শায়েস্তাগঞ্জে চেয়ারম্যান ডিলার ও ইউপি মেম্বারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ

শায়েস্তাগঞ্জে চেয়ারম্যান ডিলার ও  ইউপি মেম্বারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ

 লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ করোনা পরিস্থিতিতে খাদ্যসংকট মুহূর্তেও তালিকায় নাম থাকা অনেক হতদরিদ্ররা পাচ্ছে না ১০ টাকা কেজির চাল। সরকারের এ খাদ্যবান্ধব কর্মসূচির চাল উত্তোলন করে আত্মসাৎ করার অভিযোগ পাওয়া যায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার ১১ নং ব্রাহ্মণডুরা ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার ও ডিলারের বিরুদ্ধে।

ওই দুই জনপ্রতিনিধি ও ডিলারের বিরুদ্ধে ঐ ইউনিয়নের কেশবপুর গ্রামের রোকেয়া বেগম নামের এক নারী ভুক্তভোগী ৩০ জুলাই শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেন।
অভিযোগকারী রোকেয়া বেগম জানান- ব্রাহ্মণডুরা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড মেম্বার মোঃ কামাল মিয়া এলাকার।

হতদরিদ্রের নাম ব্যবহার করে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল উত্তোলন করে আত্মসাৎ করছে। ওএমএস ডিলার ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাহবুব হোসেন চেীধুরী দিলু ও ওই ইউনিয়নের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হোসেইন মুহাম্মদ আদিল জজ মিয়ার 

সহযোগিতায় তার নামের চাল দীর্ঘদিন ধরে আত্মসাত করে আসছেন।
তিনি আরও জানান- ২০১৬ সালে ব্রাহ্মণডুরা ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা হলে ৪৮১ ক্রমিকে তার নাম অন্তর্ভুক্ত হয়। শুরুতে দু’তিন মাস চাল ফেলে ডিলার তার কার্ড চেক করার কথা বলে নিয়ে যায়। পরে ঐ কার্ড আর ফেরত দেয়নি ডিলার মাহবু হোসেন দিলু।

একের পর এক অযুহাত দেখিয়ে তার চাল আত্মসাত করে আসছে বছরের পর বছর। এক সময় বলা হয় তার নাম তালিকা থেকে কেটে দেয়া হয়। 
রোকেয়া বেগম আরও জানান ইদানিং অনেকেই বলছে আমার নামে চাল আসছে। কিন্তু আমার ওয়ার্ড মেম্বার কামাল মিয়া কখনো আমাকে বলেনি যে আমার নামে চাল আসছে ভুয়া টিপসহি।

বা স্বাক্ষর দিয়ে আমার নামের চাল তুলে ডিলার মেম্বার ও চেয়ারম্যান আত্মসাত করে আসছে। তিনি জানান আমি খুবই অসহায়। ছেলে-মেয়ে নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করছি। কিন্তু এই মহামারি করোনা ভাইরাসে সরকার হতদরিদ্রদের সহযোগীতা করলেও আমাকে চেয়ারম্যান কিংবা আমার ওয়ার্ড মেম্বার কোন সহযোগীতা করেনি তবে সপ্তাহ।

খানেক আগে সংরক্ষিত মহিলা মেম্বার ১০ কেজি চাল দেন রোকেয়া বেগম এর মতো এমন অনেক হতদরিদ্র রয়েছে ওই তালিকায়। তাদের নামে চাল উঠে কিন্তু তারা পায় না। তালিকায় দেখা যায় ভূয়া নাম ব্যবহার করে চাল উত্তোলন এবং তালিকায় নাম থাকা সত্বেও তাকে দীর্ঘ চার বছর ধরে চাল না দিয়ে তাদের পছন্দের ব্যক্তিকে চাল প্রদান করা। 

হয়েছে ভুয়া নাম ভুয়া এন আইডি ব্যবহার করে হতদরিদ্রদের চাল আত্মসাত করা হচ্ছে বলে ভুক্তভোগীরা দাবী করেন।
অভিযোগের বিষয়ে জানতে ৯নং ওয়ার্ড মেম্বার কামাল মিয়াকে ফোন করলে তিনি জানান, রোকেয়া বেগম নামে কোন মহিলাকে আমি চিনিনা। এ নামে কোন মহিলা এ ওয়ার্ডে নেই ঘটনার সত্যতা যাচাই করতে রোকেয়া বেমগকে ফোন 

করলে তিনি জানান আমি রোকেয়া এ গ্রামেই জন্ম নিয়েছি এবং আমার স্বামীর বাড়িও এ গ্রামে এ বিষয়ে চানতে চাইলে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (সুমি আক্তার) এ প্রতিবেদককে জানান, অভিযোগ পেয়েছি। অভিযোগের প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে অভিযোগের সত্যতা পেলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ ওই ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হোসেইন মুহাম্মদ আদিল জজ মিয়া এবং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ওএমএস ডিলার মাহবুব হোসেন চৌধুরী দিলুর বিরুদ্ধে হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগ এনে রহিম উদ্দীন নামে এক হত দরিদ্র ব্যক্তি গত ২৩জুলাই

ও নুরুল হক নামে এক ব্যক্তি ৩০ জুলাই জেলা প্রশাসক স্থানীয় সরকার বিভাগ উপজেলা ইউএনও এবং ঝাড়ু মিয়া নামে আরেক হতদরিদ্র ব্যক্তি গত ২৮ জুলাই ইউএনওর বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন।

নাটোরে "ড্রিমার আইটি" ফ্রিলান্সিং সেন্টারের উদ্বোধন

নাটোরে "ড্রিমার আইটি" ফ্রিলান্সিং সেন্টারের উদ্বোধন



রাজশাহী ব্যুরো
বেকারত্ব দূরীকরণে ও বেকার যুবকদের কর্মসংস্থানের আত্ন-নির্ভরশীল কাজ  ফ্রিলান্সিং। আর এরই অংশ হিসেবে নাটোরের লালপুরে বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য "ড্রিমার আইটি" নামে একটি ফ্রিল্যান্সিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে ৩০ জুলাই বৃহস্পতিবার বিকেলে উপজেলার ওয়ালিয়া বাজারে মতিউর রহমান মার্কেটের ২য় তলায় "ড্রিমার আইটি" নামে এ অনলাইন ফ্রিল্যান্সিং সেন্টার । 
উদ্বোধনের সময়  আইটি সেন্টারের এম.ডি সুলতান মাহমুদ জনি জানান- এখানে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, অফিস এপ্লিকেশন প্রোগ্রাম সহ বিভিন্ন অনলাইন কার্যক্রমের বিভিন্ন কোর্সে ভর্তি ও বেকার যুবকরা ঘরে বসে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করেতে পারবে।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইন্জিনিয়ার এম জাকির হোসেন, সি.ই.ও আবু তাহের, ওয়ালিয়া হাকিমুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অধ্যক্ষ রাকিবুল ইসলাম, মার্কেটের সত্ত্বাধিকারী রিপন আহম্মেদ, ওয়ালিয়া পুলিশ ফাঁড়ি মসজিদের ইমাম আজগর হোসেন সহ আরো অনেকেই ।

কিশোরগঞ্জে আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত

কিশোরগঞ্জে আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত



মো:লাতিফুল আজম,কিশোরগঞ্জ নীলফামারী প্রতিনিধি:
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার নবাগত উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম বলেন- মাদকমুক্তকরণে পরিবারের ভূমিকা রাখতে হবে। ছেলে মেয়ে কার সাথে মেলামেশা করছে, কি করছে তা পর্যবেক্ষণ করতে হবে। সকলে এক হয়ে মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করি। আসুন মাদকমুক্ত কিশোরগঞ্জসহ সুখি সমৃদ্ধ সোনার বাংলা গড়ি।

তিনি গতকাল উপজেলা আইন শৃংখলা সভায় এ কথাগুলো বলেন।উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেহেদী হাসান, অফিসার ইনচার্জ এম হারুন অর রশিদ, বাংলাদেশ আওয়ামী লীগ কিশোরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ জাকির হোসেন বাবুল, উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক ও এমপি প্রতিনিধি রেজাউল আলম স্বপন। সভায় ইউপি চেয়ারম্যান মো:আনিছুল ইসলাম (আনিছ), প্রেসক্লাব আহ্বায়কসহ হাসান শেখ(হাসান তনা) ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মোঃ শাহাদাত হোসেন(তপন)

পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মোঃ শাহাদাত হোসেন(তপন)



       
মারুফ হোসেন-বুড়িচং(কুমিল্ল)প্রতিনিধঃ কুমিল্লার বুড়িচং উপজেলার ২ নং বাকশীমুল ইউনিয়ন- বাকশীমূল গ্রামের কৃতি সন্তান মোঃ শাহাদাত হোসেন(তপন)-মরহুম হাজী আয়েত আলীর ছেলে নেদারল্যান্ডস আওয়ামী লীগে সভাপতি প্রবাসে এবং দেশে বসবাসরত সমাজের সকল পর্যায়ের লোকজনকে তিনি তার অন্তরের অন্তস্তল থেকে পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন । 


তিনি বলেন  মুসলিম উন্মাহর অন্যতম এবং বৃহতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ। এ ঈদে, করোনার সময়ে, সবাইকে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে ঈদ পালনের জন্য আহবান জানিয়েছেন। সবাই যেনো সুন্দর ভাবে ঈদ উদযাপন করতে পারেন এমনটাই কামনা করেছেন তিনি।

ঈদুল আজহা'র শুভেচ্ছা জানিয়েছেন মোঃ আব্দুল হাই

ঈদুল আজহা'র শুভেচ্ছা জানিয়েছেন মোঃ আব্দুল হাই



আর.জে মিজানুর রহমান ইমন,স্টাফ রিপোর্টার   ময়মনসিংহ : পবিত্র ঈদুল আযাহা উপলক্ষে ময়মনসিংহ তারাকান্দা উপজেলা ও দলের সর্বস্তরের নেতাকর্মী সহ সারা দেশ বাসীকে মাননীয় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি মহোদয়ের পক্ষ থেকে ঈদুল আযাহার শুভেচ্ছা জানিয়েছেন "জাতীয় যুব শ্রমিক লীগ" ময়মনসিংহ জেলা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক, মোঃ আব্দুল হাই । গত কালকে জাতীয় যুব শ্রমিক লীগ ময়মনসিংহ জেলা কমিটির এক আলোচনা সভায় তিনি বলেন, এই উৎসবে আমি মহান আল্লাহর কাছে বাংলাদেশ সহ সমগ্র মুসলিম সমৃদ্ধির  শান্তি কামনা করছি । পবিত্র ঈদুল আযাহা ধনী গরীব নির্বিশেষে সকলের জীবনে বয়ে আনুক আনন্দ ও অনাবিল সুখ শান্তি  ।  বছরের দুইটি উৎসবের  মধ্যে একটি হচ্ছে কোরবানীর ঈদ  । সমাজের হিংসা বিদ্বেষ হানাহানির থেকে মুক্তির জন্য কোরবানি মহান আল্লাহ তায়ালার রহমত  । এক প্রসঙ্গে তিনি আরো বলেন, ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ, এই ঈদে সকল ভেদাভেদ ভুলে গিয়ে, ঈদের আনন্দ হোক মধুময়, একে অপরের প্রতি সহনশীলতা সম্প্রীতি গড়ে তুলেন  । ঈদ সবার জীবনে নিয়ে আসুক শান্তিময় ভালোবাসা সবাই কে পবিত্র ঈদুল আযাহার শুভেচ্ছা  জানাই  ।

পশুর হাটে নোবিপ্রবি ছাত্রলীগের মাস্ক বিতরণ

পশুর হাটে নোবিপ্রবি ছাত্রলীগের মাস্ক বিতরণ



নোবিপ্রবি প্রতিনিধিঃ কোরবানির পশুর হাটে আগত ক্রেতা বিক্রেতাদের সুরক্ষার কথা বিবেচনা করে তাদের মাঝে মাস্ক বিতরণ করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি) ছাত্রলীগ নেতা ফারদ্বীন এহসান শাওন।


আজ বৃহস্পতিবার(৩০ জুলাই) নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের নুলুয়া ভুইয়ার হাট গরু বাজারে মাস্ক বিতরণ করেন তিনি।

 এ ব্যাপারে নোবিপ্রবি ছাত্রলীগ নেতা ফারদ্বীন এহসান শাওন বলেন , নোয়াখালী জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি  মহোদয়ের সুযোগ্য পুত্র সাবাব চৌধুরী ভাইয়ের সহযোগিতায় ক্রেতা-বিক্রেতাদের সুরক্ষায় মাস্ক বিতরণ করেছি। সেই সাথে সামাজিক দূরত্বের ব্যাপারেও সচেতন করার চেষ্টা করেছি।

আশাশুনিতে করোনায় মৃত ব্যক্তির বাড়ি লকডাউন করার ছবি তুলতে যেয়ে সাংবাদিকদের জীবননাশের হুমকি

আশাশুনিতে করোনায় মৃত ব্যক্তির বাড়ি লকডাউন করার ছবি তুলতে যেয়ে সাংবাদিকদের জীবননাশের হুমকি





আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধিঃ    

আশাশুনিতে করোনা ভাইরাজে মৃত ব্যক্তির বাড়িতে লকডাউনের ছবি তুলতে যেয়ে সাংবাদিকদের জীবননাশের হুমকি দেওয়া হয়েছ। বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলীফ রেজার নির্দেশে ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্ল্যার সহযোগিতায় স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাদের ও গ্রাম পুলিশ তুহিন সরদার উপস্থিত হয়ে লকডাউনের সাইনবোর্ড মারার সময় ছবি তুলতে যেয়ে সাংবাদিকদের অকথ্য ভাষায় গালিগালাজ সহ জীবননাশের হুমকি প্রদান করে করোনা পজেটিভে মারা যাওয়া ব্যক্তি বড়দল ইউনিয়নের গোয়ালডাঙ্গা গ্রামের বসুদেব মজুমদারের পুত্র দিবাকর মজুমদারের ভাই শংকর মজুমদার এর পুত্র মিলন মজুমদার। উল্লেখ্য দিবাকর মজুমদার গত ১৪/০৭/২০ আশাশুনি স্বাস্থ্য কমপ্লেক্সের একটি রিপোর্টে তার নেগেটিভ আসে। তাকে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে সোমবার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। এদিকে ২৮/০৭/২০ তারিখে আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সর্বশেষ আরেকটি রিপোর্ট আসলে সেখানে তার রিপোর্ট পজেটিভ হয়। সাংবাদিকদের কাজে বাধা প্রদান ও হুমকি দেয়ার কারণে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন সাংবাদিকবৃন্দ

আশাশুনিতে জলমহল ব্যবস্থাপনা কমিটির সভা

আশাশুনিতে জলমহল ব্যবস্থাপনা কমিটির সভা



 


আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধিঃ

আশাশুনি উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে এসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে সভায় উপদেষ্টা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মোস্তাকিম, সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানা, রফিকুল ইসলাম মোল্যা, স ম সেলিম রেজা সেলিম, সমবায় অফিসার মোঃ করিমুল হক, মৎস্য কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ভূমি অফিসের অফিস সহকারী মোস্তাফিজুর রহমান, নাজির সুগত অধিকারী ও সকল ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন

আশাশুনিতে ঈদুল আযহা উপলক্ষে ইউএনও'র জুম মিটিং

আশাশুনিতে ঈদুল আযহা উপলক্ষে ইউএনও'র জুম মিটিং




আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধিঃ

আশাশুনিতে ঈদুল আযহা উপলক্ষে জুম সফটওয়ার অন লাইনে কর্মরত সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও জন প্রতিনিধিদের সাথে সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৪টায় উপজেলা নির্বাহী অফিসার মীর আলীফ রেজার সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ, ঈদের জামাত ও কোরবানির গরুর বর্জ্য পরিষ্কার পরিচ্ছন্নতার করনীয়তা কার্যক্রম সম্পর্কে মতবিনিময় ও পরামর্শ গ্রহনের লক্ষ্যে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময়কালে ঈদের জামায়াতে যাওয়ার সময় বাড়ি থেকে ভালো করে হাত ধুয়ে যাওয়া, মসজিদে ঈদের নামাজ পড়া, মসজিদে ট্যাপ ব্যবহার করে সাবান দিয়ে হাত ধুয়া, স্যানিটাইজার ব্যবহার করা, মুখে মাক্স ব্যবহার করা, সবাইকে নিজের নামাজের পাটিতে নামাজ পড়া, এক কাতার বাদ দিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে নামায পড়া, কোরবানির গরুর বর্জ্য এবং রক্ত সঙ্গে সঙ্গে পরিষ্কার করার নির্দেশ প্রদান করেন। এছাড়া সকল ইউপি চেয়ারম্যানকে মাইকিং করে স্ব-স্ব ইউনিয়নের মসজিদে মসজিদে জানানোর নির্দেশ প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন। জুম সফটওয়ার অনলাইন সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানা, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাক্তার সুদেষ্ণ সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

তদন্তের স্বার্থে প্রতারক সাহেদকে তার গ্রেফারকৃত স্থান সাতক্ষীরার লাবণ্যবতী ব্রীজ এলাকা পরিদর্শন

তদন্তের স্বার্থে প্রতারক সাহেদকে তার গ্রেফারকৃত স্থান সাতক্ষীরার লাবণ্যবতী ব্রীজ এলাকা পরিদর্শন


  আজহারুল ইসলাম সাদী, জেলা প্রতিনিধিঃ  প্রতারক সাহেদ করিমকে তার গ্রেফতারকৃত স্থান সাতক্ষীরার দেবহাটা উপজেলার শাখরা কোমরপুর সীমান্তে অভিযানে নিয়ে আসেন র‌্যাব-৬।
আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) বিকাল ৪ টার দিকে র‌্যাব সদস্যরা নিরাপত্তাবেষ্টনির মাধ্যমে  খুলনা র‌্যাব-৬ এর কার্যালয় থেকে সাতক্ষীরায় নিয়ে আসেন।
তার গ্রেফতারকৃত  স্থান লাবণ্যবর্তী ব্রীজ এলাকায় নিয়ে মাইক্রোবাস থেকে প্রতারক সাহেদ করিমকে  নামানো হয়। প্রায় আধাঘন্টা সেখানে তাকে নিয়ে ওই এলাকায় ঘুরিয়ে পুনরায় গাড়িতে তুলে, তদন্তের স্বার্থে কোন প্রকার সাংবাদিকদের  প্রশ্নের উত্তর না দিয়ে আবার খুলনা-৬ র্যাব কার্যালয়ে ফিরিয়ে নিয়ে যান।
এ সময় প্রতারক সাহেদের মুখমন্ডল ছিল হেলমেটে ঢাকা, গায়ে ছিল গেঞ্জি ও র‌্যাবের নিরাপত্তা জ্যাকেট।

উল্লেখ্য গত ২০ জুলাই সাহেদ করিম দেবহাটা উপজেলার শাখরা কোমরপুরস্থ লাবর্ণবর্তী ব্রীজের নীচের খাল পাড় থেকে,  ভারতে পাড়ি জমানোর প্রক্কালে, র‌্যাব- ৬ এর সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে সরেজমিনে তাকে আটক করে।

তার কাছ থেকে একটি পিস্তল ও কয়েক রাউন্ড গুলি উদ্ধার করে র‌্যাব। পরে তাকে র‌্যাব-৬ এর হেড কোয়াটারে নিয়ে যাওয়া হয়। ঘটনার দিন রাতেই প্রতারক সাহেদের নামে দেবহাটা থানায় অস্ত্র আইনে সাহেদ করিমকে প্রধান আসামী করে র‌্যাবের উপ-সহকারী পরিচালক নজরুল ইসলাম বাদি হয়ে একটি মামলাটি দায়ের করেন।

সাতক্ষীরার দেবহাটা থানায় দায়েরকৃত মামলায় গত ২৬ জুলাই ভার্চুয়াল আদালতে সাহেদ করিমের ১০ দিনের রিমান্ডের আবেদন করে র‌্যাব। সাতক্ষীরার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক রাজিব কুমার রায় ১০ দিনের রিমান্ডের আবেদন মঞ্জুর করেন।

শফিউল বারী বাবু দেশের জনপ্রিয় এক জন রাজনৈতিক ব্যক্তি- মির্জা ফখরুল

শফিউল বারী বাবু দেশের জনপ্রিয় এক জন রাজনৈতিক ব্যক্তি- মির্জা ফখরুল




সম্রাট হোসেনঃ বিএনপির  মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শফিউল বারী বাবু একজন ‘মেধাবী’ নেতা ছিলেন ‘‘ তার মতো একজন জনপ্রিয়, সচেতন রাজনৈতিক নেতা এভাবে চলে যাবে এটা আমরা কল্পনাই করতে পারিনি। তার অল্প সময়ের জীবনের ক্যারিয়ার বর্ণাঢ্য। তাকে শুধু বিএনপির জন্য নয়, তাকে দেশের মানুষের জন্য, মানুষের জন্য প্রয়োজন ছিলো। হি হেভ অল দ্যা কোয়ালিটিজ, তার সম্ভাবনা ছিলো।” এসময় তিনি বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা করে বলেন, এই গুরুত্বপূর্ণ সেবা প্রতিষ্ঠানটি একেবারেই ভঙ্গুর হয়ে গেছে ।

বৃহস্পতিবার দুপুরে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সদ্য প্রয়াত সভাপতি শফিউল বারীর বাবুর বাসায় পরিবারের সদস্য সাত্বনা জানানোর পর সাংবাদিকদের কাছে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘ বাবুর (শফিউল বারী বাবু) এভাবে মৃত্যু- এটা আরেকটা সত্য উতঘাটিত করেছে যে, বাংলাদেশের যে, স্বাস্থ্য ব্যবস্থা একেবারেই ভঙ্গুর। এখানের স্বাস্থ্য্ ব্যবস্থার প্রতি যে মানুষ আস্থা রাখতে পারে না-বাবুর অসুস্থতা, তা চলে যাওয়া এটাই প্রমাণ করে।”

‘‘ অনেকে অভিযোগ করে যে, বাংলাদে্শের মানুষেরা বাইরে চিকিৎসা করতে যায় কেনো? এজন্য যায় যে, এখানে আপনার ডায়োগনেসিস করা সম্ভব হয় না, ডায়োগনেসিসে সমস্যা হয়, বিভিন্নভাবে এখানকার..। সমস্ত ব্যবস্থাটা ইট সেলফ রোগীদের জন্য একটা সমস্যা হয়ে দাঁড়ায়।”

‘‘ তিনি এদেশের রাজনীতির ক্ষেত্রে একটা ব্যতিক্রম। আমি কিছুক্ষন আগে স্ত্রীর সঙ্গে কথা বলছিলাম- দুইটা বাচ্চা রেখে গেছে। মাথা গুজার ঠাইটুকু নাই। এখনো ভাড়া বাসায় থাকেন।তার স্ত্রীও কাজ করছিলো একেবারে। এখন তাকে অনেক পথ পাড়ি দিতে হবে। আমার একটাই অনুরোধ থাকবে আমার সকলের কাছে- তার পরিবার, স্ত্রী-সন্তানদের আমাদের নিজেদের মানুষ মনে করে আমরা যেন এগিয়ে আসি এবং সহযোগিতার হাত বাড়াই।”

তিনি বলেন, ‘‘ দেশনেত্রী বেগম খালেদা জিয়া তিনি আমাকে বলেছেন যে, তার সাথে দেখা করে বলেন যে, আমরা তার সঙ্গে আছি, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেবও বলেছেন যে, বলবেন যে, আমি আছি তার সঙ্গে। আমরা সবাই তার সঙ্গে আছি, এই লড়াই শুধু তার স্ত্রী একা লড়বে না, তার সাথে আমরাও লড়বো।”

‘‘ আল্লাহতা‘লা বাবুর বেহেস্ত নসিব করুক। তার স্ত্রী ও সন্তানদেরকে এই শোক সহ্য করবার ক্ষমতা দিক, বাবু চলে যাওয়ায় আমাদের দলের নেতা-কর্মীরা যেভাবে ভেঙ্গে পড়েছে আল্লাহ তাদেরকে শোক সহ্য করবার শক্তি দিক।”

দুপুর নিউ ইস্কাটনে শাইনপুকুর এপার্টমেন্টে প্রয়াত শফিউল বারী বাবুর বাসায় গিয়ে বিএনপি মহাসচিব বাবুর স্ত্রী বিথীকা বিনতে হোসাইনের সাথে কথা বলে সমবেতনা জানান। বাবুর ছোট দুই ছেলে মেয়ে ফাতেমা বারী তুহিন ও আয়হান বারী সাঈদকে কাছে নিয়ে আদর করেন মির্জা ফখরুল।

এ্ সময়ে বিএনপি নেতা কামরুজ্জামান রতন, প্রকৌশলী ইশরাক হোসেন, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, মোস্তাফিজুর রহমান, সাইফুল ইসলাম ফিরোজ, গোলাম সারোয়ার, ইয়াসীন আলী, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমূখ উপস্থিত ছিলেন।

নয়া পল্টন কার্যালয়ে দোয়া মাহফিল

সকাল সাড়ে ১১টায় কার্যালয়ের নিচ তলায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে প্রয়াত সভাপতি শফিউল বারী বাবুর স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আাবদুল কাদের ভুঁইয়া জুয়েলের পরিচালনায় দোয়া মাহফিলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান জুয়েল, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, এবিএম মোশাররফ হোসেন, শহিদুল ইসলাম বাবুল, আনিসুর রহমান তালুকদার খোকন, আকরামুল হাসান, যুব দলের মোরতাজুল করীম বাদরু, সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্র দলের ইকবাল হোসেন শ্যামলসহ স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা অংশ নেন।

রিজভী সংক্ষিপ্ত বক্তব্যে বাবুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘‘ এখন চারিদিকে যে দুর্দিন চলছে, এই দুর্দিনে শফিউল বারী বাবুও সামনের কাতারে থাকতো। দুর্দিনের একজন বলিষ্ঠ সিপাহশালাকে আন্দোলনের কাফেলা থেকে আমরা হারালাম।”

‘‘ আমাদের চলমান এই আন্দোলন, এখনো গণতন্ত্র ফিরে আসেনি, এখনো কর্তৃত্ববাদী শাসন, এখনো গুমের আতঙ্ক, এখনো মিথ্যা মামলার আতঙ্ক, এখনো যেকোনো সময়ে ক্রসফায়ারের আতঙ্ক। এই আতঙ্কের মধ্যে যে সমস্ত নির্ভিক তরুন, উদ্দিপ্ত তরুন মিছিলের সামনে থাকতো তার মধ্যে বাবু(শফিউল বারী বাবু) একজন। আমাদের মাঝে সেই বাবু নেই তবে আমরা সবসময় তাকে স্মরণ করবো।”

পরে বাবুর আত্মার মাগফেরাত কামনা করে বি্শেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ক্কারী রফিকুল ইসলাম।

গত ২৮ জুলাই শফিউল বারী বাবু ফুসফুস জটিলতায় আক্রান্ত হয়ে এভার গ্রীন হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মারা যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫১ বছর।


করোনা পরিস্থিতিতে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর সহায়তার চেক বিতরণ করলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

করোনা পরিস্থিতিতে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর সহায়তার চেক বিতরণ করলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম




এইচ এম জহিরুল ইসলাম মারুফ
ঝালকাঠি জেলা প্রতিনিধি। 

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেস্ট ক্রাইসিস ম্যানেজার। তিনি জানেন ক্রাইসিসের সময় কীভাবে কাজ করতে হয়। ৭৩ বছর বয়সেও তিনি দিনরাত কাজ করে যাচ্ছেন। গোটা জাতিকে নিয়ে এগিয়ে যেতে তিনি কখনো হতাশ হন না। তিনি তার কার্যক্রমের মধ্য দিয়ে অনন্য এক ব্যক্তি হয়ে উঠেছেন।’ তিনি বলেন, ‘অকারণে কাউকে হয়রানি বা যেটা যুক্তিসঙ্গত নয় সেটা সংবাদ মাধ্যমে যেমন প্রকাশ করা থেকে বিরত থাকা উচিত, তেমনই আবার যেটা প্রকাশ না করলে মানুষ, সমাজ ও দেশের ক্ষতি হবে সেটা অবশ্যই প্রকাশ করা উচিত। আমি বলবো, আমার সমালোচনা করুন, তবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিন।’ করোনা ভাইরাস পরিস্থিতিতে বরিশাল বিভাগের মূল ধারার সাংবাদিকদের মধ্যে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার চেক বিতরণ কালে এসব কথা বলেন মন্ত্রী। বৃহস্পতিবার (৩০ জুলাই) বেলা ১১ টায় বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের আয়োজনে বরিশাল সাংবাদিক ইউনিয়নের (জেইউবি) সহযোগিতায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী। অনুষ্ঠানের শুরুতে শহীদ জননী প্রয়াত সাহান আরা বেগমের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বরিশাল সাংবাদিক ইউনিয়নের (জেইউবি) নির্বাহী সদস্য সুশান্ত ঘোষের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের সদস্য শেখ মামুনর রশীদ, সাংবাদিক শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সদস্য সচিব মতিউর রহমান তালুকদার। বরিশাল সাংবাদিক ইউনিয়নের (জেইউবি) সাধারণ সম্পাদক স্বপন খন্দকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল, সাবেক সভাপতি অ্যাডভোকেট এস এম ইকবাল, পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, ঝালকাঠি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্কাস সিকদার, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ফেরদৌস খান ইমন। করোনা ভাইরাস পরিস্থিতিতে সাংবাদিকদের পাশে দাঁড়ানোয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সাংবাদিক নেতারা তাদের বক্তব্যে বলেন, ‘ডিজিটাল ও আইসিটি আইনের কারণে সাংবাদিকরা সব সময় নিরাপত্তাহীনতায় ভোগে। বিভিন্ন কারণে এ দু’টি আইনের অপপ্রচার ও অপব্যবহার চলছে। এতে সাংবাদিকরা তাদের কাজ করতে পারছেন না। ’ এক্ষেত্রে তারা ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করতে সরকারের প্রতি আহ্বান জানান। সভা শেষে ইনডিপেনডেন্ট টেলিভিশনের ঝালকাঠি জেলা প্রতিনিধি সাংবাদিক রহিম রেজাসহ বেশ কয়েকজনের হাতে প্রধানমন্ত্রী'র আর্থিক সহায়তার চেক তুলে দেন মন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদশ ম রেজাউল করিম এমপি। বরিশাল বিভাগের ৪ জেলার পেশাদার প্রায় দুশ’ সাংবাদিকদের এ সহায়তার চেক বিতরণ করা হয়।

ঈদুল আযাহার শুভেচ্ছা জানিয়েছেন বদরুজ্জমান বাদল (মাস্টার)

ঈদুল আযাহার শুভেচ্ছা জানিয়েছেন বদরুজ্জমান বাদল (মাস্টার)




আশিকুজ্জামান মিজান ময়মনসিংহ প্রতিনিধি:

পবিত্র ঈদুল আযাহা উপলক্ষে ময়মনসিংহ নান্দাইল উপজেলার ১১ নং খারুয়া ইউনিয়ন এর  দলের সর্বস্তরের নেতাকর্মী সহ সারা দেশ বাসীকে ঈদুল আযাহার শুভেচ্ছা জানিয়েছেন  উপজেলা নান্দাইল ১১নং খারুয়া ইউনিয়ন এর চেয়ারম্যান পদে প্রার্থী । বদরুজ্জামান (বাদল মাস্টার )বি. এ .বি. পি .এড তিনি বলেন, এই উৎসবে আমি মহান আল্লাহর কাছে বাংলাদেশ সহ সমগ্র মুসলিম সমৃদ্ধির  শান্তি কামনা করছি । পবিত্র ঈদুল আযাহা ধনী গরীব নির্বিশেষে সকলের জীবনে বয়ে আনুক আনন্দ ও অনাবিল সুখ শান্তি  । এক প্রসঙ্গে তিনি আরো বলেন, ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ, এই ঈদে সকল ভেদাভেদ ভুলে গিয়ে, ঈদের আনন্দ হোক মধুময়, একে অপরের প্রতি সহনশীলতা সম্প্রীতি গড়ে তুলেন  । ঈদ সবার জীবনে নিয়ে আসুক শান্তিময় ভালোবাসা সবাই কে পবিত্র ঈদুল আযাহার শুভেচ্ছা  জানাই ।

দুইটি কোরবানির গরু বিক্রি করা হবে দিয়াবাড়ী আশ্রয়নে

দুইটি কোরবানির গরু বিক্রি করা হবে দিয়াবাড়ী আশ্রয়নে



আব্দুর রাজ্জাক হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি হরিরামপুর উপজেলা দিয়াবাড়ী আশ্রয়নে দুইটি কোরবানির গরু বিক্রি করা হবে। দুইটি গরুর দাম হয়েছে ১লক্ষ চল্লিশ হাজার টাকা কিন্তু বিক্রি করেনি।গরুর মালিক কবির হোসেন বলেছেন ১ লক্ষ ৫০ হাজার হলে তিনি বিক্রি করবেন বলে যান। কেউ যদি ক্রয় করতে চান তালে চলে আসুন দিয়াবাড়ী আশ্রয়নে অথবা যোগাযোগ করুন 01989277752 গরুটি অজনে ভালো দেখতেও অনেক সুন্দর ক্রয় করার মত। দুইটি গরু একটির দাম ৮০ হাজার টাকা আরেকটির দাম ৭০ হাজার টাকা । অজনে ভালো হবে দেখতেও সুন্দর। চলে আসুন লেছড়াগঞ্জ বাজার এর পাশে দিয়াবাড়ী আশ্রয়নে।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের নতুন নেতৃত্বে সভাপতি জাহানুর সম্পাদক আজাদ

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের নতুন নেতৃত্বে  সভাপতি জাহানুর সম্পাদক আজাদ


মোঃ শামীম আল-মামুন,ইবি প্রতিনিধিঃআজ ৩০ শে জুলাই বৃহস্পতিবার বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম এর ২০২০-২০২১ সালের জন্য  কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। বৃহস্পতিবার সংগঠনটির উপদেষ্টামন্ডলী কর্তৃক স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিবৃতিতে সূত্রে জানা যায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. জাহানুর ইসলামকে কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সভাপতি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আখতার হোসেন আজাদকে কেন্দ্রীয় নির্বাহী পর্ষদের সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা  হয়েছে। বিবৃতিতে আগামী ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা বলা হয় এবং সদ্য বিদায়ী কমিটির সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম দেশের ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের লেখালেখিতে উদ্বুদ্ধ করতে কাজ করে যাচ্ছে। দেশের তরুণ লেখকদের সংগঠনটি ২০১৮ সালের ২৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা লাভ করার পর থেকেই সেই ধারা ধরে রাখতে এবং দেশের মেধাবী তরুণদের লেখনীয় ধারায় বিকশিত করতে কাজ করে যাচ্ছে এই সংগঠন। 


কলাপাড়ায় একই পরিবারে তিন প্রতিবন্ধীর সম্পত্তি দখলের প্রতিবাদে মানববন্ধন

কলাপাড়ায় একই পরিবারে তিন প্রতিবন্ধীর সম্পত্তি দখলের প্রতিবাদে মানববন্ধন
নাহিদ পারভেজ, কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি।।
পটুয়াখালীর মহিপুরে একই পরিবারের তিন প্রতিবন্ধী বোনের সম্পত্তি দখলের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে লতাচাপলী ইউনিয়নের কয়েক হাজার মানুষ। বৃহস্পতিবার বেলা বারোটায় গোলাপ প্রতিবন্ধী কল্যান সমিতির আয়োজনে শেখ রাসের সেতুর উপরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা, ইউপি সদস্য আবুল হোসেন কাজী, ইউসুফ হাওলাদার, গোলাপ প্রতিবন্ধী কল্যান সমিতির সভাপতি আবদুর রহিম, খলিলুর রহমান, আবুল হোসেন প্রতিবন্ধী পরিবারের অভিভাবক আনোয়ার ফিটার। এসময় প্রতিবন্ধী পরিবারের সদস্য মিনারা, সুমাইয়া,  সুরাইয়া, রিয়াজ, মিরাজ ও শাহিন উপস্থিত ছিলেন।
বক্তারা প্রতিবন্ধীর সম্পত্তি উদ্ধার এবং বসত বাড়ি রক্ষাসহ অবিলম্বে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।
এবিষয়ে জানতে চাইলে কুয়াকাটা খানাবাদ কলেজের প্রতিষ্ঠিাতা জহিরুল ইসলাম খান বলেন, জমি জবর দখলের প্রশ্নই ওঠেনা। বরং কলেজের সম্পত্তি বুঝে পাওয়ার জন্য আমি বন্টন মামলা করেছি।

সিঙ্গাপুরে আগামীকাল উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা

সিঙ্গাপুরে আগামীকাল উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা


মোঃনাইম শেখ, সিঙ্গাপুর প্রতিনিধি 

আমাদের দেশে এই ঈদকে কুরবানির ঈদ বলা হয়। 

কুরবানী ঈদ মানেই ত্যাগের ঈদ৷ ত্যাগের কথা মনে পড়লেই সবার আগেই প্রবাসীদের ত্যাগের কথা মনে পড়ে যায়। ত্যাগের ক্ষেত্রে প্রবাসীরাই এগিয়ে৷ 

সংসারের মায়া, মা-বাবার মায়া,ভাই-বোনের ভালবাসা,সদ্য বিবাহিত স্ত্রীর ভালবাসা,সদ্য ভূমিষ্ঠ সন্তানের ভালবাসা ত্যাগ করে প্রবাসে চাপা কষ্ট নিয়ে পড়ে থাকাটা কম কষ্টের নয়৷ এতো বিশাল ত্যাগ৷ তারা নিজেদের সুখ, ভালবাসা ত্যাগ করে সর্বদা মুখে হাসি ফুটিয়ে মিথ্যা সুখে থাকার অভিনয় করে যায়। 

দুইদিন আগে এক বড় ভাইকে বললাম, ভাই চলেন আমরা ঈদের জন্য কিছু কেনাকাটা করি। ভাই মলিন মুখে বললেন, নারে ভাই আমার কিছু কেনা লাগবে না৷ যে বেতন পেয়েছি হিসেবে করি দেখি তা বাড়ির জন্য যথেষ্ট না৷ নিজের জন্য কিছু কিনলে তো বাড়ির লোক না খেয়ে থাকবে । তারা ঈদের আনন্দ থেকে বঞ্চিত হবে৷ ঈদের সময় তারা যখন হাসিমুখে ছবি তুলে পাঠায় তখনই আমি ঈদের আনন্দ পাই। তাদের মলিন মুখ দেখে আমি কিভাবে এখানে কেনাকাটা করি৷ 

ভাইয়ের কথা শুনে উপলব্ধি করলাম শুধু সে না। নব্বই ভাগ প্রবাসী নিজেদের কষ্ট গুলো লুকিয়ে পরিবারের সকলের মুখে হাসি ফুটিয়ে যায়৷ একটা গানে শুনেছিলাম, তারা শুধু দিতে জানে নিতে জানে না। আর দেওয়ার অপর নামই তো ত্যাগ৷ প্রবাসীদের চেয়ে কে এমন যে বেশী ত্যাগ স্বীকার করে৷ 

আর কুরবানীর ঈদ সবাই কুরবানীর পশু কেনায় ব্যস্ত৷ কিন্তু ক'জন আছে যে মনের পশুত্ব কুরবানী করবে৷ আমার মতে পশু কুরবানীর চেয়ে মনের পশুত্বও কুরবানী করতে হবে। তাহলেই সমাজে শান্তি ফিরে আসবে৷ 

সকল প্রবাসীদের ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক৷

শ্রীপুরে ২৩৫ পিস ইয়াবাসহ ডিবি পুলিশের হাতে আটক ২

শ্রীপুরে ২৩৫ পিস ইয়াবাসহ ডিবি পুলিশের হাতে আটক ২


কপোতাক্ষ নিউজ ডেক্সঃ

মাগুরার শ্রীপুর উপজেলার তারাউজিয়াল গ্রাম থেকে বুধবার রাতে অভিযান চালিয়ে দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে মাগুরা ডিবি পুলিশ। এ সময় ডিবি পুলিশ তাদের নিকট থেকে ২৩৫ পিচ ইয়াবা, একটি কালো রংয়ের এ্যাপাচি চোরাই মোটর সাইকেল, একটি মোবাইল ফোন ও নগদ ২ হাজার টাকা উদ্ধার করে।

মাগুরা ডিবি পুলিশের ওসি নাসির উদ্দিন বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওইদিন রাতে শ্রীপুর উপজেলার তারাউজিয়াল গ্রামে ডিবি পুলিশের নেতৃত্বে অভিযান চালিয়ে তারাউজিয়াল গ্রামের আলমগীর মোল্যা ওরফে আলম মোল্যার ছেলে কাজল মোল্যা (৩৬) ও তার সহযোগি ডলার (২৭) নামে দুই মাদক ব্যবসায়ীকে আটক করতে সক্ষম হয়। এ সময় তাদের নিকট থেকে ২৩৫ পিচ ইয়াবা, ১টি কালো রংয়ের এ্যাপাচি মোটর সাইকেল, ১টি মোবাইল ফোন ও নগদ ২ হাজার টাকা উদ্ধার করা হয়। আটককৃত ডলারের নামে মাগুরার বিভিন্ন থানায় ৮টি ও কাজলের নামে ২টি মাদক, ইয়াবা, হেরোইনসহ চোরাকারবারির মামলা রয়েছে। 
তিনি আরো জানান, তারা টেকনাফ, কক্সবাজারসহ বিভিন্ন ¯’ান থেকে মহিলাদের মাধ্যমে বিপুল পরিমাণে ইয়াবা এনে মাগুরাসহ পাশর্^বতী ফরিদপুর, নড়াইল, রাজবাড়ি ও ঝিনাইদহ জেলার মাদক কারবারির সাথে দীর্ঘদিন ব্যবসা চালিয়ে আসছে। তাদের সাথে যুক্ত আরো অন্য মাদক ব্যবসায়ীদেরকে আটকের বিষয়ে চেষ্টা চলছে।

ঝিনাইদহে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন

ঝিনাইদহে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন



খোন্দকার আব্দুল্লাহ বাশার।
 ( ঝিনাইদহ জেলা প্রতিনিধি) 



“মুজিববর্ষের অঙ্গিকার পুলিশ হবে জনতার” এ শ্লোগান নিয়ে ঝিনাইদহের আরাপপুরে বিট পুলিশ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে শহরের আরাপপুর এতিমখানা এলাকায় বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আবুল বাসার। 

উদ্বোধন শেষে সারাদেশে করোনায় পুলিশ সদস্যসহ যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

এসময় সদর থানার ওসি মোহাম্মদ মিজানুর রহমান, জেলা ট্রাফিক ইন্সপেক্টর সালাহ উদ্দিন, সুশীল সমাজের প্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। জেলার ৬টি উপজেলায় মোট ৮৫টি বিট পুলিশিং কার্যালয় থাকবে।

বক্তারা বলেন,অপরাধ দমন এবং পুলিশি সেবা বাড়িতে বাড়িতে পৌছে দেওয়ার লক্ষে বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়েছে। জনগন দ্রুত যেন পুলিশি সেবা পায় এবং অপরাধ দমন ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতেই এটি চালু করা হয়েছে।

নওগাঁয় বানভাসি হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ

নওগাঁয় বানভাসি হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ



মোঃ ফিরোজ হোসাইন 
 রাজশাহী ব্যুরো

নওগাঁ জেলার আত্রাই উপজেলার বিশা ইউনিয়নের বিশা হাইস্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে বানভাসি
হতদরিদ্রের মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

বুধবার বিকালে নৌকা যোগে আত্রাই উপজেলা প্রসাশনের উদ্যোগে বিশা ইউনিয়নে হাইস্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া বিশা গ্রামের ৩৫ টি পরিবার ও ভাঙাজাঙ্গাল গ্রামের ১০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

বিশা ইউনিয়নের হাইস্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া করোনা সমস্যার ও বন্যার জন্য অসহায় হয়ে পড়া বসবাসকারী প্রতি পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ছানাউল ইসলাম,পিআইও নভেন্দ্র নারায়ন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উপজেলা এছাড়াও উপস্থিত ছিলেন বিশা ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল মান্নান,আত্রাই উপজেলা স্কাউটের সাধারণ সম্পাদক মো.ছালেক ।

করোনায় আজ মৃত্যু - ৪৮

করোনায় আজ মৃত্যু - ৪৮


নিউজ ডেস্কঃ   
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তঃ ২,৬৯৫ জন;

মৃত্যুবরণ করেছেনঃ ৪৮ জন এবং

সুস্থ হয়েছেনঃ ২,৬৬৮ জন

নমুনা পরীক্ষা করা হয়ঃ ১২,৯৩৭ জনের

মোট আক্রান্ত ২,৩৪,৮৮৯ জন, মোট মৃত্যু ৩,০৮৩ জন এবং মোট সুস্থ হয়েছেন ১,৩২,৯৬০ জন।

তথ্যসূত্রঃ আইইডিসিআর ও স্বাস্থ্য মন্ত্রনালয়

গুজব ছড়াবেন না।

আতঙ্কিত নয়, সচেতনতাই পারে করোনা মোকাবেলা করতে।


নাটোরে বোমা সদৃশ্য বস্তু উদ্ধার

নাটোরে বোমা সদৃশ্য বস্তু উদ্ধার



স্টাপ রিপোর্টারঃ 
নাটোরে টাইম বোমা সদৃশ্য বস্তু উদ্ধার করেছে পুলিশ। বুধবার বিকেলে শহরের দক্ষিণ বড়গাছা এলাকা থেকে পরিত্যাক্ত অবস্থায় বস্তুটি উদ্ধার করা হয়েছে।

এদিকে, খবর দেওয়া হয়েছে র্যাবের বোম ডিসপোজাল ইউনিটকে। তারা নাটোরের উদ্দ্যোশে রওনা হয়েছেন। বর্তমানে বোমা সদৃশ্য বস্তুটি নাটোর সদর থানায় হেফাজতে রাখা হয়েছে।

পুলিশ জানায়, দক্ষিণ বড়গাছা মেসার্স কাজী টেডার্স এর সামনে খালেকুজ্জামানের বাড়ির পাশে পরিত্যাক্ত অবস্থায় বোমা সদৃশ্য বস্তু দেখতে পায় এলাকাবাসীরা।

 এসময় এলাকাবাসী জাতীয় হেল্প লাইন ৯৯৯ ফোন দেয়। পরে ৯৯৯ নাটোর সদর থানাকে অবহিত করলে পুলিশ গিয়ে বোমা সদৃশ্য বস্তুটি উদ্ধার করে।

বোমা সদৃশ্য বস্তু দুটি ব্যাটার সাথে একটি ঘড়ি লাগিয়ে লাল কচটেপ দিয়ে মোড়ানো অবস্থায় রয়েছে। ধারনা করা হচ্ছে কেউ এটি ফেলে রেখে যেতে পারে।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম, প্রাথমিক ভাবে মনে হচ্ছে এটা একটা বোমা সদৃশ বস্তু। লাল কচটেপ এবং ঘড়ি মোড়ানো অবস্থায় পড়ে ছিল। পুলিশ খবর পাওয়ার পর সেটি উদ্ধার করে পানির ভিতর রেখে দিয়েছে। বোম ডিসপোজাল টিমকে খবর দেওয়া হয়েছে। তারা নাটোরের উদ্যোশে রওনা হয়েছেন। বোম ডিসপোজাল টিমটি আসার পরই নিশ্চিত হওয়া যাবে।

ঈদুল আযাহা'র শুভেচ্ছা জানিয়েছেন কালিখা সুপার স্পোর্টস কিংস্ ক্লাবের সভাপতি ও সম্পাদক

ঈদুল আযাহা'র শুভেচ্ছা জানিয়েছেন কালিখা সুপার স্পোর্টস কিংস্ ক্লাবের সভাপতি ও সম্পাদক



স্টাফ রিপোর্টার : আর.জে মিজানুর রহমান ইমন  : 

পবিত্র ঈদুল আযাহা উপলক্ষে ময়মনসিংহ তারাকান্দা উপজেলা ও দলের সর্বস্তরের নেতাকর্মী সহ সারা দেশ বাসীকে মাননীয় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি মহোদয়ে পক্ষ থেকে ঈদুল আযাহা'র শুভেচ্ছা জানিয়েছেন ০৯নং কামারগাঁও  ইউনিয়নের "কালিখা সুপার স্পোর্টস কিংস্ ক্লাবের সভাপতি, এস এস সাদ্দাম হোসেন প্রিন্স ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান আশিক । কালিখা সুপার স্পোর্টস কিংস্ ক্লাবের সভাপতি এস এম সাদ্দাম হোসেন প্রিন্স গতকালকে এক আলোচনা সভায় তিনি বলেন, এই উৎসবে আমি মহান আল্লাহর কাছে বাংলাদেশ সহ সমগ্র মুসলিম সমৃদ্ধির  শান্তি কামনা করছি । পবিত্র ঈদুল আযাহা ধনী গরীব নির্বিশেষে সকলের জীবনে বয়ে আনুক আনন্দ ও অনাবিল সুখ শান্তি  । আরো এক প্রসঙ্গে সাধারণ সম্পাদক আশিকুর রহমান আশিক বলেন, বছরের দুইটি উৎসবের  মধ্যে একটি হচ্ছে কোরবানীর ঈদ  । সমাজের হিংসা বিদ্বেষ হানাহানির থেকে মুক্তির জন্য কোরবানি মহান আল্লাহ তায়ালার রহমত ।  ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ, এই ঈদে সকল ভেদাভেদ ভুলে গিয়ে, ঈদের আনন্দ হোক মধুময়, একে অপরের প্রতি সহনশীলতা সম্প্রীতি গড়ে তুলেন  । ঈদ সবার জীবনে নিয়ে আসুক শান্তিময় ভালোবাসা সবাই কে পবিত্র ঈদুল আযাহার শুভেচ্ছা  জানাই  ।

বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছেন বলেই আজকে আপনি আমি সোনার বাংলাদেশ পেয়েছি- পুলিশ সুপার

বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছেন বলেই আজকে  আপনি আমি সোনার বাংলাদেশ পেয়েছি- পুলিশ সুপার




মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধি “মুজিববর্ষের অঙ্গিকার পুলিশ হবে জনতার”-“সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্র্ষিকী উপলক্ষে ৩০ জুলাই বৃহস্পতিবার সকালে জেলা পুলিশ দিনাজপুুর এর উদ্যোগে ১ লক্ষ বৃক্ষের চারা রোপন কর্মসূচি শুভ উদ্বোধন করা হয়েছে। এরই অংশ হিসাবে দিনাজপুর পুলিশ লাইন জামে মসজিদ সংলগ্ন মাঠে একটি কৃষ্ণচুড়া গাছের চারা রোপণ করেন প্রধান অতিথি পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার)। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোঃ মমিনুল করিম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুজন কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (বীরগঞ্জ সার্কেল) মোঃ আব্দুল ওয়ারেস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর হেড কোয়ার্টার) মোঃ হাফিজুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (বিরামপুর সার্কেল) মিথুন সরকার, পুলিশ লাইন্স এর আরআই, ১৩ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। বৃক্ষ রোপণের পূর্বে এক সংক্ষিপ্ত বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগের বিনিময়ে আজকের এই বাংলাদেশ। বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছেন বলেই আজকে আপনি আমি সোনার বাংলাদেশ পেয়েছি। যার জন্ম না হলে আপনি আমি এখানে দাঁড়িয়ে কথা বলতে পারতাম না, সেই মহান নেতা জাতির পিতার প্রতি কৃতজ্ঞতা, তার পরিবারের প্রতিটি সদস্যের প্রতি কৃতজ্ঞতা সেই মহান নেতার আত্মত্যাগ, যেই আত্মত্যাগের জন্য হ্যামিলিয়নের বাঁশিওয়ালার বাঁশির সুরে যেই বাঙ্গালী জাতির কিছুই ছিলোনা শুধু দুহাত ছিলো, সেই দুহাতকে অস্ত্রে পরিণত করে আজকে বাংলাদেশ দুইপায়ে দাঁড়িয়েছে, স্বাধীনতা অর্জন করেছে। দিনাজপুর জেলা পুলিশ যা কিছু করে দিনাজপুরের মানুষের কল্যাণের জন্যই করে। আমাদের কার্যক্রমের দ্বারা দিনাজপুরবাসীর মান-মর্যাদা বৃদ্ধি হউক সেই কাজই আমরা করছি। দিনাজপুরবাসীর বিন্দু পরিমাণ মান-সম্মান হানী হবে সেই কাজ আমরা কখনো করবো না। আমরা মাদককে না বলি, অন্যায়কে না বলি, চাঁদাবাজী-সন্ত্রাসকে না বলি। আমার সহকর্মী যারা এই মহতী উদ্যোগের আয়োজন করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। আমরা সেই মহান নেতার পরিবারের প্রতিটি সদস্যের আত্মার মাগফিরাত কামনা করে আজকের এই বৃক্ষরোপণ শুভ হোক এই কামনা করে বৃক্ষরোপণ কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষরোপণ কর্মসূচীর ধারাবাহিকতা দিনাজপুর জেলা পুলিশের উদ্যোগে জেলার ১৩টি উপজেলায় ১ লক্ষ গাছের চারা রোপণ করা হবে। বৃক্ষরোপণ শেষে বিশেষ দোয়া পরিচালনা করেন পুলিশ লাইন জামে মসজিদের ইমাম আলহাজ্ব মাওলানা মোঃ জামাল উদ্দিন।

দেশের সকল মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুইপ ইকবালুর রহিম এমপি

দেশের সকল মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুইপ ইকবালুর রহিম এমপি



মামুনুর রশিদ,দিনাজপুর প্রতিনিধি॥ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, দেশের সকল মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ সকল ক্ষেত্রেই উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে। মহামারির মধ্যে উন্নয়ন থেমে নেই। এগিয়ে গেছে। তিনি বলেন, স্বাস্থ্য বিধি মেনে চলতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। ঘরে থাকলে সুস্থ্যতার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তিনি আরও বলেন, দেশের কোন মানুষ যেন স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয় সেজন্য দেশের প্রতিটি হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য আল্লাহর রহমত কামনা করেন।
৩০ জুলাই বৃহস্পতিবার ১০ কোটি টাকা ব্যয়ে দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ঠ জেনারেল হাসপাতালের আউটডোর কমপ্লেক্স ১০ তলা ভবন এর ভিত্তিপ্রস্থরের উদ্বোধন কালে এসব কথা বলেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এ সময় উপস্থিত ছিলেন গণপুর্ত বিভাগ দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী মোঃ কুতুব আল-হোসাইন, জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আহাদ আলী, আরএমও ডাঃ সোহেল রানা, দিনাজপুর পৌরসভার কাউন্সিলর মোঃ জিয়াউর রহমান নওশাদ প্রমুখ।

আত্রাইয়ে তৃণমূল নেতা কর্মীদের নিয়ে মরহুম ইসরাফিল আলমের সহধর্মিণীর মত বিনিময় সভা অনুষ্ঠিত

আত্রাইয়ে তৃণমূল নেতা কর্মীদের নিয়ে মরহুম ইসরাফিল আলমের সহধর্মিণীর মত বিনিময় সভা অনুষ্ঠিত




রাজশাহী ব্যুরো
নওগাঁর আত্রাইয়ে উপজেলা আওয়ামী পার্টি অফিসে তৃণমূল নেতা কর্মীদের নিয়ে মরহুম ইসরাফিল আলমের সহধর্মিণীর মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বুধবার সন্ধ্যায় সভায়  আত্রাই উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি, প্রবীণ ও প্রাজ্ঞ রাজনীতিবিদ শ্রী নৃপেন্দ্রনাথ দত্ত দুলালের সভাপতিত্বে
 উক্ত মত বিনিময়  সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মরহুম জননেতা জনাব মোঃ ইসরাফিল আলম এম পি মহোদয়ের সহধর্মিণী জনাব সুলতানা পারভীন বিউটি । 
উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো.এবাদুর রহমান প্রামাণিক,আওয়ামী সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ইসলাম। 
আরো উপস্থিত ছিলেন,  উপজেলা আওয়ামী লীগের সকল অঙ্গসংগঠনের নেতাকর্মী সহ তৃণমূল নেতাকর্মী সমর্থক বৃন্দ উপস্থিত ছিলেন। 
 স্মৃতিচারণ করতে গিয়ে ইসরাফিল আলম এমপির সহধর্মিণী ভারাক্রান্ত মন নিয়ে বলেন,তাঁর অকাল মৃত্যুতে আমার মনের অবস্থা কি তা আপনারা বুঝতে পারছেন।আমি বুঝতে পারছি আপনাদের মনের অবস্থা।সবাইকে কাঁদিয়ে তাঁর এই হঠাৎ চলে যাওয়াতে এলাকার যে অপূরণীয় ক্ষতি তা  আপনারা জানেন। চোখ ছলছল অশ্রু মুছে তিনি বলেন আমি আজ বেশি কিছু বলবো না, সে নেই চিরদিনের জন্য এ পৃথিবী মায়া ত্যাগ করে চলে গেছে না ফেরার দেশে। কিন্তু আমি আপনাদের সাথে ও পাশে থেকে তাঁর অসমাপ্ত কাজগুলো করে যেতে চাই।আপনারা মন প্রাণ উজার করে তাঁর জন্য দোয়া করবেন।

জমজমাট গরুর হাট অতঃপর পুরনো রেষারেষিতে মারামারি

জমজমাট গরুর হাট অতঃপর পুরনো রেষারেষিতে মারামারি



কুমিল্লা উত্তর জেলা, বাংগরা বাজার থানা প্রতিনিধি

আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে প্রতিটা গ্রাম-বন্দরে গরু, ছাগল ও মহিস এর ভীড় জমেছে। কুমিল্লা মুরাদনগর উপজেলাদিন বাংগরা বাজার নব গঠিত থানার রাজা চাপিতলা গ্রামে আজকে শেষ বাজারর উপচে পড়া ভীড় দেখা গেছে।

সকাল থেকে বিভিন্ন এলাকা থেকে সারি সারি গরু আসতে থাকে। দেশে মহামারী উপেক্ষা করে মানুষের ঢল দেখা যায়।

অতঃপর পূর্বের রেষধরে সকাল থেকে কিছু লোক জামেলা পাকাতে চায়। পরে আনুমানিক বেলা ১২ টা থেকে দুইপক্ষের সংঘর্ষ শুরু হয়। এতে আহত হয় বেশ কিছু লোক, ঘটনা স্থলে জানা জায়, পুরনো রেষারেষি জের ধরে পরিকল্পিতভাবেই আজকের মারামারি শুরু হয়। 

এতে আহত হয় চাপিতলা বাজার ধারের আবদুল মালেক কমিটি অজিফা খাতুন উচ্চ বিদ্যালয়, ৭ং ওয়ার্ড এর সাবেক রহিম ম্যাম্বার এর ছেলে ও ভাতিজা, এছাড়া বিপক্ষ দলের রিপন বর্তমান ৫ং ওয়ার্ডের মেম্বার এর ছোট ভাই, ও কাউছার নামের একজন।

তাৎক্ষণিক পুলিশের তৎপরতায় মারামারি সিথিল পর্যায় আসে।

চৌগাছা-ঝিকরগাছা উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন

চৌগাছা-ঝিকরগাছা উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন



চৌগাছা-ঝিকরগাছা উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন।চৌগাছা-ঝিকরগাছা উপজেলার  সকল বর্ণ, ধর্ম ও পেশার মানুষকে জানাই আমার প্রাণ প্রিয় সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ  যশোহর জেলা  শাখার  পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। সকলের জীবন হউক  অনাবিল শান্তি , সুখময়।


জয় বাংলা  জয় বঙ্গবন্ধু।

শুভেচ্ছা
সবুজ হোসেন
কর্মী বাংলাদেশ ছাত্রলীগ যশোহর জেলা শাখা,
অন্যতম ছাত্রনেতা বাংলাদেশ ছাত্রলীগ ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট শাখা।

গঙ্গানন্দপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিলের ২০ তম শাহাদৎ বার্ষিকী আজ

গঙ্গানন্দপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিলের ২০ তম শাহাদৎ বার্ষিকী আজ




স্টাফ রিপোর্টারঃ গঙ্গানন্দপুর ইউনিয়নের সাবেক সফল চেয়ারম্যান আব্দুল জলিলের ২০ তম শাহাদৎ বার্ষিকী আজ। উল্লেখ যশোর জেলার ঝিকরগাছা উপজেলার  ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের সদ্য নির্বাচিত হয়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা সফল চেয়ারম্যান আব্দুল জলিল  তৎকালীন দলের চরম লবিং গ্রপিং এর শিকার হয়ে ২০০০ সালের ৩০ জুলাই দিবাগত রাতে  অত্র ইউনিয়নের কাগমারী গ্রামে নির্মমভাবে হত্যা হন। 
পারিবারিক সুত্রে জানা যায় আজ ( ৩০ জুলাই)  মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে  কোরআন খতম, দোয়া মাহফিল ও গরীব অসহায়ের মাঝে তবারক বিতরণ করা হবে। 

সাতক্ষীরায় বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

সাতক্ষীরায় বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত



নিউজ ডেস্কঃ  দু'গ্রুপের বন্দুক যুদ্ধে  সাতক্ষীরায় এক মাদক ব্যবসায়ী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

জানা গেছে, আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) ভোর রাতে সাতক্ষীরা সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের কয়ারবিলে উক্ত বন্দুকযুদ্ধে সাতক্ষীরা সদরের তলুইগাছা গ্রামের মৃত্যু মোসলেম আলী সরদাররের ছেলে লিয়াকত আলী (৪৫) নামে এক জন নিহত হয়েছেন। 
পুলিশ জানায়, লিয়াকত আলী একজন শীর্ষ  মাদক ব্যবসায়ী। কয়ারবিল এলাকায় মাদকের টাকা ভাগাভাগি নিয়ে দু’পক্ষের গোলাগুলিতে তার মৃত্যু হয়েছে।
সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর্জা সালাউদ্দীন জানান, ভোররাতে কয়ারবিল এলাকায় দু’পক্ষের মধ্যে গোলাগুলি চলছে- এমন সংবাদের ভিত্তিতে সদর থানার ওসি আসাদুজ্জামানের নেতৃত্বে পুলিশের একটি টিম সেখানে অভিযান চালায়। ঘটনাস্থলে পৌঁছে পুলিশ গুলিবিদ্ধ অবস্থায় এক ব্যক্তিকে পড়ে থাকতে দেখে। এসময় তার পাশে একটি রিভলবার, দু’রাউন্ড গুলি, একটি হাসুয়া, ৫০ বোতল ফেন্সিডিল ও ২শ’ পিস ইয়াবা পড়ে ছিল। পুলিশ তাৎক্ষণিক বুলেটবিদ্ধ ব্যক্তিকে সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
তিনি আরও জানান, সদর থানায় তার বিরুদ্ধে মাদক আইনে ১০ টি মামলা রয়েছে। তার মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
তার ছেলে মোঃ মোখলেছুর রহমান জানান গত রাত ১০ টার দিকে তার আব্বা বাসা থেকে বের হয় পরে গভীর রাতে সংবাদ আসে তার আব্বাকে ডিবি পুলিশ ধরে নিয়ে গেছে।
ভোরে স্থানীয় চৌকিদার মাধ্যমে জানতে পারেন তার আব্বা বন্দুক যুদ্ধে মারা গেছে। 
এ রিপোর্ট লেখা পর্যন্ত লাশ সদর হাসপাতাল মর্গে ছিলো।

চৌগাছা উপজেলা বাসীর প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জ্ঞাপন যুবলীগ নেতা শরিফুল ইসলামের

চৌগাছা উপজেলা বাসীর প্রতি  পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জ্ঞাপন যুবলীগ নেতা শরিফুল ইসলামের



চৌগাছা উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন।চৌগাছা উপজেলার  সকল বর্ণ, ধর্ম ও পেশার মানুষকে জানাই আমার প্রাণ প্রিয় সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চৌগাছা উপজেলা শাখার  পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। সকলের জীবন হউক  অনাবিল শান্তি , সুখময়।

জয় বাংলা  জয় বঙ্গবন্ধু।
ধন্যবাদান্তে 
আবু সৈয়দ মোঃ শরিফুল ইসলাম 
যুগ্ন আহ্বায়ক চৌগাছা উপজেলা যুবলীগ
 

ফুলসারা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডবাসিকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা দিলেন - মেম্বর মিজানুর রহমান

ফুলসারা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডবাসিকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা দিলেন  - মেম্বর মিজানুর রহমান





১ নং ফুলসারা ইউনিয়নের ৭নং ওয়ার্ড  বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন।১ নং ফুলসারা  ইউনিয়নের ৭ ওয়ার্ডে অবস্থান রত  সকল বর্ণ, ধর্ম ও পেশার মানুষকে জানাই পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। সকলের জীবনে বয়ে জাক অনাবিল শান্তি ও সমৃদ্ধি। 
জয় বাংলা  জয় বঙ্গবন্ধু।
শুভেচ্ছান্তে 
মোঃ মিজানুর রহমান
ইউপি সদস্য,৭ নং ওয়ার্ড সলুয়া 
১ নং ফুলসারা ইউপি, চৌগাছা, যশোর। 

হাতিয়ায় বঙ্গোপসাগরে নৌকাডুবি ,নিহত-১ উদ্ধার-১২

হাতিয়ায় বঙ্গোপসাগরে নৌকাডুবি ,নিহত-১ উদ্ধার-১২
                        


         
                            
মোঃরুবেল হোসাঈন শুভ,নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়াতে ১৩ জন জেলে নিয়ে বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে  একটি মাছ ধরার নৌকা ডুবির ঘটনা ঘটে।                                            এ ঘটনায়  মাছ ধরার অন্য একটি নৌকার জেলেরা নিহত জেলের মরাদেহসহ আর ১২ জেলেকে জীবিত উদ্ধার করে।নিহত রায়হান (২৫) হাতিয়া উপজেলার বুড়ির চর ইউনিয়নের ফরিদউদ্দিনের ছেলে ।  বুধবার ২৯ জুলাই ভোরে হাতিয়ার রহমত খাল নামক স্থান থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিনে বঙ্গোপসাগরের গ্যাস ফিল্ডের পাশে নৌকা ডুবির এ ঘটনা ঘটে।                                           হাতিয়ার থানার অফিসার আবুল খায়ের  ২ টায় সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান নৌকাটি বঙ্গোপসাগরের গ্যাস ফিল্ড এলাকায় পৌছলে বৈরী আবহাওয়ার মুখে পড়ে।এ সময় প্রচন্ড বাতাস ও তীব্র ঢেউয়ে ১৩ জন জেলে নিয়ে মাছ ধরার নৌকাটি ডুবে যায়।পরে মাছ ধরার অন্য একটি নৌকার জেলেরা তাদের উদ্ধার করেন।

ফুলসারা ইউনিয়নবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা দিলেন যুবলীগ নেতা- জামাল হোসেন

ফুলসারা ইউনিয়নবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা দিলেন যুবলীগ নেতা- জামাল হোসেন





১ নং ফুলসারা ইউনিয়ন বাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন। ইউনিয়নে অবস্থান রত  সকল বর্ণ, ধর্ম ও পেশার মানুষকে জানাই আমার প্রাণ প্রিয় সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ১ নং ফুলসারা ইউনিয়ন শাখার পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন। সকলের জীবনে বয়ে জাক অনাবিল শান্তি ও সমৃদ্ধি। 
জয় বাংলা  জয় বঙ্গবন্ধু। 

কোটচাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহার নিয়ে অসহায় দের পাশে পৌর মেয়র মোঃ জাহিদুল ইসলাম

কোটচাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহার নিয়ে অসহায় দের পাশে  পৌর মেয়র মোঃ জাহিদুল ইসলাম
 




খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধিঃ ঝিনাইদহের কোটচাঁদপুর পৌরসভার উদ্দগে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বাংলাদেশ  সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা  প্রদত্ত বিনামূল্যে  ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।

৩০ শে জুলাই বৃহস্পতিবার   সকালে পৌরসভা চত্বরে  ৭ নাং ওয়াডের ৭০০শো   অসহায় দুস্থ পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়। 
এসময় সেখানে উপস্থিত থেকে নিজ হাতে করে চাল বিতরণ করেন দুই বারের জনগণের ভোটে নির্বাচন পৌরসভার সফল  মেয়র মোঃ জাহিদুল ইসলাম জাহিদ, উপস্থিত ছিলেন ৭ নাং ওয়াড কাউন্সিলর জনাব খোন্দকার শারাফত হোসেন,  হোসেন সহ সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

শেখ শাহাউর রহমান বেলালের কথায় কলকাতা থেকে মুক্তি পাচ্ছে বন্ধু মুচকি মুচকি হাসে

শেখ শাহাউর রহমান বেলালের কথায় কলকাতা থেকে মুক্তি পাচ্ছে বন্ধু মুচকি মুচকি হাসে




লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি

এই প্রথম বাংলাদেশী তরুণ প্রজন্মের গীতিকার সাংবাদিক শেখ শাহাউর রহমান বেলালের লেখা একটি গান ভারতের কলকাতা থেকে মুক্তি পেতে চলেছে। গানটিতে কন্ঠ দিয়েছেন কলকাতার শিল্পী সোমালিয়া বিশ্বাস। এই মিউজিক্যাল ভিডিওটি মুক্তি দেখতে পাবেন ইউটিউব চ্যানেল ও ফেসবুকে।
বৃহস্পতিবার কলকাতার পরিচালক উত্তম মজুমদার নিজেই এ কথা জানিয়েছেন।

শিল্পী এতে গেয়েছেন, বন্ধু মুচকি মুচকি হাসে’ গানটি। গানটি সুর করেছেন অর্পিত বসু, সংগীত আয়োজনে আছেন গোপাল দাস, চিত্র গ্রহণে রয়েছেন মানষ দত্ত/অনিমেষ, সম্পাদনায়- মানষ দত্ত। গানটিতে মডেল হিসেবে অভিনয় করেছেন- অনিন্দিতা ও এম রানা। মেকাপ করেছেন- সুষ্মিতা।


কলকাতার চারটি লোকেশনে গানটির শুটিং হয়। মচরেন্দ্রপুর, রাজভল্লবপুর, উলডানা ও খালপাড়া এলাকায় মনোরম স্থানে শুটিং এর মাধ্যমেই ফুটে উঠে গ্রামের দৃশ্য। গানটি জিডি ওয়েপ স্টুডিও থেকে রেকর্ডিং করা হয়। বলাকা বিনোদনের ব্যানারে এবারের ঈদে দেখতে পাবেন ইউটিউব চ্যানেল ও ফেসবুকে।


গানটি নিয়ে বাংলাদেশী গীতিকার সাংবাদিক শেখ শাহাউর রহমান বেলাল বলেন, গান প্রতিটি মানুষের মনের খোরাক। মনকে আনন্দদায়ক করে তুলতে গানের বিকল্প কিছু নেই। সবার জীবনেই প্রেম-ভালবাসা আসে। কেউ প্রকাশ করে আর কেউ করতে পারে না। পছন্দ অপছন্দের একটা বিষয় সবার মনেই থাকে। বিশেষ করে মনের মানুষ কিছু বললে বা লোক ভীড়ে প্রিয় মানুষটাকে দেখলে তখন মুচকি হাসি ছাড়া মনের ভাব প্রকাশ করার কোন মাধ্যম থাকে না। মুচকি হাসির মধ্যেই বুঝাতে চায় তার ভালবাসার কথা। এ থেকেই গানটি লেখা। আশা করি সকলের ভালো লাগবে।

কোরবানী (ঈদুল আযহা) কাকে বলে? এর হুকুম কি?

কোরবানী (ঈদুল আযহা) কাকে বলে? এর হুকুম কি?




এইচ এম জহিরুল ইসলাম মারুফ
ঝালকাঠি জেলা প্রতিনিধি।
· -
বিসমিল্লাহির রাহমানির রাহিম,
আসসালামু আলাইকুম,
সবাই ভাল আছেন আশা করি।

কোরবানী:----
রাসূল (সা) বলেছেন, 
‘আল্লাহ তায়ালা আযহার দিনকে এ উম্মতের জন্য মনোনীত করে এতে ঈদ প্রবর্তনের জন্য
আমাকে আদেশ করছেন।’ যে বিষয়গুলো
ঈদুল আযহাকে স্বার্থক ও
আলোকোজ্জ্বল করেছে তার মধ্যে
কোরবানি অন্যতম বিধান।
#কোরবানি কি?
কোরবানি এটি আরবি শব্দ। এর অর্থ হলঃ
১,নৈকট্য অর্জন করা
২,কাছে আসা
৩, পুন্য
*ইসলামি শরিয়তের পরিভাষায়,
যে কাজের মাধ্যমে স্রষ্টার নৈকট্য
অর্জন করা যায় তাকে কোরবানি বলা
হয়।
কোরবানির অপর নাম হলঃ ﺍُﺿْﺤِﻴَّﺔ যার
অর্থ হলঃ
১,জবাই করা
২, উৎসর্গ করা
৩, শিকার করা
৪, পাকড়াও করা
৫, নৈকট্য অর্জন করা
ইসলামি শরিয়তের পরিভাষায়,
ﻫِﻲَ ﺫَﺑْﺢُ ﺣَﻴَﻮَﺍﻥٍٍِ ﻣَّﺨْﺼُﻮْﺹٍِ ﻓِﻲْ ﻭَﻗْﺖٍِ ﻣَّﺨْﺼُﻮْﺹٍٍٍِ ﺑِﻄَﺮِﻕٍِ
ﻣَﺨْﺼُﻮﺹٍِ
নির্দিষ্ট সময়ে,নির্দিষ্ট
পন্থায়,নির্দিষ্ট পশু জবাই করাকে ﺍُﺿْﺤِﻴَّﺔ
বলে। (ফাতওয়ায়ে শামি)
কোরবানি উম্মতে মুহাম্মদির জন্য
কোনো বিশেষ প্রথা বা অভিনব হুকুম
নয়। পুর্ববর্তি উম্মতদের উপরও ছিল।
পবিত্র কুরআনে বলা হয়েছে,
ﻭَﻟِﻜُﻞِّ ﺃُﻣَّﺔٍۢ ﺟَﻌَﻠْﻨَﺎ ﻣَﻨﺴَﻜًۭﺎ ﻟِّﻴَﺬْﻛُﺮُﻭﺍ۟ ﭐﺳْﻢَ ﭐﻟﻠَّﻪِ ﻋَﻠَﻰٰ ﻣَﺎ ﺭَﺯَﻗَﻬُﻢ ﻣِّﻦۢ
ﺑَﻬِﻴﻤَﺔِ ﭐﻟْﺄَﻧْﻌَـٰﻢِ ۗ ﻓَﺈِﻟَـٰﻬُﻜُﻢْ ﺇِﻟَـٰﻪٌۭ ﻭَٰﺣِﺪٌۭ ﻓَﻠَﻪُۥٓ ﺃَﺳْﻠِﻤُﻮﺍ۟ ۗ ﻭَﺑَﺸِّﺮِ ﭐﻟْﻤُﺨْﺒِﺘِﻴﻦَ
আমি প্রত্যেক উম্মতের জন্যে
কোরবানী নির্ধারণ করেছি, যাতে
তারা আল্লাহর দেয়া চতুস্পদ জন্তু যবেহ
করার সময় আল্লাহর নাম উচ্চারণ করে।
অতএব তোমাদের আল্লাহ তো একমাত্র
আল্লাহ সুতরাং তাঁরই আজ্ঞাধীন থাক
এবং বিনয়ীগণকে সুসংবাদ দাও।
[হাজ্জ,৩৪]

#কোরবানির হুকুম কি ? 
=ওয়াজিব না সুন্নত ? 
এ বিষয়ে ইমাম ও ফকীহদের
মাঝে দুটো মত রয়েছে।
প্রথম মত : কোরবানি ওয়াজিব।
ইমাম আওযায়ী, ইমাম লাইস, ইমাম আবু
হানীফা রহ. প্রমুখের মত এটাই। 
আর ইমাম মালেক ও ইমাম আহমদ রহ. থেকে একটি মত বর্ণিত আছে যে তারাও ওয়াজিব
বলেছেন।
(এক) আল্লাহ তাআলা নির্দেশ
দিয়েছেন :
ﻓَﺼَﻞِّ ﻟِﺮَﺑِّﻚَ ﻭَﭐﻧْﺤَﺮْ
‘তোমার প্রতিপালকের উদ্দেশ্যে
সালাত আদায় কর ও পশু কোরবানি
কর।’ [কাওসার,২]
আর আল্লাহ রাব্বুল আলামিনের
নির্দেশ পালন ওয়াজিব হয়ে থাকে।
(দুই)
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ، ﺃَﻥَّ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ :
‏« ﻣَﻦْ ﻛَﺎﻥَ ﻟَﻪُ ﺳَﻌَﺔٌ، ﻭَﻟَﻢْ ﻳُﻀَﺢِّ، ﻓَﻠَﺎ ﻳَﻘْﺮَﺑَﻦَّ ﻣُﺼَﻠَّﺎﻧَﺎ »
রাসূলে কারীম স. বলেছেন : ‘যে
ব্যক্তি সামর্থ্য থাকা সত্ত্বেও
কোরবানি করে না সে যেন আমাদের
ঈদগাহের ধারে না আসে।
[মুসনাদ আহমাদ, ইবনে মাজা- ৩১২৩, হাদিসটি
হাসান]
যারা কোরবানি পরিত্যাগ করে
তাদের প্রতি এ হাদিস একটি সতর্ক-
বাণী। তাই কোরবানি ওয়াজিব।
(তিন) রাসূলে কারীম স. বলেছেন
: « ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﻨَّﺎﺱُ ﺇِﻥَّ ﻋَﻠَﻰ ﻛُﻞِّ ﺃَﻫْﻞِ ﺑَﻴْﺖٍ ﻓِﻲ ﻛُﻞِّ ﻋَﺎﻡٍ ﺃُﺿْﺤِﻴّﺔ
: হে মানব সকল ! প্রত্যেক পরিবারের
দায়িত্ব হল প্রতি বছর কোরবানি
দেয়া। [মুসনাদ আহমাদ, ইবনে মাজা-
৩১২৫, হাদিসটি হাসান]
দ্বিতীয় মত : কোরবানি সুন্নাতে
মুয়াক্কাদাহ।
এটা অধিকাংশ উলামাদের মত। এবং
ইমাম মালেক ও শাফেয়ী রহ.-এর
প্রসিদ্ধ মত। কিন্তু এ মতের প্রবক্তারা
আবার বলেছেন : সামর্থ্য থাকা
অবস্থায় কোরবানি পরিত্যাগ করা
মাকরূহ।
যদি কোন জনপদের লোকেরা সামর্থ্য
থাকা সত্ত্বেও সম্মিলিতভাবে
কোরবানি পরিত্যাগ করে তবে
তাদের বিরুদ্ধে যুদ্ধ করা হবে। কেননা,
কোরবানি হল ইসলামের একটি মহান
নিদর্শন।
যারা কোরবানি সুন্নত বলেন তাদের
দলিল :
(এক) রাসূলুল্লাহ স. বলেছেন :
ﺇِﺫَﺍ ﺩَﺧَﻞَ ﺍﻟْﻌَﺸْﺮُ ﻭَﻋِﻨْﺪَﻩُ ﺃُﺿْﺤِﻴَّﺔٌ ﻳُﺮِﻳﺪُ ﺃَﻥْ ﻳُﻀَﺤِّﻲَ، ﻓَﻠَﺎ ﻳَﺄْﺧُﺬَﻥَّ
ﺷَﻌْﺮًﺍ، ﻭَﻟَﺎ ﻳَﻘْﻠِﻤَﻦَّ ﻇُﻔُﺮًﺍ
‘তোমাদের মাঝে যে কোরবানি
করতে চায়, যিলহজ মাসের চাঁদ দেখার
পর সে যেন কোরবানি সম্পন্ন করার
আগে তার কোন চুল ও নখ না কাটে।
[ মুসলিম- ১৯৭৭]
এ হাদিসে রাসূল স.-এর ‘যে কোরবানি
করতে চায়’ কথা দ্বারা বুঝে আসে
এটা ওয়াজিব নয়।
(দুই) রাসূল স. তার উম্মতের মাঝে যারা
কোরবানি করেনি তাদের পক্ষ থেকে
কোরবানি করেছেন। তার এ কাজ
দ্বারা বুঝে নেয়া যায় যে
কোরবানি ওয়াজিব নয়।
শাইখ ইবনে উসাইমীন রহ. উভয় পক্ষের
দলিল-প্রমাণ উল্লেখ করার পর বলেন: এ
সকল দলিল-প্রমাণ পরস্পর বিরোধী নয়
বরং একটা অন্যটার সম্পূরক। 
সারকথা হল, যারা কোরবানিকে ওয়াজিব
বলেছেন তাদের প্রমাণাদি অধিকতর
শক্তিশালী। আর ইমাম ইবনে
তাইমিয়ার মত এটাই।