বাবা তোমাকে সালামঃ কাউসার আলী

বাবা তোমাকে সালামঃ কাউসার আলী




চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ

বিশ্ব বাবা দিবসে বাবাকে নিয়ে লেখা আমার একটি কবিতা যেটা উৎসর্গ করছি পৃথিবীর সমস্ত বাবাদের।



বাবা মানে ভালবাসা
বাবা মানে আদর,
বাবা মানে শীতের কাঁথা
গায়ের উপর চাদর।

বাবা মানে একটু শাসন
একটুখানি ভয়,
বাবা মানে নয় পরাজয়
বাবা মানেই জয়।

বাবা মানে রোগবালাইয়ে
সারারাত জাগা,
বাবা মানে অল্প ব্যাথায়
অনেকখানি কাঁদা।

বাবা মানে শতকষ্টে
একটুখানি সুখ,
বাবা মানে পাইরে খুশি
দেখলে তাহার মুখ।

বাবা মানে অমাবস্যায়
চকচকে এক চাঁদ,
বাবা মানে সুখের প্রহর
বাঁধভাঙ্গা উল্লাস।

বাবা মানে কঠিন রোদে
মাথার উপর ছাতা,
বাবা মানে কলুর বলদ
আস্ত একটা গাধা।

বাবা মানে ভোরে উঠা
বাবা খেলার সাথী,
বাবা মানেই লুকাই কষ্ট
নিয়ে মুখে হাসি।

বাবা মানে শত কাজে
একটু খোজ নেওয়া,
বাবা মানে সব আবদার
মেটায় চাওয়া পাওয়া।

বাবা মানে অল্প খাওয়া
অল্প একটু পরা,
বাবা মানে জীবন্ত সে
ভেতর ভেতর মরা।

বাবা মানে নিজের খাবার
ভাগ করে সব খাওয়া,
বাবা মানে সকল বোঝা
নিজের কাঁধে নেওয়া।

বাবা মানে বুকের মাঝে
না বলা সব ভাষা,
বাবা মানে বলার আগেই
মেটানো সব আশা।

বাবা মানেই ঘুমের সময়
গালের উপর চুম,
বাবা মানেই বুকের উপর
নির্ভরতার ঘুম।

বাবা মানে আল্লাহর এক
আশির্বাদ ও দান,
বাবা মানে মান বাঁচানো
দিয়ে নিজের জান।

বাবা নিয়ে লিখতে গেলে
হবেনাকো শেষ,
বাবা আমার থাকলে কাছে
কাটে যে দিন বেশ।

বাবা হবার পরে আমি
বুঝতে সবই পেলাম,
পৃথিবীর সব বাবাকে আমার
হাজার হাজার সেলাম।

মাধবপুরে ৯জনকে মাস্ক না পড়ায় ভ্রাম্যমান আদালতের জরিমানা

মাধবপুরে ৯জনকে মাস্ক না পড়ায় ভ্রাম্যমান আদালতের জরিমানা






 লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি

হবিগঞ্জের মাধবপুরে করোনা ভাইরাসের সংক্রমন রোধে ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। অভিযানে যারা মাস্ক সামাজিক দুরত্ত ও স্বাস্থ্যবিধি না মানায় ৯ জনকে ভ্র্যাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে মুখে মাক্স না লাগিয়ে গলায় ঝুলিয়ে রেখেছেন এমন ৯ জনকে ভ্র্যাম্যমান আদালতে জরিমানা করা হয়।

৮ জনকে ৫০০ ও ১ জন ৩০০শ টাকা করে ৯ জনের কাছ থেকে মোট ৪ হাজার ৩শত টাকা জরিমানা আদায় করেন এবং মাস্ক ব্যাবহারে বাধ্য করেন ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তারএছাড়াও খেটে খাওয়া অনেক,

নিম্ন আয়ের মানুষ কে পরবর্তী সময়ে, মাস্ক ব্যবহার করার জন্য সতর্ক করা হয়। মঙ্গলবার (১৬-জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত মাধবপুর বাজারে এ অভিযান চালানো হয়। এ বিষয়ে নির্বাহী ম্যাজিষ্ট্যট ও মাধবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার বলেন মাধবপুরে,

প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে, করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের হার কমিয়ে আনতে মাধবপুরে শহর ও পাড়া পাড়া-মহল্লা সকাল ১০ থেকে বিকাল ৪ টা সময় পর্যন্ত দোকান খোলা থাকবে অনেকেই এ নিয়ম অমান্য করে,

দোকান পাট খোলা রাখছে তাই উপজেলা প্রসাশন এখন থেকে প্রতিদিনই শহরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেলেন বাংলাদেশী ছাত্রী!

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেলেন বাংলাদেশী ছাত্রী!






রিয়াজুল করিম রিজভী প্রতিনিধি চট্টগ্রাম।

বিশ্বসেরা বিদ্যায়তন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার সুযোগ পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মুঞ্জেরিন শহিদ।

তিনি টেন মিনিট স্কুলের বর্তমানে অনলাইন জগতে একজন বিখ্যাত ইংরেজি শিক্ষক হিসেবে পরিচিতি লাভ করেছেন।

গতকাল সোমবার রাতে তিনি তার ফেসবুক পেইজের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শেভেনিং স্কলারশিপ এর আওতায় তিনি এ মাস্টার্স সম্পন্ন করবেন।

ফেসবুকে স্ট্যাটাসে মুনজেরিন বলেছেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আমার আাবেদন গ্রহণ করা হয়েছে। আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে, আমি বিশ্বের অন্যতম সেরা এবং প্রাচীনতম প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাব ফলিত ভাষাবিজ্ঞান এবং দ্বিতীয় ভাষা অর্জনে আমার দ্বিতীয় মাস্টার্স করার জন্য।’

তিনি বলেন, ‘এটা এখনও অবাস্তব মনে হচ্ছে। ধন্যবাদ আপনাদের প্রত্যেককে, যারা আমাকে ইংরেজি শেখা এবং শেখানোর এই যাত্রায় অপরিমেয় উদারতা ও ভালোবাসা দেখিয়েছেন।’

মুনজেরিন বলেন, ‘আশা করি এই ডিগ্রি নিয়ে, ইংরেজি ভাষা শিক্ষা নিয়ে আরো অনেক কিছু শিখতে পারবো, যাতে করে ফিরে এসে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের আরও সাহায্য করতে পারি।’

‘এখন অক্সফোর্ড আমাকে ঘরে বসে অনলাইনে সেমিস্টারগুলো করতে না বললেই হয়’।

মুনজেরিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করার পর অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুলের ইংরেজি শিক্ষক হিসেবে কাজ করছেন। তার ভিডিও লেকচার প্রায় দুই কোটি ৩০ লাখ শিক্ষার্থীর কাছে পৌঁছেছে। এছাড়া মুনজেরিনের আইইএলটিএস স্কোর আট দশমিক পাঁচ। তিনি এখন টেন মিনিট স্কুলের হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন।

কুমিল্লার হোমনায় নিখোঁজের ১২ দিন পর যুবকের লাশ উদ্ধার!

কুমিল্লার হোমনায় নিখোঁজের ১২ দিন পর যুবকের  লাশ উদ্ধার!




মোঃ শাহ আলম, কুমিল্লা ব্যুরো প্রধানঃ   
কুমিল্লার হোমনায়  নিখোঁজের ১২ দিন পর  যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ । আজ মঙ্গলবার(১৬ জুন) সন্ধ্যা ৭ টায় সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) সার্কেল মো.ফজলুল করিমের নেতৃত্বে  দুলালপুর আমিরুল ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের নির্মানাধীন চারতলা ভবনের নিচ তলার একটি কক্ষের মাটির নিচ থেকে জবাইকৃত বস্তাবন্দি লাশ উদ্ধার করেছে পুলিশ।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, দুলালপুর ইউনয়িনের রাজনগর গ্রামের মুকবল মিয়ার ছেলে  ফয়সাল (১৮) এর সাথে একই গ্রামের ফুল মিয়ার মেয়ে মেহেদী আক্তারের সাথে প্রেমের সম্পর্ক ছিল । ফয়সাল ঢাকায় একটি  কোম্পানিতে চাকুরী করতো । প্রেমের টানে প্রায়ই সে বাড়ি চলে আসে ।  যা মেয়ের পরিবার মেনে নিতে পারে নাই । এ নিয়ে দুই পরিবারের মাঝে মনোমালিন্য দেখা দেয় ।  
গত শুক্রবার (৫ জুন) রাত সাড়ে ৯ টার দিকে দুলালপুর ইউনিয়ন পরিষদের সামনে বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছিল ফয়সাল । কে বা কাহারা  ফয়সালকে  মোবাইলে ডেকে নেয়। এর পর থেকে সে নিখোঁজ হয়।
হোমনা-মেঘনা অঞ্চলের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. ফজলুল করিম  বলেন, থানায় নিখোঁজ ডায়েরী করার পর প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে রহস্য উদঘাটনে কার্যক্রম চালিয়ে যাই । পরবর্তীতে ফুল মিয়ার মেয়ে মেহেদী আক্তার ও স্ত্রী লাইলী আক্তার  নদীতে রক্ত মাখাপলিথিন ধোয়ার সূত্র ধরে  তাদের কে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করি । পরবর্তীতে শামীম নামের মেয়ের ভাইকে ঢাকা থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ। তাকে জিজ্ঞাাবাদের পর হত্যার রহস্য উদঘাটিত হয় । তার ভাষ্যমতে   বিদ্যালয়ের একটি কক্ষের মাটির ৪-৫ ফুট নীচ থেকে বস্তাবন্দী ফয়সালের লাশ উদ্ধার করা হয় । আগামীকাল বুধবার লাশ ময়নাতদন্তরে জন্য কুমেক হাপাতালে প্রেরণ করা হবে । 
এ ঘটনায় বিদ্যালয়ের নৈশপ্রহরী মো. জসিম মিয়া জসু কে আটক করা হয়েছে । জসু মিয়া ফুল মিয়ার শ্যালক । প্রেম ঘটিত বিষয়ে পূর্ব  পরিকল্পনা  অনুযায়ী তাকে হত্যা করা হয়েছে বলে শামীম পুলিশের  নিকট স্বীকার করেছে।
স্থানীয় সূত্র জানায়,ফুল মিয়া পার্শ্ববর্তী  বাঞ্ছরামপুর উপজেলার পাইকারচর গ্রাম থেকে এসে এখানে বসবাস করছে ।  পেশায় সে একজন কসাই ।
লাশ উদ্ধারের সময় পুলিশ পরিদর্শক (ডিবি)ইফতিয়ার হোসেন, ওসি মো. আবুল কাযেস আকন্দ, ওসি (তদন্ত) আমিনুর রসুল, সহকারী পুলিশ পরিদর্শক (ডিবি) পরিমল চন্দ্র দাস পিপিএম সহ সঙ্গীয় ফোর্স  উপস্থিত ছিলেন ।

কেশবপুরে ৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

কেশবপুরে ৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক





মোরশেদ আলম 
কেশবপুর যশোর প্রতিনিধি 

যশোরের কেশবপুর থানা পুলিশের অভিযানে ৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। তার নামে কেশবপুর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। এ সময় তার ব্যবহৃত মোটর সাইকেলটি জব্দ করা হয়।

থানা সূত্রে জানা গেছে, থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জসীম উদ্দীনের নেতৃত্বে ভালুকঘর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক দেবাকর মালাকর পুলিশ ফোর্স নিয়ে সোমবার বিকালে উপজেলা চাঁদড়া গ্রামে অভিযান চালিয়ে আবুল মোড়লের ছেলে মাদক ব্যবসায়ী নাজমুল ইসলামকে (২৬) গ্রেফতার করে।

 এসময় তার তার ব্যবহৃত মোটর সাইকেলে থাকা একটি ব্যাগ থেকে ৩ কেজি গাঁজা উদ্ধার করা হয়। ওই সময় তার ব্যবহৃত মোটর সাইকেলটিও জব্দ করা হয়।
এ ব্যাপারে কেশবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জসীম উদ্দীন জানান, গ্রেফতারকৃত নাজমুল ইসলামের বিরুদ্ধে থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। তার ব্যবহৃত মোটর সাইকেলটি জব্দ করা হয়। মঙ্গলবার তাকে যশোর আদালতে সোপর্দ করা হয়েছে।

করোনা আতঙ্কেও নিয়মিত স্বাস্থ্য সেবা দিচ্ছেন ডাঃ ইকবাল

করোনা আতঙ্কেও নিয়মিত স্বাস্থ্য সেবা দিচ্ছেন ডাঃ ইকবাল





মিরসরাই প্রতিনিধি
 করোনা ভাইরাসের কারণে যেখানে অনেক সরকারি ও বেসরকারি চিকিৎসক চিকিৎসা সেবা থেকে বিরত রয়েছেন সেখানে অন্যদের চেয়ে ব্যতিক্রম ডা. ইকবাল হোসেন নিজামী। তিনি প্রায় ৩মাস ধরে মিরসরাইয়ের কয়েকটি স্থানে নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। সব চিকিৎসক এভাবে স্বাস্থ্য সেবা দিয়ে আসলে ভোগান্তি কমতো সাধারণ রোগীদের। চেম্বারের পাশাপাশি মোবাইল ও ফেইসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমেও চিকিৎসা সেবা দিচ্ছেন তিনি। ডাঃ ইকবাল হোসেন নিজামী বলেন, করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সবার ঘরে থাকার বিকল্প নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় যে নির্দেশনা দিয়েছেন তা সবার মেনে চলা উচিত। একই সাথে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে সবার ঘন ঘন হাত ধোয়া উচিত।

বিশ্বের এক করুণ মহামারীর নাম কোভিট-১৯ বা নোবেল করোনা ভাইরাস। সারা পৃথিবী আজ এই এক ভাইরাসের সংক্রমণে অসহায়। তার থেকেও অসহায় যে সকল মানুষ এই ভাইরাস ছাড়া অন্যান্য রোগে আক্রান্ত বা ভুগছেন। এক অদৃশ্য ভাইরাসের বিরুদ্ধে চলছে যুদ্ধ। যে যুদ্ধের সম্মুখ যোদ্ধা হচ্ছেন ডাক্তার। জীবনের মায়া ত্যাগ করে দিন রাত এক করে কিছু ফ্রন্ট লাইন যোদ্ধারা রোগিদের সেবা দিয়ে যাচ্ছেন সারা বিশ্বের হাজারো ডাক্তার। ইতিমধ্যে এই ভাইরাস আক্রান্ত হয়েছেন এবং ভাইরাসের কাছে পরাজয় শিকার করে মৃত্যু বরণও করেছেন।

বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। ইতিমধ্যে বাংলাদেশে অনেক ডাক্তার আক্রান্ত হন এবং মৃত্যু বরণ করেছেন সংক্রমণ হয়েছেন প্রায় কয়েক হাজার ডাক্তার। তাই শুরু থেকেই অনেক ডাক্তার ব্যক্তিগত নিরাপত্তার কারণে রুগী দেখা প্রায় বন্ধ করেদেন। কিন্তু জাতির এই ক্রান্তিলগ্নে জাতির কিছু শ্রেষ্ঠ সন্তান বসে নেই। তারা আপামর জনগণকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন শুরু থেকেই।

তেমন একজন নিঃস্বার্থ পরোপকারী মানবিক চিকিৎসক মিরসরাইয়ের কৃতী সন্তান জেনারেল ফিজিশিয়ান মেডিসিন, গ্যাস্টোলিভার ও শিশু রোগে অভিজ্ঞ ডাঃ মোঃ ইকবাল হোসেন নিজামী। । তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্টোলিভার বিভাগে প্রশিক্ষণরত। মিরসরাই উপজেলার ১৫ নং ওয়াহেদপুর ইউনিয়নের হাদি ফকিরহাট গাছবাড়িয়া গ্রামের মুকিম সারেং বাড়ির বাসিন্দা ওমান প্রবাসী নিজাম উদ্দিন ও আমেনা বেগমের সন্তান ডাঃইকবাল।

করোনা সংকটে জনগণের পাশে থাকার ব্যাপারে ডাঃ ইকবাল বলেন, মানব সেবার ব্রত নিয়েই এই মহান পেশায় এসেছি। তাই ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করে জনগণের সেবা দিয়ে যাচ্ছি। আমি দুর্গাপুর বাজারে মজুমদার ফার্মেসী, বামনসুন্দর দারোগার হাট বাজারে বিসমিল্লাহ ফার্মেসী ও হাদি ফকিরহাট আবির মেডিকেল হলে নিয়মিত রুগী দেখছি। তিনি বলেন, এমন ক্লান্তিলগ্নে আমি যেন মানুষকে সব সময় চিকিৎসাসেবা দিতে পারি এজন্য সকলের সহযোগীতা ও দোয়া কামনা করছি।

ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নং ওয়ার্ডকে রেড জোন ঘোষণা

ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নং ওয়ার্ডকে রেড জোন ঘোষণা






মোঃ ইকরামুল করিম সৈকত, ঝিকরগাছা (যশোর)  প্রতিনিধিঃ

করোনাভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে রাজধানী ঢাকা সহ সারা দেশের বিভিন্ন এলাকাকে রেড, ইয়োলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। সারা দেশের ন্যায় যশোরের বিভিন্ন উপজেলাতে করোনাভাইরাসের ঝুঁকি বিবেচনায় রেড, ইয়োলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে।

যশোর জেলার ঝিকরগাছা উপজেলার পৌরসভার ২ ও ৩ নং ওয়ার্ডে রেড জোন ঘোষণা করা হয়েছে। পৌর সদরের ২ ও ৩ নং ওয়ার্ড রেড জোনের আওতাভুক্ত হওয়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী  উপজেলা প্রশাসনের উদ্যোগে  ২ ও ৩ নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে লকডাউন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) সকাল ৬ টা ঘেকে লকডাউনের কার্যক্রম শুরু হয়েছে। গত সোমবার (১৫ জুন) যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এক ঘাতক ট্রাক চালক কেড়ে নিল এক মহিলার প্রাণ

এক ঘাতক ট্রাক চালক কেড়ে নিল এক মহিলার প্রাণ





মোঃ ফিরোজ হোসাইন 
রাজশাহী ব্যুরো

নওগাঁ পোরশায় এক ট্রাক চালক কেড়ে নিল এক মহিলার প্রাণ। উপজেলার গাংগুরিয়া বাজারে বেপরোয়া মালবাহী ট্রাকের চাপায় মৃত্যু বরণ করেছে সুখবালা (৪০) নামে এক আদিবাসী মহিলা।

জানাগেছে, আজ মঙ্গলবার  বিকেল প্রায় ৬.০০ টায় সাপাহার-সরাইগাছী রোডে গাংগুরিয়া বাজারের পার্শে মালবাহী ট্রাকের চাপায় ঘটনাস্থলেই মৃত্যু বরণ করে এক আদিবাসী মহিলা। তার নাম সুখবালা(৪০) বাড়ি পোরশা উপজেলার ঘাটনগর ইউনিয়নের তেলিপাড়ায়। জানাজায় মহিলা গাংগুরিয়াস্থ তার মেয়ে জামাই এর বাড়িতে বেড়াতে এসেছিল তার জামাই এর নাম শ্রী স্বপন কুমার। মহিলা গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে ফিরছিলেন তার নিজ বাড়িতে কিন্তু ঘাতক ট্রাক চালক  তা হতে দিলনা। বৃষ্টি হওয়ায় রাস্তায় লোকজন কম থাকায়  ট্রাকটিকে ধরা সম্ভব হয়নি 
গাংগুরিয়া ডিগ্রী কলেজ রোভার স্কাউটস এর সিনিয়র রোভার মেট মোঃ রবিউল ইসলাম ঘটনা স্থলে পৌঁছে লোক জনকে শান্ত করার চেষ্টা করছেন এবং পুলিশকে জানানো হয়েছে বলে তিনি জানান। তাদের দাবি পোরশা উপজেলার গুরুপ্তপূর্ন স্থান এই গাংগুরিয়া বাজারে ট্রাফিক কন্ট্রোল এর উপযুক্ত ব্যবস্থা ও পদক্ষেপ গ্রহন করা হউক।

পোরশা থানার ভারপ্রাপ্ত কর্মকতা ওসি শাহিনুর রহমান জানান যে, আমাদের কাছে সংবাদ পৌঁচ্ছার সাথে সাথে পুলিশের একটি টিম পাঠানো হয়েছে।

বাবা কর্তৃক ১১ বছরের মেয়ে ধর্ষণ!

বাবা কর্তৃক ১১ বছরের মেয়ে ধর্ষণ!



সম্রাট হোসেন,ও খোন্দকার আবদুল্লাহ বাশার ঝিনাইদহ হতেঃ  ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কলাহাট এলাকায় ১১ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে রেজাউল মোল্লা (৫২) নামে শিশুটির সৎ বাবাকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার রাত ৮ টার দিকে তাকে আটক করা হয়েছে। ভিকটিম শিশুটি উপজেলা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী।

কালীগঞ্জ থানায় কথা হয় ভিকটিমের মায়ের সাথে। তিনি জানান, রেজাউল মোল্লা আমার স্বামী। তার দুই বউ। শহরের নিশ্চিন্তপুর এলাকায় আরেক বউ নিয়ে ভাড়া বাসায় থাকে। আমি তিন মেয়ে নিয়ে শহরের কলাহাট এলাকায় ভাড়া বাসায় থাকি। সে মাঝে মাঝে এখানে আসে। সোমবার রাতে সে আমাদের বাড়িতে আসে।


তিনি আরো জানান, মঙ্গলবার ভোরে আমরা দুইজন একসাথে বাইরে বের হই। সাথে সাথে সে ঘরে চলে যায় আবার। আমি কিছুক্ষণ পর গিয়ে হাতে-নাতে ধরি। এরপর মেয়ের সাথে কথা বলে বিষয়টি পরিষ্কার জানতে পারি। এর আগেও সে আমার মেয়ের সাথে এমন কাজ করেছে। মেয়েকে বলেছে কাউকে কিছু বললে তোকে গলা টিপে মেরে ফেলবো।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহা: মাহফুজুর রহমান মিয়া জানান, ভিকটিমের মায়ের অভিযোগের ভিত্তিতে রেজাউল মোল্লাকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

শৈলকুপায় সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

শৈলকুপায় সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু




সম্রাট হোসেন, শৈলকুপা প্রতিনিধি (ঝিনাইদহ)

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার কামিনাথপুর এলাকায় ইজিবাইক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে রনি হোসেন (১৫) নামে এক স্কুল ছাত্র নিহত হয়েছে।

মঙ্গলবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। নিহত রনি হোসেন উপজেলার গোবিন্দপুর গ্রামের মহসিন হোসেনের ছেলে ও লাঙ্গলবাঁধ মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্র।

ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার




আজহারুল ইসলাম, মোহনগঞ্জ প্রতিনিধিঃ  
নেত্রকোনার মোহনগঞ্জে পুলিশের বিশেষ অভিযান চালিয়ে ২০পিস ইয়াবাসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী মো. শহীদ মিয়া ওরফে জাহিদকে (৪২) গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (১৫ জুন) দিবাগত রাত ৩টার দিকে মোহনগঞ্জ থানার এএসআই সোহেল রানার নেতৃত্বে উপজেলার সামাইকোনা গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়। শহীদ ওই গ্রামের মৃত হোসেন আলীর ছেলে।

এ এস আই সোহেল রানা জানায়, শহীদ একজন কুখ্যাত মাদক ব্যববসায়ী। তার নামে মাদকের ৮টি মামলা রয়েছে। বিভিন্ন কৌশলে আত্মগোপন করে থেকে সে মাদকের ব্যবসা পরিচালনা করতো। গোপন খবরে তাৎক্ষণিক তার বাড়ি ঘেরাও করা হয়। পুলিশের উপস্থিততি টের পেয়ে সহযোগীরা পালিয়ে গেলেও শহীদকে হাতে নাতে ইয়াবাসহ আটক করা হয়।

মোহনগঞ্জ থানার ওসি মোহাম্মদ
 আবদুল আহাদ খান জানান, এ ঘটনায় তার নামে মামলা দিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে।

তিনি জানান, মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান চলমান রয়েছে। মাদক নির্মূলে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি।  এবং এ অভিযান অব্যাহত থাকবে।

কাজিপুরে নতুন করে একই পরিবারের ৪জন সহ মোট পাঁচজন করোনায় আক্রান্ত

কাজিপুরে নতুন করে একই পরিবারের ৪জন সহ মোট পাঁচজন করোনায় আক্রান্ত






মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধিঃ

কাজিপুরে নতুন করে পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে পল্লি বিদ্যুৎ সমিতি-২ কাজিপুর জোনাল অফিসের ইলেক্ট্রিশিয়ান, তার স্ত্রী ও ছেলে-মেয়ের রক্তের পরীক্ষায় করোনা সনাক্ত হয়েছে। অপরজন এক মহিলা গার্মেন্টস শ্রমিক। তার বাড়ি মেঘাই ওয়াপদা বাঁধের পাশে।
আজ মঙ্গলবার কাজিপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোমেনা পারভীন এ তথ্য নিশ্চিত করে বলেন, পল্লি বিদ্যুৎ কর্মী সিমান্ত বাজারে কোয়ার্টারে থাকতেন। তাদের সকলের বাড়ি আজ লকডাউন ঘোষণা করা হয়েছে। করোনা উপসর্গ থাকায় তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল গত ৭ জুন। পরে আজকে তাদের করোনা পজিটিভ এসেছে।

করোনা কালিন সময় লেখাপড়া এখন দৈনিক কপোতাক্ষ নিউজ পেজে

করোনা কালিন সময় লেখাপড়া এখন দৈনিক কপোতাক্ষ নিউজ পেজে




আজকের বিষয়ঃ
 
নবম - দশম শ্রেণির  সাধরণ গণিত 
 
অধ্যায়-১ (পার্ট -১)

স্বাভাবিক সংখ্যাঃ ১,২,৩,৪,৫,৬,৭, ৮,৯,.......  এই গুলো স্বাভাবিক সংখ্যা। 

পূর্ণ সংখ্যাঃ শূন্য সহ সকল ধনান্তক ও ঋণান্তক সংখ্যা কে পূর্ণ সংখ্যা বলে। যেমন,......-৩,-২,-১,০,১,২, ৩.........।

মূলদ সংখ্যাঃ যে সংখ্যা কে ভগ্নাংশ আকারে প্রকাশ করার যায় বা রুট(√) বা বর্গমূল  করলে স্বাভাবিক সংখ্যা পাওয়া যায় বা ভাগ বা (√) করলে দশমিকের পর একই সংখ্যা বার বার আসে অথবা দশমিকের পর  গুনে শেষ করা যায় তাকে মূলদ সংখা বলে। যেমন,√৯=৩, ৫/৬=০.৮৩৩৩৩৩৩৩... ৬/৫=১.২। 

অমূলদ সংখ্যাঃ যে সংখাকে বর্গমূল বা ভাগ করলে দশমিকের পর গুনে শেষ করা যায় না তাকে অমূলদ সংখ্যা
 বলে। যেমন √২১,  ৫১/৩১ ইত্যাদি। 

বাস্তব সংখ্যাঃ সকল মূলদ ও অমূলদ সংখ্যার সেট কে বাস্তব সংখ্যা বলে। যেমন √৯,√৮ ইত্যাদি। 

ঋণন্তক সংখ্যাঃ শূন্য থেকে ছোট সকল সংখ্যা কে ঋনান্তক সংখ্যা বলে। -৮,-৬,-৪ ইত্যাদি। 

অঋণান্তকঃ শূন্যসহ সকল ঋণাত্মক সংখ্যা কে অঋণান্তক সংখ্যা বলে। 

ধনান্তক সংখ্যাঃ  শূন্য থেকে বড় সকল সংখ্যা কে ধনান্তাক সংখ্যা বলে। যেমন ১,২ ৪/৩, ৪০০,৫৮৯ ইত্যাদি। 

লেখকঃ সম্রাট হোসেন 
শৈলকুপা উপজেলা প্রতিনিধি দৈনিক কপোতক্ষ নিউজ 
 সহকারী শিক্ষক গণিত ও আইসিটি। 
মোবাইলঃ০১৭৭২ ৪১৩০৬৫
 
বি.দ্র. যে কোন প্রয়োজনে মোবাইলে যোগাযোগ করবেন।

কুমিল্লায় ইমামদের স্বাক্ষর জালিয়াতী করে প্রণোদনার টাকা আত্মসাৎ

কুমিল্লায় ইমামদের স্বাক্ষর জালিয়াতী করে প্রণোদনার টাকা আত্মসাৎ





মো: রবিউল হো: সবুজ, (কুৃমিল্লা জেলা প্রতিনিধি):

কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলায় ইমামদের প্রণোদনার টাকা নিয়ে উপজেলা ইসলামিক ফাউন্ডেশের বিরুদ্ধে সীল, স্বাক্ষর ও জাতীয় পরিচয় পত্র জাল করে টাকা আত্মসাত করার অভিযোগ উঠেছে। উপজেলার বিভিন্ন গ্রামের অনেক মসজিদের সভাপতি, সেক্রেটারী ও ইমামদের স্বাক্ষর জালিয়াতী করে এ টাকা উত্তোলন করেছে বলে জানা যায়। এ ব্যাপারে উপজেলার পেরিয়া ইউনিয়নের কাজী জোড়পুকুরিয়া দক্ষিণ পাড়া, একই গ্রামের মধ্যম পাড়া, খোশারপাড় পশ্চিম পাড়া ও শ্রীফলিয়া দক্ষিণ পাড়া জামে মসজিদের সভাপতি ও সেক্রেটারীগণ উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেন। 
অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ইমাম-মুয়াজ্জিনদের প্রণোদনার টাকা জালিয়াতির বিষয়ে ইসলামীক ফাউন্ডেশনের  পেরিয়া ইউনিয়ন কেয়ারটেকার সানা উল্লাহকে দায়ী করেন অভিযোগকারীরা। পেরিয়া ইউনিয়নের কাজী জোড়পুকুরিয়া গ্রামের ৫টি মসজিদের মধ্যে কাগজে-কলমে ৩টি মসজিদকে প্রণোদনা দেয়া হলেও মূলত একটি মসজিদ ৫ হাজার টাকা পেয়েছে। বাকী দু’ মসজিদের সভাপতিদের স্বাক্ষর, জাতীয় পরিচয়পত্র ও সীল জাল করে প্রণোদনার টাকা আত্মসাৎ করা হয়েছে। প্রণোদনা আত্মসাত হওয়া দু’ মসজিদের মধ্যে কাজী জোড়পুকুরিয়া দক্ষিণ পাড়া মসজিদের সভাপতি ইমাম উদ্দিন বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন, তার জাতীয় পরিচয়পত্র, স্বাক্ষর ও সীল জাল করে কে বা কাহারা টাকা নিয়ে গেছে জানেননা ওই মসজিদ কমিটির সেক্রেটারী, ইমাম ও মুয়াজ্জিন। টাকা আত্মসাত হওয়া একই গ্রামের মধ্যমপাড়া জামে মসজিদের সভাপতি সাবেক মেম্বার আবুল কাশেম গ্রামের বাড়ীতে থাকলেও তিনি অথবা তার সেক্রেটারী, ইমাম-মুয়াজ্জিন কেউই জানে না তাদের টাকা কারা নিয়ে গেছে। 
একই ইউনিয়নের খোশারপাড়ায় গ্রামে মোট ৪টি মসজিদ। মসজিদ গুলোর ২টিতে টাকা দিয়েছে বলে ইসলামীক ফাউন্ডেশনের তালিকায় থাকলেও টাকা পেয়েছে ১টি মসজিদ। বাকী একটি মসজিদের সভাপতি ও ইমামের নাম এবং মোবাইল নাম্বার ঠিক রেখে গ্রামের নাম খোশারপাড় এর পরিবর্তে শিবপুর লিখে সভাপতির জাতীয় পরিচয়পত্র, স্বাক্ষর ও সীল জাল করে টাকা আত্মসাৎ করা হয়েছে। এসব জালিয়াতির সাথে ইসলামীক ফাউন্ডেশনের নাঙ্গলকোটের সুপারভাইজার ও পেরিয়া ইউনিয়ন কেয়ারটেকার জড়িত আছে বলে দাবী করেন অভিযোগকারীরা। এ ব্যাপারে মসজিদ কমিটির সভাপতি ও সেক্রেটারীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেন।
     কাজী জোড়পুকুরিয়া মধ্যমপাড়া জামে মসজিদ সভাপতি সাবেক মেম্বার আবুল কাশেম, খোশারপাড় পশ্চিমপাড়া জামে মসজিদ সভাপতি সিদ্দিকুর রহমান, কাজী জোড়পুকুরীয়া দক্ষিণ পাড়া জামে মসজিদ সেক্রেটারী রবিউল তালুকদার মিলন বলেন, মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের টাকা স্থানীয় ও ইসলামীক ফাউন্ডেশন অফিসের লোকজন মিলেই আত্মসাৎ করেছে। আমরা আমাদের মসজিদ গুলোর ইমাম-মুয়াজ্জিনদের টাকা ফেরৎ ও আত্মসাতকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করছি।
    ইসলামীক ফাউন্ডেশন নাঙ্গলকোটের সুপারভাইজার জুলফিকার হাসান মুরাদ বলেন, প্রণোদনা প্রদানের উদ্বোধনের দিন আমি ছিলাম। এর পর থেকে সড়ক দুর্ঘটায় অসুস্থ হয়ে আমি বাড়ীতে চিকিৎসাধীন আছি। তাছাড়া আমি হার্টের রোগে ভূগছি। আমার অফিসে দায়িত্বে থাকা কেয়ারটেকার সিহাব উদ্দিন, পেরিয়া ইউনিয়ন কেয়ারটেকার সানাউল্লাহ ও উপজেলা নির্বাহীর সাথে কথা বলতে পারেন।
কেয়ারটেকার সিহাব উদ্দিন ও সানাউল্লাহ বলেন, সভাপতি ও ইমামদের জাতীয় পরিচয়পত্র আমরা গ্রহণ করিনি। পেরিয়া ইউনিয়নের কৈয়া গ্রামের ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষক আবু জাফর কাগজপত্র যাচাই করে নিয়েছে। তবে আবু জাফরের সাথে কথা বললে তিনি বলেন যে মসজিদ গুলোর অভিযোগ উঠেছে সে গুলোর মধ্যে ৩ মসজিদের সভাপতি না আসায় ও খোশারপাড় মসজিদের নামে শিবপুর আসায় আমি বিষয়টি সানা উল্লার কাছে বলেছি। পরে মসজিদ গুলোর টাকা কে বা কারা নিয়েছে আমি জানি না।
 
মসজিদ সভাপতিদের জাতীয় পরিচয় পত্র জাল করার বিষয়ে উপজেলা নির্বাচন অফিসার জাহিদুল হোসেন চৌধুরী বলেন, উপজেলা নির্বাহী’র পাঠানো কাজী জোড়পুকুরিয়া দক্ষিণ পাড়া জামে মসজিদের সভাপতি ইমামউদ্দিনের একটি জাতীয় পরিচয়পত্র আমার অফিসের ডাটা এন্ট্রি অপারেটর আজগর আলী অনলাইন এবং ভোটার তালিকায় যাচাই করেন। এ নাম্বারের পরিচয়পত্রটিতে থাকা তথ্যের কোন মিল পাওয়া যায়নি। বাকী দু’টি জাতীয় পরিচয়পত্র এখনো যাচাই করা হয়নি।
এ ব্যাপারে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন অভিযোগ পেয়েছি। অভিযোগ গুলো তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তে  কারো বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিরাজগঞ্জ মহিষামুড়া চৌরাস্তা বণিক সমিতির উদ্যোগে মরহুম নাসিম এর বিদ্বেহী আত্তার মাগফিরাত কামনায় দোয়া ও তবারক বিতারণ

সিরাজগঞ্জ মহিষামুড়া চৌরাস্তা বণিক সমিতির উদ্যোগে মরহুম নাসিম এর বিদ্বেহী আত্তার মাগফিরাত কামনায় দোয়া ও তবারক বিতারণ




মাসুদ রানা, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ 
   সিরাজগঞ্জ সদর মহিষামুড়া চৌরাস্তা কাঠ বণিক সমিতির উদ্যোগে মরহুম নাসিম এর বিদ্রোহী আত্তার মাগফিরাত কামনায় দোয়া ও তবারক বিতারণ করেন মঙ্গলবার বাদ আছর বাজার জামে মসজিদে এই দোয়ার মাহফিলের আয়োজন করেন। বণিক সমিতির সভাপতি মোঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ খলিলুর রহমান সিরাজী, জেলা পরিষদের সদস্য ও মনছুর নগর থানা আওয়ামীলীগের যুগ্ন আহব্বায়ক আলহাজ্ব গোলাম রব্বানী তালুকদার, মরহুম নাসিম সাহেবের ভাতিজা গোলাম কিবরিয়া স্বপন, এ ছাড়া ও উপস্থিত ছিলেন রতনকান্দি ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন, গান্ধাইল ইউপি চেয়ারম্যান আশরাফুল আলম, রতনকান্দি ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ সাইদুল ইসলাম জুড়ান সহ অঙ্গ সংগঠনের নেতৃী বৃন্দ। উক্ত দোয়ার মাহফিলে আলোচনা করেন সিরাজগঞ্জ কাজিপুর সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বর্ষীয়ান নেতা মোহাম্মদ নাসিম এমপির মৃত্যুতে গভীর শোক ও তার বিদোহী আত্মার শান্তির কামনা করেছেন। মহান এই নেতার মৃত্যুতে আমরা সবাই মর্মাহত ও আমরা গভীর ভাবে শোকাহত। আমরা সব সময় দেশ বাসির কাছে দোয়া প্রার্থনা করি আল্লাহ যেন আমাদের এই প্রিয় নেতা ও উত্তর বঙ্গের অভিভাবক কে জান্নাতুল ফেরদৌস নছিব করেন। দোয়া করান আলহাজ্ব মাওলানা মোঃ মনছুর আলী সাহেব। দোয়া শেষে ১৭শত লোকজনের ভিতর তবারক বিতারণ করেন। দোয়ার মাহফিলটি পরিচালনা করেন কাঠ বনিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ চাঁন মিয়া (ভাষা)।

মিরসরাইয়ে পিকআপের ধাক্কায় প্রাণ গেল দুই আরোহীর

মিরসরাইয়ে পিকআপের ধাক্কায় প্রাণ গেল দুই আরোহীর




মিরসরাই প্রতিনিধি
চট্টগ্রামের মিরসরাইয়ে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হাদিফকিরহাট চরারকুল এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো লুৎফুল হক (৪৮) ও জহির উদ্দিন (৩৪)। পুলিশ ঘাতক পিকআপ, দুর্ঘটনায় কবলিত মোটরসাইকেল উদ্ধার করে থানায় নিয়ে গেছেন। নিহতদের মধ্যে লুৎফুল হক মিরসরাইয়ের সাহেরখালী ইউনিয়ন পরিষদে গ্রাম পুলিশের দায়িত্বে ছিলেন। জহির উদ্দিনের বাড়ি মুন্সিগঞ্জ জেলায়। সে বন্ধু চুলা ফাউন্ডেশনে কর্মরত রয়েছেন। 

কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাইদুল ইসলাম জানান, মঙ্গলবার দুপুরে মহাসড়কের চরারকুল এলাকায় একটি দ্রুতগামী পিকআপ মোটরসাইকেলকে ধাক্কা দিলে দুই আরোহী সড়কে সিটকে পড়ে ঘটনাস্থলে তারা মারা যায়। ঘাতক পিকআপ ও দুর্ঘটনায় কবলিত মোটরসাইকেল উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। তবে চালক পালিয়ে গেছে।

মোংলায় সাংবাদিকদের করোনা প্রতিষেধক হোমিও ওষুধ দিলেন আঃলীগ নেতা জসিম

মোংলায় সাংবাদিকদের করোনা প্রতিষেধক  হোমিও ওষুধ দিলেন আঃলীগ নেতা জসিম





মোঃএরশাদ হোসেন রনি, মোংলা   
 মোংলায় কর্মরত বিাভিন্ন গণমাধ্যমকর্মীদের মাঝে ১৬ জুন মঙ্গলবার সকালে প্রেসক্লাব মিলনায়তনে করোনা প্রতিষেধক হোমিও ওষুধ আর্সেনিকাম অ্যালবা-৩০ বিতরণ করেন পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম।

মঙ্গলবার সকাল ১১টায় ওষুধ বিতরণকালে পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম বলেন ভারতের আয়ুষ মন্ত্রণালয় অনুমোদিত হোমিও ওষুধ আর্সেনিকাম অ্যালবা-৩০ করোনা প্রতিষেধক হিসেবে ক্লিনিক্যাল ট্রায়ালে ভালো ফলাফল পাওয়া গেছে। বাংলাদেশেও করোনা চিকিৎসায় পরীক্ষমূলক এটি ব্যবহারে ভাল ফলাফলের খবর পাওয়া গেছে যা ইতিমধ্যে গণমাধ্যমে এসেছে। ওষুধ বিতরণকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাংবাদিক মোঃ নূর আলম শেখ, মোংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ মোতালেব, সাংবাদিক নেতা আহসান হাবিব হাসান, মোঃ হাসান গাজী, আমির হোসেন আমু, মোঃ আবুল হাসান, মনিরুল ইসলাম দুলু, মোঃএরশাদ হোসেন রনি সহ প্রমূখ।

নিখোঁজের একদিন পর আত্রাই নদীতে ভেসে যাওয়ার নিতি’র লাশ উদ্ধার

নিখোঁজের একদিন পর আত্রাই নদীতে ভেসে যাওয়ার নিতি’র লাশ উদ্ধার





মোঃ ফিরোজ হোসাইন 
রাজশাহী ব্যুরো

নওগাঁর আত্রাইয়ে নদীর স্রোতে ভেসে যাওয়ার ২৪ ঘন্টা পর চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিশু কন্যা নিতি আক্তার (১০) এর লাশ উদ্ধার করেছে স্থানীয় লোকজন। মঙ্গলবার বেলা ১২টার দিকে উপজেলার মিরাপুর ইট ভাটা সংলগ্ন নদীর তীর থেকে ভাসমান অবস্থায় তার লাশ উদ্ধার করে স্থানীয়রা। নিহত নিতি আক্তার উপজেলার আটগ্রাম গ্রামের প্রবাসী ফজলুর রহমানের মেয়ে। এ ব্যাপারে আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সোমবার বেলা সাড়ে ১০টার দিকে ৯৯৯ থেকে থানায় কল আসে উপজেলার আটগ্রাম এলাকায় পানির স্রোতে রাতে চতুর্থ শ্রেণীর শিশু কন্যা নিতি আক্তারের ভেসে যাওয়া খবর। সাথে সাথে এসআই রুবেল আলমকে সঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে পাঠানো হয়। তিনি আরো বলেন, নিতি আক্তার উপজেলার কলকাকলি কিন্ডার গার্টেন স্কুলে চতুর্থ শ্রেণীর ছাত্রী। সোমবার বেলা সাড়ে ১০টার দিকে নিতি আক্তার ও তার ফুপাতো বোন জুতি আক্তার বাড়ির পাশে আত্রাই নদীতে গোসল করতে যান। গোসলের এক পর্যায়ে নিতি আক্তার স্যাঁতার কেটে নদীর মাঝে প্রান্তে পৌঁচ্ছালে পানির স্রোতে ভেসে যায়। পরে রাজশাহী ডুবুরি দলকে খবর পৌচ্ছালে তারা এসে নদীতে নিখোঁজ শিশু কন্যার সন্ধানে রাত্রি পর্যন্ত অভিযান অব্যাহত রেখে তার কোন সন্ধান পায়না । মঙ্গলবার সকালে উপজেলার মিরাপুর ইট ভাটা সংলগ্ন নদীর তীরে তার লাশ দেখতে পেয়ে স্থানীয়রা তাকে উদ্ধার করে।

জবির বিজ্ঞান অনুষদের নতুন ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল

জবির বিজ্ঞান অনুষদের নতুন ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল




জবি প্রতিনিধিঃ
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এর বিজ্ঞান অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড রবীন্দ্রনাথ মন্ডল।


মঙ্গলবার (১৬ জুন) মুঠোফোন আলাপে প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২২(৫) ধারা মোতাবেক সিন্ডিকেটের অনুমতি সাপেক্ষে আগামী ২ (দুই) বছরের জন্য তিনি এ দ্বায়িত্বপ্রাপ্ত হন।

নতুন দায়িত্ব প্রাপ্তির অনুভূতি জানতে চাইলে অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল  বলেন, সবার সহযোগিতায় পরবর্তী ২ (দুই) বছর সফলতার সঙ্গে আমি আমার কার্যক্রম পরিচালনা করতে চাই। আমি আমার জায়গা থেকে সুন্দরভাবে দ্বায়িত্ব পালন করার চেষ্টা করবো। আমি জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব ও সকল সাংবাদিকবৃন্দের সহযোগিতা কামনা করছি।

উল্লেখ্য যে, অধ্যাপক ড রবীন্দ্রনাথ মন্ডল বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত রয়েছেন।

বাবা দিবসে সকল বাবাদের প্রতি বিনম্র শ্রদ্ধা

বাবা দিবসে সকল বাবাদের প্রতি বিনম্র শ্রদ্ধা





মোঃ আওলাদ হোসেন 

জেলা প্রতিনিধি,ভোলা, দৌলতখান।


আজ বিশ্ব বাবা দিবসে সকল বাবাদের প্রতি বিনম্র শ্রদ্ধা! 
তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া। তিনি বাবা। বাবার তুলনা তিনি নিজেই। বাবা শাশ্বত, চির আপন, চিরন্তন। বাবা মানে নির্ভরতার আকাশ আর নিঃসীম নিরাপত্তার চাদর। ‘মরিয়া বাবর অমর হয়েছে, নাহি তার কোন ক্ষয়/ পিতৃস্নেহের কাছে হয়েছে মরণের পরাজয়’— সন্তানের প্রতি বাবার ভালোবাসা এতোটাই স্বার্থহীন যে, সন্তানের জন্য নিজের প্রাণ দিতেও তাঁরা কুণ্ঠাবোধ করেন না। আজ ১৬ জুন, বিশ্ব বাবা দিবস। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানরা আলাদা করে বেছে নিয়েছেন। জুন মাসের তৃতীয় রবিবার সারা বিশ্বের সন্তানরা পালন করবেন এই দিবস।

রাগ শাসন আর রাশভারী চেহারার আবডালে এই মানুষটির যে কোমল হূদয় তা মাতৃহূদয়ের চেয়ে কম নয়। ‘মা’ এর মতো ‘বাবা’ও ছোট্ট একটি শব্দ, অথচ গভীরতা অতলান্ত-অসীম। পবিত্র কুরআনে সুরা আহকাফের ১৪ নম্বর আয়াতে, বনী ইসরাইলের ২৪ নম্বর আয়াতে, সুরা নিসার ৩৬ নম্বর আয়াতে সুরা লোকমানের ১৪ আয়াতে পিতা-মাতার খেদমত করার নির্দেশ দিয়েছেন আল্লাহ পাক। সন্তানের জন্য পিতার দোয়া আল্লাহর কাছে পৌঁছাতে কোন আড়াল থাকে না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম বলেছেন,‘পিতা-মাতা জান্নাতের মাঝের দরজা। যদি চাও, দরজাটি নষ্ট করে ফেলতে পারো, নতুবা তা রক্ষা করতে পারো। (তিরমিযী, তুহফাতুল আহওয়াযী, ৬/২৫)। রাসূল (সা) বলেছেন, ‘তার নাক ধূলায় মলিন হোক (৩ বার),সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল! সেই হতভাগ্য ব্যক্তিটি কে? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম এরশাদ করেন, সে হলো ঐ ব্যক্তি, যে তার পিতা-মাতা উভয়কে অথবা একজনকে পেল অথচ তাদের সেবা করে জান্নাত হাসিল করতে পারলো না’ (মুসলিম-৪/১৯৭৮, হা-২৫৫১)। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহর সন্তুষ্টি পিতার সন্তুষ্টিতে এবং আল্লাহর অসন্তুষ্টি পিতার অসন্তুষ্টিতে নিহিত।’ (তিরমিযি-১৮৯৯)।

‘পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ, পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা’— সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র জপে বাবাকে স্বর্গজ্ঞান করে শ্রদ্ধা করেন। পিতা সন্তানের মাথার ওপর যার স্নেহচ্ছায়া বটবৃক্ষের মতো, সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় তাঁকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না।


এনসাইক্লোপেডিয়া জানাচ্ছে, জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের প্রায় ৭৪টি দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রবিবার হিসাবে এ বছর ভিন্ন বারে মঙ্গলবার  ১৬ জুন পালিত হচ্ছে বাবা দিবস। ইতিহাস থেকে জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদ্যাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রবিবারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন। সামপ্রতিক বছরগুলোতে ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং স্যাট টিভির তুমুল প্রচার দাক্ষিণ্যে বাবা দিবস ঘটা করেই পালিত হচ্ছে। বাবার জন্য একদিন কেন! কেউ কেউ বলে থাকেন, বাবা দিবসটা ঠিক আমাদের জন্য নয়। এটি মূলত পাশ্চাত্যের। বাবার জন্য আমাদের অনুভূতি প্রতিদিনকার। প্রতি মুহূর্তের। তার জন্য আলাদা দিনের দরকার নেই। বাংলাদেশে অনেক সন্তান তাদের পিতাকে ভাবে অভাজন। পিতার বুকফাটা আর্তনাদ না শোনার মতো সন্তানও এই সমাজে আছে। ‘ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার/মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার-ওপার। নানান রকম জিনিস আর আসবাব দামি দামি/সবচেয়ে কমদামি ছিলাম একমাত্র আমি/ছেলে আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম/আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।’ নচিকেতার এই গানের বাস্তবতা মিলবে গাজীপুরের বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে। বাবা দিবস অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হবে।

পুরাতন সাতক্ষীরায় এক প্রবাসীর বাড়ি লকডাউন

পুরাতন সাতক্ষীরায় এক প্রবাসীর বাড়ি লকডাউন





আজহারুল ইসলাম সাদী, সাতক্ষীরা প্রতিনিধিঃ
সাতক্ষীরা শহরের পুরাতন সাতক্ষীরা নিবাসি এক প্রবাসির বাড়ি লকডাউন করা হয়েছে।
জানা গেছে আজ-১৬ জুন-২০২০ মঙ্গলবার পুরাতন সাতক্ষীরায় বসবাসকারী করোনা আক্রান্ত একজন ইতালি প্রবাসী ব্যাক্তির বাড়ি, সাতক্ষীরা সদর থানার কুইক রেসপন্স টিম লকডাউন করেন।
তিনি গত ৫ ই মার্চ, ২০২০ দেশে ফেরেন। আগামী ২৫ জুন তার ইতালি যাওয়ার কথা।
সুস্থতার সনদপত্র প্রয়োজন হওয়ায় তিনি করোনার টেস্ট করান। এর পর আজ ১৬ জুন তার টেস্টের ফলাফল পজেটিভ আসাতে করোনা প্রতিরোধকল্পে এবং এলাকাবাসীর সর্বোত্তম স্বার্থ তার বাসা টি লক ডাউন করা হয়েছে।
তার শারীরিক অবস্থার খোঁজখবর নিলে জানা যায় যে, তিনি সুস্থ আছেন।
তাকে সাহসের সাথে পরিস্থিতি মোকাবেলা করার পরামর্শ দেওয়া হয় এবং এলাকাবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সাতক্ষীরা জেলা পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

চট্টগ্রামে আরও ১৭১ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামে আরও ১৭১ জনের করোনা শনাক্ত




রিয়াজুল করিম রিজভী চট্টগ্রাম প্রতিনিধি 

চট্টগ্রামে ৫৯৯ নমুনায় আরও ১৭১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭৯ জন নগরের ও ৯২ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে তিনজনের। সুস্থ হয়েছেন ৫৬ জন; এর মধ্যে নগরের ১৭ জন ও বিভিন্ন উপজেলার ৩৯ জন।মঙ্গলবার (১৬ জুন) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।সোমবার ফৌজদারহাটের বিআইটিআইডিতে ২৩৫ জনের নমুনা পরীক্ষায় ৪৬ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। এর মধ্যে ১৯ জন নগরেরর ও ২৭ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।
চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির ল্যাবে ১৫৫ জনের নমুনা পরীক্ষা করে ৫৯ জনের করোনা মিলেছে। এর মধ্যে ১৯ জন নগরের ও ৪০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৪ জনের নমুনা পরীক্ষা করে বিভিন্ন উপজেলার ১৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে একজন নগরের ও বাকি ১৪ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৪২ জনের করোনা মিলেছে। এর মধ্যে ৪০ জন নগরের ও ২ জন বিভিন্ন উপজেলার।কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ২৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে চট্টগ্রামের ৯ জনের করোনা পাওয়া গেছে।
উপজেলায় আক্রান্তদের মধ্যে লোহাগাড়ায় ১২, সাতকানিয়ায় ১২, বাঁশখালীতে ১, আনোয়ারায় ৫, নোয়াখালীতে  ১০, রাউজানে ২০, ফটিকছড়িতে ৫,হাটহাজারীতে ১১, মিরসরাইয়ে ১২ ও সীতাকুণ্ডের ৪ জন আছেন।প্রসঙ্গত, চট্টগ্রামে এখন পর্যন্ত ৫ হাজার ৪০৬ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছেন অন্তত ১২৪ জন। সুস্থ হয়েছেন ৪৫৮ জন।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের সাবেক পরিচালক ডাঃ মুজিবুর রহমানের মৃত্যুতে কালিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ নাজমুল হাসানের শোক প্রকাশ।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের সাবেক পরিচালক   ডাঃ মুজিবুর রহমানের মৃত্যুতে কালিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ নাজমুল হাসানের শোক প্রকাশ।




দাইয়ানুর রহমান মিষ্টারনুরঃ

সাতক্ষীরা কালিগঞ্জের কৃতি সন্তান ঢাকা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের সাবেক পরিচালক ডাঃ মুজিবুর রহমান আর নেই। ((ইন্না লিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন))

আল্লাহ্‌ সুবহানাতায়ালা যেনো তাকে জান্নাত নছিব করেন।
মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানাই সমবেদনা। 

কালিগঞ্জের কৃতি সন্তান, সাতক্ষীরার গর্ব, গনপতি ডাঃ মুজিব-রুবি মডেল হাইস্কুলের প্রতিষ্ঠাতা, ঢাকা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক পরিচালক আলহাজ্ব অধ্যাপক ডাঃ এ কে এম মুজিবুর রহমান(৬২) সকলকে কাঁদিয়ে  না ফেরার দেশে চলে গেলেন।  মহামারী করোনায় আক্রান্ত হয়ে তিনি ঢাকায় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে ছিলেন। সেখানেই তিনি সোমবার (১৫ জুন) ১টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্ত্রী দুই কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।  আগামীকাল তার প্রতিষ্ঠিত মসজিদের পাশে দাফন করা হবে বলে জানাগেছে।

জবিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন

জবিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন




জবি প্রতিনিধিঃ
মুজিব শতবর্ষে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি) শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছেন। 


মঙ্গলবার(১৬জুন) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ করে এই কর্মসূচি পালন করেন।


জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাংগঠনিক সম্পাদক এসএম আক্তার হোসেনের নেতৃত্বে ছাত্রলীগের কর্মীরা এই কর্মসূচি পালন করেন। মুজিবর্ষের আহবান, ৩ টি করে গাছ লাগান কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এই কর্মসূচিতে ছাত্রলীগের কর্মীরাও গাছ লাগান।



এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এসএম আক্তার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাঙালীর মুক্তির সংগ্রামের মহানায়ক, অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষীকি উপলক্ষে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্যোগে দেশব্যাপী বৃক্ষরোপন অভিযানের ধারাবাহিকতায় বৃক্ষরোপন কর্মসূচী পালন করছে জবি ছাত্রলীগ। তিনি সবাইকে একটি করে গাছ লাগিয়ে পরিবেশকে বাঁচাতে আহ্বান করেন।

হাঁস পালনে স্বাবলম্বী রাণীনগরের "দেলোয়ার হোসেন

হাঁস পালনে স্বাবলম্বী রাণীনগরের "দেলোয়ার হোসেন
 


মোঃ ফিরোজ হোসাইন
রাজশাহী ব্যুরো

হাঁস পালনে স্বাবলম্বী হয়েছেন নওগাঁর রাণীনগরের দেলোয়ার হোসেন । আমাদের দেশে হাঁস পালন একটি লাভজনক পেশা। হাঁস পালন করে অনেক বেকার মানুষ স্বাবলম্বী হচ্ছেন। নওগাঁ  জেলার রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়নের হামিদপুর গ্রামের অল্প শিক্ষিত-দরিদ্র দেলোয়ার হোসেন। বর্তমানে তিনি হাঁসের খামার করে স্বাবলম্বী হয়েছেন। সংসারে এনেছেন স্বচ্ছলতা। মুক্তি পেয়েছেন আর্থিক দৈন্যতা থেকেও। 

কঠোর পরিশ্রম আর অভিজ্ঞতার ফলে যে কোনো কাজে যে কেউ স্বাবলম্বী হতে পারেন বলে প্রমাণ করেছেন দেলোয়ার হোসেন।

উপজেলার মধ্যে যে ক জন হাঁস খামারি আছে,তার মধ্যে তিনি এখন সফল হাঁস খামারি হিসেবে পরিচিত। সুখের আশায় বাড়ির সবাই এ খামারে পরিশ্রম করে চলেছেন। সুদিনের মুখও দেখতে শুরু করেছেন তারা। খামার থেকে অর্জিত আয় দিয়ে এখন ছেলে মেয়েদের পড়ালেখা, সংসারের খরচ সবই চলছে।

দেলোয়ার হোসেন আগামীতে তার খামারটা আরও বড় করার জন্য কিছু জমি কেনার চেষ্টা করছেন। রাণীনগর সহ জেলার অন্যান্য উপজেলার অনেক দরিদ্র পরিবার হাঁস পালনের মধ্য দিয়ে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন, তাদের হয়েছে দিন বদল।

কিছুদিন আগেও দেলোয়ার হোসেনের পরিবারে অভাব অনটন ছিল নিত্যসঙ্গী। আর এ অভাবের তাড়নায় পেটের দায়ে দেলোয়ার বিভিন্ন  এলাকায় কাজ করতেন।অনেক জায়গায় হাঁস-মুরগির খামার দেখতেন।
এবং ধারণা নিতেন অনেক খামারিদের কাছে থেকে। স্বপ্ন দেখতেন নিজের একটি খামারের।কিছু অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ২০১৯ সালে নিজ এলাকায় হাঁসের খামার করার পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালের শুরুতে হাঁসের খামার করার জন্য হামিদপুর এলাকায় কিছু  নিচু জমি অল্প সময়ের জন্য নেন। খামারের  একপাশে ৪৫ শতাংশ জমিতে গভীর পুকুরের পাড় ঘেষে,পাশেই অপেক্ষাকৃত উঁচু জায়গায়  একটি ঘর তৈরি করেছেন। ওই ঘরেই হাঁস ও দেলোয়ার হোসেন  নিজে রাত যাপন করেন।

দেলোয়ার হোসেন জানান, দেশে বিভিন্ন জাতের হাঁস থাকলেও বা পালন করা হলেও অধিক ডিম উৎপাদনকারী খাকী ক্যাম্বল জাতের হাঁস পালন করে তিনি অধিক লাভবান হচ্ছেন।

তিনি জানান, বগুড়া ও পাবনা এলাকা থেকে একদিনের প্রতিটি বাচ্চা ৩৫ টাকা করে কিনে আনেন। পরিবহনসহ প্রতিটি বাচ্চার পেছনে প্রথম দিনেই খরচ হয় ৪০ টাকা করে। এতে করে ৫০০টি একদিনের বাচ্চা বাবদ ২০,০০০ হাজার  টাকা, বিদ্যুৎ লাইন, সংযোগ ও বৈদ্যুতিক মটর বাবদ ২২ হাজার টাকা, হাঁস ও নিজে থাকার জন্য ঘর নির্মাণ বাবদ ১০ হাজার টাকা,  জমিতে জাল দিয়ে হাঁসের জন্য ঘেরা দেওয়া বাবদ ৪০ হাজার টাকা ও অন্যান্য খরচসহ সর্বসাকুল্যে ব্যয় হয় প্রায় ১ লক্ষ  টাকা। এতে প্রায় কিছু টাকা নিজের আয়ের পুঁজি এবং বাকি টাকা ঋণের।

দেলোয়ার হোসেন জানান, বাচ্চা আনার দেড় মাসের মধ্যে উপজেলার মিরাট ইউনিয়নের হামিদপুর এলাকার সহ কয়েকজনের কাছে কিছু  হাঁস প্রতিটি ২৯০ টাকা করে বিক্রি করেছেন। একটু অসাবধানতায় কিছু হাঁস মারা যাওয়ায় একটু ক্ষতিতে পড়লেও তা কেটে উঠে সময় সাপেক্ষে এবং অটুট মনবলে। বর্তমানে তার খামারে ২৫০টি বড় হাঁস আছে। এর মধ্যে ২৫০টি মাদী। 

২৫০টি মাদী হাঁসের মধ্যে ৪ মাস আগে থেকে ১০০টি হাঁস ডিম দেওয়া শুরু করে। বর্তমানে তা বেড়ে প্রতিদিন ১৯০ থেকে ২০৫টি হাঁস নিয়মিত ডিম দিচ্ছে। খুচরা হিসেবে প্রতি হালি হাঁসের ডিম ৪০ টাকা করে এবং পাইকারি শতকরা হিসেবে ১০০ ডিম বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ৯০০ টাকা করে।

তিনি আশা প্রকাশ করে বলেন, অল্প কিছুদিনের মধ্যে শতকরা ৯০ ভাগ মাদী হাঁস ডিম দেওয়া শুরু করবে। এতে করে প্রতিদিন ২২৫টি হাঁস ডিম দেবে। তবে প্রতিদিন অন্তত ১০০টি ডিম বিক্রির টাকা হাঁসের খাবার ও অন্যান্য ব্যয় বাবদ খরচ হবে। ব্যয় ছাড়াও দৈনিক এক হাজার ২০০ টাকা থেকে এক হাজার ৫০০ টাকা তার আয় থাকবে। এ হিসেব মতে প্রতি মাসে ৪০ হাজার টাকা থেকে ৪৫ হাজার টাকা তার লাভ হবে।

ফলে বছরে তার লাভ দাঁড়াবে ৪ লাখ ৮০ হাজার থেকে ৫ লাখ টাকা।

দেলোয়ার হোসেন বলেন, আগামী ভাদ্র মাস পর্যন্ত আমার খামারের মাদী হাঁসগুলো ডিম দেবে। খাকী ক্যাম্বেল জাতের হাঁস ২৪ মাস বয়স পর্যন্ত নিয়মিত ডিম দেয়। পরে আস্তে আস্তে কমতে থাকে। তাই ২৫ মাস বয়সের পরে আমার খামারের হাঁসগুলো বিক্রি করে দেব। তখন এসব হাঁস প্রতিটি কমপক্ষে ৩০০ টাকা করে বিক্রি করা সম্ভব হবে বলে আশা করছি।
তিনি আরো বলেন,উপজেলা বা জেলার প্রাণী কর্মকর্তা যদি একবার আমার এই হাঁসের খামারটি পরিদর্শন করে আমাকে আরো কিছু ধারণা দিতেন তাহলে আমি আমার খামারটি বড় করতাম।

গ্রামবাসীরা জানান, কিছুদিন অগেও দেলোয়ার হোসেনের সংসারে অভাব-অনটন ছিল, কিন্তু হাঁসের খামার করার পর তার অভাব দূর হয়েছে। সংসারে স্বচ্ছলতা ও জীবনে সফলতা এসেছে।

তারা বলেন, হাঁসের খামার করে দেলোয়ারের মতো যে কেউ সংসারের অভাব দূর করতে পারেন, হতে পারেন স্বাবলম্বী। এরই মধ্যে রাণীনগর সহ বিভিন্ন জেলা উপজেলার অনেকে হাঁস পালনের মধ্য দিয়ে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন, বদলে গেছে তাদের দিন।

চট্রগ্রাম মহানগীর রেড জোন নতুন করে পুনঃনির্ধারিত

চট্রগ্রাম মহানগীর রেড জোন নতুন করে পুনঃনির্ধারিত




রিয়াজুল করিম রিজভী প্রতিনিধি চট্টগ্রামঃ-

১২টি ওয়ার্ড রেড জোন, একমাত্র বক্সিরহাট ওয়ার্ড গ্রীন জোন,আর বাকী ২৮টি ওয়ার্ড ইয়েলো জোন।

রেড জোন :
২নং জালালাবাদ ওয়ার্ড
৮ নং শুলকবহর ওয়ার্ড
১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ড
১৩ নং পাহাড়তলী ওয়ার্ড
১৪ নং লালখানবাজার ওয়ার্ড
১৫নং ওয়ার্ড বাগমনিরাম
১৬ নং চকবাজার ওয়ার্ড
২১ নং জামালখান ওয়ার্ড
২২ নং এনায়েতবাজার ওয়ার্ড
২৬ নং উত্তর হালিশহর ওয়ার্ড
৩৮ নং দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড
৪১নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড

ইয়েলো জোন:
১নং ওয়ার্ড দক্ষিণ পাহাড়তলী
৩নং ওয়ার্ড পাঁচলাইশ
৪নং ওয়ার্ড চান্দগাঁও
৫নং ওয়ার্ড মোহরা
৬নং ওয়ার্ড পূর্ব ষোলশহর
৭নং ওয়ার্ড পশ্চিম ষোলশহর
৯নং ওয়ার্ড উত্তর পাহাড়তলী
১১নং ওয়ার্ড দক্ষিণ কাট্টলী
১২নং ওয়ার্ড সরাইপাড়া
১৭নং ওয়ার্ড পশ্চিম বাকলিয়া
১৮নং ওয়ার্ড পূর্ব বাকলিয়া
১৯নং ওয়ার্ড দক্ষিণ বাকলিয়া
২০ নং ওয়ার্ড দেওয়ানবাজার
২৩নং ওয়ার্ড উত্তর পাঠানটুলী
২৪নং ওয়ার্ড উত্তর আগ্রাবাদ
২৫নং ওয়ার্ড রামপুর
২৭নং ওয়ার্ড দক্ষিণ আগ্রাবাদ
২৮নং ওয়ার্ড পাঠানটুলী
২৯নং ওয়ার্ড পশ্চিম মাদারবাড়ী
৩০নং ওয়ার্ড পূর্ব মাদারবাড়ী
৩১নং ওয়ার্ড আলকরণ
৩২নং ওয়ার্ড আন্দরকিল্লা
৩৩নং ওয়ার্ড ফিরিঙ্গি বাজার
৩৪নং ওয়ার্ড পাথরঘাট
৩৬নং ওয়ার্ড গোসাইলডাঙ্গা
৩৭ নং ওয়ার্ডউত্তর মধ্যম হালিশহর 
৩৯ নং ওয়ার্ড দক্ষিণ হালিশহর 
৪০নং ওয়ার্ড উত্তর পতেঙ্গা

গ্রীন জোন:
৩৫ নং ওয়ার্ড বক্সিরহাট

মুমূর্ষ ইয়াসিন আলী শেষ বয়সে সামাজিক ভাবে বাঁচতে চায়

মুমূর্ষ  ইয়াসিন আলী শেষ বয়সে সামাজিক ভাবে বাঁচতে চায়






দিনাজপুর প্রতিনিধি  ॥ করোনা মহামারী দুর্যোগে দিনাজপুরে নিভৃতচারী ইয়াসীন আলী’র আর্তনাদে সারাদিলো যুব সমাজ। ইয়াসীন আলী তার বয়স আনুমানিক ৮৫ বছর সে জীবিকা নির্বাহের তাগিদে প্রায় ৪০ বছর ধরে দিনাজপুর শহরের ফুটপাতে চায়ের দোকানে বালতি ভরে পানি সরবরাহ, রাস্তার ধুলা ঢাকতে পানি ছিটানো এবং দোকানের নোংড়া পানি ফেলানোর কাজ করছিলো। বয়সরে ভারে নূয্য তবু শরীরটাকে জোর করে টেনে চলতো। রাত হলে ক্লান্ত শরীর নিয়ে বিশ্রামের জন্য শয্যায় যেতেন বিভিন্ন দোকান ও বাড়ীর বারান্দার ছাউনিতে। তার বেশির ভাগ বিচরন ছিলো শহরের চকবাজার, বাসুনিয়াপট্টি ও মালদাহপট্টি এলাকায়, এসব এলাকার মধ্যে দিনাজপুর জেলা আওয়ামী লীগ অফিস কার্যালয়ের বারান্দায় তাকে বেশি দেখা যেত। ১৬ এপ্রিল রাতে ইয়াসীন আলীকে বাসুনিয়াপট্টি এলাকার চকবাজারে যাবার রাস্তায় মুমূর্ষ অবস্থায় পথে পড়ে থাকতে দেখে  মকদি হায়দার শিপন এবং তার সহযোগি বন্ধুরা তুলে নিয়ে হাসপাতালে ভর্তি করে। হাসপাতালে ভর্তি পর থেকে অদ্যবদি নিরলসভাবে সেবা করে চলেছে মকিদ হায়দার শিপনসহ তার সহযোগি সদস্যরা। প্রতিদিন তাকে খাবার খাওয়ানো, ঔষধ খাওয়ানো এবং তার শরীর পরিস্কার করার কাজসহ সকল প্রকার সেবার কাজ গুলো করে চলেছে এই তরুণ সমাজ সেবীর সদস্যরা।এর মধ্যে দিনাজপুর জেনারেল হাসপাতাল কতৃপক্ষ ইয়াসীন আলীকে হাসপাতাল থেকে সরিয়ে নেয়ার কথা বললে দিনাজপুরের প্রবীণ রাজনিতিবীদ , সমাজসেবী ও নাগরিক উদ্যোগের সভাপতি আবুল কালাম আজাদ এর নেতৃত্বে সমাজসেবী মাহমুদুল হাসান মানিক সহ একদল সমাজসেবক তাকে হাসপাতালে রাখার জন্য হাসপাতাল কতৃপক্ষের কাছে জড়ালোভাবে অনুরোধ করা হয়। এখনো সে হাসপাতালের এক কোণে দিনের পর দিন গনণা করে চলেছে যদি তার কোন আত্মীয়  এসে তাকে নিয়ে যাবে এই প্রতিক্ষায়। বর্তমানে তরুণ সমাজসেবী মকিদ হায়দার শিপন এবং তার সহযোগি সদস্যরা ইয়াসীন আলীকে তার পরিবারের আত্মীয় স্বজনের কাছে তুলে দেওয়া এবং তার জিবীকা নির্বাহের জন্য সমাজের সকল সমাজসেবীদের সাহায্য চেয়েছেন।মকিদ হায়দার শিপন এবং তার সহযোগি সদস্যরা অনেক চেষ্টা চালিয়ে তার বাড়ীর খোজ পেয়েছে, তার বাড়ী ছিলো রংপুর শহরের সেন পাড়া এলাকায়। খোজ নিয়ে জানা যায় রংপুর জাহাজ কোম্পানী মোড় এলাকার সুনামধন্য ব্যবসায়ী মৃত রেজা সাহেব ইয়াসিন আলীর সম্পর্কের চাচা হন। কিন্তু ইয়াসিন আলী বিবাহ বন্ধনে আবদ্ধ না হওয়ায় তার স্ত্রী ও সন্তানেরা নেই, আছে তার ভাতিজা, ভাগিনা ও ভাগনী, তার বোন ছিলো রংপুর বার কাউন্সিলরের প্রথম নারী আইনজীবি মৃত নুসরাত বেগম।তরুণ সমাজসেবী মকিদ হায়দার শিপন বলেন, আমার পক্ষ থেকে এই বৃদ্ধ লোকটির জন্য যতটুকু সেবা দেওয়ার প্রয়োজন আমি চেষ্টা চালাচ্ছি। আমি মনে করি সমাজের আগ্রহী অন্যান্য সমাজসেবী এবং সমাজের বিত্তবানদের সাহায্য উচিৎ এই লোকটির জন্য। লোকটি যেন তার আত্তীয়  স্বাজনের কাছে ফিরে যেতে পারে অথবা সাভাবিক ভাবে জীবিকা নির্বাহ করে সমাজে বেচেঁ থাকার অধিকার স্থাপন করতে পারে।

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যু রেকর্ড

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যু রেকর্ড





নিউজ ডেস্কঃ (১৬ জুন) গত ২৪ ঘন্টায় করোনায় আরও ৫৩ জনের মৃত্যু, মোট প্রাণহানি ১২৬২
১৭২১৪ নমুনা পরীক্ষায় ৩৮৬২ জনের করোনা শনাক্ত
নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২.৪৪
করোনায় সারা দেশে এ পর্যন্ত ৯৪৪৮১ জন শনাক্ত।

শেখ জাহাঙ্গীর পীর মাজার ওয়াক্ফ এষ্টেট এর অফিসিয়াল মোতওয়াল্লী সৈয়দ আল মামুন ইসলামকে নিয়োগ প্রদান

শেখ জাহাঙ্গীর পীর মাজার ওয়াক্ফ এষ্টেট এর অফিসিয়াল  মোতওয়াল্লী সৈয়দ আল মামুন ইসলামকে নিয়োগ প্রদান



দিনাজপুর প্রতিনিধি ॥ শেখ জাহাঙ্গীর পীর মাজার ও কবরস্থান ওয়াক্ফ এষ্টেট, দিনাজপুর এর অফিসিয়াল মোতওয়াল্লী হিসেবে সৈয়দ আল মামুন ইসলামকে নিয়োগ করা হয়েছে। বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন সহকারী প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত ৯ জুন ২০২০ইং তারিখে সৈয়দ আল মামুন ইসলাম পিতা মৃত আলহাজ্ব সৈয়দ মহবুল ইসলাম, সাং ঠনঠনিয়াপাড়া, সদর, দিনাজপুর নামে একটি পত্র প্রেরণ করা হয়, যার স্মারক নং ঃ ১৬.০২.০০০০.০৬১.৩১.০০০.০৭/২৭৯(২)। স্মারকে উল্লেখ থাকে যে, ওয়াক্ফ অধ্যাদেশ ১৯৬২ এর ৪৪ ধারামতে সৈয়দ আল মামুন ইসলাম-কে ৯ জুন ২০২০ইং তারিখ হতে পরবর্তী ৩ বছরের জন্য ই,সি ৯৩৬৭, শেখ জাহাঙ্গীর পীর মাজার ও কবরস্থান ওয়াক্ফ এষ্টেট, দিনাজপুর এর অফিসিয়াল মোতওয়াল্লী হিসেবে নিয়োগ করা হয়েছে।
এরই পরিপেক্ষিতে উক্ত এস্টেট পরিচালনা করার জন্য সাবেক মোতওয়াল্লী মৃত আলহাজ্ব সৈয়দ মহবুল ইসলাম এর পুত্র সৈয়দ আল-মামুন ইসলাম রনি-কে আহবায়ক করে ১১ সদস্য’র একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। উক্ত আহবায়ক কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবলু, নাজির হোসেন নাজু, রেহায়তুল ইসলাম খোকা, মাঈনুল, কাজী আকবর হোসেন অরেঞ্জ, রব্বানী, সৈয়দ সগির আহমেদ, মমতাজুল ইসলাম মনতা, তাজুল ইসলাম, সৈয়দ শফু আহমেদ। 
শেখ জাহাঙ্গীর পীর মাজার ও কবরস্থান ওয়াকফ এষ্টেট, দিনাজপুর পরিচালনা কাজের জন্য যে আহবায় কমিটি গঠন করা হয়েছে সেই কমিটি একটি গঠন তন্ত্র তৈরি করে পুর্ণাঙ্গ উপদেষ্টা কমিটি গঠনের মাধ্যমে এস্টেট পরিচালনা করার কাজে সহায়তা করে নতুন কমিটির কাছে দায়ত্ব হস্তান্তর করবে।

দিনাজপুরে নতুন করে করোনায় আক্রান্ত -১৫

দিনাজপুরে নতুন করে করোনায় আক্রান্ত -১৫





দিনাজপুর প্রতিনিধি : নতুন করে আরো ১৫ জন করোনায় আক্রান্তসহ দিনাজপুর জেলায় ৪২৭ জন আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় করোনায় নিহত হয়েছে ৬ জন এবং সুস্থ্য হয়েছে ১৬৯ জন। একই সময়ে নতুন ১১ জনসহ এ পর্যন্ত ১৬৯ জন সুস্থ্য হয়ে বাড়ী ফিরেছেন।  নতুন আক্রান্ত ১৫ জনের মধ্যে সদর উপজেলায় ৪ জন, বিরলে দুইজন, বোচাগঞ্জে ৩ জন, চিরিরবন্দরে একজন।পার্বতীপুরে একজন, নবাবগঞ্জে একজন, ফুলবাড়ীতে একজন ও খানসামা উপজেলায় দুইজন। আর নতুন সুস্থ ১১ জনের মধ্যে সদর উপজেলায় দুইজন, ঘোড়াঘাটে ৭ জন, বোচাগঞ্জে একজন ও বীরগঞ্জ উপজেলায় একজন। দিনাজপুর সিভিল সার্জন ডা: মো: আব্দুল কুদ্দুছ সোমবার (১৫ জুন) রাত সাড়ে ৯টায় সাংবাদিকদের জানান, গত ২৪ ঘন্টায় দিনাজপুর জেলায় নতুন আরো ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগির সংখ্যা ৪২৭ জনে পৌছঁলো। এছাড়া নতুন আরো ১১ জনসহ এ পর্যন্ত ১৬৯ জন সুস্থ হয়েছেন। আর এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ৪২৭ জনের মধ্যে পুরুষ ৩০৮ জন, নারী ১০২ জন ও শিশু ১৭ জন।সিভিল সার্জন জানান, করোনায় আক্রান্ত ৪২৭ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ১৩০ জন (মৃত একজনসহ), কাহারোলে ১৩ জন, বিরলে ৪১ জন, বোচাগঞ্জে ১৬ জন (মৃত একজনসহ), পার্বতীপুরে ৩৫ জন (একজন মৃতসহ), ফুলবাড়ীতে ১৬ জন, নবাবগঞ্জে ২৬ জন, হাকিমপুরে ৫ জন, খানসামায় ২৪ জন, বিরামপুরে ৩৩ জন, ঘোড়াঘাটে ৩১ জন, চিরিরবন্দরে ৩৮ জন (মৃত দুইজনসহ) ও বীরগঞ্জ উপজেলায় ১৯ জন।অপরদিকে সুস্থ ১৬৯ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ৩৭ জন, বিরলে ২৪ জন, বোচাগঞ্জে ৯ জন, কাহারোলে ১০ জন, বীরগঞ্জে ১২ জন, খানসামায় ৬ জন, চিরিরবন্দরে দুইজন, পার্বতীপুরে ১৮ জন, ফুলকাড়ীতে ৭ জন, বিরামপুরে ৩ জন, নবাবগঞ্জে ১২ জন, হাকিমপুরে দুইজন ও ঘোড়াঘাটে ২৬ জন। এছাড়া বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ২১২ জন, প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন ২৭ জন, হাসপাতালে ভর্তি রয়েছেন ১৩ জন ও মৃত্যুবরণ করেছেন ৬ জন। সিভিল সার্জন জানান, সোমবার মোট ৯৯টি নমুনার ফলাফল পাওয়া গেছে যার মধ্যে ১৫টি নমুনার ফলাফল পজিটিভ ও বাকী ৮৪টি নমুনার ফলাফল নেগেটিভ এসেছে। আর এ পর্যন্ত ৫৩৭৫টি নমুনা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। এর মধ্যে ৪৯৬৮টি নমুনার ফলাফল পাওয়া গেছে। এছাড়া সোমবার ৭৫টি নমুনা পরীক্ষার জন্য দিনাজপুরে ল্যাবে পাঠানো হয়েছে। সিভিল সার্জন আরো জানান, গত ২৪ ঘন্টায় ৭৮ জনসহ এ পর্যন্ত ১১০৮৪ জনকে হোম কোয়ারেন্টইনে পাঠানো হয়েছে ও এ পর্যন্ত হোম কোয়ারেন্টইন হতে ছাড় পেয়েছেন ৮৫৯৪ জন। বর্তমানে হোম কোয়ারেন্টইনে আছেন ২৪৯০ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে পাঠানো হয়েছে ৩৫২ জন, এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইন হতে ছাড় পেয়েছেন ৩০৭ জন ও বর্তমানে ৪৫ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে রয়েছে।

দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট-এর এজেন্ট হিসেবে রনজিৎ কুমার সিংহ নিযুক্ত

দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট-এর এজেন্ট হিসেবে রনজিৎ কুমার সিংহ নিযুক্ত





দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট’র এজেন্ট হিসেবে সাবেক ডিস্ট্রিক রেজিস্ট্রার রনজিৎ কুমার সিংহকে নিযুক্ত করা হয়েছে। 
দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট’র ১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটির সভাপতি হিসেবে রয়েছেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, সহ-সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সদস্য সচিব ও এস্টেট’র এজেন্ট শ্রী রনজিৎ কুমার সিংহ, সদস্য হিসেবে বিশিষ্ট চিকিৎসক ডাঃ বি কে বোস, ডাঃ ডিসি রায়, স্বরূপ বক্সী বাচ্চু, রমাকান্ত রায়, শ্যামল কুমার ঘোষ, উত্তম কুমার রায়, গৌর চন্দ্র শীল, আশিষ কুমার দত্ত বাবলা, এ্যাড. দিলীপ পাল, এ্যাড. সরোজ গোপাল রায়, বিমল চন্দ্র দাস, গোপেশ চন্দ্র রায়, সঞ্জয় মিত্র, ভবানী শংকর আগাওয়ালা এবং ইউএনও দিনাজপুর সদর ও ইউএনও কাহারোল উপজেলাসহ ১৯ সদস্য বিশিষ্ট দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট’র আওতায় শ্রী শ্রী কান্তজিঁও এস্টেট ও রাজবাড়ী এস্টেট’র কার্যক্রম পরিচালনা করবে।

দৈনিক কপোতাক্ষ নিউজের সম্পাদক এর খালু শ্বশুর অসুস্থ, দোয়া কামনা

দৈনিক কপোতাক্ষ  নিউজের সম্পাদক এর খালু শ্বশুর  অসুস্থ, দোয়া কামনা




নিউজ ডেস্কঃ দৈনিক কপোতাক্ষ  নিউজ  পোর্টালের সম্পাদকের খালু শ্বশুর ও  মাগুরা ব্যুরো প্রধান, শেখ মোহাম্মদ হাবিবুর রহমান অসুস্থ । তিনি দুই দিন  ধরে ফুড পয়জেনিং ( ভেজাল খাবার) রোগে  এ আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসাধীন আছেন। তার দ্রুত সুস্থতার জন্য সকলের কাছে দোয়া কামনা করে বিবৃতি দিয়েছেন দৈনিক কপোতাক্ষ  নিউজ এর সম্পাদক ও প্রকাশক মোঃ মহসীন আলী ( প্রভাষক)ও কপোতাক্ষ নিউজ পরিবার।

জেনে নিন জাতীয় দৈনিক সরেজমিনে বার্তা পএিকার ডিএফপির সরকারি বিজ্ঞাপন মূল্য

জেনে নিন জাতীয় দৈনিক সরেজমিনে বার্তা পএিকার ডিএফপির সরকারি বিজ্ঞাপন মূল্য





রিয়াজুল করিম রিজভী স্টাফ রিপোর্টার চট্টগ্রাম

জাতীয় দৈনিক সরেজমিন বার্তা পএিকার সরকারি  বিজ্ঞাপন হার পুনঃনির্ধারণ করা হয়েছে।

দৈনিক সরেজমিন বার্তা পত্রিকার ডিএফপির সরকারি বিজ্ঞাপন মূল্য তালিকা 538 টাকা নির্ধারিত হয়েছে, আপনাদের সকলের দোয়া ও বিজ্ঞাপন কামনা করছি


উপযুক্ত বিষয় ও সূএদ্বয়ের আলোকে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সরেজমিন বার্তা পএিকার মে ২০১৯ থেকে অক্টোবর ২০১৯ পর্যন্ত সময়ে নিরীক্ষিত প্রচার   ৪০,০৫০ (সংখ্যা চল্লিশ হাজার পঞ্চাশ) কপির ভিওিতে এর বিজ্ঞাপন হার প্রতি কলাম ইঞ্চি ১৪০.৪০ (একশত চল্লিশ দশমিক চার শূন্য) টাকার স্থলে ৫৩৮.০০ (পাঁচ শত আটএিশ) টাকা নির্দেশক্রমে পুনঃনির্ধারণ করা হল।যা ৩১.১২.২০১৯তারিখ থেকে কার্যকর হবে।

উক্ত বিষয়টি অনুমোদনে স্বাক্ষর করেছেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর তথ্য ভবন তথ্য মন্ত্রণালয় ঢাকা থেকে উপ-পরিচালক বিজ্ঞাপন ও নিরীক্ষা (চলতি দায়িত্ব )
ডায়ানা ইসলাম সীমা।

জাতীয় দৈনিক সরেজমিন বার্তা পএিকায় এখনি আপনার বিজ্ঞাপন দিতে পারবেন। সরকারি নির্ধারিত ফি আদায় এর মাধ্যমে।ডিএফপির সরকারি বিজ্ঞাপন মূল্য তালিকা ৫৩৮ টাকা নির্ধারিত হয়েছে।

তাই আপনারা সময়ের সাথে পাল্লা দিয়ে উঠতে আপনাদের পরিচয় পরিচিতি দ্রুত প্রকাশ করতে ও সব জায়গায় ছড়িয়ে দিতে আজকেই যোগাযোগ করতে পারেন। সরেজমিন বার্তা পএিকায় বিজ্ঞাপন এর জন্য।


বিজ্ঞাপন এর জন্য ঢাকায় যোগাযোগ ঠিকানা হলো
ঢাকা অফিস প্রধান কার্যালয় লেভেল#৮বি, ফরচুন শপিং মল, মৌচাক মালিবাগ,ঢাকা-১২১৯। মোবাইল নাম্বার ০১৭৩১-৮০৮০৭৯ । ইমেইল 
hr.sorajonimbarta@gmail.com।

বিজ্ঞাপন এর জন্য চট্রগ্রাম যোগাযোগ করুন মোঃ শাহজালাল রানা চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান।
মোবাইল নাম্বার ০১৮৮১ ৭১৫২৪০/০১৫৩৪  ৫২৭৫৫১
চট্টগ্রাম ব্যুরো অফিস এম এম শপিং সেন্টার (তয় তলা) বটতল মাজার গেইট, হাটহাজারী রোড, চট্টগ্রাম।

চট্টগ্রামের ১২ হাসপাতালকে হাইকোর্টের নির্দেশ

চট্টগ্রামের ১২ হাসপাতালকে হাইকোর্টের নির্দেশ





রিয়াজুল করিম রিজভী প্রতিনিধি চট্টগ্রামঃ-
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্দেশকৃত ১২ টি বেসরকারী হাসপাতালকে করোনা আক্রান্ত রোগীদের ভর্তি ও নিরবিচ্ছিন্ন চিকিৎসাসেবা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে চট্টগ্রামের সরকারী বেসরকারী সকল হাসপাতালে ক্লিনিক ও মেডিকেল কলেজ গুলোতে কত রোগী এবং তাদের কি কি চিকিৎসা সেবা দেয়া হচ্ছে তা উল্লেখ্য করে আগামী ২২ জুনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে চট্টগ্রামের সিভিল সার্জনকে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

আদালত চট্টগ্রামের যে ১২টি বেসরকারী হাসপাতাল ও ক্লিনিককে করোনা রোগীর চিকিৎসা সেবা দিতে নির্দেশ দিয়েছেন সেগুলো হল- পার্কভিউ হাসপাতাল, মেডিকেল সেন্টার, ইস্পেরিয়াল হাসপাতাল, সার্জিস্কোপ হাসপাতাল, ডেল্টা হাসপাতাল, সিএসটিসি হাসপাতাল, সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, এশিয়ান হাসপাতাল, ওয়েল হাসপাতাল, মেট্টোপলিটন হাসপাতাল ও ম্যাক্স হাসপাতাল।

উল্লেখ্য এর আগে করোনা চিকিৎসাসেবা দিতে ১২ টি বেসরকারি হাসপাতাল ক্লিনিকের নাম প্রকাশ করেছিল চট্টগ্রাম জেলা প্রশাসন।

ইন্দুরকানীতে সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফায়জুল কবির তালুকদারের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে ৩০০ অসহায় পরিবারকে খাদ্যসামগ্রী ও মাস্ক উপহার

ইন্দুরকানীতে সাবেক উপজেলা  ভাইস চেয়ারম্যান ফায়জুল কবির তালুকদারের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে ৩০০ অসহায় পরিবারকে খাদ্যসামগ্রী ও মাস্ক উপহার




 মিঠুন কুমার রাজ, 
পিরোজপুর জেলা প্রতিনিধি। 

পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলায়,উপজেলা বিএনপির সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ফায়জুল কবির তালুকদার এর উদ্যোগে উপজেলার অসহায় ও সুবিধাবঞ্চিত ৩০০ টি পরিবারকে খাদ্যসামগ্রী উপহার প্রদান করেছেন।

সাম্প্রতিক সময়ের দুর্যোগ করোনা ভাইরাসের কারনে সৃষ্ট স্থবিরতায় কর্ম হারানো বা স্থগিত হয়ে যাওয়া ইন্দুরকানীর অসহায় মানুষদের পাশে দাড়াঁতে বি এন পি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের নির্দেশনায় এমন উদ্যোগ বলে জানিয়েছেন ফায়জুল কবির তালুকদার। 

খাদ্যসামগ্রী বিতরণের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপি যুগ্ম সম্পাদক ফরিদ আহম্মেদ, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ার হোসেন, দপ্তর সম্পাদক মোস্তান হাফিজ, সদস্য এইচ এম ফারুক হোসাইন, পত্তাশী ইউনিয়ন বিএনপি নেতা হারুন আর রশিদ।উপজেলা  শ্রমিকদল সভাপতি মোঃআবুল কালাম, সাধারন সম্পাদক মিজানুর রহমান জোমাদ্দার , সহ সভাপতি শহিদুল ইসলাম, কৃষকদল সাধারন সম্পাদক হারুন অর রশিদ।
ছাত্রদল সভাপতি মোঃ শহিদুল ইসলাম, সাধারন সম্পাদক মোঃ আল-আমিন হোসেন, যুগ্ম সম্পাদক সাইমুন আহম্মেদ, ইন্দুরকানী সরকারি কলেজ সভাপতি জুয়েল রানা , যুগ্ম সম্পাদক বরকত উল্লাহ খান প্রমুখ।

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করায় জবির নারী শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ দায়ের

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করায় জবির নারী শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ দায়ের





জবি প্রতিনিধিঃ
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক নারী শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

শনিবার (১৩ জুন) রাতে ঐ নারী শিক্ষার্থীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করা হয়। অভিযুক্ত শিক্ষার্থী নাহিদ ফারজানা মিম, দর্শন বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী।

অভিযুক্তর বিরুদ্ধে অভিযোগপত্র উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনাকে তীব্রভাবে কটাক্ষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে স্ট্যাটাস দিয়ে থাকেন। যা সংযুক্ত ১৩ টি প্রিন্ট কপি।

অভিযোগ দায়েরের বিষয়টির সত্যতা নিশ্চিত করে কোতোয়ালি থানার ওসি মিজানুর রহমান বলেন, আমরা একটা অভিযোগ পেয়েছি। সেটা সাইবার ক্রাইমের কাছে দেওয়া হয়েছে।

নাগরপুরের সন্তান ডা.এম.এ.মান্নান বন্ধন সেচ্ছায় রক্তদাতাদের সংগঠনের সি.সহ সভাপতি মনোনিত

নাগরপুরের সন্তান ডা.এম.এ.মান্নান বন্ধন সেচ্ছায় রক্তদাতাদের সংগঠনের সি.সহ সভাপতি মনোনিত



  
 
হাসান সাদী নাগরপুর(টাংগাইল):টাংগাইলের নাগরপুরের কৃতি সন্তান বিশিষ্ট সমাজসেবক, সাবেক ছাত্রনেতা, দুয়াজানী কলেজ পাড়া ছাত্রকল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট হোমিওপ্যাথিক কনসালটেন্ট ডা.এম.এ.মান্নান বন্ধন সেচ্ছায় রক্তদাতাদের সংগঠন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি মনোনিত হয়েছেন।তার আগে তিনি সাংগঠনিক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছেন। 

গত সোমবার ১৫ জুন ২০২০ রাত ৯.৩০ মিনিট অনলাইনে সরাসরি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো.এনামুল হক,জ্বনাব ডা.এম.এ.মান্নান সাহেব কে সিনিয়র সহ সভাপতি হিসাবে নাম ঘোষনা করেন এবং ৪৪ সদস্য বিশিষ্ট জ্বনাব এনামুল হক ও এক সিনিয়র উপদেষ্টা মহোদয়ের সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বন্ধন সেচ্ছায় রক্তদাতাদের সংগঠন অনলাইন পেজে ও গ্লুপে প্রকাশ করেন। 

নব মনোনিত সিনিয়র সহ সভাপতি জ্বনাব ডা.এম.এ.মান্নান সাহেব বলেন-দায়িত্ব মহান আল্লাহ তরফ থেকে আসে। আমি তেমন যোগ্য নই তবুও আমাকে বন্ধন সেচ্ছায় রক্তদাতাদের সংগঠন এর সিনিয়র সহ সভাপতি মনোনিত করেছেন,আলহামদুলিল্লাহ। আমি আমার উপর অর্পিত দায়িত্ব যথাযথ পালন করবো,ইনশাঅাল্লাহ। আমার এই পদে মনোনিত করার পেছনে বেশীভাগ অবদান রাখছে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জ্বনাব এনামুল হক,আমি তাকে ধন্যবাদ জানাই। আমি অভিনন্দন জানাই নব সভাপতি, সেক্রেটারি সহ মনোনিত সকল দায়িত্বশীলদের এবং সম্মানিত উপদেষ্টাবৃন্দদের। সবার কাছে আমার অনুরোধ আমার দায়িত্ব পালনে যদি কোন সময় আমাকে দায়িত্বহীন দেখছেন তখনই আমাকে উক্ত পদ থেকে অপসারন করবেন কারন তখন বুঝতে হবে আমি সেই পদে থাকার যোগ্য নই। সবাই ভাল থাকুন, ঘরে থাকুন, করোনাকে ভয় পাবেন না,স্বাস্হবিধি মেনে চলুন,সেচ্ছায় করলে রক্তদান, বাঁচতে পারে আরেকটি প্রান এই নীতিবাক্যটি বুকে লালন করুন এবং বাস্তবায়ন করুন এবং মহান আল্লাহ ইবাদতে মশগুল থাকুন, আল্লাহ হাফেজ।

সাতক্ষীরা'র মধ্যকাটিয়ার আবুল কালামের বিরুদ্ধে ভূয়া সমিতির নামে দুস্থ্যদের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ

সাতক্ষীরা'র মধ্যকাটিয়ার আবুল কালামের বিরুদ্ধে ভূয়া সমিতির নামে দুস্থ্যদের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ




আজহারুল ইসলাম সাদী, সাতক্ষীরা প্রতিনিধিঃ

সাতক্ষীরা পৌর সদরের আবুল কালাম নামে জৈনক ব্যাক্তির নামে দুস্থ অসহায়দের টাকা হাতিয়ে নেযার অভিযোগ পাওয়া গেছে।
সাতক্ষীরা পৌরসভার সালিশ নামা সূত্রে জানা গেছে, সাতক্ষীরা সদরের মধ্যকাটিয়া গ্রামের ( বাইতুন নুর জামে মসজিদ সংলগ্ন) আব্দুল কাদেরের ছেলে আবুল কালাম লাইসেন্স বিহীন "সোনালি উন্নয়ন ফাউন্ডেশন" নামে ভূয়া একটি সমিতি খুলে গরীব অসহায় দুস্থ্যদের নিকট হতে অর্থ হাতিয়ে নিয়ে ভূক্তভুগীদের হুমকি প্রদান করে চলেছে বলে ব্যাপক অভিযোগ উঠে এসেছে।
প্রারম্ভে আবুল কালাম কুটকৌশলালম্বনের মাধ্যমে তার মাকে দিয়ে বাড়ি বাড়ি পাঠিয়ে,  প্রলোভন দেখিয়ে অসহায় মহিলাদের সদস্য ভুক্তি করে,
তার পর কিস্তিতে টাকা উত্তোলন করে কোন ব্যাংক একাউন্টে জমা না দিয়ে সেই টাকা দিয়ে নিজেরা খরচ করে গরু কিনে, ব্যবসা করে ও জমি কেনে ইত্যাদি কাজে লাগিয়ে কয়েক বছর পর সদস্য দের জমাকৃত টাকা উত্তোলন করতে গেলে নানা তাল বাহানা করতে থাকে। গ্রাহকদের বার বার টাকা ফেরৎ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ওয়াদা ভঙ্গের পর তাগাদা দিলে বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে এবং তাদের পরিবারের পক্ষ হতে অসহায় মহিলাদের অপমান করে তাড়িয়ে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।
ভুক্তভুগী নিতান্ত অসহায় গ্রাহকরা তাদের জমাকৃত টাকা ফেরত না পেয়ে হয়ে পড়ছে দিশেহারা, তদ্রুপ আবুল কালাম ও তার পরিবারের হুমকির মুখে রয়েছে। 
এ দিকে ভুক্তভুগীদের অভিযোগের প্রেক্ষিতে সাতক্ষীরা পৌর সভার সালিশের বৈঠকে আবুল কালামের বিরুদ্ধে লাইসেন্স বিহীন সমিতির নামে বড় অংকের প্রলোভন দেখায়ে প্রতারনার মাধ্যমে তার মায়ের সহযোগিতায় অর্থ হাতিয়ে নেয়ার স্বীকারোক্তির প্রমান মিলছে, যার কপি সংরক্ষিত।
ভুক্তভুগীরা এ বিষয়ে প্রশাসন তথা সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
পরবর্তীতে ভুক্তভোগী অসহায় মহিলারা পৌরসভার শালিশনামাসহ একটি অভিযোগ জেলা প্রশাসক বরাবর পেশ করেন, জেলা প্রশাসক বিষয়টি সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর পাঠান, সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী বিষয় টি সমাধানের জন্য সাতক্ষীরা সদর থানা বরাবর পেশ করেন।
সদর থানা বিষয়টি তদন্ত করার জন্য কাটিয়া ফাঁড়ি বরাবর হস্তান্তর করেন।
কাটিয়া ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান উভয় পক্ষকে পৃথক ভাবে ডেকে অসহায় মহিলাদের জমাকৃত টাকা ফেরৎ ব্যবস্থা করবেন এটাই ভুক্তভোগী অসহায় গরীব মহিলাদের দাবি কিন্তু প্রায় চার মাস অতিবাহিত হলেও অজ্ঞাত কারণে বিষয়টি কাটিয়া ফাঁড়িতেই বিচারাধীন রয়েছে।
এপ্রতিবেদকের সাথে কাটিয়া ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান এর সাথে কথা হলে তিনি বিষয় টির সততা নিশ্চিত করেন,
প্রতিবেদক অসহায় মহিলাদের জমাকৃত টাকা ফেরৎ এর ব্যাপারে কি পদক্ষেপ নিয়েছেন জানতে চাইলে তিনি জানান আবুল কালাম এর ছোট ভাই একজন সহকারী জজ এর চাকুরী করেন।

গুলবাগপুর গ্রামের কোহির আলী আর নেই!

গুলবাগপুর  গ্রামের কোহির আলী আর নেই!





স্টাফ রিপোর্টারঃ যশোর জেলার  ঝিকরগাছা  উপজেলাধীন গুলবাগপুর  গ্রামের কোহির আলী সোমবার দিবাগত রাত আনুমানিক ২ টার সময় নিজ বাড়িতে  ইন্তেকাল করেন (ইন্না-লিল্লাহ ----রাজিউন)। জানা যায়  ১ নং গঙ্গানন্দপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের গুলবাগপুর গ্রামের মৃত আয়ুব আলী মোড়োলের সেজো পুত্র কোহির আলী (৪০) দীর্ঘদিন স্ট্রোক জনিত কারণে  বাড়িতে শয্যাশায়ী থেকে (১৫ জুন) সোমবার দিবাগত রাত আনুমানিক ২ টার সময় নিজ বাড়িতে ইন্তেকাল করেন। ইন্তেকাল কালে ১ ছেলে, ১ মেয়ে,  স্ত্রী ও আত্নীয়  স্বজন রেখে গেছেন। 
মরহুমের মৃত্যুতে তার বিদেহী  আত্মার মাগফিরাত  কামনা  করা সহ পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন যশোর -২ আসনের  জাতীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাক্তার মোঃ নাসির উদ্দীন,  অত্র ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বর্তমান এমপি প্রতিনিধি মোঃ আমিনুর রহমান ও দৈনিক কপোতাক্ষ  নিউজ  এর সম্পাদক ও প্রকাশক মোঃ মহসীন  আলী ( প্রভাষক)। 

সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষন ও শীর্ষক পথিকটিভির প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষন ও শীর্ষক পথিকটিভির প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত






এস.এম অলিউল্লাহ স্টাফ রিপোর্টার

: সমাজে অনেক সেবামূলক কাজের উদাহরণ প্রচলন আছে। নানান রকম সেবামূলক কাজ করে সমাজে সমাজসেবক হিসেবে পরিচিত লাভ করা যায়। এ সেবামূলক কাজটি বিভিন্ন রকম হতে পারে। সেবামূলক কাজ গুলোর মধ্যে সাংবাদিকতা অন্যতম। একজন সাংবাদিক তার জীবনবাজি রেখে রাতদিন পরিশ্রম করে সমাজে ঘটে যাওয়া সকল ঘটনা গুলো দেশ ও জাতির সামনে তুলে ধরে। সাংবাদিক রোদবৃষ্টি ঝরে সংবাদ সংগ্রহের কাজে খালবিল নদী নালায় পড়ে থাকে। এই মহামারী তার উজ্জ্বল দৃষ্টান্ত।
এই মহৎ সেবামূলক কাজটি ভবিষ্যৎ প্রজন্মের সাংবাদিকগন কি করে ধরে রাখবে তা শিক্ষা দিতেই ব্রাহ্মণবাড়িয়ার সর্বাধিক প্রচারিত আইপি চ্যানেল পথিকটিভির উদ্যোগে সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষন শীর্ষক পথিকটিভির প্রতিনিধিদের নিয়ে ব্রাহ্মণবাড়িয়া মসজিদ রোডস্থ ভূইয়া ম্যানশনের চতুর্থ তলায় অবস্থিত গ্রেন্ড এ মালেক কনভেনশন হলে প্রতিনিধি সম্মেলনের আয়োজন করে। সোমবার (১৫ জুন) সকাল ১০ ঘটিকা থেকে বিকাল ০৩ ঘটিকা পর্যন্ত চলে। সম্মেলনে পথিকটিভির ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিক মুহাম্মদ লিটন হোসাইন জিহাদের সঞ্চালনায় সভাপতিত্ব করেন পথিকটিভির চেয়ারম্যান প্রভাষক রাবেয়া জাহান তিন্নি।
পথিকটিভির সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষন শীর্ষক সম্মেলনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি, বিটিভির জেলা প্রতিনিধি সাংবাদিক মুহাম্মদ আরজু, সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক আল আমিন শাহীন, চ্যানেল ২৪ এর জেলা প্রতিনিধি সাংবাদিক মুহাম্মদ রিয়াজ উদ্দিন জামি, জিটিভির জেলা প্রতিনিধি সাংবাদিক মুহাম্মদ জহির রায়হান, যমুনা টিভির জেলা প্রতিনিধি সাংবাদিক শফিকুল ইসলাম। সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা এড. মেসবাহ উদ্দিন ইকো, এ মালেক গ্রুপ এর চেয়ারম্যান আব্দুল মালেক, মাসিক তিতাস বার্তার সম্পাদক এম এ মতিন শানু, সহ-সম্পাদক মুহাম্মদ হারুন আল রশিদ ভূইয়া, প্রশিক্ষকগন সহ উপস্থিত অতিথিরা বলেন, অতীতে, আজকের মতো এমন প্রশিক্ষণ  ব্যবস্থা ছিলনা। নতুন কেউ সাংবাদিকতা করতে এলে তাকে দিনের পর দিন সিনিয়র কোন এক সাংবাদিকের সাথে সময় দিতে হয়েছে। তার পরেও এমন স্বীকৃতি ছিল না। ছিলনা কোন সার্টিফিকেট। আর আজ ইন্টারনেটের ফলে যোগাযোগ মাধ্যম এত সহজ হয়েছে যে ঘরে বসে সকল কিছুর খবরাখবর পাওয়া যায়। তাই এই ইন্টারনেট কে উপযুক্ত ব্যবহার করতে এমন বুনিয়াদি প্রশিক্ষনের বিকল্প নেই।
সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষন শীর্ষক সম্মেলন শেষে উপস্থিত উদীয়মান সাংবাদিকদেরকে পথিকটিভির পক্ষ থেকে তাদের স্বীকৃতিস্বরূপ সার্টিফিকেট ও আইডি কার্ড প্রদান করা হয়। সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষনে উপস্থিত উদীয়মান সাংবাদিকদের কাছে এ প্রশিক্ষন সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, প্রতিটি কাজই সুন্দরভাবে সম্পন্ন করতে হলে প্রশিক্ষণের প্রয়োজন আছে। আর সাংবাদিকতাতো একটি মহৎ ও সেনসেটিভ পেশা, যা পালনে প্রশিক্ষণ বিহীন সফল হওয়া সম্ভব নয়। তারা পথিকটিভির এ উদ্যোগকে স্বাগত জানিয়ে উদীয়মান সকল সাংবাদিকদের এমন প্রশিক্ষণ গ্রহণের আহবান জানিয়েছে।

প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ননিয়ে কটূক্তি করায় বহিষ্কার হলেন ইবি শিক্ষার্থী

প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ননিয়ে  কটূক্তি করায় বহিষ্কার হলেন ইবি শিক্ষার্থী




মোঃ শামীম আল মামুন, ইবি প্রকিনিধিঃ  
 বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সংসদ এর সাধারণ সম্পাদক সাদিকুল ইসলাম (জি.কে. সাদিক)'কে   বিশ্ববিদ্যালয় থেকে  সাময়িকভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। 
সোমবার বিকালে  বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেন।সে বাংলা বিভাগের ১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক  বিজ্ঞতির মাধ্যমে    জানান, বাংলা বিভাগের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ছাত্র মােঃ সাদিকুল ইসলাম, রােল নং ১৫০৯০০৩, ভার নিজস্ব ফেসবুক আইডিতে (GK Sadik) যে মন্তব্য করেছে তা বিশ্ববিদ্যালয্যের ভাবমূর্তি বিনষ্ট করেছে এবং যা বিশ্ববিদ্যালয়ের বিশৃংখল পরিস্থিতি সৃষ্টির কারণ হতে পারে। তার এরূপ ধারাবাহিক সহিত কর্মকান্ডের জন্য তাকে বিশ্ববিদ্যালয় এর ছাত্র থেকে সাময়িকভাবে বাহিষ্কার করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃংখলা বিধি মােতাবেক কেন তাকে চুড়ান্তভাবে বহিষ্কার করা হবে না তার ব্যাখ্যা ৭(সাত) দিনের মধ্যে রেজিস্ট্রার অফিসের ই-মেইলে প্রেরণের জন্য বলা হয়েছে।
এ বিষয়ে জিকে সাদিক বলেন, আমার কিছু ফেইসবুক পোস্টকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতাকর্মীর প্রতিবাদের প্রক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। আমি বিশ্ববিদ্যালয় প্রশাসানের সিদ্ধান্তের বিষয়ে আগত হয়েছি। এটা সাময়িক বহিষ্কারাদেশ। আমাকে কারণ দর্শানোর জন্য সাত দিন সময় দেয়া হয়েছে। আমি প্রশাসনের কাছে আমার যৌক্তিক অবস্থান তুলে ধরে কারণ দর্শাবো। বিশ্ববিদ্যালয়ের  প্রগতিশীল শিক্ষকদের   শাপলা ফোরামের সাধারণ সম্পাদক ড. মাহবুবার রহমান বলেন,ব্যাক্তি কিংবা দলীয় শিষ্টাচার মেনেই প্রতিটি মানুষকে চলতে হয়। আমি তার  স্ট্যাটাস  গুলো দেখে মর্মাহত হয়েছি। এভাবে লাগামহীন বক্তব্য কোন অবস্থাতেই কাম্য নয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের ( একাংশ) সাধারণ সম্পাদক      ড. মোস্তফা জামাল হ্যাপি  বলেন,   বিগত কয়েকদিন বঙ্গবন্ধু ও এদেশের অনেক ত্যাগী এবং গুনি ব্যাক্তিত্ত্বদের নিয়ে ফেসবুক সহ সোস্যাল মিডিয়াতে সেসব অবমাননাকর মন্তব্য ও কার্যক্রম  চলছে তা খুবই ন্যাক্কারজনক।  আমি এর তীব্র প্রতিবাদ জানাই, আমার কাছে এটা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী  ও রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রেরই অংশ।  ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনের সময়োপযোগী সিদ্ধান্ত। প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামীলীগের বর্ষীয়ান  নেতা”
 গত শনিবার সাবেক মন্ত্রী মোঃ নাসিম মৃত্যুবরণ করার আগে ও পরে সাদিকুল ইসলাম (Gk Sadik)  তার ফেসবুকে কয়েকটি আপত্তিকর স্ট্যাটাস দেয়। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং ছাত্রলীগের নেতাকর্মীদের নজরে আসলে প্রতিবাদের ঝড় উঠে ও বিশ্ববিদ্যালয় থেকে ওই ছাত্রকে বহিষ্কারের দাবি জানান।  

যশোর কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডকে রেড জোন ঘোষণা

যশোর কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডকে রেড জোন ঘোষণা




মোরশেদ আলম 
কেশবপুর যশোর প্রতিনিধি 

যশোরের কেশবপুরে করোনা ভাইরাস মোকাবেলায় পৌরসভার ১নং ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে যশোরের সিভিল সার্জনের কার্যালয়ের কোভিড-১৯ মোকাবেলায় এক জরুরি সভায় কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কেশবপুর ও ভোগতি নরেন্দ্রপুর (পূর্বাংশ) এলাকা রেড জোনের আওতায় আনা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রেড জোন এলাকায় কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আলমগীর হোসেন সাংবাদিকদের জানান, গত ১৪ দিনে পৌরসভার ১নং ওয়ার্ডে ডাক্তার দম্পতিসহ একাধিক ব্যক্তি করোনা পজেটিভ হওয়ায় এলাকাটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যার কারণে যশোর জেলার সিভিল সার্জনের কার্যালয়ের এক সভা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাধবপুরে নতুন করে আরও ৪ জনের করোনা সনাক্ত

মাধবপুরে নতুন করে আরও ৪ জনের করোনা সনাক্ত


,

লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি 

হবিগঞ্জের মাধবপুরে নতুন করে আরও ৪ জনের করোনা ভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছে এর মধ্যে ২ জন পুলিশ সদস্য ও ১ জন সরকারি কর্মচারী রয়েছে এবং অপর সনাক্ত রোগী মাধবপুর পৌরসভার গোদামপাড়ার বাসিন্দা।

 গত ৫ ও ৬ জুন মাধবপুর থেকে কিছু, নমুনা সংগ্রহ করে ঢাকার আগারগাঁওয়স্ত ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি এন্ড রেফারেল সেন্টারে পরিক্ষার জন্য পাঠানো হয়েছিল। মঙ্গলবার (১৬ জুন) রাত সাড়ে ১২ টার দিকে কয়েকটি নমুনা 

পরিক্ষার ফলাফল আসে। এরমধ্যে ৪, জনের করোনা রিপোর্ট পজিটিভ আসে। মাধবপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এএইচ এম ইশতিয়াক মামুন বিষয়টি নিশ্চিত করেছেন।এখন পর্যন্ত মাধবপুরে মোট ২৪ জন করোনা রোগী সনাক্ত,

হয়েছ। এরমধ্যে ১০ জন পুলিশ সদস্য, রয়েছে। সনাক্ত ১১ জন করোনা ভাইরাস আক্রান্ত রুগী ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং ১ জন অবসরপ্রাপ্ত নারী স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে।

এই প্রথম দৌলতখানে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

এই প্রথম দৌলতখানে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু





মোঃ আওলাদ হোসেন 
বিশেষ প্রতিনিধি,দৌলতখান,ভোলা

করোনা যেন এক যমদূতের নাম।কোন ক্রমেই কমছে না এর প্রবল শক্তি।রেহাই পাচ্ছে না অনেকে। আল্লাহ পাক সবাইকে যেন রক্ষা করে এই যমদূত থেকে।
ভোলার দৌলতখানে সোমবার (১৫ জুন) করোনা উপসর্গ নিয়ে সুভাষ কর্মকার (৫০) নামের ১ স্বর্ণকারের মৃত্যু হয়েছে। সুভাষ দৌলতখান পৌরসভার ৪ নং ওয়ার্ডের বাসিন্দা।
জানা যায়, দীর্ঘ ৪ থেকে ৫ দিন পূর্বে সুভাষ কর্মকার দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে এসে জ্বর সহ সর্দি কাশির ঔষধ নিয়ে যায়। এরপর তাকে করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্ট করানোর কথা বলা হলে সে আর হাসপাতালে আসেনি। সোমবার ( ১৫ জুন) বেলা সাড়ে ১২ টায় জ্বর, সর্দি-কাশি ও তীব্র শ্বাসকষ্ট নিয়ে পুনরায় দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে আসলে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত ডাক্তার তাকে ভোলা সদর হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। এম্বুলেন্স যোগে ভোলা সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়েছে।
দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. পিয়াশ কান্তি শাহা এ তথ্য নিশ্চিত করেছেন।

ঝিনাইদহ মহেশপুর পুলিশের অভিযানে ৫৯ বোতল ফেন্সিডিল সহ ১ মাদক ব্যবসায়ী আটক

ঝিনাইদহ মহেশপুর পুলিশের অভিযানে ৫৯ বোতল ফেন্সিডিল সহ ১ মাদক ব্যবসায়ী আটক





খোন্দকার আব্দুল্লাহ বাশার, ঝিনাইদহ জেলা প্রতিনিধি। 


ঝিনাইদহের মহেশপুর থানাধীন ভৈরবা ফাঁড়ি পুলিশের বিশেষ অভিযানে গত রোববার (১৪ জুন) রাতে নেপা ইউপির চার পুকুর নামক স্থান থেকে ৫৯ বোতল ফেন্সিডিলসহ মিরাজ হোসেন নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ।
থানা সুত্রে জানাগেছে, গোপন সংবাদের ভিত্তিতে মহেশপুর থানার অফিসার ইনচার্জ মোর্শেদ হোসেন খান এর নির্দেশে রোববার রাত ৯টার দিকে থানার এস আই আওয়াল হোসেন ও ভৈরবা পুলিশ ক্যাম্পের এ এস আই সিরাজুল ইসলাম  সিরাসজ সীমান্ত বর্তী খোশালপুর গ্রাম থেকে ৫৯ বোতল ফেন্সিডিলসহ খোশালপুর গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে মাদক ব্যবসায়ী মিরাজ হোসেনকে আটক করে। মহেশপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) মোহাম্মদ মোর্শেদ হোসেন খান জানান, এব্যাপারে আটককৃত মিরাজের বিরুদ্ধে মহেশপুর থানায় মাদকদ্রব্য আইনে মামলা হয়েছে। এবং তাকে ঝিনাইদহ আদালতে প্রেরণ করা হয়েছে।

মাধবপুরে পুলিশের হাতে দুর্ধর্ষ ডাকাত শুকুর আটক

মাধবপুরে পুলিশের হাতে দুর্ধর্ষ ডাকাত শুকুর আটক




,

লিটন পাঠান হবিগঞ্জ জেলা প্রতিনিধি

হবিগঞ্জের মাধবপুর উপজেলা দুর্ধর্ষ ডাকাত আন্তঃজেলা ডাকাত দলের সদস্য মনিরুল ইসলাম শুক্কুর (২৮) কে আটক করেছে পুলিশ। সোমবার (১৫-জুন) বিকালে ছাতিয়াইন পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ(ইন্সপেক্টর) কামরুল 
হাসান এর নেতৃত্বে পুলিশের একটি দল গোপন সুত্রে খবর পেয়ে রতনপুর,

এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, মামলার ওয়ারেন্ট ভুক্ত আসামি মনিরুল ইসলাম, শুক্কুর কে আটক করে সে মাধবপুর উপজেলার ছাতিয়াইন গ্রামের 
মৃত মকবুল হোসেনের পুত্র। ইন্সপেক্টর কামরুল হাসান জানান, শুক্কুরের বিরুদ্ধে ৭ টি ডাকাতি মামলা রয়েছে। এরমধ্যে ৫ টি ডাকাতি মামলা কোর্টে চলমান ও ১ টি 

ডাকাতি মামলায় গ্রেফতারী পরোয়ানা, রয়েছে এবং ১ টি ডাকাতি মামলা ছাতিয়াইন পুলিশ তদন্ত কেন্দ্রে তদন্তাধীন আছে। মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ভোলার বোরহানউদ্দিনে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় তুলে নিয়ে ধর্ষণ

ভোলার বোরহানউদ্দিনে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় তুলে নিয়ে ধর্ষণ





মোঃ আওলাদ হোসেন
 জেলা প্রতিনিধি, ভোলা,দৌলতখানঃ ভোলার বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায়  ৮ম শ্রেণীতে পড়ুয়া ১৫ বছরের এক ছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে ৷ উক্ত ঘটনায় গত ৯ জুন বোরহানউদ্দিন থানায় একটি মামলা দায়ের করা হয়। এবং ওই মামলার প্রধান আসামী রনি পাটোয়ারীকে আটক করে জেলে পাঠানো হয়েছে ।
ধর্ষিত মেয়ের বাবা জানান, বাটামারার স্থানীয় সাবেক ইউনিয়ন সদস্য মুনু মেম্বারের নাতী, মাদকাসক্ত রনি পাটোয়ারী (২২) গত ৬ মাস ধরেই উত্যক্ত করছেন। কিছুদিন আগে বারবার প্রেমের প্রস্তাব ফিরিয়ে দেয়ায় একসময় রনি সরাসরি হুমকি দেয় 'সে যা পারে করে নিবেন; কেউ নেই তাকে কিছু করার। গত ১১ই জুন আনুমানিক রাত ১০ টার দিকে; মেয়ে টয়লেট হতে ফেরার পথেই তুলে নিয়ে যায় বাটামারা ৬ নং ওয়ার্ডের নুর ইসলাম পাটোয়ারীর ছেলে রনি পাটোয়ারী(২২) ও তার দুই সহযোগী মোঃ শাহাবুদ্দিন(২০) ও মোঃ মিরাজ (১৯)।  কিছুক্ষণ পর মেয়ে ফিরতে দেরি হওয়ায় খুজতে থাকেন বাবা-মা।  বাসা হতে ৪০০ মিটার দূরেই নির্জন বিলের মধ্যে খুজে পায় মাটিতে পড়ে থাকা অবস্থায়।
পরে মেয়ের জবানবন্দিতে জানাযায়, দুই সহযোগীর সহযোগীতায় ধর্ষণ করার পর; মেরে ফেলা ও লাশ লুকানোর পরিকল্পনা করেন। যখনই মেয়ের বাবা-মা লোকজন নিয়ে খুজতে যান; তখন তাদেরকে দেখে পালিয়ে যায় ধর্ষক রনি পাটোয়ারী ও তার দুই সহযোগী। 
এ ঘটনায় মামলার প্রধান আসামী রনি পাটোয়ারীকে আটক করা হলেও পলাতক আছে তার দুই সহযোগী শাহাবুদ্দিন ও মিরাজ। দিনমজুর অসহায় মেয়েটি’র বাবা সঠিক বিচার দাবী করছেন প্রশাসনের কাছে।
এব্যাপারে বোরহানউদ্দিন থানার ওসি ম. এনামুল হক জানান, এ ঘটনায় থানায় একটি ধর্ষণ মামলা হয়েছে। ওই মামলার প্রধান আসামী কে আটক করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। বাকী আসামীদেরও গ্রেফতারের চেষ্টা চলছে। তাদেরকে গ্রেপ্তার করে আইনের আওয়াতায় আনা হবে ৷

কুমিল্লার মুরাদনগরে করোনা উপসর্গে মৃত হিন্দু ব্যক্তির শেষকৃত্যে স্বজাতিরা নেই। পাশে ছিলো যুবলীগের মুসলিম সদস্যবৃন্দ

কুমিল্লার মুরাদনগরে করোনা উপসর্গে মৃত হিন্দু ব্যক্তির শেষকৃত্যে স্বজাতিরা নেই। পাশে ছিলো যুবলীগের মুসলিম সদস্যবৃন্দ




শাহ আলম জাহাঙ্গীর
ব্যুরো চিফ, কুমিল্লা

করোনা উপসর্গ নিয়ে মৃত কুমিল্লার মুরাদনগর উপজেলার রামচন্দ্রপুর দক্ষিণ ইউপির সচিব  যাত্রাপুর গ্রামের প্রদীপ চন্দ্র সূত্রধরের শেষকৃত্যে স্বজাতিরা কেউ না থাকলেও  স্থানীয় এমপি'র নির্দেশে মরদেহ সমাহিত করতে এগিয়ে এলো মুরাদনগর উপজেলা যুবলীগের একটি সাহসী মানবিক টিমের মুসলিম কতিপয় সদস্য।করলো করোনাকালে মানবতার অনন্য দৃষ্টান্ত।
 বিগত ৮ থেকে ১০ দিন ধরে জ্বরে ভূগছিলেন ইউপি সচিব মৃত প্রদীপ চন্দ্র সূত্রধর। পরে গত শুক্রবার (১২ জুন) সন্ধ্যায় তীব্র শ্বাসকষ্ট অনুভব করলে পরিবারের লোকজন তাকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লায় নিয়ে যাওয়ার পূর্বেই নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর খবর শুনে উপজেলা পূজা উদযাপন পরিষদের লোকজন, পুরোহিত ও সনাতন ধর্মালম্বী আত্মীয়-স্বজন সকলেই মরদেহ সমাহিত করতে প্রথমে আশ্বাস দিলেও, পরে তারা অপারগতা প্রকাশ করেন।

শুক্রবার দিবাগত রাত পেরিয়ে পরদিন শনিবার (১৩ জুন) সকালেও মৃতের মরদেহ সমাহিত না হওয়ায় দুশ্চিন্তায় পড়েন পরিবারের লোকজন। ঠিক সেই সময় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ’র নির্দেশনায় গঠিত উপজেলা যুবলীগের মরদেহ দাফন কমিটির সদস্যদের অবহিত করেন উপজেলা প্রশাসন। বিষয়টি অবহিত হওয়ার সাথে সাথে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত আহবায়ক মোঃ রুহুল আমিনের নেতৃত্বে কমিটির সকল সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়। পরে শনিবার বেলা ১০টার দিকে মৃত প্রদীপ চন্দ্র সূত্রধরের মরদেহ তার পারিবারিক শ্মশানে সমাহিত করেন যুবলীগের সদস্যরা।

প্রদীপ চন্দ্র সূত্রধর (৪৫) উপজেলার যাত্রাপুর ইউনিয়নের যাত্রাপুর গ্রামের মৃত সুবাস চন্দ্র সূত্রধরের ছেলে ও উপজেলার ১১নং রামচন্দ্রপুর দক্ষিণ ইউনিয়নের ইউপি সচিব ছিলেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাশ বলেন, প্রদীপ চন্দ্র সূত্রধর করোনার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করার পর পূজা উদযাপন পরিষদের লোকজন, পুরোহিত ও সনাতন ধর্মালম্বী আত্মীয়-স্বজন সকলেই মরদেহ সমাহিত করতে প্রথমে আশ্বাস দিলেও, পরে তারা অপারগতা প্রকাশ করেন। এ অবস্থায় আমি মুরাদনগর  উপজেলা যুবলীগের স্বেচ্ছাসেবকগণের সহায়তা চাইলে তারা ঘটনাস্থলে গিয়ে আমার উপস্থিতিতে মৃতের মরদেহ পারিবারিক শ্মশানে সমাহিত করেন।

অপরদিকেকরোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করায় প্রদীপ চন্দ্র সূত্রধর করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য তার নমুনা সংগ্রহ করে কুমিল্লায় পাঠানো হয়েছে।