নিখোঁজের চারদিন পর মরদেহ উদ্ধার

নিখোঁজের চারদিন পর মরদেহ উদ্ধার


    


তুহিন আহমেদ রাঙ্গাবালীপ্রতিনিধিঃ পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলায় জিহাদ (৯) নামের এক স্কুলছাত্রের লাশ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার দুপুরে উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের নয়াভাঙ্গুনীর খাল থেকে লাশটি উদ্ধার করা হয়।

জিহাদ ওই ইউনিয়নের নয়াভাঙ্গুনী গ্রামের ফেরদৌস মুন্সির ছেলে এবং দক্ষিণ ফুলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র।

পরিবার জানায়, গত মঙ্গলবার দুপুরে বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হয় জিহাদ। পরে অনেক খোঁজাখুজির পরও তাকে না পাওয়ায় বৃহস্পতিবার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

শুক্রবার সকাল ১০ টার দিকে বাড়ির পূর্ব পাশ দিয়ে বয়ে যাওয়া নয়াভাঙ্গুনীর খালে ভাসমান অবস্থায় জিহাদের লাশ দেখতে পায় স্থানীয় কয়েকজন।

খবর পেয়ে পরিবারের লোকজন ছুঁটে গিয়ে লাশ শনাক্ত করেন। দুপুরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে।

রাঙ্গাবালী থানার ওসি আলী আহম্মেদ  বলেন, মৃত্যুর কারণ জানতে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী মর্গে প্রেরণ করা হয়েছে।

বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটি পূনর্গঠন

বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটি পূনর্গঠন




ডা.এম.এ.মান্নান

টাংগাইল জেলা প্রতিনিধি:

বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদের ২০২০ সেশনের অবশিষ্ট সময়ের জন্য কেন্দ্রীয় কমিটি পূনর্গঠন করা হয়েছে। পরিষদের উদ্যোগে আয়োজিত এক সভায় এ কমিটি ঘোষণা করা হয়। পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা হাফেজ ইমদাদুল হক এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিষদের প্রধান উপদেষ্টা সালাহউদ্দীন। সভায় পরিষদের ২০২০ সেশনের অবশিষ্ট সময়ের জন্য হাফেজ নূর হোসাইনকে কেন্দ্রীয় আহবায়ক ও মহিউদ্দিন জিলানীকে সদস্যসচিব করে কমিটির নাম ঘোষণা করেন পরিষদের প্রধান উপদেষ্টা সালাহউদ্দীন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিষদের সদ্য বিদায়ী আহবায়ক খন্দকার মোকাদ্দাস আলী, ওবায়দুল্লাহ মাহমুদ, হাবিবুর রহমান হারিস, সানাউল্লাহ গাজী, আব্দুল্লাহ আল নোমান প্রমুখ।

গত ২৪ ঘন্টায় খুলনায় ৫৮ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘন্টায় খুলনায় ৫৮ জনের করোনা শনাক্ত




তুহিন রানা (আব্রাহাম)  খুলনা প্রতিনিধিঃ

খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মেহেদী নেওয়াজ জানান, শুক্রবার খুলনা মেডিকেল কলেজ এর পিসিআর মেশিনে নমুনা পরীক্ষা হয়েছে ২০৫টি। এর মধ্যে খুলনার নমুনা ৬২টি। মোট পজেটিভ আসছে ৫৮টি। 


খুলনায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১১ জন। এছাড়াও সাতক্ষীরায় ২, বাগেরহাটে ১৯, যশরে ২৩, ঝিনাইদহে ১, নড়াইলে ১ ও পিরোজপুরে ১ জন আক্রান্ত হয়েছে।

মাগুরায় নহাটা ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগ বৃক্ষরোপন

মাগুরায় নহাটা ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগ বৃক্ষরোপন



 মোঃকুতুবুল আলম মুহম্মদপুর(মাগুরা)মাগুরার মহম্মদপুরে নহাটা ইউনিয়ন ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২১ আগস্ট) দুপুরে এই বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি ও উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানূর রহামন। 

পরে ৩শ তালগাছের বীজ ও কিছু বনজবৃক্ষ রোপণ করা হয়। তবে পর্যায়ক্রমে ইছামতি বিল সংলগ্ন সড়কসহ নহাটা ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশ দিয়ে ৪ হাজার তালের বীজ রোপণ করা হবে বলে জানা যায়। 

এ সময় আরো  উপস্থিত ছিলেন নহাটা ইউপি’র চেয়ারম্যান মো. আলী মিয়া, উপজেলা শিক্ষা অফিসার নুর মহম্মদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মমিনুল ইসলাম, জনতা ব্যাংক মহম্মদপুর শাখার ব্যবস্থাপক মো. হাফিজুর হেমান, নহাটা ইউনিয়ন ডেভেলপমেন্ট সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া ও নির্বাহী সদস্য মেরিন ইঞ্জিনিয়র মো. আছাদুজ্জামান। 

নহাটা ইউনিয়ন ডেভেলপমেন্ট সোসাইটির সহ-সভাপতি মো. হাবিবুল্লাহ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত হচ্ছে। তার অংশ হিসেবে নহাটা ইউনিয়ন ডেভেলপমেন্ট সোসাইটির উদ্যোগে ইছামতি বিল সংলগ্ন রাস্তাসহ নহাটা ইউনিয়নের বিভিন্ন রাস্তার পাশ দিয়ে পর্যায়ক্রমে ৪ হাজার তাল গাছ লাগানো হবে।

সুন্দরবনে বন বিভাগের অভিযানে ৪ টি নৌকা সহ অবৈধ চিংড়ি মাছ আটক

সুন্দরবনে বন বিভাগের অভিযানে ৪ টি নৌকা সহ অবৈধ চিংড়ি মাছ আটক




কয়রা(খুলনা)প্রতিনিধিঃ সুন্দরবন খুলনা রেঞ্জের কাশিয়াবাদের সহযোগী স্টেশন কর্মকর্তা আঃ হাকিমের নেতৃত্বে অভিযান চালিয়ে ৪টি নৌকা সহ বিপুল পরিমান চিংড়ি মাছ আটক করেছে। এ সময় বন বিভাগের অভিযান জানতে পেরে নৌকায় থাকা জেলেরা পালিয়ে যেতে সক্ষম হয়। জানা গেছে গতকাল শুক্রবার ভোর রাতে পাথরখালী এলাকায় অভিযান চালিয়ে নৌকা সহ এ সকল মাছ আটক করা হয়। আটককৃত মাছ নিলামের মাধ্যমে ৫৬ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) মোঃ আবু সালেহ বলেন,সুন্দরবন থেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে এ সকল নৌকা সহ মাছ আটক করা হয়। এ ব্যাপারে বন আইনে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। অপর দিকে গত ১৮ আগষ্ট বানিয়াখালী স্টেশন কর্মকর্তা কাজী মাহফুজুল হকের নির্দেশে কয়রা টহল ফাঁড়ির স্টাফরা অভিযান চালিয়ে অবৈধ ভেশাল জাল,নৌকা সহ প্রায় ১ মন বিষ দিয়ে মারা চিংড়ি মাছ আটক করে। আটককৃত মাছ মাটিতে পুতে বিনষ্ট করা হয়। অভিযানকালে কয়রা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন অর রশিদ, বন প্রহরী রুবায়েত শামীম সহ স্টাফরা উপস্থিত ছিলেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে সোনাইলতলা ইউনিয়ন এর ১ নং ওয়ার্ডে আলোচনা সভা ও দোয়া

 জাতীয় শোক দিবস উপলক্ষে সোনাইলতলা ইউনিয়ন এর ১ নং ওয়ার্ডে আলোচনা সভা ও দোয়া




মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ

শুক্রবার রাত ৮ঘটিকার সময় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী  উপলক্ষে। মোংলা উপজেলার সোনাইলতলা ইউনিয়ন এর ১ নং ওয়ার্ডের দলীয় কার্যালয়ে ওয়ার্ড আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে   আলোচনা সভা ও দোয়া মাহফিল  অনুষ্ঠিত হয়।  


আলোচনা সভায় সভাপতিত্ব করেন ১নং ওয়ার্ড আওয়ামীলীগ এর সভাপতি জসিম উদ্দিন সরদার। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার,আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি সরদার হুমায়ুন কবির, উপজেলা আওয়ামিলীগ এর ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা আঃকাদের, ১নং ওয়ার্ড আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক মোঃ ফারুক সরদার,ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান  সহ প্রমূখ নেতৃবৃন্দ। 


আলোচনা সভায় প্রধান অতিথি আবু তাহের  হাওলাদার বলেন ১৯৭৫ সালের ১৫আগস্ট এর রাত হলো বাংলাদেশের ইতিহাসে একটি কলংকিত রাত।এ রাতেই হত্যা করা হয়ে ছিলো বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমান সহ তার পরিবারের ১৬ সদস্যকে। এছাড়া তিনি করোনা ভাইরাস এর হাত থেকে রক্ষা পেতে সকলকে সচেতন থাকার পরামর্শ দেন। বাইরে বের হলে সবইকে মাস্ক পড়ার পরামর্শ দেন।  নিরাপদ দুরত্ব বজায় রেখে চলাফেরা করতে সকলকে অনুরোধ করেন।


অলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দৌলতপুরে মায়াবি রোমান্স মল্লিকের নেতৃত্বে ২১শে আগষ্ট উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি

 দৌলতপুরে মায়াবি রোমান্স মল্লিকের নেতৃত্বে ২১শে আগষ্ট উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি




কুষ্টিয়া জেলা প্রতিনিধি।। দৌলতপুরে মায়াবি রোমান্স মল্লিকের নেতৃত্বে ২১শে আগষ্ট উপলক্ষে শহীদ মিনারে শ্রোদ্ধাঞ্জলী,র‌্যালী ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।



২০০৪ সালে ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত   সকল শহীদের আত্তার প্রতি শ্রোদ্ধা জানিয়ে দৌলতপুর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ কুষ্টিয়া জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক, জেলা পরিষদ সদস্য মায়াবী রোমান্স মল্লিক।


 শুক্রবার সন্ধ্যা ছয়টায় ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদের আত্তার শান্তি কামনা করে মোমবাতি প্রজ্বালন করেন এবং শহীদ মিনারে শ্রোদ্ধাঞ্জলী প্রদান করেন, পরে একটি  শোক র‌্যালী দৌলতপুর উপজেলা বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।



 শোক র‌্যালীতে  দৌলতপুর উপজেলার বিভিন্ন  স্কুল কলেজের ছাত্রী অংশ গ্রহণ করে। র‌্যালি শেষে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


এ সময় রোমান্স মল্লিক নতুন প্রজন্মের মাঝে ২১ আগষ্ট  কেন ? গ্রেনেড হামলা কেন  হয়েছিল? এবং কারা এ হামলার সাথে জড়িত ছিল বিস্তারিত তার বক্তব্য তুলে ধরেন।

রামুর জোয়ারিয়ানালায় বাস উল্টে ২জন নিহত

রামুর জোয়ারিয়ানালায় বাস উল্টে ২জন নিহত




আনিস নাঈমুল হক, কক্সবাজারঃকক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের গুচ্ছগ্রাম সংলগ্ন এলাকায় কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে একটি যাত্রীবাহী ইউনিক পরিবহন বাস উল্টে ২জনের মৃত্যু হয়েছে এবং ১৪ জন আহত হয়েছে।


প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়,আজ শুক্রবার বিকাল সাড়ে ৫ দিকে এ দুর্ঘটনা ঘটে।

চট্টগ্রাম থেকে আসা কক্সবাজারমুখী ইউনিক পরিবহনের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়।


রামু থানার অফিসার ইনচার্য আবুল খায়ের বিষয়টি নিশ্চিত করে জানান, ২জনের তৎক্ষণাৎ মৃত্যু হয়েছে এবং আরো ১৪ জন আহত হয়েছে। 

সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে জানান তিনি।

মিরসরাইয়ের মঘাদিয়ায় ছাত্রলীগ-যুবলীগের উদ্যেগে বৃক্ষরোপন কর্মসূচি

 মিরসরাইয়ের মঘাদিয়ায় ছাত্রলীগ-যুবলীগের উদ্যেগে বৃক্ষরোপন কর্মসূচি




মিরসরাই প্রতিনিধিঃমিরসরাই উপজেলার মঘাদিয়া ইউনিয়নের শেখতোলা ছাত্রলীগ-যুবলীগের উদ্যেগে বৃক্ষেরোপন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার (২১ আগস্ট) বিকেলে এই কর্মসূচি পালন করা হয়। 


এসময় উপস্থিত ছিলেন ১১ নং মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার, ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ হারুন অর রশিদ খোন্দকার, ২ নং ওয়ার্ডের সদস্য মহিউদ্দিন চৌধুরী, ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি কামাল উদ্দিন,সাংগঠনিক সম্পাদক রাজীব চৌধুরী, সদস্য সবুজ মিয়া,ছাত্রলীগ নেতা 

মো: রিপন, শাহাদাত হোসেন আরফিন, সাখাওয়াত রনি, রিয়াজ হোসেন, মোঃ মামুন, নাছির, সাকিব।

চুয়াডাঙ্গায় ২১ আগস্ট গ্রেনেড হামলার শহীদদের স্মরণে ছাত্র লীগের কর্মসূচি পালন

 চুয়াডাঙ্গায় ২১ আগস্ট গ্রেনেড হামলার শহীদদের স্মরণে ছাত্র লীগের কর্মসূচি পালন


খোন্দকার আব্দুল্লাহ বাশার, খুলনা ব্যুরো প্রধানঃ চুয়াডাঙ্গা জেলায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে ছাত্র লীগের উদ্দগে কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার বিকাল ৪ টার সময় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে ২১ আগষ্টে শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ছাত্র লীগের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক মো :জানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হসাইন জ্যাকি, সদর থানা ছাত্র লীগের সাধারণ সম্পাদক সুমন রেজা, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান আহম্মেদ, পৌর ছাত্র লীগের সহ সভাপতি জাহাঙ্গীর আলম, জেলা ছাত্র লীগের সাবেক সদস্য এমদাদুল হক সজল সহ ছাত্রলীগ নেতা,  হিমু, শাওন, সজিব, রাব্বি, ইয়াসিন, শিবলু, তনময়, রাজিব, সানজিদ, রাইসুল, লিখন, মিরাজ , রোমেল, রাজা ইমন  সহ আরো অনেকে।

আশাশুনিতে ক্ষতিগ্রস্ত রিং বাঁধ পরিদর্শন করলেন জেলা প্রশাসক, পাশে থাকার প্রতিশ্রুতি

আশাশুনিতে ক্ষতিগ্রস্ত রিং বাঁধ পরিদর্শন করলেন জেলা প্রশাসক, পাশে থাকার প্রতিশ্রুতি


আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধি   : সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল আশাশুনি সদরের দয়ারঘাট গ্রামের ক্ষতিগ্রস্ত রিং বাঁধ পরিদর্শন করেছেন। 


শুক্রবার বিকালে তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে বলেন- সাগরে নিন্মচাপের প্রভাবে টানা বর্ষণে নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় আশাশুনি সদরের দয়ারঘাট গ্রামের রিং বাঁধটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। বাঁধগুলোর বিভিন্ন স্থানে ভেঙ্গে ও ধ্বসে যাচ্ছে। দয়ারঘাট, হাজরাখালী ও প্রতাপনগরের বাঁধগুলি টেঁকসই করে নির্মান করার দায়িত্ব পেয়েছেন আমাদের সেনাবাহিনীর সদস্যরা। তবে শীত মৌসুমে ছাড়া বাঁধগুলি মেরামত সম্ভব নয় বিধায় সে পর্যন্ত আমাদের এসব রিং বাঁধগুলি টিকিয়ে রাখতে হবে। আমি বিভাগীয় কমিশনার, পানি উন্নয়ন বোর্ড, এাণ ও দুর্যোগ মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে কথা বলেছি। তারা আমাদের সব ধরণের সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেছেন। 


ক্ষতিগ্রস্ত রিং বাঁধ গুলি মেরামত করতে কোথায় কি লাগবে আপনাদের চেয়ারম্যানের মাধ্যমে আমাকে জানালে সরকারের পক্ষ থেকে আমরা জনভোগান্তি লাঘবে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখব। তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদর ইউপি চেয়ারম্যানকে দয়ারঘাট রিং বাঁধটি যেকোন মূল্যে টিকিয়ে রাখার নির্দেশ দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন। সেনাবাহিনীসহ কন্ট্রাক্টরের কাজ শুরু না করা পর্যন্ত বাঁধগুলি মেরামত করতে আমরা সকল প্রকার সহযোগিতা করে যাব বলে তিনি উপস্থিত ক্ষতিগ্রস্তদের আশ্বস্ত করেন।


ক্ষতিগ্রস্ত দয়ারঘাট বাঁধ এলাকা পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি এবিএমm মোস্তাকিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা, ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, আশাশুনি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সমীর রায়সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। 


দয়ারঘাট পরিদর্শন শেষে তিনি শ্রীউলা ইউনিয়নের মহিষকুড় মৎস্যসেট এলাকায় গিয়ে প্লাবিত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজ খবর নিয়ে সরকারের পক্ষ থেকে তিনি সর্বদা তাদের  পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন। 


এদিকে শুক্রবারের জোয়ারেও আশাশুনি সদরের দয়ারঘাট মাছের সেটে, আব্দুস সবুরের বাড়ীর সামনেসহ ৪টি স্থানে রিং বাঁধ ছাপিয়ে এবং ধ্বস নেমে ভেতরে পানি ঢুকতে শুরু করে। প্রতিকুল আবহাওয়ায় জোয়ারের তীব্রতা এত বেশি যে রিং বাঁধের প্রায় সর্বত্র ফাটল দেখা দিয়েছে। সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলনের নিয়োগ করা শ্রমিকরা এখানে কাজ করছেন।


আশাশুনি সদরের ইউপি চেয়ারম্যান বলেন- রিং বাঁধটি মেরামতের জন্য শ্রমিক নিয়োগ দিয়েছি। তারা দুটি সিফ্টে কাজ করছে। ডিসি স্যারের নির্দেশে ও উপজেলা চেয়ারম্যানের পরামর্শে রিং বাঁধটি টিকিয়ে রাখতে আমরা সবোর্চ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে প্রতিকুল আবহাওয়ায় কিছুটা সমস্যা হলেও জনভোগান্তি কমাতে আমরা কাজ করে যাব। তিনি মুল বাঁধটির কাজ অতিদ্রুত যাতে শুরু হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।##

আজিকার সমাজ এম এ জলিল

 আজিকার সমাজ  এম এ জলিল


হয়নি পরিবর্তন ধরার বদলেছে

          মানুষের মন,

কেহ নেই আগের মত তারা

      আধুনিক সর্বক্ষন।।

ছেলে সাজে নাড়ী হাতে পরে ব্যাচ

            আর কতকিছু,

মেয়ে সাজে ছেলেদের মত হচ্ছে

               সদা নিচু।

পড়ে ফিটফাট জামা কাপড় অতি

                ছোট ড্রেস!

মেয়ে গুলো হাটে রাস্তায় ছেড়ে

          এলোমেলো কেশ।

দেখিলে বয়ো বৃদ্ধ নাই সালাম 

           গেছে রসাতলে,

বউয়ের কথায় চলে পুত্র ধন

         বাপ মা গেছে ভুলে।

নেই আর ভাইয়ে ভাইয়ে মিলন

          নেই যৌথ পরিবার,

ঘরে ঘরে দুঃখের অনল জলে

         বেদনা ভরা সংসার।

আগিকার দিনে মানিত ছেলে মেয়ে

              জ্ঞানীগুনিজন,

এসেছে কলির যুগ ভবে শান্তিহীন

               এই ভুবন।

(সংক্ষিপ্ত)

মহেশপুর পৌর যুবদলের নব গঠিত আহ্বায়ক কমিটির পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা

মহেশপুর পৌর যুবদলের নব গঠিত  আহ্বায়ক কমিটির পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা


খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধান:মহেশপুর পৌর বিএনপি’র সদস্য আলহাজ্ব এম.এ আজিজ ও পৌর বিএনপির যুগ্ন আহ্বায়ক ও সাবেক পৌর সাধা: সম্পাদক সাইফুল ইসলামকে ফুলের শুভেচ্ছা জানান সদ্য ঘোষিত মহেশপুর পৌর যুবদলের আহ্বায়ক আশরাফুল ইসলাম ও সদস্য সচিব হারুন অর রশিদসহ যুগ্ন আহ্বায়ক আ: রহমান পান্না, যুগ্ন আহ্বায়ক আ: কাদের, যুগ্ন আহ্বায়ক জসিম উদ্দিন। 

এছাড়া আরও উপস্থিত ছিলেন কোকো স্মৃতি সংসদ ঝিনাইদহ জেলা সদস্য আবু জাফর বাবু, শামীম হায়দার খোকন, জুবায়ের মুন্সী, ইসমাইল হোসেন, লিটন মন্ডল, পৌর মৎস্যজীবী দলের আহ্বায়ক রাব্বী মন্টা, শাহিনুর রহমান শানু, আশাদুল ইসলাম, আলমগীর হোসেন, পৌর ছাত্রদলের রাজীর আহম্মদ, জসিম উদ্দিনসহ আরো অনেকে।

এবং তারা গনমানুষের নেতা বীর মুক্তিযাদ্ধা  মসিউর  রহমান ও ঝিনাইদহ জেলা যুবদলের বিপ্লবী সভাপতি আহসান হাবিব রনক ভাই সহ সকল নেতা কর্মীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মাগুরার কৃতি সন্তান এসপি জাহিদের করোনা মুক্তিতে দোয়া মাহফিল অনুষ্ঠিত।

মাগুরার কৃতি সন্তান এসপি জাহিদের করোনা মুক্তিতে দোয়া মাহফিল অনুষ্ঠিত।




এম এ অয়ন মাগুরা প্রতিনিধি॥মাগুরার কৃতিসন্তান চুয়াডাঙ্গার এস পি মোঃ জাহিদুল ইসলাম বি পি এম করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং সম্প্রতি তিনি আরোগ্য লাভ করেছেন, তার এই রোগ মুক্তিতে সদর উপজেলার ১নং পৌরসভার আবালপুর গ্রামের মরহুম কাঠু বিশ্বাসের বাড়িতে দোয়া অনুষ্ঠিত হয়। শুক্রবার জুম্মা বাদ এ দোয়া আবালপুর কেন্দ্রীয় জামে মসজিদেও অনুষ্ঠিত হয়।ইবনে হাসান মিথুন জানান, "এসপি জাহিদুল ইসলাম কিছুদিন পুর্বে করোনায় আক্রান্ত হয়েছিলেন বিভিন্ন মিডিয়াতে প্রচারিত হয়েছিল। তিনি সম্প্রতি করোনায় সম্পুর্ন সুস্থ্য হয়ে জানিয়েছিলেন, মামা বাড়িতে নানা, নানিসহ নিকট আত্মীয় ও নিজের জন্য দোয়া অনুষ্ঠান করবেন। সেই জন্য তিনি এ অনুষ্ঠানের আয়োজন করেন"।দোয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাগুরা জেলা আওয়ামীলীগের ত্রান ও সমাজ কল্যান সম্পাদক রানা আমির ওসমান, মাগুরা রিপোটার্স ইউনিটির সভাপতি ফেরদৌস রেজা, সাধারন সম্পদক আকরাম হোসেন ইকরাম, কোষাধ্যক্ষ আইনুল ইসলাম, সাংবাদিক শামীম শরীফ, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও মাগুরা যাত্রা শিল্প উন্নয়নের সাধারন সম্পাদক পানজাব আলী, সাবেক পৌর কাউন্সিলর মাসুদ হাসান কিজিল, যুবলীগ নেতা তপন প্রমুখ। দোয়া পরিচালনা করেন মাওলানা হাসান আলী।

ঝিকরগাছার নাভারণে জাতীয় শোক দিবস ও ২১ শে আগস্টে নিহতদের স্মরণে দোয়া

ঝিকরগাছার নাভারণে জাতীয় শোক দিবস ও ২১ শে আগস্টে নিহতদের স্মরণে দোয়া




মোঃ ইকরামুল করিম সৈকত, ঝিকরগাছা (যশোর)  প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৫তম শাহাদাত বা‌র্ষিকী ও জাতীয় শোক দিবস এবং ২১শে আগষ্ট বর্বরোচিত গ্রে‌নেড হামলা দিব‌সে সকল শহীদ‌'দের স্মর‌ণে ঝিকরগাছা উপজেলাধীন নাভারন ইউনিয়ন এর ১নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে শোকসভা অনুষ্ঠিত হয়। 


শুক্রবার বিকাল চারটায় স্থানীয় কলাগাছি সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে নাভারন ইউ‌নিয়ন ১নং ওয়ার্ড আওয়ামী লী‌গের সভাপ‌তি স‌লেমান হো‌সেন এর সভাপ‌তি‌ত্বে অনু‌ষ্ঠিত শোকসভায় প্রধান অ‌তি‌থি হিসা‌বে উপ‌স্থিত ছি‌লেন ঝিকরগাছা উপ‌জেলা পরিষদের  চেয়ারম্যান ও উপ‌জেলা আওয়ামী লী‌গের যুগ্ন সাধারন সম্পাদক মোঃ ম‌নিরুল ইসলাম।


সম্মা‌নিত অ‌তি‌থি হিসা‌বে উপ‌স্থিত ছি‌লেন, নাভারন ইউ‌নিয়ন আওয়ামী লী‌গের সভাপ‌তি ও চেয়ারম্যান শাহাজান কবীর, ইউ‌নিয়ন আওয়ামীলী‌গের সাধারন সম্পাদক প্রভাষক র‌ফিকুল ইসলাম বু‌লি, যুগ্ম- সম্পাদক হারুন অর রশীদ, য‌শোর জেলা যুবলীগ এর সহ-সভাপ‌তি মোঃ আজহার আলী, উপ‌জেলা ছাত্রলী‌গের সা‌বেক সভাপ‌তি ও উপজেলা যুবলী‌গ নেতা র‌ফিকুল ইসলাম বাপ্পী, সা‌বেক সাধারন সম্পাদক ও উপজেলা যুবলীগ নেতা শামীম রেজা, ঝিকরগাছা উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেতা সে‌লিম রেজা , উপ‌জেলা যুবলীগ নেতা শা‌হিদুর রহমান শিপলু, ঝিকরগাছা ইউ‌নিয়ন আওয়ামীলীগ এর যুগ্ম সম্পাদক খাইরুল হুদা রা‌সেল, ঝিকরগাছা প্রেসক্লা‌বের সাধারন সম্পাদক ইমরান রশীদ,যুবলীগ নেতা আলমগীর হো‌সেন, যুবলীগ নেতা নাজমুল আকরাম, ছাত্রলীগ নেতা মিঠু।


এছাড়াও উপ‌স্থিত ছি‌লেন নাভারন ইউ‌নিয়ন আওয়ামী লীগ নেতা ফি‌রোজ আহ‌মেদ,  ‌সোহর‌াব হো‌সেন, আসলাম হো‌সেন, ফজলুর রহমান,  জ‌সিম উ‌দ্দিন, মোস‌লেম আলী, আব্দুল মা‌জেদ, লাল মিয়া,ফারুক আহ‌ম্মেদ মুকুল, ফারুক হো‌সেন , শামসুজ্জামান শিপলু, ইউ‌নিয়ন ছাত্রলী‌গের আহবায়ক ইমামুল হো‌সেন শুভ, যুগ্ম আহবায়ক হেদা‌য়েত হো‌সেন, ছাত্রলীগ নেতা শামীম হো‌সেন, সুজন হো‌সেন প্রমূখ।

হবিগঞ্জে সুন্নী ও তাবলীগপন্থীদের সংঘর্ষে আহত ১০জন

 হবিগঞ্জে সুন্নী ও তাবলীগপন্থীদের সংঘর্ষে আহত ১০জন




লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধি:হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় মক্রমপুর গ্রামে কিয়াম নিয়ে সুন্নী ও তাবলীগপন্থীদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত ও ডজনখানেক বাড়ীঘর ভাঙচুরের খবর পাওয়া গেছে। সংঘর্ষ চলাকালে আহত জুয়েল মিয়া (৩৫), শাহজাহান মিয়া (৫০) ও তাহের আলী  (৫৫) কে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নেয়ার খবর পাওয়া যায়। 

এছাড়া মাওলানা আব্দুল হামিদ হাফেজ আব্দুর রশিদ, শাহজাহান মিয়া আব্দুর রউফ মশ্বব আলী ও শাহ আহমদের ঘরবাড়ী ভাঙচুরের খবর পাওয়া যায়। 


সংঘর্ষের খবর পেয়ে বানিয়াচং সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোঃ সেলিমসহ বানিয়াচং থানা পুলিশ ও সুজাপুর ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন (২১-আগস্ট) শুক্রবার জুম্মার নামাজের পূর্বে মক্রমপুর জামে মসজিদ ও আশপাশের এলাকায় এ ঘটনা ঘটে। এলাকাবাসী সূত্রে জানা যায়, এলাকার মসজিদে কিয়াম করা নিয়ে বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে কয়েকদিন পূর্বে গ্রামের মুরুব্বীরা ভিন্ন মতাবলম্বী দু'পক্ষকে নিয়ে শালিস বৈঠক করেন। 


বৈঠকে সিদ্ধান্ত হয় মসজিদে নামাজের পূর্বে কিয়াম হবেনা। নামাজের পর হবে। যারা কিয়াম করতে আগ্রহী তারা কিয়ামে অংশগ্রহণ করবেন এবং যারা আগ্রহী নয় তারা নামাজ শেষে কিয়াম না করে বেরিয়ে যাবেন। এলাকার শান্তি-শৃঙ্খলার স্বার্থে উভয়পক্ষ মুরুব্বীদের দেয়া এই সিদ্ধান্ত মেনে নেন। কিন্তু শুক্রবার উশৃংখল একদল লোক শালিসের সিদ্ধান্ত অমান্য করে জুম্মার নামাজের পূর্বেই মসজিদে কিয়াম করতে উদ্যোগী হলে এনিয়ে হাতাহাতির এক পর্যায়ে সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষে ইটপাটকেল ও দেশীয় অস্ত্রের ব্যবহার হয়। 


এব্যাপারে বানিয়াচং থানার অফিসার ইনচার্জ মোঃ এমরান হোসেনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ধর্মীয় বিষয়টি আপসে মিমাংসা হয়ে গিয়েছিল। অল্প বয়সী কয়েকজনের অতিউৎসাহী ভূমিকার ফলে পরে মারামারির ঘটনা ঘটে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ইটপাটকেল ছুঁড়াছুড়িতে কয়েকজন সামান্য আহত এবং কয়েকটি বাড়ীঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

গণ পরিবহণে কালীগঞ্জে উপজেলা নির্বাহী অফিসার এর অভিযান

গণ পরিবহণে  কালীগঞ্জে উপজেলা নির্বাহী অফিসার এর অভিযান


খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা বুরো প্রধানঃকরোনা ভাইরাস প্রতিরোধে২১ আগষ্ট শুক্রবার সকালে গণ পরিবহনে স্বাস্থ্যবিধি  না মেনে যাত্রী পরিবহন এবং মাস্ক ব্যবহার না করার জন্য   উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব সূবর্ণা রাণী সাহা কর্তৃক কালীগঞ্জ মেইন বাসষ্ট্যান্ড,নিমতলা বাসস্ট্যান্ড এবং কলাহাটা মোড়ে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে   অর্থদন্ড আদায় করা হয়। অভিযান কালে গণ পরিবহনে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন করার বিষয়ে সর্তক করা হয়। 


এ অভিযান অব্যাহত থাকবে। সকলের প্রতি অনুরোধ,স্বাস্থ্যবিধি মেনে চলুন এবং মাস্ক পরিধান করে নিজে ভালো থাকুন, অন্যদের ভালো থাকতে সহায়তা করুন।

আশাশুনিতে জুম্মা শেষে মসজিদের মুসল্লিদের সাথে মতবিনিময় করলেন ওসি গোলাম কবির

 আশাশুনিতে জুম্মা শেষে মসজিদের মুসল্লিদের সাথে মতবিনিময় করলেন ওসি গোলাম কবির


আহসান উল্লাহ বাবলু উপজেলা প্রতিনিধিঃ    আশাশুনিতে জুম্মা শেষে মসজিদের মুসল্লিদের সাথে মতবিনিময় করলেন থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মাদ গোলাম কবির। উপজেলার কাদাকাটি ইউনিয়নের তেঁতুলিয়া জামে মসজিদে শুক্রবার জুম্মার নামাজ শেষে এ মতবিনিময় করেন তিনি।


এসময় ওসি মোহাম্মদ গোলাম কবির বলেন, প্রত্যেক অপরাধী কোন না কোন মা-বাবার সন্তান‌। মা বাবা সন্তানের প্রতি কেয়ারফুল হলে অপরাধ প্রবণতা অনেকাংশে কমে যেত। সন্তানের যে কোনো পরিবর্তন প্রথমে মা-বাবা চোখে পড়ে। সন্তানের পরিবর্তন দেখা গেলে মা-বাবা ইচ্ছা করলে সেটা কারন অনুসন্ধান করে বের করতে পারে। কোন অপরাধে জড়িয়ে পড়ার লক্ষণ দেখা দিলে মা-বাবাকে সেটাকে সংশোধন করার চেষ্টা করতে হবে। তাদের চেষ্টা ব্যর্থ হলে প্রয়োজনে আমাদের শরণাপন্ন হতে হবে‌। তাহলে কোন সন্তান কোন বড় ধরনের অপরাধ জগতে জড়িয়ে পড়তে পারবে না।


এ সময় তিনি আরও বলেন, যতদিন আশাশুনি থানাতে আছি ততদিন আশাশুনির মানুষকে সেবা দিয়ে যাব। এজাহার, অভিযোগ জিডি করতে কোন টাকা লাগবে না। আপনারা সরাসরি আমার সাথে কথা বলতে পারেন। আমি তখনি খুশি হব যখনই আপনারা কোন মাধ্যম ছাড়া আপনাদের সমস্যা সম্পর্কে আমাকে অবগত করবেন।


মতবিনিময় কালে এসআই হাসানুজ্জামানসহ সঙ্গীয় ফোর্স, মসজিদের সভাপতি ও মুসল্লীবৃন্দ উপস্থিত ছিলেন।

২১ শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে চৌগাছা উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল

২১ শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে চৌগাছা উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল


চৌগাছা(যশোর)প্রতিনিধিঃ২০০৪ সালের ২১শে আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী এবং আওয়ামীলীগের সভানেত্রী বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা'র উপর ৭১ এর অপশক্তির দোসর জামায়াত ও বিএনপি সরকারের  ষড়যন্ত্রে আওয়ামীলীগের সমাবেশে গ্রেনেড হামলা করা হয়। দলপাগল নেতা কর্মীরা সেদিন নিজেদের জীবনের বিনিময়ে বঙ্গবন্ধু কন্যার জীবন রক্ষা করেন, নিহত হয় ২৩ জন এবং আহত হয় শত শত আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

আজ ২১শে আগস্ট বিকাল ৫ ঘটিকায় উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে ২১শে আগস্ট নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

আলোচনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলা আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি বীর মুক্তিযোদ্ধা জননেতা জনাব এস এম হাবিবুর রহমান।

 চৌগাছা উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি সাদেকুর রহমান এর সভাপতিত্বে এবং উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শফিকুজ্জামান রাজুর সঞ্চলনায়  উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি এবং বর্তমান উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মোঃ শরিফুল ইসলাম, যশোর সরকারি এম এম কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এবং উপজেলা আওয়ামীলীগের সদস্য আশরাফুল আলম, উপজেলা আওয়ামীলীগের সদস্য রেজোয়ান হাবিব আলিফ, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজু আহমেদ, চৌগাছা সদর ইউনিয়ন ছাত্রলীগের আকরামুল ইসলাম, পাশাপোল ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক সবুজ হোসেন, উপজেলা ছাত্রলীগের অন্যতম নেতা হাসান রেজা, সাইফুল ইসলাম সুমন, পৌর ছাত্রলীগ নেতা মিনহাজুর রহমান জিসাদ, পাভেল,ইমন, হাসান, ছাত্রলীগ নেতা সাগর কুমার, স্বপ্ন,আশিক প্রমুখ।

আলোচনা সভা শেষে নিহতদের আত্মার মাগফেরাত ও অসুস্থদের সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ মহেশপুরে ৫০ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক

ঝিনাইদহ মহেশপুরে ৫০ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক



খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধানঃ  মহেশপুর থানার অফিসার ইনচার্জ জনাব মোহাম্মদ সাইফুল ইসলামএর নির্দেশনায়। মহেশপুর থানা পুলিশের একটি চৌকস দল মাদক দ্রব্য উদ্ধার অভিযান পরিচালনাকালে, এসআই(নিঃ) মোঃ রাকিবুল ইসলাম, এএসআই(নিঃ) মোঃ সিরাজুল ইসলাম সংগীয় ফোর্সসহ মহেশপুর থানাধীন যাদবপুর টু মোমিনতলাগামী পাঁকা রাস্তার করিম মোড়ে জনৈক শাহাবুলের খাবার হোটেলের সামনে হইতে মাদক দ্রব্য ৫০(পঞ্চাশ) বোতল ভারতীয় ফেন্সিডিল সহ আসামী ১। মোঃ নাসির উদ্দিন(৪০), পিতা-ফজর আলী মন্ডল, সাং-চাকলাপাড়া, থানা-ঝিনাইদহ সদর, ২। মোঃ মহিদ আলম(১৯), পিতা-মোহাম্মদ আলী, সাং-মকরধ্বজপুর, থানা-মহেশপুর, উভয় জেলা-ঝিনাইদহ দ্বয়কে আটক করেন।

সিরাজগঞ্জ পৌরসভায় বঙ্গবন্ধুর মুরাল ও নবনির্মিত ২য়তলা ভবনের উদ্বোধন

সিরাজগঞ্জ পৌরসভায় বঙ্গবন্ধুর মুরাল ও নবনির্মিত ২য়তলা ভবনের উদ্বোধন


মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধিঃ মুজিব শতবর্ষে "- সিরাজগঞ্জ পৌরসভা উদ্যোগে পৌরসভা প্রাঙ্গণে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত চিরঅম্লান মুজিব মুরাল ও ২য়তলা নবনির্মিত সম্প্রসারিত ভবনের শুভ উদ্বোধন করা হয়েছে।


উদ্বোধক  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ সদর-কামারখন্দ আসনের এমপি অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না।


তিনি বলেন - আগষ্ট মাস জাতির জন্য বেদনাদায়ক মাস।  জাতিরপিতা বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল নিহত শহীদের আত্নার শান্তি কামনা ও দোয়া  করে আরো বলেছেন জাতির পিতার আদর্শকে আমাদের লালন-পালন করতে হবে । সোনার বাংলা গড়তে জননেত্রী মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন , তাকে সহযোগিতা করতে হবে। সন্ত্রাস, জঙ্গীবাদ চিরতরে নির্মূল করে  মানুষকে সুখে  শান্তিতে রাখতে হবে। সিরাজগঞ্জ পৌরসভা উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন। 


বৃহস্পতিবার (২০আগষ্ট) বিকেলে বঙ্গবন্ধু র  মুরাল ও নবনির্মিত ২য়তল ভবন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ পৌরসভার সুযোগ্য মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা সিরাজী । 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দীন, পৌরসভা প্যানেল মেয়র-(১) হেলাল উদ্দিন,(২)- গোলাম মোস্তফা, (৩)রুমানা রেশমা, সিরাজগঞ্জ পৌর আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদ উদ্দিন পবলু প্রমুখ। উদ্বোধন অনুষ্ঠান কর্মসূচীর মধ্যে ছিলো-ফলক উন্মোচন ও বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধুর মুরাল নির্মাণ ব্যয় ৩.৫ লক্ষ টাকা ও সম্প্রসারিত নবনির্মিত দ্বিতল ভবনের ব্যয় ৫৪ লক্ষ ৮৩ হাজার ২৮৭ টাকা। নবনির্মিত ভবনের নীচতলার গ্যারেজ ও ২য়তলায় ৫টি অফিস রুম করা হয়েছে। এ ভবনের ফলে পৌরসভার ব্যবহৃত মূল্যবান গাড়ী সুরক্ষিত রাখা যাবে এবং দাপ্তরিক কাজে অফিস ব্যবহার হবে বলে জানান, সিরাজগঞ্জ পৌরসভার প্রধান নির্বাহী মোঃ আব্দুস ছালাম মিয়া ।অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, সচিব লুৎফর রহমান, সঞ্চালনায় ছিলেন, পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা এস,এম শাহ আলম। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, পৌরসভার কাউন্সিলর ইয়ার আলী,ময়দান আলী খান, সিরাজুল ইসলাম, বেল্লাল হোসেন, মাসুদ হাসান খান, এস,এম, শাহাদৎ হোসেন,আলাউদ্দিন আহমেদ শিশির,রঞ্জয়ার রহমান,  আমিনুল ইসলাম,  জাহাঙ্গীর আলম ভূট্রো, আব্দুল আলীম মন্ডল, শিপু আহমেদ, বেগম খোদেজা  মান্নান , সালমা খাতুন(বি,এ) নাছিমা বেগম, মমতা খাতুন সহ পৌরসভার সকল কর্মকর্তা- কর্মচারীবৃন্দরা।

২১আগস্ট গ্রেনেড হামলায় শাহাদৎ বরণকারীদের স্মরণে, বঙ্গবন্ধু সৈনিক লীগের শোক সভা

 ২১আগস্ট গ্রেনেড হামলায় শাহাদৎ বরণকারীদের স্মরণে, বঙ্গবন্ধু সৈনিক লীগের শোক সভা



এম এ অয়ন, মাগুরা প্রতিনিধিঃ২০০৪ সালে বঙ্গবন্ধু এভিনিউয়ে মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপর ২১ শে আগষ্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহত জাতীয় নেতৃবৃন্দ দের স্বরনে এবং জাতীয় শোক দিবস উপলক্ষে মাগুরা জেলার শালিখা থানার সিমাখালী বাজারে ২১ শে আগষ্ট রোজ শুক্রবার বিকাল ৩টার সময়  এক দোয়া ও আলোচনা সভা করা হয়।

আলোচনা সভা টি মাগুরা জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি জনাব মোহাম্মদ মিন্টু বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্টিত হয় ।

আলোচনা সভায় গ্রেনেড হামলা কারীদের ফাঁসি দাবী করা হয়।

উক্ত আলোচনা সভায় মাগুরা জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আশাশুনিতে ইয়াবাসহ আটক -১

আশাশুনিতে ইয়াবাসহ আটক -১




আহসান উল্লাহ  বাবলু উপজেলা  প্রতিনিধি: আশাশুনিতে ১২ পিচ ইয়াবা ট্যাবলেটসহ- ১ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার রাতে আশাশুনি থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ গোলাম কবির এর নেতৃত্বে আশাশুনি থানা এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা, গ্রেফতারী পরোয়ানা তামিল ও বিশেষ অভিযান পরিচালনাকালে এএসআই (নিঃ) মোঃ মিলন হোসেন সঙ্গীয় অফিসার এএসআই (নিঃ) সাইফুল ইসলাম ও সঙ্গীয় ফোর্স এর সহায়তায় ১২  পিচ ইয়াবা ট্যাবলেট সহ আসামী  মো: অমেদ আলী (৩৫), পিতা- মো: গফুর সরদার, গ্রাম-শ্বেতপুর, থানা- আশাশুনি, সাতক্ষীরাকে, আশাশুনি থানাধীন শ্বেতপুর গ্রামস্থ মধ্যপাড়া আহলে হাসিদ জামে মসজিদের দক্ষিণ পাশে ইটের সলিং রাস্তার উপর হইতে গ্রেফতার করেন। এসংক্রান্তে থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন এর ১৫(৮)২০২০ মামলাটি রুজু করা হয়। আসামীকে বিচারার্থে  বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

হবিগঞ্জে ভ্রাই স্টার্চ পাইডার কোম্পানি সরাতে লিগ্যাল নোটিশ .

 হবিগঞ্জে ভ্রাই স্টার্চ পাইডার কোম্পানি সরাতে লিগ্যাল নোটিশ  .




 লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃহবিগঞ্জ জেলার মাধবপুরে ড্রাই স্টার্চ পাউডার উৎপাদনকারী প্রতিষ্ঠান মার লি অন্যত্র কোনো শিল্প এলাকায় সরিয়ে নেয়ার দাবিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে পরিবেশবাদী সংগঠন বেলা। বুধবার তারা শিল্প মন্ত্রণালয় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবসহ ১১ জনকে এ নোটিশ দেয়। এতে আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করে নোটিশদাতাকে অবহিত করার জন্য বলা হয়।


অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়। নোটিশে উল্লেখ করা হয় মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের শাহপুর নামক স্থানে স্থাপিত মার লি. প্রতিষ্ঠার পর থেকেই কোনো শোধন ছাড়াই কারখানার সৃষ্ট বর্জ্য পার্শ্ববর্তী এখতিরয়াপুর খালে ছাড়ছে।

ইটিপি ব্যবহার না করে কারখানার অপরিশোধিত বর্জ্য খালে ছাড়ার কারণে ছাতিয়াইন ইউনিয়নসহ আশপাশের এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে।


বিনষ্ট হয়ে পড়ে খালের পানি কারখানার অব্যাহত দূষণের ফলে এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কৃষি, গবাদিপশু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

অসহনীয় এ দূষণের প্রতিবাদে এলাকাবাসী সভা সমাবেশ মানববন্ধন মহাসড়ক অবরোধ করেন। এসব

আন্দোলন দমাতে এলাকাবাসীর বিরুদ্ধে কোম্পানির কর্তৃপক্ষ মামলাও করেছে। এদিকে এলাকার পরিবেশ-প্রতিবেশ। 


ক্ষতিসাধনের অভিযোগে কোম্পানিটিকে ২০১৭ সালে ১৭ লাখ ১০ হাজার এবং ২০১৮ সালে ৩৫ লাখ ৭ হাজার ৮৪০ টাকা জরিমানা করা হয়। পরে কোম্পানি কর্তৃপক্ষ উক্ত জরিমানার বিরুদ্ধে রিট আবেদন করলে ২০২০ সাল পর্যন্ত তা স্থগিত রাখা হয়। বেলার দাবি পরিবেশ দূষণের এহেন কার্যক্রম দেশে প্রচলিত আইনের পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। মার লি. এর বিদ্যুৎ গ্যাস, 


পানিসহ সব সেবা সংযোগ বিচ্ছিন্ন করে কার্যক্রম বন্ধ এবং উক্ত এলাকা থেকে

উচ্ছেদ করে অন্যত্র কোনো ঘোষিত শিল্প এলাকায় স্থানান্তরের দাবি জানানো হয় নোটিশে, একই সঙ্গে এলাকার পরিবেশ প্রতিবেশ খাল কৃষিজমি ফসলাদি, গবাদিপশু ইত্যাদির ক্ষতি নির্ধারণপূর্বক ক্ষতিপূরণ আদায় ও যথাযথ শাস্তির দাবি জানানো হয়। নোটিশটি উল্লেখিত দুই 


সচিব ছাড়াও পরিবেশ অধিদফতরের মহাপরিচালক হবিগঞ্জের জেলা প্রশাসক পুলিশ সুপার পরিবেশ অধিদফতরের পরিচালক ( মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ) পরিবেশ অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাধবপুর উপজেলা চেয়ারম্যান মাধবপুর থানার ওসি ও মেসার্স মার লিমিটেডের স্বত্বাধিকারী মো. রাসিল হককে সুপ্রিম কোর্টের আইনজীবী সাঈদ আহমেদ কবীর স্বাক্ষরিত এ নোটিশ পাঠানো হয়েছে।

কুমিল্লার হোমনায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল

কুমিল্লার হোমনায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মিলাদ  ও দোয়া মাহফিল




শাহ আলম জাহাঙ্গীর 

ব্যুরো চিফ, কুমিল্লা

কুমিল্লার হোমনায় রক্তাক্ত ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের  আয়োজনে শুক্রবার স্থানীয় সাংসদের রাজনৈতিক  কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  বক্তব্য রাখেন  কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের স্থানীয় সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী (সিআইপি )।

 হোমনা উপজেলা  আ’লীগের সাবেক সভাপতি অধ্যাপক সৈয়দ মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে উপজেলা ভাইস চেয়ারম্যান মহাসীন সরকার,মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার রিনা, সাবেক ভাইস চেয়ারম্যান মো. ফজলুল হক মোল্লা, উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক শাহীনুজ্জামান খোকন, যুগ্ম সম্পাদক গাজী মো. ইলিয়াস,সদস্য মাহবুুবুর রহমান খন্দকার, পৌর আ’লীগের সভাপতি আনোয়ার হোসেন বাবুল,সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন মোসলেম,  বিআরডিবির সাবেক চেয়ারম্যান মেজবাহ উদ্দিন সরকার, যুবলীগের যুগ্ম আহবায়ক মো. মোবারক হোসেন, থানা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সালাম ভুইয়া, পৌর যুবলীগ সভাপতি জহিরুল ইসলাম প্রিন্স, শ্রমিকলীগের সভাপতি মো. নজরুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সরকার ও সাধারণ সম্পাদক ফোরকানুল ইসলাম পলাশসহ শতাধিক নেতা কর্মী উপস্থিত ছিলেন। পরে নিহতদের আত্মার শান্তি কামনায়  মোনাজাত করা হয় ।

২১ আগষ্ট গ্রেনেড হামলাকারীদের বিচারের দাবিতে ঝিনাইদহে মানববন

২১ আগষ্ট গ্রেনেড হামলাকারীদের বিচারের দাবিতে ঝিনাইদহে মানববন



খোন্দকার আব্দুল্লাহ বাশার,খুলনা ব্যুরো প্রধান:২১ আগষ্ট গ্রেনেড হামলাকারীদের বিচারের দাবিতে ঝিনাইদহে মৌন মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার সকালে সদর উপজেলার নগরবাথান বাজারে এ কর্মসূচি পালিত হয়।

কুমড়াবাড়িয়া ইউনিয়নবাসীর পক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় যুবলীগ নেতা সিরাজুল করিম।  এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য টোকন হোসেন, আনোয়ার হোসেন, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মামুনুর রশীদ বাদশা, কুমড়াবাড়িয়া ইউনিয়ন যুবলীগের সাবেক আহবায়ক রেজাউল করিম মন্টু, যুগ্ন-আহবায়ক মেহেদী হাসান, যুবলীগ নেতা কুতুব উদ্দিনসহ এলাকার স্থানীয় যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

বক্তারা ২১ আগষ্ট গ্রেনেড হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও বিচার দাবি করেন। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করেন।

আশাশুনির ৩টি ইউনিয়নে নতুন করে বাঁধ ভেঙ্গে বিভিন্ন এলাকা প্লাবিত

আশাশুনির ৩টি ইউনিয়নে নতুন করে  বাঁধ ভেঙ্গে বিভিন্ন এলাকা প্লাবিত



আহসান উল্লাহ বাবলু উপজেলা  প্রতিনিধিঃ     আশাশুনি সদর ও প্রতাপনগর ইউনিয়নে ভাঙ্গন কবলিত এলাকার প্রতিরক্ষা রিং বাঁধ ভেঙ্গে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। অপরদিকে, শ্রীউলা ইউনিয়নে নদীর পানির তোড়ে নতুন এলাকা প্লাবন শুরু হয়েছে। ৩ মাস পরে পুুরনো প্লাবিত এলাকাকে ছাড়িয়ে নতুন এলাকায় পানি ঢুকে শত শত নতুন ঘরবাড়ি ও মৎস্য ঘের প্লাবিত করে পানি ছুটে চলেছে। উপজেলার আশাশুনি, শ্রীউলা ও প্রতাপনগর ইউনিয়নের হাজার হাজার ঘরবাড়ি গত ২০ মে আম্পানের তান্ডবে ভেড়ীবাঁধ ভেঙ্গে প্লাবিত হয়। সেই থেকে এলাকার মানুষ পানিতে নাকানি চুপানি খেয়ে মানবেতর জীবন যাপন করে আাসছে। বাঁধ সংস্কারে বাংলাদেশ সেনাবাহিনী এগিয়ে আসলেও গত ঈদ উল আযহার পূর্বে তারা এলাকা ছেড়ে চলে গেছেন। এলাকার চেয়ারম্যান মেম্বারের নেতৃত্বে হাজার হাজার মানুষ বাঁধ রক্ষার্থে আপ্রাণ চেষ্টা করে আসছেন। অনেক এলাকা রিং বাঁধ দিয়ে রক্ষা করা হয়। ভেঙ্গে যাওয়া মূল বাঁধেও ইতিমধ্যে কাজ করা হয়েছে। এতে এই ৩ ইউনিয়নের কিছু অংশের মানুষ প্রাথমিক ভাবে রক্ষা পেয়েছিল। কিন্তু গত কয়েক দিনে নদীর পানি ব্যাপক ভাবে বৃদ্ধি পাওয়া এবং মুষুল ধারা বৃষ্টিপাতের ফলে প্রতাপনগর ইউনিয়নের শ্রীপুর, কুড়িকাহুনিয়া, হরিশখালি, চাকলা এলাকায় প্রচুর পানি ঢুকে রিং বাঁধ ভেঙ্গে যাওয়ায় নতুন করে জোয়ারের পানি প্রবেশ করছে। যার ফলে প্রতাপনগর ইউনাইটেড স্কুলের পেছনের কার্লভাটটির পাশের কার্পেটিং সড়ক ভেঙ্গে এলাকায় দুর্বার গতিতে পানি প্রবেশ করছে। হলদেপোতা-তেঁতুলিয়া-প্রতাপনগর মেইন সড়কের প্রতাপনগর অংশের উপর দিয়ে পানি অপর পাশে ঢোকায় সড়ক যোগাযোগ হুমকীতে পড়েছে। এতে নতুন করে বিভিন্ন গ্রামে পানি প্রবেশ করে মানুষকে নাকানি চুপানি খাওয়াচ্ছে। এদিকে আশাশুনি সদরের জেলেখালী-দয়ারঘাট গ্রামের পাউবো’র ভেড়ী বাঁধ ভেঙ্গে ২০ মে এলাকায় পানি প্রবেশ করে একাকার করে দিয়েছিল। উপজেলা চেয়ারম্যান, সদর ইউপি চেয়ারম্যানসহ এলাকার রাজনৈতিক নেতৃবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গের নেতৃত্বে রিং বাধ দিয়ে বিশাল এলাকাকে রক্ষা করা হয়। বৃহস্পতিবার দুপুরে জোয়ারের পানির চাপে দয়ারঘাট হ্যাচারি ও স্কুলের সামনে রিংবাধ ভেঙ্গে এবং আরো কয়েকটি স্থানের বাধ ভেঙ্গে প্রচুর গতিতে নদীর পানি ভিতরে ঢুকছে। ফলে আশাশুনি দক্ষিণ পাড়া, দয়ারঘাট ও জেলেখালী গ্রামে নতুন করে পানি ঢুকেছে। অন্যদিকে, শ্রীউলা ইউনিয়নের ২০ মে’র পর থেকে বাঁধ রক্ষার আপ্রাণ চেষ্টা করেও শেষ রক্ষা করা যায়নি। বাংলাদেশ সেনা বাহিনীও এলাকা ত্যাগ করেছেন। তারা শীত মৌসুমে বাঁধ নির্মানের জন্য আবার ফিরবেন বলে জানাগেছ। গত ২ দিনের নদীর পানির চাপ এতটা বেড়েছে যে, আগের তুলনায় বেশী গতিতে পানি ভিতরে ঢুকে ইতিমধ্যে মহিষকুড়, নাকতাড়া, বকচর ও বুড়াখারাটি গ্রামে পানি ঢুকেছে। রাতের জোয়ারে শ্রীউলা গ্রামে পানি প্রবেশের সম্ভাবনা বিরাজ করছে। ফলে ৩ ইউনিয়নের হাজার হাজার মানুষ চরম বিপাকে পড়েছেন।

মহিপুর থানা যুবলীগের উদ্দ্যোগে যথাযোগ্য মর্যাদায় ২১ সে আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত

মহিপুর থানা যুবলীগের উদ্দ্যোগে যথাযোগ্য মর্যাদায় ২১ সে আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত




এস এম নাহিদ পারভেজ,  কলাপাড়া প্রতিনিধি, তারিখঃ ২১.০৮.২০২০ ইং।।

 পটুয়াখালীর মহিপুরে যথাযোগ্য মর্যাদায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার শান্তি কামনায় আলোচনা সভা, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।মহিপুর থানা যুবলীগের উদ্দ্যোগে ও সদর ইউনিয়ন যুবলীগের সহযোগিতায়   আজ শুক্রবার  (২১ আগস্ট ) সকালে মহিপুুর  থানা যুবলীগ  কার্যালয়ে থানা  যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেট আকন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময়  উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে মহিপুর থানা যুবলীগের যুগ্ম আহবায়ক মাসুদ রানা, কুয়াকাটা পৌর যুবলীগের আহবায়ক ইসহাক শেখ, মহিপুর থানা যুবলীগের সদস্য মনিরুল ইসলাম,  বশির হাওলাদার, সিরাজুল ইসলাম, ইব্রাহিম হাওলাদার, সিদ্দিক মোল্লা সহ থানা ও বিভিন্ন ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার স্বরযন্ত্রের  তীব্র প্রতিবাদ জানান। সেই সাথে এই হামলায় জড়িতদের শাস্তি দ্রুত কার্যকরের দাবী করেন বক্তারা।

সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোনাজাতে বঙ্গবন্ধু ও গ্রেনেড হামলায় নিহতদের আত্মার শান্তি কামনা ও অসুস্থদের সুস্থতা কামনা করা হয়।

কভিড আক্রান্ত সংসদ সদস্য ফজলে করিম চৌধুরীর শারীরিক অবস্থার আরো অবনতি

 কভিড আক্রান্ত সংসদ সদস্য ফজলে করিম চৌধুরীর শারীরিক অবস্থার আরো অবনতি


কাজী মোঃ সাজ্জাদ হাসানঃক‌রোনা ভাইরা‌সে আক্রান্ত চট্টগ্রাম-৬ (রাউজান) আস‌নের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীর শারীরিক অবস্থার আরও অবনতি।


ক‌রোনাভাইরা‌সে আক্রান্ত রাজধানীর এক‌টি হাসপাতা‌লে ভ‌র্তি থাকা চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি ঘটেছে ব‌লে জানা যায়।


সাংসদ পুত্র ফারাজ করিম চৌধুরী জানান, গত সোমবার করোনার নমুনা পরীক্ষা করা হলে তার রিপোর্ট পজিটিভ আসে এবং তার পর দিনই সাংসদ ফজ‌লে ক‌রিম‌কে হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়।


সাংসদ ফজ‌লে ক‌রি‌মের ছে‌লে মঙ্গলবার তার নি‌জের ফেইসবুক স্টেটা‌সে লি‌খেন,

“বাবা বর্তমানে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি আছেন এবং কিছুক্ষণের মধ্যেই তার করোনার চিকিৎসা শুরু হতে যাচ্ছে। তিনি সবার কাছে দোয়া চেয়েছেন। করোনা ভয়াবহ কোনো রোগ না হলেও বাবার হার্টে ব্লক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রায় কোলেস্টেরল থাকায় এবং বয়সের কারণে একটু দুশ্চিন্তা হচ্ছে। 

মহান আল্লাহ্ রাব্বুল আলামীন ইচ্ছা করলে নিশ্চয়ই আমার বাবার তেমন কিছু হবে না এবং তিনি আবারো আমাদের সকলের মাঝে সুস্থ হয়ে ফিরে আসবেন ইনশাআল্লাহ।”

রেশমা’র ঘাতকের দ্রুত বিচার ও সাইকেল লেন দাবীতে কালিয়াকৈরে সেভ দ্য রোড-এর সমাবেশ

রেশমা’র ঘাতকের দ্রুত বিচার ও সাইকেল লেন দাবীতে  কালিয়াকৈরে সেভ দ্য রোড-এর সমাবেশ




প্রেস বিজ্ঞপ্তিঃ 
রেশমা’র ঘাতকের দ্রুত বিচার ও সাইকেল লেন দাবীতে কালিয়াকৈরে সেভ দ্য রোড-এর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২০ আগস্ট কালিয়াকৈর প্রেসক্লাবের সভাপতি ও সেভ দ্য রোড-এর ভাইস চেয়ারম্যান আইয়ুব রানার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সেভ দ্য রোড-এর প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী।  প্রধান বক্তা ছিলেন সেভ দ্য রোড-এর  মহাসচিব শান্তা ফারজানা। এসময় বক্তব্য রাখেন কালিয়াকৈর প্রেসক্লাবের সাবেক সভাপতি সরকার আব্দুল আলীম, সাধারণ সম্পাদক মাহবুব হাসান মেহেদী, প্রথম আলোর প্রতিনিধি মাসুদ রানা, সাংবাদিক এম তুষারী, কালিয়াকৈর সেভ দ্য রোড-এর নেতা জহির বকশী, শামীম খান, দেলোয়ার হোসেন প্রমুখ। বক্তারা বলেন, নিরাপদ আকাশ-সড়ক-রেল ও নৌপথ নিরাপদ করার পাশাপাশি সরকারকে অবশ্যই সড়ক নির্মাণ ও সংস্কারে যে দুর্নীতি হয় তা প্রতিরোধ করতে হবে।

এর আগে কালিয়াকৈর প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে সেভ দ্য রোড-এর পক্ষ থেকে সৌজন্য আলোচনা ও পরিচয়পর্ব অনুষ্ঠিত হয়। সে সময় ১ জুন থেকে সেভ দ্য রোড-এর একের পর এক আন্দোলনের ধারাবাহিকতায় দীর্ঘ ভোগান্তির পর হলেও ১ সেপ্টেম্বর থেকে গাড়ি ভাড়া স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ায় সরকার ও সংশ্লিষ্টদেরকে অভিনন্দন জানান নেতৃবৃন্দ।

দৌলতপুরে ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত শহীদের স্মরণে আলোচনা সভা দোয়া মাহফিল

দৌলতপুরে ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত শহীদের স্মরণে আলোচনা সভা দোয়া মাহফিল




দৌলতপুর প্রতিনিধি।।কুষ্টিয়া দৌলতপুরে শুক্রবার সকাল ১০ টার সময় উপজেলা শিল্পকলা একাডেমীতে,  ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত সকল  শহীদের স্মরণে আলোচনা সভা দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া ১ দৌলতপুর আসনের সংসদসদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এড্যাঃ এজাজ আহমেদ মামুন, উপজেলা আওয়ামীলীগ'র  সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক ছাদিকুজ্জামান খান সুমন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক টিপু নেওয়াজ, উপজেলা ভাইস-চেয়ারম্যান সাক্কির আহমেদ, যুবলীগ নেতা আব্দুল কাদের, প্রবিন নেতা জেলা পরিষদ সদস্য নাসির উদ্দিন মাস্টার, ১৪ ইউনিয়নে  চেয়ারম্যান। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা আওয়ামীলীগ 'র সভাপতি সাবেক সংসদসদস্য আফাজ উদ্দিন।  উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে উল্লেখ করেন, বি এন পি জামাত বাংলাদেশ আওয়ামীলীগ কে নিশ্চিহ্ন করতে ২১ আগষ্ট সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমবেশে গ্রেনেড হামলা করেছিল। আমাদের নেত্রী বৃন্দ নিজের শরিরকে ঢাল তৈরি করে আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে বাচিয়ে ছিলেন। তার পরেও সেখানে আমাদের দলের উল্লেখ যোগ্য অনেক নেতা কর্মী শহীদ হয়ে ছিলেন। আমাদের একত্রিত থাকতে হবে সাবধান থাকতে হবে কোন অনুপ্রবেশ কারি দলে প্রবেশ করে আর একটি ১৫ আগষ্ট বা ২১ শে আগষ্ট না ঘটাতে পারে। আলোচনা শেষে ২১ আগষ্ট সকল শহীদের আত্তার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত  হয়।

মোংলায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল

মোংলায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল




মোঃএরশাদ হোসেন রনি, মোংলা: মোংলায় উপজেলা ও পৌর আওয়ামী এবং সহযোগী সংগঠনের আয়োজনে শুক্রবার সকাল ১০টায় মোংলা আওয়ামীলীগ এর দলীয় কার্যালয়ে ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদের স্মরনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।   


আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোংলা পৌর আওয়ামীলীগ এর সভাপতি শেখ আঃরহমান । এসময় আরো উপস্থিত ছিলেন মোংলা উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, মোংলা পৌর আওয়ামীলীগ  এর সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম,৭ নং ওয়ার্ড আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক মোঃ জাহাঙ্গীর হোসেন, ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক উওম সরকার,মোংলা পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃএরশাদ হোসেন রনি,মোংলা পৌর সেচ্ছাসেবক লীগের সভাপতি মিজান তালুকদার,শ্রমিক লীগ নেতা নুর উদ্দিন আল মাসুদ, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির উপ দপ্তর সম্পাদক ইমরান শেখ, মোংলা পৌর ছাত্রলীগ এর সাধারণ   সম্পাদক শেখ শাহারুখ বাপ্পি  , পৌর ছাত্রলীগ এর সহ সভাপতি পারভেজ খান সহ প্রমূখ নেতৃবৃন্দ। 


২১ শে আগস্ট উপলক্ষে আলোচনা  সভার সভাপতি শেখ আঃরহমান তার বক্তব্যে বলেন বি এন পি জোট সরকার শাসন আমলে বাংলাদেশ যখন সন্ত্রাস ও জঙ্গিবাদ রাষ্ট্রে পরিনত হয়েছিলো।ঠিক তখন তার প্রতিবাদ করেছিল ততকালীন বিরোধী দলীয়নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আর এ  প্রতিবাদ করায় কারনেই  ২০০৪ সালের ২১ শে আগষ্ট তৎকালীন বি,এন, পি জোট সরকার বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেস্টা চালিয়েছিলো। আল্লাহর অশেষ রহমত ও মানব প্রাচীর এর কারনেই সেদিন বেচে গিয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন বিরোধী দলের মূল পরিকল্পনা  ছিলো তাকে হত্যা করা।তাকে হত্যার উদ্দেশ্যে একে একে ১৩ টি গ্রেনেড নিক্ষেপ করেছিলো। এতে শহীদ হয়েছিলো আইভী রহমান সহ ২৪ জন আওয়ামিলীগ এর নেতাকর্মী।


আলোচনা সভা শেষে ২১ আগস্ট নিহত সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা আকরাম হোসেন।

আগস্টের সকল শহীদদের স্মরণে চকরিয়া উপজেলা ছাত্রলীগের মোমবাতি প্রজ্বলন

আগস্টের সকল শহীদদের স্মরণে চকরিয়া উপজেলা ছাত্রলীগের মোমবাতি প্রজ্বলন



মীর কাশেম চকরিয়া প্রতিনিধি

চকরিয়া উপজেলা ছাত্রলীগের আওতাধীন ফাঁসিয়াখালী ইউনিয়ন তৃণমুল ছাত্রলীগের উদ্যোগে ১৫ ও ২১ শে আগষ্ট সকল শহীদদের স্মরণে ফাঁসিয়াখালী রসিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে ১২.০১ মিনিটে মোমবাতি প্রজ্বলন ও শপৎ বাক্য পাঠ করেন উপস্হিত ছিলেন চকরিয়া ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ মারুফ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক নাঈমুল সিকদার ছাত্রলীগনেতা আরমান সাবেক সভাপতি বোরহান উদ্দিন তুহিন শ্রমিকলীগের সাবেক সভাপতি জসিম উদ্দিন ছাত্রনেতা মীর কাশেম, শামীম হিরু,সাজ্জাত,ইলিয়াস, সাঈদি,  শহিদ, সিরাজ, সায়মন আরো অসংখ্যা ছাত্রনেতা

সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দ্বায়িত্ব পেলেন হাবিবুর রহমান

সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দ্বায়িত্ব পেলেন হাবিবুর রহমান




আজহারুল ইসলাম সাদী, জেলা প্রতিনিধিঃসাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলা পরিষদের সদ্য প্রয়াত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল গণি'র মৃত্যু জনিত কারণে, পদটি শুন্য  হওয়ায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে, দায়িত্ব পেয়েছেন, দেবহাটা উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১ মোঃ হাবিবুর রহমান সবুজ।

তাকে উক্ত দায়িত্ব গ্রহনের জন্য মনোনীত এবং দায়িত্ব বুঝে নিতে সহায়তা করার জন্য সাতক্ষীরা জেলা প্রশাসককে চিঠি দিয়েছে বিভাগীয় কমিশনারের কার্যালয়।

একই সাথে ওই চিঠির অনুলিপি দেয়া হয়েছে দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন ও হাবিবুর রহমান সবুজকে।


আজ বৃহস্পতিবার (২০ আগস্ট) অতিরিক্ত বিভাগীয় কমিশনার হোসেন আলী খোন্দকার স্বাক্ষরিত এক লিখিত পত্রে উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ হাবিবুর রহমান সবুজকে

চেয়ারম্যানের দায়িত্ব গ্রহনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি আর্থিক ক্ষমতা প্রয়োগের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাব প্রেরনের জন্য অনুরোধ জানানো হয়।

আগামী রবিবার পবিত্র আশুরা

আগামী রবিবার পবিত্র আশুরা


আব্দুর রাজ্জাক:গতকাল বৃহস্পতিবার, ২০ আগস্ট ১৪৪২ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শুক্রবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে  আগামী ৩০ আগস্ট রবিবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। 

অতএব আগামী ৩০ আগস্ট রোববার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।


সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আলতাফ হোসেন চৌধুরী।


সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মিজান-উল-আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ (অতিরিক্ত সচিব), বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ ,বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মোঃ আবদুল মান্নান, সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মো: আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহসহ বিশিষ্ট আলেম-ওলামারা উপস্থিত ছিলেন।


ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ জিলহজ্ব ১৪৪১ হিজরি, ০৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২০ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে। এমতাবস্থায়, আগামীকাল ০৬ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২১ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ শুক্রবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে। আগামী ১০ মুহাররম ১৪৪২ হিজরি, ১৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

পদত্যাগ করলেন বিশ্ববিদ্যালয় প্রকৌশলী এস্কান্দার আলী!

পদত্যাগ করলেন বিশ্ববিদ্যালয় প্রকৌশলী এস্কান্দার আলী!




বশেমুরবিপ্রবি সংবাদদাতাঃ তদন্ত কমিটির সাত সদস্যের অন্যতম সদস্য,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের( বশেমুরবিপ্রবি)প্রকৌশলী এস. এম এস্কান্দার আলী তদন্ত কমিটির পদ থেকে পদত্যাগ করলেন।


গতকাল ২০ আগস্ট তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বরাবর তার পদত্যাগ পত্র জমা দেন।এ বিষয়টি নিশ্চিত করে তদন্ত কমিটির সভাপতি আব্দুল কুদ্দুস মিয়া জানান,তিনি ব্যক্তিগত কারন দেখিয়ে পদত্যাগ করেছেন এবং সে বিষয়ে আমাকে জানানো হয়েছে।তদন্ত কাজে নতুন সদস্য নেবার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে।


পদত্যাগের বিষয়টি উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ( রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. শাহজাহান বলেন,তদন্ত কমিটির একজন সদস্য পদত্যাগ করেছেন।পরবর্তী কার্যদিবসে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।


জানতে চাইলে এস্কান্দার আলী বলেন,সম্পূর্ণ ব্যক্তিগত কারনে পদত্যাগ করেছি।এছাড়া অন্য কারন নেই।

উল্লেখ,এর আগে তদন্ত কমিটির এক সদস্য সহকারী রেজিস্টার নজরুল ইসলামকে অব্যাহতি দেবার পর এবার পদত্যাগ করলেন প্রকৌশলী এস্কান্দার আলী।ফলে তদন্ত কমিটির সদস্য সংখ্যা এখন পাঁচে।

বলে রাখা ভালো,গত ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে কম্পিউটার চুরির ঘটনার পর তদন্ত কমিটি গঠিত হয়েছিল।চুরির দায়ে সাত আসামি এখন কারাগারে জেল খাটছেন।

আজ সেই ভয়াল ২১ শে আগস্ট!

আজ সেই ভয়াল ২১ শে আগস্ট!




নিউজ ডেস্কঃ শোকবিহ্বল জাতি শ্রদ্ধাবনত চিত্তে আজ ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৬তম বার্ষিকী পালন করবে। দেড় দশক আগে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০৪ সালের এইদিনে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়।

অভিযোগ রয়েছে, মূলত আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে বিএনপি-জামায়াত তথা চার দলীয় জোট সরকার রাষ্টযন্ত্র ব্যবহার করে নৃশংসতম গ্রেনেড হামলা চালায়।
বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক বেগম আইভি রহমান ও অপর ২৪ জন এতে নিহত হন। এছাড়াও এই হামলায় আরো ৪শ’ জন আহত হন। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।
দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্বাস্থ্য বিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহন করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একুশে আগস্টের শান্তি সমাবেশে শেখ হাসিনার বক্তব্যের শেষ পর্যায়ে আকস্মিক গ্রেনেড বিস্ফোরণে ঘটনাস্থলে মারাত্মক বিশৃংখলা, ভয়াবহ মৃত্যু ও দিনের আলো মুছে গিয়ে এক ধোঁয়াচ্ছন্ন পরিবেশ সৃষ্টি হয়। ঢাকার তৎকালীন মেয়র মোহাম্মদ হানিফ এবং শেখ হাসিনার ব্যক্তিগত দেহরক্ষী তাৎক্ষণিকভাবে এক মানব বলয় তৈরি করে নিজেরা আঘাত সহ্য করে শেখ হাসিনাকে গ্রেনেডের হাত থেকে রক্ষা করেন।
মেয়র হানিফের মস্তিস্কে রক্তক্ষরণজনিত অস্ত্রোপাচার করার কথা থাকলেও গ্রেনেডের স্পিন্টার শরীরে থাকার কারণে তার অস্ত্রোপাচার করা সম্ভব হয়নি। পরে তিনি ব্যাংকক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদিকে, শেখ হাসিনা গ্রেনেডের আঘাত থেকে বেঁচে গেলেও তাঁর শ্রবণ শক্তি নষ্ট হয়ে যায়।
এই বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহতদের মধ্যে ছিলেন- আইভি রহমান, শেখ হাসিনার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ল্যান্স করপোরাল (অব:) মাহবুবুর রশীদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারি, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুনশী, হাসিনা মমতাজ রিনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা). মোশতাক আহমেদ সেন্টু, মোহাম্মদ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন এবং ইসাহাক মিয়া।
মারাত্মক আহতরা হলেন শেখ হাসিনা, আমির হোসেন আমু, প্রয়াত আব্দুর রাজ্জাক, প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত, ওবায়দুল কাদের, মোহাম্মদ হানিফ, সম্প্রতি প্রয়াত এডভোকেট সাহারা খাতুন, এ এফ এম বাহাউদ্দিন নাছিম, নজরুল ইসলাম বাবু, আওলাদ হোসেন, মাহবুবা পারভীন, এডভোকেট উম্মে রাজিয়া কাজল, নাসিমা ফেরদৌস, শাহিদা তারেক দিপ্তী, রাশেদা আখতার রুমা, হামিদা খানম মনি, ইঞ্জিনিয়ার সেলিম, রুমা ইসলাম, কাজী মোয়াজ্জেম হোসেইন, মামুন মল্লিক প্রমুখ।
অভিযোগ আছে, ২০০৪ সালের ২১ আগস্টের এই হত্যাকান্ডের প্রতিকারের ব্যাপারে তৎকালীন বিএনপি সরকার নিলিপ্ত ভূমিকা পালন করেছিল। শুধু তাই নয় এ হামলার সাথে জড়িত ব্যক্তিদের রক্ষা করতে সরকারের কর্মকর্তারা ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে। ঘটনাস্থল থেকে উদ্ধারকৃত পাঁচটি গ্রেনেড ধ্বংস করে দিয়ে প্রমাণ নষ্ট করার চেষ্টাও করা হয়েছিল।
পরবর্তী সময়ে নতুন করে তদন্ত শুরু হলে বিএনপি সরকারের প্রভাবশালী স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুরজ্জামান বাবর ঘটনার সাথে তারেক রহমান জড়িত আছেন বলে দাবি করে বলেন, সাবেক প্রধানমন্ত্রীর ক্ষমতাধর বড় পুত্র তারেক রহমান ‘এ হামলার ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করতে কঠোরভাবে নিষেধ করেছিলেন।’
এই হামলার সঙ্গে জড়িত ব্যক্তি অথবা গোষ্ঠীর সন্ধানদাতার জন্য সে সময় বাবর এক কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছিলেন। হামলার পর বাবরের তত্বাবধানে একটি তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয় এবং এতে জজ মিয়া নামে এক ভবঘুরে, একজন ছাত্র, একজন আওয়ামী লীগের কর্মীসহ ২০ জনকে গ্রেফতার করা হয়। অথচ পরবর্তী তদন্তে তাদের কারো বিরুদ্ধেই অভিযোগ প্রমাণিত হয়নি।
সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের আমলে অনুকুল পরিস্থিতিতে সরকার এ হামলার পুনারায় তদন্তের নির্দেশ দিলে এবং সাড়ে তিন বছর পর বিলম্বিত পুলিশ চার্জ শিট নথিভুক্ত করা হয়। অথচ বিএনপি’র কতিপয় সংসদ সদস্য এই জঘন্য হামলাকে আওয়ামী লীগের পরিকল্পিত হামলা বলে দাবি করেছিলেন।
পুনরায় তদন্তে পুলিশ এই হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের সাথে জড়িত থাকার অভিযোগে ২১ জনকে চিহ্নিত করে। এর আগে বেশ কয়েকটি বিদেশী মিশন যেমন ব্রিটিশ স্কটল্যান্ড ইয়ার্ড, ইউএস ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এবং ইন্টারপোল বাংলাদেশী তদন্তকারীদের সাথে যোগ দিলেও বিএনপি সরকার তাদের সহযোগিতা করেনি বলে এসব প্রতিষ্ঠান অভিযোগ করেছিল।
চাঞ্চল্যকর এ মামলায় বিচারিক আদালতে রাষ্ট্রপক্ষে প্রধান কৌসুলি সৈয়দ রেজাউর রহমান বাসসকে বলেন, ‘এ মামলা পরিচালনা করতে গিয়ে সাক্ষ্য তথ্য প্রমাণে দেখেছি জাতীয় ও আন্তর্জাতিক যোগাযোগে গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার জঙ্গি গোষ্ঠীর সহায়তা নিয়ে ইতিহাসের জঘন্যতম এ ঘটনা ঘটিয়েছে
‘তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি সংঘবদ্ধ হয়ে আওয়ামী লীগকে নেতৃত ¡শূন্য করা এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যাই ছিল ভয়াবহ ওই গ্রেনেড হামলার লক্ষ্য। ‘যুদ্ধে ব্যবহৃত সমরাস্ত্র দিয়ে নিরস্ত্র মানুষ এবং কোন রাজনৈতিক দলের সমাবেশে হামলার ঘটনা পৃথিবীর ইতিহাসে আর খুঁজে পাওয়া যাবে না বলেও জানান তিনি।
একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদন্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান, দলটির নেতা হারিছ চৌধুরী, সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়ে ২০১৮ সালের ১০ অক্টোবর রায় দেন বিচারিক আদালত।
এই রায়ের বিষয়ে হাইকোর্টে আপিল মামলা শুনানীর অপেক্ষায় আছে। বর্তমানে শুনানীর জন্য পেপারবুক তৈরীর কাজ চলছে।
এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা মামলার বিচারিক আদালতের রায় বিষয়ে আপিল ও ডেথ রেফারেন্স শুনানি উচ্চ আদালতে অগ্রাধিকার ভিত্তিতে হবে।
তিনি বলেন, মামলাটির গুরুত্ব উল্লেখ করে অগ্রাধিকার ভিত্তিতে শুনানির আবেদন করা হবে। যেন শুনানির জন্য একটি বেঞ্চে পাঠানো হয়। বিচারিক আদালত আসামিদের যে সাজার রায় প্রদান করেছেন তা যেন বহাল থাকে উচ্চ আদালতে রাষ্ট্রপক্ষের সে প্রচেষ্টা থাকবে বলেও জানান তিনি।
সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছেন, একুশে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় মামলার পেপারবুক সুপ্রিমকোর্টে যাচাই বাছাইয়ের কাজ চলছে।
এর আগে ১৬ আগস্ট এ পেপারবুক সুপ্রিমকোর্টে পৌঁছে জানিয়ে তিনি বলেন, ‘২১ শে আগস্টের ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ১৩ ভলিউমে মোট ৫৮৫ টি পেপারে বুক এসেছে যা সাড়ে ১০ হাজার পৃষ্ঠা। মোট আপিল ২২ টি ও জেল আপীল ১২ টি।