খুলনায় মাস্ক না পরায় ৬৩ জনকে মামলা ও ৪৩ জনকে আটক

খুলনায় মাস্ক না পরায় ৬৩ জনকে মামলা ও ৪৩ জনকে আটক

তুহিন রানা (আব্রাহাম), খুলনা নগর প্রতিনিধিঃ করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় ওয়েভ মোকাবেলার প্রস্তুতি হিসেবে অদ্য ১৮ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ তারিখে সুযোগ্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা জনাব মোহাম্মদ হেলাল হোসেন পিএএ মহোদয়ের নির্দেশে এবং বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট, খুলনা জনাব মোঃ ইউসুপ আলী মহোদয়ের তত্ত্বাবধানে দৌলতপুর বাজারসহ নগরীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ রাকিবুল হাসান, জনাব দেবাশীষ বসাক এবং জনাব শারমিন জাহান লুনা। এছাড়া খুলনার বিভিন্ন উপজেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। 

মোবাইল কোর্ট পরিচালনাকালে দরিদ্র্য মাস্কবিহীন মানুষকে মাস্ক বিতরণ করা হয়। মাস্ক সাথে না থাকায় এবং যথাযথভাবে মাস্ক পরিধান না করায় ৪৩ (তেতাল্লিশ) জনকে আটক করা হয় এবং মাস্ক পরিধান না করার দায়ে ৬৩ (তেষট্টি) জনকে মোট ২৬,৫০০/- (ছাব্বিশ হাজার পাঁচশত) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক এসব জরিমানা করা হয়। 

সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ০৮ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ তারিখের জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভার সর্বসম্মত সিদ্ধান্তের প্রেক্ষিতে ০৯ নভেম্বর, ২০২০ তারিখ থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থা গ্রহণ করে। 

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন এপিবিএন, দৌলতপুর থানা পুলিশ এবং উপজেলাসমূহে সংশ্লিষ্ট থানার পুলিস সদস্যগণ। স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে জেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে।

মোংলার ‘দিগরাজ বাজার বণিক সমবায় সমিতি লি:এর ত্রি-বার্ষিক নিবার্চন সম্পন্ন

মোংলার ‘দিগরাজ বাজার বণিক সমবায় সমিতি লি:এর ত্রি-বার্ষিক নিবার্চন সম্পন্ন

মোংলা (বাগেরহাট) প্রতিনিধিঃ মোংলার দিগরাজ বাজার বণিক সমবায় সমিতি লি: এর ত্রি-বার্ষিক সাধারণ নিবার্চনে মো: আব্বাস আলী জোমাদ্দার সভাপতি ও মো: জিহাদ সরদার টনি সাধারণ সম্পাদক নিবার্চিত হয়েছেন। বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দিগরাজ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিরতীহীনভাবে চলে ভোট গ্রহণ।

এ সময় সমিতির মোট ৬১৯ জন ভোটারের মধ্যে ৫৮৩ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ শেষে ঘোষিত ফলাফলে সভাপতি পদে নিবার্চিত মো: আব্বাস আলী জোমাদ্দার পেয়েছেন ২৭৭ ভোট। তার কাছে পরাজিত অপর দুই প্রতিদ্বন্ধি প্রাথর্ী বিধান চন্দ্র অধিকারী পেয়েছেন ১৬৫ ভোট আর শশাংক রায় শুভ পেয়েছেন ১৩৭ ভোট। আর সাধারণ সম্পাদক পদে নিবার্চিত সাধারণ সম্পাদক মো: জিহাদ সরদার টনি পেয়েছেন ২৯২ ভোট। তার প্রতিদ্বন্ধী পরাজিত প্রাথর্ী মো: মোশাররেফ সরদার পেয়েছেন ২৮৫ ভোট।

অপরদিকে ৩২১ ভোট পেয়ে মো: আবেদ সহ-সভাপতি, ৪১০ ভোট পেয়ে মো: শওকত আলী পাটোয়ারী সহ-সাধারণ সম্পাদক নিবার্চিত হয়েছেন। আর কার্যনিবার্হী সদস্য নিবার্চিত হয়েছেন ফুল শেখ, মো: সুমন ও তপন শীল। এর আগে বিনা প্রতিদ্বন্ধীতায় শ্যামল মল্লিক সাংগঠনিক, শেখ আবু সাইদ প্রচার সম্পাদক, সুরাজ রায় চৌধুরী ক্রীড়া সম্পাদক ও প্রকাশ রায় কোষাধ্যক্ষ নিবার্চিত হন। নিবার্চন পরিচালনা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বে ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা  মো: মোস্তফা কামাল। 

এর আগে ভোট চলাকালে কেন্দ্র পরিদর্শনে যান উপজেলা নিবার্হী অফিসার কমলেষ মজুমদার, মোংলা-রামপাল সার্কেলের সিনিয়ির সহকারী পুলিশ সুপার আসিফ ইকবাল, মোংলা থানার ওসি (তদন্ত) তুহিন মন্ডল। ভোট গ্রহণ থেকে গণনা ও ফলাফল ঘোষণা পর্যন্ত সেখানে বিপুল সংখ্যক গ্রাম পুলিশ, থানা পুলিশ এবং বাগেরহাট ডিবি পুলিশ মোতায়েন ছিল। 

নব নিবার্চিত সভাপতি মো: আব্বাস আলী জোমাদ্দার ও সাধারণ সম্পাদক মো: জিহাদ সরদার টনি বলেন, খুব শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন হয়েছে। ভোট চলা ও গণনা এবং ঘোষণা পর্যন্ত কারো কোন ধরণের অভিযোগ ছিলনা। এছাড়া এবারই প্রথম সমিতির সবচেয়ে বেশি সংখ্যক সদস্য স্বতস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তারা আরো বলেন, আমরা যারা নিবার্চিত হয়েছি তারা সবাইকে অথার্ৎ যারা জয়ী হতে পারেনি তাদেরকে সাথে নিয়েই সমিতির কল্যাণে এবং ব্যবসায়ীদের স্বার্থে কাজ করে যাবো। 

ঝিকরগাছায় মুজিব শতবর্ষ নৈশ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

 ঝিকরগাছায় মুজিব শতবর্ষ নৈশ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত


মোঃ ইকরামুল করিম সৈকত, ঝিকরগাছা প্রতিনিধিঃ ঝিকরগাছায় কৃষ্ণনগর বঙ্গবন্ধু স্পোটিং ক্লাব কর্তৃক আয়োজিত মুজিব শতবর্ষ শর্ট বাউন্ডারি নৈশ ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ অনুষ্ঠিত হয়েছে। আজ সময় বিকাল ৬টায় ঝিকরগাছা বি এম হাই স্কুল মাঠে অনুষ্ঠিত মুজিব শতবর্ষ টুর্নামেন্ট এর শুভ উদ্বোধন করেন ঝিকরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিকরগাছা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম রেজা। উপস্থিত ছিলেন যশোর জেলা যুবলীগের সহ-সভাপতি আজহার আলী, ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও যুবলীগ নেতা রফিকুল ইসলাম বাপ্পি, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌফিক আলম,  যুবলীগ নেতা সুমন হোসেন, রকি,ছাত্রলীগ নেতা জাহিদ হাসান রুবেল সহ অনেকে।

উক্ত নৈশ ক্রিকেট টুর্নামেন্ট এর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কৃষ্ণনগর স্পোর্টিং ক্লাবের সভাপতি মোঃ সাব্বির হাসান।

গাছের ডালে ঝুলন্ত লাশ!

গাছের ডালে ঝুলন্ত লাশ!

আশিকুজ্জামান মিজান, ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় রসুলপুর ইউনিয়নের সানদাইন গ্রামের শামসুল হকের ছেলে আব্দুল কাদের (৩০) এর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে 

গফরগাঁও থানা পুলিশ। আজ বুধবার সকালে শামসুল হকের বাড়ির পেছনে পুকুর পাড়ে গাছের ডালে ঝুলন্ত লাশ দেখে এলাকাবাসী দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেয়, গফরগাঁও থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে লাশটি উদ্ধার করে। ময়নাতদন্তের জন্য লাশ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য নিহতের বাবা, বোনের জামাই, ও কাদিরের স্ত্রীকে থানায় নিয়ে নিয়ে জিগ্যাসাবাদ চলছে।নিহত আবদুল কাদিরের শরীরের বিভিন্ন জায়গায় রক্তাক্ত জখম পাওয়া যায় বলে পুলিশ প্রাথমিক ধারণা করছে এটি একটি পরিকল্পিত হত্যা। গফরগাঁও থানা অফিসার ইনচার্জ অনুকূল সরকার বলেন লাশ ময়না তদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে, রহস্য উদঘাটনের জন্য তদন্ত চলছে।

নবীনগরে মোবাইল কোর্ট ও বিনামূল্যে মাস্ক বিতরন

নবীনগরে মোবাইল কোর্ট ও বিনামূল্যে মাস্ক বিতরন

এস.এম অলিউল্লাহ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে  নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নির্বাহি ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসানের নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন। এ সময় আইন অমান্যকারি ব্যক্তিদের জরিমানা, বিনামূল্যে মাস্ক বিতরন ও সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হয়। 

সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান জানান,  বাংলাদেশে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ অভিযান পরিচালনা করা হয়। যারা মাস্ক ব্যবহার করছেন না তাদেরকে জরিমান সহ বিনামূল্যে মাস্ক বিতরন করা হয় তিনি আরও জানান আমাদের এ অভিযান এখন থেকে নিয়মিত পরিচালনা করা হবে।

তিনি সবাইকে সামাজিক দুরত্ব বজায় রাখতে, মাস্ক পরিধান করতে ও সচেতন হতে উৎসাহিত করেন।

ধর্মীয় চর্চা মানুষের মনকে পরিশুদ্ধ করে: রেজাউল করিম চৌধুরী

 ধর্মীয় চর্চা মানুষের মনকে পরিশুদ্ধ করে: রেজাউল করিম চৌধুরী

রিয়াজুল করিম রিজভী, চট্টগ্রাম ব্যুরো প্রধানঃ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চসিক মেয়র পদপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ধর্মীয় চর্চা মানুষের মনকে পরিশুদ্ধ করে, আলোকিত মানুষ হতে সাহায্য করে, কুসংস্কার হতে দূরে রাখে। ধর্মীয় অনুশাসন মেনে চললে পরিবার, সমাজ ও রাষ্ট্র থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি দূরীভূত হয়, মানুষে মানুষে ভেদাভেদ থাকে না।

তিনি আরো বলেন, অসাম্প্রদায়িক চট্টগ্রামে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে যার যার ধর্মীয় উৎসব সবার উৎসব হিসেবে অন্তরে ধারণ করে পালন করে আসছে। ধর্মের নামে জঙ্গিবাদী কর্মকান্ড ইসলাম কখনোই সমর্থন করে না। ইসলাম শান্তির ধর্ম, বিশ্ব মানবতার প্রতীক। দেশ সমৃদ্ধিশালী করার লক্ষ্যে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

বুধবার ১৮ নভেম্বর আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) চট্টগ্রাম আয়োজিত নন্দনকানন রাধামাধব মন্দিরে অন্নকূট উৎসব ও ইসকন প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল অভয়চরণাবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের তিরোভাব তিথিতে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অন্নকূট মহোৎসবে মহান আর্শিবাদক ছিলেন ইসকন বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি শ্রীল ভক্তিপ্রিয়ম গদাধর গোস্বামী মহারাজ, ইসকন বাংলাদেশের সহ-সভাপতি শ্রীল ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ, পুন্ডরীক ধামের অধ্যক্ষ ও চট্টগ্রাম ইস্কনের বিভাগীয় সম্পাদক চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী।

নন্দকানন ইসকন মন্দিরের অধ্যক্ষ পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এড. রানা দাশগুপ্ত। 

আরো উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এড. নিতাই প্রসাদ ঘোষ, নন্দনকানন ইস্কন মন্দিরের সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাস, নন্দনকানন মন্দিরের যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নির্বাহী সদস্য সুমন চৌধুরী, নন্দনকানন ইসকনের অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী, শেষরূপ দাস ব্রহ্মচারী, জগনানন্দ দাস ব্রহ্মচারী, রূপানুগ অনুপম দাস ব্রহ্মচারী প্রমুখ।

উৎসবে বক্তারা বলেন, শ্রীল প্রভুপাদ ৭০ বছর বয়সে ১৯৬৫ সালে প্রথম আমেরিকা পদাপর্ণ করে বৈদিক সংস্কৃতি প্রাচাত্য দেশে প্রচার করেন। শ্রীল প্রভুপাদ আমেরিকায় ১৯৬৬ সালে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) প্রতিষ্ঠা করেন। বারো বছরে সারা পৃথিবী ১৪ বার পরিভ্রমণ করে বিশ্বের প্রায় প্রতিটি দেশে ইস্কন মন্দির ও প্রচারকেন্দ্র প্রতিষ্ঠা করে সারাবিশ্বে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের মহিমা প্রচারের নিমিত্তে ১০৮টি বড় মন্দির সহ বৈদিক গুরুকূল, ফার্ম কমিউনিটি প্রতিষ্ঠা করেন। ১৯৭৭ সালে শ্রীল প্রভুপাদ এই পবিত্র দিনে নিত্যধাম গমন করেন। প্রভুপাদের তিরোভাব তিথি ও পরমেশ্বর ভগবান গিরি গোবর্ধন পূজা, অন্নকূট মহোৎসব সারাবিশ্বে সমাদৃত। শ্রীল প্রভুপাদ সারাবিশ্বে দিকভ্রান্ত যুব গোষ্ঠী ও সর্বস্তরের মানুষদের বৈদিক সংস্কৃতির আলোকে উদ্ভাসিত করে সঠিক পথে পরিচালিত করার প্রয়াস করেছেন। তাই তিনি বিশ্বে বরেণ্য ব্যক্তিত্বে পরিচিত হয়েছেন।

এমন নিরমৎসর ব্যক্তি ও তাঁর প্রতিষ্ঠিত বিশ্বনন্দিত আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন্) কে নিয়ে কিছু সাম্প্রদায়িক গোষ্ঠী উদেশ্যমূলক বিভিন্ন মিথ্যাচারের জন্য ইসকন সন্ন্যাসীবর্গ ও বক্তাগণ তীব্র নিন্দা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে প্রায় দশ সহস্রাধিক ভক্তদের প্রসাদ বিতরণ করা হয়।

বড়লেখায় ৩৩ কেভি মেইন লাইনের কাজের জন্য বিদ্যুৎ থাকবে না

বড়লেখায় ৩৩ কেভি মেইন লাইনের কাজের জন্য বিদ্যুৎ থাকবে না

আকরাম হোসাইন, মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পল্লী বিদ্যুতের সম্মানিত গ্রাহকসদস্যগণকে জানানো যাচ্ছে যে, ৩৩ কেভি মেইন লাইনের জরুরী রক্ষণা- বেক্ষণ কাজের জন্য আগামীকাল ১৯ নভেম্বর ২০২০ খ্রি. রোজ বৃহস্পতিবার সকাল ৭:০০ টা থেকে বিকেল ৩:০০ টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। গ্রাহক সদস্যদের সাময়িক এই অসুবিধার জন্য কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত এবং ধৈর্য ধরে বর্ণিত কাজে সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

অনুরোধক্রমে: কর্তৃপক্ষ, মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি

উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জালিয়াতি করে নিয়োগ

 উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জালিয়াতি করে নিয়োগ

কুড়িগ্রাম প্রতিনিধিঃ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জালিয়াতি করে দায়িত্ব থেকে অব্যাহতি দেখিয়ে অবৈধভাবে নিয়োগ প্রক্রিয়ার গোমর ফাঁস হওয়ায় ঐ অবৈধ নিয়োগ বন্ধের দাবীতে শতাধিক লোকের স্বাক্ষরিত  লিখিত অভিযোগ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসসহ বিভিন্ন দপ্তরে দাখিল করছেন কমিটির একাংশসহ  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।

অভিযোগে জানা গেছে, কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলাধীন দলদলিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সালেক গত ১৫/১০/২০২০ অবসর গ্রহণ করেন। সরকারী বিধি অনুযায়ী সহকারী প্রধান শিক্ষক মোঃ খোরশেদ আলম ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করেন।

এরই মধ্যে মাত্র চারদিনের মাথায় প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আমিনুল ইসলাম কতিপয় সদস্যকে ম্যানেজ করে গোপনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খোরশেদ আলমসহ আরো চারজনকে সদস্য না জানিয়ে গোপনে রেজুলেশন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন এবং আব্দুল কুদ্দুস ও আব্দুর রফিক নামের দুই প্রার্থীর কাছে নিয়োগ পরীক্ষার পূর্বেই মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়। বিষয়টি জানাজানি হলে ওই অবৈধ নিয়োগ বন্ধের দাবীতে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করে।

এ ঘটনায় ম্যানেজিং কমিটির একাংশ, শিক্ষার্থীর অভিভাবকসহ প্রায় শতাধিক লোকের স্বাক্ষরিত অভিযোগপত্র বিভিন্ন দপ্তরে দায়ের করেছেন। স্থানীয়দের অভিযোগে জানা যায়, ওই প্রতিষ্ঠানে এ পর্যন্ত শিক্ষক নিয়োগ দিয়ে অর্ধকোটি টাকা হাতিয়ে নিলেও এ টাকা দিয়ে প্রতিষ্ঠানের কোন উন্নয়ন হয়নি। এখন এসব টাকার হিসেব চায় এলাকাবাসী। 

স্থানীয় ইউপি সদস্য ও ম্যানেজিং কমিটির সদস্য আনোয়ার হোসেন খান জানান, অসৎ উদ্দেশ্যে তড়িঘড়ি করে অবৈধভাবে এই বিজ্ঞপ্তিটি ছাপানো হয়েছে। এটি আমরা বাতিলের জন্য বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছি। 

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ খোরশেদ আলম জানান, আমার কাছ কোন অনুমতি কিংবা রেজুলেশনে সহি না নিয়েই অবৈধভাবে এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ছাপিয়েছে। এ বিজ্ঞপ্তিতে কারও আবেদনই গ্রহণযোগ্য হবে না। 

এ বিষয়ে উলিপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুর রব অভিযোগের সত্যতা স্বীকার করে জানান, কমিটির প্রকাশিত বিজ্ঞপ্তিটি রঃসম্পূর্ণ অবৈধ। এই বিজ্ঞপ্তির আলোকে কেউ আবেদন করে থাকলে তা বাতিল বলে গন্য হবে এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুড়িগ্রামের আরেকটি বড় অর্জন!

কুড়িগ্রামের আরেকটি বড় অর্জন!

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের কৃতী সন্তান, বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান  ড. মো. হাবিবুর রহমান স্যারকে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) নতুন উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। 

মঙ্গলবার (১৭ নভেম্বর) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদের আদেশক্রমে  আগামী চার বছরের জন্য তাঁকে নিয়োগ প্রদান করে সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। উল্লেখ্য যে, স্যার বুয়েটের সাবেক উপ উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

সদস্য পদে নির্বাচিত বেলাল আহমেদ ও সজল দে শপথ পাঠ করান

সদস্য পদে নির্বাচিত বেলাল আহমেদ ও সজল দে শপথ পাঠ করান

আকরাম হোসাইন, মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের এবং সদর ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের সদস্য পদে নির্বাচিত জনাব বেলাল আহমেদ ও জনাব সজল দে এর শপথ পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার, বড়লেখা মোঃ শামীম আল ইমরান।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ, বড়লেখার চেয়ারম্যান জনাব সোয়েব আহমেদ ও দক্ষিণ শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ শাহাব উদ্দিন।

সোয়া দুই কোটিরও বেশি মানুষকে মোবাইলফোনে চিকিৎসা সেবা

সোয়া দুই কোটিরও বেশি মানুষকে মোবাইলফোনে চিকিৎসা সেবা

কাগজ সংবাদঃ মহামারি করোনাকালে করোনাভাইরাস সহ অন্য রোগব্যাধি সম্পর্কে মোবাইল ফোনে সোয়া দুই কোটিরও বেশি মানুষকে মোবাইলফোনে চিকিৎসা সেবা ও পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদফতর। দেশে করোনা সংক্রমণের পর থেকে মোবাইলফোনে সর্বমোট কল এসেছে দুই কোটি ২৫ লাখ ৭২ হাজার ২০৪ জন। তাদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক এক কোটি ৩৮ লাখ ৯০ হাজার ৮২৯টি কল এসেছে ৩৩৩ নম্বর থেকে। এছাড়া স্বাস্থ্য বাতায়নে (১৬২৬৩) ৮৩ লাখ ৪৬ হাজার ৩৫৪টি এবং আইইডিসিআর-এ (১০৬৫৫) তিন লাখ ৩৫ হাজার ২১টি কল রিসিভ ও সেবা-পরামর্শ দেয়া হয়।

বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে আরও জানা যায়, গত ২৪ ঘণ্টায় ৩৩৩ নম্বরে চার হাজার ৯৭৫টি, স্বাস্থ্য বাতায়নে ৩৮ হাজার ৫০৮টি এবং আইইডিসিআরে ২৩৩টি কল রিসিভ করা হয়।

এছাড়া আজ (১৮ নভেম্বর) পর্যন্ত কোভিড-১৯ সম্পর্কিত টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছে ৫ লাখ ৫০ হাজার ৫৪৬ জন। গত ২৪ ঘণ্টায় টেলিমেডিসিন সেবা গ্রহণ করে দুই হাজার ৩৮৪ জন।


প্রতিটি ধাপে কর্মকর্তাদের সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে

প্রতিটি ধাপে কর্মকর্তাদের সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে

কাগজ নিউজঃ দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের কর্মকর্তাদের দুদকের অনুসন্ধান ও তদন্তের গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দুর্নীতির অভিযোগ গ্রহণ থেকে প্রসিকিউশন পর্যন্ত প্রতিটি ধাপে কর্মকর্তাদের সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে।

তিনি বলেন, ‘এক্ষেত্রে মার্কিং সিস্টেম স্বচ্ছতার সাথে প্রয়োগ করতে হবে যাতে অভিযোগের প্রাথমিক বস্তুনিষ্ঠতা, ব্যাপকতা, আর্থিক সংশ্লেষের পরিমাণ সর্বোপরি দুদক আইনের তফসিল ও বিদ্যমান বিধি-বিধানের সঠিক প্রতিফলন ঘটে। অনুসন্ধানের পর যদি দেখা যায় অভিযোগটি ভিত্তিহীন বা দুদক আইনের তফসিলভুক্ত নয়, তাহলে অভিযোগসংশ্লিষ্ট ওই ব্যক্তি নিজেকে তাত্ত্বিকভাবে হয়রানির শিকার বলেও মনে করতে পারেন। তাই অত্যন্ত সতর্কতার সাথে অভিযোগ গ্রহণ করতে হবে। আমাদের দেশের আর্থ-সামাজিক ব্যবস্থার বিষয়গুলোও আমাদের মাথায় রাখতে হবে। অনাহুতভাবে দুদকের মাধ্যমে কোনো ব্যক্তি যেন হয়রানির শিকার না হন, এ বিষয়ে সর্বদা সতর্ক থাকতে হবে।

বুধবার (১৮ নভেম্বর) দুদক পরিচালক ও মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে এক ভার্চুয়াল সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ আহ্বান জানান।

দুদক চেয়ারম্যান আরও বলেন, প্রতিটি অভিযোগ নির্ধারিত সময়ের মধ্যেই অনুসন্ধান বা তদন্ত সম্পন্ন করতে হবে। বেশ কয়েকবার এ বিষয়ে প্রশাসনিক নির্দেশনা জারি করা হয়েছে। প্রশাসনিক ব্যবস্থাও নেয়া হয়েছে। যদিও পেন্ডিং অনুসন্ধান বা তদন্তের সংখ্যা কমেছে তবে এ সংখ্যা শূন্যে নামিয়ে আনা সম্ভব হয়নি। এ অবস্থা জনআকাঙ্ক্ষা পূরণে সহায়ক নয়।

পরিচালকদের কাছ থেকে পাওয়া পেন্ডিং অনুসন্ধান ও তদন্তের পরিসংখ্যান দেখে দুদক চেয়ারম্যান আবারও ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তিনি পরিচালকদের উদ্দেশ্যে বলেন, উপযুক্ত কারণ ছাড়া, ক্রাস প্রোগ্রামের মাধ্যমে রাত-দিন কাজ করে এসব পেন্ডিং ইস্যু আগামী সাতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। কোয়ারি বা অন্য কোনো ছুতোয় অভিযোগের অনুসন্ধানের দীর্ঘসূত্রতা হয়রানির নামান্তর।

 

তিনি বলেন, কমিশনের ভাবমূর্তি উন্নয়নে আপনাদের কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা ও গোপনীয়তা রক্ষা করতে হবে। তথ্যপাচারের মতো প্রশাসনিক অপরাধ যাতে না ঘটে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

 

‘দুদকের টেকসই প্রাতিষ্ঠানিক সক্ষমতার জন্য কমিশন বহুমুখী উদ্যোগ বাস্তবায়ন করেছে। দেশে-বিদেশে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। কর্মকর্তাদের পদোন্নতি, রেশন সুবিধা, ঝুঁকি ভাতা, যাতায়তের জন্য যানবাহনের পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। কমিশনের কর্মকর্তাদের প্রণোদনামূলক এসব কার্যক্রম প্রাতিষ্ঠানিক সক্ষমতা বিকাশে ভূমিকা রাখলেও টেকসই সক্ষমতার জন্য ইনহাউস যোগাযোগ তথা নলেজ শেয়ারিংয়ের কোনো বিকল্প নেই। তাই এখন থেকে পরিচালক পদমর্যাদার কর্মকর্তাগণ তাদের অধীন কর্মকর্তাদের নিয়ে নিয়মিত নলেজ শেয়ারিং বৈঠক করবেন। পাশাপাশি পরিচালকগণ সবচেয়ে সিনিয়র পরিচালকের নেতৃতে মাসে অন্তত একবার পারস্পরিক নলেজ শেয়ারিং বৈঠক করবেন।

 

এছাড়া রেকর্ডরুম বিধি অনুযায়ী তা সংরক্ষণ করতে হবে। সকল রেকর্ড যথাযথভাবে সংরক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে।’

 

আজকের সভায় কমিশনের সকল মহাপরিচালক ও পরিচালক উপস্থিত থেকে তাদের মতামত ব্যক্ত করেন।

রংপুর রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপার কুড়িগ্রামের এসপি মহিবুল ইসলাম

 রংপুর রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপার কুড়িগ্রামের এসপি মহিবুল ইসলাম

কুড়িগ্রাম প্রতিনিধিঃ মাদকদ্রব্য উদ্ধার, বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার রহস্য দ্রুত উদঘাটন, মাসিক সভা, ওয়ারেন্ট তামিল,সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা, অপরাধ নিয়ন্ত্রন, দক্ষতা, মানবিকতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক রাখায় রংপুর রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত হয়েছেন তিনি।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর রেঞ্জ এর সকল ইউনিটের সাথে সংযুক্ত হয়ে (অক্টোবর-২০২০) মাসের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও সার্বিক কার্যক্রম বিবেচনায় রংপুর রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার হিসেবে কুড়িগ্রামের এসপি মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএমকে নির্বাচিত করেন রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম।এসময় শ্রেষ্ঠ থানা হিসেবে উলিপুর থানার নাম ঘোষনা করেন ডিআইজি।

অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে রংপুর রেঞ্জ ডিআইজি সকল ইউনিট সমূহের আইন-শৃঙ্খলা ও সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করেন এবং বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

করোনার কারনে ট্রেনিং সেন্টার কমানোতে দুঃখ প্রকাশ করেন আনসার কমান্ডার

 করোনার কারনে ট্রেনিং সেন্টার কমানোতে দুঃখ প্রকাশ করেন আনসার কমান্ডার

সুমন হোসেন, যশোর জেলা প্রতিনিধিঃ গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ -২০২০ অনুষ্ঠিত দশতম কর্মদিবসের আজ নবম দিন। আজ ৯ম কর্মদিবসে ৬৪ জন সদস্য নিয়ে গঠিত আনসার ভিডিপি  ট্রেনিং সেন্টারে প্রধান অতিথি হিসেবে ছিলেন আমজাদ হোসেন, জেলা কমান্ডার, যশোর। পরিদর্শন করতে এসে জেলা কমান্ডার আমজাদ হোসেন প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যদের উদ্দেশ্য করে আনুষ্ঠানিক ভাষন ও মৌলিক প্রশিক্ষণের বিষয়াবলি তুলে ধরেন। তাছাড়া ৯ দিন পর্যন্ত প্রশিক্ষণরত সদস্যরা কি জানতে বা শিখতে পারলেন তা সদস্যদের ভেতর থেকে উপস্থিত বক্তব্যের মাধ্যমে উত্তরে অংশ নেন শিক্ষার্থীরা।

শিহ্মারত পাপিয়া সুলতানা বলেন,  আনসার ভিডিপি ট্রেনিং পেয়ে নিজেকে গর্ববোধ মনে করছি। আমি এখন একজন সচেতন নাগরিকের মতো যে কোনো জায়গায় ভূমিকা পালন করে দেশের  আইন শৃঙ্খলায় নিয়োজিত সকল উন্নয়ন মূলক কাজ সহ নারী ও শিশু উন্নয়ে কাজ করা , মাছ চাষ, আনুষ্ঠানিক বিভিন্ন বিষয়ে নেতৃত্ব দিতে সাহস যোগাবে এই ট্রেনিং।

মাসুদ রানা বলেন, এই ট্রেনিং সেন্টার জড়িত থাকতে পেরে আমি আনন্দিত। আমি সাধারন ছাত্রছাত্রীদের থেকে অনেক আলাদা হয়ে গেলাম। আমি আইন শৃঙ্খলা কিছুটা হলেও মানুষকে সচেতন করতে পারবো যা আগে পারতাম না। 

ইয়াসমিন,  এম এম কলেজ, মাস্টার্স  বলেন,  আমার হাইট কম হওয়াতে আমি আইন শৃঙ্খলা বাহিনীতে যোগ দিতে পারি নি কিন্তু আমি আনসার ভিডিপি ট্রেনিং পেয়ে নিজেকে গর্ববোধ মনে করছি।  আমি এখন প্রশিক্ষণ প্রাপ্ত সদস্য। আমি সাধারন ছাত্রছাত্রীদের থেকে অনেক আলাদা হয়ে গেলাম।  আমি ভবিষ্যতে ভালো পজিশনে নিজেকে জহির করাতে চেষ্টা করব।

আনসার ভিডিপি কমান্ডার আমজাদ হোসেন আরো বলেন, আমাদের সদস্যদের দৈনিক ১৫০ টাকা চাঁদা প্রদান করি। কিন্তু ৫০ টাকা ব্যাংকে জমা রেখে সদস্যদের সার্টিফিকেটের সাথে তাদের একটা লোন সেকশনের বই দেওয়া হবে সেখানে ১০ দিন কর্ম দিবসের ৫০ টাকা করে ৫০০ টাকা জমা থাকবে। আনসার ভিডিপি মৌলিক প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যরা তার সার্টিফিকেট দেখিয়ে লোন নিতে পারবে।  তাছাড়া দশ দিনে ১০০ টাকা করে মোট ১০০০৳ প্রদান করা হবে। 

আনসার ভিডিপি ট্রেনিং সেন্টারে সদস্যরা দিনে ৮ ঘন্টা প্রশিক্ষণ নিয়ে নিয়ে দশ দিন প্রশিক্ষণ গ্রহন করছেন। আনসার উপজেলা প্রশিক্ষক বলেন, আমাদের ট্রেনিংয়ের সময় আরো দীর্ঘায়িত করলে আমরা ছেলেমেয়েদের ভালো প্রশিক্ষণ দিতে পারবো।

পটিয়া পৌর ৬ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন করবেন হারুনুর রশিদ

পটিয়া পৌর ৬ নং ওয়ার্ডে  কাউন্সিলর পদে নির্বাচন করবেন হারুনুর রশিদ

সেলিম চৌধুরী, স্টাফ  রিপোর্টারঃ- আসন্ন পটিয়া পৌরসভার নির্বাচনে কাউন্সিলর পদে নির্বাচন করবেন ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও শহীদ ছবুর রোড় ব্যাবসায়ি সমিতির সাধারণ সম্পাদক মোঃ  হারুনুর রশিদ। তিনি ১৭ নভেম্বর পৌর সদরে নোঙ্গর রেস্তোরাঁয় এক মতবিনিময় সভায় বিষয়টি নিশ্চিত করেন। মোঃ হারুনুর রশিদ পটিয়া পৌরসভা  ৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী  হওয়ার ঘোষণা দিয়ে ইতিমধ্যে এলাকায় পোস্টার লিফলেট বিতরণ করেন এবং জনসংযোগ অব্যাহত রেখেছেন।

এছাড়াও করোনা ভাইরাসে সংক্রমণের তিনি গরীব অসহায় দুস্থদের মাঝে নদদ টাকাসহ খাবার বিতরণ করে জনগণের সুখে দুঃখের এগিয়ে এসেছেন। তার পাশাপাশি মোঃ হারুনুর রশিদ বিভিন্ন সামাজিক সংগঠনে দায়িত্ব পালন করছেন। দৈনিক ইনফো বাংলা'কে কাউন্সিলর প্রার্থী মোঃ  হারুন রশিদ   জানান, জনগণের অনুরোধে নির্বাচন অংশ নেবেন।

তিনি আরোও বলেন, মানুষের মৌলিক অধিকার নিশ্চিত  এবং জনগনের সাধারন সেবা পেতে হয়রানি মুক্ত করবেন। তিনি    এলাকার কাঙ্ক্ষিত উন্নয়নে জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব শামসুল হক চৌধুরীর হাতকে শক্তিশালী করার আহবান জানিয়ে বলেন, তিনি কাউন্সিলর নির্বাচিত হলে মাদক, ইয়াবা, গরীব অসহায় মানুষের ভুমি দখল মুক্ত করবেন। তিনি সকলের সহযোগিতা দোয়া ও আশীর্বাদ কামনা করেন।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ঝিকরগাছা অফিসে আলোচনা

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ঝিকরগাছা অফিসে আলোচনা

নিউজ ডেস্কঃ সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের যশোর জেলা শাখার কমিটি গঠন করার ব্যাপারে ঝিকরগাছা শাখার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল মঙ্গলবার বিকাল ৪টার সময় ঝিকরগাছা পোস্ট অফিস সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাওলানা ইদ্রিস আলীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফ্লাওয়ারস সোসাইটির সভাপতি আব্দুর রহিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ঝিকরগাছা শাখার সভাপতি মতিয়ার রহমান, দেশ সেরা উদ্ভাবক মিজানুর রহমান জানান, দৈনিক ইত্তেফাকের ঝিকরগাছা সংবাদদাতা একরামুল্লাহ স্বপন, জে ডি ও এর নির্বাহী পরিচালক মনিরুজ্জামান মনির সহ জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত সদস্যবৃন্দ।

আলোচনা সভা শেষে মতিয়ার রহমানকে সভাপতি এবং উদ্ভাবক মিজানকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটির পূর্ণাঙ্গ রুপ রেখা প্রকাশ করা হয়

বোনের বাড়ী বেড়াতে এসে কুমার নদে ডুবে শিশুর মৃত্যু

বোনের বাড়ী বেড়াতে এসে কুমার নদে ডুবে শিশুর মৃত্যু

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বরদহ গ্রামে বোনের বাড়ী বেড়াতে এসে খেলার সাথীদের সাথে গোসল করতে গিয়ে, কুমার নদে ডুবে লামিয়া (৯) নামে এক শিশুর করুণ মৃত্যু হয়েছে। সে সাধুখালী গ্রামের সাইফুল ইসলামের কন্যা এবং সাধুখালী প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণীর ছাত্রী ছিল।

শৈলকুপা  থানার  ওসি তদন্ত মোহসিন হোসেন জানান, দুপুরে বাড়ির পাশে সমবয়সী খেলার সাথীদের সাথে কুমার নদে গোসল করতে যায় লামিয়া। সাঁতার কাটার সময় হঠাৎ সে নিখোঁজ হয়। তার সাথে থাকা অন্য সাথীরা তাকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজির এক পর্যায়ে পানিতে ভাসতে দেখে। সেখান থেকে তাকে উদ্ধার করে শৈলকুপা উপজেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত  চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এব্যপারে শৈলকুপা থানায় একটি ইউডি মামলা হয়েছে।

এক পা নিয়ে মানবেতর জীবন জাপন করছেন ভ্যান চালক রানা

এক পা নিয়ে মানবেতর জীবন জাপন করছেন ভ্যান চালক রানা


মোঃ এরশাদ হোসেন রনি, মোংলাঃ একটি মাত্র পা সচল, তা দিয়েই চালিয়ে যাচ্ছে জীবন যুদ্ধ, জীবন যুদ্ধে কাউকে পাশে পায়নি রানা।খুব কষ্টে মানবেতর জীবনযাপন করছেন রানা।     
মোংলা উপজেলার  চাদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামে ফুফুর বাসায় থাকে প্রতিবন্ধী  রানা মৃধা। ছোট বেলায় পোলিও টিকা না দেয়ায় নয় মাস বয়স থেকে আস্তে আস্তে তার একটি পায়ে সমস্যা দেখা দেয়, পরবর্তীতে  তার একটি পা পুরোপুরি অকেজো হয়ে পড়ে। বর্তমানে তার একটি পা তার কাছে বোঝা সরুপ।সবসময় লাঠি ভর করে চলাফেরা করতে হয় রানা মৃধাকে। তার পরেও থেমে থাকেনি তার জীবন যুদ্ধ,কারো কাছে হাত না পেতে ভ্যান চালিয়ে উপার্জন করে তা দিয়েই জিবীকা নির্বাহ করেন তিনি।রানার উপরই নির্ভরশীল তার বৃদ্ধ মা বাবা।
 
তার সম্পর্কে জানতে চাইলে ভ্যান চালক রানা মৃধা বলেন আমি মোংলা উপজেলার চাদপাই ইউনিয়নে কানাইনগর গ্রামে আমার ফুফুর বাসায় থাকি। আমাদের তিন ভাই এক বোনের সংসার।বোনের বিয়ে হয়ে গেছে। আর এক ভাই চিটাগং এ দিন মজুরের কাজ করে।আমার বাবা মা আমার গ্রামের বাড়ী থাকে।  বাবার অনেক বয়স হয়ে যাওয়ায় সে এখন আর ইনকাম করতে পারে না। আমি এখন আমার পরিবারের একমাত্র উপার্জন কারি ব্যাক্তি।আমি আমার ফুফুর কাছে থেকে ভাড়ায় পা এর ভ্যান চালাই।ভ্যান চালিয়ে  আমি দিনে ৩০০/৩৫০ টাকা উপার্জন  করি। সেই টাকা দিয়ে ভ্যান ভাড়া দেয়ার পরে আমার কাছে ১০০/১৫০  টাকা থাকে।সেই টাকা থেকে আমি খাই ও বাকী টাকা জমা করে সপ্তাহ শেষে  আমার বাবার কাছে পাঠিয়ে দেই।খুব কস্ট হয় আমার চলতে। পায়ের ভ্যান চালাই বলে তেমন বেশী যাত্রীও আমি পাই না।সবাই ইঞ্জিন চালিত ভ্যানে ওঠে আমার ভ্যানে ওঠে না। 
 
তিনি আরো বলেন অনেকের কাছে বলেছি একটা ভ্যান কিনে দেয়ার কথা।নিজের একটা ভ্যান থাকলে দিন শেষে যে টাকা উপার্জন করি তাতে মোটামুটি ভালো ভাবেই চলে যেত। কিন্তু কারো কাছ থেকেই একটি ভ্যান কেনার টাকা পাইনি। কেউ আমার পাশে দাড়ায়নি।করোনার মধ্যেও আমি  ভ্যান চালিয়েছি।কিন্তু কোন প্রকার সহায়তা পাইনি। বর্তমানে খুব কস্ট হচ্ছে আমার।শরীরটাও তেমন একটা ভালো যাচ্ছে না।কেউ যদি একটা ভ্যান এর ব্যাবস্থা করে দিত।তা হলে বাবা মা নিয়ে সংসার টা মোটামুটি  চলে যেত।  
 
রানার সম্পর্কে জানতে চাইলে স্হানীয় ইউপি সদস্য সেলিম হোসেন বলেন রানা আসলেই খুব অসহায় অবস্থায় আছে।যেহেতু রানাকে সহায়তা দেয়ার মত তেমন কোন সুযোগ আমাদের নাই। তারপরও তাকে আমি একটা প্রতিবন্ধী কার্ড করে দিয়েছি।তাতে কিছুটা হলেও ওর উপকার হবে।

পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পরিষদের গণপদযাত্রা ও পথসভা

 পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পরিষদের গণপদযাত্রা ও পথসভা

তুহিন রানা (আব্রাহাম), খুলনা নগর প্রতিনিধিঃ খুলনার খালিশপুরে পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পারিষদের উদ্যোগে নগরীর বি আই ডি সি রোডে এক গনপদযাত্রা ও পথসভার আয়োজন করা হয়।

বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকল আধুনিকায়ন করে চালু, কর্মহীন  ৫১ হাজার শ্রমিককে স্বপদে ফিরিয়ে আনতে হবে এবং শ্রমিকদের আইনসঙ্গত বকেয়া পাওনা পরিশোধ করতে হবে ও খালিশপুর - দৌলতপুরসহ ৫ টি জুট মিলের এরিয়া প্রধানের দাবিতে এ পদযাত্রা ও পথসভার আয়োজন করা হয়।

এপথসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহিদুল্লাহ চৌধুরী - আহবায়ক,পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পারিষদ ; সভাপতিত্ব করেন খলিলুর রহমান, যুগ্ম-আহবায়ক, কেন্দ্রীয় কমিটি - পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পারিষদ।গনপদযাত্রা খালিশপুরে প্লাটিনাম গেট থেকে শুরু হয়ে খালিশপুর জুট মিলের গোল চত্বরে গিয়ে শেষ হয় ও গোল চত্বরেই পথসভা আয়োজিত হয়।

হাজারো মানুষের ভালোবাসায় চিরবিদায় নিলেন ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসা মিয়া

 হাজারো মানুষের ভালোবাসায় চিরবিদায় নিলেন ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসা মিয়া

ঝিনাইদহ প্রতিনিধিঃ হাজারো মানুষের ভালোবাসায় চিরবিদায় নিলেন ভাষা সৈনিক, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মোঃ জাহিদ হোসেন মুসা মিয়া। বুধবার বাদ যোহর ঝিনাইদহ কেন্দ্রীয় ওয়াজীর আলী হাই স্কুল এন্ড কলেজ ঈদগাহ ময়দান মাঠে তার জানাযা সম্পন্ন হয়। 

কানায় কানায় পরিপূর্ণ মাঠে জাহিদ হোসেন মুসা মিয়ার জৈষ্ঠ পুত্র ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস্ এর চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী মহুল দুঃখ ভারাক্রান্ত মনে বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাইদ, পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বিএনপির সাবেক সাংসদ মশিউর রহমান, সদর থানার ওসি মোহাম্মদ মিজানুর রহমানসহ বিভিন্ন সংগঠন, রাজনীতিবিদ, সাংবাদিকসহ নানা শ্রেণী পেশার হাজার হাজার মানুষ জানাযায় অংশগ্রহন করেন। এর আগে মরহুম জাহিদ হোসেন মুসা মিয়াকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী ও পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন সংগঠন ও নানা শ্রেণী পেশার মানুষ।

ভাষা সৈনিক, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মোঃ জাহিদ হোসেন মুসা মিয়ার মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০ বছর। গতকাল মঙ্গলবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৬ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

জানাযা শেষে আজ বিকেলে পৌর এলাকার মুসা মিয়া সড়কস্থ মহিষাকুন্ডু গ্রামের পারিবারিক কররস্থানে তাকে দাফন করা হয়।

আরো জানা যায়, তিনি ছিলেন জাহেদী ফাউন্ডেশনের চেয়ারম্যান। সমাজসেবক মুসা মিয়া ছিলেন বর্নাঢ্য জীবনের অধিকারী। দেশ স্বাধীনের আগ থেকেই তিনি সামাজিক ও রাজনৈতিক কর্মে জড়িয়ে পড়েন। ঝিনাইদহ, যশোরসহ দেশের বিভিন্ন স্থানে তার এবং তার পরিবারের শিক্ষা বিস্তারে রয়েছে অসামান্য অবদান। মসজিদ, মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্য সেবায় জাহেদী ফাউন্ডেশনের অবদান স্মরনীয় হয়ে থাকবে।

এদিকে মুসা মিয়া মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে জেলা শহরে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন রাজনৈতিক নেতা ও প্রশাসনের কর্মকর্তারা জাহিদ হোসেন মুসা মিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

নড়াইলে পৌর মেয়র ডেঙ্গু জ্বরে আত্রান্ত উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে ঢাকায় প্রেরণ

 নড়াইলে পৌর মেয়র ডেঙ্গু জ্বরে আত্রান্ত উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে ঢাকায় প্রেরণ

মো: আজিজুর বিশ্বাস, স্টাফ রিপোর্টার নড়াইলঃ  নড়াইল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো:জাহাঙ্গীর হোসেন বিশ্বাস ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে,উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকায় নেওয়া হয়েছে।

আজ (১৮ নভেম্বর) বুধবার দুপুরে হেলিকপ্টার করে অসুস্থ মেয়র জাহাঙ্গীর বিশ্বাসকে ঢাকায় নেওয়া হয়। নড়াইল বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়াম থেকে তিনি হেলিকপ্টারে ওঠেন,এসময় দলের সহ নড়াইলের হাজার হাজার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নড়াইল পৌর বাসি,কান্নাজনীত কন্ঠে জননেতা জাহাঙ্গীর বিশ্বাসের দ্রুত সুস্থ্যতা কামনা করেন,আল্লাহ্ যেন আমাদের নেতাকে আমাদের মাঝে সুস্থ্যভাবে ফিরিয়ে দেন বলেও নড়াইল বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়াম কান্নাকাটি করে দোয়া প্রাথনা করেন।

নড়াইল সদর হাসপাতালের আরএমও মশিউর রহমান বাবু অসুস্থ্যের বিষয়টি নিশ্চিত করে জানান,গত সোমবার তাঁর ডেঙ্গু জ্বর ধরা পড়ে,মঙ্গলবার রাতে তিনি সদর হাসপাতালে ভর্তি হন।আজ (বুধবার) সকালে তাঁর রক্তের প্লাটিলেট ৪৪ হাজারে নেমে আসে,তাই উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকায় পাঠানো হয়েছে।

আশাশুনিতে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

আশাশুনিতে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

আহাসান উল্লাহ বাবলু, আশাশুনি সাতক্ষীরা প্রতিনিধিঃ আশাশুনিতে ভ্রাম্যমান আদালতে জরিমানা আদায় করা হয়েছে। বুধবার সকালে আশাশুনি উপজেলার বড়দল ও খাজরা ইউনিয়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা।

এ সময় তিনি করোনা ভাইরাস মোকাবেলায় মাস্ক পরিধান ও সামাজিক দুরত্ব নিশ্চিতকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মাস্ক পরিধান না করায় সর্বমোট ০৪ টি মামলায় ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

এছাড়া করোনা ভাইরাস মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টির জন্য প্রচারণা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা জনস্বার্থে এই ধরনের  অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি ঘোষণা দেন।

কোটচাঁদপুর মডেল থানায় পিংকি সহ ৬ জনের বিরুদ্ধে খুনের মামলা রেকর্ড!

কোটচাঁদপুর  মডেল থানায় পিংকি সহ ৬ জনের বিরুদ্ধে খুনের মামলা রেকর্ড!

খোন্দকার আব্দুল্লাহ বাশার, খুলনা ব্যুরো প্রধানঃ আদালতের নির্দেশে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনপ্রতিনিধি ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার আলোচিত মহিলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকীকে প্রধান আসামি করে ৬ জনের বিরুদ্ধে হত্যা মামলা রেকর্ড করেছে কোটচাঁদপুর থানা। মামলাটি দায়ের করেছেন আরেক তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের বর্ষা মীর। আসামিরা সবাই তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষ। প্রায় ৫মাস আগে মারা যাওয়া লাবলী ওরফে আক্তারুল (৩৫) নামের আরেক তৃতীয় লিঙ্গের একজন মারা যাওয়া ঘটনায় হত্যার অভিযোগ তোলেন ঝিনাইদহের সদর থানার চাকলা এলাকার (হিজড়া) বর্ষা মীর।

গত ১১ নভেম্বর ঝিনাইদহের বিজ্ঞ জুডিসিয়াল আমলী আদালতে লাবলী ওরফে আক্তারুলকে অপহরণের পর হত্যা করা হয়েছে এই মর্মে তিনি অভিযোগ করেন। আদালত অভিযোগটি আমলে নিয়ে কোটচাঁদপুর থানাকে মামলাটি নথি ভূক্ত করার নির্দেশ দিলে কোটচাঁদপুর থানা ১৭ নভেম্বর সন্ধ্যায় মামলাটি নথি ভূক্ত করেন। কোটচাঁদপুর থানার মামলা নং- ৫, ধারা- ৩৬৪,৩০২,৩৪।

এর আগে আদালতে অভিযোগের বিষয়টি নিয়ে গত ১৩ নভেম্বর একটি রিপোর্ট কালের কণ্ঠে প্রকাশিত হয়। কোটচাঁদপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকী-ই হচ্ছেন তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মধ্যে দেশের সর্ব প্রথম একজন নির্বাচিত জন প্রতিনিধি। মামলার বাদী বর্ষা মীর অভিযোগ পত্রে বলেন, এলাকার ভাগাভাগিকে কেন্দ্র করে গত ৭জুন কোটচাঁদপুর উপজেলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকী ও তার ৫জন সহোযাগী হিজড়া লাবলী ওরফে আক্তারুলকে কোটচাঁদপুর উপজেলার পিছনে তার ভাড়া বাসা থেকে করোনা হয়েছে প্রচার করে মুখ বেঁধে এ্যাম্বুলেন্সে তুলে নিয়ে যায়।

পরবর্তীতে হিজড়া লাবলী ওরফে আক্তারুলকে দুই হাতের রগ কেটে গলায় ফাঁস দিয়ে তারা হত্যার পর চুয়াডাঙ্গা হাসপাতালে নিয়ে যায়। সেখানে ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করলে মৃত লাবলী ওরফে আক্তারুলের গ্রামের বাড়ী চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার নাস্তিপুর কবর স্থানে তাকে মাটি চাপা দেয়া হয়। মামলার বাদী বর্ষা মীর আরো অভিযোগ করেন, মৃত লাবলী ওরফে আক্তারুল একজন পূরুষ ছিলেন। তার স্ত্রী ও দুটি সন্তান রয়েছে। ৬ বছর আগে সাদিয়া আক্তার পিংকী তাকে ফুসলিয়ে অপারেশনের মাধ্যমে হিজড়া বানান। সেই থেকে সে কোটচাঁদপুর বাসা ভাড়া নিয়ে হিজড়াদের সাথে চলাফেরা করে জীবন ধারণ করে আসছিলো। প্রায় ১ বছর ধরে এলাকা ভাগাভাগি নিয়ে পিংকীর সাথে লাবনী ওরফে আক্তারুলে সাথে মত বিরোধ দেখা দেয়। যে কারণে তাকে হত্যা করা হয়েছে।

এদিকে কোটচাঁদপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তৃতীয় লিঙ্গের (হিজরা) সাদিয়া আক্তার পিংকী এ প্রতিবেদককে বলেন- এলাকার আধিপত্য বিস্তার নিয়ে ঝিনাইদহের সদর থানার চাকলা এলাকার বর্ষা হিজড়া এলাকার বিভিন্ন হিজড়ার নামে মিথ্যা মামলা দিয়ে দাবিয়ে রাখতো। যেহেতু আমি একজন তৃতীয় লিঙ্গের মানুষ হলেও আমি একজন নির্বাচিত জন প্রতিনিধি। গত উপজেলা নির্বাচনের আগে আমি কথা দিয়ে ছিলাম সাধারণ মানুষের পাশাপাশি আমি তৃতীয় লিঙ্গ সম্প্রদায়দের জীবন যাত্রার মান উন্নয়নে কাজ করবো। সে লক্ষে হিজড়াদের মধ্যে এ আধিপত্যের দ্বন্দ্ব নিরশনে আমি বেশ কয়েক বার উদ্যোগ নিয়েছি। বিষয়টি নিয়ে পুলিশ প্রশাসনের সাথেও আমি বলেছি। কিন্তু বর্ষা হিজড়া বসতে চায়নি বা বসেনি। আমি সব সময় নির্যাতিতদের পাশে আছি। যে কারণে বর্ষা হিজড়া মেনে নিতে না পেরে আমাকে দূর্বল করতে সে মিথ্যা মামলা দায়ের করেছে। তিনি দাবী করেন হার্ডের সমস্যা জনিত কারণে লাবনী ওরফে আক্তারুলের চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু তার হয়েছে। যার সার্টিফিকেট সে সময় লাশের সাথে হাসপাতাল কর্তৃপক্ষ দিয়ে দেয়। তিনি এই মিথ্যা মামলার প্রতিবাদ জানিয়ে বলেন, প্রসাশনের উচিত হবে তদন্ত করে মামলা মিথ্যা প্রমানিত হলে তারও উপযুক্ত ব্যবস্থা নেয়া।

পিংকী বলেন আমি যতটুকু জেনেছি তা হলো, লাবনি ওরফে আক্তারুল ওই সময় চরম অসুস্থ হয়ে পড়লে কয়েক জন হিজড়া তাকে মাইক্রোতে করে আক্তারুলের নিজ জেলা চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করে। পরে সে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। দর্শনা পারকৃষ্ণপুর-মদনপুর ইউনিয়নের মেম্বর আশিক ইকবাল জানান, ওই সময় করোনার ভয়ে লাশবাহী এ্যাম্বুলেন্স গ্রামে ডুকতে দিতে বাঁধা প্রদান করে গ্রামবাসী।

পরে ওই এলাকার পুলিশে সহযোগীতায় এবং লাশের সাথে আসা হাসপাতালের দেয়া সার্টিফিকেট দেখিয়ে লাশবাহী গাড়ী গ্রামে ঢোকে। লাশের সাথে আসা সার্টিফিকেটে বলা হয়েছে আক্তারুল হার্ড এ্যাটাকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। পরে তার নিকটাত্মীয়রা আক্তারুলকে গোছল দিয়ে ছিলো এবং তারাই তাকে দাফন করে ছিলো। তাদের কাছ থেকেও হত্যার এমন কোন আলামতের কথা আমরা শুনিনি। তিনি বলেন, তারপরও সে সময় মৃত আক্তারুলের বাড়ি লকডাইন করে দেয়া হয়। আমরা ওই পরিবারের খাবারের ব্যবস্থা করেছি। হঠাৎ করে তার হত্যার মামলার কথা শুনে তিনি অবাক হয়েছেন বলে জানান।

বিষয়টি নিয়ে কোটচাঁদপুর থানার এ মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) ইমরান আলমের কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদকে বলেন- সবে মাত্র মামলা রেকর্ড হয়েছে। দুই এক দিনের মধ্যে কবর থেকে লাশ তোলার জন্য আদালতে আবেদন করবো। তার পর প্রযোজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দৌলতখানে বাসের মর্মান্তিক দূর্ঘটনা

 দৌলতখানে বাসের মর্মান্তিক দূর্ঘটনা

জেলা প্রতিনিধি, (দৌলতখান) ভোলাঃ  আজ বুধবার( ১৮ ই নভেম্বর)   দৌলতখান থেকে ভোলা আসার পথে চরখলিফা মাদ্রাসার মোড়ে বাসের মর্মান্তিক  দূর্ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলে একজন মৃত্যু বরন করে,আর আহত হয়েছে অনেকে। আহতরা হাসপাতালে চিকিৎসা ধীন রয়েছে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত  কোন বিস্তারিত তথ্য পাওয়া যায় নি।

কক্ষ বরাদ্ধ নিয়ে মত বিরোধ ,আইনজীবি সমিতির পাল্টা সংবাদ সম্মেলন

 কক্ষ বরাদ্ধ নিয়ে মত বিরোধ ,আইনজীবি সমিতির পাল্টা সংবাদ সম্মেলন

মামুনুর রশিদ, দিনাজপুর প্রতিনিধিঃ সমিতির ভবনে জৈষ্ঠ্য আইনজীবিদের জন্য ব্যক্তিগত কক্ষ বরাদ্ধ নিয়ে মত বিরোধের জেরে দিনাজপুরের আইনজীবি সমিতির ভবনের সামনে ঘন্টব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করেছে ক্ষুব্ধ সদস্যরা। সাধারন আইনজীবি ব্যানারে আজ বুধবার দুপুর ১২টা থেকে ১ টা পর্যন্ত ওই (মানববন্ধন) কর্মসূচিতে অংশ নেন বিএনপি এবং আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের অনুসারি সদস্যরা। প্রবিন আইনজীবি ইছাহাক আলীর জন্য বরাদ্ধ করা কক্ষ বাতিল করায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

এ সময় বক্তব্য দেন সমিতির সাবেক সভাপতি নুরুজ্জামান জাহানি, সাবেক সভাপতি ইউসুফ আলী, আ.ন.ম. হাবিবুল্লাহ সারোয়ার আহমেদ বাবু এবং লিয়াকত আলীসহ অন্যান্যরা। এদিকে তাৎখনাত আইনজীবি সমিতির কার্যালয়ে মানববন্ধনের প্রতিবাদে আইনজীবি সমিতির নেতৃবৃন্দ সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেন, সাধারন সভার সিদ্ধান্ত অনুযায়ী জামানতের দুই লক্ষাধিক টাকা জমা না দেওয়ায় নিয়ম অনুযায়ী কক্ষ বরাদ্ধের পরিবর্তে বাতিল করা হয়েছে। সংগঠনের কোটি টাকা তছরুপ অনিয়মের বিষয়ে চলমান তদন্ত ধামাচাপা দিতে আন্দোলনের নামে পরিস্থিতি জটিল করার চেষ্টা চালানো হচ্ছে বলেও সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন। সংবাদ সম্মেলনে আইনজীবি সমিতির সভাপতি এ্যাডভোকেট মাজহারুল ইসলাম সরকার বলেন পুর্বের কমিটির কোটি টাকার আত্মসাতের ঘটনা ধামাচাপা দিতে এই মানববন্ধন করা হয়েছে তারা আত্মসাতের ঘটনাটি ভিন্নভাতে প্রবাহিত করার চেষ্টা করছেন।

নারী শিশু নির্যাতন ধর্ষণ ও হত্যার প্রতিবাদে আশাশুনির শোভনালীতে মানববন্ধন

নারী শিশু নির্যাতন ধর্ষণ ও হত্যার প্রতিবাদে আশাশুনির শোভনালীতে মানববন্ধন

আহসান উল্লাহ বাবলু, আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধি:আশাশুনির শোভনালীতে নারী, শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে শোভনালী ইউনিয়ন পরিষদের সামনে ব্রাকের পল্লীসমাজ সংগঠনের পক্ষ থেকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সময়ে সারাদেশে নারী,শিশু নির্যাতন ধর্ষণ ও হত্যার ঘটনা অহরহ ঘটে চলেছে। এই সকল ঘটনার সুষ্ঠু তদন্ত পূর্বক আইনি ব্যবস্থা গ্রহণসহ  নির্যাতন ও হত্যা বন্ধ এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের সচিব আমিনুর রশিদ, গ্রাম আদালত সহকারী কনক মন্ডল, ব্রাকের ফিল্ড অর্গানাইজার উজ্জল হোসেন, পল্লীসমাজ সমন্বয় সভার সভাপতি বিলকিস নাহার প্রমুখ। মানববন্ধনের আগে শোভনালী ইউনিয়ন পরিষদ হলরুমে পল্লীসমাজ সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় করোনা ভাইরাস সম্পর্কে সকলকে সচেতনতার লক্ষ্যে লক্ষ্যে কাজ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আব্দুর আহাদ শ্রেষ্ঠ ওসি নির্বাচিত

আব্দুর আহাদ শ্রেষ্ঠ ওসি  নির্বাচিত

মোঃরেজাউল ইসলাম শাফি,  কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃকুলাউড়াবাসী গর্বিত,অামরা অানন্দিত। দ্বিতীয় বারের মতো সিলেট জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হয়েছেন গোয়াইনঘাট থানার ওসি  কুলাউড়ার কৃতি সন্তান মোঃ আব্দুল আহাদ।  


মঙ্গলবার (১৭ নভেম্বর) সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন (পিপিএম)এর সভাপতিত্বে

মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। সভায় অক্টোবর ২০২০ ইং মাসে গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদকে সকল ক্যাটাগরিতে জেলার শ্রেষ্ট অফিসার ইনচার্জ হিসেবে মনোনীত করে পুরস্কার তুলে দেয়া হয় ।


দায়িত্বপালনে সকল ক্যাটাগরীতে জেলার শ্রেষ্ট অফিসার ইনচার্জ (ওসি) মনোনীত সিলেটের  গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ অনুলিপি কুলাউড়াকে বলেন, মাননীয় পুলিশ সুপার স্যারের নেতৃত্বে ও নির্দেশনা মোতাবেক জনগণের সেবা সহযোগিতায় যথাযত  কাজ করেছি। গোয়াইনঘাট থানা পুলিশ টিমের প্রত্যেক সদস্যেদের দায়িত্ব পালনে আন্তরিকতা ও সহযোগিতার কারনেই  অামার এই অর্জন। সুতরাং ওসি গোয়াইনঘাট নয়, জেলার শ্রেষ্ট অফিসার ইনচার্জ নয়। মূলত গোয়াইনঘাট থানা পুলিশ টিম জেলার শ্রেষ্ট পুলিশ টিম। তিনি পুলিশের উধ্বর্তন কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি অারো বলেন, অামার জন্মস্থান কুলাউড়াবাসীর কাছে দোয়া চাচ্ছি অাগামীতেও অারো ভালো দায়িত্বপালন করে কুলাউড়া নামটি ফুটে উঠে।

ঝিনাইদহে ভাষা সৈনিক, মুসা মিয়া'র মরদেহে শ্রদ্ধা নিবেদন

 ঝিনাইদহে ভাষা সৈনিক, মুসা মিয়া'র মরদেহে শ্রদ্ধা নিবেদন

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃঝিনাইদহের কেন্দ্রীয় শহীদ মিনারে  ভাষা সৈনিক, শিক্ষানুরাগী ও রাজনৈতিক ব্যক্তিত্ব জাহিদ হোসেন মুসা মিয়া'র মরদেহে শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, ঝিনাইদহ পৌরসভা, ঝিনাইদহ প্রেসক্লাব, হরিনাকুন্ডু উপজেলা পরিষদ, জেলা ছাত্র লীগ, ছাত্র দল, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সদর হাসপাতাল, স্কুল ও কলেজ সহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক -সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গসহ বিভিন্ন সর্বস্তরের মানুষ।

চট্টগ্রামে প্রতি বস্তা পেয়াজ বিক্রি হচ্ছে মাত্র ১০-১৫ টাকায়!

চট্টগ্রামে প্রতি বস্তা পেয়াজ বিক্রি হচ্ছে মাত্র ১০-১৫ টাকায়!

চট্টগ্রাম প্রতিনিধি, মোঃ হাসান রিফাতঃ১ কেজি নয়, পেঁয়াজের পুরো ৫০ কেজির বস্তা বিক্রি হচ্ছে মাত্র ১০ টাকায়। বিশ্বের নানা দেশ থেকে চট্টগ্রামের খাতুনগঞ্জে ডলারে কেনা পেঁয়াজ পচে যাওয়ায় এমন দুরবস্থা। এমনকি টাকা দিয়ে গাড়ি ডেকে এনে ফেলেও দেয়া হচ্ছে পচা পেঁয়াজ। এতে কোটি কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন আমদানিকারকরা।

খাতুনগঞ্জের প্রতিটি আড়তের সামনে পড়ে আছে শত শত বস্তা পচা পেঁয়াজ। রপ্তানিকারক দেশে জাহাজ ভর্তি করার সময় কন্টেইনার সংক্রান্ত অসচেতনতার কারণে পচে যাচ্ছে পেঁয়াজ। এতে কোটি কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

জারিফ ট্রেড ইন্টারন্যাশনালের আমদানিকারক মঞ্জুর মোরশেদ বলেন, পচে যাচ্ছে কারণ মাল ঠিকভাবে ডেলিভারি হচ্ছে না। তারপর শীপের মধ্যে তাপমাত্রার সমস্যা হচ্ছে।

একেতো গ্যাঁজ ও পানি ঝরে পচে যাচ্ছে। তার ওপর ছড়াচ্ছে দুর্গন্ধ। খাতুনগঞ্জে ৫০ কেজির ওজনের বস্তার পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ১০ থেকে ১৫ টাকায়।কয়েজন পেঁয়াজ ব্যবসায়ী বলেন, ভাল পেয়াজ যদি আমরা বিক্রি করি ৪০ থেকে ৫০ টাকা সেখানে আমরা বিক্রি করছি ১৫ টাকা, ১০ টাকা, ৫ টাকা। কিছু বস্তা হিসেবে বিক্রি করে দিছি, কিছু ফেলে দিছি। পচা পেঁয়াজের কারণে এখানে গন্ধ ছড়াচ্ছে। পচে যাওয়া পেঁয়াজ ফেলে দিতে হচ্ছে, এই পেঁয়াজ ফেলতে ও টাকা লাগছে।

এ অবস্থায় ক্ষতি সামাল দিতে সরকারের তদারকি বাড়ানোর দাবি ব্যবসায়ী নেতাদের।খাতুনগঞ্জ হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী আড়তদার সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মিন্টু বলেন, কোটি কোটি টাকা লোকসান, এখন কিন্তু সরকারের মাথা ব্যথা নেই। প্রশাসনেরও মাথা ব্যথা নেই, তারা এটা দেখভাল করছে না।’

ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয় পেঁয়াজ। পাকিস্তান ও মিয়ানমারসহ নানা দেশের পেঁয়াজে ধরছে পচন।

তৈয়ব চৌধুরী আর নেই

তৈয়ব চৌধুরী আর নেই


প্রেস বিজ্ঞপ্তিঃ কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের ভবানীপুর নিবাসী প্রবীন মুরব্বি মোঃ তৈয়ব চৌধুরী অদ্য ভোর ৫ ঘটিকার সময় তিনি নিজ বাড়িতে ইন্তেকাল হইয়াছেন।

ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন।মরহুমের জানাযার সময় আজ সন্ধ্যা  ৬ ঘটিকায় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হইবে।আল্লাহ যেন উনাকে জান্নাত নসীব করেন আমীন।আলহেরা ইসলামি যুব সংঘের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি।

বদলগাছীতে দ্বিতীয় শ্রেণির এক স্কুল ছাত্রীর ধর্ষণের চেষ্টা, আটক -১

 বদলগাছীতে  দ্বিতীয় শ্রেণির এক স্কুল ছাত্রীর ধর্ষণের চেষ্টা, আটক -১


 রহমতউল্লাহ আশিকুর জামান নুর,বদলগাছী, নওগাঁ): নওগাঁরঃবদলগাছীতে মেলা থেকে বাড়ীতে পৌঁছে দেওয়ার কথা বলে দ্বিতীয় শ্রেণির এক স্কুল ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে একজনকে গ্রেপ্তার করে জেল হাজতে প্রেরণ করেছে থানা পুলিশ।

থানা ও এলাকাবাসী সূত্রে জানা যায়, মাহমুদপুর গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্টি পরিবারের দ্বিতীয় শ্রেণি পড়–য়া ঐ স্কুলছাত্রী ১৬ নভেম্বর সোমবার সন্ধ্যার পূর্ব মহুর্তে গোবরচাঁপা মেলাই জিলাপী কেনার জন্য যায়। এসময় আব্দুস সাত্তার শিশুটিকে বলে যে তোর মা আমার পরিচিত এ কথা বলে ওই শিশুটিকে জিলাপী কিনে দিয়ে দুজনে বাড়ির দিকে হাঁটতে থাকে। পথের মধ্যে একটি নির্জন বাঁশঝাড়ের পাশে নিয়ে শিশুটিকে ধর্ষণের চেষ্টা করে। শিশুটির চিৎকার শুনে আশেপাশের লোকজন ছুটে আসলে আব্দুস ছাত্তার পালিয়ে যায়। এর কিছুপর ঐ শিশুটিকে নিয়ে গোবরচাঁপা বাজারে গেলে শিশুটি আব্দুস সাত্তারকে সনাক্ত করে এবং জনতা তাকে আটকিয়ে রেখে থানায় খবর দিলে পুলিশএসআই/গৌরাঙ্গ মোহন রায়, গ্রেপ্তার করে।

এ ঘটনায় শিশুটির মা বাদী হয়ে আব্দুস সাত্তারকে অভিযুক্ত করে বদলগাছী থানায় একটি মামলা দায়ের করে।বদলগাছী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চৌধুরী জোবায়ের আহাম্মদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, খবর পাওয়া মাত্র অভিযুক্ত আব্দুস সাত্তারকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

গঙ্গানন্দপুর ইউনিয়নে গনসংযোগ করেন এমপি প্রতিনিধি আমিনুর রহমান

 গঙ্গানন্দপুর ইউনিয়নে গনসংযোগ করেন এমপি প্রতিনিধি আমিনুর রহমান

স্টাফ রিপোর্টারঃ গতকাল মঙ্গলবার সন্ধা ৫.৩০ থেকে গভীর রাত পর্যন্ত   যশোর জেলার ঝিকরগাছা উপজেলাধীন ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়ন এর বালিয়া,বিষহরি, গৌরসূটি গ্রামে একশো মোটর বাইক সহকারে  গনসংযোগ করেন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বর্তমান এমপি প্রতিনিধি আমিনুর রহমান। 

এসময় তিনি সকলের সাথে কুশল বিনিময় করেন এবং আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার পক্ষে দোয়া ও সমার্থন চান। 

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হবে-সিদ্দিকী নাজমুল

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হবে-সিদ্দিকী নাজমুল


জাতির জনকের অবমাননার প্রতিবাদটুকুও আমরা কেউ করছিনা কারন আমাদের ক্লিন ইমেজ যদি নষ্ট হয়ে যায় এটা ভেবে নাকি ভয় পেয়ে? নাকি খামোখা কোন ভেজালে নিজেকে জড়াতে চাচ্ছিনা?

কতো বড় বড় গুন্ডার কাল্পনিক গপ্প শোনা যায় কতো হাজার ত্যাগের তথাকথিত বানোয়াট মিথ্যা গপ্প ফেসবুকে ভেসে বেড়ায় , কতোজনের মিথ্যা বাদ পড়ার গপ্পে চেতনা জেগে উঠে কতোজনের বহুযুগ পরে মূল্যায়িত হবার খবরও শুনি আজকে এরা সবাই কোথায় ?

কোথাও যেনো কেউ নেই ......................

স্যুটেট বুটেটরা এই প্রতিবাদ করবেনা কোনদিন করেওনি তারা ফেসবুকে শুধু সুন্দর সুন্দর বক্তব্য প্রসব করবে আর ড্রইং রুম পলিটিকসে রসদ যোগাবে বাগিয়ে নিবে পদ পদবী ব্যবসা ।

ছাত্রলীগের সাবেক একজন কর্মী হিসবে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দাবী জানাচ্ছি শুধু ধোলায়খালে না সমগ্র বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মান করতে হবে।

শুধু তাই নয় সারা বাংলাদেশের ৬৪ জেলার প্রবেশদ্বারে জাতির জনকের ভাস্কর্য নির্মান করতে হবে ।

কোন ভয় নেই কারন এদেশ কোন বলৎকারকারীর না এদেশ কোন ভন্ড পীরের না এদেশ কোন ইয়াতীমের হক ভক্ষনকারীর না এদেশ কোন ধর্ম ব্যবসায়ীর বা প দাদার না ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তোলার নামে মানুষের ধর্মীয় অনভূতিকে কাজে লাগিয়ে চাঁদাবাজি করা কোন চাদাবাজদের এই দেশ না এই দেশ কোন উগ্র জঙ্গীর দেশ না এই বাংলাদেশ আমাদের এই দেশে মুক্তিযুদ্ধের আদর্শের বাংলাদেশ

ওহে ভন্ড অশিক্ষিত গণ তোমাদের জন্য পবিত্র কোরআনের একটি বাক্যই যথেষ্ট “ লাকুম দ্বীনওকুম ওয়াল ইয়াদদ্বীন “

লেখক: সিদ্দিকী নাজমুল আলম, সাবেক সাধারণ সম্পাদক-বাংলাদেশ ছাত্রলীগ। লেখাটি তার ফেসবুক টাইমলাইন থেকে সংগৃহীত।

বিএসপির ভার্চুয়াল সাহিত্য সভা

বিএসপির ভার্চুয়াল সাহিত্য সভা

প্রেস বিজ্ঞপ্তিঃ বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোর এর চতুর্থতম ভার্চুয়াল সাহিত্য সভা আগামি ২০ নভেম্বর শুক্রবার বিকাল ৫ টায় অনুষ্ঠিত হবে। আপনি আমন্ত্রিত।

Meeting ID: 752 8143 7705

Passcode: Ah2bhX


ধন্যবাদান্তে বিএসপি