নিজামিয়া বিশকুটি রহঃ স্মৃতি পরিষদের উদ্যোগে ছাহেব ক্বিবলাহ বিশকুটি (রাহঃ) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার

নিজামিয়া বিশকুটি রহঃ স্মৃতি পরিষদের উদ্যোগে ছাহেব ক্বিবলাহ বিশকুটি (রাহঃ) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার

 মোঃ রেজাউল ইসলাম শাফি,কুলাউড়া উপজেলা প্রতিনিধিঃ আল্লামা ছাহেব কিবলাহ বিশকুটি রহঃ ছিলেন একজন দ্বীনের  প্রকৃত খাদেম।
২৩ শে মার্চ মঙ্গলবার নিজামিয়া বিশকুটি রহঃ স্মৃতি পরিষদের উদ্যোগে কুলাউড়া হিংগাজিয়া সিনিয়র মাদ্রাসা কনফারেন্স হল রুমে ছাহেব ক্বিবলাহ বিশকুটি (রাহঃ) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়।
পরিষদের সভাপতি মোঃ নজরুল  ইসলাম ও সুয়েব আহমদ এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন- আল্লামা ছাহেব ক্বিবলাহ বিশকুটি (রহঃ) এর সুযোগ্য নাতি আব্দুল্লাহ আল নিজাম মশহুদ মাজেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ রহ. এর ছাহেবজাদা মাওলানা গিয়াসউদ্দিন ফুলতলী প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন আল্লামা ছাহেব কিবলাহ বিশকুটি রহঃ এর নাতি, জনাব শফিউল আলম চৌধুরী নাদেল। বক্তরা তাদের বক্তব্যে বলেন, মুর্শিদে বরহক্ব আল্লামা ছাহেব কিবলাহ বিশকুটি(রহঃ) ছিলেন দ্বীনের প্রকৃত  খাদেম। তার সান্নিধ্যে যারাই এসেছেন তারাই উপকৃত হয়েছেন। তিনি সারাটা জীবন নিভৃতে আশরাফুল মাখলুকাতের কল্যানে কাজ করে গেছেন। ইসলামের খেদমতের লক্ষ্যে উপমহাদেশের বিভিন্ন জায়গায় মসজিদ মাদ্রাসা ও খানকা প্রতিষ্টা করেন। এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ইসলামের খেদমত অব্যাহত আছে। সভাপতি সাহেব, ছাহেব ক্বিবলাহ (রহ.) এর এসব খেদমতকে আরো বেগবান করতে সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করার আহ্বান করেন।উক্ত সেমিনারে বক্তব্যদেন, হযরত শাহজালাল দারুচ্ছুন্ন ইয়াকুবিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ হযরত মাওলানা আবু ছালেহ মোঃ কুতবুল আলম, হিংগাজিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ, আব্দুল মোনতাকিম, কুলাউড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, কাজী মাওঃ ফজলুল হক খান সাহেদ,বাবনিয়া হাসিম্পুর মাদ্রসার অধ্যক্ষ, আহসানউদ্দিন,ব্রাহ্মণবাজার বায়তুল মামুর জামে মসজিদের খতিব, মাওঃ আব্দুল মালিক মনসুরি, ব্রাহ্মনবাজার ইউপি চেয়ারম্যান, মমদুদ হোসেন, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম খান বাচ্চু, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ব্রাহ্মণবাজার ইউপি শাখার সভাপতি, মাওঃ ফয়জুর রহমান ও সাধারণ সম্পাদক মাওঃ শাহিদ খান সাহেব নিজামিয়া বিশকুটি এতিমখানার সাধারণ সম্পাদক, আবুল কালাম, পরিষদের সাধারণ সম্পাদক, আব্দুস সামাদ, ইউপি সদস্য আব্দুল মতিন,  পরিষদের দায়িত্বশীল মিছবাউজ্জাম ইমন, 
এছারাও উপস্থিত ছিলেন, সাইফুর রহমান শাহীন, ইউপি সদস্য, আনোয়ার হোসেন আনর, রিয়াজ আহমদ, আব্দুল করিম, হাফিজ আহমদ, হারুনুর রশিদসহ প্রমুখ।

অস্ট্রেলিয়ায় ব্রিজে আলোকিত লাল-সবুজের আলোয়

অস্ট্রেলিয়ায় ব্রিজে আলোকিত লাল-সবুজের আলোয়

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টারঃ অস্ট্রেলিয়ার ব্রিজবেন নগরীর বিখ্যাত স্টোরি ব্রিজে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে গতকাল সোমবার (২২ মার্চ) প্রথমবারের মতো লাল-সবুজের পতাকার রঙের আদলে আলোকিত করা হয়েছে। 

অস্ট্রেলিয়া দুটি গুরুত্বপূর্ণ সেতু। আর সে আলোয় অস্ট্রেলিয়ায় বাংলাদেশ ফুটে উঠেছে কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিজবেনের স্টোরি ও ভিক্টোরিয়া নামের দুটি ব্রিজে।

বাংলাদেশের পতাকার সম্মান আকাশচুম্বী করতে ব্রিজবেন সিটি কাউন্সিলকে সঙ্গে নিয়ে ঐকান্তিক প্রচেষ্টায় এই স্বপ্নকে সত্যি করেছে, ব্রিজবেনের সৃজনশীল বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন ইন ব্রিজবেন (বাব)। স্থানীয় প্রশাসনের সাথে সুসম্পর্ক কাজে লাগিয়ে প্রিয় মাতৃভূমির মর্যাদা বৃদ্ধিতে ব্রিজবেন প্রবাসীদের অবদান অনুসরণীয় হয়ে থাকবে পৃথিবীর ভিন্ন প্রান্তের অন্যসব বাংলাদেশ কমিউনিটির জন্য।

সোমবার স্থানীয় সন্ধ্যার আগে জ্বলে ওঠে দুই পাশে সবুজ এবং মাঝখানে লাল রঙের আলো ঝলমলে বাতি। মুহূর্তেই উচ্ছ্বসিত হন স্থানীয় বাংলাদেশিরা। বিশ্বের বুকে মাথা উঁচু করা গর্বের ছবি ছড়িয়ে পড়ে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সোমবার বিকেল থেকেই গৌরবময় এ দৃশ্যের সাক্ষী হতে ব্রিজগুলোর সামনে পতাকা আর লাল-সবুজ পোশাকের সাজে স্থানীয় বাংলাদেশিরা উপস্থিত হন। আলোকসজ্জা অবলোকনের শুরুতে সবার অংশগ্রহণে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

নলছিটিতে সরকারি খাস জমি উদ্ধার

নলছিটিতে সরকারি খাস জমি উদ্ধার



মো. নাঈম হাসান ঈমন ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির নলছিটিতে প্রশাসন অভিযান চালিয়ে ৩২শতাংশ সরকারি খাস জমি উদ্ধার করেছে।  উপজেলার চরবহরমপুর মৌজায়  সোমবার প্রশাসন  এ উদ্ধার অভিযান পরিচালনা করেন। উপজেলা নির্বাহী অফিসার রুম্পা সিকদার ও উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. সাখাওয়াত হোসেন এ অভিযান পরিচালনা করেন। উদ্ধারকৃত জমির বাজার মূল্য আনুমানিক অর্ধ কোটি টাকা। অভিযানের ব্যাপারে সহকারি কমিশনার (ভূমি) মো. সাখাওয়াত হোসেন এ প্রতিবেদককর জানান এই মৌজায় আরও খাস জমি অবৈধ দখলদারদের দখলে আছে। পর্যায়ক্রমে সব জমি উদ্ধার করা হবে। তিনি আরও বলেন উদ্ধারকৃত জমিতে  সরকারি ঘর নির্মান করে যাচাইবাছাই করে প্রকৃত ভূমিহীন মানুষদের মাঝে তা বিতরন করা হবে।

ঝিকরগাছা ক্লিনিক মালিক সমিতির ত্রি-বার্ষিক কমিটি গঠন

ঝিকরগাছা ক্লিনিক মালিক সমিতির ত্রি-বার্ষিক কমিটি গঠন

আফজাল হোসেন চাঁদ : যশোরের ঝিকরগাছায় ক্লিনিক মালিক সমিতির ত্রি-বার্ষিক কমিটি গঠন করা হয়। মঙ্গলবার বেলা ৪টার সময় উপজেলা মোড়স্থ ফেমাস মেডিকেল সেন্টারের হল রুমে ডাঃ মোস্তাফিজুর রহমান মুসার সভাপতিত্বে বিগত কমিটির বিলুপ্ত করে আবারও ১৩ সদস্যের একটি কমিটি নির্বাচিত হয়েছে। উক্ত কমিটিতে সর্বসম্মতিক্রমে আবারও সভাপতি হয়েছেন ডাঃ মোস্তাফিজুর রহমান মুসার, সহ সভাপতি ইমামুল হাবিব জগলু, সাধারণ সম্পাদক একরামুল হক খোকন, সহ সম্পাদক কাজী মাসুদুর রহমান মাসুদ, সাংগঠনিক সম্পাদক মারুফ হোসেন, দপ্তর সম্পাদক হাবিবুর রহমান, কোষাধ্যক্ষ দাউদ হোসেন, সহ কোষাধ্যক্ষ আলাল উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদক সোনিয়া পারভিন, সদস্য আলাল উদ্দিন রাজন, শরিফুল ইসলাম শরিফ, সামিরুল ইসলাম, মামুনুর রশিদ।

জাতীয় রচনা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে প্রথম নোবিপ্রবি শিক্ষার্থী

জাতীয় রচনা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে প্রথম নোবিপ্রবি শিক্ষার্থী

নিউজ ডেস্কঃ জাতির  পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিববর্ষ-২০২০' উদযাপন উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের (সিসিএ) কার্যালয় আয়োজিত জাতীয় পর্যায়ে 'ডিজিটাল বিপ্লবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগ ও নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল স্বাক্ষরের গুরুত্ব' শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে প্রথম হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) ফার্মেসি বিভাগের শিক্ষার্থী নিশাত তাসনিম চৌধুরী।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের সিসিএ কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে নিশাত তাসনিমসহ অন্য বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রক আবু সাঈদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে প্রথম হওয়ায় আমন্ত্রিত অতিথিদের হাত থেকে ডিজিটাল ক্রেস্ট, সনদপত্র ও ১৫,০০০ টাকার প্রাইজবন্ড পান নিশাত তাসনিম চৌধুরী।

জাতীয় রচনা প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম হওয়ার অনুভূতি জানতে চাইলে নিশাত তাসনিম চৌধুরী বলেন, প্রথম হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। মুজিববর্ষে করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেই এমন প্রতিযোগিতার আয়োজন করায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ধন্যবাদ জানান তিনি।

ডাবল লেন হচ্ছে কুড়িগ্রাম-চিলমারী সড়ক

ডাবল লেন হচ্ছে কুড়িগ্রাম-চিলমারী সড়ক

কুড়িগ্রাম প্রতিনিধিঃ ডাবল লেনে উন্নীত হচ্ছে কুড়িগ্রাম-চিলমারী সড়কের প্রায় ৯ কিলোমিটার অংশ। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। ফলে সড়কটির সংশ্লিষ্ট অংশের প্রশস্থতা ১৮ থেকে ২৪ ফুটে উন্নীত হচ্ছে। সড়কের চিলমারী নৌবন্দর এলাকায় প্রায় আড়াই কিলোমিটার দূরত্ব আরসিসি পিগমেন্ট সড়ক করা হচ্ছে কুড়িগ্রাম সড়ক বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সড়ক বিভাগ জানায়, কুড়িগ্রাম থেকে চিলমারীর দূরত্ব প্রায় ৩০ কিলোমিটার। সড়কটি রিজিওনাল হাইওয়ের অন্তর্ভুক্ত। এই সড়কটির বেশিরভাগ অংশ ১৮ ফুট প্রশস্থ। এটির প্রশস্থতা বাড়িয়ে ২৪ ফুট ডাবল লেনে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। সড়কটির প্রায় ৯ কিলোমিটার অংশ ডাবল লেন করার কাজ শুরু হয়েছে। 

এর মধ্যে কুড়িগ্রাম শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে কেতার মোড় পর্যন্ত চার কিলোমিটার, পাঁচপীর বাজার থেকে দুর্গাপুর বাজার পর্যন্ত সাড়ে ১৬০০ মিটার এবং উলিপুর বাজার এলাকায় সাড়ে ৭০০ মিটার অংশ ডাবল লেনে উন্নীত করা হচ্ছে। 

এছাড়াও সড়কের শেষ অংশে অর্থাৎ চিলমারী উপজেলার মাটিকাটা মোড় থেকে নৌবন্দর পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার সড়ক আরসিসি পিগমেন্ট দিয়ে প্রশস্থ করে ডাবল লেনে উন্নীত করা হচ্ছে। 

সড়ক বিভাগ আরও জানায়, প্রায় ২৪ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে সড়কটি ডাবল লেনে উন্নীত করার কাজ শুরু হয়েছে। মোজাহার এন্টারপ্রাইজ নামে ঠিকাদারি প্রতিষ্ঠান এটি বাস্তবায়ন করছে। আগামী জুনের মধ্যে সড়কটির সংশ্লিষ্ট অংশ ডাবল লেনে উন্নীত করার কাজ শেষ হবে। 

সড়ক বিভাগ কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জহিরুল ইসলাম জানান, কুড়িগ্রাম-চিলমারী সড়কটি আপাতত প্রায় ৯ কিলোমিটার অংশ ডাবল লেনে উন্নীত করার কাজ শুরু হলেও পরবর্তীতে বরাদ্দ সাপেক্ষে সড়কটির অবশিষ্ট অংশও ডাবল লেনে উন্নীত করা হবে।

কুড়িগ্রামে মিন্টুর উপর হামলা,আওয়ামীলীগ দুই নেতাকে ঢাকায় তলব

কুড়িগ্রামে মিন্টুর উপর হামলা,আওয়ামীলীগ  দুই নেতাকে ঢাকায় তলব

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের কাঁঠালবাড়ীতে একের পর এক সহিংস ঘটনা ও হাতকাটা বাহিনীর উত্থানে শান্তিপ্রিয় কুড়িগ্রাম এখন অশান্ত।মামলা,হামলা,পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন, মানববন্ধন ও বিক্ষোভে অশান্ত হয়ে উঠছে সামাজিক মাধ্যম। 

কাঁঠালবাড়ীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে ঘটিত অমানবিক ঘটনা সামজিক মাধ্যমে ভাইরাল হলে কুড়িগ্রাম বাসী আতংকিত হয়ে পড়ে। পাল্টাপাল্টি অভিযোগে অস্থির হয়ে পড়ে সাধারণ মানুষজন সহ স্থানীয় ক্ষমতাসীন রাজনৈতিক অঙ্গন। ব্যক্তিগত স্বার্থ হাসিলে উক্ত সন্ত্রাসী কর্মকান্ডকে কেন্দ্র করে সরকার দলীয় রাজনীতিতে সমর্থক ও কর্মীদের মধ্যে বিভক্তির দুটি ধারা দৃশ্যমান হয়।

একে অন্যকে ঘায়েল করার লক্ষ্যে নানান পরিকল্পনায় উত্তপ্ত হয়ে ওঠে জেলার রাজনৈতিক অঙ্গন। সরকার দলীয় নেতাকর্মীদের গৃহীত বিভিন্ন কর্মসূচীতে অতিষ্ঠ জেলা বাসী এহেন অপতৎপরতা থেকে মুক্তি চায়।

 অমানবিক সংঘর্ষ ও হাতকাটা বাহিনীর মদদ দাতাদের বিরুদ্ধে ফুঁসে উঠেছে জেলা বাসী স্থানীয় রাজনীতিতে আধিপত্য বিস্তারের লড়াইয়ে সৃষ্ট এই সহিংসতাকে ঘোলা পানিতে মাছ শিকারের লক্ষ্যে জেলা সদরে নানা কর্মসূচীর কারণে বিক্ষুব্ধ শহরবাসী। শান্তিপূর্ণ শহর কুড়িগ্রাম কে অশান্ত করার কারণে জেলা আওয়ামীলীগের সর্বোচ্চ ২ নেতাকে তলব করেছে কেন্দ্রীয় আওয়ামিলীগ। শীর্ষ দুই নেতাই এখন অবস্থান করছেন ঢাকায়।
 
অনুসন্ধানে জানা গেছে, চলতি মাসের ১৬ তারিখে জেলা আওয়ামিলীগের সভাপতি, জেলাপরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি মোঃ জাফর আলীর আপন ভাগিনা জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আতাউর রহমান মিন্টুকে এলোপাতাড়ি কুপিয়ে হাতের কবজি কেটে নেয় রাজনৈতিক আশ্রয়ে লালিত সন্ত্রাসী ওই হাতকাটা বাহিনী। হাতকাটা বাহিনীর নেতৃত্বের দ্বন্দে সন্ত্রাসীরা জড়িয়ে পড়ে ক্ষমতা জানান দেয়ার প্রতিযোগিতায়।

উল্লেখ্য, গত ১৬ই ডিসেম্বর জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি আতাউর রহমান মিনটু কে হামলা চালিয়ে হাতকেটে দেয়ার ঘটনায় কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জননেতা ওবায়দুল কাদের জরুরী তলব করেছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

২০১০ সালের ২৭ মে হাতকাটা বাহিনী যুবলীগ কর্মী উজ্জলের হাতকেটে নিয়ে কাঠালবাড়ীতে মহড়া দিয়ে হাত নিয়ে যায় রেদওয়ানুল হক দুলালের রাইস মিলে, সেই হাতকাটা ঘটনায় বাধন, মিন্টু সহ অনেকের নামে মামলা হলেও এখনো বিচার পায়নি হাত হারানো উজ্জ্বল।হাতকাটা বাহিনী হিসেবে স্বীকৃতি পেয়ে তারা নানা অপকর্মে জড়িয়ে পড়ে।। ভূমি দখল, চাঁদাবাজি ছিলো তাদের নিত্যকার কাজকর্ম। আধিপত্য বিস্তার কে কেন্দ্র হাতকাটা বাহিনী নিজেরাই জড়িয়ে পড়ে সংঘর্ষ।
 
গত ৩১শে আগষ্ট মিন্টু গ্রুপ কাঠালবাড়ী বাজারে বেদম মারপিট করে মৃতভেবে বাধন কে রাস্তায় ফেলে যায়। এলাকাবাসী বাধন কে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।সে সময় মাথা সহ শরীরে ৩৮ টি সেলাই দেয়া হয়। দীর্ঘ চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফিরে এসে বাঁধন গত ১৬ মার্চে হাতকেটে নেয় মিন্টুর।

মুমূর্ষু আতাউর রহমান মিন্টু এখন ঢাকার পংগু হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

মোংলা পোর্ট পৌরসভার মেয়র শেখ আঃরহমান এর ৬৮ তম জন্মদিন পালন

মোংলা পোর্ট পৌরসভার মেয়র শেখ আঃরহমান এর ৬৮ তম জন্মদিন পালন

মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ মোংলা পোর্ট পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমানের  ৬৮ তম জন্মদিন পালিত হয়েছে (২৩ 'শে মার্চ) মঙ্গলবার সন্ধ্যায়। মোংলা পোর্ট পৌরসভার মিলনায়তনে কেক কাটার মধ্য দিয়ে জন্মদিনের  অনুষ্ঠানিকতা শুরু হয়।   

এ সময় কেককাটা অনুষ্টানে উপস্থিত ছিলেন   মোংলা পৌরসভার  কাউন্সিলর  জি,এম আলামিন, মোঃ বাহদুর মিয়া, মোঃ নাসির, মোঃ শরিফুল ইসলাম, মোঃ মজনু গাজী, সংরক্ষিত মহিলা কাউন্সিল জাহানারা হোসেন (চানু), মিসেস শিউলি আকন,জহুরা বেগম,পৌর কর্মকর্তা হিসাবে উপস্থিত ছিলেন বাহাদুর মিয়া,মহসিন হোসেন,রিপন,শামীম,আরিফ,মাজেদুল ইসলাম,অনুপম,এরশাদ সহ পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারি বৃন্দ। এর আগে পৌরসভার সকল কাউন্সিলর, সংরক্ষিত মহিলা কাউন্সিলর এবং পৌর সভার কর্মকর্তা বৃন্দ শেখ আঃ রহমান কে ফুলেল শুভেচ্ছা জানান।

কেক কাটা অনুষ্ঠান শেষে  সংক্ষিপ্ত বক্তৃতায় শেখ আঃ রহমান বলেন, আমি আপনাদের তথা কর্মকর্তা কর্মচারি দের বটবৃক্ষের মত সর্বদা পাশে আছি । আমি সব অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রেখে আসছি। আমি আধুনিক মোংলা পোর্ট  হিসেবে গড়ে তুলতে মহা পরিকল্পনা গ্রহণ করেছি। তিনি আরো বলেন, শুধু  জন্মদিন না সব সময় সকল উন্নয়ন মূলক কর্মকান্ডে আপনাদের ভূমিকা থাকবে হাস্যউজ্জল এই কামনা করি।

 মেয়র শেখ আঃ রহমান উপস্থিত সবাইকে উদ্দেশ্য করে আরো  বলেন, আমার জীবনে এই ভাবে ঘটা করে কখনো জন্মদিন পালিত হয় নাই, সুতারাং আপনারা আজ যে আয়োজন করেছেন সত্যি আমি আপনাদের প্রতি চির কৃতজ্ঞ, আপনারা সকলে আমার জন্য দোয়া করবেন যতদিন বেঁচে থাকি ততদিন যেন আপনাদের তথা পৌর বাসীর সেবা করে যেতে পারি।অনুষ্ঠান শেষে মেয়র শেখ আঃরহমান সহ সকলের সুস্হতা কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়  ।

স্টার আর্মি মানব সেবা মূলক স্চ্ছোসেবী সংগঠন হতে করোনা মহামারী প্রতিরোধে কার্যক্রম

স্টার আর্মি মানব সেবা মূলক স্চ্ছোসেবী সংগঠন হতে করোনা মহামারী প্রতিরোধে কার্যক্রম

মোঃ রাকিব ,উপজেলা প্রতিনিধি,পোরশা,নওগাঁঃ নওগাঁর পোরশায় , স্টার আর্মি মানব সেবা মূলক স্চ্ছোসেবী সংগঠনের উদোগে নোচনাহার বাজারে আজ বিকেল ৫ টায় সাধারণ মানুষদের মাক্স বিতরন  এবং করোনা প্রক্ষেপ বাড়ায় ,মানুষদের সতর্কতামূলক কথা বলেন টিমটি । সাধারণ মানুষের সুরক্ষা নিশ্চিত করতে হবে বলে জানান তাঁরা।   সবাইকে মাক্স পরিধান করে বাজারে আসতে বলেন এবং বুঝান তাঁরা ।

শৈলকুপায় কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে বিতরণ

শৈলকুপায় কৃষকদের মাঝে  কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে  বিতরণ

সম্রাট হোসেন  ঝিনাইদহ প্রতিনিধি :শৈলকুপা উপজেলায় ২টি  ৫০% ভর্তুকিতে  ৩১ ও ২৩লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার ২জন কৃষ‌কের মা‌ঝে প্রদান করা হয়েছে। 

আজ মঙ্গলবার দুপুরে  শৈলকুপা উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে  ২জন কৃষকের কাছে ২টি  উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর  করেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা লিজা। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবি কালু, উপজেলা কৃষি  কর্মকর্তা মোহাম্মদ আকরাম হোসেন, উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা: রাসেেল খান  উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান সহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। এ সকল হারভেস্টার দিয়ে প্রতি ঘন্টায় ২ একর জমির ধান কর্তণ ও মারাই করা যাবে এতে মাত্র ৬ লিটার ডিজেল খরচ হবে।

কৃষি কর্মকর্তা আকরাম হোসেন জানান খাাদ্য উৎপাদনের ধারাবাহিকতা ও খাদ্য সুরক্ষা বজায় রাখতে কৃষি যান্ত্রিকীকরণ আধুনিক কৃষিতে খুবই গুরুত্বপূর্ণ। একজন কৃষক নির্দিষ্ট সময়ে যে পরিমান কৃষিকাজ করতে পারে, একটি কৃষি যন্ত্র একই সময়ে তার থেকে অনেক বেশি কাজ, নিখুঁত ভাবে করতে পারে। কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না। আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। 

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুণগত মান বৃদ্ধি করে। আর এ কারনে কৃষক বান্ধব সরকার কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি উপকরণ বিতরণ করছে।

আওয়ামীলীগে হাইব্রিড মদখোর মাস্তান নেতাদের স্থান নেয়

আওয়ামীলীগে হাইব্রিড মদখোর মাস্তান নেতাদের স্থান নেয়
রহমতউল্লাহ,নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁ জেলার বদলগাছী উপজেলা ত্রি-বার্ষিক সম্মেলনে আওয়ামীলীগে কোন হাইব্রিড, মদখোর, গাঁজাখোর, মাস্তানদের স্থান নেই বলে মন্তব্য করেছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
মঙ্গলবার দুপুরে বদলগাছী উপজেলার শেখ রাসেল মিনি ষ্টেডিয়ামে উপজেলা আওয়ামীলীগের ত্রি-বাষিক সম্মেল এ মন্তব্য করেন মন্ত্রী । মন্ত্রী বলেন, সঠিক সিদ্ধান্ত ও সঠিক নেতৃত্ব নিয়ে আওয়ামীলীগে ঐক্যবন্ধ থাকতে হবে। যারা ঐক্যবদ্ধ থাকতে পারবে না তাদের দলে থাকার অধিকার নেই।

এসময় মন্ত্রী বিএনপির উদ্দেশ্য বলেন, ফখরুল শুধু বলে বেড়ান প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। পদত্যাগ এত সহজ নয় শেখ হাসিনার একটি রক্ত বিন্দু বেঁচে থাকতে শেখ হাসিনা, আওয়ামীলীগ ক্ষমতাচ্যুত হবে না, পথ হারাবে না বলেও মন্তব্য করেন তিনি ফ্রী বাসিক সম্মেলনের উদ্ধোধন ঘোষণা করেন , জেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক এম,পি, বদলগাছী উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ আলহাজ্ব আবু জাফর মোঃ শফি মাহমুদের সভাপতিত্বে সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস, এম কামাল হোসেন,  তিনি  দলের  সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন ও সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে  আলোচনা করেন  তিনি আর বলেন   শেখ হাসিনা সরকারের  হাতকে  আর শক্তিশালী   করতে হবে।  

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, ছলিম উদ্দীন তরফদার, আলহাজ্ব আকরাম হোসেন চৌধুরী , আনোয়ার হোসেন হেলাল ও ব্যারিষ্টার নিজাম উদ্দীন জলিল জনসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

নওগাঁয় হত্যা মামলায় স্বামীর যাবজ্জীবন স্ত্রীর ৩ মাসের কারাদণ্ড

নওগাঁয় হত্যা মামলায় স্বামীর যাবজ্জীবন স্ত্রীর ৩ মাসের কারাদণ্ড

রহমতউল্লাহ আশিকুর জামান নুর, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁয় জাহাঙ্গীর প্রামাণিক নামে এক যুবককে গলা কেটে করে হত্যার ঘটনায় রেজাউল ইসলাম ওরফে লালুকে (৪১) যাবজ্জীবন ও স্ত্রী লাকি বেগমকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে রেজাউল ইসলাম ওরফে লালুকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আও তিন মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। স্ত্রী লাকি বেগমকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও পাঁচদিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) দুপুরে নওগাঁর অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক গাজী দেলোয়ার হোসেন দীর্ঘ শুনানি শেষে এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি সামছুর রহমান মামলার বরাত দিয়ে বলেন, ২০১৪ সালের ৫ মার্চ নওগাঁর আত্রাই উপজেলার কচুয়া উত্তরপাড়া গ্রামে উদ্দিন সরদারের সেচ পাম্পে কাজ করতেন ওই গ্রামের জাহাঙ্গীর প্রামাণিক। সেচ পাম্পের নিরাপত্তার জন্য রাতে ঘুমাতেন তিনি। ঘটনার দিন রাত আটটার দিকে সেচ পাম্পে যান জাহাঙ্গীর প্রামাণিক। পরদিন সকালে স্থানীয়রা নিহতের স্ত্রী সাথীকে জানায় তার স্বামী সেচ পাম্পের পাশে পড়ে আছে।
পরে পরিবারের সদস্যরা ধানক্ষেতে জবাই করা অবস্থায় জাহাঙ্গীর প্রামাণিকের মরদেহ পড়ে থাকতে দেখেন। জমি বিরোধের জেরে জাহাঙ্গীর প্রামাণিককে হত্যা করা হয়েছে দাবি করে পরদিন তার স্ত্রী রেজাউল ইসলাম ওরফে লালু ও তার স্ত্রী লাকি বেগমকে আসামি করে মামলা করেন।
মামলায় দীর্ঘ শুনানি শেষে রেজাউল ইসলাম ওরফে লালুর বিরুদ্ধে অপরাধ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডসহ অর্থদণ্ড, তার স্ত্রী লাকি বেগমকে তিন মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে ঝালকাঠি থেকে ৮ রুটে বাস চলাচল বন্ধ

শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে ঝালকাঠি থেকে ৮ রুটে বাস চলাচল বন্ধ

মো. নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধি:বরিশালের রুপাতলী বাসস্ট্যান্ডে ঝালকাঠির বাসশ্রমিকদের ওপর মাহিন্দ্র মালিক ও শ্রমিক কর্তৃক হামলা ও মালামাল লুটের প্রতিবাদে ঝালকাঠি থেকে ৮ রূটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে এ কর্মসূচি শুরু হয়। এর ফলে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। ঝালকাঠি বাস ও মিনিবাস মালিক সমিতির নেতা নাসির উদ্দিন আহম্মেদ জানান, সোমবার রাতে রুপাতলী বাসটার্মিনালে ঝালকাঠি বাস মালিক সমিতির অনেকগুলো গাড়ির চাকার হাওয়া ছেড়ে দিয়ে মালামাল লুট ও বশ্রমিকদের ওপর হামলা চালায় বরিশাল মাহিন্দ্র মালিক সমিতির সভাপতি সুমন মোল্লার নেতৃত্বে একদল শ্রমিক। এ ঘটনায় ঝালকাঠির বাসশ্রমিকরা নিরাপত্তহীনতার কারণে সকাল থেকে বাস চলাচল বন্ধ রেখেছে। তাদের সাথে বরিশাল ও পিরোজপুরের বাসশ্রমিক সংগঠনরে নেতারাও একত্বতা পোষণ করে বাস চলাচল বন্ধ ঘোষণা করেছে। ঝালকাঠি জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বাহাদুর চৌধুরী জানান, সোমবার রাতে বরিশাল রূপাতলী বাস স্ট্যান্ডের শ্রমিকদের হামলায় ঝালকাঠির কয়েকজন বাস শ্রমিক আহত হয়। এ ঘটনার প্রতিবাদ ও বিচার দাবিতে অনির্দিষ্টকালের জন্য বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুরের বাস ও মিনিবাসের শ্রমিকরা একযোগে এ ধর্মঘট ডেকেছে। এ ঘটনায় বরিশাল থেকে ঝালকাঠি, পিরোজপুর, ভান্ডারিয়া, মঠবাড়িয়া ও খুলনাসহ ৮ রুটের বাসচলাচল বন্ধ রয়েছে। এদিকে ধর্মঘটের ফলে অসংখ্যযাত্রীরা বিপাকে পড়েছেন।

আপিলেও বৈধতা পেল আফজাল হোসেনের মনোনয়নপত্র

আপিলেও বৈধতা পেল আফজাল হোসেনের মনোনয়নপত্র

মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ ঝালকাঠি পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী আফজাল হোসেনের প্রার্থিতা অবৈধ ঘোষণার দাবিতে জেলা প্রশাসকের কাছে করা আপিল খারিজ করা হয়েছে। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান মেয়র মো. লিয়াকত আলী তালুকদার এ আপিল আবেদন করেন। সোমবার (২২ মার্চ) বিকেল ৩টায় জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে আপিল শুনানি শেষে আবেদন খারিজ করে দেন জেলা প্রশাসক মো. জোহর আলী। আপিলকারী আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আ স ম মোস্তাফিজুর রহমান মনু শুনানিতে অংশ নেন। স্বতন্ত্র প্রার্থী আফজাল হোসেন এসময় উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মুহাম্মদ লিয়াকত আলী তালুকদারের পক্ষে রোববার আপিল আবেদন করেন তার আইনজীবী পাবলিক প্রসিকিউটর আব্দুল মান্নান রসুল ও অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আ স ম মোস্তাফিজুর রহমান মনু। দায়েরকৃত আপিল সূত্রে জানা যায়, ঝালকাঠি পৌরসভার মেয়র পদে নির্বাচন করার জন্য গত ১৭ মার্চ রিটার্নিং কর্মকর্তা মো. আরিফুল ইসলামের কাছে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. লিয়াকত আলী তালুকদার। পরদিন মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক মেয়র আফজাল হোসেন রানা। গত ১৯ মার্চ যাচাই-বাছাইয়ের দিন আফজাল হোসেন রানার দাখিলকৃত হলফনামায় অনেক ভুল এবং মিথ্যা তথ্য রয়েছে উল্লেখ করে তার মনোয়নপত্র বাতিলের দাবি জানান লিয়াকত আলী তালুকদার।

আফজাল হোসেন জানান, রিটার্নিং অফিসারের কাছে জমা দেয়া মনোনয়নপত্রের সকল কাগজপত্র সঠিকভাবেই পূরণ করে জমা দেয়া হয়েছে। জেলা প্রশাসক মো. জোহর আলী সোমবার বিকেলে আপিল আবেদনের শুনানিতে যাচাই-বাছাই শেষে আমার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন। সুষ্ঠু নির্বাচন হলে জয়ের ব্যাপারে শতভাগ আশা করেন তিনি।

জেলা প্রশাসক ও পৌরসভা নির্বাচনের আপিল কর্তৃপক্ষ মো. জোহর আলী বলেন, 'সোমবার আপিলের শুনানিতে সবার বক্তব্য শুনে এবং কাগজপত্র যাচাই-বাছাই করে কোনো ত্রুটি না থাকায় মেয়র প্রার্থী আফজাল হোসেনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এক ঘন্টার মাঝে সেবা প্রদান করলেন ৫নং ফুলপুর সদর ইউনিয়ন

এক ঘন্টার মাঝে সেবা প্রদান করলেন ৫নং ফুলপুর সদর ইউনিয়ন

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধিঃ
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছেন তারি মধ্যে একটি হলো অনলাইনে জন্ম নিবন্ধন করা। কিন্তু অনেক ইউনিয়নের জনগণকে হচ্ছে হয়রানির শিকার। আবার অনেকে ইউনিয়নেই পাচ্ছে তাৎক্ষণিক সেবা। তারি মধ্যে ফুলপুর উপজেলার ৫নং ফুলপুর সদর ইউনিয়নে নিজে সেবা নিতে ও জনগণকে কেমন সেবা দিচ্ছে তা পরিদর্শন করতে জান তাক্ওয়া অসহায় সেবা সংস্থার প্রতিষ্ঠাতা ও পরিচালক (সংবাদকর্মী) তপু রায়হান রাব্বি। এ ইউনিয়ন থেকে জনগণ এ কেমন সেবা পাচ্ছে এ বিষয়ে উনার সাথে কথা বলে তিনি বলেন, আমি একটি প্রবলেমে পড়ে গেছিলাম অনলাইনের জন্ম নিবন্ধন নিয়ে। কেননা আমার দুটি জন্ম নিবন্ধন খুব প্রয়োজন ছিল এবং দ্রুত। খুব টেনশনে ছিলাম, না জানি ক'দিন সময় লাগে কেননা আমার একদিনের মাধ্যমে এ জন্ম নিবন্ধন করতে হবে। কারণ এ জন্ম নিবন্ধন দিয়ে আমার ওয়াইফের (স্ত্রী) জন্ম নিবন্ধন করব। পরে ওনারা বললেন কিছু কাগজ পাতি লাগবে তাহলে ১থেকে দেড় ঘন্টার মাধ্যমেই অনলাইনে জন্ম নিবন্ধন পেয়ে যাবেন। তাৎক্ষণিক আমি সকল কাগজপত্র উনাদেরকে দিলে তারা ১ ঘণ্টার মাঝে আমার জন্ম নিবন্ধন করে দেয়। দ্রুতগতিতে আমার এ কাজটি করে দেওয়াই মনের মাঝে সন্দেহ জাগে। আর সেই সন্দেহ কে দূর করার জন্য স্থানীয় আব্দুল কাশেম, ইদ্দিছ, দোলাল এবং হাসান এর সাথে কথা বলে উনারা বলেন ভাই সন্দেহর কিছুই নেই, আমাদের এই ইউনিয়নে এখন বিভিন্ন কার্যক্রম খুব দ্রুতগতিতে করেন। এতে আমরা গর্বিত এমন হাতের কাছে সেবা (ইউনিয়ন) পেয়ে। তিনি আরোও বলেন, আমি বসে থাকা পর্যন্ত যারা এসেছে দেখতে পেলাম সকলকেই খুব দ্রুতগতিতে জন্ম নিবন্ধন করে দিল। এতে আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি সচিব মোস্তুফা কামাল এবং মাহমুদুল হাসান সবুজ সহ সকলকেই ১ঘন্টার মাঝেই আমাকে গুরুত্বপূর্ণ সেবা প্রদান করায়।
ইউনিয়নের সচিব জানান, আমরা সকল কেই খুব দ্রুত গতিতে সেবা দিতে চেষ্টা করি। কিন্তু অনেক সময় সাইবার ও নেটের প্রবলেম এর করনে সেবা সঠিক সময়ে দিতে পারি না এটা আমরা খুব দুঃখিত। কিন্তু আমরা কোন অফিস টাইম বুঝিনা যে পর্যন্ত জনগণ থাকবে সে পর্যন্তই আমরা সেবা দিয়ে থাকি।
এ বিষয়ে ফুলপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনগণের সাথে কথা বললে উনারা জানান, ভাই ফুলপুরে ইউনিয়ন দশটি আপনি যদি প্রতিটি ইউনিয়ন পরিদর্শন করতেন তাহলে কিন্তু দেখতে পেতেন কোন ইউনিয়নে সেবাটা বেশি দিচ্ছে। আমার মনে হয় আপনি যে সদর ইউনিয়নে গেছেন সেই ইউনিয়নের প্রতিটি মানুষের মুখে মুখে আমরা শুনি যে এই ইউনিয়নে সেবা টা বেশি পাই। কিন্তু ভাই আমরাও এ ইউনিয়নে গিয়েছি সেবার মান অনেক ভালো এবং খুব দ্রুত গতিতে দিয়ে দেয় যে কোনো তথ্য। ভাই আপনি আমাদের ইউনিয়নগুলোতে গোপনে একদিন তথ্য নিয়ে দেখবেন আমরা কেমন সেবা পাই। সবাইকি ভালো মনের মানুষ হয়। আমাদের ইউনিয়নের যদি এমন সেবা পেতাম তাহলে কখনো উন্নয়নের দিকে পিছিয়ে থাকত না। ধরেন না রূপসী ইউনিয়নি এখনো আগের মতনই পড়ে আছে।

তথাকথিত বাঁকড়ার গোবিন্দ মোড়ের আসল নাম চৌমাথা

তথাকথিত বাঁকড়ার গোবিন্দ মোড়ের আসল নাম  চৌমাথা

নিজস্ব প্রতিবেদকঃ ঝিকরগাছা উপজেলার বাঁকড়ার একটি জায়গা বা স্থান নাম নিয়ে গ্রামবাসীর ভীতরে বেশ আনাগোনা দেখা যাচ্ছে।জায়গাটি হওয়ার কথা চৌরাস্তা মোড় কিন্তু অনেকে গোবিন্দের মোড় নামে অভিহিত করেন বলে অভিযোগ ওঠে।তবে অনেকের দাবি গোবিন্দ নামক একজন মুদি ব্যবসায়ী বাঁকড়ার চৌরাস্তা মোড়ে দীর্ঘদিন ব্যবসা বাণিজ্য করার সুবাদে অনেকের কাছে পরিচিত হয়ে ওঠে গোবিন্দর মোড় নামে।তবে চৌরাস্তার আসল নাম ছিলো আমতলার মোড়।আমগাছ কাটার পরে নামকরণ করা হয় জিরোপয়েন্ট চৌরাস্তার মোড়।যারা চৌরাস্তা মোড়ে ব্যবসা করেন তাদের ব্যানারে আবার দেখা যায় চৌরাস্তা মোড় সঠিক নামটি লেখা।এ নিয়ে গ্রামবাসীরা সঠিক ইতিহাস জেনে সঠিক নামটা ব্যবহার ও পরিচিত করার জন্য নিজেদের অভিব্যক্তি ব্যক্ত করেন।

নাম বলতে অনিচ্ছুক বাঁকড়ার একজন শিক্ষানুরাগী ব্যক্তি বলেন, "আমরা সবাই দোকানে দেখি চৌরাস্তার মোড় লেখা ব্যানার।তাছাড়া অনেকে কলেজ মোড় বলেও অভিহিত করেন। তবে যারা সঠিক ইতিহাস জানেনা তাদের সবার মুখে মুখে গোবিন্দের মোড় নাম ব্যবহার করেন।তিনি আরো বলেন, আসল ইতিহাস জেনে চৌরাস্তার মোড় বলে ডাকার জন্য অনুরোধ করেন যাতে বাঁকড়ার ঐতিহ্য বিলীন না হয়ে যায়।"

মোকামতলা দাখিল মাদ্রাসার উদ্যোগে তাফসিরুল কোরআন মাহফিল

মোকামতলা দাখিল মাদ্রাসার উদ্যোগে তাফসিরুল কোরআন মাহফিল

নিউজ ডেস্ক: মোকামতলা দাখিল মাদ্রাসার উদ্যোগে তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত। গতকাল সোমবার, (২২ শে মার্চ)যশোর জেলার ঝিকরগাছা উপজেলাধীন মোকামতলা দাখিল মাদ্রাসার উদ্যোগে দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য পেশ করেছেন হযরত মাওলানা এনামুল হাসান বিন নুর। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঝিকরগাছা  উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম রেজা।

পটিয়ায় করোনা সংক্রামণ রোধে সচেতনে মাস্ক বিতরনে পুলিশ সুপার রশিদুল হক

পটিয়ায় করোনা সংক্রামণ রোধে সচেতনে মাস্ক বিতরনে পুলিশ সুপার রশিদুল হক

সেলিম চৌধুরী, স্টাফ রিপোর্টারঃ- মাস্ক পরার অভ্যেস, কোভিডমুক্ত বাংলাদেশ' স্লোগান নিয়ে পুলিশের দেশব্যাপী যে কর্মসূচি অংশ হিসেবে চট্টগ্রামের পটিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মানুষকে মাস্ক ব্যবহারে আগ্রহী করতে মাঠে নেমেছে পুলিশ। সোমবার দুপুরে পটিয়া পোস্ট অফিস মোড়ে মানুষের হাতে মাস্ক তুলে দেন চট্টগ্রামের পুলিশ সুপার এস এম রশিদুল হক।এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল, অতিরিক্ত পুলিশ সুপার (পটিয়া সার্কেল) তারিক রহমান, পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার, পরিদর্শক (তদন্ত) মিনহাজ মাহমুদ,  ইনস্পেক্টর মো: খালেদ, এস আই নুরুল আমিন, বোরহান উদ্দিন, আক্কাজ মিয়া মোরশেদুল হক, নাজমূল হাসান, রিয়াজ, সাখাওয়াত হোসেন।চট্টগ্রামের পুলিশ সুপার এস এম রশিদুল হক করোনাভাইরাস মোকাবেলায় সচেতন হওয়ার আহ্বান জানিয়ে এ সময় তিনি বলেন, 'কিছুদিন যাবত আমরা আবার ক্যাজুয়াল হয়ে গিয়েছি, মাস্ক পরছি না, স্বাস্থ্যবিধি মানছি না। বিশ্বজুড়ে করোনা আবার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে গত কয়েকদিনে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, মৃত্যু হারও বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় মাস্ক পরলে অনেকটাই সেভ হয়ে যাচ্ছে। যারা মাস্ক পরছে না তাদের সচেতন করার জন্য আমাদের এই কার্যক্রম। এটি অব্যাহত থাকবে। তিনি বলেন, মানুষকে সচেতন করতে আমরা লিফলেট বিতরণ করছি, মাইকিং করছি। কিছুক্ষণ আগে আমি কিছু শপিং মলে, রেস্টুরেন্টে স্টিকার লাগিয়ে দিয়েছি, যেখানে জনসমাগম হয়। একজন লোক রেস্টেুরেন্টে খেতে গেলে তার চোখে যেন পড়ে, শপিং মলে গেলে সেটা সবার নজরে যেন আসে। পুলিশ সুপার বলেন, মাস্ক সবাইকে পরতেই হবে। করোনা থেকে বাঁচতে হলে মাস্ক পরার বিকল্প নেই। ১৬টি থানায় গতকাল রোববার থেকে সচেতন করার এই কর্মসূচি চলছে।এদিন পটিয়া সদরের বিভিন্ন দোকানপাট ও বিভিন্ন প্রতিষ্ঠানে সচেতনতামূলক স্টিকার লাগানো হয়। এছাড়া লিফলেট বিতরণ, গণপরিবহনের যাত্রীদের মাঝে মাক্স বিতরণ করা হয়।

সিরাজগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির আওতাভুক্ত ৪৮ বস্তা চাল উদ্ধার

সিরাজগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির আওতাভুক্ত ৪৮ বস্তা চাল উদ্ধার

মাসুদ রানা সিরাজগঞ্জ জেলাপ্রতিনিধিঃ  সিরাজগঞ্জে মঙ্গলবার খাদ্যবান্ধব কর্মসূচির আওতাভুক্ত ৪৮ বস্তা চাল উদ্ধার করেন সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ রহমত উল্লাহ।।মঙ্গলবার অভিযান পরিচালনা করে শহরের কালীবাড়ি বাজার এর একটি চালের দোকান থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতাভুক্ত ৪৮ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। এসময় দোকানী আব্দুল আজিজকে আটক করে নিয়মিত মামলা পরিচালনার জন্য জব্দকৃত চালসহ সদর থানায় প্রেরণ করা হয়েছে বলে তিনি জানান।

রাজারহাটের উমরমজিদ ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ

রাজারহাটের উমরমজিদ ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ

মোঃ ইয়ামিন সরকার আকাশ, কুড়িগ্রাম প্রতিনিধিঃ সারা বাংলাদেশের ন্যায় কুড়িগ্রাম জেলার, রাজারহাট উপজেলার ৬ নং উমরমজিদ ইউনিয়নে জাতীয় পরিচয় স্মার্টকার্ড বিতরণ করা হচ্ছে। যাদের জন্ম  তারিখ ০১/০৩/২০০২ এর পরে, শুধু সেইসব ব্যক্তি ২০১৯ সালের হালনাগাদ ছবিসহ ভোটার তালিকায় স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন।
আজ সকাল ১০ টা হতে বিকাল ৪ টা পর্যন্ত ফরকেরহাট কেরামতিয়া উচ্চ বিদ্যালয়ে বিতরণ করা হবে। তৃতীয়ধাপে ৯ টি ওয়ার্ডে জাতীয় পরিচয় পত্র দেওয়া হবে। প্রথম ধাপে ২৩/০৩/২০২১ ইং রোজ মঙ্লবার ১,২,৩ নং ওয়ার্ড, ২৪/০৩/২০২১ রোজ বুধবার ৪,৫,৬ নং ওয়ার্ড এবং ২৫/০৩/২০২১ রোজ বৃহঃবার ৭,৮,৯ ওয়াডে কার্ড বিতরণ করা হবে বলে জানান জনাব মোঃ বিপ্লব হোসেন ( টীম লিডার)। কার্ড  বিতরন কর্মসূচিতে আরো উপস্থিত আছেন, মোঃ আজিমউদ্দিন, শ্রী বিজয় চন্দ্র, মোঃ সোহেল রানা, মোঃ সাজ্জাদ রহমান, সমীর প্রমুখ।

কিশোরগঞ্জে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে মনোসামাজিক কাউন্সেলিং ট্রেনিং অনুষ্ঠিত

কিশোরগঞ্জে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে মনোসামাজিক কাউন্সেলিং ট্রেনিং অনুষ্ঠিত

মোঃ লাতিফুল আজম,কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারী কিশোরগঞ্জ এপি  ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উদ্যোগে ২৩ ও২৪শে মার্চ, মঙ্গল/বুধবার ২দিনব্যাপী জনগনের জন্য  মনোসামাজিক কাউন্সেলিং ট্রেনিং  অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ২৩ মার্চ সকালে উপজেলা টাউন কমপ্লেক্স কমিউনিটি সেন্টারে  উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক, গ্রাম উন্নয়ন কমিটি,শিশু সুরক্ষা বিষয়ক পুলিশ অফিসারের অংশগ্রহণে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জানা গেছে, সমাজের ক্রমবর্ধমান অস্থিরতার প্রেক্ষাপটে জনসাধারণের  সামাজিক ও আত্মিক সুস্থতা,শিশুর মানসিক বিকাশ, সন্তান লালন-পালনে মা-বাবার দক্ষতা বাড়ানো এবং শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্র ও পারিবারিক পরিমণ্ডলে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সুসম্পর্ক নিশ্চিত করতে এ প্রশিক্ষণের মূল লক্ষ্য। এপির প্রোগ্রাম অফিসার সানজিদা আনসারির সার্বিক সহযোগিতায়, প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, এডভোকেসি একাউন্টাবিলিটির ফিল্ড কো-অর্ডিনেটর তানজিমুল ইসলাম,এছাড়া আরো উপস্থিত ছিলেন,এপি'র ম্যানেজার পিকিং চাম্বুগং, প্রোগ্রাম অফিসার শ্যামল মন্ডল,মিন্টু বিশ্বাস,স্পন্সরশীপ সিস্টেম এন্ড সাপোর্ট অফিসার মনিদিও প্রমুখ।

সিরাজগঞ্জে মাস্ক পরিধান না করায় ৩৫ জনকে অর্থদন্ড

সিরাজগঞ্জে মাস্ক পরিধান না করায় ৩৫ জনকে অর্থদন্ড

 মাসুদ রানা সিরাজগঞ্জ  জেলা প্রতিনিধিঃ  সিরাজগঞ্জে মাস্ক পরিধান না করায় ৩৫ জনকে অর্থদন্ড করেছেন সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ রহমত উল্লাহ। মঙ্গলবার সিরাজগঞ্জে
কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ মোকাবেলায় মাস্ক পরিধান না করায় ৩৫ জনকে অর্থদন্ড। 
সারাদেশেই কোভিড এর তীব্রতা বৃদ্ধির প্রেক্ষিতে এবং আশংকাজনক হারে মৃত্যু বৃদ্ধি পাওয়ায়  ২৩/০৩/২০২১ সিরাজগঞ্জ সদর উপজেলার কাঠেরপুল সংলগ্ন এলাকায় মাস্ক পরিধান না করার কারণে পথচারী, সিএনজি ও অটো রিকশা চালক এবং যাত্রীদেরকে অর্থদন্ড দেন।
 এসময় ৩৫ জন ব্যক্তিকে মাস্ক পরিধান না করায় বিভিন্ন অংকের সর্বমোট ৪১০০ টাকা অর্থদন্ড দেন।
এছাড়াও পথচারী, অটো চালক, সিএনজি চালক এবং যাত্রীদের মাঝে ফ্রি মাস্ক বিতরণ করেন। এর পাশাপাশি তাদেরকে করোনার ২য় ওয়েভ নিয়ে সচেতন করেন।
অভিযান পরিচালনায় সহযোগিতা করেন সিরাজগঞ্জ সদর থানা পুলিশ, উপজেলা ভূমি অফিসের স্টাফবৃন্দ।

শৈলকুপা রাস্তার কাজে অনিময়ের অভিযোগ এলাকাবাসীর মানববন্ধন

শৈলকুপা রাস্তার কাজে অনিময়ের অভিযোগ  এলাকাবাসীর মানববন্ধন

সম্রাট হোসেন, ঝিনাইদহ প্রতিনিধিঃঝিনাইদহের শৈলকুপা পৌরসভার রাস্তার কাজ সিডিউল অনুযায়ী না করে নিন্মমানের ইট-বালি, খোঁয়া ব্যবহারের অভিযোগ এনে এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ করেছে। 
 মঙ্গলবার সকালে শৈলকুপা পৌরসভার ৪নং ওয়ার্ডের সাতগাছি এলাকার বাসিন্দারা  সাতগাছি ব্রীজ মোড়ে এই মানববন্ধন ও বিক্ষোভ করে । পৌর এলাকাবাসীর ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভে গ্রামের বিভিন্ন শ্রেণীর মানুষ অংশ নেয়।
 মানববন্ধনে তারা দাবি করে পৌরসভার অবহেলীত সাতগাছি গ্রামের ভেতর দিয়ে দীর্ঘদিনের কাঙ্খিত সড়কের পাকাকরণ কাজ শুরু হলেও নিন্মমানের খোঁয়া ও ইট-বালি দিয়ে মেকাডম সম্পন্ন করা হয়েছে। রাস্তার দু'পাশে পর্যাপ্ত এজিং করা হয়নি, পাশে মাটি না দেয়ায় বর্ষা এলেই রাস্তা ভেঙ্গে পড়বে বলে তাদের অভিযোগ।
 
প্রসঙ্গত, প্রথম শ্রেণীর শৈলকুপা পৌরসভায় গুরুত্বপূর্ণ নগরএলাকা অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায়, ৭৬ লক্ষ টাকা ব্যায়ে ৪নং ওয়ার্ডের সাতগাছি গ্রামে সরকারী প্রাথমিক বিদ্যালয় সড়ক হতে আউশিয়া মুখি পৌনে ২কিলোমিটার রাস্তা পাকাকরণের কাজ চলছে। এরই মধ্যে সড়কটির মেকাডম সম্পন্ন হয়েছে, চলতি জুনে কাজ শেষ হওয়ার কথা রয়েছে।
সড়কটি নিয়ে এলাকাবাসীর বিক্ষোভ-মানববন্ধন প্রসঙ্গে সাব কন্ট্রাক্টর সাবের হোসেন জানান, সড়কটির কাজ চলমান, মাটির কাজ ও পাইলিং হবে, উন্নয়ন বাধাগ্রস্থ করতে এখনই একটি মহল এসব করছে।
 পৌরসভার নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, তাদের দপ্তরে কোন ধরনের খোঁজ-খবর না করেই কিছু মানুষ এমনটি করছে, যতটুকু কাজ হয়েছে খোঁয়া, ইট-বালি মান সম্মতই বলে তিনি দাবি করেন।

নওগাঁর আত্রাইয়ে মাস্ক ব্যবহার করতে উপজেলা প্রশাসন অভিযান

নওগাঁর আত্রাইয়ে মাস্ক ব্যবহার করতে উপজেলা প্রশাসন অভিযান

 
মোঃ ফিরোজ হোসাইন 
রাজশাহী ব্যুরোঃ নওগাঁর আত্রাইয়ে মাস্কপরা নিশ্চিত করতে উপজেলা প্রশাসন অভিযান চালিয়েছেন। মঙ্গলবার দুপুরে সাহেবগঞ্জ বাজারসহ উপজেলার বিভিন্ন রাস্তার মোরে মোরে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকতেখারুল ইসলাম। এসময় স্বাস্থ্যবিধি না মানায় খাবারের দোকানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়। সেইসাথে রাস্তায় চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীদের মাস্ক পরিয়ে দিয়ে সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে চলতে বলা হয়। এছাড়া মাস্কছাড়া বাড়ীর বাহিরে বের না হতে সর্ব সাধারণকে সতর্ক করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকতেখারুল ইসলাম বলেন, বেশ কিছুদিন থেকে বৈশিক করোনা মহামারির প্রাদুর্ভাব বেড়েগেছে। বহিঃবিশ্বের ন্যায় বাংলাদেশেও আক্রান্ত এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী সর্বসাধারণকে মাস্ক পরতে নির্দেশনা দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনার আলোকে এ অভিযান চালানো হলো।