সীমাছাড়া অভিযোগে অভিযুক্ত মাগুরা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আশরাফুজ্জামান শামীম

সীমাছাড়া অভিযোগে অভিযুক্ত মাগুরা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আশরাফুজ্জামান শামীম

মাগুরা প্রতিনিধি:  মাগুরা স্বেচ্ছাসেবক দলের বর্তমান সভাপতি আশরাফুজ্জামান শামিমের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ইমেজ সংকটে পড়েছে মাগুরা স্বেচ্ছাসেবক দল। মাদকসেবীদের সঙ্গে সখ্যতা, উৎকোচ এর বিনিময়ে পদ বাণিজ্য ও কমিটিকে মূল্যায়ন না করে একক সিদ্ধান্ত গ্রহণের ফলে, দলের অধিকাংশ নেতাকর্মীরা তার বিপক্ষে অবস্থান করছেন ও দল কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। বিশ্বস্ত সূত্রে জানা যায় জনাব আশরাফুজ্জামান শামীম সম্প্রতি রাজপথের ত্যাগী ও সক্রিয় কর্মীদের বাদ দিয়ে শ্রীপুর উপজেলা স্বেচ্ছাসেবক নেতা বদরুল আলম লিটু এর কাছ থেকে এক লক্ষ টাকা, শালিখা উপজেলা স্বেচ্ছাসেবকদলের নেতা সৈয়দ জাহিদের নিকট থেকে ৮০ হাজার টাকা ও কিবরিয়ার কাছ থেকে সোনার আংটিসহ বিভিন্ন ধরনের উৎকোচ গ্রহণ করেছেন ও তাদের কথা দিয়েছেন নতুন কমিটিতে তাদের অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া রাজনীতিকে কলুষিত করার জন্য মাগুরা মোহাম্মদপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতা ও চিহ্নিত মাদক বিক্রেতা ও মাদক সেবক মিল্টন ও দক্ষিণ মাগুরা ইউনিটের নেতা রুবেল, সে চিহ্নিত মাদক ব্যবসায়ী ও মাদকসেবক তাকেও নতুন কমিটির আহ্বায়ক হিসেবে প্রস্তাব করেছেন। এছাড়া তিনি মাগুরা পৌর স্বেচ্ছাসেবক দল ও সদর উপজেলা স্বেচ্ছাসেবকদলের চিহ্নিত মাদক কারবারীদের নিয়ে কমিটি করার চিন্তাভাবনা করছেন, তার এমন কার্যকলাপে দলের চৌকস ও নিবেদিতপ্রাণ কর্মীরা উদ্যম হারিয়ে অনেকটা চুপসে গেছেন। ইতিমধ্যে তার অনুসারী জেলা স্বেচ্ছাসেবক দলের প্রচার সম্পাদক নূর হোসেন জসিম ৩৮ বোতল ফেনসিডিলসহ পুলিশের হাতে ধরা পড়েছে এবং বর্তমানে জেলহাজতে আছে। 

আশরাফুজ্জামান শামীমের বিরুদ্ধেও একটি ইয়াবা কারবারি মামলা চলমান রয়েছে মামলা নম্বর ৩৪ , তারিখ ২০/১১/১৮, উল্লেখ্য তিনি সভাপতি থাকা অবস্থায় মাদক ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। এছাড়া তিনি চাইনিজ ঠিকাদারের কাছ থেকে ৮৬ লক্ষ টাকা ছিনতাই করার অপরাধে অভিযুক্ত হয়ে পাঁচ বছর জেলও খেটেছিলেন। অনেকে অভিযোগ করেন বিভিন্ন দলীয় প্রোগ্রামের নাম ভাঙ্গিয়ে ব্যাপক চাঁদাবাজিতেও তিনি বেশ পটু।

অতিসম্প্রতি মাগুরা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আশরাফুজ্জামান শামীমের  বিরুদ্ধে মাগুরা জেলা স্বেচ্ছাসেবক দলের শীর্ষ নেতৃবৃন্দ কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর তারা নানা কুকর্ম নিয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন বিষয়টি বর্তমানে তদন্তাধীন অবস্থায় রয়েছে। 

সাধারণ নেতাকর্মীরা মনে করেন এই মুহূর্তে মাগুরা স্বেচ্ছাসেবক দলের ভাবমূর্তি পুনরুদ্ধার করার জন্য অবিলম্বে সভাপতি আশরাফুজ্জামান শামীমকে তার পদ থেকে অব্যাহতি প্রদান করা  এবং বিষয়টি নিয়ে তারা দলের শীর্ষস্থানীয় নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন ।

ঝিকরগাছায় রাস্তা এইচবিবি করণের শুভ উদ্ভোধন করেন এমপি নাসির উদ্দিন

ঝিকরগাছায়   রাস্তা এইচবিবি করণের শুভ উদ্ভোধন করেন এমপি নাসির  উদ্দিন
ঝিকরগাছায়   রাস্তা এইচবিবি করণের শুভ উদ্ভোধন করেন এমপি নাসির  উদ্দিন
 
আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।যশোরের ঝিকরগাছা উপজেলার বেজিয়াতলা হইতে রাজাপুর স্কুর মোড় পযর্ন্ত রাস্তায় এইচবিবি করণ ১ কিলোমিটার রাস্তা শুভ উদ্ভোধন করেন, যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছার) আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল(অবসরপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাছির উদ্দিন।


উদ্ভোধনের সময় উপস্থিত ছিলেন, ঝিকরগাছার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম রেজা, ঝিকরগাছা থানার অফিসার ইনর্চাজ আব্দুল রাজ্জাক।

আরোও উপস্থিত ছিলেন, উপজেলার পানিসারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ নওশের আলী, সাধারণ সম্পাদক আব্দুল কাদের,মাগুরা ইউনিয়ন পরিষদেল চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, ১১নং বাঁকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিছার আলী, ঝিকরগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ ইমরান রশীদ, যুবলীগ নেতা আমজাদ হোসেন লাবু, ছাত্রলীগ নেতা সিহাব উদ্দিন রাজু, পানিসারা ইউনিয়ন ছাত্রলীগ নেতা শুশান, ও রনি প্রমূখ।

বছরে সোয়া ৪৪৫ কোটি টাকার পণ্য রপ্তানি হচ্ছে বগুড়া থেকে

বছরে সোয়া ৪৪৫ কোটি টাকার পণ্য রপ্তানি হচ্ছে বগুড়া থেকে

মোঃ সবুজ মিয়া বগুড়া প্রতিনিধিঃএক বছরে মালয়েশিয়ায়  বগুড়া থেকে পুঁইশাক, করলা, পালংশাকের বীজ রপ্তানি করে আয় হয়েছে ১ হাজার ৬০ মার্কিন ডলার । নতুনভাবে সে মাত্রায় আরও যোগ হচ্ছে টমেটো ও শসার বীজের। বেড়েছে বাজারও। এবার বীজ যাবে ইতালি ও যুক্তরাষ্ট্রে।  

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি বলছে, শুধু বীজ-ই নয়, বগুড়া থেকে গত বছরে ১৪ প্রতিষ্ঠানের মাধ্যমে ৫ কোটি ২৬ লাখ ২১ হাজার ৯৪ ডলারের পণ্য বিদেশে রপ্তানি করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এই আয়ের পরিমাণ ৪৪৫ কোটি ২৫ লাখ ৯৮ হাজার ৬৬ টাকা।  

২০১৯ সালে বগুড়া থেকে পণ্য রপ্তানির মাধ্যমে ৭ কোটি ২৩ লাখ ৩০ হাজার ৬৩২ মার্কিন ডলার আয় হয়েছিল। বাংলাদেশি মুদ্রায় এই আয়ের পরিমাণ ৬০৭ কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৮৮ টাকা। এই হিসেবে ২০১৯ সাল থেকে ২০২০ সালে ১৬২ কোটি ৩১ লাখ ৭৫ হাজার ৮২ টাকার কম পণ্য রপ্তানি হয়েছে। যদিও ২০১৮ সালে বগুড়া থেকে ৩ কোটি ৪০ লাখ ৪ হাজার ২৬০ মার্কিন ডলারের পণ্য রপ্তানি হয়। আর ২০১৭ সালে বিদেশে পণ্য রপ্তানির পরিমাণ ছিল ১ কোটি ২৫ লাখ মার্কিন ডলার।  

ব্যবসায়ীরা বলছেন, এবার করোনার কারণে বিশ্বব্যাপী লেনদেন কিছুটা স্থবির হওয়ার যাওয়ার কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 

রপ্তানি তালিকায় রয়েছে সেচপাম্প, রাইস ব্র্যান অয়েল, পাটজাত সুতা ও পাটের তৈরি ব্যাগ, বস্তা এবং ধান মাড়াই যন্ত্র। যুক্তরাষ্ট্রে রপ্তানি হচ্ছে সিনথেটিক হেয়ার গুডস। রাশিয়ায় রপ্তানি করা হচ্ছে জুট ক্যাডিস, মালয়েশিয়ায় রপ্তানি হচ্ছে বিভিন্ন ধরনের সবজির বীজ। 

বগুড়ায় উৎপাদিত আলু প্রায় এক যুগের বেশি সময় ধরে দেশের বাহিরে যাচ্ছে। সাত বছর ধরে বাঁধাকপিও মালয়েশিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ানের বাজারে দেখা মিলছে। ক্রমাগত দেশের বাইরে যাচ্ছে বগুড়ার মিষ্টি কুমড়াও। এই যাত্রায় নতুন যুক্ত হচ্ছে যাচ্ছে কচুর মুখী। বগুড়া থেকে জালি টুপি, আলু, বাঁধাকপি, লাউও বিদেশে রপ্তানি হচ্ছে।

বগুড়া থেকে এসব কৃষি পণ্যের বেশির ভাগই রপ্তানি হয় রপ্তানিকারক প্রতিষ্ঠান মাশওয়া গ্রুপের মাধ্যমে। এই প্রতিষ্ঠানের মালিক আরিফ আজাত প্রিন্স বলেন, 'বগুড়ায় প্রচুর সবজি উৎপাদন হয়। কিন্তু কৃষকরা প্রান্তিক পর্যায়ে ভালো দাম পায় না। এ কারণে ওখানকার সবজি দেশের বাইরে নেওয়ার পরিকল্পনা করা হয়। তাছাড়া দেশের বাইরে এর চাহিদাও ভালো'।  

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার জানান, এ মৌসুমে বগুড়া থেকে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন আলু বিদেশে রপ্তানি করা হয়েছে। সাথে অন্যান্য সবজিও আছে। এছাড়া রয়েছে শেরপুর ও কাহালু উপজেলার গ্রামীণ নারীদের তৈরি নানা ধরনের হস্তশিল্প পণ্য। এই পণ্য রপ্তানি হচ্ছে জার্মান, সুইডেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, ইতালি, নরওয়ে, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে। 

তবে এসব পণ্য বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তালিকায় নেই। এ হিসেবে রপ্তানি আয় আরও বেশি হওয়ার কথা। এর বাইরে বগুড়ার শোভা অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডও বিদেশে ডিজিটাল স্কেল সরবরাহ করে।করোনার কারণে এবার কোনো পণ্য রপ্তানি করা না গেলেও অনেকগুলো অর্ডার রয়েছে তাদের। 

সেচপাম্প তৈরি করে দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করে বেশ সুনাম রয়েছে বগুড়ার। বগুড়ার রপ্তানিকারকরা বলছে, সেচপাম্প তৈরির জন্য বগুড়ার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ছোট বড় হাজারখানেক ফাউন্ড্রি কারখানা। এসব কারখানা ঘিরে শহরের গোহাইল ও স্টেশন সড়কে তৈরি হয়েছে কৃষি যন্ত্রাংশ ব্যবসার বড় বাজার। যেখানে কাজ করছেন দুই লক্ষাধিক মানুষ। পুরোনো লোহা বাদে অন্যান্য কাঁচামাল আনতে হবে চীন ও মালয়েশিয়া থেকে। সেচপাম্প রপ্তানির মধ্য দিয়ে বিদেশের বাজারে বগুড়ার পণ্যের যাত্রা শুরু হয় ২০০০ সালের দিকে। 

বর্তমানে কিছু রপ্তানিকারক বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি থেকে সার্টিফিকেট অব অরিজিন নিয়ে পণ্য রপ্তানি করছেন। অনেকে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ চেম্বার থেকেও সার্টিফিকেট অব অরিজিন নিয়ে পণ্য রপ্তানি করছেন। এখন ভারত, মালয়েশিয়া ছাড়াও বগুড়ার পণ্য যাচ্ছে ইউরোপ, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া, চীন, জাপানসহ বিশ্বের বিভিন্ন বাজারে। 

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সূত্রে জানা গেছে, ২০১৯ সালে কয়েকজন ব্যবসায়ী সার্টিফিকেট অব অরিজিনের মাধ্যমে ভারত ও অন্যান্য দেশের বাজারে পণ্য রপ্তানি করে সাত কোটি মার্কিন ডলারের উপরে। এবার ৫ কোটি ২৬ লাখ ২১ হাজার ৯৪ ডলারের পণ্য বিদেশে রপ্তানি করা হয়েছে।  এর মধ্যে শীর্ষে রয়েছে ধানের কুঁড়া থেকে তৈরি তেল বা রাইস ব্র্যান অয়েল। 

এই তালিকায় শীর্ষে রয়েছে বগুড়ার শেরপুরের মজুমদার প্রোডাক্টস। গত বছরে ১ কোটি ৭৬ লাখ ৬ হাজার ৯৭৪ মার্কিন ডলারের রাইস ব্র্যান তেল রপ্তানি করেছে তারা।  
মজুমদার প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চিত্ত মজুমদার জানান, প্রায় আট বছর আগে থেকেই তারা ভারতে রাইস ব্র্যান তেল রপ্তানি করছেন। নতুন করে জাপানে এই তেলের চাহিদা বেড়েছে। তবে কিছু জটিলতার কারণে জাপানে রপ্তানি এখনো শুরু হয়। কিন্তু ভারতে রাইস ব্র্যান তেলের চাহিদা আগের চেয়ে কয়েকগুণ হয়েছে।  

এবার বগুড়া থেকে রপ্তানি আয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে তামিম অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। রাইস ব্র্যান তেল ভারতে রপ্তানি করে তারা আয় করেছে ১ কোটি ১১ লাখ ২৯ হাজার ৭৬৪ মার্কিন ডলার। এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান আলী বলেন, 'বর্তমানে দেশে কাঁচামালের (ধানের কুঁড়া) ব্যাপক সংকট। আমাদের উৎপাদিত তেলের গুণগত মান ভালো হওয়ার কারণে ভারত ও জাপানে এর ব্যাপক চাহিদা। অস্ট্রেলিয়ায়ও নতুন বাজার সৃষ্টি হতে পারে'

বগুড়ায় তৈরি পাটের সুতা, সুতলি ও ব্যাগের বড় বাজার ভারতে। হাসান জুট মিলস, বগুড়া জুট মিলস লিমিটেড, মা ট্রেডার্সের মাধ্যমে পাটজাত এসব পণ্য রপ্তানি হয়েছে। 

মা ট্রেডার্সের পরিচালক মতিউর রহমান বলেন, 'দেশের বাহিরে বগুড়ার তৈরি পণ্যের ব্যাপক চাহিদা। বিশেষ করে ভারতে অনেক বেশি। কিন্তু করোনার কারণে অনেক পণ্য আটকে আছে। আর দেশে পাটের দাম বেশি হওয়ার কারণে এখন পণ্য তৈরি করা কঠিন হয়ে পড়েছে। এর মধ্যে আমাদের কাছে পাটের তৈরি পণ্যের  ১০ লাখ বস্তা চেয়েছে ভারতে। তুরষ্কও নতুনভাবে যুক্ত হচ্ছে আমাদের সাথে।' 

সারাদেশে প্রতি বছর প্রায় এক থেকে দেড় লাখ সেচপাম্প লাগে। বগুড়ার ফাউন্ড্রি কারখানাগুলো সেচপাম্প তৈরিতে বেশ দক্ষ। দেশীয় কারিগরের তৈরি এসব পণ্য রপ্তানির বড় বাজার ভারত। এর সাথে রয়েছে কৃষি যন্ত্রাংশও। প্রতিটি পাম্পের রপ্তানিমূল্য গড়ে ১৫  মার্কিন ডলার।  

গত বছর সেন্টিফিউগাল পাম্প ও যন্ত্রাংশ ভারতে রপ্তানি করেছে রনি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ ও মিলটন ইঞ্জিনিয়ারিং। রনি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মতিন সরকার বলেন, 'কম সুদে ঋণ ও আমাদের জন্য আলাদাভাবে বিসিক তৈরি করলে বগুড়ায় এই শিল্পের আরও উন্নতি হবে'।  

বিভিন্ন সবজির বীজ রপ্তানি করে বগুড়া সুনাম কুড়িয়েছে বলে দাবি করলেন এআর এন্টারপ্রাইজের মালিক মো. আব্দুল ওয়াহিদ। তিনি বলেন, 'বগুড়া থেকে গত বছর ১ হাজার ৬০ মার্কিন ডলারের বীজ রপ্তানি করা হয়েছে। চলতি বছর নতুন বাজার খুলবে। এর মধ্যে ইতালি ও যুক্তরাষ্ট্রে বীজ পাঠানোর প্রক্রিয়া চলছে'।   

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মাহফুজুল ইসলাম রাজ বলেন, 'দেশের মধ্যে অনেক কারণে আশাজাগানিয়া জায়গা বগুড়া। বগুড়ায় তৈরি অনেক পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হচ্ছে। বগুড়ায় দেশি-বিদেশি বিনিয়োগের অনেক বড় ক্ষেত্র হতে পারে। সেক্ষত্রে বগুড়া বিমানবন্দর তৈরি হলে ব্যবসা-বাণিজ্য আরও বিকশিত হবে। এতে তৈরি হবে লাখ লাখ মানুষের কর্মসংস্থান। ঘুচবে আরও বেকারত্ব'।  

ফুলবাড়ীতে বিদ্যুৎ স্পৃষ্টে আট মাসে ১১ জনের মৃত্যু

ফুলবাড়ীতে বিদ্যুৎ স্পৃষ্টে আট মাসে ১১ জনের মৃত্যু

মোঃইয়ামিন সরকার আকাশ,কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে বিদ্যুৎ স্পৃষ্টে গত আট মাসে এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তিন শিশুসহ ১১ জনের মৃত্যু ঘটেছে। বিদ্যুৎ স্পৃষ্টে মৃত্যুর এমন ধারাবাহিক ঘটনায় এলাকাবাসী ও সচেতন মহল বিদ্যুৎ বিভাগকেই দায়ী করছেন।

বিদ্যুৎ স্পৃষ্টে নিহতরা হলেন, জুয়েল রানা (১৪), জহুরা বেগম (৫৪), শফিকুল ইসলাম (২৩), শম্পা রানী পাল, ছামিউল ইসলাম (১৮), আব্দুল ছালাম (৪৫), আব্দুল মালেক উদ্দিন (৪৭), খোকন মিয়া (৩২), আশরাফুল ইসলাম (২৮), আল-আমিন ( ১২), আলিমুল হক (৫)।

এ বিষয়ে কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতির ফুলবাড়ী জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মোস্তফা কামাল জানান, অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে সেচসহ বাসা-বাড়িতে ব্যবহার করাতে এ ধরণের দুর্ঘটনা ঘটে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আশাশুনি চলমান সংঘের প্রস্তুতিমূলক সভা

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আশাশুনি চলমান সংঘের প্রস্তুতিমূলক সভা

আহসান উল্লাহ বাবলু আশাশুনি সাতক্ষীরা  প্রতিনিধিঃ২৬ মার্চ মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আশাশুনি চলমান সংঘের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় সংঘের নিজস্ব কার্যালয়ে চলমান সংঘের সভাপতি মোঃ মহিতুর রহমানের সভাপতিত্বে কার্যনির্বাহী পরিষদের এ সভা অনুষ্ঠিত হয়। চলমান সংঘের সাধারণ সম্পাদক আবদুস সামাদ বাচ্চু'র সঞ্চালনায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সহ সভাপতি আনিসুর রহমান বাবলা, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান, অর্থ সম্পাদক দিপন কুমার মন্ডল, দপ্তর সম্পাদক আব্দুল জলিল, প্রচার সম্পাদক আব্দুল আলিম,সদস্য রবিউল ইসলাম। সভায় মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

সাকিবের জন্মদিনে শিশিরের আবেগঘন বার্তা

সাকিবের জন্মদিনে শিশিরের আবেগঘন বার্তা

তানজিম, স্পোর্টস রিপোর্টারঃ সাকিবের সমার্থক শব্দ যেন বিতর্ক। বিতর্ক যেন পিছু ছাড়ছে না সাকিব আল হাসানের। নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার পর ইনজুরি'র কারণে খেলতে পারেনি পুরো সিরিজে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ডে সফরে যাননি সাকিব। আগামী মাসে শ্রীলংকা সফর করবে বাংলাদেশ। খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সে সিরিজেও সাকিবকে পাবে না টিম বাংলাদেশ। এসব অবশ্য পুরোনো খবর। কয়েক দিন একটি অনলাইন পোর্টালকে দেয়া একটি ইন্টারভিউকে কেন্দ্র করে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে। এ বিতর্কে সঙ্গী করে আজ ৩৪ জন্মদিন পালন করছেন সাকিব আল হাসান। ১৯৮৭ সালের আজকের দিন মাগুরায় জন্ম গ্রহন করেন বিশ্ব ক্রিকেটের এই মহাতারকা। 

এই বিশেষ দিন সাকিবকে শুভেচ্ছা জানাচ্ছেন ক্রিকেট সংগঠক, ক্রিকেট বিশ্লেষক, ক্রিকেটার, ক্রিকেট ভক্তরা বাদ জাননি সাকিব আল হাসানের সহধর্মিণী শিশিরও। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় তিনি লিখেন, "আমার প্রিয় স্বামী, আমার জানামতে সবচেয়ে শক্তিশালী মানুষ তোমাকে জন্মদিনের শুভেচ্ছা। তোমার সফলতা ও বিজয়ী হতে শেষ দিন পর্যন্ত কত যুদ্ধ তোমাকে করতে হবে তা কোনও ব্যাপার নয়। আমি তোমাকে ভালোবাসি এবং সবসময় তোমার পাশে থাকবো। একসঙ্গে আমরা শক্তিশালী। আলহামদুলিল্লাহ।"

কুমিল্লা বিষ পান করে আত্নহত্যা করলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা

কুমিল্লা  বিষ পান করে আত্নহত্যা করলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা

মোঃ রবিউল হোসাইন সবুজ ,  লাকসাম (কুমিল্লা) প্রতিনিধিঃ শরীরটা ভালো না এ বলে বাসায় গিয়ে বিষ পান করে আত্যহত্যা করলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা সাইফুল রহমান (৩৫)। তিনি কুমিল্লায় লাকসাম উপজেলার বিজরা বাজারে কৃষি ব্যাংকে কর্মকর্তা হিসাবে কর্মরত । সে হাজীগঞ্জ উপজেলার গন্ধর্ব্যপুর গ্রামের  হাছান আলীর ছেলে। 

ঘটনাটি ঘটেছে, মঙ্গলবার ২৩ মার্চ বিকালে উপজেলার বিজরা বাজারে একটি ভাড়াটিয়া বাসায়।  ব্যাংকের  কর্মকর্তা সাইফুল ও তার স্ত্রী তামান্না সাথে দাম্পত্য কলহ কারনে এ আত্মহত্যা করেছে বলে স্থানীয়দের অভিযোগ। 

জানাযায় , উপজেলা বিজরা বাজার কৃষি ব্যাংকের  কার্যালয়ে এক বছর ধরে  কর্মরত আছেন সাইফুল রহমান। গত কয়েক বছর আগে হাজীগঞ্জ উপজেলা তামান্না বেগমেকে বিবাহ করেন তিনি। বিজারা বাজার শাখায় কর্মরত থাকায় স্ত্রী কে নিয়ে একটি ভাড়াকরা বাসায় বসবাস করতেন। এ পর থেকে সাইফুল ও তার স্ত্রী তামান্না সাথে দাম্পত্য কলহ সৃষ্টি হয়। গত মঙ্গলবার অফিসে কর্মরত থাকা অবস্হায় দুপরে দিকে নিজ বাসায় যান সাইফুল।  ওই দিন বিকালে তার স্ত্রী তামান্না মুঠোফোনে কৃষি ব্যাংকের মেনেজার কে বলেন  সাইফুল কি যেনো পান করছে তার অবস্থা খুব খারাপ তাড়াতাড়ি বাসায় আসেন। এসময় বাসার  পাশের লোকজন সাইফুল রহমান কে হাসপাতালে ভর্তি করলে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

কৃষি ব্যাংকের ম্যানেজার জহিরুল ইসলাম বলেন, সাইফুল রহমান অফিস কর্মরত থাকায় অবস্থায় মঙ্গলবার দুপুরে আমাকে বলেন স্যার আমার শরীলটা ভালো না এ বলে বাসায় যান তিনি। বিকালে তার স্ত্রী তামান্না মুঠোফোনে বলেন সাইফুল বিষ পান করেছে খবর পেয়ে দেখি তার মুখ দেখে পেনা বাহির হচ্ছে পরে হাসাপাতালে নিলে মারা যান তিনি। 

আজ বুধবার বিকালে লাকসাম  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন বলেন, অপমৃত্যুর মামলা হয়েছে ময়নাতদন্তের রিপোর্ট আসলে বলা যাবে।

মোংলায় বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত যারা

মোংলায় বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত যারা

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলার ছয়টি ইউনিয়নের সব কয়টিতেই আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ছাড়াও বিদ্রোহী হিসেবে প্রার্থী ছিল অনেক। বুধবার ছয়টি ইউনিয়ন থেকে প্রতিদ্বন্ধী সেসব প্রার্থী তাদের প্রার্থীতা পত্যাহার করে নিলে একক প্রার্থী হিসেবে টিকে যান নৌকার প্রার্থীরা। উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন। নির্বাচন অফিস আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও বুড়িরডাঙ্গা ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত উদয় শংকর, সোনাইলতলায় নাজরিনা বেগম, চাঁদপাইতে মোল্লা তারিকুল ইসলাম, মিঠাখালীতে উৎপল কুমার মন্ডল, সুন্দরবনে একরাম ইজারাদার ও চিলা ইউনিয়নে গাজী আকবর হোসেন বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।বিএনপি অংশ না নেওয়ায় চেয়ারম্যান প্রার্থী হিসেবে ছয়টি ইউনিয়নেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিল। কিন্তু বিদ্রোহীরা প্রত্যাহারের শেষ বুধবার নির্বাচন থেকে সরে দাড়ান। ফলে ছয়টি ইউনিয়নে এখন নির্বাচন হবে শুধু সাধারণ ও সংরক্ষিত সদস্যদের মধ্যে। তবে এরিমধ্যে কয়েকজন সদস্যও তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন।
নির্বাচন কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, বুড়িরডাঙ্গা ইউনিয়নে সাধারণ সদস্য পদে একজন প্রত্যাহার করেন। এ পদে এখন নির্বাচন হবে ৩৭ জনের মধ্যে। আর সংরক্ষিত আসনে কেউ প্রত্যাহার না করায় ১০ জনই আছেন। 
সোইনাইলতলা ইউনিয়নে একজন সাধারণ সদস্য পদ থেকে পত্যাহার করায় ২৮ জন ও সংরক্ষিত আসনে কেউ প্রত্যাহার না করায় ১১ জন নির্বাচন করছেন। 
মিঠাখালী ইউনিয়নে দুইজন সাধারণ সদস্য প্রত্যাহার করায় ৩৪ জন ও সংরক্ষিত আসনে কেউ না করায় নির্বাচন করছেন ১১ জন। 
চাঁদপাই ইউনিয়নেও দুইজন সাধারণ সদস্য প্রত্যাহার করায় ৩৬ জন ও সংরক্ষিত আসনে কেউ প্রত্যাহার না করায় ১৩ নির্বাচন করছেন। 
সুন্দরবন ইউনিয়নে নয়জন সাধারণ সদস্য প্রত্যাহার করায় ৩১ জন এবং সংরক্ষিত আসনে প্রত্যাহার না করায় ১২ জনই নির্বাচন করছেন এখানে। 
আর চিলা ইউনিয়নে একজন সাধারণ সদস্য প্রত্যাহার করে নেওয়ায় ৪২ জন ও সংরক্ষিত আসনে দুইজন প্রত্যাহার করায় ১৬ জন প্রার্থী আগামী ১১ এপ্রিল নির্বাচন করবেন।
এ ছয়টি ইউনিয়নে নারী পুরুষ মিলে মোট ভোটার রয়েছেন ৭৯ হাজার ৫৪০ জন। 

চৌগাছা থানা পুলিশের কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ফুলসারা ইউনিয়ন

চৌগাছা থানা পুলিশের কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ফুলসারা ইউনিয়ন

চৌগাছা(যশোর)প্রতিনিধিঃ মুজিব বর্ষ ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চৌগাছা থানা পুলিশ আয়োজিত কাবাডি প্রতিযোগিতায় ফুলসারা ইউনিয়ন কাবাডি দল বিজয়ী হয়েছে।
বুধবার বিকাল ৫ টায় চৌগাছা সরকারি শাহাদাৎ  পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত ফাইনাল খেলায় স্বরূপদাহ ইউনিয়ন কাবাডি দল দ্বিতীয় স্থান লাভ করেছে। 
চৌগাছা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম সবুজের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. মোস্তানিছুর  রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এনামুল হক, প্রকল্প কর্মকর্তা ইশতিয়াক আহমেদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বরুপদাহ ইউপি চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন, সিংহঝুলি ইউপি চেয়ারম্যান ইব্রাহীম খলিল বাদল সহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ।

সিরাজগঞ্জে অবৈধ উপায়ে বালু উত্তোলনের দায়ে অর্থদণ্ড

সিরাজগঞ্জে অবৈধ উপায়ে বালু উত্তোলনের দায়ে অর্থদণ্ড
সিরাজগঞ্জে অবৈধ উপায়ে বালু উত্তোলনের দায়ে অর্থদণ্ড

মাসুদ রানা সিরাজগঞ্জ,জেলাপ্রতিনিধিঃসিরাজগঞ্জে অবৈধ উপায়ে বালু উত্তোলনের দায়ে একলক্ষ পনেরো হাজার টাকা অর্থদণ্ড  করেন সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ রহমত উল্লাহ।তিনি বলেন বুধবার সকাল ১১ টায় গোপন সূত্রের ভিত্তিতে অবৈধ উপায়ে বিপণনের উদ্দেশ্যে ফসলি জমি কাটা হচ্ছে সংবাদ পেয়ে সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলী ইউনিয়নের সরাইচন্ডী  নামক স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। 
 এসময় মোবাইল কোর্টের উপস্থিতি টের পেয়ে সবাই পালিয়ে গেলেও মোঃ আমীরুল ইসলাম নামক জনৈক ব্যক্তিকে আটক করা হয়।  পরবর্তীতে তাকে  বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী এক লক্ষ পনের হাজার টাকা অর্থদন্ড দেন বলে তিনি জানান।মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন সদর থানা পুলিশ ও উপজেলা ভূমি অফিসের স্টাফবৃন্দ। অবৈধ উপায়ে বালু উত্তোলন বিরোধী অভিযান অব্যহত থাকবে বলে জানান তিনি।

বাঙালীর প্রতিটি অর্জনের সাথে আওয়ামীলীগ জড়িত বলে মন্তব্য করেছেন - তথ্য মন্ত্রী

বাঙালীর প্রতিটি অর্জনের সাথে আওয়ামীলীগ জড়িত বলে মন্তব্য করেছেন - তথ্য মন্ত্রী

রহমতউল্লাহ ,নওগাঁ প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামীলীগে যুগ্ম সাধারন সম্পাদক ও তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন -বাঙালীর প্রতিটি অর্জনের সাথে আওয়ামী লীগ জড়িত, আওয়ামী লীগের নের্তৃত্বে-ই স্বাধীনতা এসেছিলো।

বুধবার দুপুরে নওগাঁ জেলার সাপাহার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে ভিডিও কনফারেন্সর মাধ্যমে সংযুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ভাষা আন্দলন শুরু করেছিলেন। ৪৮ সালে রেসকোর্স ময়দানে মুহাম্মদ আলী জিন্নাহ্'র ভাষণে ছাত্রনেতাদের প্রতিবাদে নের্তৃত্বে দিয়েছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমান। ভাষা আন্দলনে নের্তৃত্বে দেওয়ার কারনে বঙ্গবন্ধু কে এক-নাগারে কয়েক বছর কারাভোগ করতে হয়েছিলো। তারপরও তিনি কারাগারে থেকেই ভাষা আন্দলনকে সংগঠিত করার জন্য কাজ করে গেছেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের দাবী প্রতিষ্ঠিত হলেও ১৯৫৬ সালে আওয়ামী লীগ পাকিস্তান কেন্দ্রে সরকার গঠনের আগ পর্যন্ত বাংলা ভাষা প্রকৃতপক্ষে রাষ্ট্র ভাষা হিসেবে প্রচলন শুরু হয় নাই। আওয়ামী লীগ নেতা হিসেবে হোসেন শহীদ সোরওয়ার্দী পাকিস্তান সরকারের প্রধানমন্ত্রী হওয়ার পর রাষ্ট্র ভাষা হিসেবে বাংলা ভাষা প্রচলন শুরু হয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর নের্তৃত্বে হাজার বছরের ঘুমন্ত বাঙালি স্বাধীনতা পেয়েছে। বঙ্গবন্ধুর কন্যা জন নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ পর পর তিন বার ম্যান ডেট পেয়েছে। তাঁর সঠিক নেতৃত্বের কারণেই দেশকে আজ তিনি নতুন উচ্চতায় নিয়ে গেছেন। বাংলাদেশ এখন আর দরিদ্র দেশ নয় দেশ এখন মধ্যম আয়ের দেশ, বাংলাদেশ এখন আর খাদ্য ঘাটতির দেশ নয়, খাদ্য উদ্বৃত্তের দেশ। বাংলাদেশ নানা অর্জনের জন্য বিশ্ব সংবাদ হয় কোন দুর্যোগ, দুর্বিপাকের জন্য বিশ্ব সংবাদ হয়না।

মন্ত্রী বলেন, করোনা মোকাবেলায় জন নেত্রী শেখ হাসিনা যে সফলতা অর্জন করেছে তা আজ সমগ্র বিশ্বে প্রশংসনীয়।তার নেতৃত্বে করোনা মোকাবেলায় উপমহাদেশে বাংলাদেশের স্থান এখন ১নম্বারে এবং পুরো বিশ্বে ২০ নম্বারে। পাকিস্তানের মধ্য থেকে দেশকে স্বাধীন করার যে স্বপ্ন বঙ্গবন্ধু দেখে ছিলেন এবং স্বাধীন করেছিলেন সে স্বপ্নকে অক্ষুন্ন ও ধরে রাখতে আজকের এই সম্মেলনে আমাদেরকে প্রতিজ্ঞা  বদ্ধ হতে হবে।

সাপাহার পাইলট উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরীর সভপতিত্বে সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন, কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, সদস্য, নওগাঁ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও পত্নীতলা-ধামইরহাট আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, মহাদেবপুর-বদলগাছী আসনের সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দীন তরফদার, নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন এবং আত্রাই-রানীনগর আসনের সংসদ সদস্য মোঃ আনোয়ার হোসেন হেলাল। সম্মেলন উদ্বোধন করেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মোঃ আব্দুল মালেক সহ নওগাঁ জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অংগ সংগঠনের নেতৃবৃন্দ, সাপাহার উপজেলা আওয়ামী লীগ, বিভিন্ন অংগ সংগঠন এবং উপজেলার ৬টি ইউনিয়নের কাউন্সিলর বৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে আগামী তিন বছরের জন্য আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী কে পুনরায় সভাপতি ও মাসুদ রেজা সারোয়ার কে সাধারণ সম্পাদক এবং আলহাজ্ব শাহজাহান হোসেন মন্ডলকে সিনিয়র সহ-সভাপতি করে আগামী তিন বছরের জন্য সাপাহার উপজেলা আওয়ামী লীগের আংশিক কমিটির নাম ঘোষণা করা হয়।

কয়রায় কম্পিউটার পরিচালকের বিরুদ্ধে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

কয়রায় কম্পিউটার পরিচালকের বিরুদ্ধে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

কয়রা(খুলনা)প্রতিনিধিঃ কয়রায় সাদা স্টাম্পে জমির বায়না পত্র ও নিরঙ্ক চেকে ৭ লাখ ৫০ হাজার  টাকা লিখে হয়রানী করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন উপজেলার ১নং কয়রা গ্রামের আব্দুর রাজ্জাক মোল্যার পুত্র এম রকিব হাসান। গতকাল ২৪ মার্চ সকাল ১০ টায় কয়রা উপজেলা প্রেসক্লাবে সংবা সম্মেলনে লিখিত বক্তব্য তিনি জানান, ২০১৩ সালে কপোতাক্ষ কলেজের সামনে একখন্ড জমি ক্রয় করে সেখানে  পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছি । এ ছাড়া বসতী ঘরের সামনের জমিতে কমার্শিয়াল কম্পিউটার ফটোকপির ব্যবসা এবং বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অধিভুক্ত কম্পিউটার ইন্সটিটিউট নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছি। যা কয়রা-পাইকগাছার একমাত্র কারিগরি শর্টকোর্স পরীক্ষার কেন্দ্র হিসাবে ব্যবহৃত হয়। যার কেন্দ্র সচিব হিসাবে আমি দায়িত্বরত আছি। কিন্তু প্রতিষ্ঠান পরিচালনার জন্য  বিভিন্ন সময় আর্থিক সংকটের কারনে কয়রা জনসেবা সার্বিক গ্রাম উন্নয়ন সমিতি লিঃ থেকে ৩ টি ১০০ টাকার নন জুডিশিয়াল  স্ট্যাম্প ও একটি নিরঙ্ক  চেক রেখে ১৫ হাজার টাকা ঋন গ্রহন করি । উক্ত ঋন হতে ২ হাজার ৮১০ টাকা পরিশোধ করলেও প্রাকৃতিক দুর্যোগের  কারনে বাকী ১২ হাজার ১৯০ টাকা পরিশোধ করিতে পারিনী। পরবর্তীতে সমিতির তৎকালিন পরিচালক মোঃ সাইদুল ইসলাম উক্ত স্টাম্পে আমার বসবাস রত ও ব্যাবসা প্রতিষ্টান বায়না পত্র ও চেকে ৭ লাখ ৫০ হাজার টাকা নিয়েছি মর্মে  উকিল নোটিশ প্রেরন করেছে। যা সম্পুর্ন প্রতারনার সামিল। আমি সংবাদ সম্মেলনের মাধ্যমে ধরনের প্রতারনামুলক কর্মকান্ডের সুবিচার ও প্রতিকার পাইবার জন্য উর্দ্ধতন কতৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি। এ ব্যাপারে জানতে চাইলে মোঃ সাইদুল ইসলাম তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা পাওনা টাকা আদায় করার জন্য এ সকল কাজ করেছি বলে তিনি জানান।

কুষ্টিয়ায় করোনার কারনে লালন স্মরণোৎসব বন্ধ ঘোষণা করলেন জেলা প্রশাসক

কুষ্টিয়ায় করোনার কারনে লালন স্মরণোৎসব বন্ধ ঘোষণা করলেন জেলা প্রশাসক
কুষ্টিয়ায় করোনার কারনে লালন স্মরণোৎসব বন্ধ ঘোষণা করলেন জেলা প্রশাসক

কুষ্টিয়া জেলা  প্রতিনিধি,চঞ্চল হোসাইন: কুষ্টিয়ায় করোনা রুগীর সংখা ক্রমেই বৃদ্ধি পাওয়ায় দোল পূর্ণিমা তিথিতে লালন স্মরণোৎসব বন্ধ ঘোষণা করলেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

আজ বিকালে জেলা প্রশাসকের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক লুৎফুন নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব ওবায়দুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সিরাজুল ইসলাম, এনডিসি হাফিজুর রহমান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আহমেদ সাদাত, সবুজ হাসান, শহর আওয়ামীলীগের সভাপতি তাইজাল আলী খান, কুষ্টিয়া প্রেস ক্লাব কেপিসি'র সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, সাধারন সম্পাদক সোহেল রানা, সাংবাদিক ইউনিয়নের সাধারন জামিল হাসান খান খোকন, কুষ্টিয়া জেলা ইউনাইটেড অনলাইন প্রেস ক্লাবের সভাপতি মাহমুদ হাসান, সাধারন সম্পাদক সালমান শাহরিয়ার রাজুসহ কুষ্টিয়ায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সকল গণমাধ্যমকর্মী, অতিরিক্ত পিপি এড. শহিদুল ইসলামসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন

অসুস্থ মায়ের জন্য দোয়া চেয়েছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ আনোয়ার হোসেন

অসুস্থ মায়ের জন্য দোয়া চেয়েছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ আনোয়ার হোসেন

আফজাল হোসেন চাঁদ : যশোরের ঝিকরগাছা উপজেলা কৃর্তিসন্তান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ আনোয়ার হোসেন তাহার অসুস্থ মাতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি বলেন, আমার মাতা শারীরিকভাবে অসুস্থ হয়ে কুইন্স হসপিটালে চিকিৎসাধীন রয়েছে। তাই আমি ছেলে হিসেবে আমার মায়ের জন্য সকলের কাছে দোয়া কামনা করছি। সকলে আমার মায়ের জন্য দোয়া করবেন। মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে আমি ফরিয়াদ করছি, আল্লাহ আপনি আমার মাকে হেফাজত করুন ও দ্রুত সুস্থতা দান করে আমাদের মাঝে ফিরে আসুক। (আমিন)

দিনাজপুরের বিরলে অটোরিক্সা চালকের বস্তাবন্দি মরদেহ উদ্ধার

দিনাজপুরের বিরলে অটোরিক্সা চালকের বস্তাবন্দি মরদেহ উদ্ধার

মামুনুর রশিদ, দিনাজপুর প্রতিনিধিঃ নাজপুরের বিরল উপজেলার ধুকুরঝাড়ি কলেজ চত্বর থেকে রাকিব নামে অটোরিক্সা চালকের বস্তাবন্দি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় পুলিশ স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে মরদেহটি উদ্ধার করে। রাকিব দিনাজপুর শহরের কেন্দ্রিয় বাস টার্মিনাল এলাকার নজরুল ইসলামের ছেলে।
পুলিশ জানায়- কলেজের প্রবেশ পথের মুল ফটকের কয়েক গজ দুরে রাস্তার পাশে বস্তাবন্দি অবস্থায় মরদেহটি উদ্ধার করা হয়েছে। মৃতের মাথায় মাথায় রক্তাক্ক আঘাতের চিহ্ন রয়েছে। পেশায় অটোরিক্সা চালক। ধারনা করা হচ্ছে ছিনতাই চক্র রাতের কোন এক সময় তাকে হত্যা করে তার অটো নিয়ে পালিয়েছে। 
পুলিশ জানায়- তারা ইতিমধ্যে কিছু ক্লু পেয়েছে এবং সেই ক্ল' ধরে তদন্ত চলছে। দ্রুত সময়ের মধ্যে অপরাধী চক্রকে সনাক্ত এবং গ্রেফতার করা করা হবে।

করোনা প্রতিরোধে ফের তৎপর জয়পুরহাট জেলা প্রশাসন

করোনা প্রতিরোধে ফের তৎপর জয়পুরহাট জেলা প্রশাসন
করোনা প্রতিরোধে ফের তৎপর জয়পুরহাট জেলা প্রশাসন

জামিরুল ইসলাম জয়পুরহাট জেলা প্রতিনিধি: মহামারি করোনাভাইরাসের প্রকোপ দেশে  অনেকটা কমে গিয়েছিল। তবে কয়েকদিন ধরে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক। এই অবস্থায় করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ মোকাবেলায় সাধারণ মানুষকে সচেতন করতে মাস্ক বিতরণ ও জনসচেতনতামূলক প্রচারণা শুরু  করেছে  জয়পুরহাট জেলা প্রশাসন।
বুধবার  দুপুরে শহরের জিরো পয়েন্টে করোনা  ভাইরাস সক্রমণ প্রতিরোধে শতভাগ মাস্ক পরিধাণ নিশ্চিতকরণ এবং সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে   মাস্ক  বিতরণ করা হয়।
জেলা প্রশাসক শরীফুল  ইসলাম,  পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভুঞা, বাসে  থাকা সাধারণ মানুষ ও বিভিন্ন দোকানে মাস্কবিহীন জনসাধারণের মধ্যে মাস্ক বিতরণ করেন এবং মাস্ক পরিধানের বিষয়ে গুরুত্ব তুলে ধরেন।
এসময় উপস্থিত ছিলেন জয়পুরহাট সিভিল সার্জন ডাঃ ওয়াজেদ আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, জয়পুরহাট পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. জোবায়ের গালিব, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন   সদর উপজেলা চেয়ারম্যান সোলায়মান আলী, প্রেসক্লাবের সভাপতি নৃপেন্দ্রনাথ মন্ডলসহ আরও অনেকে

নওগাঁর হাট বাজারে দেখা মিলছে রসালো ফল তরমুজ'র

নওগাঁর হাট বাজারে দেখা মিলছে রসালো ফল তরমুজ'র
নওগাঁর হাট বাজারে দেখা মিলছে রসালো ফল তরমুজ'র
মোঃ ফিরোজ হোসাইন রাজশাহী ব্যুরো: নওগাঁর বিভিন্ন হাট বাজারে দেখা মিলেছে মৌসুমি ফল তরমুজ৷ চৈত্রের তাবদাহে তৃপ্তি এনে দেয় এক ফেলি রসালো ফল তরমুজ। ফলটির চাহিদাও থাকে ব্যাপক। ফলে গ্রীষ্মের ফল হিসেবেও সুপরিচিত তরমুজ। তবে নওগাঁর আত্রাই বিভিন্ন হাট  বাজারে বসন্তেই  দেখা মিলছে এই ফলটির।কিন্তু এখনও হালকা শীতের আমেজ আর আমদানি কম থাকায় বেশি দামে বিক্রি হচ্ছে ৷  
বিক্রেতা বলেন, 'অন্য বছরগুলোর চেয়ে একটু তাড়াতাড়িতে বাজারে এসেছে ফলটি৷ 
ব্যবসায়ীরা জানান,লাভোবান হতে ব্যবসায়ীরা মৌসুম জুড়ে তরমুজ ব্যবসায় ঝুঁকছেন। তবে আবারও দেশে করোনা বাড়তে থাকায় ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়তে পারেন বলে জানান তারা।

সাতক্ষীরায় করোনা সচেতনতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় করোনা সচেতনতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত
সাতক্ষীরায় করোনা সচেতনতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ সাতক্ষীরায়:  বৈশ্বিক মহামারী করোনা সচেতনতায় তরুণদের ভূমিকা র্শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত। বুধবার (২৪ মার্চ) সকাল সাড়ে ১০ টায় সদর উপজেলা ডিজিটাল কর্ণারে স্বেচ্ছাসেবী সংগঠন আমরা বন্ধু ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের যৌথ আয়োজনে মতবিনিময়  সভায় আমরা বন্ধুর সিনিয়র সদস্য ডা. সুব্রত ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার  দেবাশীষ চৌধুরী, স্ট্যান্ডফোড ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক আফসার আহমেদ। 

বারসিক কর্মকর্তা গাজী আসাদের পরিচালনায় উক্ত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, স্বপ্নসিঁড়ি সংগঠনের আবদুল্লাহ আল মামুন, আমরা বন্ধুর আজমল হোসেন, ফাহাদ হোসেন, সাকিব হোসেন, মুসফিকুর রহমান, মাহিদা মিজান, বন্ধুসভার প্রতিনিধি গোলাম হোসেন, ভিভিডির হোসেন আলী, সিডিওর আবু সাঈদ, প্রথম প্রহরের তারিকুল ইসলাম, হিউম্যানিটি ফাস্টের শাহিন বিল্লাহ, সেভদাট্যুমোরোর মুজাহিদ ইসলাম, সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনের এসএম বেলাল প্রমুখ।

মতবিনিময়কালে বক্তারা বলেন, করোনা সচেতনতায় তরুণদের জাগরণ দরকার। কাজ করতে গেলে অনেক সমস্যা আসবে তাই বলে পিছিয়ে গেলে হবে না, কাজ কে জয় করতে হবে। শহরের নিম্ন ও মধ্যবৃত্তদের সচেতনতাসহ তাদের পাশে তরুণদেরই যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। 

সমাজের সমস্যা গুলো খুঁজে বের করে তার সমাধান তরুণদেরই করতে হবে।
স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা তাদের বক্তব্যে বলেন, ফ্রন্ট লাইনের করোনা যোদ্ধা হিসেবে আমাদের ভ্যাকসিনের ব্যবস্থা করা হোক। আমরা ঝুঁকি নিয়ে কাজ করি অথচ আমাদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে না। আমাদের একত্রিত হয়ে তৃণমূল থেকে কাজ করতে হবে। সবাইকে বেশি বেশি সচেতন করতে হবে। আমরা নিজেরা, নিজেদের পরিবার ও আশাপাশে সকলকে সচেতন করে আমরাই পারি করোনা সচেতনতায় মূল ভূমিকা রাখতে।

নাটোরের বাগাতিপাড়ায় জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ

নাটোরের বাগাতিপাড়ায় জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ
নাটোরের বাগাতিপাড়ায় জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ

রাজশাহী ব্যুরো: নাটোরের বাগাতিপাড়ায় জেলেদের মাঝে সেলাই মিশিন বিতরণ করেন ৷ রাজশাহী বিভাগে মৎস সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ২০২০-২০২১ অর্থ বছরে নিবন্ধিত জেলেদের বিকল্প আয়বর্ধক সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বুধবার সকালে উপজেলা মৎস অফিসের আয়োজনে উপজেলা শিল্পকলা একাডেমী হল রুমে শেলাই মেশিন ও বিিভন্ন উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নাটোর-১আসনের সাংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিছ্যষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল। উপজেলা মৎস অফিসার বাবুল হোসেন ও দলিয় সকল নেতা কর্মিরা প্রমুখ।

কোটচাঁদপুর মডেল থানার নবাগত অফিসার ইনর্চাজ, কে ফুলের শুভেচ্ছা

কোটচাঁদপুর মডেল  থানার নবাগত অফিসার ইনর্চাজ, কে ফুলের শুভেচ্ছা

খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃ ঝিনাইদহ সদর থানার সাবেক অফিসার ইনচার্জ, আইজিপি পদক প্রাপ্ত  মোঃ মঈন উদ্দিন বাংলাদেশ সরকারের ভাবমুর্তি উজ্জল করতে পুলিশ বাহিনী থেকে শান্তিরক্ষা মিশন থেকে পত্যাবর্তনকৃত। মিশন থেকে ফিরে  তিনি মঙ্গলবার ২৩ শে মার্চ  ঝিনাইদহের কোটচাঁদপুর মডেল  থানার অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে  যোগদান করেন, এ সময় কোটচাঁদপুর মডেল থানা পুলিশের একটি চৌকস দল তাকে ফুল নিয়ে শুভেচ্ছা  বিনিময় করে অভিনন্দন জানান

রাজশাহীতে একই মসজিদে পাশাপাশি দুই ইমামের দুই জামাত!

রাজশাহীতে একই মসজিদে পাশাপাশি দুই ইমামের দুই জামাত!

রাজশাহী ব্যুরোঃ  রাজশাহীতে একই সঙ্গে দুই ইমামের পেছনে মাগরিবের নামাজের আলাদা জামাত অনুষ্ঠিত
তাবলীগ জামায়াতের দুই গ্রুপের (মাওলানা সা'দ ও মাওলানা জোবায়ের গ্রুপ) দ্বন্দ্বে রাজশাহী মহানগরীর উপশহর এলাকার মারকাজ জামে মসজিদে একই সঙ্গে দুই ইমামের পেছনে মাগরিবের নামাজের আলাদা জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার ওই মসজিদের ঈমাম মাওলানা জাহিদের (জোবায়ের গ্রুপ) পেছনে নামাজ পড়া ও না পড়াকে কেন্দ্র করে মসজিদে বিবাদ হয়।

তাবলীগ জামায়াতের মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘ ২০ বছর ধরে রাজশাহীর মারকাজ মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ পড়াচ্ছেন জোবায়ের গ্রুপের অনুসারী হিসেবে পরিচিত মাওলানা জাহিদ। কিন্তু মাওলানা জোবায়ের গ্রুপ ও মাওলানা সা'দ গ্রুপের মুরব্বীদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে আজ মঙ্গলবার মসজিদের একপাশে পূর্বের ইমাম মাওলানা জাহিদ ও অপর পাশে মাওলানা মুফতি নজরুল ইসলামের (মাওলানা সা'দ পন্থী) নেতৃত্বে একই সময়ে মাগরিবের নামাজ আদায় করা হয়।

রাজশাহীর তাবলীগ জামায়াত সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে সপ্তাহের চারদিন মাওলানা সা'দ গ্রুপের অনুসারীরা মসজিদে তাবলীগ জামায়াত নিয়ে আলোচনা ও আমল করে এবং মাওলানা জোবায়ের গ্রুপের অনুসারীরা সপ্তাহের বাকি তিন দিন ইমান ও আমল নিয়ে আলোচনা করে আসছিলেন।

মাওলানা সা'দ গ্রুপের অনুসারীদের দাবি, মারকাজ মসজিদটি মূলত মাওলানা সা'দ গ্রুপের অনুসারীদের। ২০ বছর ধরে মসজিদ সংলগ্ন মাদ্রাসার হুজুর মাওলানা জাহিদ (জোবায়ের গ্রুপের অনুসারী) নামাজ আদায় করে আসছেন। যেহেতু মসজিদের কাগজপত্র সা'দ গ্রুপের অনুসারীদের তাই ইমামও থাকবেন সেই গ্রুপেরই। এ জন্য নতুন ইমামের নেতৃত্বে তারা মাগরিবের নামাজ আদায় করেছেন।
তবে জোবায়ের গ্রুপের অনুসারীদের দাবি, সা'দ গ্রুপ তাদের বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ করে আসছে। এই গ্রুপের একজন বলেন, 'সা'দ গ্রুপ আমাদের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়াচ্ছে আমরা নাকি মসজিদ সংলগ্ন মাদ্রাসাটি ধ্বংসের ষড়যন্ত্র করছি। অথচ মসজিদ-মাদ্রাসা আমাদের তত্ত্বাবধানে এবং কাগজপত্র আমাদেরই রয়েছে। এর আগেও এটি নিয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ বিষয়টি মীমাংসার জন্য দুই গ্রুপকে ডেকেছিলেন। কিন্তু আমরা গেলেও ওই গ্রুপের কেউ যায়নি।'

এদিকে, তাবলীগ জামায়াতের এমন বিবাদমান পরিস্থিতির কারণে সাধারণ মুসল্লিরা পড়েছেন বিপাকে। আব্দুর রহমান নামে এক মুসল্লি বলেন, 'মাগরিবের নামাজ আদায় করতে এসে দেখি মসজিদের ভেতরে দুই ইমাম আলাদাভাবে নামাজ পড়াচ্ছেন। এখন আমি কোনো গ্রুপে গিয়ে নামাজ পড়ব তা নিয়ে দ্বিধায় পড়ে যাই। শেষ অবধি একটি গ্রুপে নামাজ আদায় করে মসজিদ থেকে বের হলাম। নামাজ নিয়ে অন্ততপক্ষে এমন বিবাদ আমাদের কারও প্রত্যাশিত না।'

এ বিষয়ে নগরীর বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারণ চন্দ্র বর্মন বলেন, 'ঘটনাস্থলে গিয়ে দুই গ্রুপের সঙ্গে আমরা কথা বলার চেষ্টা করেছি। তারা বলছেন, সা'দ গ্রুপের ১০ জন মুরব্বির সবাই ঢাকায় অবস্থান করছেন। এ জন্য এই বিষয় নিয়ে এক পক্ষ বসতে চাচ্ছে না। ওই মসজিদটি জেলা প্রশাসনের অধীনে। তাই জেলা প্রশাসনের সঙ্গেও তাদেরকে আলোচনা করতে বলা হয়েছে।'

তিনি আরও বলেন, 'আমরা বর্তমানে ঘটনাস্থলে অবস্থান করছি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে মসজিদ চত্ত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে বিষয়টি মিমাংসা করার চেষ্টা চলছে।'

জয়পুরহাটে স্কাউটসের কাউন্সিল সভা অনুষ্ঠিত

জয়পুরহাটে স্কাউটসের কাউন্সিল সভা অনুষ্ঠিত

জামিরুল ইসলাম জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ বাংলাদেশ স্কাউটস জয়পুরহাট সদর উপজেলার ত্রিবার্ষিক কাউন্সিল সভা আজ মঙ্গলবার সদর উপজেলা পরিষদের মুজিবুর রহমান ঢালী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।  
সদর উপজেলা স্কাউটসের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায় কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন।  সমাজে  সৎ, যোগ্য, দক্ষ ও আদর্শ নাগরিক তৈরির লক্ষ্যে বিশেষ ভূমিকা পালন করছে স্কাউট আন্দোলন। কাউন্সিল সভায় সদর উপজেলা স্কাউটের  বাস্তবায়িত সাংগঠনিক কার্যক্রম তুলে ধরেন সদর উপজেলা স্কাউট সম্পাদক হাসানুজ্জামান। অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা স্কাউট কমিশনার ও স্থানিয় সরকার বিভাগের উপ পরিচালক ইশরাত ফারজানা।  বগুড়া ও জয়পুরহাট জেলার দায়িত্ব প্রাপ্ত বাংলাদেশ স্কাউটসের কর্মকর্তা সহকারি পরিচালক মো: আনোয়ার হোসেন, বাংলাদেশ স্কাউটসের লিডার ট্রেনার ও জেলা স্কাউটস সম্পাদক সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অশোক কুমার ঠাকুর ও মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা রহমান বিথি  প্রমূখ ।  সদর উপজেলা  স্কাউটসের  সার্বিক কার্যক্রমের  মূল্যায়নে শাপলা কাব এ্যাওয়ার্ড , প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড ও সমাজ উন্নয়ন এ্যাওয়ার্ড অর্জনে সন্তোষ প্রকাশ করা হয়। এ ছাড়াও  সমাজে সৎ, যোগ্য, দক্ষ ও আদর্শ নাগরিক তৈরি করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউট দল গঠনের পাশাপাশি গুনগত মান বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয় কাউন্সিল সভায়। দ্বিতীয় অধিবেশনে আগামী তিন বছরের বাংলাদেশ স্কাউটস জয়পুরহাট সদর উপজেলার নির্বাহী কমিটি গঠন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায় পদাধিকার বলে ওই কমিটির সভাপতি থাকবেন। সম্পাদক  পদে তয় বারের মতো নির্বাচিত  হয়েছেন সম্পাদক হাসানুজ্জামান , সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দীপক কুমার বনিককে কমিশনার নিয়োগের সুপারিশ করে কাউন্সিল।

নান্দাইলে স্কুল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় সতের লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

নান্দাইলে স্কুল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় সতের লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

আশিকুজ্জামান মিজান ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলা বাকচান্দা আব্দুস সামাদ একাডেমির ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় স্কুলের দুইটি ভবন আগুন পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার (২৩ মার্চ) বিকাল তিনটার দিকে বাকচান্দা আব্দুস সামাদ একাডেমি শহীদ মিনারের সাথের ভবনে হঠাৎ আগুন জ্বলতে দেখে স্থানীয় কয়েক জন আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও ব্যার্থ হন। কয়েক মিনিটের মধ্যে আগুন বৃহৎ আকার ধারন করায় আশপাশের এলাকায় জনগণ জড়ো হলেও আগুন নিয়ন্ত্র করা সম্ভব হয়নি। খবর পেয়ে বাকচান্দা আব্দুস সামাদ একাডেমির সহকারী শিক্ষক মোঃ আজিজুল ইসলাম ফায়ার সার্ভিসকে ফোন দিলে তাৎক্ষণিক ভাবে নান্দাইল ফায়ার সার্ভিস ও কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় দুই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। এর আগে দুইটি ভবনে থাকা স্কুলের সকল আসবাবপত্র পূড়ে ছাই হয়ে যায়। এতে ক্ষয়ক্ষতির পরিমান প্রায় সতের লক্ষ টাকা। স্কুলের প্রধান শিক্ষক মোঃ সুলতান আহম্মদ জানান, যে ভবনে আগুল লেগেছে সে ভবনের সাথে বিদ্যুৎতের কোন সংযোগ নেই। প্রতিষ্ঠানের সাথে এলাকার কারো কোন শত্রুতা নেই। তাই আগুন লাগার কারন সঠিক ভাবে বলা সম্ভব হচ্ছে না। তবে স্কুলে নতুন চারতলা ভবন নির্মাণ করার জন্য পুরাতন ভবনের সকল আসবাবপত্র পুড়ে যাওয়া দুইটি ভবনের রুমে ছিলো। এগুলো সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে। নান্দাইল ফায়ার সার্ভিস পরিচালক আঃ মালেক জানান, আগুনের সূত্রপাত কিভাবে হলো তা, সঠিক ভাবে বলা যাচ্ছে না। তবে আগুনে দুইটি ভবনের আসবাবপত্র সহ প্রায় সতের লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।