আগামীকাল বগুড়া জেলা আ`লীগ পালন করবে ঐতিহাসিক ৭ই মার্চ

আগামীকাল বগুড়া জেলা আ`লীগ পালন করবে ঐতিহাসিক ৭ই মার্চ

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃআগামীকাল ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বগুড়া জেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ৮ টায় সংগঠন কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দিনব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, ৮:৩০ মিনিটে ল দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উক্ত কর্মসূচিতে সর্বস্তরের নেতাকর্মীকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

মোঃ শাকিল আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ এনায়েতপুরে যমুনা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

শনিবার বিকেলের দিকে তিনি চৌহালী উপজেলাধীন এনায়েতপুর খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয় ঘাট থেকে স্পিডবোড যোগে যমুনার পশ্চিমপাড়ের ভাঙন কবলিত আড়কান্দি, পাকুরতলা, ঘাটাবাড়ি,বাঐখোলা এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলেন।

এসময় সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আবদুল মমিন মন্ডল উপস্থিত ছিলেন। পরে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, যমুনা নদীর ভাঙন কবলিত এলাকা শুধু পরির্দশনে নয়, কাজ নিয়ে এসেছি। আশা করছি আগামী একনেক সভায় এনায়েতপুরের ব্রাহ্মণগ্রাম থেকে পাঁচিল পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার এলাকা রক্ষায় সাড়ে ৬শ কোটি টাকার প্রকল্প প্রাধনমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিবেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রকল্প এলাকায় কাজ শুরু হলে যমুনার পশ্চিম পাড়ে অবস্থিত বহু তাঁত কারখানা, আন্তর্জাতিক মানের হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান সহ কয়েকটি গ্রাম ভাঙনের কবল থেকে রক্ষা পাবে। তখন নদীর পাড়ে আর্তনাদ নয় প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসবে মানুষ। এসময় পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকনুদ্দৌলা, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক একেএম ওয়াহেউদ্দীন চৌধুরী, রাজশাহী অঞ্চলের প্রধান প্রকৌশলী একেএম শফিকুল
হক, বগুড়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারিক আবদুল্লাহ আল ফাইয়্যাজ, সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী নাসির উদ্দিন ও শহিদুল আলম সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে এনায়েতপুরে থানা আওয়ামীলীগের পক্ষ থেকে প্রতিমন্ত্রী জাহিদ ফারুককে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এসময় থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) আজগর আলী বিএসসি, সদিয়া চাঁদপুর ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম সিরাজ সহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যশোরে গাঁজা ও নগদ টাকাসহ যুবক গ্রেফতার

যশোরে গাঁজা ও নগদ টাকাসহ যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার : শনিবার বিকেলে কোতয়ালি মডেল থানা পুলিশ বেনাপোল পোর্ট থানার অর্ন্তগত শাখারীপোতা পুর্বপাড়া গ্রামের আমতলার মোড় এলাকা থেকে ৫ কেজি গাঁজা ও নগদ সাড়ে ৬ হাজার টাকাসহ আশিকুর রহমান নামে এক মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে। সে বেনাপোল পোর্ট থানার শাখারিপোতা বাগানপাড়ার মৃত বাচ্চু ফকিরের ছেলে।
র‌্যাব-৬ যশোর ক্যাম্প সূত্রে জানাগেছে, শনিবার বিকেল পৌনে ৪ টায় গোপন সূত্রে খবর পেয়ে উক্ত শাখারীপোতা পূর্বপাড়া গ্রামের আমতলা মোড়ে অভিযান চালিয়ে আশিকুর রহমানকে গ্রেফতার করে। এসময় তার দখলে থাকা ৫ কেজি গাঁজা ও মাদক বিক্রির নগদ সাড়ে ৬ হাজার টাকা উদ্ধার করে। আশিকুর রহমানকে মাদকসহ বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করে মাদক আইনে মামলা দেন।

কেশবপুরে পিকনিকের বাসের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু

কেশবপুরে পিকনিকের বাসের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার : যশোর কেশবপুর উপজেলার ওয়াপদা এলাকায় পিকনিকের বাসের চাকায় পিষ্ট হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে চুকনগর-সাহাপুর সড়কে এদূর্ঘটনাটি ঘটে।পূলিশ জানায়,কেশবপুর উপজেলার ওয়াপদা নামক এলাকায় সাতক্ষীরার মন্টু মিয়ার আম বাগান থেকে ফেরার পথে 
পিকনিকের বাসের সাথে বিপরীত মুখী মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে বাবা-মায়ের সঙ্গে মোটরসাইকেলে থাকা শিশু মানসী (৭) পড়ে গেলে বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই শিশুটি মারা যায়।
শিশুটি পার্শ্ববর্তী দৌলতপুরের দেয়ানা এলাকার বাবা সুজন দাস ও মা সাথী দাসের সঙ্গে মোটরসাইকেলে কেশবপুরের ভেরচি এলাকায় একটি আত্মীয় বাড়ি আসছিল। দুর্ঘটনায় শিশুটির ঙমা সাথী দাস মারাত্মকভাবে আহত হন। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ব্যাপারে কেশবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) জসীম উদ্দীন জানান, শিশুটির মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে ও বাসটি আটক করা হয়েছে।

কবি মোস্তাফিজুর রহমানের পিতার দাফন সম্পন্ন

কবি মোস্তাফিজুর রহমানের পিতার দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার: প্রথম আলো বন্ধু সভার যশোরের সাধারণ সম্পাদক ও বিদ্রোহী সাহিত্য পরিষদের সদস্য কবি মোস্তাফিজুর রহমানের পিতা ডা. মতিয়ার রহমানের দাফন সম্পন্ন হয়েছে। শনিবার সকাল ১১টায় চৌগাছা উপজেলার নারায়নপুর ইউনিয়নের কিসমত খান পুর গ্রামের পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।
জানা গেছে, ডা. মতিয়ার রহমান শুক্রবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
শনিবার সকালে অনুষ্ঠিত জানাজা নামাজ পরিচালনা করেন কিসমত খান পুর জামে মসজিদের ইমাম সোলায়মান হোসেন। জানাজায় উপস্থিত ছিলেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান, বিদ্রোহী সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, সহসম্পাদক নূরজাহান আরা নীতি, প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম, প্রথম আলোর বন্ধু সভার সাবেক সভাপতিমোয়াজ্জেম হোসেন, যশোর শিক্ষাবোর্ড স্কুল এন্ড কলেজের শিক্ষক পারভীনা খাতুন, সাবেক ইউপি চেয়ারম্যান লিটন হোসেন, অ্যাডভোকেট আব্দুল করিম, প্রভাষক অমেদুল ইসলাম, ইউপি সদস্য কামাল হোসেন

যশোরের ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান ম‌নিরুল ইসলামের মাতা স‌খিনা ইসলামের নামাজে জানাজায় মানুষের ঢল

যশোরের ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান ম‌নিরুল ইসলামের মাতা স‌খিনা ইসলামের নামাজে জানাজায় মানুষের ঢল

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান মনিরুল ইসলামের মাতা সখিনা ইসলামের নামাজের জানাজায় মানুষের ঢল নামে আজ মাগরিব বাদ বি এম হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হয়।

উপ‌স্থিত ছিলেন, যশোর জেলা আওয়ামীলীগ এর সভাপ‌তি শ‌হিদুল ইসলাম মিলন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও যশোর-৬ আসনের সংসদ সদস্য শাহীন চাকলাদার, যশোর -১ আসনের সংসদ সদস্য শেখ আ‌ফিল উ‌দ্দিন,যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অবঃ)অধ্যাপক ডাঃ না‌সির উ‌দ্দিন , সাবেক প্র‌তিমন্ত্রী অধ্যাপক র‌ফিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য এড ম‌নিরুল ইসলাম ম‌নির, ‌ঝিকরগাছা  উপজেলা নির্বাহী  কর্মকর্তা  আরাফাত রহমান, ঝিকরগাছা থানার অ‌ফিসার্স  ইনচার্জ  আব্দুর রাজ্জাক, যশোর জেলা আওয়ামীলী‌গের যুগ্ম সাধারন সম্পাদক মীর জহুরুল ইসলাম, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন, সাংগঠ‌নিক সম্পাদক আফজাল হোসেন, যশোর সদর উপজেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি মো‌হিত কুমার নাথ, সাধারন সম্পাদক শাহারুল ইসলাম, যশোর জেলা যুবলীগের সভাপ‌তি ও পৌর মেয়র জ‌হিরুল ইসলাম চাকলাদার রেন্টু, যশোর শহর আওয়ামীলী‌গের সাধারন সম্পাদক মাহমুদ হাসান বিপু, চৌগাছা উপজেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি এস এম হা‌বিবুর রহমান, ঝিকরগাছা উপজেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি জাহাঙ্গীর আলম মুকুল, সহসভাপ‌তি ও পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল, সহসভাপ‌তি রমজান শরীফ বাদশা, সাধারন সম্পাদক মুসা মাহমুদ, সাবেক সাংগঠ‌নিক সম্পাকদ ডাঃ মোস্তা‌ফিজুর রহমান মুসা, সাবেক আইন বিষয়ক সম্পাদক এড আব্দুল কাদের, ‌সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক না‌সিমুল হা‌বিব শিপার, পৌর আওয়ামীলী‌গের সভাপ‌তি জাহাঙ্গীর কবীর, কেশবপুর পৌর মেয়র র‌ফিকুল ইসলাম, ‌ঝিকরগাছা থানা বিএন‌পির আহবায়ক মোর্তজা এলাহী টিপু, ঝিকরগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান সে‌লিম রেজা, পা‌নিসারা ইউ‌পি  চেয়ারম্যান নও‌শের আলী, বাঁকড়া ইউ‌পি  চেয়ারম্যান নিছার আলী, মাগুরা  ইউ‌পি  চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, ঝিকরগাছা ইউ‌পি  চেয়ারম্যান আ‌মির হোসেন,‌ গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আমিনুর রহমান,  জেলা যুবলীগ নেতা আজাহার আলী, ঝিকরগাছা উপজেলা যুবলীগ নেতা র‌ফিকুল ইসলাম বাপ্পী,‌ শামীম রেজা, চৌগাছা উপজেলা যুবলী‌গের যুগ্ম আহবায়ক শ‌রিফুল ইসলাম প্রমূখ।

অজয় কান্তি মন্ডল পেলেন চীন সরকারের আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল স্টুডেন্টস স্কলারশিপ

অজয় কান্তি মন্ডল পেলেন চীন সরকারের আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল স্টুডেন্টস স্কলারশিপ

অজয় কান্তি মন্ডল চীন সরকারের 'আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল স্টুডেন্টস স্কলারশিপ-২০২০' অর্জন করেছেন। সারা বিশ্ব থেকে প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্রছাত্রী পড়ালেখা উদ্দেশ্যে চীনে পাড়ি জমান এসব ছাত্রছাত্রীদের অর্জনের উপর চীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় প্রতি বছর এই অ্যাওয়ার্ড দিয়ে থাকেউক্ত অ্যাওয়ার্ড প্রদানের ক্ষেত্রে চীনের শিক্ষা মন্ত্রণালয় ছাত্রছাত্রীদের বেশ কিছু সৃষ্টিশীল দিককে প্রাধন্য দেয়এসবের মধ্যে সবচেয়ে বেশি প্রাধন্য দেওয়া হয় ছাত্রছাত্রীদের অসাধরন একাডেমিক ব্যাকগ্রাউন্ড এবং অত্যান্ত ভালো মানের গবেষণা পরিচালনা করার দক্ষতাএছাড়া ছাত্রছাত্রীদের পড়ালেখার পাশাপাশি অন্যান্য সামাজিক কর্মকান্ড এবং খেলাধুলায় অংশগ্রহণ, চীনের সাথে অন্যান্য দেশের বন্ধুপ্রতিম সম্পর্ক গড়ে তোলায় তাদের অবদান, চীনের নিয়ম কানুন মেনে চলার পাশাপাশি চীনের প্রতি পজেটিভ মনোভাব পোষণ করার মত উল্লেখযোগ্য বিষয় গুলোকে প্রাধান্য দেওয়া হয়। 

অজয় কান্তি মন্ডল ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটির ইতিহাসে দ্বিতীয় কোন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এবং প্রথম কোন বাংলাদেশী হিসেবে এই পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেছেন। অজয়ের এই অর্জন চীন ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি'র ইন্টারন্যাশনাল কলেজ এবং ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং কলেজ তাদের ওয়েবসাইটে প্রকাশের পাশাপাশি চীনের বেশ কিছু মিডিয়া গুরুত্বের সাথে নিউজ করেছে।

অজয় কান্তি মন্ডল ২০১৮ সালে ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটিতে পিএইচডি ডিগ্রীর উদ্দেশ্যে চীন সরকারের স্কলারশিপ (CSC Scholarship) পেয়েছিলেন বর্তমানে তিনি চীনের ফুজিয়ান প্রদেশে স্ত্রী এবং কন্যা সহ অবস্থান করছেনতিনি ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি'র 'ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং' কলেজের লিগনোসেলুলোজ ডিভিশানে গবেষণা করছেন। পিএইচডি পর্যায়ে তার গবেষণার বিষয় পেপার মিলের অব্যবহৃত বর্জ্য থেকে 'লিগনিন' পৃথক করে পাইরোলোসিস এর মাধ্যমে বায়ো-ফুয়েল তৈরি করে সেটা ব্যবহার উপযোগী করা সহ লিগনিন থেক অন্যান্য মূল্যবান পণ্য বানানো বিগত দুই বছরে তিনি গবেষণা কর্মকাণ্ড বেশ সফলতার সাথেই সম্পন্ন করেন। বর্তমানে তিনি লিগনিন থেকে এনার্জি স্টোরেজ ডিভাইস বানানোর কাজ করছেন ইতোমধ্যে তিনি ফার্স্ট অথর হিসেবে তার পিএইচডি গবেষণার অংশবিশেষ আন্তর্জাতিক মানের খ্যাতিসম্পন্ন জার্নালে চারটি গবেষণা পত্র প্রকাশ করেছেন এছাড়া তিনি কো-অথর হিসেবে বেশ কয়েকটি খ্যাতিসম্পন্ন গবেষণা পত্র প্রকাশ করেছেন।

বিগত ২০১৯ সালের ডিসেম্বরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত "বিসিএসআইআর কংগ্রেস ২০১৯" শীর্ষক সেমিনারে একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করতে চীন সরকারের অর্থায়নে অন্যান্য দেশের স্বনামধন্য বিজ্ঞানীদের সাথে কয়েকদিনের জন্য তিনি  সংক্ষিপ্ত বাংলাদেশ সফরে এসেছিলেন এছাড়া সম্প্রতি তিনি তার গবেষণা কাজের একটি অংশ চীনের নানজিং বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত সেমিনারে উপস্থাপন করেন সেখানে অসংখ্য গবেষক, শিক্ষক, ছাত্র ছাত্রীদের উপস্থাপনা থেকে তার উপস্থাপনাটি প্রথম পুরুস্কার অর্জনের পাশাপাশি তিনি অসাধারণ প্রতিভা সম্পন্ন পুরুস্কার অর্জন করেন তার এই অর্জন ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি এবং নানজিং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গুরুত্ব সহকারে প্রকাশ করে

অজয় কান্তি মন্ডল সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার হাড়িভাঙ্গা এলাকার নাটানা গ্রামের শ্রীদাম চন্দ্র মন্ডল এবং সাবিত্রী মন্ডলের একমাত্র সন্তান তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে প্রথম শ্রেণীতে স্নাতক এবং ভৌত রসায়নে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি একটা বিশ্ববিদ্যালয়ে কিছুদিন শিক্ষকতা করেন পরবর্তীতে বাংলাদেশ সরকারের বহুমুখী গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (সাইন্স ল্যাব) যোগদান করে বর্তমানে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে কর্মরত আছেন

দেশের সেরা বিশ্ববিদ্যালয় থেকে সেরা হওয়ার পরে বিদেশে গিয়েও সেরা হওয়ার এই অর্জন এমনটাই শিক্ষা দেয় প্রতিভার বহিঃপ্রকাশ অনস্বীকার্য। মেধাবীদের কেউ দমিয়ে রাখতে পারেনা। আমরা সবাই অজয়ের এই সাফল্যে আনন্দিত। অজয় আমাদের দেশের প্রতিনিধত্ব করে দেশের সুনাম বয়ে আনবে। আরও ভালো থেকে ভালো করবে এটাই আমাদের প্রত্যাশা।    

আহনাফ হোসেন নিশাতের মুখে ভাত ও লিসানুল হাসান লামীমের সুন্নতে খাৎনা সম্পন্ন

আহনাফ হোসেন নিশাতের মুখে ভাত ও লিসানুল হাসান লামীমের সুন্নতে খাৎনা সম্পন্ন

মোঃ রাশেদুল ইসলাম রাশেদ,স্টাফ রিপোর্টার: ৬ মার্চ রোজ শনিবার দুপুর দুই ঘটিকায় হাতীবান্ধা উপজেলার জাতীয় পার্টির নেতা আহাদুল ইসলামের ২য় পুত্র (লিসানুল হাসান লামীমের) সুন্নতে খাৎনা ও তৃতীয় পুত্র আহনাফ হোসেন নিশাতের মুখে ভাত অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

জাতীয় পার্টির নেতা আহাদুল ইসলাম আহাদ জানান, আমার সন্তানেরা বড় হয়ে যেনো দেশ ও জাতীর কল্যানে নিয়োজিত থাকে এবং তিনি সন্তানের জন্য সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

যশোরের শার্শার বাগআঁচড়ায় ৩৬ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক

যশোরের শার্শার বাগআঁচড়ায় ৩৬ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক

যশোরের শার্শার বাগআঁচড়ায় ৩৬ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের শার্শার বসতপুর পাঁকা রাস্তার  উপর থেকে পুলিশ অভিযান চালিয়ে ৩৬ বোতল ফেন্সিডিল ও একটি মোটর সাইকেলসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশ। 

(৬ ই মার্চ) শনিবার সকালে বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্র এলাকাধীন শার্শা উপজেলার বসতপুর পাঁকা রাস্তার উপর থেকে ৩৬ বোতল ফেন্সিডিল ও একটি মোটর সাইকেলসহ মোঃ জাহিদ হাসান (২৬), নামের এক  মাদক ব্যবসায়ীকে আটক করেছেন বাগআঁচড়ার পুলিশ। আটককৃত মোঃ জাহিদ হাসান( ২৬), বেনাপোল পোর্ট থানার পুটখালী গ্রামের মোঃ  আলমগীর হোসেনের ছেলে।  

এ ব্যাপারে বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উত্তম কুমার বিশ্বাস আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, আসামীর বিরুদ্ধে মাদক আইনে মামলা দিয়ে শার্শা থানায় প্রেরণ করা হয়েছে।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান শেখ হাসিনার ঐতিহাসিক সিদ্ধান্ত - সিটি মেয়র তালুকদার খালেক

 নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান শেখ হাসিনার ঐতিহাসিক সিদ্ধান্ত - সিটি মেয়র তালুকদার খালেক
মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক সিদ্ধান্ত। পদ্মা সেতু নির্মানে ২২ জেলা উপকৃত হলেও মোংলা বন্দর সবচেয়ে বেশী লাভবান হবে। মোংলা বন্দর সচল থাকলে এই জনপদের সবকিছু সচল থাকবে। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে বন্দর বন্ধ করেদিয়েছিলো। ২০০৯ সালে শেখ হাসিনা ক্ষমতায় এসে মোংলা বন্দও সচল করেন। মোংলা বন্দর আজ লাভজনক প্রতিষ্ঠান। ৬ মার্চ শনিবার বিকেলে মোংলার ঠোটারডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে মিঠাখালী ইউনিয়ন আওয়ামীলীগ আয়োজিত কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা সিটি কপোর্রেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক একথা বলেন।

শনিবার বিকাল ৪টায় অনুষ্ঠিত কর্মী সমাবেশে সভাপতিত্ব করেন মিঠাখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি প্রীতিষ মন্ডল। সমাবেশে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাগেরহাট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক রামপাল উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আব্দুর রউফ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ সুনীল কুমার বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাই, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম। কর্মী সমাবেশে বক্তব্য রাখেন মিঠাখালী ইউপি চেয়ারম্যান মোঃ ইস্রাফিল হোসেন হাওলাদার, চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন, সুন্দরবন ইউপি চেয়ারম্যান শেখ কবির হোসেন, পৌর কাউন্সিলর মোঃ বাহাদুর মিয়া, পৌর কাউন্সিলর শরিফ হোসেন, আওয়ামীলীগ নেতা উৎপল মন্ডল, মাহমুদ হাসান ছোটমনি, তরফদার মোত্তালিব মুক্ত, মোঃ আবু হানিফ, পীযুষ কান্তি মজুমদার, জাহাঙ্গীর হোসেন হা্ওলাদার, উদয় শংকর বিশ্বাস প্রমূখ। কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক আরো বলেন উন্নয়ন সবাই করতে পারে না। উন্নয়ন করতে সাহস ও দূরদর্শিতার দরকার হয়, অভিজ্ঞতার দরকার হয়। মোংলা-রামপালের সম্ভাব্য উন্নয়নমূলক কাজ সবই কোন না কোন প্রকল্পভূক্ত করা আছে। উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া যা অব্যাহত থাকবে। তিনি আরো বলেন শেখ হাসিনার ঘোষনা মাদকমুক্ত বাংলাদেশ। আর আমাদের ঘোষনা মাদকমুক্ত মোংলা-রামপাল। মাদকের সাথে যারা সম্পৃক্ত তাদের ঘৃণা করি। মাদক ব্যবসায়ী এবং মাদকাসক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনকে নির্দেশ দেয়া আছে। কর্মী সমাবেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রসংগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিচক্ষণ এবং দূরদর্শী নারী। কাজের লোককে তিনি মূল্যায়ন করেন। যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের তিনি চেয়ারম্যান পদে মনোনয়ন দেবেন। দলের সিদ্ধান্ত চুড়ান্ত। শেখ হাসিনা যাকে নৌকা দিবেন তার জন্য কাজ করতে হবে। কর্মীদের সতর্ক করে তিনি বলেন আওয়ামীলীগ থেকে বের হয়ে কোন লাভ নেই।

ঝালকাঠির রাজাপুরে গভীর রাতে মুক্তিযোদ্ধার বাড়ি দখল ও ঘরে আগুন

ঝালকাঠির রাজাপুরে গভীর রাতে মুক্তিযোদ্ধার বাড়ি দখল ও ঘরে আগুন

মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ মুক্তিযোদ্ধা কমান্ডার মরহুম মহাসিন মৃধার স্ত্রীকে আহত করে গভীর রাতে বাড়ি দখল করে নিয়েছে সন্ত্রাসীরা। সন্ত্রাসীরা হলেন মোঃ লালন, পিতাঃ দেলোয়ার হোসেন মন্নান, মোঃ সজল, পিতাঃ ফারুক মৃধা, মোঃ হুমায়ুন ওরফে মাক্ষি, পিতাঃ ইসকান্দার আলী খান,লিনা বেগম, স্বর্ণা বেগম, কনা বেগম, উভয় পিতাঃকেরামত আলী, আরো অজ্ঞাত ১০থেকে১২ জন সন্ত্রাসীরা মিলে গভীর রাতে মুক্তিযোদ্ধার বাড়ি দখল করে নেয়। সন্ত্রাসীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের  করলে পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে জানান, ভুক্তভোগী মুক্তিযোদ্ধা পরিবার। এ বিষয়  এলাকাবাসী জানায়, দীর্ঘদিন যাবৎ  মুক্তিযোদ্ধা কমান্ডার মহাসিন, এর স্ত্রী, ছেলে ইমাম হোসেনকে নিয়ে বসবাস করে আসছে হঠাৎ বৃহস্পতিবার রাতে আনুমানিক ০১.৩০ মিনিটের সময় মুক্তিযোদ্ধা মহাসিন মৃধার স্ত্রী ও বাড়ির গার্ড কে মেরে নগদ টাকাসহ স্বর্ণালংকার ও মুক্তিযোদ্ধার সনদ কেড়ে নিয়ে গভীর রাতে ঘর দখল করে নেয়, লালন ও লিনা বাহিনী। এ ব্যাপারে অফিসার্স ইনচার্জ এর কাছে জানতে চাইলে তিনি জানান,অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে দুই পক্ষকে কাগজ নিয়ে থানায় আসতে বলা হয়েছে। মুক্তিযোদ্ধা মহাসিন এর ছেলে ইমাম হোসেন সাংবাদিকদের জানান,থানায় লিখিত অভিযোগ দেওয়ার পরে পুলিশ ঘটনাস্থলে আসার পরে পরিস্থিতি ঠান্ডা ছিল আমি আমার মাকে নিয়ে মেডিকেলে ছিলাম শুক্রবার সন্ধ্যা ৭.৩০টার সময় দখলদারি সন্ত্রাসীরা মিলে আমাদের বসতঘরে আগুন দিয়েছে।

ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যানের মায়ের ইন্তেকাল : শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন

ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যানের মায়ের ইন্তেকাল : শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন

প্রেস বিজ্ঞপ্তি : যশোরের ঝিকরগাছা উপজেলা পরিষদের উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মনিরুল ইসলামের মাতা সখিনা ইসলাম (৭১) বার্ধক্যজনিত কারণে শনিবার সকাল ১১টা ২০ মিনিটের সময় নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যৃকালে পাঁচ ছেলে ও এক মেয়ে সহ অসংখ্য শুভাকাংখী রেখে গেছেন। তার মৃত্যুতে ঝিকরগাছা উপজেলা ও পৌরবাসীর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। মাগরিববাদ স্থানীয় বিএম হাই স্কুল প্রাঙ্গণে মরহুমের জানাযার নামাজ শেষে মোবারকপুরস্থ প্রি-ক্যাডেট স্কুল সংলগ্ন পারিবারিক গৌরস্থানে চিরসমাহিত করা হবে। তার মৃত্যুতে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন অনলাইন নিউজ পোর্টাল "চাঁদনী বিডি" পত্রিকার প্রকাশক ও সম্পাদক আফজাল হোসেন চাঁদ, নির্বাহী সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান আজাদ, ব্যবস্থাপনা সম্পাদক আবুল কালাম আজাদ, সহ ব্যবস্থাপনা সম্পাদক জুলফিকার আলী ভূট্টো, উপদেষ্টা একরামুল হক খোকন সহ অফিসিয়াল সকল কর্মকর্তাবৃন্দ।

মোংলায় ৪শ গ্রাম গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক

মোংলায় ৪শ গ্রাম গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা: মোংলায় ৪শ গ্রাম গাঁজাসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাতে পৌর শহরতলীর জয়বাংলা এলাকা থেকে তাকে আটক করা হয়। 
মোংলা থানার অফিসার ইনচার্জ মো: ইকবাল বাহার চৌধুরী জানান, চলমান মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে শুক্রবার রাতে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের জয়বাংলা সড়কে অভিযান চালায় পুলিশ। এ সময় ৪শ গ্রাম গাঁজাসহ মাদক ব্যবসায়ী জাহিদুল ইসলাম জুয়েলকে (২৮) আটক করা হয়। জাহিদুল ওরফে জুয়েল মিয়াপাড়ার জাহাঙ্গীর হোসেনের ছেলে। আটক মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের পর শনিবার বাগেরহাট জেলহাজতে প্রেরণ করা হয়েছে। 

১৩ এপ্রিলের মধ্যে নির্বাচন না দিলে সংবিধান অনুযায়ী আহ্বায়ক কমিটি গঠন করে নির্বাচন করা হবে

১৩ এপ্রিলের মধ্যে নির্বাচন না দিলে সংবিধান অনুযায়ী আহ্বায়ক কমিটি গঠন করে নির্বাচন করা হবে

মামুনুর রাশিদ, দিনাজপুর প্রতিনিধি :দিনাজপুর জেলা আইনজীবি সমিতির সংবিধান সংরক্ষন কমিটির সদস্য সচিব এবিএম শফিকুর রহমান শফিক লিখিত বক্তব্যে বলেন, আইনজীবী সমিতির ইতিহাসে কলংকজনক ঘটনার জন্ম দিয়েছে বর্তমান সভাপতি এ্যাড, মাজহারুল ইসলাম ও সাধারন সম্পাদক এ্যাড.আলহাজ্ব সাইফুল ইসলাম ।  তাদের নেতৃত্বে বহিরাগত সন্ত্রাসীদের  হামলায়  গত ৪ মার্চ দিনাজপুর জেলা  আইনজীবি সমিতি চত্বরে কমপক্ষে ২৫ জন আইনজীবি আহত হন । আইনজীবিদের মর্যাদা রক্ষার জন্য  ষড়যন্ত্র - চক্রান্তকারী বর্তমান কমিটির হাত থেকে রক্ষার জন্য আন্দোলন ছাড়া কোন বিকল্প নাই।

৬ মার্চ শনিবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে সংবিধান সংরক্ষণ কমিটির সদস্য সচিব এডভোকেট শফিকুর  রহমান লিখিত বক্তব্যে  দেন। লিখিত বক্তব্য সেদিনের ঘটনার জন্য সাবেক একজন মন্ত্রী , বর্তমান মন্ত্রী এবং নারী এমপি জাকিয়া তাবাসুম জুইয়ের মদদে সন্ত্রাসী ঘটনা ঘটেছে দাবী করা হয়।  সংঘর্ষের ঘটনায় জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৬ জনের বিরুদ্ধে মামলা করেছেন আহত আইনজীবি এ্যাড. সারোয়ার আহম্মেদ বাবু ।

এদিকে সাংবাদিক সম্মেলনে ঘোষনা দেওয়া ১৩ এপ্রিলের মধ্যে নির্বাচন না দিলে সংবিধান অনুযায়ী আহ্বায়ক কমিটি গঠন করে নির্বাচন করা হবে। সাংবাদিক সম্মেলনে উপস্তিত ছিলেন, সাবেক সভাপতি এডভোকেট  নুরুজাহান জাহানী, সাবেক সাধারন সম্পাদক এডভোকেট তৌহিদুল ইসলাম,এডভোকেট একরামুল আমীন,এ্যাড.মেহেরুল ইসলাম,এ্যাড.সারোয়ার আহম্মেদ বাবু,এ্যাড.হাসনে ইমাম নয়ন,মজিবুর রহমান (৫), মেহবুব হাসান চৌ: লিটন, শুভ বিশ্বাস, সাদেকুল ইসলাম, ইয়ামিন আহম্মেদ প্রমুখ।

মাগুরা মহম্মদপুর উপজেলায় বাবুখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ডে পুড়ে ছাই ৪ দোকান

মাগুরা মহম্মদপুর উপজেলায় বাবুখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ডে পুড়ে ছাই ৪ দোকান
মাগুরা মহম্মদপুর উপজেলায় বাবুখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ডে পুড়ে ছাই ৪ দোকান 


আবু নাঈম কাজী,মহম্মদপুর(মাগুরা)প্রতিনিধিঃ
মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার বাবুখালী বাজারে অগ্নীকান্ডে ৪ টি দোকান পুড়ে ছাই।
এ ছারাও এই সময় আরো ৪ টি দোকান আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। বাবুখালী বাজারের কসমেটক্স  এবং কাপরপট্টি এলাকায়  ঘটনা ঘটে। বাবুখালী বাজার বনিক সমিতির নৈশ প্রহরী মন্জুর রহমান মোল্লা এবং  সাংবাদিক ইসমাইল হোসেন 
জানান যে আনুমানিক ১.০০ টার সময় অগ্নীকান্ডে এর ঘটনা ঘটে।
প্রথম অবস্তায় নৈশী প্রহরী দেখেন ধোয়া ,পরিশেষে কিছু সময়ের মধ্যে দেখতে পায় আগুন। এ ঘটনায় অনেক দোকানীকে আগুন ভয়ে ঘর থেকে মালামাল সরিয়ে নিয়ে রাস্তায় বসে পাহারা দিতে দেখা গেছে।
ব্যবসায়ীরা বলছেন, আগুনে আনুমানিক তাঁদের প্রায় ১২ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের সদস্যরা ও স্থানীয় লোকজনের সহায়তায় দের ঘন্টা পর রাত আড়াই টার সময় আগুন নিয়ন্ত্রণে আসে।  ব্যবসায়ীরা বলেন, শুক্রবার রাত  ১.০০ টার দিকে বাবুখালী বাজারের কসমেটিক্স এবং কাপরপট্টি এলাকার একটি দোকানের বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। এ সময় ওই এলাকার সব দোকানই বন্ধ ছিল। মুহূর্তের মধ্যে আগুন বাজারের সঞ্জয় কর্মকারের স্বর্নের দোকান, নাজির ও নজরুল মুন্সির টেইলার্সের দোকান, সাহাদৎ হোসের ১ টি কাপরের দোকান অাগুনে পুড়ে ছাই হয়ে যায়। আগুনে কাপড়, টেইলাস মেশিন, সোনা, প্লাস্টিকের সামগ্রীর দোকান পুড়ে যায়।
এছারাও আংশিক ক্ষতিগ্রস্ত হয়,সুইট খান, (ওষুধ এর ফার্মেসী,)ইসমাইল হোসেন (কসমেটিক্স এবং ভ্যারাইটিজ স্টোর)মুরাদ হোসেন কাজী (কসমেটিক্স এবং ভ্যারাইটিজ স্টোর) অলামিয়া খান (কসমেটিক্স এবং ভ্যারাইটিজ স্টোর)সাংবাদিক  ইসমাইল হোসেনের মুঠোফোনে খবর পেয়ে মহম্মদপুর থেকে ফায়ার সার্ভিসের ১টি ইউনিটের ২ গাড়ি এসে আগুন নিয়ন্ত্রনের কাজ  করে। পরিশেষে রাত আড়াই টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে।

মহম্মদপুর উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার নুরুল ইসলাম বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে। আগুন একপর্যায়ে টিনশেড ভবনে ছড়িয়ে পড়ে। এতে ক্ষয়ক্ষতি আরও বেশি হয়েছে।

ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম এর মায়ের মৃত্যুতে এমপি নাসির উদ্দিনের শোক প্রকাশ

ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম এর মায়ের মৃত্যুতে এমপি নাসির উদ্দিনের শোক প্রকাশ

প্রেস বিজ্ঞপ্তি: চৌগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলামের মায়ের মৃত্যুতে এমপি নাসির উদ্দিন শোক প্রকাশ করেছেন। আজ (৬ই মার্চ) শনিবার বার্ধক্যজনিত কারণে যশোর জেলার ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল ইসলামের মমতাময়ী মা ছকিনা বেগম (৮৫) সকাল ১১.৪০ টার দিকে মৃত্যুবরণ করেন ( ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
মরহুমার মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন  (ঝিকরগাছা-চৌগাছা) আসনের মাননীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) ডাক্তার অধ্যাপক নাসির উদ্দিন। এছাড়াও মরহুমার মাগফেরাত কামনা করে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ১নং গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান এমপি প্রতিনিধি আমিনুর রহমান।

নওগাঁয় লাঠিখেলা দেখতে মানুষের ঢল

নওগাঁয় লাঠিখেলা দেখতে মানুষের ঢল

 
মোঃ ফিরোজ হোসাইন,রাজশাহী ব্যুরো:নওগাঁর আত্রাইয়ে গ্রাম বাঙলার সাংস্কৃতির অন্যতম উপাদান হলো লাঠিখেলা। তবে গ্রামীণ সংস্কৃতির ধারক এই খেলা আজ বিলুপ্তির পথে। তারপরও দেশের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয়ে থাকে এই খেলাটি।
 উপজেলার মারিয়া গ্রামে লাঠি খেলার আসর বসে। খেলা দেখতে বিভিন্ন গ্রাম থেকে শিশু-নারী-পুরুষ-বৃদ্ধসহ হাজার হাজার দর্শক খেলা টি উপভোগ করেন ৷ 

একসময় গ্রাম বাঙলার এ খেলাগুলো মানুষের বিনোদনের খোরাক জোগাত। কিন্তু কালের বির্বতনে মানুষ ভুলতে বসেছে এই খেলা। লাঠিখেলায় মূলত ঢোল আর লাঠির তালে তালে খেলা করা হয়।

বাহারি ধরনের পোশাকে লাঠিয়ালরা নেচে-গেয়ে নানা শারীরিক কসরত প্রদর্শন করেন। প্রতিপক্ষের হাত থেকে আত্মরক্ষার কৌশল অবলম্বনের চেষ্টায় ঢোলের শব্দে খেলায় টানটান উত্তেজনা বিরাজ করে।
খেলাটি এক ধরনের মার্শাল আর্ট। অনুশীলনকারীকে লাঠিয়াল বলা হয়। প্রত্যেক খেলোয়ার নিজ নিজ লাঠি দিয়ে রণকৌশল প্রদর্শন করেন।

আত্রাইয়ের মারিয়া গ্রামে রাতোয়াল, দিঘা ও বাগমারাসহ তিনটি লাঠিখেলার দল এ খেলায় অংশগ্রহণ করে।

প্রায় হারিয়ে যাওয়া এই গ্রামীণ খেলা নতুন প্রজন্মের কাছ তুলে ধরতেই এমন আয়োজন। মেলা উপলক্ষে এলাকার জামাই-মেয়েসহ অন্যান্য আত্মীয়স্বজনদের দাওয়াত করে আনা হয়।

খেলায় অংশ নেয়া লাঠিয়ালরা জানান, বংশ পরম্পরায় এই ঐহিত্যবাহী খেলা শিখেছেন। বাবার কাছ থেকেই লাঠিখেলার হাতেখড়ি। এই খেলা তার পরবর্তী প্রজন্মদেরও শিখিয়েছেন। তবে লাঠিখেলা এখন আর তেমন হয় না। খেলোয়াড়রা এখন অন্যান্য পেশা বেছে নিয়েছেন।

মারিয়া গ্রামের পল্লী উন্নয়ন সংস্থার পরিচালক এস এম হাসান সেন্টু বলেন, গ্রামবাঙলার ঐতিহ্যবাহী লাঠি খেলাটি হারিয়ে যাচ্ছে। গত আটবছর থেকে যুব সমাজকে রক্ষায় এবং মানুষকে বিনোদন দিতে প্রতিবছর খেলাটির আয়োজন করা হচ্ছে। সুষ্ঠু বিনোদন ফিরিয়ে আনতে গ্রামে একটি মাঠের প্রয়োজন।

নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল বলেন, লাঠি খেলা অত্যন্ত জনপ্রিয়। গ্রামীণ খেলাগুলো ধরে রাখতে সরকারের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

নাটোর লালপুরের ১নং লালপুর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

নাটোর লালপুরের ১নং লালপুর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
নাটোর লালপুরের ১নং লালপুর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
 
স্টাফ রিপোটার:নাটোরের লালপুর উপজেলার ১নং লালপুর ইউনিয়নে হাজার হাজার কর্মী ও  সমর্থকদের নিয়ে উৎসবে আওয়ামিলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত।  


নাটোরের লালপুর উপজেলার ১নং লালপুর ইউনিয়ন আওয়ামিলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে নাটোর ১ লালপুর-বাগাতিপাড়া আসনের সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  মোঃ শহিদুল ইসলাম বকুল বলেন,  মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শে যারা এই বাংলাদেশকে ভালোবাসে তাদেরকে অবশ্যই যোগ্য ব্যাক্তির হতে নেতৃত্ব তুলে দিতে হবে এবং তাদের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আমি পকেট থেকে কাগজ বের করে কমিটি করতে চাইনা। আমি জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তাই সাংগঠনিক পদ্ধতিতে কমিটি গঠন করতে চাই। 
গতকাল শুক্রবার রাতে উপজেলার লালপুর শ্রী সুন্দরী পাইলট হাইস্কুল এন্ড কলেজ মাঠে এই 
সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সভাপতিত্বো করেন লালপুর  ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি  মোঃ মাহাবুবুর রহমান ,উপজেলার সকল প্রকার  নেকা কর্মী ও গন্যমান্য ব্যক্তি বর্গগরা উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন৷ আলোচনা সভা শেষে ১ নং লালপুর ইউনিয়ন আ'লীগের পূর্বের কমিটি বিলুপ্তি ঘোষণা করেন
 লালপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক  মোঃ আলাউদ্দিন আলাল। 

পরে লালপুর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ   আজবার হোসেনের এর সভাপতিত্বে ২য় অধিবেশনে রাত ১০ টার সময় ১ নং লালপুর ইউনিয়ন আওয়ামিলীগের সম্মেলনে নাম প্রস্তাবের মাধ্যমে সর্বসম্মতিক্রমে মোঃ মনোয়ার হোসেন নান্টুকে সভাপতি এবং মোঃ তৌহিদুল ইসলাম বাঘাকে সাধারণ সম্পাদক পদে নাম ঘোষণা করা হয়।

ইশা ছাত্র আন্দোলন সরাইল উপজেলা সম্মেলন অনুষ্ঠিত

ইশা ছাত্র আন্দোলন সরাইল উপজেলা সম্মেলন অনুষ্ঠিত

এস.এম অলিউল্লাহ ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সরাইল উপজেলা শাখার বিগত(২০২০) সেশনের কমিটি বিলুপ্ত গোষণা করে, ২০২১- সেশনের নতুন কমিটি গঠিত ।সভাপতি এইচ এম মনির হোসাইন সহ-সভাপতি মোঃ শফিকুল ইসলাম 
সাধারণ সম্পাদক মোহা.আব্দুল্লাহ গাজী। 

উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ  ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি অধ্যাপক মাওলানা আবুল কালাম আজাদ।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র  আন্দোলন ব্রাহ্মণবাড়িয়া শাখার সংগ্রামী সভাপতি এইচএম হাবিবুল্লাহ বাহার,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ইসলামি আন্দোলন বাংলাদেশ  ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক হাফেজ মাওলানা শামছ আল ইসলাম ভূঁইয়া, ইসলামী যুব আন্দোলন ব্রাহ্মণবাড়িয়া জেলার অর্থ সম্পাদক মাওলানা আব্দুল করিম হাওলাদার ইসলামি আন্দোলন বাংলাদেশ সরাইল  উপজেলার সাধারণ সম্পাদক:মোখলেছুর রহমান বাংলাদেশ মুজাহিদ কমিটি সরাইল শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম সোহাগ, ইসলামী যুব আন্দোলন সরাইল শাখার সভাপতি: হাফেজ আব্দুল্লাহ।এছাড়াও সরাইল উপজেলার বিভিন্ন শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় নবগঠিত কমিটিকে নীতিমালা অনুযায়ী শপথ বাক্য পাঠ করান জেলা সভাপতি এইচ এম হাবিবুল্লাহ বাহার

পটিয়ার দক্ষিণ ছনহরা চিকন খলিফা মাদরাসার বার্ষিক সভায় হুইপ শামসুল হক চৌধুরী এমপি

পটিয়ার দক্ষিণ  ছনহরা চিকন খলিফা মাদরাসার বার্ষিক সভায় হুইপ শামসুল হক চৌধুরী এমপি

সেলিম চৌধুরী স্টাফ রিপোর্টারঃ হুইপ সামশুল হক চৌধুরী এমপি বলেছেন শেখ হাসিনার সরকার মাদরাসা শিক্ষাকে আধুনিকায়নের মাধ্যমে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন এনেছেন। ফলে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এখন বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। তিনি আরো বলেন, অতীতে মান্ধাতা আমলের শিক্ষার কারনে মাদরাসায় পড়ুয়ারা সরকারী চাকুরী পেতে হিমশিম খেত। এখন মাদরাসার শিক্ষার মানকে সাধারণভাবে প্রচলিত মানের সাথে সমন্বয় করার ফলে সরকারী বিভিন্ন উচ্চ পর্যায়ে আজ মাদরাসার শিক্ষার্থীরা পদায়িত হচ্ছে। প্রকৃত পক্ষে সরকার সব শিক্ষাকে একিভূত করার মাধ্যমে শিক্ষার গুনগত মান নিশ্চিত্ব করতে কাজ করে যাচ্ছে। এ ছাড়াও তিনি বলেন ধর্ম নিয়ে অপরাজনীতির বিরুদ্ধে অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনার সরকার সকলকে সাথে নিয়ে কাজ করে যাচ্ছে।তিনি গত বৃহস্পতিবার রাতে পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়নে হজরত চিকন খলিফা ছিদ্দিক আহমদ আলিম মাদরাসার বার্ষিক সভা ও পবিত্র ঈদে মিরাদুন্নবী (সা:) এ প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে উপরোক্ত কথা গুলো বলেন।মাদরাসা পরিচালনা কমিটির প্রতিষ্টাতা ও সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ ইদ্রিস মিয়ার সভাপতিত্বে অধ্যক্ষ হাফেজ আহমদ আল কাদেরীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পটিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, বায়তুশ শরফ আনজুমানে ইত্তেহাদের সিনিয়র সহ সভাপতি রাশেদুল আলম খোরশেদ, অধ্যাপক শফিউর রহমান, সমাজ সেবক আলহাজ মোহাম্মদ সামসুল আলম, মোহাম্মদ সাইফুল ইসলাম, তকরির করেন কাজী মাওলানা মোহাম্মদ শিহাব উদ্দিন( ম:) হাফেজ মাওলানা মোহাম্মদ মুহিব্বুর রহমান, আলহাজ মাওলানা শরীফ উল্লাহ আশেকী, আলহাজ মাওলানা মোহাম্মদ ইউসুফ জিলানী প্রমুখ। এতে হুইপ মাদরাসার উন্নয়নে সহায়তার আশ্বাস দেন। পরে দেশ জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্বির জন্য মোনাজাত পরিচালনা করেন।

যশোরে আলু চাষী জিয়ারের ব্যাপক সাফল্য

যশোরে আলু চাষী জিয়ারের ব্যাপক সাফল্য

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের মণিরামপুর উপজেলায় চলতি বছরে গোলআলুর চাষ করে ব্যাপক সাফল্য অর্জন করেছে জিয়ার নামের এক চাষী। আলুর দাম কম হওয়ায় বীজ আলুসহ সব আলুই কোল্ড স্টোর জাত করেছেন।

সরেজমিনে জানা যায়, মণিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়নের ডুমুরখালী গ্রামের মোসলেম আলী সরদারের ছেলে, যুবক চাষী জিয়াউর রহমান এ বছর ডুমুরখালী ও দশআনী গ্রামের পিঁচের রাস্তা সংলগ্ন মাঠে ২৯ বিঘা জমিতে গোলআলুর চাষ করেছে। সম্প্রতি ঐ ২৯ বিঘা জমির আলু তুলতে ও বস্তাবন্ধি করতে স্থানীয় পুরুষ ও মহিলা শ্রমিকদের কাজে লাগিয়েছেন। দেখা গেছে মহিলা শ্রমিকরা ক্ষেত থেকে আলু কুড়িয়ে ঝুড়িতে করে এনে কয়েক স্থানে জমা করে রাখছে। আর কেউ কেউ সেখান থেকে বাছাই করে ৬০ কেজি ওজনের বস্তাবন্ধি করে রাস্তার উপর সারিবদ্ধ করে রাখছে। সেখান থেকে পাঠানো হচ্ছে কোল্ড স্টোরে। 

আলু চাষি জিয়াউর জানায়, ২৯ বিঘা জমিতে প্রায় ২শ মন বীজ আলু রপন করা হয়েছে। এর মধ্যে রাজশাহী কৃষি বিশ্ববিদ্যালযের কৃষি গবেষক ড: মঞ্জুরুল ইসলামের মাধ্যমে বাংলাদেশ টিস্যু কালচারালের উন্নত মানের বীজ সংগ্রহ করা হয়েছিল। ঐ বীজ আলাদা ভাবে রপন করে প্রায় ৩শ মন ভিত্তি আলুর বীজ উৎপাদন করা হয়েছে। ভিত্তি বীজ গুলো সম্পুর্ন আলাদা করে বস্তাবন্ধি করা হয়েছে। 

তিনি আরো জানান, এবারে আলুই রোগব্যধি খুবিই কম দেখা দিয়েছে। দুই একটা আলুই দাগ দেখা দিয়েছে। আলুর চেহারাই যেন ঝলক মারছে। বাছাইতে খুব কম আলই বাদ যাচ্ছে। প্রতি কাঠা জমিতে ৫ থেকে সাড়ে ৫ মন পর্যন্ত আলু ফলন হয়েছে। প্রতি বিঘা জমিতে ১শ মন এর উর্দ্ধে আলু পাওয়া গেছে। সর্বর্মোট ২৯ বিঘা জমিতে উৎপাদন হয়েছে প্রায় সাড়ে ২৭শ মন আলু। সব আলুই ৬০ কেজি করে বস্তাবন্ধি করা হয়েছে। আলু উঠানোর মুখে দাম কম থাকায় বিক্রি না করে বীজ আলুসহ সকল (১২শ বস্তা) গোলআলুই ঝিকরগাছার মালঞ্চি ও টাউয়ার কোল্ড স্টোরে গুদাম জাত করা হয়েছে। আলু চাষের প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত সর্বমোট খরচ হয়েছে প্রায় পৌনে ৯ লাখ টাকা। উল্লেখ্য আলু চাষি জিয়াউর গত বছর ১৬ বিঘা জমিতে গোলআলুর চাষ করেছিল। আলু উঠানোর সময় দাম কম থাকায় বিক্রি না করে সেদিনও ৭শ বস্তা আলু কোল্ড স্টোরে রাখেছিল। স্টোর থেকে বের করে বীজ আলু হিসাবে প্রতি বস্তা ২৫শ টাকা দরে ২শ বস্তা বিক্রি করেছিল। বাদ বাকী ৫শ বস্তা বাজারে বিক্রি করেছিল। যা প্রতি বস্তা ১১শ টাকা দরে বলে তিনি প্রতিনিধিকে জানিয়েছেন।     

আলু চাষি জিয়াউর রহমান প্রতিনিধিকে জানান, আমি বিগত কয়েক বছর ধরে গোলআলৃুর চাষ করে আসছি। প্রচুর পরিমান আলুুর ফলন পেয়ে আসছি। কিন্তু আলু উঠানোর মহুত্বে দাম খুবিই কম থাকে। তাই আমি কম দামে আলু বিক্রি না করে কোল্ড স্টোরে গুদামজাত করে থাকি। দাম বৃদ্ধি পেলে স্টোর থেকে বের করে বিক্রি করি। একই উদ্দেশ্যে এ বছরও আমি বীজ আলুসহ প্রায় সাড়ে সাতাশ শত মন আলু কোল্ড স্টোরে গুদামজাত করেছি। আসা করছি প্রতি বছরের ন্যায় এবারও বীজ আলু ও বাজারজাত আলু অধিক মূল্যে বিক্রি করতে পারবো। আর সেটাই যদি করতে পারি তাহলে প্রচুর পরিমান লাভবান হবো। ফলে আগামী বছর আরো বেশি পরিমান জমিতে গোলআলুর চাষ করবো বলে আমি আশা করছি। তিনি আরো বলেন, আমার আলু চাষে সব সময় দেখবাল করেছেন উপসহকারী কৃষি অফিসার প্রদীপ কুমার। 

এ বিষয়ে কথা হয় উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুুমার বিশ্বাসের সাথে তিনি প্রতিনিধিকে বলেন, এ বছর আলু চাষে রোগব্যাধি কম ছিল। আমি ঐ চাষির আলু চাষের কথা শুনেছি। আমার মাঠ কর্মিরা তার চাষের দিকে সব সময় খেয়াল দিয়েছে। আমাদের উপদেশে খুব ভাল ফলন পেয়েছে। আসা করছি আগামীতে ঐ চাষি আরো বেশি পরিমান জমিতে আলু চাষ করবে।