আত্রাইয়ে ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

আত্রাইয়ে ধর্ষণ মামলার আসামি গ্রেফতার



রাজশাহী ব্যুরো 
 নওগাঁর আত্রাইয়ে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে থানায় দায়েরকৃত মামলার আসামি মোশারফ হোসেন (১৭) নামে এক যুবককে আটক করেছে আত্রাই থানা পুলিশ। আটককৃত মোশারফ হোসেন উপজেলার ভোঁপাড়া ইউনিয়নের লাকবাড়ি গ্রামের শহিদুল ইসলামের ছেলে। সোমবার সকালে তাকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।
থানায় দায়েরকৃত মামলার এজাহার ও স্থানীয় সূত্রে জানা যায়, ওই গ্রামে ১৩ ফেব্রুয়ারি দিনের বেলায় বাড়িতে একা পেয়ে মোশারফ হোসেন শিশুটিকে ধর্ষণ করে। পরে গ্রামের লোকজন শিশুকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে ভর্তি করে দেয়। সেখানে কোন উন্নতি না হলে তাকে নওগাঁ সদর হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

 এদিকে বিষয়টি গ্রাম্য শালিসের মাধ্যমে ঘটনাটি ধামা-চাপা দেওয়ার চেষ্টার করে গ্রামের মাতবররা। পরে বৃহস্পতিবার রাতে ওই শিশুর বাবা বাদী হয়ে মোশারফকে আসামী করে থানায় মামলা দায়ের করে। আসামী গ্রেপ্তারে রাতেই অভিযান চালায় পুলিশ। মামলা দায়েরের বিষয়টি জানার পর থেকেই আত্মগোপনে ছিল মোশারফ হোসেন।

 এ বিষয়ে আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, মামলা দায়েরের পর থেকে আসামী পলাতক ছিল। রবিবার রাতে জামগ্রাম এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয় এবং সোমবার সকালে তাকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত

নিউজ ডেস্কঃজাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষা স্থগিত করে নোটিশ প্রদান করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ (২২ ফেব্রুয়ারী) এ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষা স্থগিত করা এবং  স্থগিত হওয়া পরীক্ষার সময় সূচী পরবর্তীতে সংশ্লিষ্ট সকলকে জানানো হবে।  

ডঃ ধর্মসেন মহাস্থবিরের আদর্শ অনুস্মরণ করতে হবে : পটিয়ায় মন্ত্রী বীর বাহাদুর এমপি

ডঃ ধর্মসেন মহাস্থবিরের আদর্শ অনুস্মরণ করতে হবে : পটিয়ায়  মন্ত্রী  বীর বাহাদুর এমপি

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ-চট্টগ্রাম পাবর্ত্য বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈশিং এমপি বলেছেন, বৌদ্ধের অহিংসা ধর্ম ধারণ করে ড. ধর্মসেন মহাস্থবিরের আদর্শ অনুস্মরণ করতে হবে। তাতে সমাজে অহিংসা দূরে রেখে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সম্ভব হবে। ঊনাইনপুরার কৃতি সন্তান শিক্ষক দীপ্তীময় বড়ুয়া বান্দরবানে শিক্ষকতা করে অনেক আলোকিত মানুষ সৃষ্টি করেছেন। তাঁর সুশিক্ষকায় বান্দরবানে মন্ত্রী, এমপিসহ অনেক সুশিক্ষিত মানুষ তৈরি হয়েছে। এই কৃতি পুরুষের জন্মস্থানে ড. ধর্মসেন মহাস্থবির জন্ম নিয়ে বাংলাদেশী বৌদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় গুরু হিসেবে ধর্মদেশনা দিয়ে গেছেন। তিনি মরেও বৌদ্ধ তথা মানব গোষ্ঠীর কাছে আজীবন স্মরণীয় হবে থাকেব। সোমবার সকালে পটিয়ার পটিয়ার ঊনাইনপুরা লঙ্কারাম বিহারে প্রয়াত ধর্মসন মহাস্থবিরের শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

উদযাপন পরিস্থিতির সভাপতি শ্রীমৎ প্রজ্ঞানন্দ মহাস্থবিরের সভাপতিত্বে ও পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক প্রণব বড়ুয়া অর্ণবের পরিচালনায় এতে বক্তব্য রাখেন- অজিত রঞ্জন বড়ুয়া, ড. সংঘপ্রিয় মহাস্থবির, শ্রীমৎ বোধিমিত্র মহাস্থিবর, দেশপ্রিয় বড়ুয়া চৌধুরী, লায়ন আদর্শ কুমার বড়ুয়া, শিক্ষক দীপ্তী বড়ুয়া, বান্দরবান পৌরসভার মেয়র ইসলাম বেবী, অমল কান্তি দাশ, সেহ্নাফ্লু মারমা, প্রজ্ঞাজোতি বড়ুয়া লিটন, সীমান্ত বড়ুয়া, সবুজ বড়ুয়া সাজু, জঙ্গলখাইন ইউপি চেয়ারম্যান গাজী মো. ইদ্রিস, সাবেক চেয়ারম্যান শাহাদাত হোসেন ফরিদ। আলোচনা সভার আগে ড. ধর্মসেনের মরদেহে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন জানানো হয় এবং আলোচনা সভার পর আন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠানের মাঠ পরিদর্শন করেন।

উল্লেখ্য, ড. ধর্মসেন মহাস্থবির'র অন্ত্যেষ্টিক্রিয়া আগামী বৃহস্পতিবার ও শুক্রবার। এ উপলক্ষে ঊনাইনপুরা লঙ্কারাম বিহারে ও পাশ্ববর্তী মাঠে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে।

৯৯৯ কল করে তেঁতুলিয়ায় অবৈধভাবে আসা ভারতীয় ১৫টি গরু আটক

৯৯৯ কল করে তেঁতুলিয়ায় অবৈধভাবে আসা ভারতীয় ১৫টি গরু আটক

রকি (তেঁতুলিয়া) প্রতিনিধিঃ
পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায়  ভজনপুর ইউনিয়নের বোডার এলাকায় ভারত থেকে অবৈধভাবে আসা ভারতীয় ১৫টি গরু জব্দ করেছে তেঁতুলিয়া মডেল থানার পুলিশ।
সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ৩ (তিন) ঘটিকায় উপজেলার ভজনপুর ইউনিয়নের ভুতিপুকুর সিপাহীপাড়া গ্রাম থেকে গরুগুলো আটক করা হয়।
তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মো ছায়েম আলি জানান, দুপুরে পুলিশের জরুরী সেবা ৯৯৯ নম্বর থেকে ফোন আসে। জানানো হয়, সিপাহীপাড়া গ্রামে এক বাড়িতে ভারতীয় গরু আছে।
 পরে পুলিশ ওই এলাকায় গিয়ে বাসারুল ইসলাম বাদশা নামে এক ব্যক্তির বাড়ি থেকে গরুগুলো উদ্ধার করে। তবে এসময় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন।তেঁতুলিয়া মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) ইয়াকুব আলী জানান, বর্তমানে গরুগুলো নিয়ে আইনি ব্যবস্থা চলমান রয়েছে।

যশোরে র‍্যাবের হাতে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

যশোরে র‍্যাবের হাতে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার: যশোরের খাজুরায় গাঁজাসহ জসিম উদ্দিন (৩৭) নামে এক মাদক ব‍্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব। রোববার (২১ ফেব্রুয়ারি) রাত সাড়ে দশটার দিকে যাদবপুর গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়।

জসিম উদ্দিন যাদবপুর গ্রামের মোঃ আব্দুস সালামের ছেলে।সোমবার (২২ ফেব্রুয়ারি) র‌্যাব-৬, সিপিসি-৩ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. এম সরোয়ার হুসাইন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে যশোর র‌্যাব কাম্পের একটি অভিযানিক দল যাদবপুর গ্রামে অভিযান চালায়। এ সময় ৪০০ গ্রাম গাঁজাসহ জসিম উদ্দিনকে হাতে নাতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মাদক ব‍্যবসায়ীর বিরুদ্ধে বাঘারপাড়া থানায় মামলা দায়ের করা হয়েছে।

নওগাঁর আত্রাইয়ের ৫ বছরের শিশু ধর্ষণের আসামি গ্রেপ্তার

নওগাঁর আত্রাইয়ের ৫ বছরের শিশু ধর্ষণের আসামি গ্রেপ্তার

রহমতউল্লাহ  আশিকুর জামান নুর,নওগাঁ  প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে থানায় দায়েরকৃত মামলার আসামি মোশারফ হোসেন (১৭) নামে এক যুবককে আটক করেছে আত্রাই থানা পুলিশ। আটককৃত মোশারফ হোসেন উপজেলার ভোঁপাড়া ইউনিয়নের লাকবাড়ি গ্রামের শহিদুল ইসলামের ছেলে।

আজ সোমবার সকালে তাকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।  থানায় দায়েরকৃত মামলার এজাহার ও স্থানীয় সূত্রে জানা যায়, ওই গ্রামে ১৩ ফেব্রুয়ারি দিনের বেলায় বাড়িতে একা পেয়ে মোশারফ হোসেন শিশুটিকে ধর্ষণ করে।

পরে গ্রামের লোকজন শিশুকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে ভর্তি করে দেয়। সেখানে কোন উন্নতি না হলে তাকে নওগাঁ সদর হাসপাতালে স্থানান্তরিত করা হয়। এদিকে বিষয়টি গ্রাম্য শালিসের মাধ্যমে ঘটনাটি ধামা-চাপা দেওয়ার চেষ্টার করে গ্রামের মাতবররা।পরে বৃহস্পতিবার রাতে ওই শিশুর বাবা বাদী হয়ে মোশারফকে আসামী করে থানায় মামলা দায়ের করে।  আসামী গ্রেপ্তারে রাতেই অভিযান চালায় পুলিশ। মামলা দায়েরের বিষয়টি জানার পর থেকেই আত্মগোপনে ছিল মোশারফ হোসেন। 

এ বিষয়ে আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, মামলা দায়েরের পর থেকে আসামী পলাতক ছিল। রবিবার রাতে জামগ্রাম এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয় এবং সোমবার সকালে তাকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

সিলেটের ফুলতলীতে দালাইলুল খায়রাত শরীফের সনদ বিতরণ মাহফিল সম্পন্ন

সিলেটের ফুলতলীতে দালাইলুল  খায়রাত শরীফের সনদ বিতরণ মাহফিল সম্পন্ন

আব্দুল হালিম
বিশ্বনাথ( সিলেট)প্রতিনিধি।।আজ ২২ফেব্রুয়ারি(সোমবার) সকাল ১১ ঘটিকার সময় শুরু হওয়া  সিলেটের জকিগঞ্জ উপজেলার ফুলতলীতে দুরুদ শরীফের উপর রচিত কিতাব দালাইলু্ল খায়রাত শরীফের সনদ প্রদান মাহফিল সম্পন্ন হয়।।

ফুলতলী ছাহেব বাড়ির বর্তমান পীর আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী বড় ছাহেব ক্বিবলা ফুলতলীর সাভাপতিত্বে ও মাওলানা নজমুল হুদা খান-এর সঞ্চালনায় শুরু হওয়া মাহফিলে   প্রধান অতিথির বক্তব্য রাখেন - রাসূল (সা)-এর ৩৯ তম বংশধর,সৌদি আরবের পবিত্র  মদিনা মুনাওয়ারার প্রখ্যাত বুজুর্গ, সাইয়্যিদ আল হাবিব আসীম আদী বিন ইয়াহয়া। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাহফিলে বক্তব্য রাখেন। তারঁ আরবী বক্তব্যের অনুবাদ করে উপস্থাপন করেন, আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রহ)- এর সুযোগ্য নাতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী সাহান।

মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপমহাদেশের প্রখ্যাত বুজুর্গ, আরব আমিরাতের সাবেক বিচারপতি,আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলা (রহ)-এর অন্যতম  খলিফা, শাইখুল হাদিস আল্লামা হাবিবুর রহমান। দৈনিক জাতীয় ইনকিলাব পত্রিকার নির্বাহী সম্পাদক মাওলানা কবি রুহুল আমিন খান।গন মানুষের সংগঠন বাংলাদেশ আন্জুমানে আল ইসলাহ্ 'র মুহতারাম সভাপতি আল্লামা হুছাম উদ্দীন চৌধুরী ফুলতলী, বাংলাদেশ আন্জুমানে আল ইসলাহ্'র মহা সচিব মাওলানা এ কে এম মনোহর আলী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন -বাদে দেওরাইল ফুলতলী কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা নজমুদ্দীন চৌধুরী ফুলতলী। মাওলানা গিয়াস উদ্দীন চৌধুরী ফুলতলী।  ঢাকা দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ডক্টর আ খ ম আবু বকর সিদ্দিক, সিলেটের  সৎপুর কামিল (এম.এ) মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ছালিক আহমদ।

মাহফিলে উপস্থিত ছিলেন - সৎপুর কামিল(এম.এ) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবু জাফর মোহাম্মদ নুমান,বুরাইয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম ফারুকী,ইকড়ছই কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা ছমির উদ্দীনসহ প্রমুখ।।


উল্লেখ্য, ফুলতলী ছিলছিলার তরীকতের দুরূদ শরীফের ওজিফা পবিত্র দালাইলু্ল খায়রাত শরীফের সনদ বিতরণ মাহফিল সকাল ১১টা হতে শুরু হয়ে বিকাল ৪ঘঠিকা পর্যন্ত চলে। এই মাহফিলে বাংলার প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ৩৩৬১ জন প্রতিনিধি সনদ গ্রহন করেন। সনদ প্রদান করেন ফুলতলীর বর্তমান পীর সাহেব আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী ফুলতলী। যিনি বড় সাহেব ক্বিবলা নামে অধিক পরিচিত। এই মাহফিলে অনেক মহিলা গনকে ও সনদ প্রদান করা হয়। মহিলাদের পক্ষে পুরুষ প্রতিনিধি গন সনদ গ্রহন করেন। বড় সাহেব ক্বিবলার আখেরি মুনাজাত ও 
সকলের মধ্যে শিরণী বিতরণের মাধ্যমে মাহফিলের সমাপ্তি ঘোষনা করা হয়।।

ধামইরহাট সীমান্তে বিজিবির পৃথক অভিযানে ফেন্সিডিলসহ আটক-৩

ধামইরহাট সীমান্তে বিজিবির পৃথক অভিযানে  ফেন্সিডিলসহ  আটক-৩

রহমতউল্লাহ আশিকুর জামান নুর,নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাট সীমান্তে বিজিবি পৃথক পৃথক অভিযান চালিয়ে ২০৫ বোতন ফেনসিডিলসহ ৩ মাদক চোরাকারবারীকে আটক করেছে। আটককৃতদের বিরুদ্ধে ধামইরহাট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। থানা পুলিশ আসামীদেরকে নওগাঁ কোর্ট হাজতে প্রেরণ করেন।

১৪ বিজিবি পত্নীতলা ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল এসএম নাদিম আরেফিন (সুমন),পিএসসি,জি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, গোপন সংবাদের ভিত্তিতে ২১ ফেব্রুয়ারি রবিবার দিবাগত রাতে আগ্রাদ্বিগুন বিওপি'র হাবিলদার খলিলুর রহমানের নেতৃত্বে আগ্রাদ্বিগুন সীমান্ত এলাকায় অভিযান চালায়। এ সময় ১৬৭ বোতল ভারতীয় নিষিদ্ধ ঘোষিত ফেনসিডিল ও ২৪ বোতল ভারতীয় মদ আটক করে।

অপরদিকে ২২ ফেব্রুয়ারি সোমবার সকালে পাগলদেওয়া বিওপির টহল কমান্ডার হাবিলদার আবুল কালামের নেতৃত্বে বিজিবি সদস্যরা সীমান্ত এলাকায় অভিযান চালায়। অভিযানে পত্নীতলা উপজেলার বাছে সোনারপাড়া গ্রামের শরিফুল ইসলামের ছেলে সুলতান হোসেন (২১) কে ৩০ বোতল ফেনসিডিল ও একটি মোটর সাইকেলসহ আটক করে।

একই দিন চকচন্ডি বিওপির সুবেদার ফারুক আহমেদের নেতৃত্বে উপজেলার বেলঘরিয়া এলাকায় অভিযান চালিয়ে ৮ বোতল ফেনসিডিল ও একটি মোটর সাইকেলসহ চকশব্দল গ্রামের জয়নাল আবেদীন এর ছেলে বোরহান (৩০) এবং একই গ্রামের নজরুল ইসলামের ছেলে রিপন হোসেন (২২) কে আটক করে। আটককৃতদের বিরুদ্ধে বিজিবি বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছে। আসামীদেরকে আদালতের মাধ্যমে হাজতে প্রেরণ করা হয়

মাশা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি হলেন বাংলাদেশের বশির ইবনে জাফর

মাশা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের  ভিপি হলেন বাংলাদেশের বশির ইবনে জাফর

ডা.এম.এ.মান্নান 
টাংগাইল জেলা প্রতিনিধি:মালয়েশিয়ার অন্যতম বৃহৎ বিশ্ববিদ্যালয় মাসা ইউনিভার্সিটির ছাত্র সংসদ তথা 'স্টুডেন্টরিপ্রেজেন্টিটিভ কাউন্সিল' (এসআরসি) নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট (ভিপি) পদে আবারও জয়লাভ করেছেন বাংলাদেশের মেধাবী শিক্ষার্থী বশির ইবনে জাফর।
২০২১ সেশনের জন্য অনুষ্ঠিত এই নির্বাচনে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন বশিরসহ পাঁচজন। বাকি পাঁচজন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ৮১৩ ভোট পেয়ে তিনি আগামী এক বছরের জন্য আবারও ভিপি নির্বাচিত হলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মালয়েশিয়ান এমবিবিএস শিক্ষার্থী মেনালি পেয়েছেন ৪০৭ ভোট।

বিশ্ববিদ্যালয়টির সকল স্তরের শিক্ষার্থীদের নিয়ে গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া নির্বাচনের প্রথম ও দ্বিতীয় দফা ভোট শেষে আজ মঙ্গলবার ২৭ ডিসেম্বর স্থানীয় সময় বেলা আড়াইটায় ইলেকটোরাল কমিটি কতৃক এ ফলাফল প্রকাশিত হয়।এর আগে গত ২৩ ডিসেম্বর ফলাফল প্রকাশ করার কথা থাকলেও সিনেটের অনুমদন না পাওয়ায় ইলেকটোরাল কমিটি তা প্রকাশের জন্য নতুন দিন ধার্য করে।

দেশটির প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়গুলোতে ডাকসুর মতো স্টুডেন্ট রিপ্রেজেন্টিটিভ কাউন্সিল (এসআরসি) নির্বাচনের আয়োজন করা হয়। স্থানীয় শিক্ষার্থীদের জন্য প্রেসিডেন্ট পদটি সংরক্ষিত রেখে বাকি আরও আটটি পদ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই এসআরসি নির্বাচনের আয়োজন করে।গতবছর এ নির্বাচনে আটজন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে প্রথমবারের মতো কোন বাংলাদেশি এ বিশ্ববিদ্যালয়টির ভিপি হওয়ার গৌরব অর্জন করেন।

এবারের নির্বাচনে প্রধান ৯ টি পদের জন্য মোট ৪২ জন প্রতিদ্বন্দ্বী অংশ নেয় এবং অনলাইন ভোটে অংশ নেয় ১৭৯২ জন শিক্ষার্থী। নির্বাচনের আগে এ বছর বশির ইবনে জাফর প্যানেল ভিত্তিক অংশ নেয়ার সিদ্ধান্ত নেন এবং তার প্যানেল থেকেই বিভিন্ন পদে আরো ৪ জন প্রার্থী বিজয়লাভ করে।

বশির সমর্থিত অন্যান্য প্রার্থীদের মধ্যে প্রেসিডেন্ট পদে হাফিজ মুহাম্মদ উফাফ, ওয়েলফার ব্যুরো পদে বাংলাদেশি শিক্ষার্থী ফয়সাল সাদিক, সোশাল এন্ড কালচারাল ব্যুরো পদে মালয়েশিয়ান শিক্ষার্থী আমীরা এবং স্পোর্টস এন্ড রিক্রিয়েশনাল ব্যুরো পদে আরেক বাংলাদেশি শিক্ষার্থী সোহানুর রহমান জয়লাভ করেন।

বিশ্ববিদ্যালয়টির প্রকৌশল বিভাগে অধ্যয়নরত  নব নির্বাচিত ভিপি বশির ইবনে জাফরের বাড়ি কিশোরগঞ্জের শোলাকিয়ায়। কওমি মাদ্রাসা ও কলেজে পড়াশোনার পাশাপাশি তিনি একজন কোরআনের হাফেজও।তার বাবা মাওলানা জাফর আহমদ কাসেমী (দা.বা) জামালপুর জেলার জামেউল উলুম হাক্কানিয়া দাওরায়ে হাদিস মাদরাসার মুতামিম এবং মা গৃহিণী।

অমর একুশ

          অমর একুশ

আবুল খায়ের শিকারি ( কুয়েত প্রবাসী ) 
একুশের দান স্বাধীনতা
রফিক,শফিক,বরকত ময়, 
সালাম,জব্বার এক ইতিহাস
তাই একুশের নেই ক্ষয়।

বিড়ম্বনার কালো ক্লেশ
রক্তের স্রোতে ভেসে যায়,
পাষানপুরে আঘাত করে
ভানুভতির উদয় হয়।

বরকন্দাজের রণো সাঁজ
আটকাতে পারে নাই,বীর 
মায়ের ভাষা আগলে বুকে
জয় করেছে তিমির।

সজল নয়নে দেখিছে মা'য়ে
বুলেট নিয়েছে তব প্রাণ,
তবুও তনয় দিয়েছে ঠেঁলে
ছিনিয়ে নিতে মায়ের সম্মান।

চৌর্যবৃত্তে আবদ্ধ জাতি 
বুঝে নাই রোনাজারি,
বৃটিশের ধারা চুয়াল্লিশ খাড়া
তখন একুশে ফেব্রুয়ারি।

ভঙ্গ করিলো বঙ্গের বীণা
বাজিয়ে কোটি প্রাণে,
দানবে দেখিয়া কাঁপিছে ডরে
বাংলায় বিস্বাদ উর্দু গানে।

স্তব্ধ করিতে ভাষার দাবি
প্রস্তুত হানাদারি বুলেট বান,
বন্ধুর মিছিলে হামলে পরেছে
মারমুখি পশ্চিমা শয়তান।

শহীদ তখন পূর্ব বাংলা
পোক্ত হয়েছে স্বভাষা চাওয়া,
জীবন দাতা সূর্য সন্তান
হাজার বছরে যায় না পাওয়া।

রক্তের হোলি চলেছে ধেঁয়ে
দুর্জনের অলীক ভাবনায়,
সমাধি তাহার একাত্তরে
পশ্চিমের অসমো কামনায়। 

বাঙালি জাতি গর্বিত ভাষায়
বাংলা হৃদয়ে চির বহমান,
তাই তো একুশ বিশ্ব মডেল
বাঙালি জীবনের অভিধান।

শ্যামনগর মৎস্য কর্মকর্তা তুষার মজুমদারের বিরুদ্ধে প্রকৃত মৎস্য চাষীদের মানববন্ধন

শ্যামনগর মৎস্য কর্মকর্তা তুষার মজুমদারের বিরুদ্ধে প্রকৃত মৎস্য চাষীদের মানববন্ধন

হুদা মালী, শ্যামনগর প্রতিনিধি: সাতক্ষীরা শ্যামনগর উপজেলার মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার ও তার সহযোগী দালালদের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়।সোমবার (২২শে ফেব্রুয়ারি) বিকাল ৪টায় মুন্সীগঞ্জ সুন্দরবন প্রেসক্লাব চত্বরে, শ্যামনগর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে প্রকৃত প্রান্তিক মৎস্য চাষীরা মানববন্ধন উপস্থিত হন।

মনববন্ধনে বক্তারা বলেন, সাদা সোনা চিংড়ীর রাজধানী বলা হয় সাতক্ষীরা জেলাকে। চিংড়ী রপ্তানী করে সরকার প্রতি বছর কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে। সম্প্রতি বুলবুল, আম্পান ও মাহামারী করোনার কারণে উৎপাদন ও রপ্তানীতে ভাটা পড়ে মৎস্য সম্পদে। 
এতে বিপাকে পড়েছে ছোট বড় মৎস্য চাষীরা। সরকারিভাবে কিছু আর্থিক সহযোগিতা করার লক্ষ্যে কাজ শুরু করে উপজেলা মৎস্য অধিদপ্তর। শুরু হয় তালিকা প্রনয়ন।স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে তালিকা প্রনয়নের কথা থাকলেও তা করা হয়নি বলা হয় মানববন্ধনে।জনপ্রতিনিধিদের করা প্রকৃত মৎস্য চাষীদের তালিকা বাদ দেওয়া হয়েছে।প্রতিটি ইউনিয়নে মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার নিজের লোক ও দালালদের দিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে তালিকা প্রনয়ন করে প্রণোদনার টাকা বিতরণ করা হয়। 

অনৈতিক ভাবে তালিকা করে বাণিজ্য করেছে লক্ষ লক্ষ টাকা। প্রতিটি ইউনিয়নে মৎস্য কর্মকর্তা তুষার মজুমদারের সহযোগী দালালদের দিয়ে করা তালিকা থেকে বাদ যায়নি শত বিঘার জমি মালিক অরুণ সরদার, সিরাজুল ইসলাম, জমাত মল্লিক, আশরাফুল মল্লিক, সাইনুর আলম ও মিডিয়া কর্মী সহ স্থানীয় ইউপি সদস্যদের নাম। 

শ্যামনগর উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রকৃত মৎস্য চাষীদের বাদ দিয়ে যারা কোন প্রকার মৎস্য চাষের সাথে জড়িত নন তাদেরকে এ সরকারি প্রণোদনা দেওয়া হয়েছে। ভুক্তভোগীরা বলেন, ভোটার আইডি কার্ড ও প্রয়োজনীয় কাগজপত্রসহ সব কিছু জমা দিয়েছি কিন্তু আমরা টাকা পাইনি। শুনলাম যাদের ঘের নেই তারা সব টাকা পেয়েছে। এছাড়া স্বজনপ্রীতির মাধ্যমে তালিকা প্রনয়ন করা হয়েছে। 

তালিকা প্রনয়নকারী বিশ্বজিৎ সরদার বাপ্পী মুন্সীগঞ্জ ইউনিয়নের ৪নং ওয়ার্ডে বাসিন্দা হওয়ায়। সেই ওয়ার্ড থেকে অধিকাংশের নাম তালিকাভুক্ত করা হয়।তালিকা অনুযায়ী ১৭ ফেব্রুয়ারি বিকাশ ও নগদের মাধ্যমে শ্রেণিভেদে টাকা প্রদান করেন। সেই তালিকা থেকে বাদ পড়েছেন প্রকৃত মৎস্য চাষীরা। ইতিপূবে মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার ও তার সহযোগী বিশ্বজিত বাপ্পী তালিকা প্রনয়নে অনিয়ম তুলে ধরে।শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম, সমাজ সেবক জামাল হোসেন, মিজানুর রহমান, ফরিদ হোসেন সহ সবস্তরের মানুষ। মানববন্ধনে বক্তারা বলেন, সঠিক তদন্ত করলে বের হয়ে আসবে সিমাহীন দূরনীতির চিত্র। এ বিষয় জেলা প্রসাশকের দৃষ্টি আকর্ষণ করেছেন উপকূলের প্রকৃত প্রান্তিক মৎস্য চাষী ও মৎস্যজীবীরা ।

কালিয়ার পল্লীতে শিক্ষা প্রতিষ্ঠানের ল্যাবটপ চুরি

কালিয়ার পল্লীতে শিক্ষা প্রতিষ্ঠানের ল্যাবটপ চুরি

মোঃ আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার নড়াইলঃ নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী থানার দি-পাটনা একাডেমী  হাই স্কুলে দুটি ল্যাবটপ চুরির অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে ২০ ফেব্রুয়ারী (শনিবার) ওই স্কুলের প্রধান শিক্ষক জয়ন্ত কুমার দাশ (৫২) বাদী হয়ে অজ্ঞাতনামা চোরদের আসামী করে নড়াগাতী থানায় একটি মামলা দায়ের করেছেন। যাহার নম্বর ২৪৩, ধারা ৪৫৭/৩৮০, পেনাল কোড- ১৮৬০। 
এজাহার সুত্রে জানা যায়, ১৮ফেব্রেুয়ারী বিকালে নড়াগাতী থানার টোনা গ্রামের নুরইসলাম খন্দকারের মেয়ে ও ওই বিদ্যালয়ের কম্পিউটার অপারেটর আনিকা খন্দকার (২৬) বিদ্যালয়ের আনুসঙ্গিক কার্যক্রম শেষ করে দি-পাটনা একাডেমীর শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর ২য় তলার কক্ষ তালাবদ্ধ করে রেখে যান। অতঃপর ২০ফেব্রেুয়ারী সকাল ১০টায় ওই অপারেটর  ডিজিটাল ল্যাবের ২য় তলার কক্ষে গিয়ে পূর্ব পাশের জানালার কপাট খোলা এবং টেবিলের ওপর রাখা দুইটি কোর-১৩ ডুয়েল ল্যাবটপ, (মডেল নং-এস ১৫৬১, আনুমানিক মূল্য এক লক্ষ ছয় হাজার টাকা) না দেখতে  পয়ে সকলকে অবগত করেন।
এ বিষয়ে দি-পাটনা একাডেমীর প্রধান শিক্ষক জয়ন্ত কুমার বলেন, দুটি ল্যাবটপ খোয়া যাওয়ার বিষয়টি আমি স্কুলের অন্যান্য শিক্ষক ও ম্যানেজিং কমিটির সাথে আলোচনা করে নড়াগাতী থানায় অজ্ঞাতনামা আসামীদের নামে মামলা দায়ের করেছি।
এ ব্যাপারে নড়াগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রোকসানা খাতুন বলেন, দি-পাটনা একাডেমীর কম্পিউটার চুরির বিষয়ে ওই স্কুলের প্রধান শিক্ষক বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। চুরি হওয়া কম্পিউটার উদ্ধারের ব্যাপারে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

বগুড়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচীতে এমপি সিরাজসহ তার কর্মীদের উপর ছাত্রলীগের ধাওয়া

বগুড়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচীতে এমপি সিরাজসহ তার কর্মীদের উপর ছাত্রলীগের ধাওয়া

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃ বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে সদর আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য জেলা বিএনপির আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ ও তার সাথে নেতাকর্মীদের ধাওয়া দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।রবিবার (২১ ফেব্রুয়ারী) সকাল ৯টার দিকে শহরের শহীদ খোকন পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে এ ঘটনা ঘটে। পরে পাশের পুলিশ ফাঁড়িতে তারা আশ্রয় নেন।

সদর পুলিশ ফাঁড়ির টিএসআই খোরশেদ আলম রবি জানান, বিএনপি নেতৃবৃন্দ নির্ধারিত সময়ে শ্রদ্ধা জানাতে না আসায় এ অপ্রীতিকর ঘটনা ঘটেছে।বগুড়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অসীম কুমার রায় জানান, নেতাকর্মীরা শহিদ মিনারে দলীয় স্লোগান দিচ্ছিলেন। এ সময় এমপি সিরাজের উপস্থিতিতে ছাত্রদলের নেতাকর্মীরা 'সরকারবিরোধী ও কটূক্তিমূলক' পাল্টা শ্লোগান দেন। তখন ছাত্রলীগের নেতাকর্মীরা উত্তেজিত হয়ে উঠলে এমপি ও নেতাকর্মীরা পালিয়ে যান।

জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক একেএম সাইফুল ইসলাম জানান, তাদের শান্তিপূর্ণ কর্মসূচি চলাকালে ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া করেন। তখন নেতাকর্মীরা নিরাপদ আশ্রয়ে চলে যান।তিনি এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে জড়িতদের গ্রেফতার ও তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, এমপি সিরাজের নেতৃত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা শহীদ খোকন পার্কের শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেন। শ্রদ্ধা জানিয়ে তিনি (এমপি) নেতাকর্মীদের সঙ্গে নিয়ে নবাববাড়ি সড়কে দলীয় কার্যালয়ে ফিরছিলেন।পার্কের প্রধান ফটকে পৌঁছলে শহীদ মিনারে অবস্থানরত ছাত্রলীগের নেতাকর্মীরা গোলাম মোহাম্মদ সিরাজকে 'স্বাধীনতাবিরোধী রাজাকার' আখ্যায়িত করে স্লোগান দেন।

এক পর্যায়ে তারা এমপি সিরাজকে ধাওয়া করেন। এ সময় তিনি, বিএনপি নেতা আলী আজগর তালুকদার হেনা, এমআর ইসলাম স্বাধীন, তাহাউদ্দিন নাইন, খাদেমুল ইসলাম, সৌরভ প্রমুখ নেতৃবৃন্দ দৌড়ে পাশের পুলিশ ফাঁড়িতে আশ্রয় নেন।সদর থানার ইন্সপেক্টর (তদন্ত) আবুল কালাম আজাদ ছাত্রলীগ নেতবৃন্দকে নিবৃত করেন। পরে পুলিশ বিএনপি নেতৃবৃন্দকে দলীয় কার্যালয়ে পৌঁছে দেন। পুলিশ বেষ্টনীর মধ্যে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ প্রদর্শন করেন। অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরাও টেম্পল রোডের দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন।

বগুড়া সদর পুলিশ ফাঁড়ির টিএসআই খোরশেদ আলম রবি জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে বিএনপি নেতৃবৃন্দকে সকাল ৭টা ও আওয়ামী লীগকে সকাল ৮টায় সময় বেঁধে দেওয়া হয়। কিন্তু বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সঠিক সময়ে আসেননি। আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানানোর সময় বিএনপি নেতাকর্মীরা শহীদ মিনারে আসেন। আওয়ামী লীগের নেতাকর্মীরা শহিদ মিনার থেকে চলে গেলে ছাত্রলীগের নেতাকর্মীরা উত্তেজিত হয়ে ওঠেন। এক পর্যায়ে তারা ধাওয়া করলে বিএনপির এমপি সিরাজ ও নেতৃবৃন্দ দৌড়ে পুলিশ ফাঁড়িতে আশ্রয় নেন। পরে নেতাদের দলীয় কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে।বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

স্বপ্নছায়া ফাউন্ডেশনের ঢাকা মহানগরীর কমিটি গঠন

স্বপ্নছায়া ফাউন্ডেশনের ঢাকা মহানগরীর কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক:স্বপ্নছায়া ফাউন্ডেশনের ঢাকা মহানগরীর সংক্ষিপ্ত কমিটি গঠন করা হয়েছে। চৌদ্দ (১৪) সদস্য বিশিষ্ট এ কমিটিতে সমন্বয়ক হিসেবে রয়েছেন মাযহারুল ইসলাম (নোমান)। রবিবার (২১ ফেব্রুয়ারি) স্বপ্নছায়া ফাউন্ডেশন এর পরিচালক আব্দুল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কমিটির অনুমোদন দেয়া হয়।

দুই মাস মেয়াদি ঢাকা মহানগরীর এ কমিটিতে সহ সমন্বয়ক হিসেবে রয়েছেন হাফিজুল ইসলাম, মোঃ নাসরুল্লাহ, সুমাইয়া জান্নাত, মাসরুরুল হক (তানিম), ফারজানা ইসলাম জলি, সাব্রিনা জেরিন মিতু। সহ সমন্বয়ক হিসেবে আরো রয়েছেন মেহেদী হাসান, মোঃরাহি, নাঈম হাসান, সাকির আহমেদ, ফাতেমা আক্তার, মেহেরাবুল ইসলাম সৌদিপ ও আতোয়ার রহমান।বর্তমানে দুই মাস মেয়াদি ঢাকা মহানগরীর সংক্ষিপ্ত কমিটি প্রকাশ করা হয়েছে। এই কমিটির সার্বিক কার্যক্রম দেখে পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

উল্লেখ্য যে, স্বপ্নছায়া ফাউন্ডেশন ২০১৮ সাল থেকে গরিব ও অসহায় মানুষের সহযোগিতার কাজ করে আসছে। এছাড়াও স্বপ্নছায়া ফাউন্ডেশন এমন একটি সামাজিক সংগঠন হিসেবে শিক্ষা, চিকিৎসা ছাড়াও সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

ট্রাক্টরের চাপায় স্বামী-স্ত্রী নিহত, দুই শিশু হাসপাতালে

ট্রাক্টরের চাপায় স্বামী-স্ত্রী নিহত, দুই শিশু হাসপাতালে

রহমতউল্লাহ ,আশিকুর জামান নুর
নওগাঁ  প্রতিনিধি: নওগাঁর মান্দায় ট্রাক্টরের চাপায় স্বামী-স্ত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আরও দুই জন শিশু গুরুতর আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আজ  রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুরে মান্দা-নিয়ামতপুর মহাসড়কের সোনাপুর মোড় নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, নিয়ামতপুর উপজেলার দারাজপুর গ্রামের সইবুর রহমান (৩০) ও তার স্ত্রী রেহেনা বেগম (২৯)। এ ঘনায় নিহত ঐ দম্পতির মেয়ে শাকিলা আক্তার (১২) ও ছোট্ট শিশু রাফি (৩) গুরুতর আহত হয়েছে। দুই শিশু বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদিকে দুর্ঘটনায় তাদের মা-বাবা যে মারা গেছেন সে বিষয়ে তারা কিছুই জানেনা

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, রোববার দুপুরে মোটরসাইকেলে সইবুর রহমান স্ত্রী-ছেলে মেয়েদের নিয়ে শ্বশুর বাড়ি মান্দা উপজেলার কালিকাপুর গ্রামে যাবার পথে মান্দা-নিয়ামতপুর মহাসড়ক এর সোনাপুর মোড় নামক স্থানে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি বালুবোঝায় ট্রাক্টর তাদেরকে ধাক্কা দিলে সইবুরের স্ত্রী রেহেনা বেগম মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নিহত হন।

স্থানীয়রা আহতদের দ্রুত উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন সেখানে চিকিৎসাধীন অবস্থায় সইবুর রহমান মৃত্যুবরণ করেন। মারাত্মক আহত অবস্থায় রাজশাহীতে চিকিৎসাধীন রয়েছে মেয়ে শাকিলা আক্তার ও তিন বছরের ছোট্ট শিশু রাফি।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান জানান, মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নওগাঁ সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। শাকিলা আক্তার ও রাফি নামে দুই শিশুকে গুরুত্বর আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে চিকিৎসার জন্য। তারা দুজনই মারাত্মক ভাবে আহত হয়েছেন। এছাড়াও ঘাতক ট্রাক্টর চালককে আটক করা হয়েছে। এবং এ ঘটনায় থানায় একটি মামলা দায়ের প্রক্রিয়া চলছে

ঝিকরগাছা উপজেলায় মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাতার সংলাপ

ঝিকরগাছা উপজেলায় মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাতার সংলাপ

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের ঝিকরগাছায় মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা এবং মিডিয়ার সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষের জন্য আশ্বাস প্রকল্পের আওতায় উইনরক ইন্টারন্যাশনালের সহযোগিতায় ও ঢাকা আহ্ছানিয়া মিশনের বাস্তবায়নে সোমবার সকাল সাড়ে ১১টায় থানা কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাসরিন আখতার সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এএসপি মোঃ মোস্তাফিজুর রহমান। তিনি তার বক্তব্যে বলেন, মানব পাচার হতে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষের জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত এসব নারী ও পুরুষদের কাউন্সিলিং ও আইন সেবা প্রদানের পাশাপাশি তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য কাজ করায় তাদেরকে সাধুবাদ জানাই। এছাড়াও আমরা সকলেই সাথে সংযুক্ত হয়ে সর্বময় কাজ করতে চাই।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, থানার অফিসার্স ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক, ঝিকরগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়েদ ইমরানুর রশিদ, থানার সেকেন্ড অফিসার এসআই (নিঃ) কামরুজ্জামান, 

উইনরক ইন্টারন্যাশনালের ফিল্ড অফিসার শেখ মনিরুল হুদা, ঝিকরগাছা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি রফিকুল ইসলাম, আতাউর রহমান জসি, যুগ্ম সম্পাদক তরিকুল ইসলাম, সদস্য এমআর মাসুদ, শাহিনুর রহমান, সাংবাদিক আফজাল হোসেন চাঁদ, থানার এসআই (নিঃ) আনিসুর রহমান, মেজবাহুর রহমান, এএসআই রুহুল আমিন, আশ্বাস প্রকল্পের পিটিআইপির সদস্য আলমগীর হোসেন সোহাগ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী মোঃ রফিকুল ইসলাম।

কোস্ট গার্ড ও বন বিভাগের সাথে সংযোগ সভা

কোস্ট গার্ড ও বন বিভাগের সাথে সংযোগ সভা

হুদা মালী, শ্যামনগর প্রতিনিধি: সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস্) এর আয়োজনে ইউকেএইড এর অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় আদিবাসী ও দলিত নারীদের মানবাধিকার উন্নয়ন প্রকল্পের আওয়াতায় কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ে কোস্ট গার্ড ও বন বিভাগের সাথে সংযোগ সভা অনুষ্ঠিত হয়। 

সভার শুরুতে প্রকল্প সমন্বয়কারী যোসেফ সরকার উপস্থিত সকলকে শুভেচ্ছা জ্ঞাপনসহ কর্মসুচির লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ এবং অর্জন তুলে ধরেন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ আনোয়ার হোসেন ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সীগঞ্জ বন বিভাগ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বন বিভাগ, এনজিও প্রতিনিধি, স্থানীয় সাংবাদিক ও বিভিন্ন দলের বনজীবি সদস্যগণ। 

বনজীবি সদস্যরা মুক্ত আলোচনায় বৈধ উপায়ে জীবন সংগ্রামের জন্য বন নির্ভরশীল বিভিন্ন কাজ সম্পাদনে তাদের অভিজ্ঞতা, নানাবিধ সমস্যা ও চ্যালেঞ্জসমূহ উপস্থাপন করেন। মুক্ত আলোচনায় অমল গোলদার বলেন, বৈধ কাগজ পত্র নিয়ে বনবিভাগ থেকে বেরিয়ে আসতে অনেকে বাধা বা হয়রানির শিকার হয়। অনেক মহিলা বনজীবি সদস্যগণ বিএলসি না পাওয়ার অভিযোগ উত্থাপন করেন। 

এছাড়া তারা দাবি করেন প্রকৃত বনজীবিরা যেন বিএলসি ও জেলে কার্ড পায় ও সকল প্রকার হয়রানি থেকে মুক্তি পায় সেবিষয়ে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,অংশ গ্রহনকারীদের নিকট থেকে অনেক সদস্যা শুনলাম এবং সদস্যাগুলো সমাধানের চেষ্টা করবেন বলে আশ্বাস দেন এবং জেলেদের বিএলসি প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজ পত্রসহ বন বিভাগের সঙ্গে যোগাযোগের পরামর্শ প্রদান করেন। 

সভায় সভাপতিত্ব করেন যোসেফ সরকার প্রকল্প সমন্বয়কারী, সভাটি সঞ্চালনা করেন পিএইচআরইডি প্রকল্পের প্রজেক্ট একাউন্টস অফিসার তাপস কুমার সরদার এবং মাঠ পর্যায়ের কর্মী রমেশ কুমার মুন্ডা।

মোংলায় শিক্ষারর্থীদের মাঝে উপমন্ত্রীর সুন্দরবন শিক্ষা উপকরণ বিতরণ

মোংলায় শিক্ষারর্থীদের  মাঝে উপমন্ত্রীর সুন্দরবন শিক্ষা উপকরণ বিতরণ

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলায় সুন্দরবন উপকূলের অবহেলিত দরিদ্র শিক্ষার্থীদের  মাঝে 'সুন্দরবন শিক্ষা উপকরণথ বিতরণ করেছেন স্থানীয় সাংসদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। সোমবার সকালে উপজেলার চিলা ইউনিয়নের জয়মনিরঘোল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভেলপমেন্টথর আর্থিক সহায়তায় ও বনবিভাগের সহযোগীতায় জিআইজেড এবং বেডস্থর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপমন্ত্রী শিক্ষাথর্ীদের হাতে এ শিক্ষা উপকরণ তুলে দেন। এ সময় ১শ ৮২ জন শিশুর প্রত্যেককে স্কুল ব্যাগ, লুডু (ছক্কা মেরে ঘুরে আসি সুন্দরবন), সুন্দরবন সহায়ক শিশুতোষ বই, অঙ্কন খাতা, রঙ পেন্সিল, শুকনো খাবার, মাস্ক ও স্যানিটাইজার দেয়া হয়েছে। অনুষ্ঠানে বনবিভাগের খুলনাঞ্চলের বন সংরক্ষক মো: মঈনুদ্দিন খান, পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকতার্ মোহাম্মদ বেলায়েত হোসেন, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, বেডস্থর চেয়ারম্যান মাহফুজুর রহমান মুকুল, প্রধান নিবার্হী মো: মাকছুদুর রহমানসহ অন্যান্যরা। 

সুন্দরবন ম্যানেজমেন্ট প্রজেক্টথর আওতায় এনভায়রণমেন্টাল এডুকেশন এন্ড এ্যাওয়ারনেস ফর চিলড্রেন এন্ড ইয়ুথ এ্যারাউন্ড দি সুন্দরবন রিজার্ভড ফরেস্ট ইন টাইমস অফ কোভিড-১৯ প্রকল্পের মাধ্যমে চিলা ও সুন্দরবন ইউনিয়নের দেড় হাজার শিক্ষাথর্ীর মাঝে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ বিতরণ করবে সংস্থাটি। বেডস্থর শিক্ষা উপকরণ বিতরণের মুল উদ্দেশ্য হলো শিক্ষাথর্ীদের মনে সুন্দরবনের প্রতি মমত্ববোধ জাগ্রত এবং ভবিষ্যৎ সুন্দরবন সংরক্ষণে তাদের অগ্রণী ভূমিকা পালনে দায়িত্বশীল করে গড়ে তোলা। 

মোংলা পোর্ট পৌরসভার নব নিবার্চিত মেয়র ও কাউন্সিলদের পক্ষ থেকে উপমন্ত্রীকে সংবর্ধনা

মোংলা পোর্ট পৌরসভার নব নিবার্চিত মেয়র ও কাউন্সিলদের পক্ষ থেকে উপমন্ত্রীকে সংবর্ধনা

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলা পোর্ট পৌরসভার নব নিবার্চিত মেয়র ও কাউন্সিলদের পক্ষ থেকে স্থানীয় সাংসদ (বাগেরহাট-০৩/মোংলা-রামপাল) এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারকে সংবর্ধনা দেয়া হয়েছে। সোমবার দুপুরে পৌর কর্তৃপক্ষের আয়োজনে পৌরসভা চত্বরে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানের সংবর্ধিত প্রধান অতিথি উপমন্ত্রী হাবিবুন নাহারকে  পৃথক পৃথক ফুল ও ক্রেস্ট দিয়ে শুভেচ্ছা-সম্মাননা জানান নব নিবার্চিত পৌর মেয়র শেখ আ: রহমান এবং কাউন্সিলরাসহ পৌর কর্মকতার্-কর্মচারীরা। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, ভাইস চেয়ারম্যান কামরুন নাহার হাই, সাবেক পৌর চেয়ারম্যান শেখ আব্দুস সালাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিমসহ পৌর শহরের বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক লোকজন। 

অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথি উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, পৌরসভায় প্যানেলসহ আওয়ামী লীগের মেয়র ও কাউন্সিলর নিবার্চিত হওয়ায় স্থানীয় আওয়ামী লীগের কার্যক্রম ও দায়িত্ব আরো বেড়ে গেলো। তাই নব নিবার্চিতদেরকে সততা, নিষ্ঠা ও দায়িত্বশীলতার মধ্যদিয়ে কাজ করে পৌরবাসীর চাহিদানুযায়ী শতভাগ সেবা নিশ্চিতের তাগিদ দেন তিনি। 

কুষ্টিয়ার দৌলতপুরে সাংবাদিকের ওপর হামলার, মামলায় বাপ ছেলে পলাতক

কুষ্টিয়ার দৌলতপুরে সাংবাদিকের ওপর হামলার, মামলায় বাপ ছেলে পলাতক

কুষ্টিয়া জেলা প্রতিনিধি //কুষ্টিয়া দৌলতপুরে বেসরকারি টিভি চ্যানেল নিউজ ২৪ এর ভিডিও জার্নালিস্ট  ও জাতীয় দৈনিক জবাবদিহি  পত্রিকার কুষ্টিয়া  জেলা প্রতিনিধি  রাকিব হাসানের ওপর হামলা ঘটনায়,দায়ের করা  মামলায় বাপ ছেলে পলাতক, উল্লেখ্য দৌলতপুর উপজেলার  রামকৃষ্ণপুর ইউনিয়নের ভাগজোত বাজারে কাছে সরকারি জমি অবৈধভাবে দখল  করে মাটি ভরাট করছে কিছু লোকজন  এমন সংবাদের ভিত্তিতে সংবাদ সংগ্রহ করতে গেলে, এলাকা বাসী জানায় সরকারি রাস্তার জমিতে অবৈধভাবে  মাটি ভরাট ও দখল নেওয়ার চেষ্টা করছে হাবিবুর রহমান হাবু নামের জৈনোক ব্যাক্তি, এসকল তথ্য প্রমান অনুযায়ী সাংবাদিক রাকিব হাসান  হাবিবুর রহমানের সাক্ষাৎকার নিতে গেলে, সাক্ষাৎকার না দিয়ে হুমকি ধামকি দিতে থাকে এক পর্যায়ে সাংবাদিক রাকিব ক্যামের বের করলে হাবিবুর রহমানের হুকুমে   ছেলে শান্ত এগিয়ে এসে হামলা চালায় । 

এবিষয়ে দৌলতপুর থানায় একটি লিখিত  এজাহার দায়ের করা হয়েছিলো এবং পরবর্তী সময়ে একাধিক বার তদন্ত করে, হাবিবুর রহমান হাবু ও তার ছেলে শান্তর নামে সহ অজ্ঞাত  ৩/৪ জনের নামে মামলা দায়ের হয় মামলা  নং- ৩৩/৭৭ তার পর থেকেই বাপ ছেলে দুইজনে এলাকা থেকে উধাও বলে জানান মামলার আই ও অরুন কুমার দাস । 

মামলা দায়ের হওয়ার বিগত কয়েক দিন পার হলেও  আসামীদের আইনের আওতায় আনা সম্ভব হয়নি, কোন অদৃশ্য  করনে তা নিয়ে হতাশ দৌলতপুরের সংবাদিক সমাজ। 


অন্য দিকে সাংবাদিক রাকিব হাসানের ওপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়েছেন দৌলতপুরের কর্মরত সাংবাদিক সমাজ এবং তারা অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তি দাবি করেছেন।

মাগুরা সদর হাসপাতালে অপচিকিৎসায় ভুগছে এক গৃহবধূ

মাগুরা সদর হাসপাতালে অপচিকিৎসায় ভুগছে এক গৃহবধূ

মাগুরা প্রতিনিধি:মাগুরা শহরের ক্লিনিকগুলোর নামে এতদিন অপচিকিৎসার কুখ্যাতি  ছিল জাতীয়ভাবে স্বীকৃত, এখন যোগ হল মাগুরা সরকারি ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের নাম। গত ১৭ ফেব্রুয়ারি ২০২১,  মাগুরার রূপদো গ্রামের হায়দার আলী মোল্লার স্ত্রী সুমি (২২) মাগুরা সদর হাসপাতাল এসেছিলেন  বাচ্চা নরমাল ডেলিভারি করার উদ্দেশ্যে। ভর্তি হয়েছিলেন দুপুর দুইটার দিকে, রাত ৯ টার দিকে ব্যথা ওঠে, কর্তব্যরত নার্স সরস্বতী ও রেখা পোদ্দার রোগীকে আশ্বস্ত করেন যে ভয়ের কোন কারণ নেই। পরবর্তীতে রাত আনুমানিক ১:৪০টার দিকে নার্স দুজন মিলে রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যান এবং সিজার অপারেশন করে বাচ্চা বের করেন কিন্তু তাদের অদক্ষতা এবং খামখেয়ালীপনায় রোগীর প্রস্রাব ও পায়খানার নাড়ী কেটে এক করে ফেলা হয়। রোগী সুমি জানান " আমার এখন হাতে-পায়ে বল নেই  , কর্তব্যরত ডাক্তার লাইজু বলেছেন তিন মাস পরে আসলে ঠিক করে দিবানে"। রোগী জানাই তার পেটে প্রচন্ড ব্যথা হচ্ছে। এবং তার এই ব্যথার কথা নার্সদের জানালে তারা রোগীর প্রতি নমনীয় হওয়ার পরিবর্তে উল্টো রোগীর সাথে খুব খারাপ ব্যবহার করে, আপত্তিকরভাবে বলে "একটু কষ্ট সহ্য করতে পারোনা তাহলে বাচ্চা কেন নাও"।  এদিকে অভিযুক্ত নার্স রেখা পোদ্দার জানান " এ ব্যাপারে আমি দায়ী না, এটা একটা এক্সিডেন্ট"।  অন্যদিকে রোগীর স্বামী হায়দার আলী জানান " আমি চাই এরকম যেন আর কারো সাথে না ঘটে, মানুষ এখানে চিকিৎসার জন্য এসে যদি উল্টো ঝামেলায় পড়ে তাহলে তারা কোথায় যাবে?" 

মাগুরা সদর হাসপাতালের গাইনি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা: লাইজু জন্য দীর্ঘক্ষন অপেক্ষা করে তাকে পাওয়া যায়নি এবং তার কোনো বক্তব্যও পাওয়া যায়নি।

সাতক্ষীরা'র কলারোয়া থানা পুলিশের অভিযানে মাদকসহ ৪ যুবক আটক

সাতক্ষীরা'র কলারোয়া থানা পুলিশের অভিযানে মাদকসহ ৪ যুবক আটক

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ
সাতক্ষীরার কলারোয়া থানা পুলিশ মাদক বিরোধী ও বিশেষ অভিযান চালিয়ে ফেন্সিডিল, ইয়াবা, গাঁজাসহ নিয়মিত মামলার আসামীসহ ৪ যুবককে আটক করেছে।সোমবার (২২ই ফেব্রুয়ারী) রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে মাদকসহ ও তাদের আটক করা হয়। 

কলারোয়া থানার পুলিশ পরিদর্শক জানান, কলারোয়া থানাধীন রায়টা গ্রামের সিরাজ দফাদারের পরিত্যাক্ত বসত বাড়ীর পশ্চিম পাশের রুমের মধ্য থেকে ৮ বোতল ফেন্সিডিল, ২০ পিচ ইয়াবা ও ৩০০ গ্রাম গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী যুবক যথা উপজেলার আলাইপুর গ্রামের মৃত মনসুর আলী গাজীর ছেলে সবুজ হোসেন (২৫), সাতক্ষীরা সদরের মধ্য কাটিয়া গ্রামের শাজাহান সিরাজ এর ছেলে শাহাজালাল মুন্না (২৫), সদরের তালতলা গ্রামের মনিরুজ্জামানের ছেলে মেহেদী হাসান (২৮)কে আটক করা হয়। 

তাদের কে আজ ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়।

জনপ্রিয় অনলাইন টিভি তুরাগ টেলিভিশনের হেড অফিস উদ্বোধন

জনপ্রিয় অনলাইন টিভি তুরাগ টেলিভিশনের হেড অফিস উদ্বোধন

এস.এম অলিউল্লাহ স্টাফ রিপোর্টার:গাজীপুরের কালিয়াকৈরে তুরাগ টেলিভিশন (অনলাইন) এর প্রধান কার্যালয়ের শুভ উদ্বোধন ঘোষনা করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রেজাউল করিম রাসেল। এ সময় আরো উপস্থিত ছিলেন, কালিয়াকৈর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আরিফ হোসেন খোকন, সাধারণ সম্পাদক আব্দুল আলীম অভি, তুরাগ টেলিভিশন (অনলাইন) এর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান। কালিয়াকৈর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি মো. সোহেল রানা, শিমুলিয়া ইউনিয়ন সেচ্ছাসেবকলীগের সভাপতি নজরুল ইসলাম শিমুলসহ কালিয়াকৈর উপজেলা প্রেসক্লাবের কর্মরত সকল সাংবাদিকবৃন্দ।

এসময় ফিতা কাটার মাধ্যমে তুরাগ টেলিভিশনের কার্যালয় উদ্বোধন করা হয়। পরে  তুরাগ টেলিভিশনের সার্বিক সফলতা কামনায় বিশেষ দোয়া শেষে মিষ্টি খাওয়ানো হয়।

সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামুন: ডা: শফিকুর রহমান

সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামুন: ডা: শফিকুর রহমান


স্টাফ রির্পোটার :বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান বলেছেন, ভাষার অধিকার কেড়ে নেয়ার কারনে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে শুধু প্রতিবাদই নয়, প্রতিরোধ গড়ে তুলেছিল এবং অধিকার আদায় করেছিল।একটি মাত্র অধিকার কেড়ে নেয়ার কারনে আমরা লড়াই করে বিজয়ী হয়েছিলাম। কিন্তু আজ আমরা সব অধিকারহারা। মানুষের জীবন, সম্মান, মেধা, ভোটাধিকার, বাক স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে।


তিনি জনগনের অধিকার ফিরিয়ে দিতে নিয়মতান্ত্রিক আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়ে বলেন, সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামুন। দাবী আদায় হবে ইনশাআলল্লাহ। এই অপশাসনের অবসান হবে। রাত দূরে হয়ে সকাল হবে। মুক্তির সূর্য উদিত হবে।গত রোববার রাজধানীর এক মিয়নায়তনে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে সহকারী সেক্রেটারি এডভোকেট ড. হেলাল উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও মহানগরী দক্ষিণের নায়েবে আমীর মঞ্জুরুল ইসলাম ভূইয়া, সহকারী সেক্রেটারি আবদুল জব্বার, মহানগরীর কর্মপরিষদ সদস্য আবদুস সবুর ফকির।
আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও মহানগরীর কর্মপরিষদ সদস্য মোকাররম হোসাইন, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শুরা সদস্য সৈয়দ সিরাজুল হক, আব্দুস সাত্তার সুমন, আশরাফুল আলম ইমন প্রমূখ।
বক্তব্যের শুরুতে ডা.শফিকুর রহমান ৫২ ভাষা আন্দোলনে নিজের জীবন বিলিয়ে দিয়েছেন তাদের শহীদ হিসেবে কবুল করার জন্য দোয়া করেন এবং এই আন্দোলন সফল করার জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করেছে তাদের সবাইকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।


জামায়াত আমীর বলেন, ভাষা আন্দোলনে জামায়াতে ইসলামীর সাবেক আমীর প্রফেসর অধ্যাপক গোলাম আযম এর বিশাল অবদান থাকা সত্তেও একটি মহল তার নাম নিশানা মুখে ফেলার চেষ্টা করছে। তারা হয়তো কাগজে কলমে তার নাম মুছে ফেলতে পারবে, কিন্তু মানুষের হৃদয় থেকে কখনই মুছতে পারবে না। ভাষা আন্দোলনের নেতা হিসেবে তাকে রাষ্ট্রীয় ভাবে মর্যাদা দেয়া না হলেও তাঁর বিদায়টা ছিল বর্ণিল। তাঁর নামাজে জানাযা একটি ইতিহাস হয়ে থাকবে। আসলে ইতিহাস থেকে কাউকে মুছে ফেলা যায় না। আমরা আশা করছি, বাংলার ইতিহাস একটি আসল ঠিকানায় পৌছবে।

ডা: শফিকুর রহমান বলেন, বাংলা ভাষার জন্য লড়াই, সংগ্রাম, জীবন দানের ঘটনার তারিখ আমরা অন্য ভাষায় পালন করে থাকি। এটা সবচেয়ে ভালো হতো, যদি ২১ শে ফেব্রয়ারি না হয়ে ৮ ফাল্গুন উদযাপন করা যেতো। তিনি বলেন, ৩২ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। আমাদের কেন হীনমন্যতা থাকবে? কেন আমরা বাংলাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারিনি। আদালতে অনেকে বিচার প্রার্থী হন, যারা ইংরেজী ভাষা বুঝেন না। তার মামলার রায় বুঝার জন্য অন্যের দ্বারস্ত হতে হয়। তিনি তার্কিশ, জার্মানিসহ বিভিন্ন ভাষার উদাহরণ দিয়ে বলেন, তারা স্ব স্ব ভাষা চর্চা করে বিশ্বের সাথে টেক্কা দিয়ে চলছে। কিন্তু আমরা নিজ ভাষা নিয়ে বিশ্বের কাছে দাড়াতে পারছি না। তিনি সব ধরনের হীনমন্যতা দূর করে আপন সত্তা বিকশিত করে সামনে এগিয়ে চলার আহবান জানান। তিনি বলেন, ভাষা আল­াহর দান। আমরা অন্য ভাষা রপ্ত করবো। কিন্তু সবাইকে পন্ডিত হওয়ার প্রয়োজন নেই। নিজ ভাষায় আমরা পান্ডিত্য অর্জন করবো।

জামায়াত আমীর ভাষা আন্দোলনের প্রেক্ষাপট বর্ননা করতে গিয়ে বলেন, তৎকালীন পশ্চিম পাকিস্তানে ৩ টি প্রদেশের মধ্যে জনসংখ্যা ছিল সাড়ে ৪ কোটি। আর ১টি প্রদেশ নিয়ে গঠিত তৎকালীন পূর্ব পাকিস্তানে জনসংখ্যা ছিল সাড়ে ৭ কোটি। উর্দু শুধুমাত্র ১টি প্রদেশের ভাষা ছিল। সেই ভাষাকে গোটা পাকিস্তানের রাষ্ট্র ভাষা হিসেবে চাপিয়ে দেয়ার কারনে পূর্ব পাকিস্তান থেকে শুধু প্রতিবাদই নয়, প্রতিরোধ গড়ে তুলেছিল এবং অধিকার আদায় করেছিল। একটি মাত্র অধিকার কেড়ে নেয়ার কারনে আমরা লড়াই করে বিজয়ী হয়েছিলাম।
ডা. শফিকুর রহমান বলেন, আজ আমরা সব অধিকারহারা। মানুষের জীবন, সম্মান, মেধা, ভোটাধিকার, বাক স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। এ অবস্থা মেনে নেয়া যায়? তাহলে ইতিহাস থেকে আমরা কি শিক্ষা নিলাম? যারা অধিকার আদায় করতে গিয়ে জীবন দিয়েছেন, তাদের থেকে শিক্ষা নিতে হবে।

তিনি বলেন, এখন সার্বজনীন অধিকার হরনের চেষ্টা করা হচ্ছে। তা মেনে নেয়া যায় না। নিয়মতান্ত্রিক আন্দোলন করে জনগনের অধিকার ফিরিয়ে দিতে হবে। এজন্য মজলুম জনগনকে পাশে চাই। তিনি উলে­খ করেন, অধিকার কেউ কাউকে দেয় না। লড়াই করে অধিকার আদায় করে আনতে হবে। এজন্য বুকে সাহস থাকতে হয়। আমাদের নেতৃবৃন্দ সেই সাহসিকতার পরিচয় দিয়েছেন। তারা অন্যায়ের কাছে মাথানত করেননি। তাদের নাম স্বর্ণের অক্ষরে লেখা হয়ে গেছে। কেউ তা মুছতে পারবে না। তিনি উলে­খ করেন, মুসলমানরা সম্মানের জাতি। তারা আল­াহ ছাড়া কারো কাছে মাথা নত করে না।
তিনি দেশবাসীর উদ্দেশ্যে বলেন, শহীদের রক্তের প্রতি কৃতজ্ঞতার দাবী হচ্ছে, সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামুন। দাবী আদায় হবে, ইনশাআল্লাহ। এই অপশাসনের অবসান হবে। রাত দূরে হয়ে সকাল হবে। মুক্তির সূর্য উদিত হবে।

নিউজিল্যান্ড সফরে যেতে পারলে আমারও ভালো লাগত- সাকিব

নিউজিল্যান্ড সফরে যেতে পারলে আমারও ভালো লাগত- সাকিব

তানজিম, স্পোর্টস রিপোর্টারঃ  চলতি মাসের ২৩ তারিখ তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে তামিম-রিয়াদরা । সে সিরিজে সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রী পাশে থাকতে বিসিবি থেকে ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। 

একটি প্রতিষ্ঠানের পণ্যদূত হিসেবে ফেসবুক লাইভে সাকিব বলেন,'নিউজিল্যান্ড সফরে যেতে পারলে আমারও ভালো লাগত। নিউজিল্যান্ডে খেলার জন্য সবসময় মুখিয়ে থাকি। জায়গাটা এত সুন্দর। আমার অন্যতম প্রিয় জায়গা। একটা ওয়েস্ট ইন্ডিজ, আরেকটা নিউজিল্যান্ড। এই দুইটা জায়গা আমার খুবই পছন্দের। না যেতে পেরে খুবই খারাপ লাগছে। দুর্ভাগ্যবশত যাওয়া হচ্ছে না।
চট্টগ্রাম টেস্টে চোট পেয়ে মাঠ ছেড়ে ছিলেন সাকিব বল হাসান। ঢাকা টেস্টেও ছিলেন না একাদশে। চট্টগ্রাম টেস্টে হারের পর সাকিবভীহিন ঢাকা টেস্টেও  হারের মুখ দেখে বাংলাদেশ। সাকিব বলেন, 'আমিও মিস করেছি। খেলতে পারলে সবসময়ই ভালো লাগে। কোনো খেলোয়াড়ই কোনো ম্যাচ হাতছাড়া করতে চায় না, বিশেষ করে ইঞ্জুরির জন্য। দোয়া করবেন যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে যেতে পারি। যত তাড়াতাড়ি সম্ভব ক্রিকেটে ফিরতে পারি।'

মানিকগঞ্জ উন্মুক্ত পাঠাগারের শুভ উদ্বোধন

মানিকগঞ্জ উন্মুক্ত পাঠাগারের শুভ উদ্বোধন

 আব্দুর রাজ্জাক হরিরামপুর (মানিকগঞ্জ ( প্রতিনিধিঃমানিকগঞ্জ পৌরসভার কাউন্সিলর আবু মোঃ নাহিদ এর মহৎ উদ্যোগে 
৮নং ওয়ার্ডের বিভিন্ন চায়ের দোকানে উম্মুক্ত পাঠাগারের শুভ উদ্বোধন করেন মানিকগঞ্জের বিভিন্ন সাংবাদিক ও সাংস্কৃতিক  ব্যক্তিবর্গ ও বিভিন্ন স্কুল কলেজের অধ্যক্ষ শিক্ষকবৃন্দু 
এলাকার ময়মুরুব্বি ময়মুরুব্বিগান উপস্থিত ছিলেন 

অথিতিদের প্রশ্নের জবাবে আবু মোঃ নাহিদ বলেন এখন যুব সমাজের ছেলেপেলেরা মরণ নেশা সহ বিভিন্ন অপরাধের দিকে ডোকে পরছেন চায়ের দোকানে এসে মুল্যবান সময় নষ্ট করছেন ।
 সেই সময় টুকু নষ্ট না করে বই প্রেমীক হয় যুব সমাজ কিছুটা হলেও নষ্টের হাত থেকে রক্ষা পাবে তাই আমার এই উদ্যোগ নেওয়া।

নাগরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

নাগরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস  পালিত

হাসান সাদী
নাগরপুর প্রতিনিধি:
টাঙ্গাইলের নাগরপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে নাগরপুর কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, নাগরপুর উপজেলা আ'লীগসহ , বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

রাত ১২টা ০১ মিনিটে বিভিন্ন  শিক্ষা প্রতষ্ঠিান, সামাজিক সংগঠনরে পক্ষ থকেে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ঢল নাম। 

আজ রবিবার,২১ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা চত্বর থেকে প্রভাতফেরি বের হয়ে শহরের গ্ররুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন , উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তারিন মসরুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো.হুমায়ুন কবীর, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো.সুজায়েত হোসেন প্রমুখ।

পরে কবিতা,আবৃত্তি ও সাংস্কৃতিকক অনুষ্ঠানের আয়োজন করা হয় শেষে উপজলো নির্বাহী অফিসার  সিফাত-ই-জাহান বিজয়ীদের  মাঝে পুরস্কার বিতরণণ করেন।

শম্ভুগঞ্জ রক্ত সহায়তা কেন্দ্র এর ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন

শম্ভুগঞ্জ রক্ত সহায়তা কেন্দ্র এর ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন

আবুল হাসনাত রাতুল, শম্ভুগঞ্জ প্রতিনিধিঃ আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি এ স্লোগান মুখে মুখে মুখরিত। ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর ৩৩ নং ওয়ার্ড শম্ভুগঞ্জ-এ শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শম্ভুগঞ্জ এর বিভিন্ন স্কুল-কলেজ, সংঘটন ও বিভিন্ন রাজনৈতিক দল ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন জানায়। তেমনি শম্ভুগঞ্জ এর একটি অন্নতম সংঘটন "শম্ভুগঞ্জ রক্ত সহায়তা কেন্দ্র" ২১ ফেব্রুয়ারিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। নেতৃত্ব ছিলেন আরিফুল ইসলাম টুটুল।

যুব জাগরণ পরিষদ ও চরাঞ্চল ব্লাড ব্যাংক-ময়মনসিংহ এর যৌথ উউদ্দ্যেগে রক্তের গ্রুপ নির্ণয়

যুব জাগরণ পরিষদ ও চরাঞ্চল ব্লাড ব্যাংক-ময়মনসিংহ এর যৌথ উউদ্দ্যেগে রক্তের গ্রুপ নির্ণয়
আবুল হাসনাত রাতুল, শম্ভুগঞ্জ প্রতিনিধিঃ ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভিন্ন ধর্মী আয়োজন রক্তের গ্রুপ নির্ণয়। এ আয়োজনটির পাশে ছিল ময়মনসিংহ জেলার ৭ নং চর নিলক্ষীয়া ইউনিয়ন এর যুব জাগরণ পরিষদ ও সঞ্চালনায় ছিল চরাঞ্চল ব্লাড ব্যাংক। উক্ত আয়োজনটি রঘুরামপুর সরঃ প্রাথমিক বিদ্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। 
এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন 
লায়ন ড. সিরাজুল ইসলাম, প্রতিষ্ঠাতা জিকেপি কলেজ ও ফারুকুল ইসলাম রতন, চেয়ারম্যান ৭ নং চর নিলক্ষীয়া ইউনিয়ন পরিষদ। এছাড়া উপস্থিত ছিলেন এক ঝাক তরুণ প্রজন্মের সেচ্ছাসেবী।  যারা দীর্ঘদিন যাবত এ কার্জক্রম চালিয়ে যাচ্ছে।  তারা জানান আমরা পরবর্তীতে আরো বড় করে আয়োজন করব এবং এগিয়ে যাব। এই কার্যক্রমকে সুস্বাগতম জানিয়েছেন সচেতন মহল।