলার কুনকুনিয়া প্রামানিক পাড়ার দশম শ্রেণীর ঐ ছাত্রীকে মামলার ১নং আসামী পাইকরতলী গ্রামের (নতুন মেঘাই) ফরিদ হোসেনের ছেলে আরিফ হোসেন (২২) স্কুলে যাতায়াতকালে প্রায়ই উত্যক্ত করত, বিষয়টি এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে আরিফের পরিবারকে জানিয়ে সর্তক করে ছাত্রীর পরিবার। এতে ক্ষিপ্ত হয়ে আসামীদ্বয় গত ১৪ জুন রাত আনুমানিক সারে ৯টায় নিজ বাসার গেট থেকে স্কুলছাত্রীকে অপহরণ করে এবং ১নং আসামী আরিফ বাসের মধ্যে ধর্ষণ করে।
দুইদিন অজ্ঞাত স্থানে আটকে রাখার পর ১৬জুন আনুমানিক সন্ধা ৬টায় বগুড়া জেলার চান্দাইকোনা বাজার এলাকায় মেয়েটিকে রেখে পালিয়ে যায় আসামীরা। পরে অপরিচিত লোকের মোবাইল থেকে স্কুলছাত্রী নিজ বাড়িতে যোগাযোগ করলে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে। এ বিষয়ে স্কুলছাত্রী নিজে বাদী হয়ে ১৮জুন কাজিপুর থানায় আসামীদ্বয়ের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করে, যার মামলা নং -৮(৬)২০।

দিনাজপুরে আরকাম মাদ্রাসার শিক্ষকদের ৬ মাসের বকেয়া বেতনের দাবীতে স্মারকলিপি প্রদান

দিনাজপুরে আরকাম মাদ্রাসার শিক্ষকদের ৬ মাসের বকেয়া বেতনের দাবীতে স্মারকলিপি প্রদান




দিনাজপুর প্রতিনিধিঃ মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প এর ১ হাজার ১০ টি দারুল আরকাম মাদ্রাসার অনুমোদন এবং মাদ্রাসার শিক্ষকদের ৬ মাসের বকেয়া বেতন ভাতার দাবীতে জেলা প্রশাসকের মাধ্যমে  প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি দিয়েছে দারুল আরকাম শিক্ষক কল্যান সমিতির সদস্যরা।দারুল আরকাম শিক্ষক কল্যান সমিতির জেলা শাখার সভাপতি মোঃ শরিফুল ইসলাম ও সাধারন সম্পাদক মোঃ শহিদুল্লাহর নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা সানিউল ফেরদৌস এর কাছে স্মারক লিপি প্রদান করেন।
স্মারক লিপিতে বলা হয প্রধান মন্ত্রী কতৃক মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পটি অনুমোদরে পর ২০১৯ সালে এটির মেয়াদ শেষ হলে শিক্ষক,শিক্ষার্থীদের ভবিষ্যত অন্ধকার নেমে আসে। ২০২০জন শিক্ষক ৬ মাস যাবত বেতন ভাতাদি বন্ধ রয়েছে। করোনা মহামারির সময়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। 
কল্যান সমিতির সদস্যরা প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা কওে অতিসত্বর প্রকল্পটির পুনরায় অনুমোদন দিয়ে  শিক্ষকদের বকেয়া বেতন প্রদানসহ সবরকম সুবিধা বাস্তবায়নের দাবী জানায়।

দিনাজপুরের বীরগঞ্জে বিআরটিসি বাসচাপায় একই পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত : আহত ২

দিনাজপুরের বীরগঞ্জে বিআরটিসি বাসচাপায় একই  পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত : আহত ২




দিনাজপুর প্রতিনিধি :দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় সড়ক র্দূঘটনায় বিআরটিসির বাসের চাপায় একই পরিবারের ৪ জনসহ ৫জন নিহত ও অপর আরো ২ জন আহত হয়েছে।স্থানীয় সুত্রে জানা গেছে, নিহত একই পরিবারের সদস্যদের মধ্যে রয়েছে মা, ছেলে, মেয়ে ও বোন। এছাড়াও এদূঘটনায় আহত ব্যাটারিচালিত ভ্যানের চালককে হাসপাতালে নেয়ার পথে  মারা যান, আহত হয়েছে আরও ২ জন। আহতদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের বীরগঞ্জ উপজেলার পঁচিশ মাইল নামকস্থানে এলাকায় এই দুর্ঘটনা ঘটে।একই পরিবারের নিহতরা হলেন- বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়নের জগদল গ্রামের আতিয়ার রহমানের স্ত্রী নার্গিস বেগম (৫০), তার ছেলে নাঈম (১৪), মেয়ে রুপা (৮) ও তার বোন এবং ইদ্রিস আলীর স্ত্রী আসমা বেগম (৪০)। নিহত অপরজন হলেন অটোভ্যান চালক তবে তার পরিচয় পাওয়া যায়নি। এ ঘটনায় আরো ২ জন গুরুত্বর আহত হয়েছে।পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, নিহত নার্গিস ও আসমা খাতুন বীরগঞ্জ উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের রনগাঁ গ্রামে তাদের অসুস্থ্য পিতাকে দেখতে একটি ব্যাটারীচালিত ভ্যানে করে যাচ্ছিলেন। সোমবার পঁচিশ মাইল বাজারে তাদের চার্জারভ্যানকে পঞ্চগড়মুখী একটি বিআরটিসির বাস চাপা দেয়। এছাড়া ভ্যানের অপর ২ জন যাত্রীকে আহতবস্থায় বীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিআরটিসি বাসটি ভ্যানকে চাপা দিয়ে রাস্তাার পাশে একটি গাছকে ধাক্কা দিয়ে পড়ে যায়। ঘটনার পর পরই চালকসহ বাসের সব স্টাফ পালিয়ে যায়।বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মতিন প্রধান সাংবাদিকদের জানান, সড়ক দুর্ঘটনায় বিআরটিসি বাস চাপায় একই পরিবারের ৪ জনসহ পর্যন্ত ৫ জন নিহত হয়েছে। এ ব্যাপারে বীরগঞ্জ থানায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

অবশেষে চালু হতে চলেছে দিনাজপুরের বিরল স্থলবন্দর অতিদ্রুত বন্দরের কাজ শুরু করার আশ্বাস - রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি

অবশেষে চালু হতে চলেছে দিনাজপুরের বিরল স্থলবন্দর অতিদ্রুত বন্দরের কাজ শুরু করার আশ্বাস                                                              - রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি





দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বিরল স্থলবন্দর পরিদর্শনে এসে রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, বাংলাদেশি অংশে ৪ লেনের বাড়তি রেলপথ তৈরির প্রকল্পের সম্ভার্ব্যতা যাচাই বাছাইসহ বিরল স্থল বন্দরের আধুনিকায়নের কাজ অতিদ্রুত শুরু করা হবে। তিনি বলেন, আমরা অবহেলিত উত্তরাঞ্চলের মানুষের যাতায়াত সুবিধাসহ সকল ক্ষেত্রে যুগান্তকারী উন্নয়নের জন্যে মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছি। সোমবার দিনাজপুরের বিরল স্থলবন্দরের স্থান পরির্দশন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি এবং নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। পরিদর্শন শেষে বিরল উপজেলা আওয়ামীলীগ আয়োজিত এবং বিরল পৌর মেয়র আলহাজ্ব মো: সবুজার সিদ্দিক সাগরের সভাপতিতে অনুষ্ঠিত সুধি সমাবেশে বক্তব্য প্রদান কালে উপরোক্ত আশ্বাস প্রদান করে বন্দরটি অতিদ্রুত চালুর বিষয়ে প্রতিশ্রতি পুর্নব্যক্ত করেন রেল এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের দুই মন্ত্রী।ব্রিটিশ এবং পরবর্তী সময়ে দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ভারতের রাধিকাপুর রেলওয়ে ষ্টেশন হয়ে পন্য এবং যাত্রী পরিবহন করা হত প্রতিবেশী দেশগুলোর মধ্যে। ২০০৫ সালে ভারতীয় এলাকায় রেলপথ ব্রডগ্রেজে রূপান্তর করা হলে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। লাভজনক ওই রেলপথে আবারো ৪ দেশিও ব্যবসা বানিজ্য সম্প্রসারনে পাবলিক প্রাইভেট পার্টনার শিপের আওতায় ২৫ বছরের জন্য বিরল স্থল বন্দর লিমিটেডের নামে একটি বেসরকারি অপারেটরের সাথে চুক্তি স্বাক্ষরিত হয় ২০০৬ সালে। এজন্য অবকাঠামো তৈরিতে সাড়ে ১৭ একর জমি অধিগ্রহন করা হয়েছে ওই সময়ে। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে ১৪ বছর পেরিয়ে গেলেও শুরু করা যায়নি বন্দরের কার্যক্রম। তবে ইতমধ্যে ১৩শত কোটি টাকা ব্যয়ে মিটার গেজ রেলপথ ডুয়েল গেজে রূপান্তরের পাশাপাশি আধুনিকায়ক করা হয়েছে রেলপথসহ বিভিন্ন রেলওয়ে ষ্টেশন। জটিলতা কাটিয়ে অচিরেই পূর্নাঙ্গ স্থল বন্দর চালুর সরকারি প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধরী এমপি।অবশেষে চালু হতে চলেছে দিনাজপুর বিরলের র্পূনাঙ্গ স্থলবন্দর। পশ্চিমবঙ্গের রাধিকাপুর হয়ে ভারত নেপাল এবং ভূটানের সাথে ৪ দেশের মধ্যে সরাসরি পন্য আমদানি রফতানির পাশাপাশি যাত্রীও পরিবহন করা যাবে রেলপথ এবং সড়ক পথে। এতে সরকারি রাজস্ব আদায় এবং ভাড়া বাবদ রেলওয়ের আয় বৃদ্ধি ছাড়াও সময় এবং পণ্য পরিবহনে ব্যয় কমে আসবে বলে আশা সংশ্লিষ্টদের। বিরল স্থল বন্দর চালু হলে ওই এলাকার অর্ধলক্ষাধিক মানুষের কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হবে ৪ দেশের ব্যবসা বাণিজ্য। 
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুরের জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম,পুলিশ সুপার আনোয়ার হোসেন,জেলা আওয়ামীলীগের সা:সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী,যুগ্ম সা: সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল,বিরল উপজেলা আওয়ামীলীগের সা: সম্পাদক রমা কান্ত রায়,বিরল ল্যান্ড র্পোট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সহিদুর রহমান পাটোয়ারী মোহন প্রমুখ। ###

প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক পেলেন নাগরপুরে ৬৯ জন ননএমপিও শিক্ষক-কর্মচারি

প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক পেলেন নাগরপুরে ৬৯ জন ননএমপিও শিক্ষক-কর্মচারি




হাসান সাদী নাগরপুর (টাংগাইল) প্রতিনিধি:
টাঙ্গাইলের নাগরপুরে ননএমপিও স্কুল ও কলেজের ৬৯ জন শিক্ষক-কর্মচারীদের  মাঝে ৩ লাখ টাকা প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক বিতরণ করা হয়েছে।

আজ সোমবার, ৬ জুলাই ২০২০ খ্রি. সকালে উপজেলা পরিষদ মিলনায়তন এ প্রণোদনার চেক বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম। 

মাধ্যমিক অফিসের মাধ্যমে জানা যায়, শিক্ষক প্রতি ৫ হাজার ও কর্মচারি প্রতি ২ হাজার ৫শ টাকার চেক বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক উপজেলার ননএমপিও স্কুল-কলেজের ৬৯ জন শিক্ষক-কর্মচারিদের মাঝে বিতরণ করা হয়েছে।মাননীয় প্রধানমন্ত্রীর এ মানবিক সহায়তা পেয়ে নন এমপিও শিক্ষক কর্মচারীদের উপকার হবে।

“সরেজমিন বার্তা ” পত্রিকার সম্পাদকের নামে মিথ্যা নিউজ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাংবাদিক মোঃ শাহজালাল রানা

“সরেজমিন বার্তা ” পত্রিকার সম্পাদকের নামে মিথ্যা নিউজ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাংবাদিক  মোঃ শাহজালাল রানা




রিয়াজুল করিম রিজভী প্রতিনিধি চট্টগ্রামঃ-

জনপ্রিয় পত্রিকা জাতীয় দৈনিক সরেজমিন বার্তার সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা মামলা এবং ভূয়া সংবাদ প্রকাশের মাধ্যমে সম্মানহানি এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে শাহজালাল রানা।

জনপ্রিয় জাতীয় পত্রিকা দৈনিক সরেজমিন বার্তার প্রধান সম্পাদক এবং ফ্যামিলি ল্যাব হাসপাতালের প্রতিষ্ঠাতা মোহাম্মদ বেলাল হোছাইন ভূইয়াকে আসামী করে শ্রম আদালতে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে।এছাড়াও কয়েকটি অনলাইন পোর্টাল এবং সংবাদ মাধ্যমে বেলাল হোছাইন ভূইয়াকে নিয়ে মিথ্যা অপপ্রচার চালানোর মাধ্যমে তাকে ব্যক্তিগতভাবে সম্মান হানি করা হয়েছে।

হয়রানি এবং সম্মানহানির উদ্দেশ্যে করা মিথ্যা মামলা এবং অপপ্রচারে তীব্র নিন্দা এবং ক্ষোভ প্রকাশ করেছেন অন্যান্য কিছু সচেতন সংবাদ মাধ্যম এবং অনলাইন পোর্টালের নির্বাহীগণ।তারা বলেন, ব্যক্তিগত সম্মানহানির উদ্দেশ্য নিয়ে যারা মিথ্যা মামলা করেছে এবং উক্ত মিথ্যা মামলার পক্ষ নিয়ে যেসব অনলাইন পোর্টাল এবং সংবাদ মাধ্যম দৈনিক সরেজমিন পত্রিকার  সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে তা খুবই লজ্জাজনক। অতিদ্রুত এই অপপ্রচার এবং মিথ্যা মামলার  সাথে জড়িত সংশ্লিষ্ট সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান তারা।

এপ্রসঙ্গে জাতীয় দৈনিক সরেজমিন বার্তার সম্পাদক মোহাম্মদ বেলাল হোছাইন ভূইয়া বলেন, আমার ব্যক্তিগত সাফল্য এবং আমার পত্রিকার সুনামে ঈর্ষান্বিত হয়েছে কিছু মহল।আমি এবং আমার পত্রিকা সব সময় সত্য প্রকাশে অটল। যার কারনে আমার পত্রিকার জনপ্রিয়তা দিন দিন আকাশচুম্বী হচ্ছে।সত্য প্রকাশ করতে গিয়ে বিভিন্ন সময় অনেক স্বার্থন্বেষী মহলের স্বার্থে  আঘাত এনেছি।যার ফলে তারা আমাকে হয়রানি করার জন্য বিভিন্ন সময় নানা রকম চেষ্টা চালিয়েছে।তারা আমাকে ব্যক্তিগত ভাবে সম্মানহানি এবং আমার পত্রিকার সুনাম নষ্ট করার উদ্দেশ্য নিয়ে এসব হয়রানি মূলক মিথ্যা মামলা দায়ের করেছে যা আমার জানা ছিল না।এছাড়া আমার এই দূর্বলতার সুযোগ নিয়ে আমার সম্মানহানির চেষ্টা চালাচ্ছে কিছু অনলাইন পোর্টাল এবং সংবাদ মাধ্যম। তারা আমার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে যা খুবই দুঃখজনক। তিনি আরো বলেন,আমাকে ব্যক্তিগতভাবে সম্মানহানি করার উদ্দেশ্যে যারা এসব মিথ্যা মামলা দায়ের করেছে এবং এসব মিথ্যা মামলার পক্ষ নিয়ে যেসব সংবাদ মাধ্যম  আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা হবে।

তিনি আরো বলেন, আমাকে সম্মানহানি এবং হয়রানি করার উদ্দেশ্য নিয়ে দৈনিক নতুন সন্ধানে অনলাইন পোর্টালে যে ভূয়া সংবাদটি প্রকাশ করা হয়েছে তা সেখান থেকে সরিয়ে ফেলা হয়েছে। এ প্রসঙ্গে জাতীয় দৈনিক সরেজমিন বার্তার বিশেষ প্রতিবেদক হারুন সাহেব দৈনিক নতুন সন্ধানের অনলাইন পত্রিকার সম্পাদক এম এ সালাম কে ফোন করলে তিনি প্রথমে ফোন রিসিভ করেনি। পরবর্তীতে ফোন রিসিভ করলে জাতীয় দৈনিক সরেজমিন বার্তা পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে নিউজের ব্যাপারে জিজ্ঞাসা করলে উনি ক্ষমা চান।

ঝিকরগাছা পৌর আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির এর বড় ভাই আর নেই

ঝিকরগাছা পৌর আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির এর  বড় ভাই আর নেই



মোঃ ইকরামুল করিম সৈকত, 
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধিঃ 

ঝিকরগাছা উপজেলার ঝিকরগাছা পৌরসভা আওয়ামী লীগের  সভাপতি জাহাঙ্গীরের বড় ভাই হুমায়ুন কবির আর নেই। 

যশোরের ঝিকরগাছার পৌর আওয়ামী লীগের সভাপতি জনাব জাহাঙ্গীর কবিরের বড় ভাই, মুক্তিযুদ্ধকালীন ঝিকরগাছা থানা ছাত্রলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল লতিফের মেজ ভগ্নিপতি ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শাওন রেজা খোকার পিতা, ঝিকরগাছা পৌর সদরের কৃষ্ণনগরের কৃতিসন্তান মুক্তিযুদ্ধকালীন খুলনা বেতারের সাহসী কণ্ঠযোদ্ধা, স্বাধীনতা যুদ্ধের বীরসেনানী জনাব  হুমায়ূন রেজা (৭৩)নিজ বাসভবনে আজ আসর নামাজের সময় ইন্তেকাল করেন- ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বাংলাদেশ জননেত্রী শেখা হাসিনা পরিষদের প্রতিষ্ঠাতা মোঃ মনির খানের নির্দেশে কেন্দ্রীয় সহ-সম্পাদক মনোনীত দাইয়ানুর রহমান মিষ্টারনুর

বাংলাদেশ জননেত্রী শেখা হাসিনা পরিষদের প্রতিষ্ঠাতা মোঃ মনির খানের নির্দেশে কেন্দ্রীয়  সহ-সম্পাদক মনোনীত দাইয়ানুর রহমান মিষ্টারনুর




প্রেস বিজ্ঞপ্তিঃ  

বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সম্মানিত প্রতিষ্ঠাতা সভাপতি জনাব, মোঃ মনির খানের মনোনীত বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সম্পাদক হিসেবে দাইয়ানুর রহমান মিষ্টারনুরকে ঘোষণা করায় দেশরত্ন জননেত্রী শেখ হাসিনাকে ও জনাব, মোঃ মনির খান সাহেবকে আন্তরিকভাবে এবং অন্তরের অন্তর স্থল থেকে কৃতজ্ঞতা ও অসংখ্য ধন্যবাদ জানাই। 
জয় বাংলা জয় বঙ্গবন্ধু 
জয় জয়তু শেখ হাসিনা 
জয় হোক বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদের।

হবিগঞ্জে এম্বুলেন্স চালক নিরাঞ্জনের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার

হবিগঞ্জে এম্বুলেন্স চালক নিরাঞ্জনের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার




লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি 

 কে বন্ধু কে শত্রু এ জগতে হায় বোঝা বড় দায়। এমনি একটি ঘটনা ঘটেছে হবিগঞ্জে নিরাঞ্জন রবি দাস (৩৭) নামে এক এম্বুলেন্স চালকের সাথে, বিবস্ত্র এবং ক্ষত বিক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে তার লাশ। মিরপুর-শ্রীমঙ্গল সড়কের বাহুবল উপজেলার নতুন বাজারের অদুরে রাস্তার পাশ থেকে (০৫ জুলাই) রবিবার রাত ১১ টার দিকে পুলিশ লাশটি অজ্ঞাত হিসাবে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে নিয়ে আসলে তার পরিচয় পাওয়া যায়।

স্থানীয় সূত্রে জানা যায় নিহত নিরাঞ্জন শায়েস্তানগর রবিদাস পাড়ার সম্বু রবি দাসের পুত্র। নিরাঞ্জন রবি দাস দীর্ঘদিন ধরে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের এ্যাম্বুলেন্স চালক হিসেবে দায়িত্ব পালন করছেন। (০৫ জুলাই) রাতে মিরপুর রোডে এক পথচারীরা রাস্তার পাশে একটি মৃত দেহ পড়ে থাকতে দেখে খবর দেয় পুলিশকে। শায়েস্তাগঞ্জ ও বাহুবল থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন।

ঘটনাস্থল থেকে বিবস্ত্র অবস্থায় অজ্ঞাতনামা হিসেবে উদ্ধার করে লাশ হবিগঞ্জ সদর থানায় নিয়ে আসে। এ সময় অন্যান্য এ্যাম্বুলেন্স চালকরা নিরাঞ্জনের লাশ দেখে তার পরিবারকে খবর দেয়। পরে তার ভাই রামদা রবি দাস লাশ সনাক্ত করে। রামদা রবি দাস জানায় (০৫ জুন) রবিবার বিকেল সাড়ে ৫ টার দিকে
 
৩ জন বন্ধুর সাথে নিরাঞ্জন রবি দাস বাসা থেকে বের হয় বাসা থেকে বের হবার সময় নিরাঞ্জন ৪৫ হাজার টাকা সাথে নিয়ে যায়। হত্যাকারীরা তার সঙ্গে থাকা টাকা ও মোবাইল ফোনটি নিয়ে গেছে। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। দু’টি পা হাটুর নিচে হাড় ভেঙ্গে গুড়িয়ে ফেলা হয়েছে। 

ধারণা করা হচ্ছে তার সাথে থাকা বন্ধু নামে দুর্বৃত্তরা তাকে হত্যা করে লাশ রাস্তার পাশে ফেলে চলে যায়। হবিগঞ্জ সদর থানার ওসি জানান লাশ পোস্টমডেম করা হলে জানা যাবে আসলে হত্যাকান্ড কী না এবং তার সাথের দুইজন কে আটক করতে অভিযান অব্যহত থাকবে।

কণ্ঠ শিল্পী এণ্ড কিশোর মারা গেছেন

কণ্ঠ শিল্পী এণ্ড কিশোর মারা গেছেন




সম্রাট হোসেনঃ  

বাংলাদেশের বিখ্যাত কণ্ঠ শিল্পী ও সুরের যাদুকর এণ্ড কিশোর(৬৫) আজ সন্ধা ৬.৫৫ মিনিটে রাজশাহী শহরে তার বোনের বাড়িতে শেষ নিশ্বাঃস ত্যাগ করেছেন।তার দুই ছেলে মেয়ে অস্ট্রেলিয়া থেকে আসলে তার দাফন করা হবে।

শৈলকুপায় প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের চেক পেলো ২৯১ ননএমপিও শিক্ষক কর্মচারী

শৈলকুপায় প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের চেক পেলো ২৯১ ননএমপিও শিক্ষক কর্মচারী






সম্রাট হোসেন, শৈলকুপা উপজেলা প্রতিনিধি (ঝিনাইদহ) 



ঝিনাইদহ জেলার  শৈলকুপা উপজেলায় প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের চেক পেলো ২৯১ ননএমপিও শিক্ষক কর্মচারী। সোমবার দুপুরে করোনা কালে সকল ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে ৪ মাস ধরে বেকার হয়ে পড়া এসব শিক্ষক কর্মচারীর হাতে চেক তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম।


 
ননএমপিও শিক্ষকরা প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক অনুদানের এ চেক পেয়ে আনন্দে আত্মহারা হয়ে পড়ে। আউশিয়া আইডিয়াল নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা নার্গিস খাতুন জানান, করোনায় সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে তারা খুব কষ্টে দিনযাপন করছেন। প্রধানমন্ত্রীর এ অনুদান পেয়ে তারা এখন মানসিক ভাবে আত্মবিশ্বাসী হয়ে উঠলেন বলে জানান।


 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামীম আহম্মেদ জানান, উপজেলার ৬টি স্কুল ও ৭টি কলেজের ২৯১ ননএমপিও শিক্ষক কর্মচারীর মধ্যে প্রধানমন্ত্রীর দেওয়া অনুদানের চেক বিতরণ করা হয়েছে। এ সময় আরো উপস্থিত ছিলেন, এসিল্যান্ড পার্থ প্রতিম শীল, মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন সহ আরো অনেকে।

ঝিনাইদহ কোটচাঁদপুরে ট্রাক্টরের ধাক্কায় যুবকের করুণ মৃত্যু

ঝিনাইদহ কোটচাঁদপুরে ট্রাক্টরের ধাক্কায় যুবকের করুণ  মৃত্যু




খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধি। 

 
ঝিনাইদহ কোটচাঁদপুরে ইট ভাটার একটি ট্রাক্টরের ধাক্কায় রোহান (১৮) নামে এক প্রতিবন্ধী যুবকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। সোমবার (৬জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার সাফদারপুর মকসেদ মোড়ে এই দূর্ঘটনা ঘটে। নিহত রোহান সাফদারপুর ইউনিয়নের লক্ষিকুন্ড গ্রামের (খাঁন পাড়ার) ফসিয়ারের ছেলে।

স্থানীয়রা জানায়, সোমবার সকালে প্রতিবন্ধী রোহান বাড়ি থেকে পায়ে হেটে সাফদারপুর বাজারে আসছিলেন। এসময় বিপরীত দিক থেকে আসা (মকসেদ মোড়ের) রিপন ব্রীক্সসের একটি ট্রাক্টর বেপরোয়া গতিতে ঘটনাস্থলে পৌছে প্রতিবন্ধী ওই যুবককে সজোরে ধাক্কা দেয়। দূর্ঘটনায় ট্রাক্টরের চাকায় প্রতিবন্ধী যুবকের শরীর পিষ্ট হয়ে যায়।
 
স্থানীয়রা তাকে উদ্ধার করে কোটচাঁদপুর স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য যশোর জেনারেল হাসপাতালে পাঠালে পথিমধ্যে তার মৃত্যু হয়।

এব্যাপারে কোটচাঁদপুর থানার অফিসার ইনচার্জ মাহবুবুল আলম জানান, নিহতের পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেবো।

নড়াইলের মানুষের কাছে মানবিক পুলিশ অফিসার হিসেবে প্রসংশিত এসপি জসীম উদ্দিন

নড়াইলের মানুষের কাছে মানবিক পুলিশ অফিসার  হিসেবে প্রসংশিত এসপি জসীম উদ্দিন


 

উজ্জ্বল রায় (নড়াইল জেলা) প্রতিনিধিঃ নড়াইলের মানুষের কাছে মানবিক পুলিশ অফিসার  হিসেবে প্রসংশিত হয়েছেন এসপি জসীম উদ্দিন। মহামারি করোনা সংক্রমণকালে সবচেয়ে বেশি মানুষের আস্থা, বিশ্বাস,ভালোবাসা, অর্জন করতে পেরেছে বাংলাদেশ পুলিশ বাহিনী। নড়াইল জেলায় ও এর ব্যত্যয় ঘটেনি। জেলায় মহামারী করোনা ভাইরাস বিস্তারের শুরু থেকেই মানুষের পাশে সর্বোচ্চ সহযোগিতা দিয়ে মানবিক পুলিশ হিসেবে প্রসংশিত হয়েছে নড়াইল জেলা পুলিশ। উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধি জানান,  করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা,স্বাস্থ্যসুরক্ষা থেকে শুরু করে জেলা পুুলিশের পক্ষ থেকে ত্রাণ বিতরণ কার্যক্রম, জীবনের ঝুঁকি নিয়ে করোনায় আক্রান্তদের পাশে দাঁড়ানো,জরুরী এ্যাম্বুলেন্স সেবা,করোনায় মৃতদের দাফনে সহয়তা করা সহ নানামুখী জনকল্যাণমূলক কাজ করে চলেছে নড়াইল জেলা পুলিশ। নড়াইলে করোনা সংক্রমণের শুরু থেকেই পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) এর সরাসরি তত্বাবধানে জেলায় কর্মরত প্রতিটি পুলিশ সদস্য নিরলসভাবে দিন রাত কাজ করে যাচ্ছে।

করোনার এই সংকট মুহুর্তে পরিস্থিতি মোকাবিলায় নড়াইলে কর্মরত পুলিশ সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে নড়াইল পুলিশ লাইনসে জীবাণুনাশক টানেল তৈরি থেকে শুরু করে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ সুপার। বিভিন্ন স্থানে কাজ করতে যেয়ে করোনায় আক্রান্ত পুরুষ ও নারী পুলিশ সদস্যদের জন্য আলাদাভাবে কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়েছে। করোনার এই ভয়াবহ সংকটময় পরিস্থিতিতেও নিজেদের বেতনের টাকা দিয়ে অসহায় দুস্থ, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে জেলা পুলিশ।

করোনা ভাইরাস মোকাবিলায় জেলার প্রতিটি থানায় মাইকিং এবং লিফলেট বিতরণ করে ব্যাপকভাবে জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা চালিয়ে মানুষকে ঘরে রাখার চেষ্টা করে যাচ্ছেন। এ ছাড়াও বিদেশ ফেরত বা দেশের অন্য জেলা থেকে আগতদের বাসায় থাকা (কোয়ারেন্টাইন) নিশ্চিত করতে শুরু থেকেই সক্রিয় নড়াইল জেলা পুলিশ। জেলায় করোনা আক্রান্তদের বাড়ি লাল পতাকা টানিয়ে লকডাউন করা,তাদের খাবারের ব্যবস্থা থেকে শুরু করে সার্বিক সহাযোগিতা করা হচ্ছে। জেলার সীমান্তে আন্তঃজেলা পুলিশ চেকপোস্ট স্থাপন করে বাইরের জেলা থেকে প্রবেশ বা বাহির নিয়ন্ত্রণ করা হচ্ছে ।

মহামারির মধ্যেও নড়াইল জেলা পুলিশ সুপার মোহম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) নিজেই মাইক হাতে রাস্তা, ঘাট, বাজার, দোকান সহ বিভিন্ন এলাকায় ঘুরে জনসাধারণকে সচেতন করছেন।গত মার্চ মাসে দেশে করেনা ভাইরাস মহামারি সংক্রমণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নড়াইল জেলা পুলিশ কয়েকটি জরুরী কর্মসূচি হাতে নেয়। নড়াইল জেলা পুলিশ সূত্রে জানা যায়,জেলায় দায়িত্বরত সকল পুলিশ সদস্যদের করোনামুক্ত রাখতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে ।

জেলায় যেসকল ব্যক্তির রিপোর্ট পজিটিভ আসছে তাদের (আক্রান্ত ব্যক্তি) বাড়িতে বা প্রাতিষ্ঠানিক আইসোলেশন রাখতে পুলিশ সর্বশক্তি প্রয়োগ করে কাজ করে চলেছে। করোনা পরিস্থিতি মোকাবেলায় নড়াইলে খোলা হয়েছে পুলিশ কন্ট্রোল রুম। কোন পরিবার খাদ্য সংকটে থাকলে এই কন্ট্রোল রুমে যোগাযোগ করলে ঘরে পৌঁছে যাচ্ছে খাবার। করোনার মধ্যেও প্রসূতি মা, অসুস্থ্য ব্যক্তিকে জরুরী ভাবে হাসপাতালে পৌঁছে দিচ্ছে জেলা পুলিশ। এসব মানবিক কাজ করে নড়াইল জেলা পুলিশ সর্বস্তরের জনগণের নিকট ব্যাপকভাবে প্রসংশিত হয়েছেন। 

"শৈলকুপায় ব্রাক অফিস লকডাউন, আক্রান্ত -১"

"শৈলকুপায় ব্রাক অফিস লকডাউন, আক্রান্ত -১"




সম্রাট হোসেন শৈলকূপা উপজেলা প্রতিনিধি (ঝিনাইদহ) 

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ বাস স্টান্ডের ব্রাক অফিসের কর্মী  নারগিস (৩২) করোনায় আক্রান্ত হয়ে ঝিনাইদহের সদর হাসপাতালের আইসোলেশন সেন্টারে ভর্তি আছে। তারই প্রেক্ষিতে আজ ০৬/০৭/২০২০ দুপুর ৩ টার সময় শৈলকূপা উপজেলা প্রশাসন ব্রাক অফিসটি লকডাউন ঘোষণা করেছে।ব্রাক গারাগঞ্জ শাখার সকল কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে। কেও এই শাখায় আর্থিক লেনদেন করবেন না৷ 


ঝিনাইদহে সরকারি কোয়ার্টার ও গোডাউন চলছে ভাড়ায়, কতৃপক্ষ জানে না

ঝিনাইদহে সরকারি কোয়ার্টার ও গোডাউন  চলছে ভাড়ায়, কতৃপক্ষ জানে না





খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধি। 




ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের সরকারি কোয়ার্টারের মধ্যে দোকন নির্মান করে বিক্রয় ও গোডাউন, কোয়াটারের বাসা ভাড়া দিয়ে রমরমা ভাড়া বাণিজ্যের অভিযোগ উঠেছে। খোজ নিয়ে জানা যায়, বছরের পর বছর সওজ’র বর্তমান এক কর্মচারি ও সাবেক এক কর্মচারি ও সন্তানরা এ অর্থ বাণিজ্যে করে আসছে।
সরোজমিনে অনুসন্ধানে গিয়ে দেখা যায়, ঝিনাইদহ শহরের উপশহর পাড়ায় সড়ক ও জনপথ বিভাগের সেমি পাকা একটি কোয়ার্টার রয়েছে। নিয়ম অনুযায়ি সংশিষ্ট দপ্তরের কর্মকর্তা ও কর্মচারি ব্যতিত বহিরাগতরা ব্যবহার বা থাকতে পারিবে না। সরোজমিনে দেখা যায়, কোয়াটারের মধ্যে ৬টি ফ্লাট, ১টি গোডাউন, ২টি দোকার ঘর রয়েছে। এর মধ্যে ৩টি ফ্লাটে বর্তমানে কর্মরত তিন কর্মচারি আরিফুল ইসলাম, জহিরুল ইসলাম ও আজিজুল ইসলাম বসবাস করেন। অন্য ৩টি ফ্লাটের মধ্যে একটিতে সাবেক কর্মচারি মৃত শফিক উদ্দিনের পরিবার মানবিক বিবেচনায় বসবাস করে আসছে। অভিযোগ উঠেছে অন্য দুইটি ফ্লাটের একটিতে কর্মচারি না হয়েও শুধু মাত্র জহিরুল ও আজিজুল এর ভাই হওয়ার সুবাধে জাহিদুল ইসলাম নামে একজন বসবাস করছে। অপর ফ্লাটটি সওজ’র বর্তমানে অফিস সহকারি ও কাম টাইপিষ্ট মোখলেছুর রহমান বহিরাগত একজনের নিকট প্রায় দুই বছর যাবৎ ভাড়া দিয়ে রেখেছেন। সেখান থেকে তিনি প্রতি মাসে ২হাজার টাকা করে ভাড়া আদায় করে থাকেন। এখানেই শেষ নয় মোখলেছুর রহমান ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি কাজে ব্যবহৃত গোডাউন বছরের পর বছর বহিরাগতদের নিকট ভাড়া দিয়েছেন। বর্তমানে গোডাউনটি কোয়ার্টার সংলগ্ন মামুন নামে এক ভাংড়ি ব্যবসায়ীর নিকট ১বছর মেয়াদি ১০হাজার টাকায় ভাড়া দিয়েছেন। অনুসন্ধানে আরো জানা যায়, সওজ’র আরেক কর্মচারি শফিক উদ্দিন কোয়াটারের জায়গায় অবৈধ ভাবে সেমি পাকা দুইটি দোকান ঘর নির্মান করেন। এর মধ্যে একটি দোকান শফিক উদ্দিন আলমগীর হোসেন নামে একজনের নিকট বিক্রয় করেন। যা পরবর্তিতে আলমগীরে কাছ থেকে প্রায় একযুগ আগে শাহাদত হোসেন নামে এক প্লাস্টিক ব্যবসায়ী ক্রয় করে গোডাউন হিসাবে ব্যবহার করছে। সাবেক কর্মচারি শফিক উদ্দিন মারা যাবার পর মানবিক বিবেচনায় তার বিধবা স্ত্রী, সন্তানদের থাকতে দেওয়া হয়। কিন্তু এ সুযোগ ব্যবহার করে মৃত শফিকের ছেলে হারুন অপর দোকান ঘরটি দীর্ঘ দিন ধরে ভাড়া দিয়ে আসছেন। বর্তমানে ১০হাজার টাকার চুক্তিতে প্রতি মাসে ৫০০টাকা করে এই দোকান ভাড়া বাবদ অর্থ আদায় করছেন।
কোয়াটারের বাসা ও গোডাউন ভাড়া দেওয়ার বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের অফিস সহকারি ও কাম টাইপিষ্ট মোখলেছুর রহমান বলেন, আমি গোডাউর ভাড়া দেয়নি। আর বাসা ভাড়া দেওয়ার বিষয়ে বলেন, ভাড়াটিয়াকে বলে দিয়েছি আগামী মাসে বাসা ছেড়ে দিতে। কোয়াটারের দেখাশোনার দায়িত্বে থাকা ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মুকুর জ্যোতি বসু বলেন, আমি নতুন এসেছি। বিষয়টি আমার জানা নেই। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নওগাঁর সাপাহারে শ্বাসরোধ করে স্ত্রী হত্যা ঘাতক স্বামী আটক

নওগাঁর সাপাহারে শ্বাসরোধ করে স্ত্রী হত্যা ঘাতক স্বামী আটক





 মোঃ ফিরোজ হোসাইন 
  রাজশাহী ব্যুরো

 নওগাঁর সাপাহারে বাল্যবিয়ের শিকার এক গৃহবঁধুকে স্বামী শ্বাসরোধ করে হত্যা করেছে। নিহত গৃহবঁধু উপজেলার উত্তর পাতাড়ী গ্রামের জাকারিয়া মন্ডলের মেয়ে ও তিলনী সরলী গ্রামের সাহেব আলীর স্ত্রী। এবিষয়ে থানায় একটি হত্যা মামলা দায়ের হলে পুলিশ ঘাতক স্বামীকে আটক করেছে।
গ্রামবাসী সুত্রে জানা গেছে প্রায় তিন বছর পূর্বে উপজেলার তিলনী সরলী গ্রামের বজলুর রহমানের ছেলে সাহেব আলীর সাথে পাশ্ববর্তী উত্তর পাতাড়ী গ্রামের জাকারিয়ার মন্ডলের নাবালিকা কন্যা তাজরিমিন এর বিবাহ হয়। বিয়ের পর পরই তাদের সংসারে একটি মেয়ে শিশুর জম্ম হয়। অপ্রাপ্ত বয়সে সন্তান জম্ম দেয়ার কারণে মেয়ের শরীর স্বাস্থ্য পরবর্তীতে ভেঙ্গে যায়, ফলে স্বামী সাহেব আলীর সাথে স্ত্রী তাজরিমিনের প্রায় মণমালিন্য লেগেই থাকে। প্রায় ৪ মাস আগে স্বামী স্ত্রীর মধ্যে বিবাদের সৃষ্ঠি হলে স্ত্রী তাজরিমিন বাবার বাড়ী চলে যায়। এমতাবস্থায় স্বামী সাহেব আলী গত ১লা জুলাই নিজের ভুল স্বীকার করে স্ত্রীকে নিজ গৃহে ফিরে নিয়ে আসে। এর পর পরই ৩/৪দিনের মাথায় গত রবিবার বিকেলে আবারো স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়া বিবাদ শুরু হলে পাষান্ড স্বামী সাহেবআলী স্ত্রী তাজরিমিনকে শ্বাস রোধ করে হত্যা করে পরিকল্পিতভাবে শয়ন ঘরে গলায় ফাঁস দিয়ে আতœহত্যা বলে চালিয়ে দেয়ার চেষ্টা করে। এর পর গ্রাম পুলিশ মারফত সংবাদ পেয়ে পুলিশ রাতে ঘটনা স্থলে গিয়ে নিহত তাজরিমিনের লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। এর পর পর রাতেই নিহত তাজরিমিনের বাবা বাদী হয়ে সাপাহার থানায় মেয়ে হত্যার বিচার চেয়ে একটি লিখিত অভিযোগ দাখিল করলে সোমবার ভোরে পুলিশ সাহেবআলীর বাড়ীতে অভিযান পরিচালনা করে ঘাতক স্বামী সাহেবআলীকে আটক করে জেল হাজতে পাঠায়। এবিষয়ে সাপাহার থানায় একটি হত্যা মামলা দায়ের হয়েছে। থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

সিংড়ায় মসজিদের পুকুরে বিষ দিয়ে মাছ নিধন

সিংড়ায় মসজিদের পুকুরে বিষ দিয়ে মাছ নিধন




রাজশাহী ব্যুরো
নাটোরের সিংড়ার ইটালী ইউনিয়নের বুড়ি কদমা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদের চাষ করা পুকুরে বিষ দিয়ে লক্ষাধিক টাকার মাছ নিধন করা হয়েছে। সোমবার ভোরবেলা এই ঘটনা ঘটে। গ্রামবাসীর দাবি ধর্মীও জায়গা দখল নিয়ে গ্রাম্য দ্বন্দের জের ধরে প্রতিপক্ষ এই ঘটনার সাথে জড়িত। 
স্থানীয় লোকজন জানায়, বুড়ি কদমা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন ২ বিঘা পরিমান পুকুরটি সরকারী ভাবে ইজারা নিয়ে মসজিদের উন্নয়ন কল্পে মাছ চাষ করে আসছিল মসজিদ কমিটি ও গ্রামবাসী। সোমবার ভোর বেলায় পুকুরে  বিষ ক্রিয়ায় আক্রান্ত রুই,মৃগেল,সিলভার র্কাপ সহ দেশী জাতের কিছু মাছ ভেসে উঠতে দেখতে পায় মসজিদে নামায পড়তে আসা ওই গ্রামের আনছার,মেরাজ,জয়নাল আবেদীন নামের কয়েকজন মুসল্লি। পরে গ্রামবাসী জাল দিয়ে মরা মাছ উপরে উঠান। 
বুড়ি কদমা জামে মসজিদের সভাপতি মোঃ আব্দুল হামিদ বলেন,গ্রামের ধর্মীও জায়গা দখলকে কেন্দ্র করে এই গ্রামের আ্দুল মান্নান,মোস্তফা ও ফটিকের  সাথে গ্রামবাসীর বিরোধ চলছে। তারা একটি মিথ্য মামলা করেছে। ওই মামলার আসামী ধরার জন্য গতকাল গ্রামে পুলিশ আসে। পুলিশের আতংকে আমরা গ্রামবাসীর বেশির ভাগ মানুষ গ্রামে ছিলাম না। এই সুযোগে তারা মসজিদের পুকুরে বিষ দিয়ে এই ঘটনা ঘটিয়েছে। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে  তিনি জানান।

অভিযুক্ত আব্দুল মান্নান বলেন, এই ঘটনার সাথে আমি জড়িত নই। আমার ভাইকে মারপিট করায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এই মামলার আসামীরা আমাদেরকে  ফাঁসানোর জন্য এই মিথ্যা আভিযোগ করছে।

সিংড়া থানার অফিসার ইনর্চাজ নুরে-এ আলম সিদ্কিী বলেন, খবর পেয়ে ঘটাস্থল পরিদর্শন করেছি। অভিযোগের ভিত্তিতে তদন্ত সাপক্ষে প্রকৃত দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নাটোর লালপুর ১৪ বোতল ফেন্সসিডিলসহ ১ জন আটক

নাটোর লালপুর ১৪ বোতল ফেন্সসিডিলসহ ১ জন আটক




রাজশাহী ব্যুরো
নাটোরের লালপুরে ১৪ বোতল ফেন্সিডিলসহ ১ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। তবে মাদক মাহাজন পালাতক রয়েছে।

স্থানীয় ও পুলিশ সুত্রে জানা যায়, রোববার ৫ জুলাই বিকেলে লালপুর থানা পুলিশ গোপন সংবাদের ভিক্তিতে এস আই খায়রুজ্জামান ও ফজলুর রহমান মহারাজপুর নামক স্থান থেকে ধানের বস্তার মধ্যে করে এলাকার প্রভাবশালী মাদকের মহাজন খ্যাত  নাগশোষার  নাজিরুলের বাড়িতে যাওয়ার সময় ১৪ বোতল ফেন্সিডিলসহ চাঁন্দু ( ৬০) কে আটক করে। চাঁন্দু আটকের খবরে স্থানীয়দের মাঝে স্বস্তি ফিরে এসেছে। নওসারাসুলতানপুর থেকে দুলাল ঘোষের ছেলে নাজিরুল নাগশোষা গ্রামে প্রায় ১৫ বছর পুর্বে এসে বসবাস শুরু করে। সে ( নাজিরুল) ও তার লোকজন সন্ত্রাসী গ্রুপের  সাথে থাকায় মাদক ব্যবসাসহ অসামাজিক কাজের সাথে জড়িত। স্থানীয়রা ভয়ে কেউ মুখ খুলতে পারে না।  লালপুর থানার ওসি সেলিম রেজা সাংবাদিদের জানান থানার এসআই মোঃ ফজলুর ও খাইরুজ্জামানের নেতৃত্বে অভিযান চালিয়ে  বিকেল ৫ টার সময় ফেনসিডিলসহ চান্দু কে আটক করেন, পলাতক নাজিরুল সহ উভয়ের বিরুদ্ধে মাদকের মামলা দায়ের করা হয়েছে।

নওগাঁর আত্রাইয়ে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

নওগাঁর আত্রাইয়ে বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার


      


 মোঃ ফিরোজ হোসাইন 
 রাজশাহী ব্যুরো

 জেনে বুঝে বিদেশ যাই,অর্থ সম্মান দুটোই বাচাই, এই প্রতিপাদ্য নিয়ে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক এক সেমিনার নওগাঁর আত্রাইয়ে অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার দুপুরে আত্রাই উপজেলা অডিটেরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা প্রশাসন এই সেমিনারের আয়োজন করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ছানাউল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রতিপাদ্য বিষয় উপস্থাপন করেন বৈদেশিক কর্মসংস্থান নওগাঁ জেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এর অধ্যক্ষ মো. ওহিদুল ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান, সহকারী কমিশনার ভ‚মি আরিফ মুর্শেদ মিশু, অফিসার ইনচার্জ মোঃ মোসলেম উদ্দিন, নওগাঁ টিটিসি সিনিয়র ইন্সট্রাকটর মোঃ মাহমুদ আল হাদী, ইন্সট্রাকটর সানজিদা পারভীন, নাহিদ বিন আজাদ, আনজুমা আরা বিথী। এছাড়া সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাংবাদিক, সুশীল সমাজ, শিক্ষকবৃন্দ প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম তার বক্তব্যে বলেন, যুব সমাজের বেকারত্ব দুরীকরণে বিদেশী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির উপর সরকার সর্বাধিক গুরুত্বারোপ করেছেন। সেজন্য যুব সমাজকে অবশ্যই বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষিত এবং দক্ষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও অধিকার নিশ্চিত করা এবং বিদেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাওয়াই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। তদুপরি প্রতারণা এড়াতে এবং বিদেশে সঠিক কর্মসংস্থানে নিযুক্ত হওয়ার লক্ষ্যে বিদেশ যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষিত হয়ে সংশ্লিষ্ট দেশের ভাষা শিখে এবং এজেন্টের নাম পরিচয় ও বৈধতা যাচাই করে জেনে বুঝে প্রবাসী কল্যাণ কর্মসংস্থান মন্ত্রণালয়ের পরামর্শ মোতাবেক কর্মসংস্থানের জন্য বিদেশে গমন করার উপর সেমিনারে গুরুত্বারোপ করা হয়।

কুমিল্লার মুরাদনগরে সাংবাদিক শরিফ চৌধুরীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

কুমিল্লার মুরাদনগরে সাংবাদিক শরিফ চৌধুরীর  উপর হামলার প্রতিবাদে মানববন্ধন




শাহ আলম জাহাঙ্গীর
ব্যুরো চিফ, কুমিল্লা
কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের মুক্তিযোদ্ধা আবদুল মতিন 
চৌধুরীর ছেলে সাংবাদিক শরিফুল আলম চৌধুরী ও তাঁর পরিবারের উপর দিনদুপুরে সন্ত্রাসী 
হামলার প্রতিবাদে ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্থানীয় সাংবাদিকদের এক 
মানববন্ধন অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য 
রাখেন দেবিদ্বার উপজেলা প্রেসক্লাবের সভাপতিদৈনিক কালের কন্ঠের দেবিদ্বার প্রতিনিধি 
এবিএম আতিকুর রহমান বাশার, মুরাদনগর উপজেলার দৈনিক আমাদের সময়ের প্রতিনিধি 
হাবিবুর রহমান, দৈনিক কালের কন্ঠের প্রতিনিধি আজিজুর রহমান রনি, দৈনিক 
মানবজমিনের প্রতিনিধি আবুল কালাম আজাদ ও দৈনিক মানবকন্ঠের প্রতিনিধি মাহবুব 
আলম আরিফ প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা 
উপস্থিত ছিলেন। 
উল্লেখ্য, নানান দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির সংবাদ প্রকাশের জের ধরে গত 
শনিবার দিনদুপুরে শরিফুল আলম চৌধুরীর বাড়িতে অতর্কিত হামলা চালিয়ে দুই হাত-পা 
ভেঙ্গে ফেলে দারোরা ইউপি চেয়ারম্যান শাহাজান মিয়া ও তার দলবল। তার মাথায় গুরতর ভাবে জখম 
করে। তাকে বাঁচাতে গিয়ে তার মুক্তিযোদ্ধা বাবা ও বৃদ্ধ মাকে কুপিয়ে আহত 
করে।হামলাকারীদের বিরুদেধ একমাত্র বোনকেও শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ রয়েছ্।ে 
সাংবাদিক শরিফ চৌধুরীর অবস্থা অবনতি হওয়ায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল 
কর্তৃপক্ষ তাকে আজ সোমবার ঢাকা পঙ্গু হাসপাতালে স্থানান্তর করেছে।

দৌলতপুরের মথুরাপুরে ২ কেজি গাঁজাসহ একটি সাইকেল উদ্ধার

দৌলতপুরের মথুরাপুরে ২ কেজি গাঁজাসহ একটি সাইকেল উদ্ধার




কুষ্টিয়া প্রতিনিধি।। 



কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার মথুরাপুর শেখপাড়া থেকে ২ কেজি গাঁজাসহ ১ টি সাইকেল উদ্ধার করে মথুরাপুর পুলিশ ক্যাম্প।



আজ ৬ ই জুলাই সোমবার সকাল আনুমানিক ৮ টার দিকে 
গোপন সংবাদের ভিত্তিতে মথুরাপুর পুলিশ ক্যাম্প মাদক পারাপারের খবর জানতে পারলে মথুরাপুর পুলিশ ক্যাম্পের এস  আই  আব্দুল জাব্বার সরকারের  নেতৃত্বে এ এস আই জাহিদ হাসান সহ এস আই আব্দুল জাব্বার সরকারের সঙ্গীয় ফোর্স মিলে অভিযান চালালে ২ কেজি ভারতীয় গাঁজা সহ ১ টি সাইকেল উদ্ধার করে মথুরাপুর ক্যাম্পের পুলিশ।

"জীবননগর উথলীতে ভক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের অভিযান পরিচালিত"

"জীবননগর উথলীতে ভক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের অভিযান পরিচালিত"




রফিকুল, জিবননগর, চুয়াডাঙ্গা ঃ
জীবননগর উথলী বাসস্ট্যান্ড মোড়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও সাপ্তাহিক বাজারে ভ্রাম্যমাণ অভিযান পরিচালিত হয়েছে। আজ ৬ জুলাই সোমবার জীবননগর উপজেলার উথলী বাসস্ট্যান্ড মোড়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মোহাঃ সজল আহম্মেদ এই অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনা কালে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত ও পণ্যের মোড়কীকরণ বিধি বহির্ভূত অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৩৭ ও ৪৩ ধারায় উথলী বাসস্ট্যান্ড মোড়ে মেসার্স মোল্লা ফাস্টফুডের প্রোপাইটর আনিসুর রহমানকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মোহাঃ সজল আহম্মেদ জানান জীবননগর উপজেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে দিনব্যাপী এই ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

মাধবপুরে গলায় ফাঁস দেয়া গৃহবধূর লাশ উদ্ধার,

মাধবপুরে গলায় ফাঁস দেয়া গৃহবধূর লাশ উদ্ধার,




লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি
 
হবিগঞ্জের মাধবপুরে ১ সন্তানের জননীর গলায় ফাঁস দেয়া লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার (৬-জুলাই) সকালে উপজেলার ধর্মঘর ইউনিয়নের সোয়াবই গ্রামের স্বামীর বাড়ীর রান্নঘর থেকে তার লাশ উদ্ধার করেছে পুলিশ।

জানা যায়, বহরা ইউনিয়নের বোরহানপুর গ্রামের রফিক মিয়ার কন্যা শিউলি আক্তর (২৪) গত ২ বছর পূর্বে সোয়াবই গ্রামের ময়দর আলী সর্দারের কাতার প্রবাসী পুত্র খোকন মিয়ার সহিত বিবাহ হয়। বিবাহের পর তাদের কূলজুড়ে আসে একটি ছেলে সন্তান। যার বর্তমান বয়স ৯ মাস।

ছোট্ট শিশু বাচ্চাকে রেখে মায়ের মৃত্যু নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে এলাকায়। আজ সকালে খরব পেয়ে কাশিমনগর পুলিশ ফাড়ির ইনচার্জ মোরশেদ আলম লাশ উদ্ধার করে। মৃতদেহ উদ্ধারের সময়ে বাড়ীর লোকজন অনুপুস্থিত ছিল। পুলিশ মৃত্যুর প্রকৃত কারণ খোঁজে বের করার চেষ্টা চালিয়েছে।

কাশিমনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোরশেদ আলম জানান,ময়নাতদন্ত রিপোর্ট পেলে হত্যা না আত্মহত্যা তা সঠিক করে বলা যাবে।

কিশোরগঞ্জে ব্রীজের নীচ থেকে গৃহবধূর লাশ উদ্ধার

কিশোরগঞ্জে ব্রীজের নীচ থেকে গৃহবধূর লাশ উদ্ধার





মো: লাতিফুল  আজম
কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি 


নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার নিতাই ইউনিয়নের বেলতলী ব্রীজের কাছ থেকে আজ (৬ জুলাই) দুপুরে শ্যামলী (২৫) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার বেলা ১১টার দিকে বেলতলী ব্রীজের কাছে স্থানীয় একজন মহিলার লাশ দেখে থানায় খবর দেয়। পুলিশ খবর পেয়ে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

জানা যায়, নিতাই ইউনিয়নের মৌলভীরহাট গ্রামের আশফাদুলের কন্যা শ্যামলীর সাথে মুশরুত বালাপাড়া গ্রামের কাল্টুর পুত্র আশিকুর রহমানের ৫-৬ বছর আগে বিয়ে হয়। ওই দম্পত্তির ২ বছর ৬ মাস বয়সের একটি কন্যা সন্তান রয়েছে।

কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম হারুন অর রশিদ বলেন, প্রাথমিকভাবে তাদের কাছে এটি হত্যাকাণ্ড বলে মনে হচ্ছে। ময়না তদন্তের জন্য লাশ নীলফামারী মর্গে পাঠানো হবে বলে জানান তিনি।

জিজ্ঞাসাবাদের জন্য স্বামী আশিকুরকে আটক করা হয়েছে।

নওগাঁর আত্রাইয়ে করোনা আক্রান্ত সকলকে সুস্থ্য ঘোষণা

নওগাঁর আত্রাইয়ে করোনা আক্রান্ত সকলকে সুস্থ্য ঘোষণা



 
মোঃ ফিরোজ হোসাইন 
 রাজশাহী ব্যুরো

 নওগাঁর আত্রাইয়ে করোনা আক্রান্ত আগের ১১ জনসহ ১৩ জনের সকলকে সুস্থ্য ঘোষণা করা হয়েছে মৃত্যু বরণ করেছেন ১ জন। আত্রাইয়ে করোনা আক্রান্ত রোগী রাইশোলোশন মর্মে রবিবার রাতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার রোকসানা হ্যাপি তথ্য নিশ্চিত করেন।
সোমবার সকালে সুস্থ্যদের অভিনন্দন জানিয়ে অফিসে যোগদানের আহবান জানান উপজেলা করোনা বিষয়ক কমিটির সভাপতি ইউএনও মোঃ  ছানাউল ইসলাম। সুস্থ্যরা হলো উপজেলা হাসপাতালের স্বাস্থ্য পরিদর্শক আসলাম হোসেন এবং সেবিকা শারমিন সুলতানা।
জানা গেছে, গত ২০ জুন আক্রান্তদের নমুনা সংগ্রহ করে পাঠালে ২৮ জুন হাসপাতালের স্বাস্থ্য পরিদর্শক আসলাম হোসেন(৫৭), সেবিকা শারমিন সুলতানা(২৫) এবং উপজেলার ভবানীপুর গ্রামের মফিজ উদ্দিন(৬০) করোনার রির্পোট পজিটিভ আসে। এদেরমধ্যে মফিজ উদ্দিন গত ২২ জুন মারা যায়। আক্রান্ত দু’জনক বিশেষ ব্যবস্থায় রেখে চিকিৎসা এবং নিয়মিতভাব নমুনা পাঠালে সর্বশেষ রবিবার রাতে তাদের রির্পোট নিগেটিভ আসে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার রোকসানা হ্যাপি বলেন, মনোবল ঠিক রাখাতে প্রথম থেকে আমরা তাদের চিকিৎসা এবং নিয়মিত যোগাযোগ রেখে দিকনির্দশনা দিয়ে যাচ্ছিলাম। আমি আশাবাদি ছিলাম তাদের সুস্থ্যতা নিয়ে। সর্বশেষ তাদের নমুনা নিয়ে পরীক্ষার জন্য পাঠালে রবিবার রির্পোট নেগেটিভ এসেছে এবং তারা এখন সুস্থ্য।

মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষ রোপন করলো কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগ

মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষ রোপন করলো কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগ





 কুষ্টিয়া প্রতিনিধি।। 
মোঃ চঞ্চল হোসেন। 


“ মুজিববর্ষের আহ্বান তিনটি করে গাছ লাগান ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সুযোগ্য সভাপতি ইয়াছির আরাফাত তুষার এর দিকনের্দেশনায়, কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক শুভ আহামেদ  তার নিজ এলাকায়  কয়েকটি স্থানে বিভিন্ন প্রজাতির ১০০ টি বৃক্ষ রোপণ করা হয়েছে। আজ সকালে বনজ-ফলজ-ঔষধি গাছের এ চারাগুলো উপজেলার বিভিন্ন স্থানে ও মাঠে রোপণ করা হয়।” জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় এবং সকলের বাসযোগ্য সবুজ পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রত্যেককে অন্তত তিনটি করে বৃক্ষরোপণ করতে বলেছেন। সে লক্ষ্যেই এ উদ্যোগ। বৃক্ষরোপণের সময় কুষ্টিয়া পলিটেকনিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক শুভ আহামেদ ও পলিটেকনিক ছাত্রলীগ নেতা সাকিব, অঞ্জন, চঞ্চল সহ দৌলতপুর উপজেলা ছাত্রলীগের নেতা হিমেল উপস্থিত ছিলেন…

ঝিকরগাছায় বৃক্ষরোপণ কর্মসূচী পালন

ঝিকরগাছায় বৃক্ষরোপণ কর্মসূচী পালন




মোঃ ইকরামুল করিম সৈকত, 
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধিঃ 

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে সমগ্র দেশে বছরব্যাপী মুক্তিযুদ্ধ মঞ্চের বৃক্ষরোপণ কর্মসূচীর ধারাবাহিকতায় ঝিআজ ৬জুলাই দুপুর ১২.০০ ঘটিকায় ঝিকরগাছা সরকারি শহীদ মশিউর রহমান কলেজ প্রাঙ্গণে ঝিকরগাছা উপজেলা মুক্তিযুদ্ধ মঞ্চের বৃক্ষরোপণ কর্মসূচী অনুষ্ঠিত হয়। 

ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতি এহসানুল হাবীব শিপলু ও সাধারন সম্পাদক কামাল হোসেনের সার্বিক দিক নির্দেশনায় উক্ত কর্মসূচীর উদ্ভোদন করেন ঝিকরগাছা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব সেলিম রেজা।

এছাড়াও উক্ত কর্মসূচীতে উপস্থিত ছিলেন ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগ নেতা আরাফাত হোসেন শান্ত, হান্নান হোসেন, মিঠু, তরি এবং
ঝিকরগাছা উপজেলা মুক্তিযুদ্ধ মঞ্চ এর সভাপতি সোহেল আরমান সানি ও সাধারণ সম্পাদক  নুর হোসেন রানা, যুগ্ম সাধারণ সম্পাদক সায়হান ইসলাম রিপুল, ঝিকরগাছা উপজেলার ০৭নং নাভারন ইউনিয়ন এর সভাপতি নয়ন হোসেন ও সাধারণ সম্পাদক আকাশ হোসেন সহ দোলন,শান্ত প্রমুখ।

দেবহাটায় মৃত্তিকা মানবিক ইউনিটের পক্ষ থেকে মসজিদ ও এতিমখানায় অনুদান প্রদান

দেবহাটায় মৃত্তিকা মানবিক ইউনিটের পক্ষ থেকে মসজিদ ও এতিমখানায় অনুদান প্রদান




আজহারুল ইসলাম সাদী, সাতক্ষীরা প্রতিনিধিঃ
'সকলের তরে সকলে মোরা' এই শ্লোগানকে সামনে রেখে,
সাতক্ষীরা জেলার দেবহাটায়  মৃত্তিকা মানবিক ইউনিটের পক্ষ থেকে মসজিদ ও এতিমখানায়, অনুদান ও খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে। 

এলক্ষে আজ সোমবার (৬ জুলাই) সকালে দেবহাটা উপজেলা পরিষদ চত্বরে, প্রতিষ্ঠাতা পরিচালক, মোঃ সাইফুল ইসলাম (সাম্মি) আমেরিকা প্রবাসী ও  সভাপতি মোঃ মিঠুন সাহারিয়া ( শাকিব) এর সমন্বয়ে প্রতিষ্টিত, প্রবাসী কল্যাণ ফাউন্ডেশন মৃত্তিকা মানবিক ইউনিট সাতক্ষীরা এর উদ্দ্যোগে দেবহাটা উপজেলার ৬ টি মসজিদ ও এতিমখানায় ৬৫ হাজার টাকার অনুদান প্রদান করা হয়েছে।
উক্ত অনুদান প্রদানের সময় উপস্থিত ছিলেন, দেবহাটা উপজেলা চেয়ারম্যান আব্দুল গনি, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান (সবুজ)সহ সংগঠনের সদস্য যথাক্রমে, শান্তা মারিয়া, শিমু,সাদেক, রবিউল ইসলাম, নিরব হোসেন, নাজমুল হোসেন, মাছুম প্রমুখ।

টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামকে বিদায়ী সংবর্ধনা

টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামকে বিদায়ী সংবর্ধনা
 



ইন্জিনিয়ার তারিকুল ইসলাম  টাংগাইল সদর প্রতিনিধি:
টাঙ্গাইলের সুযোগ্য জেলা প্রশাসক(ডিসি) মো.শহীদুল ইসলামকে টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা জানানো হয়েছে।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৫ জুলাই রবিবার সম্মানিত সুযোগ্য ডিসি মো.শহীদুল ইসলামকে বিদায়ী সংবর্ধনা দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় (বিপিএম), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোশারফ হোসেন খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শহীদ উল্লাহ, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট জাফর আহমেদ, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. আতিকুল ইসলাম, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

আশাশুনি থানা পুলিশের অভিযানে মাদক ব্যাবসায়ী বুলি আটক ৫শত গ্ৰাম গাঁজা উদ্ধার

আশাশুনি থানা পুলিশের অভিযানে মাদক ব্যাবসায়ী বুলি আটক  ৫শত গ্ৰাম গাঁজা উদ্ধার




আহসান উল্লাহ বাবলু,আশাশুনি ( সাতক্ষীরা) প্রতিনিধি  : আশাশুনি থানা পুলিশের বিশেষ অভিযানে ৫শত গ্রাম গাঁজাসহ মাদক ব্যবসায়ী বুলবুল সানা ওরফে বুলি(৪৫)কে আটক করা হয়েছে।আশাশুনি থানা অফিসার ইনচার্জ মোহাম্মাদ গোলাম কবিরের নেতৃত্বে আশাশুনি থানা এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা, গ্রেফতারী পরোয়ানা তামিল ও বিশেষ অভিযান পরিচালনা কালে এএসআই মোঃ কায়ছারুল ইসলাম সঙ্গীয় অফিসার এসআই ফনিভূষন সরকার সঙ্গীয় ফোর্স এর সহায়তায় ৫শত গ্রাম গাঁজা সহ আসামী কাদাকাটি ইউনিয়নের গাবতলা কাটাকাটি গ্রামের মৃত আনিসুর রহমানের ছেলে বুলবুল সানা ওরফে বুলিকে গোপন সংবাদের ভিত্তিতে বুধহাটা বাকা গামী পাঁকা রাস্তা হতে গ্রেফতার করাা হয়। এ সংক্রান্তে আশাশুনি থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন এর ৭(০৭)২০২০ মামলা রুজু হয়েছে। সোমবার দুপুরে আসামিকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে।

ঝিকরগাছায় জমি আছে ঘর নেই প্রকল্পের উদ্বোধন করেন - এমপি নাসির

ঝিকরগাছায় জমি আছে ঘর নেই প্রকল্পের উদ্বোধন করেন - এমপি নাসির




মোঃ ইকরামুল করিম সৈকত, 
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধিঃ 

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের "জমি আছে ঘর নেই" প্রকল্পের আওতায় ঝিকরগাছা সদর ইউনিয়নের কাশিপুর গ্রামে মুলাম হোসেনের ঘর-এর শুভ উদ্বোধন করেন ৮৬ যশোর-০২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ মোঃ নাসির উদ্দিন।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ মনিরুল ইসলাম। 

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব সেলিম রেজা, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার জনাব সুমী মজুমদার,  ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতি এহসানুল হাবিব শিপলু প্রমুখ।

দৈনিক কপোতাক্ষ নিউজের তরুন সাংবাদিক হাসান সাদী ঘুরে ঘুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ করছেন

দৈনিক কপোতাক্ষ নিউজের তরুন সাংবাদিক হাসান সাদী ঘুরে ঘুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ করছেন


                                               
 নিউজ ডেস্ক:   
টাংগাইলের নাগরপুর উপজেলার প্রানকেন্দ্র অবস্হিত ঐতিহ্যবাহী দুয়াজানী কলেজ পাড়া ছাত্র কল্যান পরিষদের প্রতিষ্ঠাতা মহাসচিব,মেধাবী ছাত্রনেতা ও বহুল প্রচারিত জনপ্রিয় অনলাইন পোর্টাল"দৈনিক কপোতাক্ষ নিউজ"নাগরপুর উপজেলা প্রতিনিধি জ্বনাব সজিব হুসাইন মোহাম্মদ হাসান(সাংবাদিক) নাগরপুর বাজার সহ আশে পাশে ও দোকানে দোকানে  ঘুরে ঘুরে করোনা প্রতিরোধের জন্য সামাজিক দুরত্ব বজায় রেখে সকল শ্রেনীর মানুষের মাঝে মাস্ক বিতরণ করেছেন।     
                                                  আজ সোমবার  ৬ জুলাই ২০২০ খ্রি.সকাল ১১.০০  টায় প্রায় বিভিন্ন শ্রেনীর নাগরিকদের মাঝে মাস্ক বিতরন করেছেন মিডিয়াকর্মী ও ছাত্রনেতা জ্বনাব হাসান সাদী।     
                                                                                                                সাংবাদিক সজিব হুসাইন মোহাম্মদ  হাসানের চাচাতো ভাই ডা.এম.এ.মান্নান বলেন- হাসান শুধু একজন মিডিয়াকর্মীই নন তিনি একজন সফল সংগঠক ও ছাত্রবন্ধু । আমি যতটুকু জানি হাসান সব সময় অসহায় মানুষকে নিয়ে ভাবে। বিশেষ করে বাংলাদেশে যখন থেকে  করোনা প্রাদুর্ভাব দেখা দিচ্ছে ঠিক তখন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেজবুক,পেজ ও অনলাইন গ্লুপে একজন দায়িত্বশীল ছাত্রপ্রতিনিধি হিসাবে সারা বাংলার মানুষকে বিশেষ করে নাগরপুর বাসীকে সচেতনার জন্য করোনা প্রতিরোধের জন্য  সকল প্রকার তথ্য ও উপকরন গুলো পোস্ট, শেয়ার করে আসছে। আমি প্রিয় হাসানের সাফল্য কামনা করি।
                                                                                                                                           মিডিয়াকর্মী ও ছাত্রনেতা জ্বনাব সজিব হুসাইন মোহাম্মদ হাসান এর কাছে তার অভিমত জানতে চাইলে বলেন- আমি আমার সাধ্যমত মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করি।করোনা প্রতিরোধ করার জন্য কাজ করা সকল নাগরিকের নৈতিক দায়িত্ব। আমি আমার দায়িত্ব পালন করার চেষ্টা করছি । আমি সকল পেশার মানুষকে অসহায় মানুষের পাশে দাড়ানোর আহবান করছি।আমি সরকারের দেওয়া স্বাস্হবিধি সহ সকল নিয়মকানুন মেনে চলার জন্য সকল নাগরিকদের বিনিতভাবে অাহবান করছি। মহান আল্লাহ যেন আমাদের করোনা সহ সকল প্রকার মসিবত থেকে হেফাজত করেন, আমিন।

সড়ক দুর্ঘটনায় ভারসাম্যহীন ছেলে আহত

সড়ক দুর্ঘটনায় ভারসাম্যহীন ছেলে আহত


তাহের খান,কোটচাঁদপুর(ঝিনাইদহ)  উপজেলা প্রতিনিধি
আজ ০৬-০৭-২০২০ কোটচাঁদপুর এবং সাফদারপুর সড়কের মাঝে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ঘটেছে।
মোঃ রোহান হেসেন (১৬) পিতাঃ মো ফছিয়ার খান গ্রাম লক্ষীকুন্ডু খানপাড়া সে রাস্তার অন্যপাস থেকে আসার সময় রিপন ব্রিকস ( মকসেদ মোড়ের ইট ভাটা) এর ট্রাকে এক মারাত্মক দূর্ঘটনা ঘটে  উক্ত সড়ক দুর্ঘটনায় আহত অবস্থায় কোটচাঁদপুর উপজেলা হসপিটালে নেওয়া হলে  কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য যশোর সদর হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য বলেন।
রোগীর অবস্থা খুবই আশংকা জনক। ড্রাইভার পলাতক আছেন,  এলাকাবাসী এর সঠিক বিচার চায় সড়কে এ ধরনের ঘটনা না ঘটে তার জন্য সকলকে সতর্ক থাকার দাবি এছাড়াও এলাকা বাসি জানায় বিশেষ করে ইট ভাটার গাড়ি রাস্তায় খুবই বেপরোয়া ভাবে চলাচল করে। 
এ ঘটনার সুষ্ঠ তদন্ত করার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

বাহিরে জনসমাগম ভেতরে সীমিত আকারে ব্যাংকিং সেবা

বাহিরে জনসমাগম ভেতরে সীমিত আকারে ব্যাংকিং সেবা



কুমিল্লা উত্তর জেলা প্রতিনিধি
----------------
কুমিল্লা জেলা ভাংগরা বাজার থানার অগ্রণী ব্যাংক এর ০৬/০৭/২০২০ ইং সোমবারের দৃশ্য। বৈশ্বিক মহামারি কভিড-১৯ এর প্রকোপে জরাজীর্ণ জীবন। 

যেখানে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিনিয়ত অনিয়ন্ত্রিতভাবে সামাজিক দুরত্ব না মেনে অবাধে চালিয়ে যাচ্ছে সাভাবিক কর্মকাণ্ড, ফলে আক্রান্ত হচ্ছে করোনা ভাইরাসে। শত শত প্রাণ বিলিয়ে যাচ্ছে নিমিশেই।

এমতাবস্থায় বাংগরা বাজার থানার অগ্রণী ব্যাংক এর এই লোকসমাগম কি জনজীবনে হুমকী নয়! স্থানীয় প্রশাসনিক তৎপরতা থাকা সত্যেও মানছে না কেউ সামাজিক ডিস্টেন্স। 

দৈনিক কপোতাক্ষ নিউজ এর সংবাদ প্রকাশের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। অচিরেই উল্লেখিত ব্যাংকের পরিচালকের সঙ্গে আলোচনা পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে জানানো গেলো।

মহাসড়ক তো নয়, যেনো মরণ ফাঁদ

মহাসড়ক তো নয়, যেনো মরণ ফাঁদ




সম্রাট হোসেন, শৈলকুপা উপজেলা সংবাদদাতা 

ঝিনাইদহ  কুষ্টিয়া মহাসড়কে শৈলকুপা উপজেলার বড়দাহ ব্রিজ থেকে দুধসর উত্তর পড়া পর্যন্ত ২ কি.মি রাস্তা ভেঙ্গেচুরে অধিক অংশ জায়গা চলাচলের অযগ্য হয়ে গেছে। বছরে পর বছর রাস্তা সংস্কারের নামে কোটি কোটি টাকা নষ্ট করলেও রাস্ত ব্যবহার কারিরা কোন সুবিধা পায়না৷ সকালে মেরামত করলে বিকালেই নষ্ট হয়ে যায়। ভাঙ্গাচুরা রাস্তার জন্য প্রায় এই রাস্তায় মর্মান্তিক দূর্ঘটনা ঘটে। মোটর সাইকেল, মাহিন্দ্র, নসিমন ও ব্যাটারি চালিত ইজিবাইক গুলো বেশি দূর্ঘটনার শিকার হয়। রাস্তার এই বেহাল দশা কবে  কাটবে তা কেও জানেনা।তবে এলকার অনেক পরিবহন চালক নাম (প্রকাশে অনিচ্ছুক) প্রতিবেদক জানান যে, প্রতিবার সংষ্কারের সময় পিচের বদলে পুড়া মবিল ব্যবহার করে এবং দায়সারা কাজ করে তারা চলে যায়।

নওগাঁয় অবিরাম বর্ষণে আত্রাই নদীর পানি বৃদ্ধি : জনমনে আতংক

নওগাঁয় অবিরাম বর্ষণে আত্রাই নদীর পানি বৃদ্ধি : জনমনে আতংক






 মোঃ ফিরোজ হোসাইন  
 রাজশাহী ব্যুরো

 নওগাঁর আত্রাইয়ে অবিরাম বর্ষণে ও উজান থেকে নেমে আসা ঢলের পানির তোড়ে আত্রাই নদীর পানি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। 
নদীর পানি বাড়ার সাথে সাথে উপজেলার ৮ ইউনিয়নে  আমনচাষী কৃষকদের ও জনমনে  চরম আতংকের সৃষ্টি হয়েছে। 
কোনভাবেই যেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে ফসলহানি না হয় এ জন্য কড়া নজরদারি রাখছেন উপজেলা প্রসাশন।

এদিকে বর্ষা মৌসুমের শুরু থেকে আত্রাই নদীতে পানির চাপ থাকায় অসময়ে বন্যার কারণে কৃষকের  আমন চাষের বীজ তলা পানির নীচে তলিয়ে যাওয়ায় আমন চাষ অনিশ্চিত হওয়ায় কৃষকেরা হতাশায় জীবন যাপন করছে । ইতোমধ্যেই উপজেলার মনিয়ারী, ভোঁপাড়া, বিশা, পাঁচুপুর ও শাহাগোলা,আহসানগঞ্জ সহ ৮ ইউনিয়নেই কৃষকদের আমন ধান রোপন অনিশ্চিত হয়ে পড়েছে । গত কয়েক দিনের অবিরাম বর্ষণে ও উজান থেকে নেমে আসা পানির তোড়ে হঠাৎ করে আত্রাই নদীর পানি আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। গতকাল রবিবার  এ সংবাদ লেখা পর্যন্ত আত্রাই নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই অবস্থা। উপজেলার বিভিন্ন স্থানে নাজুক পরিস্থিতি রয়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের। এ জন্য কৃষক ও এলাকার জনসাধারণ  রয়েছে চরম আতঙ্কে। এদিকে নদীর পানি বৃদ্ধির সাথে সাথে উপজেলার রায়পুর, উদনপৈ, জাতোপাড়া, মিরাপুর, ফুলবাড়ি, জাতআমরুল জিয়ানীপাড়াসহ প্রায় ২৫ টি গ্রামের লোকজন পানি বন্দি হয়ে পড়েছে। 
মিরপুর  গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য রেজওয়ান আব্দুল মালেক বলেন, নদীর পানি বৃদ্ধির কারনে আমরা পানিবন্দী হয়ে পড়েছি। আমাদের রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় যাতায়াত কষ্টকর হয়ে পড়েছে। আরেক ইউপি সদস্য আব্দুল মজিদ মল্লিক বলেন, ২০১৫ সালে উপজেলার ফুলবাড়িতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে গেলেও তা আজও সংস্কার করা হয়নি। এটি এখন এলাকাবাসীর জন্য মরণ ফাঁদ হয়েছে।

আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, আত্রাইয়ের বন্যা পরিস্থিতি আমরা নিবিরভাবে পর্যবেক্ষণ করছি। সকল জনপ্রতিনিধিদের সজাগ থাকতে বলা হয়েছে। কোন জায়গায় যেন বাঁধ ভেঙ্গে জনগণের জানমালের ক্ষতি না হয় এ জন্য আমরা সজাগ দৃষ্টি রাখছি।

ঝিনাইদহে আরাও ১৮ জন করোনায় আক্রান্ত

ঝিনাইদহে আরাও ১৮ জন করোনায় আক্রান্ত




সম্রাট হোসেন, শৈলকুপা উপজেলা প্রতিনিধি(ঝিনাইদহ) 

৬_৭_২০২০ইংতারিখ  কোভিড-১৯ এর আপডেট তথ্য :
অফিসিয়াল ভাবে আমাদের কাছে কুষ্টিয়া_ল্যাব থেকে আরো ৬৪টিনমুনার ফলাফল এসেছে। যার ৪৬জন_নেগেটিভ এবং ১৮জন_নতুন_আক্রান্ত। 
 
মোট প্রাপ্ত ফলাফলের সংখ্যা২২৩২+৬৪=২২৯৬
নেগেটিভ_২০০১
আক্রান্ত_২৭৭+১৮=২৯৫

মোট_সংগৃহীত_নমুনার_সংখ্যা_২৫৮১

উপজেলা_ভিত্তিক_আক্রান্তের_মোট_সংখ্যা 
সদর_৮১+৯=৯০
শৈলকূপা_৪৬+২=৪৮
হরিনাকুন্ডু_১৪+২=১৬
কালীগন্জ_৯৬+৩=৯৯
কোটচাদপুর_২১+২=২৩
মহেশপুর_১৯

নতুন_আক্রান্তদের_এলাকা_সমুহ

সদর-১.কান্চননগর ২.আদর্শ পাড়া ৩.খাজুরা-২নং ওয়ার্ড ৪.ঝিনাইদহ পৌরসভা ৫.আদর্শ পাড়া ৬.ব্যাপারী পাড়া ৭.পবহাটি ৮.নিউ হাটখোলা ৯.কুঠি দূর্গাপুর
              
কালীগন্জ-
১.নলডাংগা ২.নলডাংগা ৩.আলীগন্জ

শৈলকূপা-
১.ছাতুরা ২.লক্ষনদিয়া

হরিনাকুন্ডু-
১.ধুলিয়া,তাহেরহুদা ২.হরিনাকুন্ড- ৪নং ওয়ার্ড

কোটচাঁদপুর-
১.হসপিটাল পাড়া-২নং ওয়ার্ড ২.শিশারকুন্ডু এলাংগী

​মোট_সুস্থতার_সংখ্যা_১০২+১২=১১৪

উপজেলা_ভিত্তিক_সুস্থতার_সংখ্যা

সদর_২৬+৫=৩১
শৈলকূপা_১৬
হরিনাকুন্ডু_৬
কোটচাঁদপুর_১৮
কালীগন্জ_৩১+৭=৩৮
মহেশপুর_৫

কোভিড_১৯_হাসপাতালে_ভর্তি_রোগীর_সংখ্যা_৯

মোট_মৃত্যুর_সংখ্যা_৬
শৈলকূপা_৩
কালিগন্জ_৩

সরল করতে হলে, এই নিয়মটা জানা লাগবেই

সরল করতে হলে, এই নিয়মটা জানা লাগবেই




পার্ট-১ ( ২ পর্বে শেষ হবে)

BODMAS – যে নিয়মটা প্রায়ই ভুলভাবে শেখানো হয় আমাদের


পাটীগণিত বা বীজগণিতের সরল অঙ্কে যোগ-বিয়োগ-গুণ-ভাগ এমন অপারেশনগুলো কোনটার পরে কোনটা করতে হবে (Order of Operation), সেটা প্রায়ই আমাদেরকে শেখানো হয় একটা ছোট্ট স্মরণসূত্র (mnemonic) দিয়ে: BODMAS। সাধারণত এটা শেখানো হয় এভাবে: B=Bracket, O=Of, D=Division, M=Multiply, A=Addition, S=Subtraction। এবং শেখানো হয় আগে ব্রাকেটের কাজ , তারপর ‘Of’, তারপর Division, তারপর Multiplication, এরপর Addition এরপর Subtraction। এখানে বেশকিছু সমস্যা আছে। এক এক করে সমসাগুলো বলি।


কথা ১: জেনে রাখুন আগে 'ভাগ', পরে 'গুণ' এমন কোনো নিয়ম আসলে নাই।


এটা অনেকেরই বিশ্বাস করতে কষ্ট হবে আমি জানি। সারা জীবনের শিক্ষা কি তবে ভুল হয়ে গেল? হ্যাঁ। BODMAS এর ভেতরে আগে D আছে, তাই Division বা ভাগের কাজ আগে হবে, এটাই সবাইকে শেখানো হয়, যেটা অপ্রয়োজনীয়। আসলে গুণ ও ভাগের অগ্রাধিকার একই। যোগ-বিয়োগের অগ্রাধিকারও একই। তবে গুণ-ভাগের অগ্রাধিকার যোগ-বিয়োগের থেকে বেশি।

অগ্রাধিকারের ক্রমটা এই রকম:
1) বন্ধনী বা Bracket(B)
2) সূচক বা Order (O) [এটাকে Of শেখানো হয়, সেটা নিয়ে শেষে লিখেছি]
৩) গুণ-ভাগ, Division/Multiplication (D/M)
৪) যোগ-বিয়োগ, (Addition/Subtraction)

দেখুন, ৩ আর ৪ এ কায়দা করে আমি দুটো দুটো করে একসাথে লিখেছি। এই ব্যাপারটা আমিও জানতাম না অনেকদিন। এটা নিয়ে খটকা লাগল যখন দেখলাম আমেরিকাতে BODMAS এর মতো আরও একটা মনে রাখার কৌশল আছে: PEMDAS [Parenthesis, Exponent, Multiplication, Division, Addition, Subtraction ]। PEMDAS এর ভিতরে গুণ (M) আছে ভাগের (D) আগে। তাহলে তো দুই রকম নিয়ম হয়ে গেল। পরে যখন জানলাম গুণ আর ভাগের অগ্রাধিকার একই, তখন বুঝলাম দুটো নিয়ম আসলে একই কথা বলে।

তাহলে যদি এমন একটা অঙ্ক থাকে 2×8÷2÷2 কীভাবে করব? যারা জানেন যে ভাগ আগে করতে হয়, তারা এবারে একটু দ্বিধাগ্রস্ত হয়ে যাবেন কেননা এখানে দুইটা ভাগের অপারেশন আছে। আগে 8÷2 হিসেব করতে হবে, নাকি আগে 2÷2? করে দেখুন, দুইবার দুইরকম ফল পাবেন। তবে মূল নিয়মটা জানলে চিন্তার কিছু নেই। মূল নিয়মটা দুটো-


১. যে অপারেশনের অগ্রাধিকার বেশি, তাকে আগে হিসেব করতে হবে।
২. যদি একই অগ্রাধিকারের অনেকগুলো অপারেশন থাকে তাহলে ‘বাম থেকে ডানে’ হিসেব করতে হবে


যেমন এখানে আছে শুধু গুণ আর ভাগ, যাদের অগ্রাধিকার একই। ২ নম্বর নিয়মটা এখানে খাটবে। তাহলে বাম থেকে ডানে হিসেব করে যেতে হবে। 
2×8÷2÷2 
= 16÷2÷2 
= 8÷2 
= 4

এটা জানলে কোন ভাগটা আগে করব, তা নিয়ে সন্দেহ থাকবে না। এমনকি এখানে ভাগের আগে গুণ করা হয়েছে সেটাও খেয়াল রাখতে পারেন। আর উত্তর বিশ্বাস নাপৃথিবীর যেকোনো ক্যালকুলেটরে পরীক্ষা করে দেখতে পারেন।

আরেকটু চিন্তাশীল মানুষদের জন্য বলতে পারি, গুণ-ভাগের অগ্রাধিকার আলাদা হবার যে কারণ নেই সেটা আপনারা অনুভব করতে পারবেন ভাগ কী সেটা বুঝলে। আদতে field theory তে ভাগ বলে কিছু নাই, ভাগকে ভাবা যায় বিপরীতকের গুণ হিসাবে। 8÷2=8×½ । যত জায়গায় ÷2 আছে, সব জায়গায় ×½ বসিয়ে ভাবতে পারেন। আর সব যদি গুণ হয়ে যায়, তখন তো আর আগে-পরের ব্যাপার থাকবে না।

কথা ২: যোগ আগে, বিয়োগ পরে এমন কোনো কথা নাই

গুণভাগের কথাটা যোগ আর বিয়োগের জন্যেও সত্যি। একটা অঙ্কের কথা ভাবুন। 
13-5+3-2+2 
এমন অঙ্ক দেখলে আমি ছোটবেলায় প্রায়ই দ্বিধান্বিত হয়ে যেতাম। যেহেতু আমি জানতাম যোগ আগে, তাই মাঝে 5 আর 3 কিংবা শেষের 2 আর 2 আগে যোগ করে ফেলতাম। পরে অবশ্য স্যারেরা শিখিয়েছিলেন আগে যোগগুলো একসাথে করে নিতে 
13-5+3-2+2 
= 13+3+2-5-2 
= 18-7 
= 11

এটাতে ঠিক উত্তর পাওয়া যায়, সন্দেহ নেই। কিন্তু কম্পিউটার যখন হিসেব করে সে কিন্তু এমন সাজিয়ে নেয় না। কারণ পদ্ধতিটা আরও সহজ। যেহেতু যোগ-বিয়োগের অগ্রাধিকার একই, আপনি স্রেফ বাম থেকে ডানে হিসেব করে যান।
13-5+3-2+2 
= 8+3-2+2 
= 11-2+2 
= 9+2 
= 11

লক্ষ করুন, এখানে শুরুতেই আমি বিয়োগ করে ফেলেছি, তাতে উত্তর ভুল কিছুই আসেনি।
এখানেও চিন্তাশীল মানুষদের জন্য বলতে পারি, যোগ-বিয়োগের অগ্রাধিকার আলাদা হবার কারণ নেই। বিয়োগকে ভাবা যায় ঋণাত্মকের যোগ হিসাবে 13-5=13+(-5) । যত জায়গায় -2 আছে, সব জায়গায় +(-2) বসিয়ে ভাবতে পারেন। 13-5+3-2+2=13+(-5)+3+(-2)+2। সবাই এখন যোগ।

কথা ৩: যোগ-বিয়োগ আর গুণ-ভাগ দুটোই থাকলে? 

চিন্তা কী? উপরের ১ নম্বর নিয়মটা ভাবুন। যার অগ্রাধিকার বেশ সে আগে। গুণ-ভাগের অগ্রাধিকার বেশি তাই গুণ-ভাগ আগে করবেন। তারপর যোগ-বিয়োগ। বাম থেকে ডানে যাওয়ার নিয়মটা শুধুমাত্র তাদের জন্য সত্যি যেখানে অগ্রাধিকার একই। একটা উদাহরণ দেখা যাক।
12÷2÷3×4-6+5×7

এখানে গুণভাগ-ওয়ালা অংশগুলোকে যেমন (12÷2÷3×4) এবং (5×7) কে আগে আলাদা করে নিন। প্রয়োজনে ব্র্যাকেট দিয়ে নিতে পারেন। সেগুলোর ভিতরে যদি গুণভাগ দুই-ই থাকে তাহলে বাম থেকে ডানে যেতে পারেন। 
12÷2÷3×4-6+5×7 
= (12÷2÷3×4)-6+(5×7)
= (6÷3×4)-6+35 
= (2×4)-6+35 
= 8-6+35

খেয়াল করুন গুণ-ভাগের কাজ শেষ হলে, পড়ে থাকবে যোগ-বিয়োগ। যাদের অগ্রাধিকার একই। সুতরাং বাম থেকে ডানে যেতে পারেন। 
8-6+35 
= 2+35 
= 37

এটা জানলে আর খুব একটা দ্বিধায় পড়তে হবে না কাউকে।
 

লেখকঃ সম্রাট হোসেন 
শৈলকুপা উপজেলা প্রতিনিধি 
দৈনিক কপোতক্ষ নিউজ
মোবাইলঃ০১৭৭২ ৪১৩০৬৫